নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বামদের কথা শুনলে, রাম হাসতে হাসতে আবারও বনবাসে চলে যেতেন

০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৬


News Link

বাংলাদেশের বামপন্হীদের মিটিং টিটিং হলে, আমি ওদের মুখের দিকে তাকিয়ে থাকি, সবাই বেশ নাদুস নুদুস, পরিপাটি, স্বাস্হ্যও বেশ ভালো; মনে হয়, ভালো খায় দায়, ব্যায়াম ট্যায়ামও করে, টেনশন ফেনশন নেই, মাথায় কোন ভাবনা টাবনা নেই, চিন্তা-ধান্ধা নেই; এদের বউয়েরা মনে হয় চাকুরী করে সংসার চলায়, এরা মুজাহিদুল ইসলাম সেলিমের বাসায় আড্ডা দেয়; হয়তো লুডু মুডু খেলে, বিশুদ্ধ পানি খায়।

সামনে একটা ক্রিটিক্যাল ভোট, এই ভোট নিয়ে মুজাহিদুল সেলিম বলছেন, তারা দুষ্ট আওয়ামী লীগের সাথে কোয়ালিশন করবেন না, তারা পঁচে যাও্য়া বিএনপি'র সাথে কোয়ালিশন করবেন না; তারা ৮টি বাম, নাকি রামদল আছেন, তারা জাতির ভালোর জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছেন! স্বাধীনতার ৪৭ বছর পর, বামেরা কোথায়ও নিজের গুণে পার্লামেন্টে ১টা সীটও পায়নি; আগামী ভোটে কি পাবে? বামদের এমন কোন সামর্থ নেই যে, সরকারে না থেকেও দেশের সাধারণ মানুষকে সাহায্য করবে।

বামদের ৮টি দল কেন? যদি কোনদিন সরকারে গিয়ে না থাকে, তারা কি নিয়ে ৮ দলে বিভক্ত হলো? জাপা বিভক্ত হয়েছে, স্বামী স্ত্রীর পদ নিয়ে, ও পার্থ'র বাবা এরশাদের টাকা চুরি করে দখল করায়; জাসদ বিভক্ত হয়েছে রব সাহেব এরশাদের দালালী করায়, ও ইনু আওয়ামী লীগের সাথে থাকায়; বামেরা কি নিয়ে ভিভক্ত হলো?

বামেরা বাংলাদেশের মানুষকে সমাজতন্ত্রিক ভাবানার দিকে টানতে পারেনি, কারণ, বামদের জীবনযাত্রা ও প্রোফাইল সমাজতান্ত্রিক নয়; সর্বপরি, সমাজতন্ত্র হচ্ছে সর্বাধুনিক রাজনৈতিক তত্ব, নতুন অর্থনীতি, নতুন ফাইন্যানসিয়াল সিষ্টেম, নতুন সামাজিক ব্যবস্হার তত্ব, ইহা বুঝতে সময় লাগে, ইহা কঠিন।

বাংলাদেশ মুসলিম প্রধান ও কমশিক্ষিতদের দেশ; সমাজতন্ত্রের সাথে ক্যাপিটেলিজমের তাত্বিক যুদ্ধ চলছে; সেদিক থেকে বাংগালীরা সমাজতন্ত্রকে সাপোর্ট করার কথা নয়; বাংগালীরা ক্যাপিটেলিজমে বিশ্বাস করেন ও ধর্মীয় দিক বিবেচনা করলে ইসলাম রাজতন্ত্রে বিশ্বাস করে: খলীফা ওমর(রা: ) তাদের সুশাসক, খালিদ বিন ওয়ালিদ তাদের বীর। এই পরিবেশের মানুষকে সোস্যালিষ্ট ভাবনার দিকে নেয়ার জন্য লেনিন, কিংবা স্বয়ং কার্লমাক্সের দরকার।

স্বাধীনতার ৪৭ বছর পরের ভোটও তাদের জন্য পাকা বেল; এখনও বলছে কোন কোয়ালিশনে যাবেন না; তা'হলে ভোটের পরিবেশ নিয়ে এত মাথা ব্যথা কেন?

মন্তব্য ৭৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

নূর আলম হিরণ বলেছেন: জানতাম বামরা নাকি বেশ বুদ্ধিমান হয়!

