নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ড: ইউনুস রোহিংগাদের সাহায্য করার চেস্টা করে দেখতে পারেন।

২৫ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৪



******** আমার পোস্ট ১ম পাতায় প্রকাশ হবে না, ব্যান করেছে সামু; মনে হয়, ভালো হলো।

ড: ইউনুস বাংলাদেশে যা যা করেছিলেন, সেগুলো এখনো আছে, কাজ করছে; কিন্তু বাংলাদেশে উনার সেই সুনাম এখন আর নেই; কিন্তু আন্তর্জাতিক অংগনে উনার সুনাম এখনো অক্ষুন্ন আছে; উনি সেটাকে কাজে লাগায়ে রোহিংগাদের সাহয্য করতে পারেন; সর্রোপরি, রোহিংগারা মুলত দক্ষিণ চট্টগ্রামেরই আদি মানুষ, উনি চট্টগ্রামী হিসেবে গর্ববোধ করেন।

রোহিংগাদের সাহায্য করার সুযোগটা এসেছিল শেখ হাসিনার সরকারের হাতে; শেখ হাসিনা ব্যাপারটা ঠিক মতো হ্যান্ডলিং করছেন না কিছু কারণে; প্রথমত: উনি জামাতের গন্ধ পেয়েছেন, দ্বিতীয় এসব আন্তর্জাতিক বিষয় হ্যান্ডলিং করার মতো উনার নিজের দক্ষতা নেই, এবং উনার ফরেন এপেয়ার্সে যারা চাকুরী করে, উনাদের দক্ষটা খুবই কম; এমন কি অনেকে ইংরেজীও বলতে পারে না। স্বয়ং ফরেন মিনিস্টার হচ্ছেন প্রক্তন আমলা; এরা আজীবন বাংলাদেশের হয়ে রিলিফ খোঁজার কাজে ব্যস্ত ছিল, স্যুটকোট পরা ভিক্ষুক; এসব লোকজন নিজের পরিবারের বাহিরে কখনো কাহাকে সাহয্য করার মতো মানসিকতা গঠন করার সুযোগ পায়নি।

ড: ইউনুস অর্থনৈতিক কর্মকান্ড করে শান্তির জন্য পুরস্কার পেয়েছিলেন, সেটা কেমন একটু বেখাপ্পা ছিল; এবার আসল শান্তির কাজ হবে যদি উনি শান্তির আরেক নোবেল বিজয়ী মগকন্যা সুচি'কে বুঝায়ে, রোহিংগাদের বার্মার নাগরিকত্ব পেতে সাহায্য করেন, সাথে সাথে ওদেরকে আরকান থেকে সরায়ে বার্মার অন্য এলাকায় নিয়ে যেতে সাহায্য করতে পারেন।

সু'চির সাথে কাজ না হলে, উনি জাতি সংঘের সাথে কাজ করে, বার্মা থেকে অবশিস্ট রোহিংগাদের অন্য দেশে নিয়ে যাবার উদ্যোগ নিতে পারেন; জাতি সংঘ উনাকে অনেক দাম দেবেন, তা'ছাড়া উনি ইউরোপ ও আমেরিকার সাপোর্ট পাবেন, যা শেখ হাসিনার ম্যাও প্যাও ফরেন মিনিস্ট্রি পাবে না।

উনি সামুতে এলে, আমার পোস্ট পড়লে উপকৃত হবেন, ধারণা পাবেন; তিনি নিজের হৃত-গৌরব ফিরে পাবেন, সাথে সাথে নিজের লোকদের সাহায্য করতে পারবেন। উনি ব্লগিং করলে উনার নোবেল প্রাইজটা আরেকটু কাজ দিতো।

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:

কয়েকজন মিলে পোস্টে ফ্লাডিং করছে; সামু ১ম পাতায় পোস্ট প্রকাশ ব্যান করেছে; এতসব হাউকাউ ঝামেলা নিয়ে ব্লগিং করা কস্টকর।

২| ২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৯

কলাবাগান১ বলেছেন: সর্বাধিক মন্তব্য প্রাপ্ত হিসাবে আলোচিত পাতায়!!!! কিন্তু একটা মন্তব্য তাও লেখকের নিজের!!! সামুর বাগ??? কিন্তু লিখা টা one of the best posts from the writer- most thoughtful.... needs more discussion on it.

