নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভোটে বিএনপি বিরোধীদল হিসেবে এলে, জাতির কি পরিমাণ ক্ষতি হবে?

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬



এক কথায় ভয়ংকর ক্ষতি হবে; কারণ, পুরো বিএনপি'তে দেশের ছোটখাট কোন বিষয় চালানোর ন্যুনতম দক্ষতাসম্পন্ন ১ জন মাত্র লোক আছেন, ড: মঈন খান, বাকীগুলো জাতির জন্য পরীক্ষিতভাবে ভয়ংকর ক্ষতিকর ও অপ্রয়োজনীয় মানুষজন। বিএনপি'র প্রতিষ্ঠাতা ছিলেন জেনারেল, সামরিক শাসক, যিনি সিভিলিয়ানদের কোনভাবে বিশ্বাস করতেন না; উনার বুটের ভয়ে ব্যুরোক্রেটরা ও প্রশাসন কাজ করুক, বা না করুক, কমপক্ষে সোজা হয়ে চলতো; এখন যারা বিএনপি'তে আছে, এরা সবাই জেনারেল জিয়ার সামরিক শাসনের বেনেফিসিয়ারী, জামাতের সমর্থক, পাকিস্তানী তমদ্দুনের বাংগালী।

বিএনপি বিরোধীদলে থাকলে, পার্লামেন্টে যাবে না, যদি বছরে ১ দিনও পার্লামেন্টে যায়, ওয়াক-আউট করবে; ওয়াক-আউট করার পর, তারা হরতাল দেবে, সাাধারণ মানুষের জীবন অতিষ্ট করে তুলবে; দেশের গার্মেন্টসহ সকল এক্সপোর্টের বারোটা বাজিয়ে দেবে; জামাত এই সুযোগের অপেক্ষায় আছে।

বিএনপি'কে পার্লামেন্টে পেলে, আওয়ামী লীগ নিজেদের সকল অসফলতার বস্তা বিএনপি'র ঘাঁড়ে তুলে দিয়ে নিজকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করে যাবে সব সময়; গত ১০ বছর আওয়ামী এমপি'রা নিজেদের ব্যবসা গড়েছে, এখন সাথে সাথে বিএনপি'র ব্যবসাগুলোতে টাকা যাওয়ার শুরু করবে।

বিএনপি বা আওয়ামী লীগে "এমপি'র দায়িত্ব" বুঝেন, এই রকম কোন মানুষ নেই; ফলে, পার্লামেন্টে শত্রু ভাবাপন্ন মানুষ সংখ্যায় বাড়লে, দেশের সাধারণ মানুষের ক্ষতি হবে: জীবন ও সম্পদ বিনন্ষ্ট হবে, দেশ আরো এনার্খীর মাঝে ডুবে যাবে। মির্জা ফখরুল, মওদুদ, ড: খোন্দকার, আব্বাস, আমান উল্লাহ আমান, গয়েস্বর, সর্বোপরি রিজভীর মতো মানুষের অভাব নেই আওয়ামী লীগে। একই লেভেলের দক্ষতার মানুষেরা পরস্পরের বিরোধী অবস্হানে থাকলে, দেশের মানুষের ক্ষতির পরিমাণ অনেক গুণ বাড়বে।

এই সামুতে, অনেক ব্লগার গণতন্ত্র নিয়ে লিখেন, এমপিদের দায়িত্বের কথা বলেন; আমি গত ৪ বছরে, হাজার খানেক ব্লগারকে তাদের পোষ্টে, মন্তব্যে প্রশ্ন করেছি, "একজন এমপি'র দায়িত্ব কি?" একজন ব্লগারও এই প্রশ্নের জবাব ঠিক মতো দিতে পারেননি; ব্লগারেরা যদি একজন এমপি'র দায়িত্ব সম্পর্কে না জানেন, আমান উল্লাহ আমান, বা খায়রুল কবির খোকন কখনো জানবে না, ওরা জীবনেও একটা বই পড়ে দেখেনি, শুধু মানুষের টাকা পয়সা দখল করেছে, চাঁদাবাজী করেছে।

আওয়ামী লীগের কেহ গত ৪৮ বছরে জাতির সাধারণ মানজুষের জন্য প্রয়োজনীয় কোন বিল আনতে পারেনি; বিএনপি "বিল" শব্দটা শুনেছে ইলেকট্রিক, টেলোফোন ও গ্যাস বিল হিসেবে; ফলে, মিলিটারী জেনারেলের বেনেফিসিয়ারীরা বিরোধী দলে এলে, আগের মত ৯১ দিনের "হরতাল, জ্বালাও পোড়াও" শুরু হবে মাত্র। ১ দলের দুষ্ট এমপিদের থেকে ২ দলের খারাপ এমপিরা জাতির জন্য ভয়ানক হবে; ২য় দলে আবার জামাত থাকবে ভেঁড়ার চামড়া পরে।

মন্তব্য ৭৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৪

নজসু বলেছেন:



শোনা যাচ্ছে বিএনপি যদি এবার বিরোধীদল
হিসেবে সংসদে আসে (হরতাল ওয়াক আউট এইসব বাদেও )
৫ বছর পর তাদের ক্ষমতায় আসার পথ আরও খোলাসা হবে।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি বিরোধী দলে এলে, জাতির জন্য দুষ্টচক্র থেকে বের হওয়ার পথ বন্ধ হয়ে যাবে।

২| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আবার ম খ পোস্ট?


