নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্যালেস্টাইন \'দেশ\' না হওয়ার ইতিহাস

২৬ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮



************* আমার পোস্ট সামনের পাতায় যাচ্ছে না ************************

ইহুদীরা দাবী করে যে, মুসা নবীর আগে থেকে শুরু করে, যীশুর আগমন অবধি ওরা যেরুজালেমের ২/৩ শত মাইলের ভেতরে সব সময় ছিল; পরে তারা যেরুজালেম থেকে রোমান, খৃস্টান ও মুসলিমদের কারণে চলে যায়; মুসলিম সুলতানদের "জিজিয়া কর", ও ক্রুসেড থেকে বাঁচার জন্য তারা ইউরোপে চলে যায়, ও মধ্য এশিয়ার ভেতরে ঢুকে পড়ে। ১৮০০ সালে থেকে তারা ইউরোপ থেকে যেরুজালেমে ফেরার শুরু করে; আশে পাশের মুসলিম দেশ থেকেও তাদের বের করে দেয়া হচ্ছিল; রাশিয়া থেকেও বের করে দেয়া হচ্ছিল।

১৭৯০ সাল থেকে শুরু করে রাশিয়া থেকে বড় বড় দল ইহুদী এসে হাইফার আশে পাশে পতিত ভুমিতে চাষাবাদ শুরু করে; ১৮৯৭ সালে, তারা সুইজারল্যান্ডে এক মিটিং এ সিদ্ধান্ত নেয় যে, তারা যেরুজালেমে ফিরবে, এটি ছিল "জিওনিস্ট সন্মেলন"।প্যালেস্টাইন তখন অটোম্যান সাম্রাজ্যের প্রদেশ, রাজতন্ত্রের অংশ; প্যালস্টাইন স্বাধীন ছিলো না; এরপর ইউরোপ থেকে আসা শুরু করে; যেরুজালেমে বাড়ীঘর কেনে, আশেপাশে জমি কেনে।

১৯১৭ সালে, ১ম মহাযুদ্ধ চলাকালে বৃটিশ প্যালেস্টাইন দখল করে, উহা ভারতের মতো কলোনীতে পরিণত হয়; ১৯২২ সালে বৃটিশ ঘোষনা দেয় যে, তারা প্যালেস্টাইন ছেড়ে যাবে। তখন ইহুদীরা প্যালেস্টাইনের একাংশে ইহুদী দেশ করতে চায়; মুসলমানেরা বৃটিশকে নিষেধ করে; কিন্তু মুসলমানেরা বুঝতে পারেনি যে, ইহা কলোনী, কলোনীর মালিক বৃটিশ। ১৯৩০ সাল থেকে দলে দলে ইহুদী ইউরোপ থেকে আসা শুরু করে; তারা আরবদের থেকে কিছু জমি কিনে নেয়; কিছু দখল করে; কারণ, মালিক বৃটিশ, বিক্রয় করছে আরবেরা। ২য় বিশ্বযুদ্ধের পর, জাতিসংঘ ও ইুরোপ মিলে সিদ্ধান্ত নেয় যে, ওখানে ২ টি দেশ হবে: ইসরায়েল ও প্যালেস্টাইন। মুসলমানেরা বিরোধীতা শুর করে; এতে অনেক গ্রামে দাংগা হয়, তাতে মুসলমানেরা মরতে থাকে; কারণ, "জিওনিস্ট"দের কাছে ইউরোপিয়ান অস্ত্র ছিল, লোকগুলো ছিল শিক্ষিত; আরবদের চেয়ে বুদ্ধিমান ও ধুর্ত ছিলো।

মুসলমানদের প্রতিনিধি ছিল আল-আকসা মসজিদের মুফতি; বেকুব আরবেরা আর লোক খুঁজে পায়নি!

জর্ডান, ইরাক, মিসর, সিরিয়াসহ ১২ মুসলিম দেশ সিদ্ধান্ত নেয় যে, জাতি সংঘ ইহুদীদের দেশ দিলে, মুসলমানেরা যুদ্ধ করে দখল করে নেবে।

১৯৪৮ সালে, মে মাসে ১৪ তারিখে বৃটিশ ও জাতিসংঘ ২ পক্ষকে ডাকেন কাগজে সাইন করে দেশ বুঝে নিতে; ইহুদীরা গিয়ে দেশ নেয়, ৫৪% ভুমি; আরবেরা যায়নি; সকালবেলা, ১২ দেশ মিলে নতুন দেশ ইসরায়েলকে আক্রমণ করে; ৩ দিনের যুদ্ধে মোটামুুটি বড় এলাকা দখল করে নেয় আরবেরা; ইহুদীরা যুদ্ধ বিরতী চায়; ১ সপ্তাহের মাঝে ইহুদীরা আমেরিকান অস্ত্র ও আমেরিকান ভলনটিয়ার নিয়ে যুদ্ধ শুরু করে নতুন ভাবে; ১০ মাসের ভেতর ইহুদীরা ১২ দেশকে পরাজিত করে ৬০% ভুমি দখল করে নেয়।