০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনার জানাতে ভুল আছে; অনেকে বাম দিকে কাত হয়ে আছে, কিন্তু নিজে গিগমী, মুজাহিদুল ইসলাম সেলিমের বক্তব্য এনালাইসিস করে দেখেন, পুরোপুরি পিগমী

২| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

সৈকত জোহা বলেছেন: এরা নিজগুণে কাউন্সিলর হতে পারবে না ।

০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:



এদের বউয়েরা পরিবার চালায়, এরা সারাদিন আড্ডা দেয়

৩| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আওয়ামীলীগ সরকারের মন্ত্রী করা হয়েছে এই সংবাদ শুনে খুশিতে এক বাম নাকি মাথা ঘুরে পড়ে পাজামা খারাপ করে ফেলেছিল। =p~

০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা মন্ত্রীসভায় জোকারও রাখেন, উনি কোনভাবে সম্রাট আকবরের ভক্ত, মনে হয়!

৪| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

সৈকত জোহা বলেছেন: ঠিক বলেছেন। এরা অনেকটা রাত জাগা পাখি। এদের দিন শুরু হয় বিকাল থেকে। এরা এখনো সত্তর ও আশির দশকে পড়ে আছে।
এরা নিজেদের লেনিন চে সমগোত্রীয় মনে করে ।

০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


ঃোড়ার সাথে গাধার কিছুটা মিল আছে, এদের সাথে কোনভাবে হ্য়তো লেনিন ও চে'র মিল থাকতে পারে।

৫| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

সৈকত জোহা বলেছেন: ঘোড়া গাধা তাও উপকারী । এরা তো কাজের না। মিডিয়া সাপোর্ট না করলে এরা এতদিনে অন্য কোথাও হিজরত করত।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



আগের ওরা হজ্জ করতো মস্কো ও পিকিং'এ, সেগুলো বন্ধ হয়ে গেছে

৬| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০০

নজসু বলেছেন: শুভ সন্ধ্যা।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


শুভ সন্ধ্যা, ক্লান্ত?

৭| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার লেখনিতে ফুঁটে ওঠা বাংলাদেশে বামপন্থীদের করুন অবস্থা দেখে সত্যিই হাসি পাচ্ছে। পাশে পশ্চিমবঙ্গে চৌত্রিশ বছর শাসন করে গেলেও পদ্মার ওপারে সে ঢেউ পৌঁছাতে পারেনি, বড় আশ্চর্যের।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের বামরা কলিকাতা চেনে না, তার মস্কো, পিকিং, হাভানা চেনে; ওখানে ভদকা মদকা আছে, কলিকাতায় মাটির কাপে চা

৮| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০৯

ঢাকার লোক বলেছেন: গ্রামের সাধারণ জনতা বামদের খুব একটা চেনেও না, শহরে যারা চেনে তারা তাদের ভাবে আঁতেল, নিজেদেরকে তারা ভাবে অসাধারণ! গণ বিচ্ছিন্ন নেতা সর্বস্ব এ দলগুলো ভোটারদের কাছে যেতে অসমর্থ, সর্বোপরি তা তারা জানেও না ! সুম্মুন, বুকমুন, উম্যিউন, ফাহুম লা ইআলামুন !

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


এরা আঁতেল আঁতেল ভাব করে, আসলে আড্ডাবাজ লুডু পেল্য়ার।

৯| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
আজ মেজাজ গরম। পোস্ট পড়ব না।
একটু আগে ব্লগে ফ্লাডিং হয়েছে। আমার অনেক আত্মীয়, পরিচিত বন্ধু ব্লগ পড়ে। বুঝতেই পারছেন, কি রকম লজ্জার মধ্যে থাকি!!!!"

সামুর মডুদের বলবেন, ফ্লাডিং দুর করতে না পারলে মডুরগিরি যেন বাদ দেয়। ওদের চেয়েও মগজওয়ালা লোক ব্লগে আছে। কাভা আমাকে সহ্য করতে পারে না, না হলে মন্তব্যটা ওর পেজেই করতাম।।



০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


ফ্লাডিং যারা করে, তারাও আপনার আমার মতো বাংগালী, এর মাঝে বাস করতে হচ্ছে, এর মাঝেই জীবন চলতে থাকবে।

১০| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন:




ছেড়ে দে মা কেঁদে বাচি
সামনে দেখি বাম,
হালকা ডাকলে চলে আসে
দেয়া লাগেনা পাম।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


ওদের সামনে একটা তত্ব ছিলো, ওরা আয়ত্ব করতে পারেনি, পারলে জাতি উপকৃত হতো

১১| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৬

আবু হাসান লাবলু বলেছেন: বামদের কি কোন অস্তিত্ব আছে বা ভবিষ্যতে থাকবে? আমার ব্যক্তি ভাবে মনে হয় বাম মানে গোল আলু।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে এদের অস্তিত্ব হুমকির মুখে, এদের নিজেদের প্রোফাইল নেই, আবার বাংগালীরা নিজের পায়ে কুড়াল মেরে শান্তি পায়।

১২| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

হাবিব বলেছেন:





কারো যদি কৌতুক শোনার প্রয়োজন হয়
তবে তাদের বক্তব্য শুনে নিন,
তাতে করে আপনার মনের খোরাক
জোটে যাবে বেশ।

এদের বঊরা সংসার চালায়
তারা বাঁধে বউয়ের কেশ।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


এরা না হলো চাষী, না হলো জেলে, না হলো রাজনীতিবিদ

১৩| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩১

বাকপ্রবাস বলেছেন: ২/১ টা বাম জাদুঘরে আর কিছু চিড়িয়াখানায় রাখলে বিনোদন আর সংরক্ষণ সবই হতো

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:



আসলে মুজাহিদুল ইসলাম সেলিমের বাড়ীটা যাদুঘরই, সেখানে ৮ প্রজাতির বাম আছে

১৪| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন: বামপন্থীরা কই? আছে হয়তো। কিন্তু আপাতত শাসনটা যেহেতু আওয়ামীলিগের, এবং যেহেতু শ্রেনীব্যবধান বিলোপ হয়ে সাম্যবাদের জোয়ার বইছে, এবং যেহেতু পরিমানমত হালুয়া রুটি পাওয়া যাচ্ছে, সেহেতু সমাজতন্ত্রের বিপ্লব আপাতত: জিরোতে পারে! পেটি-বুর্জোয়াদের ধাওয়া করতে করতে জনযোদ্ধারা ক্লান্ত! ঘোরতর পুঁজিবাদী পাউরুটি, জেলী চিবোতে চিবোতে, ব্হুজাতিক টয়োটা বা নিশান হাঁকিয়ে, বাচ্চাকে এংলো-ইন্ডিয়ান পাঠশালায় ঠেলে, মধ্যাহ্নে মার্কিনী স্যান্ডউইচ ও কোক চালান করতে আপাতত: বাম পুরোহিতদের লজ্জা লাগছেনা। জীবনভর এন্তার বক্তৃতা দিয়ে যেখানে জামানতটাই বাচানো যায়নি, সেখানে দুখানা এমপিত্ব, একখানা মন্ত্রীত্ব ! দুনিয়ার মজদুর-আমেরিকা চল!

প্রিয় পাঠকবৃন্দ, আপনারা কি জানেন৩৮ বছর বয়সি এই বাংলাদেশটার পশ্চাৎদেশে সবচেয়ে বড় বাঁশটি কে দিয়েছে? যার আঘাতে অনিবার্য রক্তক্ষরন হচ্ছে এখনো। আপনার আমার পকেট থেকে দেয়া ট্যাক্সের টাকাটা পানিতে যাচ্ছে। হ্যাঁ এ অপকর্মটি করেছে বামরা।

বিশ্বাসপ্রবন, উদারমনা শেখমুজিবকে ফুঁসলিয়ে লাভজনক স্টিলমিল, পাটকল, টেক্সটাইল গুলোকে ঢালাও সরকারী করে পথে বসিয়েছে জাতীয় অর্থনীতি। শেষতক এগুলো বন্ধ, হাজারো শ্রমিক বেকার, কম্পাউন্ডে চড়ছে গরু-ছাগল। বেসরকারীকরনের আরেকদফা লুটপাট এখন।

আপনারা কি জানেন, দেশটার পশ্চাৎদেশে ২য় বৃহত্তম বাশঁটি কে দিয়েছে? বামরা। দক্ষিন-পশ্চিমান্চলে তথাকতিত সর্বহারা নামক বস্তুটির অত্যাচারে সেখানকার মানুষ কতটা ভয়াবহতা কাটিয়েছে তা প্রকৃত ভুক্তভোগী ছাড়া কেউ বুঝবেনা। আমার বন্ধুর চার ভাইকে একসাথে বাড়ির উঠানে ব্রাশফায়ার করেছে লাল্টু বাহিনী চাহিদামত চাদাঁ না পেয়ে। শ্রেনীশত্রু খতমের শ্লোগান দিতে দিতে তারা চলে যায়!

এদেশে কতটি বামদল আছে তা খোদ বদরুদ্দিন উমরও বলতে পারেননি। একুশে টিভি একদিন জিজ্ঞেস করেছিল। এমনকি ঘোরতর আওয়ামীলিগ তথা মহাজোটের মহা একলোককে জিজ্ঞেস করেছিলেম উক্ত জোটের সবগুলি দলের নাম বলতে। বেচারা!
তবে এটুকু বলা যায়, পিকিং, মস্কো, হাভানা, কলকাতা, কুস্টিয়া, পিয়ং ইয়ং সব কেবলা মিলেও কোন নির্বাচনে ১% বাম ভোট হয়নি। তবু হতোদ্যম নয় তারা। ব্র্যাভো! মঞ্চ ঠেঁসাঠেঁসি করে ২০/২৫ জন অনলবর্ষি বক্তা মাইকওয়ালা, বাদামওয়ালাসমেত সাড়ে ৫জন শ্রোতার বিশাল সমাবেশে(!) ঢাকার মুক্তাঙ্গন বা চট্টলার শহীদ মিনারে তুবড়ি ছোটান।

ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, ছাত্রফ্রন্ট, ছাত্রধারা.....র দেয়ালিকা, লিফলেট, পোস্টারের হাকঁডাকেঁ প্রথম বর্ষের সদ্যজাত ছাত্রটির বিস্ময়ে বিস্মিত হয় ক্যাম্পাস। তারপর দেখাযায় আসল দৃশ্য। সুরসুর করে পেটিবুর্জোয়া লীগের বগলে ঢুকে পড়ে কাস্তে গুলো। ছাত্রলীগের সন্ত্রাসীরা 'ভূলে' দুচারটা বামকে হত্যা করলেও গগনবিদারী আওয়াজ উঠে "শিবিরের খুনীরা, হুশিয়ার সাবধান"! এভাবে শিবিরের প্রকৃত খুন গুলোও ঢাকা পড়ে সন্দেহের চাদরে।

পুরোপুরি বাতিল হওয়া ফালতু কিছু তন্ত্র-মন্ত্র, দফায় দফায় জনগন কর্তৃক প্রত্যাখ্যাত নানাবিদ ফেরকার সমাজতন্ত্র এদেশের সমাজে তেমন কোন সামাজিক কল্যান বয়ে আনেনি। এনেছে কিছু অর্থনৈতিক বিপর্যয়, সামাজিক সন্ত্রাস, জন্ম দিয়েছে অপ্রয়োজনীয় ইসলাম বিদ্বেষের।

তবে ব্যক্তিগত ভাবে বামাদর্শি লোকগুলো সৎ, পরিশ্রমী, দলের প্রতি ত্যাগী ও নিস্ঠাবান। খেয়ে না খেয়ে কাজ করেন। হয়তো তারা সপ্ন দেখেন সেই প্রেমিকের মত-

৯ম শ্রেনীর সহপাঠিনি প্রেমিকা সাড়া দেয়নি। ভাবল এসএসসির গন্ডি পেরুক। কলেজের জোড় প্রচেস্টাও বিফল। ভাবল এইচএসসির পর তো সে ভাল সাবালক হবে। তখন হয়ত..। দিন গড়িয়ে অনার্স প্রথম বর্ষ। না কোন সাড়া নেই। তবু নাছোড়বান্দা প্রেমিক। ২য় বর্ষে হঠাৎ জনৈক ব্যবসায়ীর সাথে বিয়ে। আহ্‌। তবুও হাল ছাড়ল না। 'এই বিয়ে টিকবেনা!' তখন আমি!! এই করে ২ বাচ্চার জননী প্রেয়সী। তবু প্রেমিক মন পিছু ছাড়েনা। এই ব্যাটা বুড়া আলু ব্যাপারী নিশ্চয়ই মরবে একদিন। তখন আমি! হয়তো সেদিন বামদের সাথে বাংলার মানুষের মিলন হইবে।

[ব্লগার পাললিক মন]

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



আমার পোষ্ট ২১ লাইনের, আপনার কমেন্ট ৩৪ লাইনের! আপনার ভাত কে রান্না করেন?

আপনার ব্লগিং'এর শুরুটা ছিল উৎসাহজনক; এখন হ্তাশ হওয়ার মতো অবস্হা; আপনি যা বুঝেন না, সেটা নিয়ে লেগে যান' বিবিএ মিবিএ কিছু একটা পাশ করছেন নাকি?

১৫| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: বামদের পয়সা আছে। খাওয়া পরার চিন্তা করতে হয় না।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


ওদের আসলে কোন ব্যাপারেই কোন চিন্তা নেই; সমস্যা হলো, কার্লমাক্স, লেনিন ও তাঁদের লোকেরা চিন্তাশীল ছিলেন।

১৬| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

চোখেরে কাঁটা বলেছেন: নামে বাম। কামে শূণ্য। এরা কি নিয়ে নির্বাচন যাওয়ার স্বপ্ন দেখে!

