নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভালো লেখার অভাবে অনেক ব্লগ বন্ধ হয়ে গেছে!

২২ শে মে, ২০১৯ রাত ২:৩১



প্রশাসনকে কাজে লাগিয়ে সামুকে বন্ধ করার চেষ্টা চালানো হচ্ছে, সামু বন্ধ হবে না; যারা সামু বন্ধ করতে চাচ্ছে , তাদের অনেকের চাকুরী চলে যাবে এক সময়; তবে, সামু বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে, ব্লগিং'এ ভাটা পড়েছে। ব্লগিং'এ বড় ধরণের আঘাত এসেছিলো ২০১৩ সালে, কিছু ব্লগারকে হত্যা করা হয়েছিলো; ব্লগিং'কে ধর্মীয় দিক থেকেও আক্রমণ করা হয়েছিল; ফলে, ব্লগিং সম্পর্কে ভয়ংকর নেতিবাচক ধারণার সৃষ্টি হয়েছে; গড়ে বাংগালীদের সাধারণ জ্ঞান কম হওয়ায়, তারা ধরে নিয়েছে যে, ইহা কোন এক ধরণের ধর্ম-বিরোধী কাজ। ২০১৩ সালে ব্লগিং সম্পর্কে ভয়ংকর খারাপ প্রচারণা চালায়েছিলেন বেগম জিয়া, সাংবাদিক মাহমুদুর রহমান ও মোল্লা শফি সাহেব; প্রথম ২ জনের শাস্তি হয়ে গেছে, ৩য় জনকে শেখ হাসিনা লাইনে রেখেছেন।

তবে, অনেক ব্লগ বন্ধ হয়ে গেছে ব্লগারদের লেখার নিম্নমানের কারণে; এবং অনেকগুলো ব্লগ নামে মাত্র আছে! ব্লগার রাজিব নুরের পরিচিত এক ব্লগ, "আমার ব্লগ", এক সময় প্রায় সামুর সমকক্ষ ছিলো, অনেক জনপ্রিয়তা ছিল সেই ব্লগের; আজকে উহা মৃত। সেই ব্লগে আমি নিজেও লিখতাম, আমার ভাবনাচিন্তা ব্লগের মালিক, এডমিন ও পৃষ্ঠপোশকদের খুবই পছন্দের ছিলো; এক সময় তারা আমার উপর বিরক্ত হওয়ার শুরু করে, তারা অভিযোগ শুরু করেছে যে, আমি শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব ও শেখ হাসিনার বিপক্ষে লিখছি; আমি বারবার উনাদের জানালাম যে, আমি তাজুদ্দিন সাহেবকে ভালোবাসি, আমি শেখ সাহেবের অনুসারী, এবং শেখ হাসিনার প্রতি আমার বিশাল সাপোর্ট আছে। কার কথা কে শোনে, তাদের অনেকগুলো ভালো লেখক ছিলো, সেইসব লেখকেরা আমার পোষ্টগুলোতে গালাগালি করে মন্তব্য দেয়া শুরু করেন; এক সময়, আমাকে গালি দেয়াই তাদের ব্লগিং'এর অংশ হয়ে গিয়েছিল।

আমাকে গালাগালি যারা করেন, তারা সব সময় জিতে যান; কারণ, আমি গালাগালিতে কখনো বাধা দিই না, গালাগালি করতে থাকুন। আমি যখনই, যেই ব্লগেই ছিলাম, আমার পোষ্ট পছন্দ করেন না, এমন ব্লগারের সংখ্যা বরাবরই বেশীই ছিল। মালিক পক্ষের লোকজন যখন আমাকে গালি দেয়ার শুরু করলেন, বাকীরা, যারা আমাকে পছন্দ করতেন না, তারা ২ গুণ উৎসাহ নিয়ে আমার বিপক্ষে লেগে গেলেন। তারপর শুরু করলেন, আমাকে ব্যান করার। আমাকে ব্যান করলে, আমি নতুন নিকে ব্লগিং করতাম; তারা আমাকে অবশেষে আর নিক খুলতেই দিচ্ছিলো না। যাক, আমি শুধুমাত্র পাঠকে পরিণত হলাম; পরে দেখি, লেখার চেয়ে পড়াই ভালো; কিন্তু ভালো মানের লেখার অভাব ছিলো ব্লগে। আমি বুঝতে ছিলাম যে, ব্লগের অবস্হা ভালো নয়, আমি মালিককে জানালাম; উনি যেহেতু আমার উপর ক্ষিপ্ত ছিলেন, আমার কথা শুনতেও চাইলেন না।

