নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা নিের চেষ্টায় এখানে এসেছেন; ভালো বা খারাপ যেটাই হোক।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৬



শেখ সাহেব ছাত্রাবস্হা থেকে জেলে ছিলেন; ১৯৫৮ সালে, আইয়ুব খান ক্ষমতায় আসার পরপরই উনার জেল হয়, তখন দীর্ঘদিন জেলে ছিলেন; তারপর তিনি আগরতলা মামলায় জেলে ছিলেন; সর্বশেষ বার উনি ইয়াহিয়ার আমলে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে জেলে ছিলেন; শেখ হাসিনা জেলের মর্ম বুঝা উচিত। উনার নিজেরও ভালো অভিজ্ঞতা আছে, শেখ হাসিনা মিলিটারী তত্বাবধাক সরকারের আমলে জেলে ছিলেন! কেহ কি জেলে থাকতে চায়!

যদি শেখ হাসিনাকে প্রশ্ন করা হয়, উনার বাবা কি অপরাধে জেলে ছিলেন, উনি কি অপরাধে জেলে ছিলেন? উনি উত্তর দেবেন যে, জনতার অধিকার আদায়ের জন্য! উনারা, বাবা-মেয়ে ব্যতিত এই বাংলার বাকীরা কি কোনদিন জনতার অধিকারের জন্য জেলে যাননি? আজকে কি জনতার অধিকারের জন্য কেহ জেলে নেই?

নাকি জনতার অধিকারের সংগ্রাম উনারা, শুধু বাবা-মেয়েই করেছেন, উনারা পেটেন্ট নিয়েছেন? শেখ পরিবারের বাইরেও মানুষ আছে, বাংগালী আছে, মানুষের অধিকারের জন্য সংগ্রাম করার লোকজন আছে, সংগ্রামের ইতিহাস আছে; এই কথাটা শেখ হাসিনাকে বুঝতে হবে; ইহা কঠিন কিছু নয়।

শেখ হাসিনার জীবন কঠিন, উনি রাজনীতিবিদ না হয়েও উনাকে রাজনীতিতে আসতে হয়েছে; অনেক কিছু করতে হয়েছে, অনেক কিছু শিখতে হয়েছে; উনার রাজনৈতিক জীবন বিশ্বের বিশাল ব বিশাল নেতাদের চেয়েও লম্বা; উনার অভিজ্ঞতাও লম্বা হওয়ার কথা।

জনস্বার্থে, মানুষের অধিকারের জন্য প্রতিবাদ হলে, আন্দোলন হলে, উনার সরকার কাঁপতে থাকেন; কারণ, উনার সরকারে অনেক ভালুক আছে; এসব ভালুকেরা মানুষ দেখলে আক্রমণ করে, লাঠি দেখলে কাঁপতে থাকে। যাকগে, উনার চিড়িয়াখানা এখনো চলছে, উনার কলাবাগানে হাতী, ঘোড়া, ভেঁড়া, ভালুকেরা নিশ্চিন্তে বিচরণ করছে।

মানুষ তো উনার কলাবাগান ও চিড়িয়াখানা দেখে আজীবন বেঁচে থাকতে পারবে না: তাদের চাকুরীর দরকার, পড়ালেখা করার দরকার, থাকার দরকার, চিকিৎসার দরকার; এগুলো উনি নিজে ব্যবস্হা করলে, মানুষকে রাস্তায় নামতে হতো না; উনি এগুলোর সুরাহা না করাতে মানুষকে রাস্তায় নামতে হয়; রাস্তায় নামা মানে উনাকে সরায়ে দেয়া নয়, উনাকে মনে করায়ে দেয়া।

রাস্তায় নামলে ধরে নিয়ে খালি রিমান্ড ফিমান্ডের নাম দিয়ে পিটালে কি ঠিক হবে? কমদোষে জেলে আটকায়ে রাখলে চলবে? বাবার কথা মনে নেই, বাবাহীন দিনগুলোর কথা মনে নেই? মিলিটারী তত্ববধায়ক সরকারের দিন গুলোর কথা মনে নেই!