২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



আলোচিত পোস্টে গেছে? ভালো হয়েছে, আমার পোস্ট ১ম পৃস্টায় যাচ্ছে না, ব্যান খেয়েছে।

সফটওয়ারে ছোটখাট বাগ থেকে যায়।

৩| ২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৫০

কলাবাগান১ বলেছেন: like the picture

২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:



বয়স বাড়লে বাংগালীরা ভীতু হয়ে যান, মনে হয়।

৪| ২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:১৪

গেম চেঞ্জার বলেছেন: ড: ইউনুস অর্থনৈতিক কর্মকান্ড করে শান্তির জন্য পুরস্কার পেয়েছিলেন, সেটা কেমন একটু বেখাপ্পা ছিল; এবার আসল শান্তির কাজ হবে যদি উনি শান্তির আরেক নোবেল বিজয়ী মগকন্যা সুচি'কে বুঝায়ে, রোহিংগাদের বার্মার নাগরিকত্ব পেতে সাহায্য করেন, সাথে সাথে ওদেরকে আরকান থেকে সরায়ে বার্মার অন্য এলাকায় নিয়ে যেতে সাহায্য করতে পারেন।

শেষাংশ ছাড়া সহমত। অারাকান থেকে সরিয়ে নিতে হবে কেন? তাদের মানবিক অধিকার ফিরিয়ে দিতে তিনি যথাসাধ্য চেষ্টা করতেই পারেন।

সু'চির সাথে কাজ না হলে, উনি জাতি সংঘের সাথে কাজ করে, বার্মা থেকে অবশিস্ট রোহিংগাদের অন্য দেশে নিয়ে যাবার উদ্যোগ নিতে পারেন; জাতি সংঘ উনাকে অনেক দাম দেবেন, তা'ছাড়া উনি ইউরোপ ও আমেরিকার সাপোর্ট পাবেন, যা শেখ হাসিনার ম্যাও প্যাও ফরেন মিনিস্ট্রি পাবে না।


যত সহজ মনে করছেন তত সহজ না। আমেরিকান কুটনীতিকরা প্রথমেই দেখবে কোন চাল দেওয়া যায় কি-না এরপর....

যাক, শেখ হাসিনার হাতে যথেষ্ট ক্ষমতা আছে কিন্তু তিনি তা করবেন না। একটা কারণ ছুঁচো মেরে হাত গন্ধ করে কি লাভ!

২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশের নতুন জেনারশনের বিহারীদের প্রতি কি অন্যায় করা হচ্ছে দেখছেন? নতুন জেনারেশনের বিহারীরা তো ১৯৭১ সালে মানুষ মারেনি; তাহারা বাংলাদেশের নাগরিক জন্মসুত্রে; তাদেরকে কেন 'জেনেভা' ক্যাম্পে' থাকটে হচ্ছে?

কারণ, এদেশের মানুষ তাদের ভালোবাসে না। তেমনি আরাকানের মানুষ রোহিংগাদের ভালোবাসে না; বার্মা খুবই বড়, প্রতি বর্গ কিলোমিটারে ৮২ জন গড়ে; দক্ষিণ পুর্বদিকে খালি জমি পড়ে আছে।

আমেরিকানরা ভালো কাজে বাধা দেয় না; এটাতে বিশ্বাস করা শুরু করেন।

৫| ২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ড. ইউনুস দেশী ইস্যুতে কথা কইতে ভয় পায়। উনার ভয় শেখ হাসিনা যদি এটাকে আবার অন্য কিছু মনে করে বসে...

২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:



ড: ইউনুস অনেকগুলো ভুল করেছেন বাংলাদেশে; যেগুলো উনাকে ভয়ানক দুর্বল পজিশনে নিয়ে গেছে। জাতি সংঘের স্পেশাল দুত হিসেবে উনি সুচি'র সাথে মিলে যদি এ সমস্যা সমাধান করতে পারেন; শেখ হাসিনার বলার মতো কিছু থাকবে না, শেখ হাসিনার দৌড় ছাত্রলীগ অবধি।

৬| ২৭ শে নভেম্বর, ২০১৬ ভোর ৪:০৭

ডঃ এম এ আলী বলেছেন: গতকাল একবার এসেছিলাম , কিন্তু নীচে নামতে নামতে দেখি একটি কেমন জানি গল্প যার কোন শেষ নাই , তাই ফিরে গিয়েছিলাম । একটি কথা আমার কেন জানি মনে হয় শান্তির জন্য যাদেরকে দেয়া হয় পুরস্কার তাদেরকে অশান্তির অনেক বড় নিয়ামক হিসাবে প্রয়োজনে ব্যবহার করা যায় , সুচির ব্যপারে এটা একটু আচ করা গিয়েছিল , যেমনটি করা হয়েছিল আরো অনেকের বেলায় , যাদের কাধে বন্দুক রেখে মিডল ঈস্টের পানি কেমন করে ঘোলা করা হয়েছে তাতো দেখছে এখন সবাই ।

