নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

যেই পথ দিয়ে এসেছিলেন জিয়ারা, সেই পথ ধরে চলে গেছেন

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৮


যেই পথ দিয়ে এসেছিলেন জিয়ারা সেই পথ ধরে চলে গেছেন, মাঝখানে রেখে গেছেন, বাংলাদেশের স্হলে 'আধা পাকিস্তান'; ১৯৭১ সালে যারা বাংলাদেশ চাহেনি, চেয়েছিলো 'এক পাকিস্তান', জেনারেল জিয়া তাদেরকে এক করে, একটা শক্তিশালী দল গড়ে তোলেন; দল আজও আছে; তিনি নেই, উনার ছোট ছেলে নেই, স্ত্রী জেলে, বড় ছেলের যাবজ্জীবন হয়েছে, অবশেষে উহার মৃত্যুদন্ড হবে।

শেখ সাহেবর হত্যা মিশনে অংশ গ্রহন করেছিলো বাংলাদেশ মিলিটারীর ২০/২১ জন অফিসার ও ২/৩ শত সৈনিক; এর বাহিরে, ৫ হাজার অফিসার ও ৭৫ হাজার সৈনিক এতে অংশ নেয়নি; সেনা প্রধান জেনারেল শফি উল্লার চয়েস ছিলো, ২১ জন অফিসার কর্তৃক চালানো হত্যাকান্ডের পক্ষে গিয়ে বাংলাদেশের ক্ষমতা দখল করে, এদেরকে পুরস্কৃত করা; তিনি তা করেননি, তিনি আউট।

এরপর ছিল জেনারেল জিয়ার চয়েস, জেনারেল জিয়া দেশের ক্ষমতা না চাইলে ২১ জন অফিসারের বিচার হয়ে যেতো, দেশ আবার নিজ
কক্ষে চলতে থাকতো; কিন্তু জেনারেল জিয়া হত্যাকান্ডকে পুঁজি করে, নিজে ক্ষমতা দখল করে ছিলো; সেই ক্ষমতা উনার মৃত্যুর কারণ হলো; উনার ছোট ছেলে ব্যবসায়ী হলো, বড় ছেলে মাফিয়া রাজনীতিবিদ হলো, স্ত্রী বিশ্ব রেকর্ড করলেন!

১৯৭৫ সালে, শেখ হাসিনা ঢাকার বাড়ীতে না থেকে বিএনপি'র কাছে অপরাধ করেছিলো, সেদিন তাকে হত্যা করতে না পেরে বিএনপি রেগে ছিলো; তারা থেমে থাকেনি, ছেলেও বাবাকে অনুসরণ করেছে। আমার সামনে বিএনপি'র ২ জন বড় নেতা বলেছিলেন, "শেখ হাসিনা বেঁচে গিয়ে সমস্যা হয়ে গেছে"।

বিএনপি বরফের মতো ছিলো ২০০৮ সাল অবধি, উহার ১১ ভাগের এক ভাগ দেখা যায়: বেগম জিয়া, তারেক, ডা: বদরুদ্দোজা, কর্ণেল ওলি, ড: খোন্দকার মোশারফ, আমান উল্লাহ আমান, ফালু, লালুরা হলো ১১ ভাগের ১ ভাগ, বাকীরা ছিলো বাংলাদেশের কেনটনমেন্টগুলোতে, আজও আছে, সময় মতো বেরিয়ে আসতে পারে।

ব্লগারেরা লিখেন, আমাদের মালয়েশিয়ার মতো হওয়ার দরকার, জাপানের মতো হওয়ার দরকার, থাইল্যান্ডের মত হওয়ার দরকার; আসলে, জিয়া পরিবার যদি হত্যার পক্ষে না যেতো, আমরা জাপান, সিংগাপুরের মতো, বা তাদের থেকে ভালো হতে পারতাম; সেটা ঘটেনি; কমপক্ষে, জিয়া পরিবার তাদের গন্তব্যে পৌঁচেছেন অবশেষে।


মন্তব্য ৯৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (৯৫) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৬

বিজন রয় বলেছেন: আপনার মাধাব্যথা?