মন্তব্য ৭২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩০

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: গ্রেফতারকৃত ছাত্রদের অবিলম্বে মুক্তি চাই।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


প্রতিবাদ করলে কোন ছাত্রকে জেলে রাখা বড় ধরণের ভুল।

২| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: তারা দুজন দেশের মানুষের জন্য যা করেছে তা আর অন্যকেউ করেনি।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয় না

৩| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫২

সেলিম আনোয়ার বলেছেন: থ্যাটা মহীলা। আর বড়জোর ৬ মাস।অত্যাচারী চিরকালই ভীরু । সেও একজন ভীরু। দেখবেন কত ভীরু। এখনো বুঝে ওঠেন নি।পায়ের তলে মাটি নেই । শেখ মুজিব বছরের পর বছর জেল খেটে বড় নেতা হয়েছেন এটা তিনি বুঝবেন না ।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:


উনাকে রাজনীতি শিখতে হয়নি, জেলে যেতে হয়নি; উনার জন্য কার্পেট বিছায়ে রেখে গেছেন জেনারেল জিয়া।

৪| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: কার্পেট আর বেশিদিন নেই। জেলে গিয়ে শিখতে পারবে। জিয়া অনুকম্পা পেয়েছিলেন ওয়াজেদ মিঞা। তিনি ছিলেন শেখ হাছিনা প্রধান সমালোচক। ব্যাপার গুলো মানতেই হবে। তার সমস্য আছে। আর মাথা প্রচনড রকম মোটা। ওকা তাকে ডুবিয়ে ছাড়বে।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:


এই মোটা মাথা নিয়ে আপনাদের মতো বুদ্ধিমানদের বেতন দিয়ে যাচ্ছেন!

৫| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:২৪

সেলিম আনোয়ার বলেছেন: ঢাকা সিটির ভূগর্ভস্থ পানির গুনাগুন নিয়ে প্রতিবেদন তৈরির কাজ করছি। রেকর্ড পরিমাণ কাজ করছি। চাদগাজি যে রাধে সে চুলও বাধে।
মাথা মোটার কাছ থেকে আমরা বেতন পাই না। এটা ভূল কথা। আমাদের ঘামের টাকায় তারা সাঙ্গপাঙ্গ নিয়ে ভোগ বিলাসিতায় মত্ত।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বিলাসিতা করেন না, উহা সবাই বুঝেন

৬| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩২

সেলিম আনোয়ার বলেছেন: বাসায় একটা থাকি সব সময় ফকরুদ্দিন বাবুর্চির রান্না খাইনা। নিজেও রান্না করি মাঝে মাঝে। বাসার সব কাজ করি অফিসের কাজ করি। আবার ব্লগিংও করি। আপনার মত অবসর আমি নই। #:-S

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:



আমি কাজ করার শুরু করেছি আপনার জন্মের আগে; আমার অবসরে যাওয়া মোটামুটি সঠিক। কাজ যদি করে থাকেন, ভালো!

৭| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৭

কেএসরথি বলেছেন: দেশের ও সাধারন মানুষের উন্নয়নের কোন বিকল্প নাই। এমনকি দূর্নীতির চরম শিখরে চলে গেলেও একমাত্র দেশের জনগনের উন্নয়নই সেখান থেকে রেহাই দিবে। না হলে এক দিন এমন আন্দোলন শুরু হবে যেটার শেষ হবে সরকারের পতন দিয়ে। মানে ১০০ টাকায় ৫০ টাকা খেয়ে ফেললেও বাকি ৫০ টাকা জনগনের পেছনে ঢালতে হবে।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার জগতে উন্নয়ন বলতে যেটা বুঝায় সেটা উনি করছেন; মন্ত্রী শাহজাহানের জগতে উন্নয়ন বলতে যা বুঝায়, সেটা উনি করছেন, পরিব হনের মাফিয়ারা আমেরিকানদের মতো আছে; ভুমিমন্ত্রী উন্নয়ন বলটে যা বুঝে তা করছেন: বসুন্ধারা, ওবায়য়দুল কাদেরেরা সুইজারল্যান্ডের মতো সুখে আছেন; মুহিত উন্নয়ন বলটে যা বুঝেন, সেটা করছেন, ড: মহিউদ্দিন আলমগীরেরা বিলিওনিয়ার হচ্ছে।

৮| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪২

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় চাদগাজি আমি জানি। সেসব জেনেই বললাম। আগে ভাবতাম কয়বছর ব্লগিং করবো । আপনি খায়রুল আহসান ভাই সনেট কবি আবু হেনা ভাই তাদের দেখে সাহস পেয়েছি। হয়তো অনেক দিন ব্লগিং করতে পারবো।

তবে আপনার আগের জমানার মানুষ।

আমরা একটু অন্যভাবে ভাবি। ভাবনার জায়গায় পার্থক্য হয়ে যায়।
অথচ দেশপ্রেম নিয়েতো সন্দেহ নেই। আমি কাজ করি। ভয়ানক রকমের। বলতে পারেন এক সেকেন্ডও বসে নেই। আমার অবসর হলো ব্লগিং করা কবিতা লেখা। আর ঘুম।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপানর জন্য শুভকামনা রলো; আমাদের পেনশন আপনার কাজের সামানুপাতিক। আপনারা আধুনিক মানুষ, আপনাদের একজনকে আরো ৪ জনের বোঝা বইতে হবে।

