নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পুটিন বা রাশিয়া বিশ্বকে নেতৃত্ব দিতে পারবে না

২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৩৩



সাধারণ মানুষের প্রানের রাজনৈতিক সিস্টেম সোস্যালিজম ভেংগেছে ইয়েলসিন গং; সেই গং এর ২য় ব্যক্তি ছিল কেজিবি'র পুটিন; সোভিয়েত ভাংগা হয়েছিল ৭০ বছরের জমা হওয়া সম্পদকে দখল করার জন্য; সোভিয়েতের ইউনিয়ন ৭০ বছরে, রূপকথার থেকে বেশী সম্পদ জমা করেছিল, সেটা মানুষকে সমানুপাতে দিতে না পারায় সমস্যার সৃস্টি হয়েছিল; ইয়েলসিন ও পুটিনেরা মিলে ২/৩ মিলিয়ন মানুষ সেগুলোকে দখল করেছে।

পুটিন অগণতান্ত্রিক পথে ১৭ বছর ক্ষমতায় আছে; উহার নির্বাচন সাদ্দাম হোসেনের নির্বাচনের চেয়েও নিম্ন স্তরের; উনি কখন কোন পদে আছেন, তা রাশিয়ানরাও ঠিক মতো মুখস্হ রাখতে পারছে না; উহার রাজনৈতিক প্রতিদ্বন্দীদের প্রায় সবাইকে বিষ-প্রয়োগ করে শারীরিকভাবে পংগু করে দিয়েছে। পুরো রাশিয়ায় ২টি সরকার, একটি পুটিনের, অন্যটি মাফিয়াদের। পুটিন পুরো রাশিয়ার সকল তেলের খনি, হীরকের খনি, তামার খনির দখল নিয়েছে; সাধারণ মানুষের থাকার ঘর ও চাকুরী ব্যতিত কিছুই নেই; সবকিছু পুটিনের ও ওর পার্টির।

ওর সমকক্ষ সিরিয়ার বাশার; বাশার ও তার বাবা মিলে ৪৬ বছর ক্ষমতায়; মানব সম্পদ, ঘরবাড়ী ও প্রাকৃতিক সম্পদ মিলে সিরিয়ার ৪ শত ট্রিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে; ২ মিলিয়ন তরুণ তরুণী পালিয়ে গেছে, যাদের বয়স ১৬ থেকে ৩২ বছরের ভেতর; পুটিন এই ধরণের লোকদের নেতা হবে; উহা উত্তর কোরিয়ার কিম জং না কিং পং একজন আছে, উহার নেতা হবে।

বিশ্বব্যাপী সন্ত্রাস ও যুদ্ধ ছড়িয়ে পড়ছে; সন্ত্রাস ও যুদ্ধে প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ; আধুনিক যুদ্ধে ও সন্ত্রাসে দেশের সরকার, মিলিটারী, বা পুলিশেরা তেমন ক্ষতিগ্রস্ত হয় না; কারণ, তারা প্রস্তুত থাকে ও টেকনোলোজী তাদের সাহায্য করছে; আবার বেশীরভাগ সন্ত্রাসী আক্রমণ ও গৃহযুদ্ধে সন্ত্রাসীরা মানুষকে ঢাল হিসেবে ব্যবহার করছে; এবং বেশীর ভাগ ক্ষেত্রে সাধারণ মানুষকে হত্যা করে সরকারকে বিপদে ফেলার সৃস্টি করছে।

আরব, আফ্রিকা, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশে সাধারণ মানুষ যদি সন্ত্রাসের হাতে প্রাণ হারায়, সরকার কোনভাবেই ইহাকে বিপদ মনে করে না; ২০১৫ সালে, পেট্রোল বোমা আক্রমণে সরকার বা প্রশাসনের একটা বিড়ালও মারা যায়নি। সিরিয়ায় মারা গেছে সুন্নীরা।

বিশ্ব যেদিকে যাচ্ছে, উহাকে থামাতে ব্যক্তিত্ব ও নেতৃত্বের দরকার হবে; উহা পুটিনের বা রাশিয়ার নেই এই মহুর্তে।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

বিলিয়ার রহমান বলেছেন: একথা সত্য যে পুতিনদের চিন্তাচেতনায় বিচ্যুতি আছে। তবে সোভিয়েতরাই কিন্তু স্বাধীনতা যুদ্ধে আমাদের পাশে ছিলেন!!

২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



অনেকদিন পরে দেখলাম, ভালো আছেন তো?