২৭ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:১৫

চাঁদগাজী বলেছেন:



বার্মা, লাওস, কম্বোডিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম ও চীনের মানুষ অমানুষিকভাবে নিস্ঠুর; সুচি নিজেই মগদের ছানাপোনা, ইহাকে পুরস্কার দিলে, বা না দিলে কিছু আসে যায় না।

৭| ২৭ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৪১

ডঃ এম এ আলী বলেছেন: একে পুরস্কার দিয়ে এতদিন লালন পালন করা হয়েছিল এ কাজটির জন্য , এটা শুধু বার্মার সামরিক জান্তার জন্য শিফট পরিবর্তন এর বেশী কিছু নয় । দক্ষীন এশিয়ায় অশান্তি সৃস্টি এটাই মুল লক্ষ । শরনার্থী আসার পরিমান অনেক কমে গেছে গত কদিন ধরে , হিসাবে মনে হয় ভুল করেছে, এটা ৯১-৯২ সন নয়, এটা ২০১৬, বাংগালীর শীর ধারা কিছুটা হয়েছে পোক্তা , বড় বড় ঠেলা কয়েকটি সামলিয়েছে বাকী সামাল দেয়ার চেস্টায় আছে, এখন শুধু সরকারের উপর চাপাচাপিতে কাজ হয়না , দেশের জনগনকেও রাখতে হয় সাথে, বিষয়গুলি আর আগের মত এত সহজ নয় , চোরাগুপ্তা চাপের কাছে সরেকার মাথা নোয়াবার নয় , তা বুঝে নিবে তারা ( যারা কলকাঠি নাড়ে) ক্রমে ক্রমে ।

২৭ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনারা হয়তো এমন কিছু জানেন, যা আমি জানি না। এটা ঠিক যে, রোহিংগাদের জীবন গরুছাগলের পর্যায়ে নিয়ে গেছে মগেরা; স্হানীয়রা যাকে ইচ্ছা তাকে মেরে ফেলে; মিলিটারী যাকে চায় তাকে মেরে ফেলে; মেয়েদের তুলে নিয়ে যায়; দারিদ্রতা এমন পর্যায়ে গেছে যে, কারো কিছু নেই।

জাতি সংঘ যদিও রোহিংগাদের সাহায্য করছে না; কিন্তু এটা বুঝেছে, তাদিকে বিলুপ্ত করে দিচ্ছে মিলিটারী ও স্হানীয়রা মিলে।

৮| ২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:১৮

ভ্রমরের ডানা বলেছেন:

মিয়ানমার ছেড়ে রোহিঙ্গাদের কোথাও সরিয়ে নেওয়া হবে জাতিগত দ্বন্দের ঝান্ডা উড়িয়ে বৈষম্য সৃষ্টির আরেক দিগন্তরেখা। জাতিসংঘ কি ডিম দিচ্ছে। হাইতি আর কংগো মংগো নিয়েই কি মিশন।আনান সাহেব ইয়াঙ্গুন গিয়ে কি শুধু ত্রান দিয়ে আসল। আর বা কি মুন কি একটা স্টেটমেন্ট দিয়েই খালাস।



এই গনহত্যার বিচার জাতিসংঘ গণহত্যা কনভেনশন আইন- ১৯৪৮ এর আওতায় করে আং ফাং সুকিকে রুয়ান্ডার গণহত্যাকারীদের মত বিচার করে ঝুলিয়ে দিতে হবে। প্রফেসর ইউনুসের মাইক্রো ক্রেডিট এর সমাধান দিতে পারবে বলে মনে হয় না।

২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



কিছু বাংগালী ব্যতিত অন্যেরা এই রকম পেছনে পড়ে থাকা মানুষ নিয়ে ভাবে না; রোহিংগারা আদি চট্টগ্রামী; তাই, ইউনুস সাহেবের উপর দায়িত্ব এসে পড়েছে।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ওরা যেতেু রহিঙ্গা পছন্দ করেনা, তাই ওরা বাংলাদেশের বোদ্ধগুলা নিয়ে সে পরিমাণ রোহিঙ্গা বাংলাদেশকে দিলেওতো বাংলাদেশের উপর চাপ পড়েনা। মগ কন্যা কি বাংলাদেশকে চটিয়ে যুদ্ধের পরিস্থিতি তৈরী করতে চায়? তবে হয়তো মিয়ানমারকে এর জন্য চওড়া মূল্য দিতে হতে পারে।