৯| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ২:০৭

সেলিম আনোয়ার বলেছেন: একটা লেকিং আছে খুব। সেটা হলো গ্রাম সম্বন্ধে খুব কম জানি। শহুরে জীবন মাঝে মাঝে অসহ্য ঠেকে। তখন নদীর বাতাস ভালো লাগে।আপনারা মুক্তিযুদ্ধ করেছেন সেটাতো আর করতে পারবো না। তবে কাজ করতে পারবো। বা করি। শুধু কাজ আর কাজ। এজন্যও বউয়ের অভিমান। কাজপাগল মানুষ মেয়েরা পছন্দ করেনা মনে হয়।

আগের জমানা বলতে জেনারেশন গ্যাপের কথা বললাম আরকি। এখন বাচ্চারাতো সুপারসনিক।

চাদগাজী আমি খুব সাহসি। প্রতিবাদী। সত্য বলতে পিছপা হই না ।

আপনার জন্যও অনেক শুভকামনা। আমি আসলে একবারের বেশি কমেন্ট করি না।(দূঃখিত)

১৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


কবিদের প্রতি আমার আস্হা আছে।

১০| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ২:২০

অক্পটে বলেছেন: আজকের লেখার বিষয়বস্তুটা বেশ ভালো। তাকে অনেক কিছু স্মরণ করিয়ে দিলেন। এটা নিঃসন্দেহে ভালো দিক। তার আশে পাশে যারা থাকেন তাদের কারো না কারো কথা তিনি শোনেন অথবা কিছু হলেও মূল্যায়ণ করেন। তাদের মধ্যে কেউ থাকার দরকার ছিল যা আজ আপনি লিখেছেন তেমন করে তাকে বোঝানোর জন্য।

১৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


উনি জীবনে মন দিয়ে শুনেছিলেন ইন্দিরা গান্ধীকে; এরপর উনি কাউকে পাত্তা দেন বলে মনে হয় না

১১| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ২:৩৭

রাকু হাসান বলেছেন:

৫৮ তে আইয়ূব আসলো ৭ অক্টোবর ,১১ অক্টোবর ই গ্রেফতার । যৌবন টা শেষ করে দিলেন জেল কেটে । ইতিহাস থেকে শিক্ষা নিচ্ছে না ,মাঘ মাসের শীত তাঁকেও কাবু করতে পারে ।

১৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


উনি মানুষকে সাথে নিয়ে অনেক কিছু করতে পারতেন; উনার বাবাও কিছু করলেন না, উনিও তেমন কিছু জরলেন না; অাকরণ জাতির সময় নষ্ট হলো, ৪৭ বছরে ২০ কোটীর মত মানুষ কষ্ট পেলেন।

১২| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৩:২৩

ভাইয়ু বলেছেন: শেখ হাসিনা সরকার দেশে ফেসবুক, সামু তথা সামাজিক সাইটগুলো চালানোর ব্যবস্থা করে দিয়েছে অার এখন সেই সাইটগুলোই তার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে! এর আগেও ছাত্রদের ১৫ টাকা সিট ভাড়া আর ৩৮ টাকা খাবার করে দেওয়ায় তারা খেয়ে দেয়ে ভরাপেটে সরকারের বিপক্ষেই কথা শুরু করলো ৷ হাসিনা তো ছাত্রদের তো অলরেডি হুমকি দিয়েই দিয়েছেন বেশি বাড়াবাড়ি করলে সিট ভাড়া আর খাওয়া সব পুরো দামে করে দিবে ৷ এখন আপনাদের বাড়াবাড়িতে দেখছি সামাজিক সাইটগুলোও যাবে..
বিঃদ্রঃ দেশটা ভাই স্বাধীনের মোড়কে জড়ানো যার ডেট বহু আগেই এক্সপায়ারড হয়ে গেছে

১৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতা নিয়ে কিছু বলিয়েন না, স্বাধীনতার জন্য এই জাতি কি মুল্য দিয়েছেন, আপনারা অনেকে তা বুঝেন কিনা, সন্দেহ আছে।

১৩| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:৫৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ছাত্রদের মনমর্জি বোঝা উচিত উনার।

১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:

হাজার হলেও, উনার বাবা ছাত্রনেতা থেকে রাজনীতিতে এসেছিলেন

১৪| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:০৭

ঠ্যঠা মফিজ বলেছেন: হুম ভালো বলেছেন কিন্তু রাজনীতি মনে হয় এখন ভিন্নদিকে মোর নিতে যাচ্ছে ।কিছু বলা যাচ্ছে না।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



আপনি রাখাল বালকদের লেখা রূপকথা পড়েন, মনে হয়!