২১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


যে কয়জন সোভিত ভেংগেছে, তাদের মাঝে পুটিন ২ নং ব্যক্তি; সোভিয়েতের লোকেরা ছিল বিশ্বের শ্রেস্ঠতম মানব, পুটিন বিশ্বের শ্রেস্ঠতম জীবিত দানব।

২| ২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সোভিয়েত, বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরম বন্ধু। আম্রেরিকা হারামী। ওরা পাকিদের মাল-মসলা সাপ্লাই দিছে।

২১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



যে সোভিয়েট আমাদের সাহায্য করেছিল, সেটাকে ভেংগেছে ইয়ালচিন ও পুটিন; ২টা আলাদ বিশ্ব, আপনার এনালাইসিস ক্ষমতা দুর্বল।

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৫

রূপক বিধৌত সাধু বলেছেন: হঠাৎ খেয়াল হইলো সামুর মামুরা আমারে সেফ থেকে জেনারেল বানাইয়া দিছে! প্রথম পাতায় আর লেখা যাবে না; তবে সম্পাদকের বিবেচনা সাপেক্ষে নির্বাচিত পাতায় লেখা যাইতে পারে ।

২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, ব্লগার বেড়ে গেছে, ব্লগার নিয়নত্রণ অলগারিদম কার্যকরী করছেন, মনে হয়; কিছুদিন কম লেখেন; আমাকে প্রায়ই করেন, সমস্যা হবে না; আবার ছেড়ে দেবে।

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনি লিখুন, পাঠকেরা আপনাকে খুঁজে নেবেন।

৪| ২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৭

বিজন রয় বলেছেন: আছেন কেমন?

রুশদের হামবড়া একটা ভাব আছে, আমেরিকানরা চৌকষ, আর আমরা বাঙালিরা বদমায়েশ।

২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের এক মহান জাতি, রুশদের দুস্টদের হাতে অস্ত্র দিয়ে, কেজিবি'র পুটিন রাশিয়া দখল করেছে; মস্কোকে মাফিয়াদের রাজধানী বানায়েছে।

৫| ২১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৯

ডার্ক ম্যান বলেছেন: খেলোয়াড়রা খেলে যাক। আমরা দর্শক হয়ে উপভোগ করি

২১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ, বিএনপি-জামাত মিলে আমাদেরকে দর্শক ও ধর্ষক ঃটে সাহায্য করছে; আরবে ও মালয়েশিয়ায় দাস বিক্রয় করে ওরা রূপকথার রাজা রাণী হয়েছে বাংলার।

৬| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিশ্ব এখনো আমেরিকাকে 'মোড়ল' থেকে বাদ দেয়নি...

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:



পুটিন হচ্ছে অসততা ও মাফিয়ার প্রতীক; ওর মৃত্যুর পর, রাশিয়ানরা সুযোগ পেলে, ওর হাড্ডি দিয়ে স্যুপ বানায়ে শুকরকে খেতে দিবে।

৭| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাহলে রাশিয়ানরা তাঁকে বারবার ক্ষমতায় ফিরিয়ে আনে কেন?

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:



সে বিরোধীদের ভোটে যেতে দেয় না; বাশার, মোবারক, সাদ্দামের ভোট পদ্ধতি।

৮| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৮

কাঙ্গাল মুরশিদ বলেছেন: বিশ্ব যেদিকে যাচ্ছে, উহাকে থামাতে ব্যক্তিত্ব ও নেতৃত্বের দরকার হবে; উহা পুটিনের বা রাশিয়ার নেই এই মহুর্তে। - তাহলে কার আছে? কে পারবে বিশ্বকে এই মহা দুর্যোগ থেকে রক্ষা করতে??

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:২২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা

৯| ২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০১

কাছের-মানুষ বলেছেন: বিশ্ব যেদিকে যাচ্ছে, উহাকে থামাতে ব্যক্তিত্ব ও নেতৃত্বের দরকার হবে; উহা পুটিনের বা রাশিয়ার নেই এই মহুর্তে।

রাশিয়া আসতে আসতে শক্তিশালি হয়ে উঠছে এবং ক্রমেই বিশ্বে প্রভাব বিস্তারের জন্য মরীয়া দেখা যাচ্ছে ! আগামি কয়েক বছর পর বিশ্ব নেতৃত্বে রাশিয়াকে দেখলে অভাক হব নাহ !

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:২২

চাঁদগাজী বলেছেন:



পুটিনের আমলে তা ঘটছে না।

১০| ২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: বিশ্বকে নেতৃত্ব দিতে হলে , মাতব্বরী করতে হলে , অন্যের ওপর ছড়ি ঘোরাতে গেলে সেই দেশের অর্থনৈতিক তাকত থাকা জরুরী , যেটা এখনো পৰ্যন্ত আমেরিকার আছে ,চীন অর্জন করার চেষ্টা করছে। অৰ্থনৈতিক শক্তিতে বর্তমান রাশিয়া অনেক পিছিয়ে গেছে , বিশ্ব বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় রাশিয়ার বর্তমান ইকোনমির অবস্থা খুব একটা ভালো না। সাবেক সোভিয়েত রাশিয়ার তালপুকুরে বর্তমান পুটিনের রাশিয়ার আর ঘটি ডোবে না।

২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



পুটিন রাজনৈতিক দিক থেকে বাশার, মোবারকের অবস্হানে, সে ভোট করে ক্ষমতায় আসেনি; কেহ তাকে মানবে না।

চীনারা টাকা পয়ার মালিক ব্যক্তিত্ব নেই; মুখে হাসলেও, অন্তরে কেহ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.