নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দুষ্ট নারীদের ক্ষমতায়ন ও সৌদীতে নারী প্রেরণ

২৩ শে মে, ২০১৮ রাত ১১:৪৮



আদম বেপারীরা ডলারের লোভ দেখায়ে সোদীতে বাংগালী মেয়ে বিক্রয় আসছে আজকে কয়েক দশক; আজকে শেখ হাসিনার সময়ও বাংগালী মেয়ে বিক্রয় হচ্ছে আরব দেশে। এরা ঋণ করে সৌদী যায়, অত্যচারিত হয়ে, খালি হাতে ফেরত আসে।

বাংলাদেশের আদম বেপারীরা কয়েক হাজার কোটী টাকা আয় করেছে বাংগালী মেয়েদের সৌদী ও অন্যান্য আরব দেশে বিক্রয় করে; তারা সৌদীর নাম করে, মেয়েদের পাকিস্তানেও নিয়ে গেছে, নিয়ে গেছে দুবাই ও ভারত। এগুলোর শুরু ছিল জেনারেল জিয়ার আমলে; এরশাদের আমলে এসব আদম বেপারীরা সরকারেও ছিলো।

এসব কাহিনী নিশ্চয় রওশন শুনেছে, বেগম জিয়া শুনেছে, শেখ হাসিনা শুনেছে।

জেনারেল জিয়া ও এরশাদ এরা মিলিটারীর লোক; এদের বউ ব্যতিত অন্য মেয়েদের এরা বুয়া হিসেবে দেখে এসেছে আজীবন। বেগম জিয়াকে যেদিন চুল ধরে মইন রোড থেকে বের করেছে, সেই বাসায় ১৭ জন মেয়ে কাজ করতো; কারো মাথায় ধরবে, ১৭ জন মেয়ে কি করছিলো সেখানে?

আজকে, বিশ্বের ইতিহাসে একমাত্র উদাহরণ হচ্ছেন বেগম জিয়া, যিনি জেলের মাঝেও সাথে রেখেছেন কোন এক হতভাগী মেয়েকে, ফাতেমা; এটাই কি ফাতেমার জীবন হওয়ার কথা? নিজের স্বামী সংসার ফেলে, এক স্বাধীন নাগরিক জেলে বাস করছে, এক দুষ্ট কয়েদীর সেবা করতে?

এই রওশন, এই বেগম জিয়া কি আজ অবধি ৫ লাখ বাংগালী মেয়ে কিভাবে আরব দেশে আয় করছে, তার খবর রেখেছেন, এই বাংগালী মেয়েদের বিদেশ যাওয়া বন্ধ করেছেন?

শেখ হাসিনা বলছেন নারীর ক্ষমতায়ন করছেন; উনার নারীর ক্ষমতায়ন মানে কি, চোর রওশনকে বিরোধীদলের নেত্রীর চাকুরী দেয়া, হাম্বল বোম্বল শিরিনকে পার্লামেন্টে বসায়ে দেয়া? কিংবা ম্যাঁওপ্যাঁও সুন্দরীকে সেলফোনের মন্ত্রী বানিয়ে দেয়া?

নারীর ক্ষমতায়ন হলো, প্রতিটি মেয়ে যেন পড়ার সুযোগ পায়, প্রতিটি নারী যেন নিজের সংসারের প্রয়োজনে আয় করার মত দক্ষ হয় ও চাকুরী পায়।

নারীকে সৌদীতে, দুবাইতে বিক্রয় করে, পার্লামেন্টে বিরানী খেয়ে পায়খানা করে, গালগল্প করাকে নারীর ক্ষমতায়ন বলা হয় না, সেটাকে বলে 'নারী পাচার'।

মন্তব্য ৪৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৮ রাত ১১:৫৮

সনেট কবি বলেছেন: জ্ঞানের অভাব হলে যেমন হয় আর কি!