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


বুঝা যাচ্ছে যে, আপনার মাথা নেই

২| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার বিশ্লেষণ!
১৫ আগষ্ট না হলে হয়ত ঠিকই দেশ সিঙ্গাপুর/ মালয়েশিয়া হত, কিন্তু তা হয়নি।
খুনি চক্রে বারবার নিজেদেরকে সপে দিয়ে জিয়া ও তার পরিবার ঠিকই তাদের গন্তব্যে পৌছে গেছে।
এরা যেখান থেকে এসেছিল, সেখানেই হারিয়ে যাবে।।

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


জিয়াদের অবদান, 'আধা পাকিস্তান'

৩| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: শেখ হাসিনা বেঁচে গিয়ে আসলেই সমস্যা হয়ে গেছে। তিনি যদি না থাকতেন বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার, যোদ্ধাপরাধীদের বিচার- এসব কিছুই হতো না। নিজামী, গোলাম আজম, সাঈদী, মুজাহিদ মন্ত্রী থাকতো। সে-ই বোধহয় ভালো ছিল। একটা দল এবং তার অনুসারীদের কথাবার্তায় তেমনটাই মনে হয়।

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বাঁচাতে, দেশ 'পুরো পাকিস্তান' হয়নি, হয়েছে আধা পাকিস্তান, আধা সোমালিয়া

৪| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৩

বাকপ্রবাস বলেছেন: আওয়ামিলীগ আর কতো টার্ম থাকলে পাকিস্তান ভূতটা যাবে?

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বর্তমানে দেশকে রবার্ট ক্লাইভের মতো চালাচ্ছে, এরা ইহাকে পুরো সোমালিয়া বানাবে; এরা কলোনিয়েল সিষ্টেম চালু করেছে

৫| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ব্লগে আপনিই সবচেয়ে আক্রমনাত্বক রাজনৈতিক পোষ্ট লিখেন। আপনি নিয়মিত ব্লগারদের নানা বিষয়ে পরামর্শ দেন, অনেক সময় এমন সব মন্তব্য করেন, যাকে রসিকতার আবরনে কিছুটা ভদ্রস্ত করা যায় কিন্তু সম্পুর্ণ গন্ধ দূর করা যায় না। আপনার রাজনৈতিক বিশ্লেষন নিয়ে আমার কোন কথা নেই। কিছু ক্ষেত্রে আপনি বেশ সঠিক বলেন, পর্যবেক্ষনও সঠিক। আপনার অনেক লেখাকে আমরা চেয়েছি নির্বাচন করতে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে আরো বেশি প্রচার করতে। কিন্তু দুঃখজনকভাবে আপনার মত প্রকাশের প্রক্রিয়াটি বেশ বৈঠকি বা বসার রুমে বন্ধু বান্ধব সমেত হৈচৈ আড্ডার মত যেখানে 'ফরমাল' বলে কোন টার্ম নেই।

আমরা চেষ্টা করছি যার যে দক্ষতা আছে, তাকে সেই বিষয়ে আরো দক্ষ করে তুলতে। ধরুন আপনার কোন লেখা, কোন রাজনৈতিক বিশ্লেষন আমাদের কাছে চমৎকার লেগেছে। কিন্তু আপত্তিকর বিশেষণ ব্যবহার করে কোন গুরুত্বপূর্ন ঘটনার ব্যবচ্ছেদ/ বিশ্লেষণ কি মুলধারার কোন গণ মাধ্যমে প্রচারযোগ্য??

আমার জানা মতে আপনি ব্লগকে একটি গুরুত্বপুর্ণ টুল হিসেবে বিবেচনা করেন। তাহলে এই ধরনের একটি টুলকে কি আরো কিছুটা সংবেদনশীলভাবে ব্যবহার করা উচিত নয়?

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি চেষ্টা করবো।

আমি বাংলাদেশের জন্ম দেখেছি: মুক্তিযুদ্ধ ও সাড়ে ৭ কোটী মানুষের স্বাধীনতা সংগ্রাম দেখেছি, পাকিস্তান থেকে শেখ সাহেবের প্রত্যাবর্তন দেখেছি, উনার ক্ষমতা গ্রহন, অসফলতা, মৃত্যু দেখেছি; দেখেছি জেনারেল জিয়ার বাাংলাদেশ দখল, দেখেছি কিশোরীরা চাকরাণী হতে, বাংগালীরা চাকুরীর খোঁজে পাকিস্তানে যেতে দেখেছি, দেখেছি ভুমধ্য-সাগরে ডুবতে, আন্দামন সাগারে ডুবতে।

আমি দেখছি কি করে বসুন্ধরা বাংলাদেশ দখল করছে, কি অপ্রয়োজনে বাংলাদেশের সাটেলাইট আকাশে উড়ছে, আমি ঢাকায় যানজট ও বিশ্বের বড় পার্লামেন্ট দেখছি, দেখছি লাখ লাখ টোকাই ৪৭ বছর রাস্তায় বড় হচ্ছে; আমি দেখেছি ৬/৭ বছর প্রশ্নফাঁস চলছিলো।

আমি লেখক নই, আমি বাংলাদেশে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আলোচনা করছি মাত্র।

৬| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে স্যার সুন্দর একটি পোষ্ট করার জন্য। শুভ কামনা রইলো।