##"আমি গত ৪ বছরে, হাজার খানেক ব্লগারকে তাদের পোষ্টে, মন্তব্যে প্রশ্ন করেছি, "একজন এমপি'র দায়িত্ব কি?"
আপ্নে তো কি আর কী এর পার্থক্যই বোঝেন না!! এই ঘিলু নিয়ে চলেন?



সে যাই হোক,
একজন আদর্শ এমপি'র দায়িত্ব কী ভ্যা??

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনি আমার পোষ্টে কমেন্ট করলে, একটা কমেন্ট বাড়ে মাত্র; এর থেকে বেশী কিছু ঘটে না।

এমপি'র দায়িত্ব নিজ এলাকায় নয়, পুরো জাতির জন্য: একজন এমপি জাতির অধিকার সংরক্ষণ, উন্নয়নের জন্য বিল এনে, উহাকে পাশ করায়ে আইনে পরিণত করবে, এটাই দায়িত্ব। এলাকার উন্নয়নের ভার টিনএনও টাইপের অফিসার, উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনের দায়িত্ব।

৩| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার বক্তব্যের প্রথম পর্বটা নিয়ে আপনার সঙ্গে সহমত। আসন্ন নির্বাচন উপলক্ষে কথাটা বলা যায় যে বিএনপিতে ডক্টর মঈন খান ছাড়া যেন আর কেউ নেই। কিন্তু ব্লগে আপনি গত চার বছরে একজন এমপির কাজ কি ? এটা নিয়ে কোন সদুত্তর পাননি এমনটা ভাবা বোধহয় নিজের সম্পর্কে একটু বেশি ......

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনিও আজকে, হয়তো জীবনে ১ম বার সঠিকভাবে "একজন এমপি'র দায়িত্ব কি " বুঝার সুযোগ পেয়েছেন এই পোষ্টের ২য় মন্তব্যের প্রতি-উত্তরে। আমি সিওর, আপনি এর আগে, এতকটুকু কখনো জানতেন না।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: একজন এমপি জাতির অধিকার সংরক্ষণ, উন্নয়নের জন্য বিল এনে, উহাকে পাশ করায়ে আইনে পরিণত করবে, এটাই দায়িত্ব।
সংসদে তো হরহামেশাই আইন পাস হচ্ছে! আর শেখের বেটি তো একাই একশ।


যে সংসদে ফ্লোর ক্রসিংয়ের সুযোগ নেই, সেখানে এমপিরা আহামরি কী করবে ভ্যা??


[ আমি নিয়মিত সম্পাদকীয় পড়ি, রাজনৈতিক পোস্ট পড়ি। সত্যি বলতে কী, আপনের লেখাগুলো আসলেই ম্যাওপ্যাও টাইপের। আয়োডিনহীন লবণ। ]:P

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা জানে দেশ আপনার মত প্রশ্নফাঁস গ্রেজুয়েটে ভরে গেছে; সে বৃটিশ আইনের ১ লাইন বদলায়ে, উহাকে বিল ও আইন বলে চালিয়ে দেন; উনি যেজন্য এসেছেন, সেটা ঠিক মতো করেছেন; বাকীগুলোতে উনি অদক্ষ।

আপনি হয়তো অনেক কিছু পড়েন, দেখতে হবে, কার লেখা পড়েন! আপনার মত লেখকদের লেখা পড়লে, মানুষ ক্রমেই বেকুব হয়ে যাওয়ার কথা।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪১

হাসান কালবৈশাখী বলেছেন:
'বিএনপি-জামাত' সরকারি দলে থাকুক আর বিরোধী দলে থাকুক, এই দলের নেতা ও সমর্থকদের মুল ভিসন একটাই।
সেটা হল শেখ হাসিনার লাশ।
এদের গুরু জিয়ার ভিসনও ছিল সেইম।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেনের পকেটে ঢুকে বিএনপি আসার চেষ্টা করছে; বিএনপি'র লেজে ধরে জামাতী সন্ত্রাসীরা আসবে।