২৪ শে মে, ২০১৮ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


নিজেরা ক খ জানে না, বাংলাদেশের সবচেয়ে বড় চাকুরীগুলো দখল করে রেখেছে, মাথায় ২ পয়সার আইডিয়া নেই, নারীর ক্ষমতায়ন করছেন, দুনিয়ার হাম্বো ডাম্বোগুলো

২| ২৩ শে মে, ২০১৮ রাত ১১:৫৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: "নারীকে সৌদীতে, দুবাইতে বিক্রয় করে, পার্লামেন্টে বিরানী খেয়ে পায়খানা করে, গালগল্প করাকে নারীর ক্ষমতায়ন বলা হয় না, সেটাকে বলে 'নারী পাচার'। "

কঠিনভাবে সহমত।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:



এদেশের মানুষগুলোকে ২/৪টা বড় বড় শব্দ শুনায়ে শুনায়ে নারী পাচার করেছে রওশান, বেগমজিয়া ও শেখ হাসিনা

৩| ২৪ শে মে, ২০১৮ রাত ১২:১২

কাওসার চৌধুরী বলেছেন:


এ পর্যন্ত আমার পড়া আপনার সেরা লেখা এটি। আপনি সত্যি চৈতন্য জাগানিয়া কিছু কথা বলেছেন। এগুলো আমি অধমেরও প্রশ্ন। সৌদি আরবে নারীর সম্ভ্রম বিক্রি করে, রওশনের মতো অপদার্থ মহিলাকে গৃহপালিত নেত্রী বানিয়ে, হাম্বল বোম্বল শিরিনকে স্পিকার বানিয়ে, সুন্দরীকে সেলফোনের মন্ত্রী বানিয়ে, নিরপরাধ নারীকে জেলখানায় অপরাধী নেত্রীর সেবিকা বানিয়ে নারীর ক্ষমতায়ন হয় না।........... একদম হক কথা।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়া ও রওশন চোরধোর ছিলো আজীবন, শেখ হাসিনাও মানুষ হলো না জীবনে

৪| ২৪ শে মে, ২০১৮ রাত ১২:১৩

স্ব বর্ন বলেছেন: বানরের গলায় মুক্তোর মালা দেয়ার মতই। ভিআইপি প্রোটকলের নামেও তো প্রকৃত মেধাবীকে গোলাম করে রেখেছে গোবর মাথাটাকে পরিচর্চা করাতে।
সঠিক কথা বলেছেন আমিও একমত আপনার সাথে প্রিয় চাঁদ গাজী ।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


একা বেগম জিয়া, রওশন, শিরিন, শেখ হাসিনার বড় পদ দখল মানে নারীর ক্ষমতায়ন নয়; বাংলার মেয়েরা পড়ালেখা শিখে পরিবার চালানোর মতো ক্ষমতাশালী ও দক্ষ হওয়া হলো "নারীর ক্ষমতায়ন"; প্রাইম মিনিষ্টার হয়ে, আদম বেপারীদের নারী বিক্রয় বিক্রয়ের লাইসেন্স দেয়া ক্রিমকিনালদের কাজ।

৫| ২৪ শে মে, ২০১৮ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


কাইকর, স্যরি আপনার মন্তব্যটা মুছে দিয়েছি, আমি গড়ে হরিবোল মন্তব্য পছন্দ করি না।

৬| ২৪ শে মে, ২০১৮ রাত ১:০৬

হবা পাগলা বলেছেন: আমাদের দেশের কিছু লোক এখন আরবদের বেশ্যার দালাল, যাকে ভদ্র ভাষায় বলা হয় আদম ব্যাপারী। আদম ব্যাপারীর কাজ হল, একটি ভালো নারীকে ভুলিয়ে ভালিয়ে বেশ্যালয়ে পাঠিয়ে বেশ্যাবিত্তিতে বাধ্য করা। আর যারা বেশ্যার দালালের সহযোগী, তাদের কাজ হল,উপজুক্ত কমিশনের বিনিময়ে বেশ্যালয়ের সাথে আন্তর্জাতিক সুসম্পর্ক রাখা এবং বেশ্যার দালাল বা আদম ব্যাপারীর জন্য সহায়ক পরিবেশ নিশ্চিত করা।

২৪ শে মে, ২০১৮ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:


অনেক মিনিষ্টারদের ম্যান-পাওয়ার ব্যবসা আছে।

৭| ২৪ শে মে, ২০১৮ রাত ১:০৬

নতুন বলেছেন: এই সব চিন্তা করলে অবাক লাগে....

এই সব কাহিনি কি শেখ হাসিনার কানে যায় না?

