নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পদ্মাসেতুর মামলা খারিজ, সজিব ওয়াজেদ জয়ের বড় গলা

১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৭



পদ্মাসেতুর দুর্নীতির মামলাটা কে করেছে? মামলা খারিজ হলে, কে জয়ী ও কে পরাজিত হয়েছে? সজীব ওয়াজেদ জয় কেন বড় গলায় চীৎকার দিয়ে বলছে, "ওদেরকে বাংলাদেশের কাছে মাফ চাওয়া উচিত"; উনি কি মামলার বিবাদী, উনার নাম কি মামলায় ছিলো, নাকি বাংলাদেশ বিবাদী? যদি বড় গলায় কেহ চীৎকার দেয়ার কথা, সে হবে মন্ত্রী আবুল হোসেন ও কি একটা সচীব; ওরা কোথায়, ওরা চীৎকার দিচ্ছে না কেন? আরেকটা ব্যাপার, বাংলাদেশ তো জয়ী হয়নি, ওরা বাংলাদেশের কাছে মাফ চাইবে কেন?

পদ্মাসেতুর দুর্নীতির মামলা নামে কোন মামলা নেই; কানাডিয়ান পুলিশ কানাডার কোর্টে মামলা করেছে "এসএনসি লাভলিনের" বিপক্ষ, লাভালীন ৫৫ মিলিয়ন ডলারের উপর ট্যাক্স দেয়নি, এই পরিমাণ ডলার তারা আয় হিসেবে দেখায়নি, এই পরিমাণ ডলার তারা বিদেশ খরচ করেছে; কি খরচ? ঘুষ দিয়েছে। ঘুষ কাদের দিয়েছে, কোন দেশে, কোন প্রজেক্টে দিয়েছে, সেখান থেকে পদ্মাসেতু এসেছে, আবুল হোসেন এসেছে, বাংলাদেশ এসেছে, আবুল হোসেনের বস এসেছে!

এই মামলা বাংলাদেশের বিপক্ষে নয়, পদ্মাসেতুর বিপক্ষে নয়, মামলা এসএনসি লাভলিনের বিপক্ষে; কানাডিয়ান পুলিশ যখন খোঁজ নিচ্ছিল, এই ৫৫ মিলিয়ন কোথায় ব্যয় করেছে, তখন পদ্মাসেতুর নাম এসেছে; পুলিশকে কোর্টে প্রমাণ করতে হবে যে, লাভালীন দেশের বাইরে এই টাকা খরচ করেছে অন্যায়ভাবে, না হয় মামলা টিকবে না; সেইজন্য তারা ঢাকাও গিয়েছিল সুত্র বের করতে; ঢাকা থেকে কেহ কোনদিন কোন কিছুর সুত্র বের করতে পারবে না, ঢাকা সবকিছুই হজম করে ফেলে।

মামলার বিবাদী পক্ষ এক বিশাল শক্তিশালী ইন্জিনিয়ারিং কর্পোরেশন, যারা মামলার কারণে বিশ্ব ব্যাংকের কন্ট্রাকট পাচ্ছে না; এই মামলায় তাদের জয়ী হতেই হবে, বিশ্ব ব্যাংকের ব্যবসা হারাচ্ছে ৪ বছর; তারা মামলাকে ত্বরা্নিত করেছে; কানাডিয়ান পুলিশ বাংলাদেশ ও নাইজেরিয়া থেকে সঠিক তথ্য যোগাড় করে কোর্টে দিতে পারে্নি ঠিক সময়ে। এই ধরণের পুলিশ মামলার বড় সমস্যা হলো, যারা মামলা শুরু করে, তাদের অনেকেই প্রমোশান পেয়ে, রিটায়ার করে, বদলী হয়ে অন্য যায়গায় চলে যায়; পরে যারা আসে, তাদের ভেতর উৎসাহী কেহ না থাকলে মামলা ঝুলে পড়ে; লাভলিনের মামলায় তাই ঘটেছে। সাথে সাথে লাভলীন নিজের ব্যবসা ঠিক রাখার জন্য সঠিভাবে মামলায় জিতার চেস্টা করে জিতেছে। লাভলিন খালাস পেয়েছে, ওরা খুশী।

সজীব ওয়াজেদ জয় কেন লাফাচ্ছে? মনে হয়, পরোক্ষভাবে বিবাদী? আবুল হোসেন জানেন উনি কি করেছেন, উনি লো-প্রোফাইলে টাকা বানাচ্ছেন, উনি লাফ দেবেন না; আর সচীবেরা গভীর জলের মাছ, উনারা পানিতে ভেসে উঠেন না।




মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৩

কলাবাগান১ বলেছেন: তো আপনার কনক্লুশন কি?? পদ্মা সেতুতে দূর্নীতি হয়েছিল?