১৫| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:২২

রাজীব নুর বলেছেন: প্রথম কথা শেখ হাসিনা সাহসী মহিলা।
তিনি সম্পূর্ণ একজন আধুনিক মানুষ। তিনি পরিশ্রমী মানুষ।
সত্যিকার অর্থেই তিনি দেশের জন্য অনেক কাজ করছেন। করে যাচ্ছেন।

তার বাবা মহৎ লিডার। দেশের জন্য জীবন দিয়েছেন।
১৩ বছর জেল খেটেছেন।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা যা করছেন, তা সবই দেশের জন্য, সবকিছু দেশে থাকছে; কিন্তু সাধারণ নাবয়ষ বাজারে পরিণত হয়েছে, লাভ হচ্ছে: বসুন্ধারা, আলম ব্রাদার্স, ফালু, কর্ণেল ফারুকের খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, সালমান রহমান, নোমানরা

১৬| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৭

নাজিম সৌরভ বলেছেন: এই মুহুর্তে শেখ হাসিনার সামনে শক্ত কোন প্রতিপক্ষ নেই। তাঁকে কেউ চ্যালেঞ্জ করতে পারবে না। পুরো দেশ শেখ হাসিনার কাছে উন্মুক্ত। তিনি নিজের বাগানের মত দেশটাকে সাজাতে পারেন। তিনি এতোদিন শুধু আ'লীগের প্রধানমন্ত্রী ছিলেন। এখন চাইলে তিনি ষোল কোটি মানুষের মনের প্রধান মন্ত্রী হতে পারবেন। জাতি আজীবন তাঁর কথা মনে রাখবে। কিন্তু তিনি কি তা করবেন?

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



আধুনিক বিশ্বের নত গড়তে যে ফাইন্যানসিয়াল ও সোস্যাল দক্ষতার দরকার সেটা উনার, কিংবা উনার দলের লোকদের নেই; যেমন শাহজাহান একজন মাফিয়ার গড-ফাদার, সে একা হাজার হাজার কৎীর মালিক হতে গিয়ে ১৭ কোটিকে দোযখে নিয়ে গেছে

১৭| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এখন কি তাহলে যারা মিথ্যা রটিয়ে দেশের ক্ষতি করতে চাইলো, বিশ্বের কাছে বাংলাদেশকে ছোট করলো তাদের না ধরে, যাদের ধরেছে তাদেরকে ছেড়ে দিতে বলেন।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


ছাত্রদের মুছলেকা নিয়ে, তাদের সৎ উপদেশ দিয়ে ছেড়ে দিতে হয়, তাদের উপর নজর রাখার জন্য লোক নিযুক্ত করতে হয়। বিশবের সামনে বাংলাদেশের কোন মান সন্মান নেই।

১৮| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধন্যবাদ নাজিম সৌরভ ভাইকে, সুন্দর মন্তব্য রেখে গেছেন ভাই।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হচ্ছে, নাজিম শেখ হাসিনার বিশাল সুযোগ দেখছেন, কিন্তু শেখ হাসিনার দক্ষতার উপর উনার সন্দেহ আছে

১৯| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৯

অপর্ণা মম্ময় বলেছেন: যতটা সমর্থন ছিল, তাও তলানিতে ( সাধারণ মানুষের কাতারে দাঁড়িয়ে বললাম)। গত ৩১ জুলাই থেকে অগাস্টের প্রথম সপ্তাহ -- এই সময়ের কার্যকারণগুলোর জন্য আমাদের মনে এক গভীর দাগের জন্ম হয়েছে!
অতীত থেকে সবাই শিক্ষা নিতে পারে না। পারলে এমন হতো না।

আওয়ামী লীগ বিরোধী দলে থাকলে দেশের অন্যায় অবিচার নিয়ে মাথা ঘামায় ভালো। তাই যে কোন দেশের বিরোধী দলকে শক্তপোক্ত হতে হয়। ক্ষমতাসীন দল হিসেবে ভাঙাচোরা অতীতের কাউকে দেখতে চাই না অবশ্য।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