প্রধানমন্ত্রী হলেই কি সব সময় চাটুকারের কথায় বাইরের দুনিয়া দেখতে হয়?

খালেদা,রওশন সম্পকে আপনার কথা ঠিক..।

শেখ হাসিনাও তার কান আর চোখ কিছু চাটুকারকে দিয়ে রেখেছেন.... না হলে দেশের মানুষের এই সব কস্ট দেখতে হলে বুঝতে হলে সা`লকহোমস হতে হয় না।

২৪ শে মে, ২০১৮ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে উনার কোন চাটুকার নেই; উনার ও কয়েক কোটী বাংগালীর কাছে এটাই স্বাভাবিক ব্যাপার; এরা মনে করেছে যে, এসব মেয়েরা বরং সুযোগ পাচ্ছে টাকা আয়ের। এদের মতে, এসব পরিবারের মেয়েদের এটাই জীবন; এই ধরণের ভাবনার লোক আমি দেখেছি ৯৮%।

৮| ২৪ শে মে, ২০১৮ রাত ১:২৪

একদম_ঠোঁটকাটা বলেছেন: আদালত কি করে পারমিট করে জেলে ব্যক্তিগত সহকারী রাখাতে? এরপর তো খালেদা জিয়ার প্রক্সি হয়ে শাস্তি খাটার জন্যও কেউ দাঁড়িয়ে যাবে।

যতক্ষণ না বিপুল জনমত ( ফেবু তে না কিন্তু রাস্তায়) গড়ে উঠছে ততক্ষণ সরকারের ঘুম ভাঙ্গে না।

২৪ শে মে, ২০১৮ রাত ১:৪৪

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ৮০% ব্যারিষ্টারের কাছে লন্ডনের জাল সার্টিফিকেট, এগুলো নিজেরাই জালিয়াত।

৯| ২৪ শে মে, ২০১৮ রাত ১:২৫

হবা পাগলা বলেছেন:
ছবিঃ অজানা শিল্পীর তুলিতে প্রাচীন আরব দেশের দাস বিক্রির বাজার, ইন্টারনেট থেকে সংগৃহীত


বিস্তারিতঃ
Click This Link

২৪ শে মে, ২০১৮ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:



আরবেরা একটুও বদলায়নি, আগে নিজ দেশের মেয়েদের ক্রয় করতো, এখন বিদেশী মেয়েদের ক্রয় করে।

১০| ২৪ শে মে, ২০১৮ রাত ১:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
আল্লা রসুলের দেশে পাঠাচ্ছে।
যে দেশে বিধর্মিদের ঢুকতে দেয়া হয়না, আজান দিলে সবাই কাজকাম বন্ধ কইরা মসজিদে,
পানথেকে চুন খসলে হাতকাটা বা শীরচ্ছেদ!
আল্লা রসুলের দেশ অনিরাপদ?

আর কাফের মুসরিক ফ্রীসেক্সের দেশে রাত ১২ টা একটায় ব্যাটাদের সাথে কাজ শেষ করে প্রতিদিন একা হেটে বাসায় আসে। কিছু হয় না।
ফ্রীসেক্সের দেশ নিরাপদ?

সবাই দরিদ্র কাজপ্রার্থি মেয়দেরকে, দালালদের, সরকারকে বা রিক্রুটিং এজেন্সিকে দোষারোপ করছে।
একজনও পেলামনা রসুলের দেশকে বা সেই দেশের নিপীড়ক লোকজনকে দোষারোপ বা নিন্দা করতে।
এই পোষ্টেও দেখলামনা।

২৪ শে মে, ২০১৮ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:



সৌদীরা বাংলাদেশ থেকে জোর করে মেয়ে নিয়ে যাচ্ছে না; সরকারের নিয়ম অনুসারে মেয়ে এক্সপোর্ট হচ্ছে।

১১| ২৪ শে মে, ২০১৮ রাত ২:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নারীর ক্ষমতায়নের জন্যও তেনার একটা এওয়ার্ড আছে...

