নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জিয়ারা রাজনীতি ধ্বংস করে, নিজেরাই সেটার শিকারে পরিণত হলো

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩০



জেনারেল জিয়া ছিলেন মুক্তিযোদ্ধা জেনারেল, তিনি রাজনীতিবিদ ছিলেন না; তিনি মিলিটারী এডমিনিষ্ট্রেটর হওয়ার পর, আওয়ামী লীগকে কৌশলে রাজনীতি থেকে দুরে রাখেন; চোর হোক আর টোর হোক, আওয়ামী লীগই বাংগালীদের রাজনৈতিক দল ছিলো। আওয়ামী লীগ নিজেদের ভুলের জন্য, লোভের জন্য, ও অন্যায়ভাবে সম্পদ দখলের জন্য জনপ্রিয়তা হারায়েছিলো; কিন্তু তারা জাতিকে কক্ষচ্যুত করেনি, সেই সাহস তাদের ছিলো না। আওয়ামী লীগের নেতৃত্বের উপরের অংশ ভুল ও অন্যায় করলেও, দলের তৃণমুল অংশের প্রতিবাদ ও প্রতিরোধের সাহস ছিলো। কিন্তু যারা জিয়াকে সাপোর্ট করেছিলো, তারা জিয়ার মিলিটারী শাসনের বিপক্ষে টু-শব্দ করার, সমালোচনা করার মতো অবস্হানে ছিলো না; তারা নিজেরা জানতেন, তারা কে, আর জিয়া কে? তারা নিজেরা ছিলেন বাংলাদেশ-বিরোধী, আর জিয়া ছিলেন মুক্তিযোদ্ধা জেনারেল, যিনি বাংলাদেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলেন; এক অদ্ভুত দল, এক জেনারেল উহার সৃষ্টিকর্তা, সেই জেনারেলের বিরোধীরাই আবার সেই দলের সাপোর্টার!

শেখ বাকশাল করেছিলেন, তখনকার বাংলাদেশে বাকশাল বুঝার মতো রাজনীতিবিদ তেমন বেশী ছিলেন না; জনতা সেটা বুঝার কথা নয়; সেটা জনতাকে বুঝিয়ে বলার দায়িত্ব ছিলেো শেখ সাহেবের; তিনি গরজ অনুভব করেননি, সেই সুযোগ নিয়েছিলো সিআইএ ও আইএসআই। শেখ হত্যার পর, জেনারেল জিয়ার যুদ্ধকালীন প্রাইম মিনিষ্টার, তাজুদ্দিন সাহেবকে রক্ষা করার দায়িত্ব ছিলো জেনারেল জিয়ার; জিয়া সেটা করেননি; উল্টো ষড়যন্ত্র করে, যুদ্ধকালীন কমরেডকে হত্যা করলেন! সেদিন তিনি বুঝতে পারেননি, ইহার ফলাফল কি হবে!

জেনারেল জিয়ার ভয়ানক অপরাধের ভাগটা বেগম জিয়া না নিলে, উনি ও উনার ২টি ছেলে স্বাভাবিক জীবন যাপন করতে পারতেন; কিন্তু তিনিও জিয়ার মত ষড়যন্ত্রকেই জীবনের কর্মপন্হা হিসেবে নিলেন; স্বামীর কি শাস্তি হয়েছিলো, সেটা বুঝার চেষ্টা করলেন না। আজকে উনার শাস্তি হচ্ছে; এটা আবার মওদুদ, ফখরুল সাহেব, ড: খোন্দকার মোশারফরা বুঝার চেষ্টা করছেন না; যেদিন তাদের অবস্হাও বেগম জিয়া, কিংবা জেনারেল জিয়ার মতো অবস্হা হবে, হয়তো সেদিন টের পাবেন।

অনেকের সাথে আমিও ভেবেছিলাম, ইলেকশানের পর, হয়তো বেগম জিয়ার দোযখের মেয়াদ কমে আসবে; সেটা হচ্ছে না এখনো; বুঝা যাচ্ছে যে, উনাকে বুঝার জন্য আরো সময় দেয়া হচ্ছে! উনাকে অভিনন্দন, উনার সুস্হ জীবনের ১ বছর পুর্ণ হলো।


মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: আমি গত পরশু স্বপ্নে দেখেছি খালেদা জিয়া মরে গেছেন কারাগারে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনি কি ব্লগার নুরু সাহেবের নতুন পোষ্ট লেখার সম্ভাবনা দেখছেন?