৬| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫০

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: ঘ্যান ঘ্যান আর কত?ঘিলুতে আর কিছু কি নেই।
আমাদের দেশের নির্বাচন ব্যবস্থা পোক্ত হলে সব সিধা হয়ে যেত।দেশের ক্ষমতায় বা বিরোধী দলে কে আসবে সেটার নির্ধারক একমাত্র জনগণ,আপনার মত ডোডো'রা নয়।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


নির্বাচন করে জিয়া এসেছিল ১৯৭৫ সালের ১৫ই আগষ্টে! সুযোগ পেলে আবার উনার আরেক চেলা এসে যাবে; বুটের তলায় না পড়লে আপনার মনে শান্তি আসবে না।

৭| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিএনপি বিরোধী দলে গেলে আপনি যা বলেছেন তা যে হবে না তার প্রমাণ গত ৫ বছর। এখন হরতাল, অবরোধ কেউ করলেও সফল হয় না। আওয়ামী লীগকে এ জন্য ধন্যবাদ জানাই হরতাল-অবরোধকে জাদুঘরে পাঠানোর জন্য। তবে আওয়ামী লীগ বিরোধী দলে গেলে যে, এগুলো শুরু হবে না তা এখনই বলতে পারছি না...

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা হরতালে পেটেন্ট পাবার কথা; উনি হরতাল করে ফল পেয়েছেন; একই হরতাল করে, বিএনপি'র লোকেরা জেলে গেছে ও মানুষ মরেছে; এজন্য বিএনপি'র বিলুপ্তির দরকার; এদের সাথে কেনটনমেন্ট না থাকলে এরা সবাই এক একজন রিজভী সাহেব।

৮| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
আপনার এই লেখাটায় 'তুলবে', 'করবে' এই রকম ভবিষ্যতবাচক শব্দের ছড়াছড়ি।

ভালো। আপনি 'রাজনৈতিক বিশ্লেষক' থেকে 'ভাগ্যগণনাকারী'-তে দ্রুত পরিণত হচ্ছেন।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:



আসলে, আমি আগেও ভাগ্য গণনা করতাম; মাঝখানে, ২০১৩ সাল থেকে, ব্লগে ব্লগার কমে যাওয়ার সুযোগে আমি ব্লগার হয়ে গেছি।

৯| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৫

অপু দ্যা গ্রেট বলেছেন:





বাংলাদেশের ভবিষ্যত নির্ধারন করার কথা জনগনের । সেটা এখন রাজনীতি বিদেরা নিজের জন্য করে থাকে । তাছাড়া রাজনীতিবিদ যারা তারা আসলে কতটুকু রাজনীতি বা গনতন্ত্র বোঝে সেটাও দেখার বিষয় ।

আর এমপির দায়িত্ব নিয়ে মাথায় একটা আইডিয়া এসেছে ।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:


অভাবে পড়ে, বউ ফেলে মানুষ সাউথ আফ্রিক যাচ্ছে, নিজের মেয়েকে সৌদি পাঠাচ্ছে মানুষ; এরা দেশের ভবিষ্যত কখন কিভাবে নির্ধারণ করবে, কে জানে!

১০| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৬

রাফা বলেছেন: সাধারন মানুষই পারে বিএনপিকে অন্যায় থেকে বিরত রাখতে।মানুষ যদি আমান,খোকন,ঝন্টু ,মন্টুদের পাশ না করতে দেয় তাহলেই কিছুটা সংশোধিত হয়ে ভুমিকা রাখতে পারে।আপাতত আর কোন বিকল্প নেই।

আমি ভালো কোন বিকল্প দেখছিনা অন্য রাজনৈতিক দলের ভেতরেও।আওয়ামি লীগকে কাউন্টেবল রাখার জন্য দক্ষ স্বাধীনতার পক্ষের একটি দল অবশ্যই দরকার.

ধন্যবাদ,চাঁদগাজী।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমান,খোকন,ঝন্টু ,মন্টু, লালু কালুদের ফিরে আসার পথ রচনা করছে আওয়ামী লীগ স্বয়ং; নতুন দল তৈরি হতে সময় নেবে, তার আগে হয়তো আওয়ামী লীগে ভাংগণ ধরবে; কিংবা আওয়ামী লীগের পতন হবে মানুষের হাতে।

১১| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

আমিনভাই বলেছেন: আগে BAL সরুক। ওগো একদম ভাল লাগে না। নীতিহীন । কেউ কিছু করলে তারাইতো দেশ অচল করে বসে থাকে। আর আপনার রাণী নিশ্চিত হাসে। মানলে মানেন না মানলে মুড়ি খান।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৫

চাঁদগাজী বলেছেন:


সেটাই বিএনপি ও শেখ হাসিনার একমাত্র চেষ্টা, অন্যদের হটায়ে চরের দখল নাও

১২| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে জেনে ভাল লেগেছে, নির্বাচনে দেশের সকল দলের অংশগ্রহণ ভাল লাগে।
নির্বাচনের সময় কঠোর পাহারায় থাকতে হবে....সঠিক ও জনগণের পছন্দমত নির্বাচন হলে দেশের জন্যই ভাল।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালে, মিলিটারী দেশের মুল রাজনীতিবিদদের হত্যা করে, আমাদের যাত্রা পথ বদলে দিয়েছে; বিএনপি তাদেরই দল ছিলো, এখন ওদের বেনেফিসিয়ারীরা উহাকে নিয়ে ক্ষমতায় আসতে চাচ্ছে! ওদের হয়ে কে ভোট পাহারা দেবে?