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:



নির্বাচনে যাচ্ছে, বিনা কোয়ালিশনে

১৭| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:১৮

প্রশ্নবোধক (?) বলেছেন: বাম রাম বলে কিছু নেই। প্রশ্নটা সততা এবং ন্যায়পরায়নতার। কোন তন্ত্র-মন্ত্রের জোরে দেশ চলবে না , যদি ভেতরে সাম্যতা না থাকে।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


সাম্যতা আছে সমাজতন্ত্রে

১৮| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সামনে একটা ক্রিটিকাল ভোট!
আমার মনে হয় সামনে একটি নির্বাচন হলে ভালো হয়।

ইনু মিনু, জাসদ, ফাসদ, রাম বাম এগুলো হাসিনা পালে। বিদেশ থেকে ভাতা পায়।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বিএনপি'র জন্মের ইতিহাস জানেন; সাধারণ মানুষ যা জানেন, শেখ হাসিনা তার চেয়ে বেশী জানেন

১৯| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৪

সৈয়দ ইসলাম বলেছেন:
আপনি যাই বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ের বাম দলগুলো যথেষ্ট ভাল ছিল; বর্তমান সময়ের আওয়ামী বিএনপির চেয়ে।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


বাম দলে সব সময় ভালো মানুষ সমাবেত হয়; সমস্যা হলো, ওরা সোস্যালিজমকে মানুষের কাছে ব্যাখ্যা করতে সমর্থ হয়নি

২০| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাম রামদের পাত্তা দিয়েছে বড় দুই দল আর মিডিয়া কাভারেজ। এদের যদি বড় দুই দল এবং পত্রিকা, মিডিয়া কাভারেজ না দিত, কলাম লেখার সুযোগ না দিত, টক শো-তে দাওয়াত না দিত তাহলে এতদিন ২ দলের একটাকে এরা বেছে নিত নাহলে রাজনীতি ছেড়ে দিত। এরা আওয়ামী লীগ, বিএনপি'র দোষ ধরতে উস্তাদ। অথচ নিজেরা কোনদিন সমর্থন নিয়ে একটা আসন জিততে পারেনি। এদের লজ্জাও নেই। কারণ, দিন রাত আমেরিকার বিরুদ্ধে বলে অথচ এদের বেশীর ভাগের ছেলে মেয়ে আমেরিকাতে পড়ে...

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


এগুলো আসলে বাম নন, এরা ভুয়া মুক্তিযোদ্ধাদের মতো ভুয়া বাম।

২১| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৪

সনেট কবি বলেছেন: এরা হাতুড়ি ও কাস্তের কর্মকার হলেও কিছুটা ভাল হতো।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


এরা আধা ক্যাপিটেলিষ্ট, আধা সোস্যালিষ্ট, আধা মানুষ

২২| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৯

আখেনাটেন বলেছেন: সবাই বেশ নাদুস নুদুস, পরিপাটি, স্বাস্হ্যও বেশ ভালো; মনে হয়, ভালো খায় দায়, ব্যায়াম ট্যায়ামও করে, টেনশন ফেনশন নেই, মাথায় কোন ভাবনা টাবনা নেই, চিন্তা-ধান্ধা নেই; এদের বউয়েরা মনে হয় চাকুরী করে -- হাসতে হাসতে পেটে ব্যথা হয়ে গেছে। =p~

সঠিক উপলব্ধি।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১১

চাঁদগাজী বলেছেন:


দেখতে সুন্দর, কথা বলে সুন্দর , রাজনৈতিক তত্ব নিয়ে আলাপ করে, কিন্তু তত্ব বুঝে না

২৩| ০৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৪

স্বপ্নডানা১২৩ বলেছেন: @পাঠকের প্রতিক্রিয়া, ব্লগে ছিলাম না তাই জিগ্যেস করছি। ফ্লাডিং কার পোস্টে হয়েছে? নতুন নকিব? প্রায়ই দেখি উনার পোস্টে নগ্ন ফ্লাডিং হয়

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৩

চাঁদগাজী বলেছেন:


পাঠকের প্রতিক্রিয়া ১৫০ টাকার কেরাণীর মতো; একটা কিছু বুঝাতে ৫ বার মন্তব্য করেন; তারপরও কিছু পরিস্কার করে বলতে পারেন না।

২৪| ০৭ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: স্রোতের বিপরীতে সাঁতার কাটা খুবই দুরূহ কাজ | বামরা যে সকল নীতির বাস্তবায়ন করতে চায় বর্তমান আত্মকেন্দ্রিক এবং ভোগবাদী সমাজে তা মোটেই সম্ভব নয়| বিশেষত বাংলাদেশের মতো একটি চরম দুর্নীতিবাজ দেশের সাধারণ জনগণের মগজ ধোলাই করে থাকে এলাকার প্রভাবশালী নেতারা যারা লুটপাট এবং দুর্নীতির মাধ্যমে সম্পদের অধিকারী | বিশেষত যে দেশে ধনীদের সংখ্যা বৃদ্ধি পায় জ্যামিতিক হারে |