এখনকার আওয়ামী লীগকে অনেকটা উপনিবেশিক শক্তির কাছাকাছি মেন হয়, "দেশে ভালো কিছু করবো, যাতে আওয়ামী লীগের লোকেরা ও ধনীরা ভালো থাকে; বাকীদের কাজ হলো আমাদের জীবনকে ভালো কর‌্তে সাহায্য করা"।

২০| ১৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৮

সোনালী ঈগল২৭৪ বলেছেন: আসলে ঠিক তা না , তার পিতার সপরিবারে নির্মম মৃত্যু ওনাকে অনেকটা হৃদয়হীন করে দিয়েছে , উনি দেখেছেন তার বাবার পাশে থাকা লোকগুলোর বিশ্বাসঘাতকতা , সাংঘাতিক রকমের নীরবতা , এমনকি আপামর জনসাধারণের এক অদ্ভুত নির্লিপ্ততা ওনাকে নতুন করে ভাবতেই শিখিয়েছে । উনি বুঝে গেছেন রাজনীতিতে ওনার শুভাকাঙ্খী নেই , বা যারা আছে তাদের তেমন কিছু করার ক্ষমতা নেই , তাই ওনার আজকের এই রূপ । দশ বছরের একটানা শাসন শেষে উনি এখন একলা পথের যাত্রী, যা তার সাম্প্রতিক মন্ত্রীসভার মিটিং এ মন্ত্রীদের দুর্বল নার্ভ এর লোক বলার মধ্যেই প্রতীয়মান হয়

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


অনেকটা সঠিক; তবে, উনি "অনেকটা হৃদয়হীন" হয়েছেন এই দেশের দুষ্টদের কাজেকর্মে ও তাদের প্রতি মানুষের সাপোর্ট দেখে; তিনি সেটাকে পরিশোধন করে নিজের পক্ষে আনার অনেক সুযোগ পেয়েছেন, সেটা কাজে লাগানোর মত প্রজ্ঞ উনার ছিলো না, এখনো নেই।

২১| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: শ্রদ্ধেয়, দক্ষ অদক্ষতাই যদি আপনাদের সমর্থন বহন করে তবে জেনে রাখুন বর্তমানে শেখ হাসিনা ব্যতীত বাংলাদেশে দক্ষতাসম্পন্ন প্রধানমন্ত্রীর বড়ই অভাব হবে খুঁজে বের করতে।

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


উনার দলই বড় দল, উনি ৩৭ বছর ওখানে সভানেত্রী; উনার হাতে তৈরি হয়েছে মন্ত্রী শাহজাহান, এমপি শামীম ওসমান, ওবায়দুল কাদের ও মুহিতরা; উনার প্রোডাক্টই খরাপ; ফলে, উনার দলের কেহ উনার মতোও দক্ষ নন।

আর আছে "স্নো-পাউডার" নেত্রী, যেই নেত্রীর অধীনে এসে ড: এমাজুদ্দিন সাহেব "থিংক ট্যাংকের জায়গায়, পায়খানার ট্যাংকে" পরিণত হয়েছেন; ড: খোন্দকার মোশাররফ চোরে পরিণত হয়েছেন, রিফভী সাহেব পাগলে পরিণত হয়েছেন, মির্জা সাহেব বেকুবে পরিণত হয়েছে; ফলে, এই লিলিপুট রাজ্যে উনারা ২ জনই সবচেয়ে বিজ্ঞজন; ফলে, দক্ষতাসম্পন্ন প্রধানমন্ত্রীর বড়ই অভাব নিশ্চয়ই হবে।

২২| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪১

লায়নহার্ট বলেছেন: {এদেশে সবাই পুঁজিবাদের প্রহরী; শেখ সাহেব কোল্ড ওয়ারের সময় সমাজতন্ত্রের দিকে এগিয়েছেন আর জান্নাতবাসী হয়েছেন!}

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের রিকসা-ড্রাইবারের মাথায়ও ক্যাপিটেলিজম; কারণ, সেই লোক লেখাপড়ার সুযোগ পায়নি; আসলে, একজন জীবনে, জাতি থেকে কোন সুযোগই পায়নি।

২৩| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৪

বিজন রয় বলেছেন: কেউ কখনো শেখে না, এটাই আমি।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