১৩| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৪

জাহিদ অনিক বলেছেন: বিএনপি ছাড়া আর কোনও সক্রিয় বিরোধী দল আছে?
সক্রিয় বিরোধী দল ছাড়া সংসদ কিছুটা হলেও অসফল।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের পার্লাসমেন্ট হলো ব্যবসায়ীদের এলিট ক্লাব, ওখানে সরকারী দলের লোকেরা একত্রিত হয়ে, সরকারী পয়সায় খেয়ে দেয়ে, পায়খানে করে, আডা জমায় বিশ্বের সুন্দর পার্লামেন্ট ভবনে; ওখানে বিরোধীরা কেন যাবে?

১৪| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১:১৯

আলআমিন১২৩ বলেছেন: পড়ে কিছুটা সময় নষ্ট হলো। ৩০/৬০ এর হিসাবটা জনাব বোধহয় দেখেন নি। নাকি কাকের মত চোখ বন্ধ করে বসে আছেন?

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:



৪ বছর ৬ মাসে আপনি ৩৬৩টি মন্তব্য করেছেন, ইহাকে 'পড়া' বলা হয়?
আমি নিজে হিসেব করি, অন্যদের হিসেবে নিয়ে বেশী মাথা ঘামাই না।

১৫| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:২৩

সমালোচক মন্তব্যকারী বলেছেন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩জনসহ ৫ জানুয়ারির নির্বাচনে জয়ীরা এবার বুঝবে নৌকায় উঠলেই নদী পার হওয়া যায় না।

২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া শেখ হাসিনার পরিবারকে হত্যা করেছিলো; শেখ হাসিনা উহাকে ঠিক করার চেষ্টা করে যাচ্ছেন বিবিধ উপায়ে; উনার উচিত জেনারেলের দলটাকে বিলুপ্ত করা।

১৬| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৬

খাঁজা বাবা বলেছেন: কি হবে যদি আওয়ামীলীগ পার্লামেন্টে না থাকে?

১। হরতাল
২। ভাংচুর
৩। গান পাউডার দিয়ে মানুষ সহ বাস পোড়ানো
৪। অফিস গামী কর্মকর্তাদের লাঞ্চিত
৫। অবরোধ
৬। বিদেশীদের কাছে নালিশ
৭। নিজেরাই জঙ্গি তৈরি করে বিদেশিদের ডাকা
৮। নিজেরাই মুর্তি ভাংচুর করে ভিডিও বানানো
৯। হত্যার হুমকি
১০। নিজেদের লোকজন নিজেরাই মেরে সরকারের ঘারে দোষ চাপানো

এ বিষয়গুলি আমরা আওয়ামীলীগের ঝুলিতে অতীতে দেখেছি। আর কি কি হতে পারে? আপনি তো অভিজ্ঞ মানুষ নিশ্চয়ই আরো কিছি পয়েন্ট যুক্ত করতে পারবেন।

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

চাঁদগাজী বলেছেন:



এটা শেখ সাহেবের বা মওলানা ভাসানীর আওয়ামী লীগ নয়, এটা শেখ হত্যার পরের আওয়ামী লীগ।

১৭| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগে না আসায় কীভাবে মন্তব্য করতে হয় ভুলে গেছি।

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬

চাঁদগাজী বলেছেন:


চাকুরী করছেন?

১৮| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৬

হাসান রাজু বলেছেন: ভোটে বিএনপি বিরোধীদল হিসেবে এলে, জাতির কি পরিমাণ ক্ষতি হবে?