এই দেশে জনগণের মন জয় করতে হলে হয় বিভিন্ন সামাজিক কর্মকান্ডের মধ্যে অর্থ খরচ করে অথবা ধর্মের লেবাস পরে বিভিন্ন মনগড়া উপদেশ দিয়ে জনগণকে বশীভুত: করতে হবে - এই দুই গুনের একটিও এই সকল বামদের নেই |যা আছে তা হলো এক ইউটোপিয়ার জগতে বসবাস করে তাত্মিক বুলি কপচানো যা বোঝার সামর্থও সাধারণ জনগণের নেই |

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০২

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা শ্রেণীতে বিশ্বাস করে; ধনী ও এলিটরা বাকীদের মেয়েকে ঝি ও চাকরাণী বানায়েছে এতদিন, এখন গার্মেনটস কর্মী বানায়েছে; বামেরা চাইলে এদেরকে একটা উন্নত শ্রেনীতে যাবার পথ দেখাতে পারতো; যাক, তা ঘটেনি।

২৫| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৮

তার ছিড়া আমি বলেছেন: আমার কাছে মনে হয়, রাজাকারদেরও কিছু ভোট আছে কিন্তু এই সব বাম বুমদের কি আছে! নিজের বউ ছেলে মেয়েদের ভোটও পায় কিনা সন্দেহ।

সাধারণ জনগণ এদেরকে নিয়ে হাসাহাসি করে। ৩০% কোটার জন্য ১৫ জনের মহাসমাবেসের মত। ( পুলিশ, মিডিয়া, বিরিয়ানী ইত্যাদি মহা হাউকাউ....)

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


এরা কার্ল মার্ক্সের নামর ডুবালো

২৬| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩৫

সোনালী ঈগল২৭৪ বলেছেন: তত্ত্ব দিয়ে এখন আর রাজনীতি চলেনা , রাজনীতি করতে হলে দেশের বাস্তবিক অবস্থা আর জনগণের পালস বুঝতে হয় , নির্বাচনের পর সম্ভবত টেকনোক্র্যাট কোটায় বামদের মন্ত্রিত্ব দেয়া হবে

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:


রাজনীতিকে যেকানে নামানো হয়েছে, সেখানে মানুষকে ভোট দিতে হবে মা, পার্লামেন্ট বিল আসবে না, মানুষ গুম হবে, রাজনৈতিক দলের লোকেরা সুপার ধনী হচ্ছে।

২৭| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: শেষের প্যারার আগের প্যারায় বাংলাদেশ বানানটা ভুল হয়েছে।

শিরোনাম দারুন রসালো।

বামদলের সাথে বাংলার মানুষের একাত্বতা নেই।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


মনোযোগ দিসয়ে পড়ার জন্য ধন্যবাদ; বানাটা ঠিক করেছি; বামরা অবামদের মতো নিজেদের জীবনের মান উন্নয়ন করা নিয়ে ব্যস্ত

২৮| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫৫

হাসান জাকির ৭১৭১ বলেছেন: এদেশে বামেরা আছে আমাদের মত শিক্ষিত শ্রেনীদের একটু বিনোদন দেয়ার জন্য।
সাধারণ মানুষ ওরা কি বলল তা কখনো শুনেও না, মাথা ঘামানোর তো প্রশ্নই উঠে না।
আমি কিন্তু ওদের বক্তব্য-বিবৃতি বেশ এনজয় করি!!

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:



বামেরা বিএনপি অফিসের রিজভী সাহেবের বিবৃতিকে সম্পাদনা করে, সাহিত্যে পরিণত করেন।

২৯| ০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫৪

রক বেনন বলেছেন: কথায় বলে- বাম হাত শুধু ধোয়ার কাজে লাগে!!

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:


কিন্তু এরাই শক্তিশালী হওয়ার কথা ছিলো, বাংলার মানুষ বিশ্বের মাঝে উপেক্ষিত মানুষ

৩০| ০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:২১

মহসিন ৩১ বলেছেন: এদেশে বাম রাজনীতির সুচনা হয় কৃষক অধিকার কে ঘিরে, অন্তত ইতিহাস পর্যালোচনায় সেটাই তো মনে হয়। তারপর মেঘনায় অনেক জল গড়িয়েছে বামদের রাজনীতিও ধীর গতিতে হলেও দেশের রাজনীতি সম্পৃক্ত থেকেছে। তাদের দোষ হল যে কোন ভাগ বাটোয়ারা মূলক রাজনৈতিক বিজনেসে তাদের কেউই ডাকে না। সম্ভবত তাদের প্ল্যাটফর্ম কে ঘিরে জনগণের সন্দেহ এখনও শেষ হয়ে যায় নাই। তাই তারা এখনও মস্কো-চায়নার 'যাকাত' প্রথার মধ্যেই রয়েছে।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