এই ছোট ভয়টা যদি শেখ হাসিনার মাঝে থাকতো, উনার পৃথিবী আরেকটু দীপ্তিময় হতো

২৪| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৫

ইফতেখারুল মবিন বলেছেন: "নিরাপদ সড়ক চাই" কিংবা "কোটা সংস্কার" আন্দোলনে কোটি কোটি ছাত্র-ছাত্রী আন্দোলন করেছিল!তারমধ্যে ২২ জনকে গ্রেফতার করা হয়েছে।অরাজনৈতিক বলা হলেও এই আন্দোলনগুলোতে কিছু বিশৃংখলা করা হয়েছিল।তথাপিও সরকারের পক্ষ থেকে তাদের দাবিগুলো মেনেও নেয়া হয়েছিল।তারপরও আন্দোলন চালিয়ে যাওয়ার যৌক্তিকতা ছিল না।একে রাজনৈতিক আন্দোলনে রুপ দেওয়ার চেষ্টাও করা হয়েছে!কিন্তু শেষ পর্যন্ত সফলতা পাওয়া যায় নি।দেখা যাক,শেষ অবধি সরকার এই গ্রেফতারকৃত ছাত্রদের ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়!!

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



"নিরাপদ সড়ক চাই" কিংবা "কোটা সংস্কার" আন্দোলন উনাকে স্মরণ করায়ে দিয়েছে যে, উনি দেশ সঠিকভাবে চালাচ্ছেন না; এসব আন্দোলনে দুষ্টরা সুযোগ নেয়; তারপরও, ছাত্রদের এভাবে আটকায়ে না রেখে, তাদেরকে কাউন্সেলিং করে, ছেড়ে দিয়ে নজর রাখলে সঠিক হবে।

২৫| ১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

হাসান জাকির ৭১৭১ বলেছেন: বড়ভাই, লেখাটা একপেশে হয়ে গেছে সম্ভবত!
প্রতিবাদকারীদের নয়, সুস্পষ্ট এজেন্ডা নিয়ে গুজব ছড়িয়ে যারা নাশকতা বা অরাজকতা করতে চেয়েছিল তাদেরকেই শুধু আটক করে এর মুল হোতাদের খোজা হচ্ছে।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


এদের মাঝে ছাত্রও আছে, ছাত্রদের আটকিয়ে রাখা সঠিক নয়; তাদের জন্য দ্রুত পদক্এপ নেয়া বুদ্ধিমানের কাজ

২৬| ১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি এক ধরনের মানসিক রোগে আক্রান্ত। নিশ্চয়ই আধুনিক বিজ্ঞানে এর সংজ্ঞা আছে। রোগটা হল - উনার বদ্ধমূল ধারণা বা উনি মনে করতে চান যে, উনি বা উনার পরিবার ছাড়া আর কেউ দেশপ্রেমিক না। উনি নিজেই বলেছিলেন, উনার চেয়ে বড় দেশপ্রেমিক আর কে আছে? উনি উনার সমালোচনাকে মনে করেন মুক্তিযুদ্ধ চেতনা বিরোধী। উনার দলের সমালোচনাকে মনে করেন রাজাকারদের পক্ষাবলম্বন। যে কারণে, উনার সংবাদ সম্মেলনে আওয়ামী বিরোধী কোন সাংবাদিককে যেতে দেয়া হয় না। একজন গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী কীভাবে শুধু নিজের দলের সাংবাদিকদের প্রশ্ন করার অনুমতি দেন? উনি শেখ সাহেব থেকে কিছুই শেখেননি। উনি শিখেছেন, এ দেশের জনগণ বেঈমান, এরা চাটার দল। তাই আর কোন দলের কথা শোনা লাগবে না...

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:



উনি সমস্যায় আছেন, সনদেহ নেই; বিশ্বের কোন ক্যু'তে পবািরকে হত্যা করেনি; বাংগালীরা ভোঁতা জাতি হওয়ায় এটা বুঝার চেষ্টা করেনি; সেটা উনাকে আহত করেছে।

২৭| ১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

সনেট কবি বলেছেন: তাঁকে আপনার কথা বিবেচনায় রাখা দরকার।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



উনি সামুতে ব্লগিং করলে, এতদিনে অনেক ভালো করতেন।

২৮| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২১

ঢাবিয়ান বলেছেন: @সেলিম আনওয়ার, আপনি বাংলাদেশে চাকুরি করেন মানে আপনি চাদ্গাজীর নেত্রীর চাকর। উনার নেত্রী আপনারে বেতন দ্যান । কোন সাহসে আপনি আপনার মনিবের সমালোচনা করেন? আপনার সাহস দেইখ্যা স্তম্ভিত হইলাম।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


ম্যাঁওপ্যাঁও করার সুযোগ ব্লগে সীমিত

২৯| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫২

ডার্ক ম্যান বলেছেন: বঙ্গবন্ধুর মত উদার হলে তিনি অনেক আগেই মাইনাস হয়ে যেতেন । বাংলাদেশের প্রেক্ষাপটে হাসিনার মত নেতার আরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা উচিত।
খালেদা জিয়া জেলে পচে মরছেন তারেকের কারণে।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনার পেছনেও কারণ আছে