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


জিয়াদের আগমণ ছিলো অনেকটা আধুনিক চেন্গিস খানদের আগমণের মতো

৭| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিশ্বাস করুন, আমরা আপনার কাছ থেকে এই সব অজানা গল্পই শুনতে চাই, অন্যকে জানাতে চাই। আপনি তো চাক্ষুষ এই সব দেখেছেন। আমরা তো তা পারি নি।

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি চেষ্টা করবো, সামনের দিনগুলোতে চেষ্টা করবো।

৮| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০২

সৈকত জোহা বলেছেন: জিয়ার সবচেয়ে বড় অপরাধ ছিল বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের কথা জানতে পেরেও তা প্রতিরোধ না করা। একই দেশে তৎকালীন সিনিয়র সব অফিসার দোষী । জিয়া পরবর্তীতে সামরিক শাসক হওয়ায় তার দোষ বেশী চোখে পড়ে। তিনি পাকিস্তানী সেনাবাহিনীতে ছিলেন তাই প্রেসিডেন্ট হওয়ায় লোভ সামলাতে পারেননি ।
একুশে আগস্ট গ্রেনেড হামলা আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ ছিল বলে মনে হয়। তারেক রাজনৈতিক পরিবারের সদস্য না হওয়ায় এই ধরণের মানবতাবিরোধী ঘটনায় জড়িয়ে পড়েছিল । শেখ হাসিনা বেঁচে গিয়েছিলেন আওয়ামীলীগ নেতাকর্মীদের সাহসিকতার জন্য ।

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া ষড়যন্ত্র সম্পর্কে জানেননি, উনি উহার অংশ ছিল, উনার টাস্ক ছিল দেশ দখল করা, ২ পয়সার অফিসারদের কাজ ছিলো হত্যাকান্ড চালানো।

৯| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১২

শাহাদাত নিরব বলেছেন: পড়লাম
আপনার লেখায় কমেন্ট করতে হলে আমাকে আরো ১৭ বছর আগে জন্ম গ্রহন করা উচিৎ ছিলো ।

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:

আসলে, ৪৭ বছর আগে হলে অনেক কিছু নিজ চোখে দেখার সুযোগ পেতেন; অসুবিধা নেই, নতুন অনেক কিছু দেখটে পাবেন, সেগুলো আরো অনেক গুরুত্বপুর্ণ ঘটনা হবে।

১০| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২১ আগস্ট হামলা: ১৯ জনের ফাঁসি, ১৯ জনের যাবজ্জীবন

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


মৃত্যুদন্ড ২০ জনে যাবে একদিন।

১১| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

রাজীব নুর বলেছেন: ৫ নং মন্তব্যকারীর প্রশ্নে আপনি খুব সুন্দর উত্তর দিয়েছেন। উনিও খুব ভালো কথা বলেছেন।

চমৎকার লিখেছেন।
আপনার এই পোষ্টের সাথে দ্বিমত করার প্রশ্নই আসে না।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা শুনুক, আলাপ করুক, নিজেদের ধারণার সাথে মিলিয়ে দেখুক।

১২| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: জামাত তো শেষ। বিম্পিও গর্তে।

শেখ হাসিনা যতই বক্তৃতা করুক, তার গিনিপিগ বাহিনীর অসুস্থ রাজনীতি দিয়ে দেশ গঠন করা যাবে না। আমাদের একটা কড়া/রাগী বঙ্গবন্ধু দরকার। দেশকে কীভাবে নতুন প্রজন্ম সেটা দেখিয়ে দেবে...

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব অসফল হয়েছিলেন; ফলে, অনেক সমস্যার সৃষ্টি হয়েছে; এগুলো থেকে বের হতে, আধুনিক ভাবনার লোকজনকে দেশের রাজনীতিতে আসতে হবে।

১৩| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: পাকিস্তান ঘরানার দলগুলো এদেশে ব্যান করা উচিত কি না?

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও বর্তমান পাকিস্তানের মানুষের জীবনযাত্রা খুবই কাছাকাছি

১৪| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ফরমায়েশী রায় নিয়ে এত উৎফুল্লু হওয়ার কিছু দেখি না। সময় পাল্টালে একই আদালত নির্দোষ বলতেও দেরি করবে না...

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


গ্রেনেড আক্রমণ হয়েছে, ২৪ মানুষ মরেছেন, বিচার না হলে কি ভালো হতো?

১৫| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: Click This Link

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনি মুফতি হান্নানদের রাজনীতি, বা কথায় বিশ্বাস করেন? ২৪ জন মানুষকে কেহ না কেহ মেরেছে; ২০০৪, ২০০৫, ২০০৬ সাল অবধি, তারেক জিয়া ও বেগম জিয়া কি বিশ্বাস করেছেন যে, "জর্জ মিয়া" এদের মেরেছে?