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৯

দেবদাস বাবু বলেছেন: বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর এই অবস্থা দেখে সত্যিই দু:খ জনক।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি দু:খের কিছু দেখছি না, জাতি আনন্দিত হতে পারে যে, উনি ভুল যায়গা দখল করে, জাতিকে পেছনে নিয়ে গেছেন; এবং সেটার জন্য উনার শাস্তি হচ্ছে।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০৮

শিবলী আখঞ্জী বলেছেন: পার্বত্য চট্টগ্রামে জিয়ারাই আগুন লাগিয়ে দিয়েছিল এই আগুন রাবণের চিতার মত এখন পর্যন্ত জ্বলতেছে।স্বামীর পাপের কারণেই হয়তো উনি দোযখ ভোগ করতেছেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


পাহাড়িয়া নিরপরাধ মানুষগুলো তাদের জীবন থেকে বন্চিত হয়েছে; ওখানে সামরিক উপস্হিতির দরকার ছিলো, কিন্তু সৈনিকেরা সেখানে ভয়ংকর কিছু করেছে।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বিএনপি নিজেদের খোঁড়া গর্তে নিজেরাই তলিয়ে যাচ্ছে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২০

চাঁদগাজী বলেছেন:


তবে, তারা বাংলা থেকে রাজনীতিকে উৎখাত করেছে।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪০

নাহিদ০৯ বলেছেন: বিএনপি তার জনপ্রিয়তা হারিয়েছে এবং আরো দিন দিন হারাচ্ছে। এতে কোন সন্দেহের অবকাশ নাই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:


মাঝখানে এই মারাঠাদের জ্বালায় জাতির সন্তানেরা দাসের জীবন যাপন করেছেন ৪ দশক, আজ জাতি বিভক্ত, পথহারা

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আমাদের রাষ্ট্র পরিচালনার মূলনীতি: জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা। বর্তমানে সব কয়টা ভাইরাস আক্রান্ত। মেজর জিয়াকে নিয়ে জাবর না কেটে, প্রধানমন্ত্রীকে কিছু নসিহত করুন। উনি তো আবার উন্নয়ন(!) ছাড়া কিছু বোঝেনই না। দেশের সব সম্পদ যে গুটিকয়েক মন্ত্রী, নেতা, আমলা আর ব্যবসায়ীদের দখলে সেটা তো জানেন?? নেত্রীর বয়স হয়েছে, তিনি কী এতকিছু বোঝেন??

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


উনার দ্বারা কিছু হবে না; উনি এসেছিলেন বাবার হত্যাকারীদের ঝুলাতে সেটাই হয়েছে; অন্য কিছু করার মত ধারণাপরমাশক্তি উনার নেই।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৮

কানিজ রিনা বলেছেন: আসলে দেশের নব্বই ভাগ মানুষ চেয়েছে
নির্দলীয় নিরপেক্ষ ভোট হোক,তা কি হয়েছে?
ভোট হ্যাকার করে জিতে যাওয়া দলের
ভয়ে সাধারন মানুষ চুপ থাকে সেই অবস্থকে
আপনি কি বলবেন? জিয়ার শাসনের বিরুদ্ধে
টু শব্দ সমালচনা করার সাহস বা অবস্থানে
ছিলনা মানুষ। এখন মানুষ কোন অবস্থানে
আছে?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



যারা আও্য়ামী লীগের সবচেয়ে বড় নেতাকে হত্যা করে, দল গঠন করেছিলো, আওয়ামী লীগ কি তাদের জামাই আদর করবে বলে আপনার মনে হয়?

জেনারেল জিয়া তখন ক্ষমতা দখল না করে, দল গঠন না করে, মিলিটারীর নিয়মে মিলিটারীতে থেকে, শাসনতান্ত্রিকভাবে দেশের ক্ষমতা পার্লামেন্টের হাতে দিলে, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা ক্ষমতায় আসতো না, আজকের এই ধরণের সমস্যার জন্ম হতো না।

জিয়া ক্ষমতা নেয়াতে শতকরা ২০ ভাগ মানুষ উপকৃত হয়েছে, ৮০ ভাগ বিশালভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৫

নজসু বলেছেন:




আমার মনে হয় বেগম জিয়ার জেলখানাতেই মৃত্যু হবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


সেটা ঘটার সম্ভাবনা কম, দেশের ও বিদেশের অনেকই বেগম জিয়ার পক্ষে কাজ করছেন; বস্তিবাসী, চাকরাণী, ঝি, টোকাইদের পক্ষে কেহ কাজ করছে না।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: জিয়া হয়ত ঘুণাক্ষরেও কল্পনা করেন নি উনার পরিবারের এ দশা হবে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪১

চাঁদগাজী বলেছেন:


শুধু উনার পরিবার নয়, ২২/২৩ কোটী বাংগালীর জীবনকে ধ্বংস করেছে জেনারেল জিয়া ও তার সমর্থকেরা

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্লগার রাজীব নুর সা‌হেব যে স্বপ্ন দে‌খে‌ছেন স্্রিকম এক‌টি স্বপ্ন‌ আ‌মিও গত ডি‌সেম্বর রা‌তে দে‌খে‌ছি। সকা‌লে ঘুম ভাঙ্গ‌লে ত‌ড়িঘ‌ড়ি ঢাকার প‌ত্রিকা ব্রাউজ ক‌রি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