২৪ শে মে, ২০১৮ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ও ৭/৮ জন মহিলা বড় পোষ্টের চাকুরী দখল করে নিয়েছে, এটাই নারীর ক্ষমতায়ন; বিদেশে বিক্রয় হয়েছে ৫ লাখ বাংগালী মেয়ে, ১১ লাখ কিশোরী চাকরাণী হয়েছে, ১৫ লাখ হয়েছে বুয়া।

১২| ২৪ শে মে, ২০১৮ রাত ২:৫০

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা। কিছুকিছু শিক্ষিত মানুষ মনে করে- খালেদা, হালিমা, শিরিনদের সেবা যত্ন কারার জন্য ফাতেমা'দের থাকতে হবে। ফাতেমাদেএ ছাড়া আধুনিক সমাজ অচল!
তাদের লজিক, ফাতেমাদের জন্য তারা কর দেয়।

ফাতেমাদের নিয়ে তারা ভাবতে চায়না, কেউ ভাবলেও বিরক্ত হয়। সামুতে'ই দেখেছি, অনেক ব্লগারই আপনার উপর বেশ বিরক্ত।

ধন্যবাদ আপনাকে।

২৪ শে মে, ২০১৮ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেন, ড: এমাজুদ্দিনের মত মানুষ মনে করে যে, সমাজে 'সব ধরণের মানুষ' থাকে। ঝাটা মারেন এসব ইডিয়টদের পড়ালেখাকে। বাকী বাংগালীদের পড়ালেখার সুযোগ হয়নি, তাদের পৃথিবী বড় কষ্টের।

১৩| ২৪ শে মে, ২০১৮ সকাল ৭:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল শ্রদ্ধেয় । অত্যন্ত সমাজ চেতনা মূলক পোষ্ট । আপনি বলছেন,ম্যাঁওপ্যাঁও সুন্দরীকে সেলফোনের মন্ত্রী বানিয়ে দেয়া? বাস্তবে এখন সেটাই রীতি হয়ে দাঁড়িয়েছে। যোগ্যরা আমাদের আলোচনার বিষয় নয় , কিন্তু প্রকৃত গুনিকে না দিয়ে অযোগ্যকে দিয়ে এহেন পদে বসালে কাগুজে আধিকারিক হয়েই থাকবে, বাস্তবে কোনও উন্নতি হবেনা।

পাশাপাশি বিষয়টি যেহেতু নুতন নয়,সেহেতু হাফপ্যান্ট মন্ত্রীদের উপর নির্ভর না করে যদি সদিচ্ছা থাকে তাহলে কূটনৈতিক আলোচনায় বা শীর্ষ পর্যায়ের বৈঠকে সমস্যার সমাধান বলে আমার ধারনা।

শ্রদ্ধা রইল।

২৪ শে মে, ২০১৮ সকাল ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


এরা ৫ জন মেয়েকে উপরের পদে দিয়ে ৫ লাখ মেয়েকে বিদেশে রপ্তানী করে দিয়েছে; এরা নারীর ক্ষমতায়নের কথা বলে, নারী পাচারের লাইসেন্স দিয়েছে আদম বেপারীদের।

১৪| ২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: ট্রাভেলস নাম দিয়ে এত এত্ত এজেন্সী খুলেছে। তারা বিদেশ পাঠায়। নিজেরা আবার মেডিকেলও খুলেছে। নিজেরাই নানান চেকআপ করে অনেক টাকা নিচ্ছে। সরকারও জানে না এরা বিদেশ গিয়ে কেমন আছে?

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:



আগে প্রায় মন্ত্রী এমপিদের "আদম ব্যবসার" এজেন্সী ছিলো; এখন ওরা কমিশন নেয় শত কোটী টাকা।

শেখ হাসিনা জাতির টাকাগুলো দুষ্টদের দিয়ে দিচ্ছে ব্যাংকের নামে, স্যাটেলাইটের নামে; জাতির মেয়েগুলোকে না পড়ায়ে, বিদেশে রপ্তানী করে অপমান করছেন উনি।

তাজিন নামে অভিনেত্রী মারা গেলো হার্ট এটাকে, খাবার পসাও নাকি ছিলো না; আর উনি নারীর ক_ষমটায় করছেন রওশনের মত ডাকাতকে বড় পদ দিয়ে।

১৫| ২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনার বক্তব্য তো আমার ম‌নের কথা। নারী‌দের দে‌শের ভেতর নিরাপত্তা প্রদান করা, তা‌দের শিক্ষার সু‌যোগ দেয়া ও আ‌য়ের ব্যবস্থা করার কথা কেউই ভা‌বে‌নি। আমা‌দের মা বো‌নেরা জনম দুঃখী। তা‌দের কেউ নেই।