সরকারের যারা "জর্জমিয়া" মেরেছে বলে প্রচার চালায়েছে, তারা কে?

১৬| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

শামস্ মুকিত বলেছেন: ১৯৭৫ আর ২০০৪ একই সুত্রে গাথা, এর ক্রীয়নকরাও একই ব্যাক্তি বা একই ঘরানার। ২০০৪ কে ভাল করে বুঝতে হলে ১৯৭৫ কে স্টাডি করতে হবে। কিন্তু ১৯৭৫ কিন্তু শুধু একটি বিচ্ছিন্ন ঘটনা নয়।
ইতিহাস একটা ধারাবাহিকতা মেইন্টেইন করে। মাঝখান থেকে এটা বুঝতে গেলে চলবে না।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


গ্রেনেড আক্রমণ কি "জর্জমিয়া" চালায়েছিলো? যারা বলেছে যে, "জর্জমিয়া" করেছে, তারা আসলে কে?

১৭| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিচার কেন হবে না? তদন্ত করার জন্য তো এফবিআই থেকেও লোক এসেছিল। কিন্তু আওয়ামী লীগ কি তাই বলে তারেক রহমান, হারিস চৌধুরী, মোফাজ্জল হোসেন কায়কোবাদ??? এদের না রাখলে রায়টা আরো গ্রহণযোগ্য হত। বিশেষ করে তারেক রহমানের নাম তো ২০০৯ এর আগে শোনাই যায়নি। বিচার হোক যুক্তি-তর্ক, প্রমাণ দিয়ে, আবেগ বা হিংসা দিয়ে নয়...

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


গ্রেনেড কি যুক্তি দিয়ে মেরেছিলো? বিচার তো করার কথা ছিলো বেগম জিয়ার আমলে, উনার আমলে জর্জমিয়ার বিচার কোন যুক্তিতে হচ্ছিলো?

এই ধরণের ঘটনায় কারা আছে, সরকারের ও মিলিটারীর গোয়েন্দারা জানেন

১৮| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিচার কেন হবে না? তদন্ত করার জন্য তো এফবিআই থেকেও লোক এসেছিল। কিন্তু আওয়ামী লীগ কি সহযোগীতা করেছিল? তখন কি আপনি দেশে ছিলেন? বিএনপি'র আমলে হয়েছে কিন্তু তাই বলে তারেক রহমান, হারিস চৌধুরী, মোফাজ্জল হোসেন কায়কোবাদ??? এদের না রাখলে রায়টা আরো গ্রহণযোগ্য হত। বিশেষ করে তারেক রহমানের নাম তো ২০০৯ এর আগে শোনাই যায়নি। বিচার হোক যুক্তি-তর্ক, প্রমাণ দিয়ে, আবেগ বা হিংসা দিয়ে নয়...
(আগের মন্তব্য মুছে দিবেন)

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


তারেক রহমান কি করেছে, সেটা আমরা কখনো জানতে পারবো না কোনদিন; তখনকার ডিজিএফ আই নিশ্চয় জানতো, এখনকার ডিজিএফআই জানে।

১৯| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৯

যবড়জং বলেছেন: রাজনৈতিক আলোচনা আর ভালোলাগে না ।।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:



এগুলো রাজনীতির অংশ নয়, এগুলো ভয়ংকর ভয়ংকর হতয়াকান্ডের বিচার।

২০| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৯

উদাসী স্বপ্ন বলেছেন: তারেক চুরের ফাঁসির আদেশটা প্রয়োজন ছিলো

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


সেটা আরেক ধাপে হবে।

২১| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১২

উম্মু আবদুল্লাহ বলেছেন: মুফতি হান্নান তার বিবৃতি প্রত্যাহার করেছিল। অথচ এখনকার রায়ে তো সেই প্রত্যাহারকৃত বিবৃতির কথা লেখা হয়েছে।

যাক, তারেকদের খালাস দিলে বিচারক দেশে থাকতে পারতেন না।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনার চোখে মুফতি হান্নান এত বড় কেন; বিচারকেরা ছোট কেন; আপনি কি কারণে মুফতি হান্নানকে বিশ্বাস করছেন?

২২| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২০

উদাসী স্বপ্ন বলেছেন: উম্মু আব্দুল্লাহ, কখন বিবৃতি প্রত্যাহার করছে একটু লিংকটা যদি দিতেন

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


২৪ জনের প্রাণের চেয়ে সন্ত্রাসী হান্নানের বক্তব্য বড় কাহাদের কাছে?

