নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলমানেরা চাচ্ছে, ইরান দাঁত-ভাংগা জবাব দিক ট্রাম্পকে

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৫



ইরানের সাথে ওবামা সরকার চুক্তি করেছে, ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে; আমেরিকায় ইরানের আটকে-পড়া সম্পদের থেকে ৩৩ বিলিয়ন ডলার ফেরত পেয়েছে, আরো পাবে; ১০ বছর পর ২টি বোমা বানাতে পারবে। আমেরিকান নির্বাচনে, ট্রাম্প ইরান-বিরোধী অবস্হান নিয়েছিল, জয়ের অনেক কারণের মাঝে ইরান-বিরোধীতাও একটি। ক্ষমতায় আসার পর, প্রথম ২ সপ্তাহ ট্রাম্প আভ্যন্তরীণ বিষয় নিয়ে অর্ডারের পর অর্ডার দিয়ে গেছে; এখন আন্তর্জাতিক বিষয়ের দিকে এগুচ্ছে; এতে ৩ টি বড় বিষয়: আরবে যুদ্ধ, কোরিয়া ও ইরানের এটম বোমা।

ইরান জানে, ট্রাম্পের বিজয় সারা বিশ্বের জন্য একটি ব্যতিক্রম ঘটনা, এবং ইরান ও আমেরিকার শত্রুতা জনগণ পর্যায়ে পৌঁচে গেছে; তার ঐতিহাসিক কারণও আছে;ঐরানের শাহ ছিল আমেরিকান পন্হি, সব পয়সাওয়ালারা আমেরিকান পন্হি; আমাদের শেখ হাসিনা, খালেদা জিয়া, জয়, ফালু, মুহিত, কোকো, ড: আতিয়ার, সবাই; হয়তো আপনিও। সেই শাহকে বের করে দেয়া আমেরিকা পছন্দ করেনি।

তবে, শাহ'কে পরাজিত করা ছিল রুশ, চীন বিপ্লবের সমান; সেই বিপ্লবকে ধরে রাখতে পারলে, ইরান আমেরিকার আগে মংগলে বসতি স্হাপন করতে পারতো; কিন্তু তারা হোমেনীকে নিয়ে এলো বানরের কলা ভাগ করতে, উহার সাথে মিলে সবাই বানর হলো। আমেরিকা সেটাও পছন্দ করেনি; এরপর আমেরিকান ডিপ্লোমেটদের বন্দী করে রাখলো।

ইরান মংগল গ্রহ বাদ দিয়ে, শিয়াইজম এক্সপোর্টে মন দিয়ে, আরবের সব শিয়াকে অস্ত্র ও তেলের ডলার দিচ্ছে; এতে মিডল ইস্টের শিয়া আরবেরা যুদ্ধকেই পেশা হিসেবে নিয়েছে। শুধু সেটা হলে চলতো, কিন্তু তাদের প্রেসিডেন্ট সারা দেশে পার্টি ঘোষণা করে এটম বোমা উৎপাদনের উদ্বোধন করলেন ও সাথে সাথে ঘোষণা দিলেন যে, ইসরায়েলকে উনি ম্যাপ আর দেখছেন না; এই ধরণের ঘোষণা আমেরিকা মেনে নিতে পারে না। ইরানের প্রেসিডেন্ট হয়তো জানতেন না যে, উনি যা বানানোর কথা বলছেন, সেই বোমা ইসরায়েলের কাছে আছে, যদিও অফিসিয়েলী তারা বিশ্বকে জানায়নি।

ট্রাম্পকে সারা বিশ্ব পর্যবেক্ষণে রেখেছে, কেহ কিছু বলছে না, সময় নিচ্ছে, বুঝার চেষ্টা করছে; আমেরিকানরা বাজার করা কমিয়ে দিয়েছে, বড় ধরণের বিনিয়োগ স্হগিত করে রেখেছে; দিনের বেলা স্পেনিশরা চলাফেরা কমিয়ে দিয়েছে, মুসলমানেরা রবিবারে মসজিদে খানাপিনা কমায়ে দিয়েছে; সেই সময় ইরান বেলাস্টিক মিসাইল পরীক্ষা চালানোর দরকার অনুভব করছে? পিপীলিকা একবারই উড়ে।

যাক, গত ১ সপ্তাহে মুসলমানেরা সবাই বলাবলি করছে, ইরান ভয় পাবার কথা নয়; ইরানকে ধরলে রাশিয়া চুপ মেরে থাকবে না, ব্লা ব্লা, ব্লা। আসলে, ইরানকে ভয় পায় না, এমন কোন জাতি নেই; ফলে, রাশিয়া ইরানের হয়ে কিছু করতে যাবে না; রাশিয়া দেখেছিল আফগানিস্তান ও ইরাকের কি অবস্হা হয়েছিল; তখন আমেরিকাকে রাশিয়া হুশিয়ার করে বলেছিল, এগুলো বিশ্বের শান্তি নস্ট করবে , এটুকুই; আমেরিকার ব্যাপারে সব সময় সেটুকুই বলবে।





মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২৬

জেন রসি বলেছেন: সৌদি আরবের অবস্থান কি? ;) আমেরিকা ইরান আক্রমন করলে সুন্নি বিপ্লবীরা খুশীই হবে!