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা জাতির মেয়েগুলোর জন্যও কিছুই করলো না, নিজের ও বাবার নামটা ডুবালো।

১৬| ২৪ শে মে, ২০১৮ সকাল ১১:২০

টারজান০০০০৭ বলেছেন: এতগুলো নারী ক্ষমতায়, তারপরও নারীর এমন দুর্গতি ! নারীবাদীদের এতো আন্দোলন, এনজিওদের চেঁচামেচি সবই নিস্ফল দেখা যায় !

নারীদের কাজের পরিবেশ , নিরাপত্তা না দেশে আছে না বিদেশে ! ইহাই বাস্তব !

নারীর অনিরাপত্তা, অবমাননার কারণ আসলে নারীর প্রতি সম্মানের অভাব ! নারীর সম্মান কেন প্রতিষ্ঠিত হইতেছে না তাহা ভাবিয়া দেখা উচিত !

যাহারা পশ্চিমা বিশ্বে নারীর নিরাপত্তার প্রশংসা করিতেছেন তাহারা যেন ধর্ষণের ইনডেক্স একটু দেখিয়া লন ! পশ্চিমা বিশ্বে নারীর প্রতি যে কেতাদুরস্ত সম্মান দেখানো হয় , উহা আসলে ভেড়ার চামড়া পড়া নেকড়ের ছল ছাড়া আর কিছু নহে !

আফসোস ! আফসোস ! বহু লেখালেখি , সতর্কতার পরও আমরা কেন আমাদের মেয়েদের বিদেশে পাঠাইলাম ! আমি ব্যক্তিগতভাবেও কয়েকজনকে সতর্ক করিয়াছি ! তারপরও তাহাদের যাইতে দেখিয়াছি ! জেনেশুনে এই বিষ পান করার কি মানে বুঝিনা !

২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


রওশন এরশাদের ছবি দেখলে মনে হয় মরা মানুষ হাঁটছে; এই মহিলা এরশাদের আমলে চুরিদারী করেছে, এখন কি করছে কে জানে!

শেখ হাসিনা বিদেশে মহিলা পাঠানোর লাইসেন্স দিয়ে উনার নিজকে ভয়ংকরভাবে নীচু মনের মানুষ হিসেবে পরিচয় দিয়েছেন; এরা নারী নামের অপমান।

১৭| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৫:৪৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: গাজী ভাই??
লড়াই এর পোস্টটা দিব???:(

২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনার কারণে ব্লগের মান কমে যাবার উপক্রম হয়েছে।

১৮| ২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

কানিজ রিনা বলেছেন: এই সরকার নারী চাকুরীর নামে পেপার
পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে যে ভাবে নারীদের
মিডলইস্টে পাঠানো হয়েছে,তা আর কোনও
সরকারের আমলে হয়েছিল বলে মনে হয়না।
হলেও এভাবে নির্যাতিত ধর্ষিত হয়ে দলে দলে
ফিরে আসে নাই। বিদেশ মন্ত্রী লাগাম ছাড়া
ভাবে দালালের হাতে তুলে দিয়ে নিশ্চিন্তে
প্রসংশা পেতে চেয়েছে। আজ তার ফলাফল
নারীরা ভোগ করছে।
এই সরকারের আমলে যত বেকার ছেলেরা
দালালদের হাতে ঘরবাড়ি বিক্রি করা টাকা
দিয়ে নিঃশেষ হয়েছে নৌকা যোগে বিদেশে
যাওয়াকে কেন্দ্র করে মৃত্যু বরন করেছে।
এত বড় রেকর্ড অতীতে কোনও সরকারের
আমলে হয়নাই। হাজার হাজার কোটি টাকা
ব্যংক হ্যাকার অতীতে দেখা যায় নাই।
সাক দিয়ে মাছ ঢেকে দলকানা চাঁদগাজী
এখানেও জিয়া খালেদার নাম দিয়ে অপকর্ম
ঢেকে দেওয়ার একটা অপোপ্রয়াস। যেমন
খালেদার দুর্নীতি দেখিয়ে কলংক দিয়ে জেলে
পাঠিয়ে নিজের দূর্নীতি ঢেকে দেওয়া যায়।