২৩| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৪

উদাসী স্বপ্ন বলেছেন: এমন সূক্ষ্ম ও সঠিক বিচারে যারা ছিদ্র খুঁজে আমি তাদের ছিদ্রের উৎস দেখতে আগ্রহী

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


বেশীর ভাগ বাংগালী "জর্জমিয়ার" বিচার চায়!

অনেক বাংগালীর চোখে, যারা মরেছেন, তারাই অপরাধী। অনেক চায়, যা হয়ে গেছে, তা নিয়ে এত কিছু না করে, চল আমরা ভালো থাকার চেষ্টা করি।

২৪| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: শেখ হাসিনার উদ্দেশ্য সফল হয়েছে। শেখ সাহেবের বিচার হয়েছে, তারেককের বিচার হয়েছে। এখন দেশের উন্নয়নে কাজ করা উচিত।
অবশ্য দেশ নিয়ে ভাবলে আওয়ামীলীগের চাঁদাবাজ, লুঠেরার দল আরেকটা ১৫ আগস্ট রচনা করতে পারে।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ নিজেই কলোনিয়েল শক্তির মত দেশ চালাচ্ছে! শেখ হাসিনা বিচারের জন্য ঠিক আছে, জাতির ভাগ্য উন্নয়নে নেই

২৫| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ২:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বিদেশী হত্যা, ব্লগার হত্যা, তাবেলা হত্যা, হলি আর্টিজান হামলা ইত্যাদি দেখে বোঝা গেছিল তার একটি নির্দিষ্ট এজেন্ডা (বিম্পি-জামাতের) বাস্তবায়ন করছিল। জঙ্গি ও বিম্পি-জামাট ভাই ভাই।

২১ আগস্ট গ্রেনেড হামলা রায়ে আরো নিশ্চিত হল হরকত-মুফতি, বিম্পি-জামাট, জেনারেল, ব্রিগেডিয়ার, পাকিস্তান, হাফেজ মৌলানারা সবাই ভাই ভাই।

১১ ই অক্টোবর, ২০১৮ ভোর ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


এটাকে পুরোপুরি পাকিস্তান বানানো সম্ভব হবে একদিন; শেখ হাসিনার উন্নয়ন ও বন্টন তাটে সাহায্য করছে।

২৬| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:০১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এমন পোষ্ট প্রিয়তে রেখে অন্যকে না দেখাতে পারলে বড্ড বেঈমানী হয় বঙ্গবন্ধুর রক্তের সাথে। প্রিয়তে থাকুন শ্রদ্ধেয়।

যথেষ্ট বলেছেন, সত্য প্রকাশ পাবেই, সত্যকে দাবিয়ে রাখা যায়না কোন ছলচাতুরি করে।

১১ ই অক্টোবর, ২০১৮ ভোর ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


দেশের অনেক মানুষ তারেকের বিচার চাহে না, তারা বরং "জর্জমিয়ার" বিচারে খুশী হতো।

২৭| ১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:১২

নজসু বলেছেন: শুভ সকাল।
সত্যিকারের সোনার বাংলা দেখার প্রত্যাশা প্রতিদিনই করি।


১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



সোনার বাংলা করার পথে রুদ্ধ করে দিয়েছে বিএনপি-জামাত ও আওয়ামী লীগ।

২৮| ১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৯

ওসেল মাহমুদ বলেছেন: বি এন পি ডিগবাজী খাও্য়া একটি দল !
কিন্তু আ্ওয়ামী লীগ কে ওদের পথে হাটতে দেখতে কি ভালো লাগে ?!
দেশের কল্যাণে আওয়ামী লীগ এগিয়ে যাক সবাইকে ছাড়িয়ে ! শুভকামনা !

১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ভুলেই গেছে যে, বাংলাদেশে আওয়ামী লীগের নেতারা ব্যতিত অন্য মানুষদের খাওয়া-পরা, শিক্ষা, চাকুরি, চিকিৎসার দরকার আছে।

২৯| ১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৭

মোস্তফা সোহেল বলেছেন: আপনি এ দেশের অনেক কিছু দেখেছেন।সেই সব বিষয় আপনি আমাদের সাথে শেয়ার করবেন।
তবে কোনটা মিথ্যা আর কোনটা সত্য তা আমদের পক্ষে মাঝে মাঝে উপলব্ধি করা কঠিন।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত মানুষের কাছেই যদি এসব সামান্য ব্যাপার কঠিন হয়, বাকীদের অবস্হা কি? নিজের উপর আস্হা রাখেন, দেশকে বুঝার চেষ্টা করেন।