তবে আমেরিকা সিরিয়ায় আসাদকে সরাতে পারেনি। সেখানে কিন্তু রাশিয়া আসাদকে ঠিকই ব্যাকআপ দিয়েছে। এমন ব্যাকআপ তারা ইরানকেও দিতে পারে। আপনার কি মনে হয়?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


আসাদকে ব্যাক-আপ করা অন্যায়, আসাদেরা বাপে ছেলে মিলে ৪৬ বছর ক্ষমতায়; পুটিন অন্যায়ভাবে ক্ষমতায় আছে, বাশার অন্যায়ভাবে আছে, মিল আছে! কিন্তু অন্যায় করে বিশ্বকে লীড দেয়া সম্ভব হবে না; পুটিন থেমে যাবে।

ইরানকে কেহ ব্যাক করার দরকার কি? বোমা ইরানী লোকদের দরকার নেই; কারণ, বোমা মারার মতো যায়গা নেই; তা'হলে, পুরো জাতিকে কেন এই রিস্কে যেতে হবে?

সৌদীরা কোনভাবেই ইরানকে বোমা বানাতে দেবে না।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ইরান ঈস্রাইলের হাটা পথ অনুসরণ করতে চায়। ইস্রাইল কে যেমন সব আরবেরা যমের মত ভয় করে ঠিক তেমনি সব সুন্নিরা তাকে যেন গুরু মেনে সালাম করে এটা তার আকাঙখা।
ইরান যদি শিয়াজম ত্যাগ করে তথ্য প্রযুক্তির দিকে আরো বেশী মনযোগ দেয় তাহলে তাকে মধ্য প্রাচ্যের সবাই সমীহ করতে বাধ্য।

তবে,
আম্রিকা যদি ইরান আক্রমন করে তাহলে এই যুদ্ধে রাশিয়া জড়াতে পারে। কারণ, সে সিরিয়াতে জড়িয়ে আম্রিকা কে তার বার্তা দিয়েছে। যুদ্ধ হলে ইস্রাইলের ব্যাপক ক্ষতি হবে এবং কি বিনাশও হতে পারে। ইরান হয়ত পরাজয়ের কোন কারণ দেখলে উত্তর কোরিয়া/পাকিস্তান থেকে গোপনে এটম বোমা সংগ্রহ করে সেটি নিক্ষেপ করবে। কারণ এর আগে ২য় আরব ইস্রাইল যুদ্ধে মিশরের যুদ্ধ বিমান গুলো উত্তর কোরিয়ান পাইলটরা চালিয়েছিল। ইস্রাইল, ইরান, উত্তর কোরিয়া, ভারত কে বিশ্বাস ক রা যায় না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


এটম বোমা ককটেল বোমার মতো নয়, ছুড়ে মারলে ফাটে।

ইরান যদি নিজে বোমা বানানো বন্ধ করে দেয়, তারা কাজে মন দিতে পারবে। রাশিয়া কারো পক্ষ হয়ে আমেরিকার বিপক্ষে যুদ্ধে যাবে না।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:২৭

প্রামানিক বলেছেন: দেখা যাক কি হয়

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:



ইরান আফগানিস্তানের মত রাজনীতি করছে; ফলাফল হতে পারে ভয়ংকর বোম্বিং, শিল্প -কারখানা শেষ!

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫০

সচেতনহ্যাপী বলেছেন: টাইটেলের সাথে সংগতি রেখে,কোন মুসলিমরা?? বিশ্ব, মধ্যপ্রাচ্য, না সাব কন্টিনেন্ট??
আর সিরিয়ার ব্যাপারে বলবো, দয়া করে আজকের লিবিয়াকে বিবেচনায় আনুন।।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৫৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশী, ইন্দোনেশিয়ান, ভারতীয় মুসলমানদের সাথে কথা হয়েছে, সবাই চায় যে, ইরান ট্রাম্পকে শিক্ষা দেক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:০০

চাঁদগাজী বলেছেন:


আরব স্প্রীং এর সময় আমেরিকা লিবিয়ার সরকারকে ধ্বংস করে দিয়েছে। এখন লিবিয়ানরা পারলে উহাকে গঠন করবে, না হয়, বিশৃংখলার মাঝে চলবে।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৫

আহা রুবন বলেছেন: ইরান, আরব, ইসরাইল সবগুলাই গোয়ার-গোবিন্দ। ইসরাইল আধুনিক হয়েছে, সর্বাধুনিক প্রযুক্তি তাদের হাতে আছে। এরা মুসলমানদের পাল্টা আক্রমন প্রতিহত করবে। কিন্তু এই শিয়া-সুন্নি মারামারি করে নিঃশেষ না হওয়া পর্যন্ত কেউ থামবে না। আমরা হয়ত শিঘ্রই দেখব ইরান বা আরবের ঘেরাটোপ থেকে ইসলাম বেরিয়ে আসছে, পূর্বদেশগুলো প্রাধান্য বিস্তার করে চলেছে। আপনার কী মত?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:


ইসলাম ধর্মের সঠিক কোন আকার নেই, যে যেভাবে পারছে সেইভাবে বলছে, কিন্তু অনুসরণ করছে না; কারণ, অনুসরণ করার মতো রাস্ট্রীয় অবস্হা কোথায়ও নেই। ইসলাম এখন আলোচনা ও মত বিনিময়ের ধর্ম।

ধর্ম নিয়ে বেশী সভা সমিতি চলে বাংলাদেশ, পাকিস্তান ও ইন্দোনেশিয়ায়; ফলে, এরাই নেতৃত্ব দিচ্ছে, এরা এসোসিয়েশন গড়ে তুলছে, বই প্রকাশ করছে; কিন্ত জীবন যাপান করছে রাস্ট্রের আইন অনুযায়ী।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৫:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বুঝলাম না ভাই, তবুও আলোচনা তো করতেই হবে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ও ইরানের চুক্তি হয়েছে, ট্রাম্প তা ভাংতে চায়; ভাংগে হলে অজুহাত লাগে; ইরান ট্রাম্পকে ক্ষ্যাপাচ্ছে, মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.