৩০| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০১

রাফা বলেছেন: শেখ হাসিনার চাইতে বেশি কেউ শেখেনি বঙ্গবন্ধুর জিবন থেকে।বিগত দিনের রাজনীতি আর বর্তমানের রাজনীতির মধ্যে আকাশ পাতাল পার্থক্য আছে।বঙ্গবন্ধুর বিরোধী রাজনীতি আর শেখ হাসিনার বিরোধী রাজনীতির ধারক বাহকদের দিকে তাকান তাহোলেই বুঝতে পারবেন কত কঠিন পরিস্থিতির বিরুদ্ধে এগিয়ে যেতে হচ্ছে শেখ হাসিনাকে।বঙ্গবন্ধুর যে ভুলের প্রায়শ্চিতয় করতে হয়েছে নিজের ও পারিবারের জিবন দিয়ে সেই একই ভুল শেখ হাসিনা করতে চান নাই।শেখ হাসিনাকে মোকাবেলা করতে হয় দেশ ,বিদেশ ,তথাকথিত বিরোধী দল আসলে হবে বাংলাদেশ বিরোধী দলের মোকাবেলা করতে হচ্ছে একই সাথে।

আপনি কি আওয়ামি লীগের বিরোধীতাকারি করার মত কোন দল দেখেন বাংলাদেশে/যার সাথে আওয়ামি লীগ রাজনীতির ময়দানে প্রতিদ্বন্দিতা করবে।আমি অন্তত দেখিনা।শেখ হাসিনার প্রতিপক্ষ আসলে বাংলাদেশ বিরোধী শক্তি।অনুধাবন করার চেষ্টা করে দেখুন তাহলেই সবকিছু পরিস্কার হয়ে যাবে চোখের সামনে।যুগ পাল্টে গেছে ,অস্রের বিরুদ্ধে ফুলের মালা নিয়ে গেলে সেই আরেক বঙ্গবন্ধুর পরিনতিই দেখতে হবে আমাদের।সেই রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে বাংলাদেশকে।

ধন্যবাদ,চাঁদগাজী।

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ছাত্র রাজনীতি করে নেতা হয়েছিলেন; মানুষ ছাত্র রাজনীতি করতেন না, জীবনের রাজনীতি করতেন; স্বাধীনতার পর, শেখ সাহেব নিজের অনুসারীদের যেই পরিমাণ হতাশ করেছেন, সেটা ছিল সীমাহীন, যার সুযোগ নিয়েছে সিআইএ ও আইএসআই।

শেখ হাসিনাের কাছে মানুষের চাওয়া পাওয়ার তেমন কিছু নেই এখন; শেখ সাহেবের মেয়ে হিসেবে, ভালো কিছু করতে পারলে ভালো হতো।

৩১| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫৪

রাকু হাসান বলেছেন: স্যার আবার আসলাম ,২১ নং, প্রতি উত্তর টা দারুণ ছিল । B-) । আবারও সকল কমেন্ট ,প্রতি উত্তর পড়লাম । আপনার বুদ্ধিদীপ্ত ,সুচিন্তিত উত্তর দেখে মুগ্ধ মূলত এসব দেখতেই আসা । আপনাকে একদিন আমাদের খুব মিস করতে হবে ,সেটা ভেবে মাঝে মাঝে খুব খারাপ লাগে আমার । দোয়া থাকলো ,আপনার সুস্থতা কামনা করি । অনেক দিন লিখুন আমাদের মাঝে ।

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:



ভয়ের কিছু নেই, আমাকে মিস করবেন না; একটু পুষ্টিকর খাবার খাবেন, জাংক খাবার খাবেন, সামান্য ব্যায়াম করবেন প্রতিদিন; মিস করার সম্ভাবনা থাকবে না।

৩২| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৩:১৭

ভ্রমরের ডানা বলেছেন: উনি এদেশের মানুষকে চিনেছেন, তাদের চরিত্র বুঝেছেন, সেই অনুযায়ী প্রতিক্রিয়া দেখাচ্ছেন!