আপনার চিন্তা করার ক্ষমতা আসলেই কম। আপনাকে আরও কয়েক দাপ এগিয়ে চিন্তা করতে হবে। আজ থেকে চিন্তা করতে থাকুন বিএনপি সরকার ঘটন করলে ..... ।

আপনার জন্য ভাল হবে। বিএনপি এবার দলে কিছু মুক্তিযোদ্ধা আমদানি করবে। ব্যাপক হালুয়া রুটির বিনিময়ে।

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র প্রতিষ্ঠাতা'কে রাজাকারেরাও নেতা মানার অভিনয় করতো, জামাতও উনাকে নেতা মানার অভিনয় করতো; এসব অভিনয় বাংগালী জাতিকে এমনভাবে ক্ষতিগ্রস্ত করেছে যে, সৌদীতে বাংগালী মেয়েরা কাজ করতে বাধ্য হচ্ছে

১৯| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৫

ব্লু হোয়েল বলেছেন: বিএনপি বা আওয়ামীলীগে “এমপি’র দায়িত্ব” বুঝেন সেই রকম কোন মানুষ নেই ।
দায়িত্ব না বুঝেই দুই মেয়াদে ১০ বছর এমপি ?
প্রথমবার ইলেকশনে দ্বিতীয়বার সিলেকশন ও বিনা ভোটে ।
অন্য কেউ তো আর সিলেকশনে আসার কথা ভাবে না ।
আম জনতার রায় দায়িত্ব জ্ঞানহীনদের পক্ষে গেলে আপনার ক্ষতি হওয়ার কথা না ?
মাঝে-মধ্যে নিজেকে সিইসি’র মত নিরপেক্ষতার ভান করছেন ।
জনতা দাবি শুধু তার ভোটিাধিকার ফেরৎ পাওয়া ।

পরিশেষেঃ “বাংলাদেশে এমপি’র দায়িত্ব” নামে একটি পুস্তক রচিত হলে হট কেক হতে পারে ।


২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১১

চাঁদগাজী বলেছেন:


মিলিটারী জেনারেল, যিনি শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের হত্যাকে কাজে লাগিয়ে দল করেছেন, এবং যারা এই দলকে সাপোর্ট করেন, তারা আম জনতা নন, তারা দুষ্ট জনতা; তাদের ভোট দেশের মুল জনতার ক্ষতি করছে, তাদের ভোটাধিকার সাময়িকভাবে প্রয়োগ করতে না দেয়াই উচিত।

২০| ২৬ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০২

রাজীব নুর বলেছেন: ওস্তাদ কেমন আছেন? আমার সালাম নিবেন।
ইদানিং আমার চোখে সমস্যা শুরু হয়েছে। চোখ খুব জ্বলে আর চোখ দিয়ে পানি পড়ে।
আমি টঘিক করেছি ডাক্তার দেখাবো না।

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


বিদেশে পড়ালেখা করেছেন, এই রকম একজন ডাক্তারকে দেখান; চোখের কারণে, ২ বছর আমার সব কাজকর্ম বন্ধ হয়ে আছে; ১ বছর বাংলাদেশ যেতে পারিনি; চোখ নিয়ে খুবই হুশিয়ার হোন।

২১| ২৬ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪০

হাসান রাজু বলেছেন: ২০১১ সালে শ্রীলংকা, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন যখন সৌদি আরবে নারী গৃহকর্মী পাঠানো বন্ধ করে দিয়েছে। আমাদের হাসিনা আপা ব্যাপক হারে সৌদি আরবে নারী গৃহকর্মী পাঠানো শুরু করেন । পদলেহনের মানসিকতার কারনে সৌদি আরবে নারী গৃহকর্মীদের জন্য মায়া কান্না করেছেন, কিন্তু সত্যটা বলার মত দুঃসাহস কখনো করেন নি।
কয়দিন পর আপনার মত দাদা প্রেমিরা শুরু করে দিল, দাদাদের দেশে সারগেটের অনুমতি দিয়ে দাদাদের বোনেরা প্রচুর রেমিটেন্স কামাই করছে। এখন আমরা ও করব। আপনি আবার দাদাদের বদনাম পছন্দ করেন না। ভাল করে পড়ে দেখুন (যা আপনি কখনো করেন না। এলোপাতারি প্রতিউত্তর করেন।) আমি দাদাদের বদনাম করি নাই। আপনার প্রতিযোগী দাদা প্রেমিদের বদনাম করছি।

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:


ভারত বিরাট দেশ, অনেক জাতির বসবাস, ওদের শিক্ষার হার ও মান আমাদের তুলনায় আকাশ পরিমাণ। কিন্তু ওদের কুসংস্কার আমাদের তুলনায় আকাশ পরিমাণ; ফলে, বিপুল পরিমাণ মানুষ কষ্টে আছে।

আমরা ১ জাতি এক ভাষা; কিন্তু আমাদের মাঝে আপনার মতো পাকিস্তানী ও জামাতের মত পাকিস্তানী, আফগানী মনোভাবের লোকেরা থাকায়, আমাদের সংস্কৃতি কলুষিত হয়েছে, মিলিটারী ক্ষমতায় এসেছিলো; আমাদের অবস্হা ভারত থেকেও খারাপ হয়ে গেছে।