৪০% যায়গা আরবদের দখলে থাকে, উহা জর্ডান ও মিশরের দখলে যায়; তবে, উহা কোন রাস্ট্র নয়।

প্যালেস্টান বলে কোন রাস্ট্র আজও নেই, আছে ইহুদী দেশ ইসরায়েল; এরপর ১৯৬৭ সালে, ১৯৭৩ সালে পুরো প্যালেস্টাইন দখল করে নেয় ইহুদীরা। এখন ওয়েস্ট ব্যাংকে ও গাজাতে আছে "প্যালেস্টাইনী রিফিউজী ক্যাম্প"; দেশ বলতে কিছু নেই।

তবে, প্যালেস্টাইনীরা প্রতিশোধের কথা ঝেড়ে ফেলে দিয়ে দেশ করতে চাইলে, দেশ করা সম্ভব; আবার, সিরিয়া, ইরাক, ইয়েমেনের সুন্নী, শিয়া, কুর্দি ও ওয়াহাবীদের যুদ্ধ দেখলে, ও ইরানের আনবিক বোমা বানানোর চেস্টা দেখলে, মনে হয়, ইহুদীরা ভয়েও দেশ দেবে না। ৪৫% ইহুদী এখনও আরবদের দেশ দিতে চায়।

প্যালেস্টাইনীদের প্রেসিডেন্ট আছে, পার্লামেন্ট আছে; কিন্তু ওয়েস্ট ব্যাংকে ১০ বছর ভোট হয়নি; কারা মানুষের রিপ্রেসেনটেটিভ?

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৭

আখেনাটেন বলেছেন: ইসরাইল ও ফিলিস্তিনের সমাধানে আরব বিশ্বেরই মাথাব্যথা নেই। সবাই আছে নিজের তালে। দু-রাষ্ট্রের সমাধান হওয়াও দূরুহ এখানে। একপাশে গাজা, অারেকপাশে পশ্চিম তীর। দেশ হলে তিনটা বানাতে হবে। অদ্ভুদ এক অবস্থা।

২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


ভুমি সমস্যা নয়, যেই পরিমাণ প্যালেস্টাইনী আছে, ভুমি যথেস্ট; আবার পাশে ইসরেয়েল থাকায়, সবার চাকুরী হয়ে যাবে প্রথম দিকে; সবকিছু ভালো হতো, যদি প্যালেস্টাইনীরা অস্ত্র জমা দিয়ে স্বাধীনতা চাইতো, বিশ্বের সবাই ওদের পক্ষে যেতো; কিন্তু ওরা পরাজিত হওয়ার পরও, বড় বড় দাবী দিয়ে নিজের স্বাধীনতাকে ঠেকায়ে দিয়েছে।

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর করে সংক্ষেপে ইতিহাস তুলে ধরার জন্য ।
দিন কয়েক আগে সামুতে কোন একটি ব্লগে দেখেছিলাম কিছু লোক রক্তাত্ত এক যুবকের ছবি ধরা ধরি করে প্যলেস্টাইনীদের জন্য মিছিল করছে । তাই প্যলেস্টাইনের জন্য যারা ঢাকার রাজপথে বুকের রক্ত ডেলে দিতে চায় তারাও পড়ে দেখুক এই ব্লগে বর্ণিত প্যলেস্টাইনের ইতিহাস ।

২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:



বাংলার মানুষ বাংলা ও বাংগালীর ১৯৭১ সালের ইতিহাস বুঝে না; কি করে ওরা প্যালেস্টাইনের সমস্যা বুঝবে?

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্যালেস্টাইনীদের সময় এসেছে আপোস করার। ভূমি ছেড়ে দিয়ে হলেও স্বাধীনতা ঘোষণা করা। আমেরিকা কী চাচ্ছে? তাদের কে তো দেখি সব সময় প্যালেস্টাইন নিয়ে চিন্তা ভাবনা করতে। আমেরিকা যদি ইসরাইল আর প্যালেস্টাইন নিয়ে বসে একটা ম্যাপ(যে রকম আমাদের ভাগ করেছিল ব্রিটিশ) তবুও হয়তো একটা দফা হতো...