উনি অনেকের স্বপ্ন

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন: খালেদা জিয়া রাজনীতি করেছেন নিজের আক্কেলে নাহঃ কারণ তার আক্কেল দাঁত এখনো গজায়নি, তাঁকে নিয়ে রাজনীতি করেছে - নাজমুল, মওদুদ, ফখরুল, আমির খসরু, আমান উল্লাহ, খায়রুল কবির খোকন, নাসির উদ্দিন পিন্টু গং সহ বিশাল লম্বা লিষ্ট লিখে শেষ করা যাবে না। খালেদা জিয়া রাজনীতির অ আ ক খ ও জানেনা, খালেদা জিয়ার উচিত হবে অনতিবিলম্বে আওয়ামী লীগে যোগ দেওয়া ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাংলার ডাকাতেরা উনাকে পুতুল সাজায়ে, নাচায়েছেন

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৩০

হাসান রাজু বলেছেন: জেনারেল জিয়া আর এরশাদ লাঠি দেখিয়ে, মিলিটারীর নিয়মে দেশ শাসন করেছেন।
একমাত্র বাংগালী রাজনৈতিক দল আওয়ামী লীগ দেখেছে এবং বুঝেছে যে জিয়া আর এরশাদের প্রচলিত পদ্ধতিটি ই উত্তম । তাই শেখ হাসিনা শক্ত লাঠি হাতে কড়া মিলিটারি নিয়মে দেশ চালাচ্ছে। সমস্যা নাই, তা ই দেখে চাঁদগাজীরা দূর থেকে বলে উঠছেন বাহ বাহ, বাহ বাহ ........

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা উনার বাবার সৃষ্টি নন, শেখ হাসিনা জেনারেল জিয়ার সৃষ্টি, এটা আপনার মগজ এটা প্রসেসিং করতে পারে কিনা দেখেন।

১৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ সাহেবের মৃত্যু হওয়াতে আমরা জানতে পারি নি বাকশাল-এর প্রভাব কেমন হত। জিয়ার মৃত্যু হওয়াতে আমরা জানতে পারলাম না উনি মিলিটারি রাজনীতি নিয়ে কতদূর যেতে পারতেন। বাকীগুলো জাস্ট স্পেকুলেশন...

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



বাকশাল মানুষের কাছে পরিস্কার হয়নি; আমার কাছে পরিস্কার।

জেনারেল জিয়া ৬ বছর টিকে ছিলেন, ১৮টি সামরিক ক্যু ঠেকায়েছিলেন; এরপরও কেন আপনি জিয়ার সামরিক শাসনের 'সুদুর প্রসারণ' দেখতে পাচ্ছেন না? আপনি যে বিদেশে কাজ করছেন, এটাও জেনারেল জিয়ার অবদান।

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৬

প্রবাসী দেশী বলেছেন: ৭৫ থেকে বেরিয়ে আসুন! ৮৯-৯১ নিয়ে লিখুন!যে পরিবর্তন ৮৯ থেকে ৯১ তে এসেছিলো,একটা সময় আমার মনে হয় আমাদের শ্রম আবেগ প্রত্যাশা আকাঙ্ক্ষা বা সময় গুলর আজকে কোনো মূল্য নেই কিংবা হয়তো কারো জন্য পথ সহজ করে দেয়ার জন্য অনেক গুলো মানুষ প্রাণ হারিয়েছিল!এটা ঠিক প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি কখনোই সমান হয়না তাই বলে এমন টা হওয়া কখনোই মেনে নেয়া যায় না।সমস্যা আওয়ামীলীগ বা বিনপি না, সমস্যা অন্য কোথাও আরও গভীরে!
আপনার পোস্ট এ অনেক কম মন্তব্য পড়ছে!কেউ বা সবাই কি আপনার পোস্ট বুঝতে পারছে!(আমার মনে হয় আপনার বেপারে কিছু মানুষের মাইন্ড সেট হয়ে গেছে!)মাঝে মাঝে আপনার মধ্যে ডোলান্ড ট্রাম্প এর প্রভাব বেশ প্রবল ভাবে লক্ষ্য করা যায়!
দেখুন ,শুনতে ও দেখতে খারাপ লাগলেও সেফু দা নামের ভদ্র লোকটির কথা অনেক অর্থেই সত্য হয়তো আউটপুট একটু ভিন্ন! কিন্তু উনিও কিন্তু আপনার মতো মুক্তিযোদ্ধা! তাই লেখা লেখি মানুষের জন্য করুন নিজের মাইন্ডসেট থেকে হয়তো কোনো আত্মজীবনী লিখুন ব্লগ না, কারণ আমার মনে হয় দেশ ও জাতিকে দেবার মতো আপনার এখনো অনেক কিছু আছে।ভালো থাকবেন সবসময়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের আজকের শুরুটা ছিল ১৯৭৫ সালে, সেটার জোয়াল টেনে মানুষগুলো জীবন থেকে বন্চিত হলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.