২২| ২৬ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

নূর আলম হিরণ বলেছেন: সালমান রহমান, বদির বউ নির্বাচন করবে নৌকা নিয়ে। নানককে বসিয়ে রেখেছে।

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে একা শেখ হাসিনা ব্যতিত বাকী সবাই অনুপযুক্ত ও সবাই জাতির জন্য ক্ষতিকর হবে।

২৩| ২৬ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১৭

ব্লু হোয়েল বলেছেন: শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের হত্যাকারী তাদের দলীয় লোকজন কোন সন্দেহ নেই । সামরিক বাহিনীর যারা শেখ মুজিবুর রহমান কিংবা তাজুদ্দিন সাহেবের মত মানুষদের হত্যা করেছে তারা কিন্তু তাদের দলীয় লোকজনেরই নিকট আত্মীয়-স্বজন কিংবা দলের খুটির কেউ । সামরিক বাহিনীর যিনি দল গঠন করেছেন তিনি কিন্তু দেশকে বিশৃংখলা হতে বাঁচাবার জন্যই পরবর্তীতে দল গঠন করেন ।

চাঁদগাজী @ মূল জনতা এখন মাত্র ২০% এ সীমিত । আপনার কথায় আসি “ এই দলকে সাপোর্ট করেন, তারা আম জনতা নন, তারা দুষ্ট জনতা; তাদের ভোট দেশের মুল জনতার ক্ষতি করছে, তাদের ভোটাধিকার সাময়িকভাবে প্রয়োগ করতে না দেয়াই উচিত। ”
গত পাঁচ বছরে তাদের ভোটাধিকার বন্ধ করা আছে এবং সামনেও স্থায়ীভাবে তাদের ভোটাধিকার বন্ধ থাকার সম্ভাবনা।
ভাওতাবাজ জনতার চেয়ে দুষ্টু জনতা ভাল কারণ তারা কিন্তু কখনো একচোখা হয় না । প্রয়োজনে তারা পরিবর্তনের পক্ষে নিজের ভোটাধিকার প্রয়োগ করে । এই দুষ্টু লোকগুলো দলকানা নয় ।

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা স্বাধীনতা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলেন; জেনারেল জিয়া শেখ সাহেব ও তাজউদ্দিন সাহেবকে হত্যা করে, যারা বাংলাদেশ চাহেনি তাদের নিয়ে বিএনপি গঠন করতে বাধ্য হয়েছিল; দুষ্টরা ও যারা মিলিটারী শাসনের কুফল বুঝে না, তারা বিএনপিকে ভোট দিয়ে আসছে; এখন কিছু সময় ওদের ভোট না দিতে দিলে সঠিক হবে।

২৪| ২৬ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ওরা সংসদের বাইরে থাকায় জ্বালাও-পোড়াও করে বহু মানুষ এমনকি ট্রাকভর্তি গরুও পুরিয়ে মেরেছে।
সংসদে গেলেও ওদের চরিত্রের পরিবর্তন হবে না।

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জামাত মিলে, জাতির মাঝে একটা ছোট পাকিস্তান বিরাজ করছে।

২৫| ২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
দলগুলোতে আগে গণতন্ত্র আনতে হবে।
বেশী বেশী মহিলাদেরকে মনোনয়ন দিতে হবে।
সংসদে নারী কোট বাদ দিতে হবে।

চাকরিতে কোটা নেই । সংসদে কেন কোটা থাকবে। ?

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:


ঐতিহাসিকভাবে, পরিবারে নারীদের তেমন কোন অধিকার ছিলো না; আজকেও ভোটের বেলায়, নারীরা কম সুযোগ পাচ্ছে! তবে, যেসব নারী সুযোগ পায়, ওরা বাকী নারীদের জন্য কিছু করার মতো নারী নন, ভালো নারী এমপি আমি দেখিনি।

২৬| ২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

নূর আলম হিরণ বলেছেন: নিজের দল কোন বিল উপস্থাপন করলে তার বিরূদ্ধে ভোট দিলেও সংসদ সদস্যপদ হারাবেন। এই রকম কি আইন আছে কোন?

২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের পার্লামেন্টে অন্যদলকে ভোট দেয়ার নিয়ম নেই,ভবু রাজ্য; তবে, দরকার নয় না, কারণ এরা কোন বিল আনে না, ও একই পক্ষের এমপি প্রয়োজনের চেয়ে বেশী থাকে। ড: কামাল হাউকাউ শাসনতন্ত্র রচনা করেছেন।

২৭| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বিদেশে পড়ালেখা করেছেন, এই রকম একজন ডাক্তারকে দেখান; চোখের কারণে, ২ বছর আমার সব কাজকর্ম বন্ধ হয়ে আছে; ১ বছর বাংলাদেশ যেতে পারিনি; চোখ নিয়ে খুবই হুশিয়ার হোন।