মস্কো ও চীনে সমাজতন্ত্র বিরোধীরা ক্ষমতায়, বাম রাজনীতি সাধারণ মানুষ বুঝে না; সাধারণ মানুষ শেখ হাসিনা ও বেগম জিয়া কি বলে সেটা বুঝেন, ইডিয়টরা আরেক ইডিয়টকে সহজে বুঝে।

৩১| ০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩২

স্বপ্নডানা১২৩ বলেছেন: @পাঠকের প্রতিক্রিয়া, আমার মনে হয় মডুর এখানে কিছু করার নেই সম্ভবত । আপনি নতুন ব্লগারের কমেন্ট কিছুদিন বন্ধ রাখার নিয়ম চালু করলে এখন যারা লিখছেন তাদের প্রাপ্ত মন্তব্য অর্ধেকের ঘরে নেমে আসবে । আবার মডু পোস্ট অবৈতনিক যতদূর জানি। এমতাবস্থায় কেউ ভলান্টারিলি আগায় আসলে হয়ত চব্বিশ ঘন্টা সারভেইল্যান্স দেওয়া সম্ভব হবে বলে মনে হয় । আর মন্তব্য করার সুযোগ তিন মাস হলেই বা কী ! যে গু দিবে সে ততদিন ওয়েট করবে , তখন কি করবেন ? সপ্তাহের সাত দিন চব্বিশ ঘন্টা ব্লগে রেফারি থাকলে তখন কাজ হতে পারে ।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগে দুষ্ট বাংগালীর শতকরা হার একেরারেই কমে গেছে; এখানে দুষ্টরাও আসে, তবে, কিছুদিন পর চলে যায়।

৩২| ০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৫

ব্লু হোয়েল বলেছেন: সারা দেশে বামের ভোট যোগ করলেও এক আসনের ভোটও হবে না । বাংলাদেশে বর্তমানে প্রতিটি আসনে প্রায় চার লাখ করে ভোটার রয়েছে ।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ দুষ্টদের ভোট দিয়ে নিজের ক্ষতি করে আসছেন, ধনী দুষ্টদের জন্য নিজের অধিকার ছেড়ে দিয়ে নিজে নীচু মানের জীবন যাপন করছেন।

৩৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫২

খায়রুল আহসান বলেছেন: আমাদের নিকটতম প্রতিবেশী দেশের নিকটতম প্রদেশের বামপন্থী নেতা-কর্মীগণ এখনো (ক্ষমতা হারিয়েও) জনগণের অনেক শ্রদ্ধার পাত্র। তাদের জীবনাচার, সাম্যবাদের প্রতি তাদের নিষ্ঠা ও বিশ্বাস, এবং সর্বোপরি তাদের গণনৈকট্য তাদের জন্য শ্রদ্ধার আসন তৈরী করে দেয়। অন্যদিকে আমাদের তথাকথিত বামপন্থী রাজনীতিকদের বর্ণনা তো আপনার এ লেখায় যথার্থভাবে ফুটে উঠেছে- তারা দেখতে পরিপাটি ও নাদুসনুদুস, ওদের কোন টেনশন ফেনশন নেই কারণ ওদের বউ এরা সংসার চালায়, ওরা নেতার বাসায় বসে লুডু মুডু খেলে! :)
এ দেশের জনৈক বামপন্থী নেতার, যিনি জীবনে কখনো নিজের জামানত রক্ষা করে নির্বাচন করতে পারেন নাই, কোয়ালিশন নেত্রীর আশীর্বাদে দেশের শিল্প মন্ত্রী হিসেবে নিয়োগ লাভের পর তার জীবনাচারের অবিশ্বাস্য রূপান্তর এ দেশের মানুষ বহুদিন মনে রাখবে।
এরা আঁতেল আঁতেল ভাব করে, আসলে আড্ডাবাজ লুডু পেল্য়ার - হা হা হা! :D

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


দিলীপ বড়ুয়া নিজকে চোর-ডাকাত হিসেবে প্রতিষ্ঠা করে সন্মানিত হয়েছে; আওয়ামী লীগ ক্ষমতা থেকে সরার সম্ভাবনা দেখা দিলে দিলীপ কানাডায় পালিয়ে যাবে।

প: বংগের লোকজন আমাদের থেকে পড়ালেখায় ভালো, ওরা কিছুটা সোস্যালিজম শিখেছিল; তবে, ভালোভাবে শিখেনি; বাংলাদেশে পড়ালেখার মান কম; ফলে, নোমান, দেলোয়ার হোসেন ভুঁইয়া, মান্নান ভুঁইয়া, মতিয়া চৌধুরী, মেনন, মুজাহিদুল সেলিম, দিলীপ বড়ুয়ারা সোসয়ালিজম না বুঝেই পেটেন্ট ধরে বসে আছে।