১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:


হয়েছিল, ও হচ্ছে; পদ্মাসেতু ২ বিলিয়নের ডলারের সেতু, সেটাকে ৬ বিলিয়ন করার জন্য চীনাদের আনা হয়েছে; রিপেয়ার শুরু হবে উ্দ্বোধনের আগে।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৮

কলাবাগান১ বলেছেন: এই জন্যই রাজাকার সাপোর্টার রা ই আপনার এই পোস্টকে লাইক দিবে ....প্রিয়তে নেবে কিন্তু কোন কমেন্ট করবে না কেননা সেই মুখ নাই।
একজন মুক্তিযোদ্ধা হয়েও আপনার পোস্টে লাইক দেয় রাজাকারের দল ...এরা যদি ১৯৭১ এ আপনি কাছে পেত নিদেন পক্ষে ১০ টুকরা করত আপনাকে।

কাদের জন্য ২ বিলিয়ন ৬ বিলিয়ন হল সেটা আপনি ভাল ভাবেই জানেন.....ভুয়া অভিযোগ দিয়ে ৩ বছর পিছিয়ে দিল...but this has been a blessing in disguise. Now using own money to build.

১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


ব্লগে জামাত সাপোর্টরা সব সময় সংখ্যায় বেশী ছিল; কারণ, জামাত চালাকী জানে। আমার অবস্হান অনেকের কাছে পরিস্কার। আওয়ামী লীগ ব্লগারদের ভয় পায় এখন।

আওয়ামী লীগে মাথা ছিলো না কোনকালে, সেতু ১০৭২ সালে পরিকল্পনা নিয়ে ১৯৭৩ সালে শুরু করা যেতো; তখন এত মেকানাইজেশন ছিলো না, হাজার হাজার লোকের চাকুরী হতো, দাম পড়তো ১ বিলিয়ন ডলার।

অভিযোগ ভুয়া ছিলো না; কোন প্রজেক্টের নাম কোন মামলায় থাকলে, আপনিও ঋণ দিতেন না; বিশেষ করে বিশ্ব ব্যাংক পারে না। পদ্মাসেতুর সমস্যার পর, বিশ্ব ব্যাংক ৫ বিলিয়নের মতো ঋণ বরাদ্ধ করেছে অন্য খাতগুলোতে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব ব্যাংক ঋণ না দেয়ায়, শেখ হাসিনা ১ম বার সরকারী টাকায় বড় কিছু করছে, না হলে, এ জীবনে উনার মাথায় সেটা ঢুকতো না; জাতিকে উনারা ভিক্ষুক বানায়ে রেখেছিলেন।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪৭

কেএসরথি বলেছেন: @কলাবাগান
যে চোর সে চোরই - এখন সেখানে কে রাজাকার আর কে প্রগতিশীল সেটা দেখার তো অবকাশ নেই।
কারন চুরি করলেই চোর।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৬:১১

চাঁদগাজী বলেছেন:


কলাবাগান১ যদি আবার ফিরে আসে পোস্টে, আপনাকে হয়তো উত্তর দেবেন।

গত ৯ বছর বাংলাদেশে কিছু "অসম" উন্নয়ন হয়েছে, এতে মানুষের থেকে পার্টির লোকেরা বেশী উপকৃত হয়েছে; পার্টির লোকেরা মোটামুটি সরকারী সম্পদ থেকে সম্পদের মালিক হয়েছে; সেটাকে বয়বসা বললে ব্যবসা, চুরি বললে চুরি।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৪০

সচেতনহ্যাপী বলেছেন: কত সহজেই না, রাজাকার চিন্হিত করা যায়!! অর্থাৎ সত্যিও বলতে পারবেন না আর অন্যরা তাতে কথা বলতে পারবে না।। মজাই লাগছে।।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৬:০৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের লোকজন গত শতাব্দীর কলোনিয়েল সিস্টেমের স্তরে আছে।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৬

মো সজীব হাসান খাঁন বলেছেন: আমি আপনার সাথে সহমত।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



জয়ের ভাবনাশক্তি দুর্বল; সে নাকি সরকারকে কিভাবে উপদেশ দিচ্ছে, জাতির ভয়ংকর ক্ষতি হচ্ছে নিশ্চয়ই।

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৬

আহা রুবন বলেছেন: "এসএনসি লাভলিন" যদি মামলায় হারত, বাংলাদেশও প্যাঁচাত। বিশ্বে বাংলাদেশের যেটুকু ভাবমূর্তি আছে তাও নষ্ট হত। তাই এই রায়ে আমি খুশি।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


এইটি কানাডার এক শক্তিশালী কোম্পানির বিরুদ্ধে ৫৫ মিলিয়ন আয়ের উপর পুলিশের করা ট্যাক্সের মামলা; মামলা ঠিক ছিলো; কিন্তু এটি ক্রিমিনাল মামলা নয়, সিভিল; পুলিশ এগুলো চালাতে ব্যর্থ হয়।

লাভলিন জয়ী হওয়ার পর চুপচাপ, চীৎকার দিচ্ছেন বাংলাদেশের ১ জন, ভাবনার ব্যাপার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.