৩০| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৬

নীল আকাশ বলেছেন: যেই পথ দিয়ে এসেছিলেন জিয়ারা, সেই পথ ধরে চলে গেছেন
আপনার এত বড় বড় দীর্ঘশ্বাস ফেলার কোন কারন নেই, এই পথে আরো অনেকেই হেটেছে আর সামনেও হাটবে............।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


যারা জিয়াদের সাপোর্টার তারা কোথায়ও যায়নি, তারা এই জাতিকে যাযাবরে পরিণত করতে কাজ করে যাচ্ছে।

৩১| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৯

আবু হাসান লাবলু বলেছেন:
আমি লেখক নই, আমি বাংলাদেশে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আলোচনা করছি মাত্র।

আপনার আলোচনা গুলো নিরপেক্ষ হওয়া প্রয়োজন।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনি লিখলে নিরপেক্ষ হবে, লিখুন। ম্যাঁওপ্যাঁও করতে মাথা ঘামানোর দরকার হয় না; যেই ২৪ জন মরেছে, উহার ভেতর যারা নেই, তাদের অনেক বক্তব্য আছে।

৩২| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৩

সৈকত জোহা বলেছেন: অনেক মন্তব্যকারী দেখা যাচ্ছে রায়ে খুশি নয়। অবশ্য তাদের খুশি বা অখুশিতে বিচারকের কিছু আসে যায় না।
তারেক জিয়াকে কয়েকবার ফাঁসি দিলেও তার পাপ মোচন হবে না

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


বিপুল পরিমাণ বাংগালী এই রায় চাহেনি, তরাা খুশী হতো গরীবের বাচ্ছা "জর্জমিয়া"কে ফাঁসীতে ঝুলালে, দেশে পিগমীর সংখ্যা বেশী ছিল বরাবরই

৩৩| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মালয়েশিয়া মৃত্যুদন্ড বিলোপ করতে চলেছে।

এ ব্যাপারে একটি পোস্ট দিব ভাবছি।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


মালয়েশিয়া চালায় মাহাথির, বাংলাদেশে চালায় রবার্ট ক্লাইভেরা

৩৪| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৯

জাহিদ হাসান বলেছেন: পথ লন্ডন হয়ে ঘুরে ফিরে আবার যে বাংলাদেশেই এসেছে তা খেয়াল কইরেন। এত সহজ না। আগামী নির্বাচনেই বিএনপি আবার মোটাতাজা হয়ে উঠবে। ক্ষমতায় যেতে না পারলেও শত শত আসন তাদের করে নিবে। এটম বোমা মেরেও এই ফলাফল ঠেকানো যাবে না। জয়বাংলা।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



বাংগালী দুষ্টকে নেতা হিসেবে মানে, ফলে, অনেক কিছুই সম্ভব

৩৫| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: শেখ হাসিনার আমলে হওয়া দুর্নীতি, চুরি চামারিগুলো বিএনপি বা অন্যকোন সরকারের আমলে ফুলে ফেঁপে উঠবে। এখনি উন্নয়নে আত্মা-মাথা নিয়োগ না করলে শেখ হাসিনা তথা আওয়ামীলীগকেও এমন পরিস্থিতিতে পড়তে হতে পারে।
সুতরাং সুযোগ থাকতে সময়কে কাজে লাগানো উচিত।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের অবস্হা বিএনপি থেকে অনেক বেশী খারাপ হওয়ার সম্ভাবনা ৯০%

৩৬| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৬

গগণ আলো বলেছেন: কি তীব্র ভাবেই না বললেন কথা গুলো! আমিও ভাবছিলাম এসব, অনেক এলোমেলো ভাবে। আপনি কি সুন্দর করে গুছিয়ে দেলেন সব কিছু।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো লেখক নই, সাধরণ ব্লগার; তারপরও যদি আপনার ভালো লাগে, আপনি এভাবে লেখার কথা ভাবতে পারেন।

৩৭| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫০

রানার ব্লগ বলেছেন: তুমি কারো জন্য গর্ত খুঁড়লে প্রকৃতি তোমার জন্য একটা গর্ত খুড়ে রাখে। যার যার গর্তে তাকে পরতেই হবে।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:




সেই নিজেদের তৈরি গর্তে গেছে বাবর, তারেক ও বেগম জিয়া

৩৮| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৩

রানার ব্লগ বলেছেন: আবু হাসান লাবলু @ মাঝে মাঝে কিছু ঘটনা নিরেপক্ষতাকে হার মানায়। ২১শে আগস্ট এমনি একটা ঘটনা।

৩৯| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৫

আখেনাটেন বলেছেন: পাপ নাকি বাপকেও ছাড়ে না। এটা এমনই এক রায়। কিছু আত্মা অন্তত শান্তি পাবে। এমন ভয়ঙ্কর ঘটনার এই রকম কিছুই দরকার ছিল।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়ারা ১৪ গোষ্টীসহ মারাঠা ডাকাত