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশ থেকে কেহ এখনো বার্মায় যেতে চাচ্ছে না।

বার্মায় প্রতি বর্গ মাইলে ৮২ জন মানুষ বাস করে, পুরোটাই খালি; রোহিংগাদের সরায়ে অন্য এলাকায় নিয়ে গেলে, আরাকানের মগদের সাথে রোহিংগাদের সমস্যা কমে আসবে।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শান্তির নোবেল কোলে করে বসে থাকবেন আর শান্তির জন্য কিছু করবেন না, এটা হতে পারে না, সুতরাং আপনার প্রস্তাবনা শতভাগ সমর্থন করি।

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


সুচি'কে পুরস্কার দিয়েছে ভালো মগ হিসেবে; ভালো মগ নিশ্চয় একজন নরওয়ের লোকের মতো ভালো নন।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি যা খাইলাম শেষ পর্যন্ত আপনিও তাই খাইলেন, এটাই কি প্রথম?

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


ওহ, আপনার লেখা ১ম পাতায় যাচ্ছে না?
হতে পারে, সামুর সফটওয়ার বাগ; আপনি তো ভালো করছিলেন!

আমাকে সামু ২/৩ মাস পরপর আটকায়; নিকসহ পুরো ব্যান করেছে ৭ বার; এমন কিছু না।

১২| ২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: প্রতিভা ছাই চাপা থাকেনা , বালির বাধের মত ভেঙ্গে যায় । নতুন লিখা আসছেনা কেন ? ওদিকেতো পেনসিলভানিয়ায় ট্রাম্পের ১২ টা বেজে যাচ্ছে পুর্ণবার ভোট গননার তোর জোড়ে ।

২৯ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমার পোস্ট ১ম পাতায় প্রকাশ করতে দিচ্ছে না সামু।

হিলারী ২য় বার পরাজিত হবে গণনার ফলে; হিলারী লোক হাসাবে।

১৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫২

সাহসী সন্তান বলেছেন: ব্যান কি উঠানো হয়েছে, নাকি এখনো আছে? থাকলে মডারেটরদের কাছে একটা মেইল করে দেখেন কাজ হয় কিনা!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


আপনাদের সাপোর্ট পেয়েই চলেছি; ব্যান ম্যান প্যান প্যান তুলে নিয়েছেন।

১৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৮

জেন রসি বলেছেন: ইউনুস সাহেব জানেন কিভাবে নোবেল পেতে হয়! পাওয়ার জন্য যেটা দরকার ছিল সেটাই তিনি করেছেন। যাদের সাথে সখ্যতা রাখার দরকার ছিল তাদের সাথে রেখেছেন। ব্লগে আসলে নিশ্চিত আপনার মত ব্যান খাইতেন। হাহাহাহা...... :P

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:

উনি ব্লগে এলে উনাকে চেনা সম্ভব হতো; উনিও নিজকে যাচাই করার সুযোগ পেতেন, এবং নতুন আইডিয়া পেতেন।

১৫| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

ডঃ এম এ আলী বলেছেন: জেন রসির সাথে সহমত । ধীরে ধীরে দুনিয়ার সকলে বুঝবে এটা । জাতীয় রাজস্ব বোর্ড (এন বি আর ) মাত্র কয়েকদিন আগে এটা বুঝেছে । তাই ড: ইউনুছের পুরা ফ্যমিলির ও সে সংস্লিস্ট সকলের ব্যাংকের লেন দেনের হিসাব চেয়েছে । থলের বিড়াল বেড় হল বলে !!!!

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩১

চাঁদগাজী বলেছেন:


উনার ভাইদের আয়ের সমস্যা থাকতে পারে, মনে হয়; একজন আগে সাংবাদিক ছিলেন, উনার কথা ইতয়াদিতে সমস্যা আছে।

১৬| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:০৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আরে ভাই ব্যান করঋে তাতে কি হইছে আমরা আছি না

ভালো বলেছেন!

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:

আমি চিন্তিত নই; তবে, বুঝতে পারিনি কিসের জন্য!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.