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৩৯

চাঁদগাজী বলেছেন:


উনি অনেককিছু বুঝেছেন, অনেক জানেন; যেটা যকরেননি, সেটা হলো মানুষের জন্য চাকুরী সৃষ্টি করেননি, ও সবাইকে শিক্ষার সুযোগ দেননি; নাগরিক হিসেবে সবার জন্য সমান সুযোগের সৃষ্টি করেননি

৩৩| ১৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:১২

বিলুনী বলেছেন: বঙ্গবন্ধু অনুসৃত পথে চললে যে কি পরিমাপের বিপদ হয় তা বঙ্গবন্ধুকন্যা ভালভাবেই শিখেছেন । তাই তনি জিয়ার তৈরী করা পথে হাটাকেই বেশী শ্রেয় মনে হরছেন । যে যে পথে জিয়া ও তার উত্তরসুরীরা হেটে ক্ষমতায় যাওয়া ও তা দীর্ঘদিন ধরে রাখার ক্ষেত্রে সাফল্য পেয়েছেন সেগুলিকেই শেখ হাছিনা আরো কার্যকরীভাবে সময়োপযোগীকরে সফলতার সহিত প্রয়োগ করে চলেছেন।

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৪

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'র বেলায় উনি ঠিক আছেন; দরকার ছিল, বিএনপি'কে বেআইনী ঘোষনা করা।

৩৪| ১৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:৩২

জুনায়েদ বি রাহমান বলেছেন: শেখ হাসিনা অনেক কথাই ভুলে বসেছেন। সাধারণ মানুষ ভুলেনি। ২০ টাকা যখন চালের কেজি তখন স্বপ্ন দেখিয়েছিলেন ১০ টাকা করে খাওয়াবেন। আজ ৫০-৬০ টাকা করে পাব্লিককে খেতে হচ্ছে। এসব কেউ বললে বিশ্ববাজারের উদাহরণ টানেন।

আবার প্রত্যেকের হাতের মুবাইল, ইন্টারনেট নিজেদের অবদান বলে গলাবাজি করেন। তখন বিশ্বায়নের প্রভাব আর মাথায় থাকে না। এভাবে আর কতদিন!

তিনারা (আওয়ামীলীগ, বিম্পি)ক্ষমতায় থাকাকালে দূরের স্বপ্ন দেখান। বিরোধী দলে থাকাকালে কাছের বড়বড় স্বপ্ন দেখান। আর পাব্লিক একবুক আশা নিয়ে সব জেনে বুঝেও ভোট দেয়।

সঠিক বোধ জাগ্রত হোক।

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আও্য়ামী লীগ, জামাত-বিএনপি ও জাপা বাংগালীকে পড়ার সুযোগ থেকে বন্চিত করেছে, জাতির মৌলিক অধিকার কর্ব করেছে।

৩৫| ১৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অপরাধী ব্যতীত কোন মানুষকেই জেলে রাখা উচিত নয়।
মানুষ কি জন্তু-জানোয়ার?

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪২

চাঁদগাজী বলেছেন:



ছাত্রদের জেলে রাখা ভুল, তাদেরকে কাউন্সেলিং করে, মুছলেকা নিয়ে স্কুলে ফেরত যেতে সাহায্য করার দরকার। শিবির জড়িত থাকলে তাদেরকে বিদেশে চলে যেতে বলার দরকার; কারণ, ঐগুলো মানুষ হবে না।

৩৬| ১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৭

ভ্রমরের ডানা বলেছেন:





উনার যতটা সম্ভব উনি তার থেকেও বেশি করেছেন, বাকিটা জনগণ ও আরো কিছু নেতা গোছের মানুষকে করতে হবে। একটি কল্যাণরাষ্ট্রের নাগরিক সুবিধা পেতে হলে আমাদের আগে কল্যাণকর চিন্তা ও কাজ করতে হবে। আপনি হয়ত কোটা আন্দোলন দেখে ভাবছেন দেশে চাকুরী নেই। আসলে তা নয়। প্রাইভেট চাকুরী হাজার হাজার হচ্ছে। প্রাইভেট সেক্টরে যোগ্য ব্যক্তির অভাব পূরনে ভারতীয় পেশাজীবী আনা হচ্ছে। তারা ১০ বিলিয়ন নিয়ে যায়। দেশের সন্তান যারা তারা জ্ঞান অর্জনে বিমুখ! বিদেশে যারা ব্রেইন ড্রেইন তারা বিদেশ নিয়েই পড়ে আছে। নাগরিকদের এই দেশপ্রেম দিয়ে দেশ কল্যাণররাষ্ট্র হবে?



ভুলে যান গাজী সাহেব!

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:২১

চাঁদগাজী বলেছেন:



ইউনিভার্সিটিগুলো ইয়াবা বিক্রয় কেন্দ্র; ওখানে পড়ালেখা হয় না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.