৪০| ১১ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৯

বিজন রয় বলেছেন: আমি লেখক নই, আমি বাংলাদেশে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আলোচনা করছি মাত্র।


আপনি আরো আলোচনা করুন, কিন্ত আপনার নিজের মতো করে নয়।
আপনার লেখাগুলোকে সার্বজনিন করে লিখুন।

১১ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, আমার পোষ্টগুলো সার্বজনীনের বাবা

৪১| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০২

অর্ধ চন্দ্র বলেছেন: পালের গোদার ফাঁসির রায় হলে তো আর সাজা কার্যকর করা যেত না !!

ধন্যবাদ নিজেকেই যে, অনেক কিছু শিখতে পারি এখানে এলে।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


আক্রমণ ঘটেছে তারেকের সমর্থনে; তাকে ফাঁসি দিলে, পশ্চিম তাকে সাহায্য করবে, বিচারকেরা সঠিক করেছে

৪২| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০৩

কিরমানী লিটন বলেছেন: গ্রেনেড, হত্যা, ভ্যানেটি ব্যাগ, জজমিয়া, কাহার আকন্দ, বিচার, তারেক, বাবর, মুফতি হান্নান, মৃত্যুদণ্ড, যাবতজীবন সব ঠিক আছে...। তাই বলে আমার ভোট আমি দিতে পারবোনা কেন? সিনহা বাবুদের তাড়াতে হবে কেন, কোটার দাবী করে- লাশ হয়ে বুড়িগঙ্গায় ভাসতে হবে কেন? ব্যাংক, রিজার্ভ, সোনা, কয়লাচোরসহ লুটেরাদের টিকিটাও ছোঁয়া যাবেনা কেন? বলবেন কি প্রিয় গাজী ভাই? না বললে এতকিছু দেখেও আপনি নিজে যেমন অন্ধ থাকবেন- আমরাও দৃষ্টি- প্রতিবন্ধি রয়ে যাবো। আর একটা প্রতিবন্ধী বাংলাদেশ আপনার আমার কারোরই কাম্য হতে পারে না নিশ্চয়ই ...।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ভোট দেয়ার মত কোন এমপি কেন্ডিডেটকে জানেন, নাকি যারা দেশকে আফগানিস্তান বানাবেন, তাদেরকে ভোট দেয়ার জন্য অস্হির হয়ে আছেন।

৪৩| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১০

শরীফ আতরাফ বলেছেন: হত্যাকান্ডের আগে যারা ছিলেন ক্ষমতায় জিয়া না আসলে ক্ষমতায় আবার তারাই আসতেন।এদের দ্বারা দেশ সিংগাপুর হতো কিভাবে?
কোনোভাবে যদি জাসদ ক্ষমতায় আসতো তাহলে কি হতো?

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ১ম দিকে অভিজ্ঞতার অভাবে অনেক ভুল করেছিলেন, তিনি সেটা শোধরানোর দিকে যাচ্ছিলেন; জিয়া যা করতে চেয়ে, তা এখন চলছে, বর্তমান নিয়ে আপনি খুশী তো?

৪৪| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫২

উম্মু আবদুল্লাহ বলেছেন: "আপনার চোখে মুফতি হান্নান এত বড় কেন; বিচারকেরা ছোট কেন; আপনি কি কারণে মুফতি হান্নানকে বিশ্বাস করছেন? "

আরে, মুফতি হান্নানের স্বীকারোক্তিই তো এই কেসের প্রান ভোমরা। তার সেই স্বীকারোক্তি আমলে নেয়া হয়েছে যা তিনি পুলিশ কাস্টডিতে দিয়েছেন। এর পরে যখন তিনি প্রত্যাহার করে বলেন যে তিনি তারেক বাবর কাউকে চেনেন না, সেইটি আর আমলে নেয়া হয় নি। অথচ ম্যজিস্ট্রেটের কাছে দেয়া স্বীকারোক্তিই প্রকৃত স্বীকারোক্তি। কি কারনে মুফতি হান্নানের মত এক ছিচকে সন্ত্রাসীর সাথে তারেক বাবরের ঘনিষ্ঠতা হবে তা বোধগম্য নয়।

বিচারক যখন নিজের বিবেককে বিক্রি করে নিজের লেখা রায় নিজেই কাট ছাট করেন, তখন সেই বিচারকদের উপরে কোন আস্থা থাকে না। তত্ত্বাবধায়ক সরকার এই বিচার বিভাগই বাতিল করেছিল, আজ সেজন্যে কারো ভোটের অধিকার নেই। সিনহাবাবু অতীতের সেই পাপ মোচন করতে চেয়েছিলেন কিন্তু পারেন নি। অন্তত চেষ্টাটুকু করেছিলেন, সেজন্যে আমি তাকে শ্রদ্ধা জানাই।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