২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার কান্ডজ্ঞান একজন বুয়ার থেকেও কম; কোন বুয়া আরব দেশে মেয়ে পাঠানোর পক্ষ যাবে না।

১৯| ২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

পবন সরকার বলেছেন: আপনার পোষ্টের কথাগুলো খুব ভালো লাগল। সুন্দর কথাই বলেছেন।

২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


এই কয়টি মহিলা মেয়েদের কষ্ট বুঝার অবস্হানেও নেই; তারা নাকি নারীর ক্ষমতায়ন করছে ঘরে চাকরাণী আর বুয়া রেখে! এগুলো পিগমী

২০| ২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: তারানা হালিম নাটকে তৃতিয় শ্রেণীর অভিনয় করতেন - নায়কের ভাগ্নি বাসায় লজিং থাকে, নায়কের ধারী বড়বোন যার বিয়ে দেওয়া যাচ্ছে না কারণ চেহাড়া ছুড়ত ভালো না, থার্ডক্লাস নায়কের সাথে বসে পার্কে বাদাম খাওয়া ছিলো তারানা হালিমের অভিনয়, উকিল জীবনে তিনি কোনো দিন কোর্টে যাননি কারণ তিনি ভালো উকিল ছিলেন না, প্র্যাকটিস ও করেন নি, নাটক ও মঞ্চ নিয়ে ব্যাস্ত ছিলেন সিনে মিডিয়া জগতে !!! - সেই অভিনয় বস্তাপঁচা বাসী আবর্জনা। কি যোগ্যতায় তিনি মন্ত্রী ভাবনায় আসে না - তাছাড়া চাঁদগাজী ভাই সুন্দরী বলছেন কাকে ? - ইনি সুন্দরী হলে সুন্দরীদের কি বলবো জ্বীন পরী ।

২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


তারানা হালিম, রওশন এরশাদ, স্পীকার শিরিন, সাহারা বেগম, মতিয়াদের দিয়ে নারীর ক্ষমতায়ন হচ্ছে, আর কয়েক হাজার মেয়ে রপ্তানীর লাইসেন্স পাচ্ছে আদম বেপারীরা

২১| ২৫ শে মে, ২০১৮ রাত ৩:৫৬

জাহিদ অনিক বলেছেন:

নারী কখনো দুষ্ট হয় ? দুষ্ট মানুষ হয়।
ক্ষমতায়ন নারী-পুরুষের পূর্ণাঙ্গ জীবনমান অর্জনের ব্যাখ্যা। অর্থাৎ ব্যক্তির নিজ জীবন ব্যক্তি কীভাবে নিয়ন্ত্রণ করবে তা ঠিক করা। পেশাগত দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা অর্জন করা।

২৫ শে মে, ২০১৮ ভোর ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনি ক্ষমতায়ন সম্পর্কে যা ভেবেছেন, সেটাও গ্রহনযোগ্য; কিন্তু কাদের মেয়েদের আরব দেশে রপ্তানী করা হচ্ছে, ওরা কোন ক্ষমতায়নের অংশ?

২২| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৪০

নীহার দত্ত বলেছেন: ইসলাম নারীকে দিয়েছে সুমহান মর্যাদা

২৫ শে মে, ২০১৮ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


আরবের নারীদের মানুষ মনে করা হতো না, আজও মানুষ মনে করা হয় না।

২৩| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: আমি আপনাকে মনে প্রানে শ্রদ্ধা করি।
আমি মনে করি আপনি একজন খাঁটি মানুষ।
সামুর সবচেয়ে সেরা একজন ব্লগার।

আমি আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি।
যদিও আমি আপনার থেকে বয়সে অনেক ছোট। তবু হাতজোর করে অনুরোধ করবো কাওসার ভাইকে যাদু মন্তর দিয়ে ঠান্ডা করে দেন। প্লীজ প্লীজ।

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


উনি উনার ব্লগিং করছেন; তবে, যারা আধুনিক বাংগালীদের সাহিত্য, সংস্কৃতি, বাংগালীত্ব পছন্দ করে না, তিনি তাদের একজন। আপনার কথা আমার জন্য গুরুত্বপুর্ণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.