আমার দাদা হুট করে একদিন অন্ধ হয়ে যান। তখন তার বয়স ত্রিশ বছর।
অনেক ডাক্তার দেখানো হয়েছে কিন্তু তার চোখ আর ভালো হয়নি। উনি ৮৫ বছর বয়সে মারা যান। ৫৫ বছর উনি অন্ধ ছিলেন।
ফার্মগেট একটা চক্ষু হাসপাতাল আছে। হাসপাতালটি সম্ভবত বিদেশিদের সহযোগিতায় চলে। ভাবছি সেখানে যাব। খরচ খুব কম।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


চোখে ঔষধ দেয়ার আগে, গুগল থেকে ঔষধটার উপর জেনে নেবেন: ষ্টেরোয়েড হলে প্রয়োগ করবেন না।

২৮| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪২

জাহিদ হাসান বলেছেন: দেশকে একনায়কতন্ত্র ও স্বৈরতন্ত্রের হাত থেকে বাচাঁতে বিএনপির প্রয়োজন আছে। তাদের অতীত যত নোংরাই হোক তাদের বর্তমান এখন চকচকে-তকতকে। এই কথাটা আপনি বুঝতে পারেননি।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


একনায়কতন্ত্র ও স্বৈরতন্ত্র সম্পর্কে আপনার ধারণা একজন টোকাইর সমান।

২৯| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৪

হাসান রাজু বলেছেন: এই আশঙ্কায়ই ছিলাম :( | । দাদাদের দিলে কষ্ট দিলে আমি শেষ :P । আজ আমি পাকিস্থানি হইয়া গেলাম :((
আফসোস আপনি খেয়াল করেননি, আমি কিন্তু দাদাদের কিছু বলিনি :D । এতদিন আপনাকে আঃলীগ/হাসিনার পা-চাটা .... বললাম আমার জাতীয়তা বদলায় নি। কিন্তু যেই "দাদা" শব্দ দেখলেন মন্তব্যে, ভুল বুঝে আমাকে সোজা পাকিস্থান পাঠাইয়া দিলেন |-) । ইনসাফ পাইলাম না, জনাব X((

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখায়, কথায়, আপনার মাঝে বাংগালী মননের তেমন কিছু দেখিনি আমি, স্যরি

৩০| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৫

নাহিদ০৯ বলেছেন: এমন একটা বিরোধী দল দরকার যারা যথেষ্ট স্মার্ট হবে। সরকারকে কৌশলে চাপে রাখতে পারবে। জ্বালাও পোড়াও করবে না। জনগনের হয়ে এবং সর্বোপরি মুক্তিযুদ্ধের পক্ষে অটুট থাকবে। যে দলের নেতা বা নেত্রী ভালো বক্তা হবে।

সরকারি দলে এত কিছু না হলেও চলবে। সরকারের জাস্ট দৃশ্যমান একটা অংশ হলো সরকারী দল। যা বিরোধী ছাড়া লাগাম ছাড়া হয়ে যায়।

উপরের বিচার বিবেচনা অনুসারে আপাতত বাংলাদেশে একটা মাত্র পারফেক্ট বিরোধী দল দেখতে পাই আমি।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


সেই ধরণের বিরোধীদল হয়তো, নির্দলীয়দের নিয়ে গঠন সম্ভব; বিএনপি'তে বুদ্ধিমান মানুষ নেই

৩১| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৬

পথচারী শিশুদের বন্ধুূ বলেছেন: আপনার সাথে সহমত।
আমার মাথায় যা ধরে বিএনপি এবার ক্ষমতায় গেলেও যে দেশের উন্নতি বা লাভ হবে তা কিন্তু সঠিক ভাবে বলা যায় না। কারণ বিএনপি নিজেদের কে ফিট করতে আর আওয়ামীলীগের উপর প্রতিশোধ নিতেই তো পাঁচ বছর চলে যাবে

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:


এখন আওয়ামী লীগ নিয়ে জাতি বিপদে, এরা জাতির জন্য ভালো করছে না; আবার বিএনপি'কে মানুষ বাংগালী জাতির রিপ্রেজেন্টেটিভ হিসেবে ভাবে না

৩২| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৬

হাসান রাজু বলেছেন: হা হা হা ......... । বেশ চটে আছেন । আসলেই একটু বেশিই বলে ফেলেছি । কি করব বলুন? আপনাকে এনালাইসিস (আপনার সেই আগা-মাথাহীন স্ব-ঘোষিত বিখ্যাত এনালাইসিস না।) করতে করতে মুখস্ত করে ফেলেছি।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