২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা কমপক্ষে ক্লিনটনের সময় সুযোগ দিয়েছিল, ইয়াসির আরাফাত বুঝতে পারেনি, সুযোগ হারিয়ে গেছে; এখনকার নেতারা প্রায় সবাই প্রতিশোধে বিশ্বাসী।

আমেরিকা যদি ওয়েস্ট ব্যাংক ও গাজা দখল করে, পিএলও ও হামাস'কে বের করে দেয়, এবং প্যালেস্টাইন গঠন করে, সাধারণ মানুষকে ক্ষমতায় রেখে ১০ বছর চালাতে পারে, দেশ হওয়া সম্ভব।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৯

বিলিয়ার রহমান বলেছেন: প্যালেস্টান বলে কোন রাস্ট্র আজও নেই, আছে ইহুদী দেশ ইসরায়েল!!!!!!!!

২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


হয়তো, শেষ অবধি ইসরায়েলকেই নিজ দায়িত্ব প্যালেস্টাইন গঠন করতে হবে।

ইসরায়েল ও আমেরিকা যদি ওয়েস্ট ব্যাংক ও গাজা দখল করে, পিএলও ও হামাস'কে বের করে দেয়, এবং প্যালেস্টাইন গঠন করে, সাধারণ মানুষকে ক্ষমতায় রেখে ১০ বছর চালাতে পারে, দেশ হওয়া সম্ভব।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৬

আহা রুবন বলেছেন: আপনার কাছ থেকে বেশ ভাল ধারণা পেলাম। ইহুদীরা আরবভূমি ত্যাগ করেছিল মনের সুখে নয়, বাধ্য হয়েছিল দেশ ছাড়তে, এখন সেটার শোধ তুলছে। তবে ইসরাইলের চিন্তা করা উচিৎ এভাবে জোর-জুলুম করে ওরাও শান্তিতে থাকতে পারবে না। যেখানে তার প্রতিবেশী রাষ্ট্রগুলো মুসলমান প্রধান। ইহুদীদের সঙ্গে টিকে থাকতে হলে আরবদের আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।

২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


ইসলামের খলিফারা "জিজিয়া কর" আয় করে নিশ্চয় খুশী ছিলো; এখন হাজার গুণে উহা ফেরত দিতে হচ্ছে; আরবদের মগজ খনো ছিলো না।

ইহুদীদের যেই অংশ উগ্র, তারা এখন ক্ষমতায়; এরা বিশ্বাস করে যে, আরবেরা তাদের ক্ষতি করতে পারবে না; ইহুদীদের মাঝে মানবতাবাদীদের শতকরা হার বাংগালীদের থেকে বেশী; ওরা ২ বার দেশ দিতে চেয়েছিলো, বেকুব প্যালেস্টাইনীরা বুঝতে পারেনি; যুদ্ধে পরাজিত হয়ে, চুক্তিতে জয়ী হতে চায়; সেখানে সমস্যা।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৪

এই আমি রবীন বলেছেন: মুসলিমরা বীরের জাত। ওরা লড়াই চালিয়ে যাবে যুগ যুগ ধরে, তবু ‘নিকৃষ্ট’ জাতি(গুলু)র কাছে মাথা নত করবে না।
ওহ, প্রাণহানি? এতো ওদের কোরবানী।
শহীদ হলে লাভ। নিশ্চিত জান্নাত (৭২)।

(আপনার পোস্ট প্রথম পাতায় না থাকলেও আমরা মন্তব্য করলে প্রথম পাতায় সাম্প্রতিক মন্তব্য অংশে যাবে)

২৭ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



মানুষের জীবন এমন হওয়া উচিত নয়, প্যালেস্টাইনের মানুষকে জীবন থেকে বন্চিত করছে পিএলও ও হামাস; মানুষ কোনদিন অকারণে এর মাঝ দিয়ে যাবার কথা নয়।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ইজরায়েল এর সাথে যুদ্ধ কেউ স্বপ্নেও দেখবে না।ওরা বাহাত্তর ঘন্টায় ছয় লক্ষ সৈন্য সমাবেশের ক্ষমতা রাখে।আবার দয়াও দেখাবে না,কারন ইউএসএ ছারা আর কেউ তাদের দয়া দেখায়নাই।

২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:



সামরিক দিক থেকে ইসরায়েল ভয়ংকর শক্তিশালী; তবে, নাতিয়ানাহু মানুষের জন্য শান্তির সন্ধানে যায়নি; গত ২ দিন ওবামার গোস্ঠী উদ্ধার করছে।

ইসরায়েলের মানুষের অকারণে এত ভুমির দরকার নেই; অন্যদের ভুমি দখল করায় তাদেরকে অশান্তিতে থাকতে হচ্ছে; তারা বুদ্ধিমান, এ সমস্যার সমাধান করার দরকার।

৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:২০

বিলুনী বলেছেন: চমৎকার লিখেছেন । তবে কথা হল দুনিয়ায় যত দিন অস্র ব্যবসা থাকবে ততদিন এই ইজরায়েলী ও প্যলেস্টাইনী সমস্যা থাকবে ।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


প্যালেস্টাইনীরা পুরো আরবদের নিয়ে বহুবার পরাজিত হয়েছে ইসরায়েলের কাছে; তারপরও তারা চুক্তিতে জয়ী হতে চায়, সেটা সম্ভব নয়; চুক্তির শর্ত দেবে ইসরায়েল, সেটা মেনে নিয়ে ১ টা রাস্ট্র করা সম্ভব।

৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৩৭

বিলুনী বলেছেন: এরা কোন চুক্তিতে যাবেনা , চুক্তি না মানার ও না যাওয়ার জন্য এদেরকে কু বুদ্ধি দেয়ার মানুষের অভাব নেই । মদিনা সনদ হতে পারে তাদের জন্য একটি অনুকরনীয় বিষয় , সেটাটেও তারা যাবেনা ।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



আরবেরা বিশ্বের সবচেয়ে দামী ইমারতে থাকে, সবচেয়ে নতুন টেকনোলোজী ব্যবহার করে; কিন্তু মগজে বেদুইন, কথায় সবার উপরে থাকতে হবে।

১০| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৩

দিমিত্রি বলেছেন: ধর্মীয় রাজনীতিতে জেরুজালেম অনেক গুরুত্বপূর্ণ। আর ভূরাজনীতিতে ঐ পুরো এলাকাটা। এখানে ইসরাইল তাদের সার্ভাইভ করার জন্য সবকিছু করতে পারে। আর পৃথিবীতে ইহুদীদের চেয়ে বেশি নির্যাতিত কোন জাতি নাই।

প্যালেষ্টাইনের সবচেয়ে বড় সমস্যা আরবদের মাথায় বুদ্ধি নাই। আর ইসরাইলের বড় শক্তি কিন্তু শুধু সামরিক বাহিনী না, ওদের মেধাশক্তিও অনেক বড় ফ্যাক্ট। বিজ্ঞান, রাজনীতি, ইতিহাস সকল ক্ষেত্রে ইহুদীরা পৃথিবীর অন্য সব জাতির চেয়ে এগিয়ে আছে। অস্ত্র প্রযুক্তি, ব্যাংকিং আর মিডিয়ায় ইহুদীবাদী শক্তির প্রভাব আছে। আর ইসরাইলকে টিকিয়ে রাখার জন্য পৃথিবীর সকল জায়গা থেকে ইহুদীরা কাজ করে চলছে।

মোট কথা হলো এইভাবে চুক্তি-ফুক্তি করে আর দু-দশটা রকেট ফুটিয়ে দেশ পাওয়া যাবে না। পাকিদের কাছ থেকে দেশ স্বাধীন করতে আমাদেরই তো ৯ মাস আর লাখ লাখ মানুষের রক্ত দিতে হইছে, আর এইটা তো আমেরিকা-ইসরাইল।
হয় বড়সড় যুদ্ধ দরকার, কিন্তু ইসরাইলের সাথে যুদ্ধ হইলে তৃত্বীয় বিশ্বযুদ্ধ লেগে যাবে। নয়তো সমঝোতার মাধ্যমে ইসরাইল-ফিলিস্তিন দুই দেশ গঠন করা দরকার। ফিলিস্তিনিদের টিকে থাকতে হলে এর বিকল্প নাই।

তবে বর্তমান অবস্থা দেখে মনে হয় না ইসরাইল দেশ দিতে রাজি হবে। বিশেষ করে জঙ্গিগোষ্ঠীর যে প্রভাব।

"আমার নিজস্ব মতামত"

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



আপনার ধারনা ঠিক।

তবে, ফিলিস্তিনীরা নিজদের নিরস্ত্র করলে দেশ পাবে। "
" ৬ মিলিয়ন আরবকে তাদের আগের বাড়ীতে যেতে দিতে হবে", এরা ওদের ১ টা দাবী; এটা বাদ দিতে হবে।

১১| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

বাংলার জামিনদার বলেছেন: শান্তি চুক্তি করে দেশ নিয়ে নাওয়াই ভাল হবে বলে মনে হয়। আর দেশ পাবার পরে আরবদের সাথে না মিশে ইসরাইলীদের সাথে বসে যদি লেখাপড়া শুরু করে তাহলে দেশ টিকবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



আরবদের সাথে চললে, এটা ইয়েমেন হবে।
মাহমুদ আব্বাস চাইলে আজকেও দেশ পেতে পারে; অস্ত্র ছাড়তে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.