৩৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৬

জুন বলেছেন: টাইগার বামদের নিয়ে যা বলেছেন তার উপর আর কিছু বলার নেই চাঁদগাজী ;)

এদের প্রকৃত মুখোশ খুলে ধরেছেন এই বাক্যগুলোতে ----
সবাই বেশ নাদুস নুদুস, পরিপাটি, স্বাস্হ্যও বেশ ভালো; মনে হয়, ভালো খায় দায়, ব্যায়াম ট্যায়ামও করে, টেনশন ফেনশন নেই, মাথায় কোন ভাবনা টাবনা নেই, চিন্তা-ধান্ধা নেই; এদের বউয়েরা মনে হয় চাকুরী করে
এরা আঁতেল আঁতেল ভাব করে, আসলে বিশুদ্ধ পানি খাওয়া, আড্ডাবাজ লুডু পেল্য়ার
:P
=p~

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



এদের সম্পর্কে এই বর্ণনা খাটে, মনে হচ্ছে

৩৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

টারজান০০০০৭ বলেছেন: ইহারা বারোজনে তেরোখানা দল করিয়া পরস্পরের ইয়ে মারামারি করিয়া এখন হেদাইয়া পড়িয়াছে ! তাই একসঙ্গে বসিয়া বিশ্রাম নিতেছে পরের রাউন্ডে লড়িবার জন্য ! কিছু হাড্ডি ছুড়িয়া সরকার সে ব্যবস্থা করিবে আশা করা যায় !

ইহাদের বক্তৃমা এখন নেড়িকুত্তার ঘেউ ঘেউ ছাড়া আর কিছু মনে হয় না !

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


এরা যা নিয়ে সংগ্রাম করছে, উহাকে ঠিক মতো বুঝে না

৩৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

খায়রুল আহসান বলেছেন: সিপিবি'র সভাপতি সাহেব তো এককালে অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। এস এস সি তে ঢাকা বোর্ডের মেধা তালিকায় অন্যতম শ্রেষ্ঠ স্থান অর্জন করেছিলেন বলে তার একটা সাক্ষাৎকারে শুনেছি। উচ্চ মাধ্যমিকেও সম্ভবতঃ মেধা তালিকায় ছিলেন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়াশুনা করে উচ্চতর ডিগ্রী নিয়েছেন। ছাত্রাবস্থা থেকেই মার্ক্সবাদ, লেনিনবাদের উপর প্রচুর পড়াশুনা করেছেন বলে তিনি নিজেই জানিয়েছেন। এর পরেও বলবেন, ওনার পড়ালেখার মান কম (৩৩ নং প্রতিমন্তব্য)?
উনি জীবনে কখনো কোন ব্যবসাপাতি বা চাকুরী বাকুরী করেন নাই। যখন বিয়ে করেন তখন পার্টি অফিস থেকে দেয়া মাসিক দুইশত টাকা (পরবর্তীকালে চারশ'তে উন্নীত) মাসোহারা নিয়ে সংসার চালাতেন বলে জানিয়েছেন।
সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এর একটি সাক্ষাৎকার

০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে ছাত্ররা যখন ভালো পড়ালেখা করে, ভালো রাজাল্ট করে, তাদেরকে মেধবী বলা হয়; আসলে মেধাবী হলেন তারা, যারা কোনকিছু সঠিকভাবে রপ্ত করে, সামাজিক অবদান রাখেন। আমাদের ভালো ছাত্ররা, পাকিস্তান আমল থেকে সিএসপি, বিসিএস, পরীক্ষায় নিজেদের মেধার পরিচয় দিয়ে, পরবর্তী সময়ে শতকরা ৯০ জন ভয়ানক দুর্নীতি করেছেন; ওদেরকে মেধাবী বলে কি লাভ।

সোস্যালিজম সম্পর্কে আমার কিছু সপরিস্কার ধারণা আছে বলে আমি মনে করি; সেলিম সাহেব ভালো ছাত্র ছিলেন, উনি সোস্যালিষ্ট পার্টির প্রধান হিসেবে কোনরূপ মেধার পরিচয় দেননি। উনার ভাবনা বাংলাদেশের সাধারণ রাজনীতিবিদদের মতোই।

৩৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

খায়রুল আহসান বলেছেন: সাক্ষাৎকারের লিঙ্কটা বোধহয় ঠিকমত দিতে পারিনি। আবার চেষ্টা করলাম।
সাক্ষাৎকারের লিঙ্ক

০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:


আপনাকে অনেক ধন্যবাদ, আমি ২ মিনিটের মতো দেখেছি; পুরোটা রাতে দেখবো; ও এই ব্যাপারে, একটা পোষ্ট দেয়া যায় কিনা দেখবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.