আমি যা বলি, সব সময়ই তা বলি; মনে কষ্ট নেবেন না

৩৩| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগের একজন সংসদ সদস্য একবার একটি বিল এনেছেন "জাতির পিতার স্মৃতি ও ভাস্কর্য সংরক্ষণ বিল-২০০১" উহা সংসদে পাস হয়েছে। বিএনপির একজন সাংসদ একটি বিল এনেছেন "জাতির পিতার স্মৃতি ও ভাস্কর্য সংরক্ষণ বিল(রহিতকরণ)-২০০২" উহাও পাশ হয়। এছাড়া মনে হয় সংসদে কোন সংসদ সদস্য কোন বিল এনে পাশ করাতে পারেননি।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


জাতির পিতা ইত্যাদির উপর আনা বিলটিল গণনার মাঝে পড়ে না

৩৪| ২৭ শে নভেম্বর, ২০১৮ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশ কোস্ট গার্ড বিল ১৯৯৩ সম্ভবত বিরোধী দলীয় কোন এক জন এমপির আনা। পরে বিলটি পাস হয় । কোস্ট গার্ড গঠিত হয়।

২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫১

চাঁদগাজী বলেছেন:



কোষ্ট-গার্ড তো বৃটিশ আমল থেকেই ছিলো; ঐ বিলে ক্সকি ছিলো কে জানে!

৩৫| ২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই দুই দল বা জোটের জন্যই মায়াকান্না করে লাভ নেই, যেই লাউ সেই কদুকে ভোট দিলে একই পরিণতি হইবে | সুতরাং জনগণ যাহাকে মনে চায় তাহাকেই ভোট দিক, এজন্য কাহারো অধিক পেরেশান হইবার প্রয়োজন নাই |

২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভোট দিক; তবে, মানুষ জামাত বা জামাতের বন্ধুদের আমাদের পার্লামেনটে আনার কি দরকার আছে?

৩৬| ২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৭

পথচারী শিশুদের বন্ধুূ বলেছেন: এখন দরকার তৃতিয় আরেকটি দল যারা আগে কখনো ক্ষমতায় আসেনি। কিন্তু কে আসবে সবাই তো আওয়ামীলীগ আর বিএনপির পেছনে দৌড়াচ্ছে।
একদল অবশ্ব আছে কিন্তু তাদের আসতে অনেক সময় লেগে যাবে।

২৮ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও বিএনপি আসলে নতুন দল গঠনের বিপক্ষে কাজ করছে, এদের উপস্হিতি মানুষের প্রয়োজনকে কৃত্রিমভাবে থামিয়ে দিচ্ছে।

৩৭| ২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২২

হাসান রাজু বলেছেন: আমি যা বলি, সব সময়ই তা বলি; মনে কষ্ট নেবেন না

হা হা হা ..... (অট্টহাসি) আমি এতদিন সেটাই দেখিয়ে আসছি। আপনার পোস্টগুলোর আমার মন্তব্যে আমি যে বিষয় গুলো হাইলাইট করেছি তা হলঃ
১। আপনি সবসময় পরস্পর বিরোধী কথা বলেন।
২। আপনি হাসিনার পদ লেহনে নিযুক্ত ।
৩। আপনি ফাতেমা, গার্মেন্টস নারী কর্মী, সৌদি গৃহ কর্মী দের নিয়ে মায়া কান্না করেন।
৪। আপনি 'দাদা' প্রেমী।

কষ্ট পাব কেন? আপনাকে খুব জ্ঞানী আর পড়াশুনা করা মানুষ ভাবে অনেকে । কিন্তু সত্যিকার অর্থে জ্ঞানী হলেই যে জ্ঞান বিতরন করবে তা ঠিক না। পক্ষপাত দুষ্ট বুদ্ধিমান, জ্ঞানী লোকেরা যখন উগ্রতার অন্ধত্বে ভুগে তারা সমাজের বিশাল ক্ষতি করে। আমি আপনার এই দিকটা দেখিয়েছি। এটা স্বার্থকতা, কষ্ট না।

২৮ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


সবচেয়ে বড় কথা হলো, দেশ ও জাতিকে বুঝা: জাতির সমস্যা, সংগ্রাম, সুখ, দু:খে অংশ গ্রহন।

৩৮| ২৮ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

হাসান রাজু বলেছেন: যাক, স্বীকার করে নেয়ার জন্য ধন্যবাদ।
কিন্তু যে খোঁড়া যুক্তি আপনি দিয়েছেন সেটা আপনার সাথে যায় না বরং ঠাট্টা হয়ে যায়। অন্যকে নিয়ে সবাই ঠাট্টা করতে পারে, নিজেকে নিয়ে ঠাট্টা তামাসা সবাই করতে পারে না। আমি তাদের মহান ভাবি।

২৮ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৪

চাঁদগাজী বলেছেন:


আমি তামাসা করতে তামাসা করতে চাইলে, কেন্দ্রবিন্দুতে নিজকেই রাখি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.