মুফনি হান্নান সন্ত্রাসী জল্লাদ, ওর কথা সত্য নয়; সরকার যেটুকু কাজে লাগাবার সেটা কাজে লাগায়েছে; কারণ, উহা সরকারের জন্য দরকারী ছিলো।

পিগমী সিনহা প্রধান বিচারপতি হওয়ার মতো যোগ্য ছিলো না, ইডিয়টকে বড় পোষ্ট দিয়েছিল সরকারের কাজগুলো করে দিতে।

শেখ হাসিনা এসেছিল উনার বাবার হত্যার বিচার করতে, মুজাহিদদের সাথে ভোটের লড়াই করতে নয়।

৪৫| ১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৪

কিরমানী লিটন বলেছেন: বিড়ালের ভয়ে তাই- মাছ খাওয়া বাদ দিতে বলছেন?

১২ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভুল ব্যক্তিকে ভোট দিয়ে নিজের ও জাতির পায়ে কুড়াল মেরেছেন বারবার; এই দেশে প্রতিটি এমপি মানুষের ক্ষতি করেছে

৪৬| ১৩ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩০

উদাসী স্বপ্ন বলেছেন: বিএনপির অনেক বাকারাতুল বুর্বাক সমর্থক বলতেছে হান্নান নাকি তারেকের জড়িত থাকার স্বীকারাক্তি অস্বীকার করে জবানবন্দী দিছিলো
২১ আগস্টের হত্যাকাণ্ড সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ তাঁর বইয়ে লিখেছিলেন, ‘পরবর্তীকালে অস্বীকার করলেও মুফতি আবদুল হান্নান স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে স্বীকার করে যে গ্রেনেড হামলার উদ্দেশ্য ছিল শেখ হাসিনাকে রাজনীতি থেকে উৎখাত করা।’ (বাংলাদেশে গণতন্ত্র: ১৯৯১-২০০৬, ইউপিএল, ঢাকা) সাংবাদিক আতাউস সামাদ ২০০৪ সালের ২৩ আগস্ট প্রথম আলোর প্রথম পাতায় মন্তব্য প্রতিবেদনে লিখেছিলেন, ‘এই হামলা ছিল বাংলাদেশের স্বাধীনতার পর রাজধানীতে সবচেয়ে নারকীয়, ভয়াবহ ও ন্যক্কারজনক রাজনৈতিক সহিংসতা।’


এর পরে আর কি যুক্তি দিবে বিএনপির জঙ্গি বর্বর অশিক্ষিত ছুপা শিবির সমর্থকরা?

১৩ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



বিএনপি হচ্ছে বাংগালী মারাঠাদের ক্লাব

৪৭| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৪

নীল আকাশ বলেছেন: আপনার অবস্থা হচ্ছে একচোখা শিয়ালের মতো। মুরগী ছাড়া আর কিছু চোখে পড়ে না...............

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



দেড় বছর চোখের সমস্যায় ভুগছি, আপনারা ব্লগে একটা মিলাদের ব্যবস্হাও করলেন না; এখন আমাকে এক চোখা বলছেন, আসলে আমি একচোখেও ঠিক মতো দেখি না; চোখের অবস্হা এমন য়েছে যে, আপনাকে দেখলে, আপনাকে আমার কাছে মুরগী বলেই মনে হবে।

৪৮| ১৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫৯

নীল আকাশ বলেছেন: এটা তো স্বাভাবিক, ....সাহেবও সবাইকে সেটাই মনে করতেন, অারো অনেকেই মনে করেন, করতেন, এদের পরিনতি সময়ই বলে দেবে....। ইতিহাস কাউকে ক্ষমা করে না। আপনার মতো একচোখা শিয়াল ১৯৭২-৭৫ রাস্তা ঘাট তো দুরের কথা নর্দমায় যেখানে সেখানে পাওয়া যেত। দু:খের বিষয় হলো আসল সময়ে এদের লেজটাও খুজে পাওয়া যায় নি। মোস্তাক কে ছিল ভুলে যান নি তো? সব রসুনের কোয়া কিন্তু ছিল এক জায়গায়। আমরা নিরীহ জনগন ফ্রী ফ্রী লাইভ শো দেখি.........দারুন!

১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি লিখেছেন, "আমরা নিরীহ জনগন ফ্রী ফ্রী লাইভ শো দেখি.........দারুন! "

-আপনি নিরীহ জনগন'এর মাঝে পড়েন না, আপনি অসাধরণ কিছু একটা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.