"আমার ব্লগ" ছাড়াও, ভালো পোষ্টের অভাবে আরো ২টি জনপ্রিয় ব্লগকে বন্ধ হতে দেখেছি আমি।

মন্তব্য ৬৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৯ রাত ২:৩৭

গোলাম রাব্বি রকি বলেছেন: আশা করি সামুর তেমন কিছু হবেনা ।

২২ শে মে, ২০১৯ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


সামু ঘুমন্ত আগ্নেয়গিরি

২| ২২ শে মে, ২০১৯ রাত ২:৪৪

গোলাম রাব্বি রকি বলেছেন: কেন সামুতে তো আপনার মত এখনও কিছু সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে !

২২ শে মে, ২০১৯ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমি কখনো ভালো ব্লগার ছিলাম না, আমি ব্লগিং পছন্দ করি, এটুকুই

৩| ২২ শে মে, ২০১৯ রাত ৩:৪৮

পথিক প্রত্যয় বলেছেন: অতীতের ব্লগিং সম্পর্কে কিভাবে জানতে পারি

২২ শে মে, ২০১৯ রাত ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


বলা মুশকিল, সামুতে এই রকম কোন ফিচার আছে কিনা আমি বলতে পারছি না, যা আপনাকে "হিষ্টোরিকেল অপশন" দেবে, যেটা ব্যবহার করে আপনি আগের ব্লগারদের পোষ্ট দেখতে পাবেন।

৪| ২২ শে মে, ২০১৯ রাত ৩:৫৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজনদের শ্রদ্ধা করা ছোট্টকাল থেকে যাদের পরিবার শিখায়নি তারাই মতের বিরোদ্ধে বাবা গেলেও তাকে প্রত্যাখান করে থাকে। বুঝতে চায়না প্রত্যেককেরি একটা নিজস্ব আবেশ আছে।

২২ শে মে, ২০১৯ রাত ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপনি কি বুঝাতে চেয়েছেন আমার কাছে পরিস্কার নয়; ব্লগিং ক্রমাগতভাবে লেখাকে উঁচু স্তরে নিয়ে যাচ্ছে, মাঝ পথে যাঁরা প্রবেশ করবেন, তাঁদেরকে উঁচু স্তরের সাথে তাল মিলাতে হবে; তাল মিলাতে না পারলে ছন্দ পতন ঘটবে, কিংবা উঁচু স্তরকে টেনে নীচে নামানোও একটা সমাধান।

৫| ২২ শে মে, ২০১৯ ভোর ৪:০৪

ভুয়া মফিজ বলেছেন: আপনি কোনদিন সামু'কে ছেড়ে যাবেন না.....প্লিইজজজজজ! আপনি হচ্ছেন সামু'র মরুদ্যান!!

আপনি না থাকলে সামু বন্ধ হয়ে যাবে না বললেও মরুভুমি হয়ে যাবে, এটা সুনিশ্চিত। :)

২২ শে মে, ২০১৯ ভোর ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


আমি সাধারণ ব্লগার; আমি কখনো স্বেচ্ছায় কোন ব্লগ ত্যাগ করিনি; আমাকে কয়েকটা ব্লগ থেকে বের করে দিয়েছে।

৬| ২২ শে মে, ২০১৯ ভোর ৪:২৩

ভুয়া মফিজ বলেছেন: আপনি একজন সাধারণ ব্লগার.....এটা আপনার বিনয়ের কথা।
আমাকে কয়েকটা ব্লগ থেকে বের করে দিয়েছে এটা দুঃখজনক, তবে সামু'তে এমনটা ঘটবেনা বলেই আশা করি। সামু'র ব্লগারগন/কর্তৃপক্ষ আপনার যথাযথ মুল্যায়ন করে। :)

২২ শে মে, ২০১৯ ভোর ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



আমি বিনয়ী, এ কথা শুনলে আমার বন্ধুবান্ধব হতভম্ব হয়ে যাবেন। সামু আমাকে সময় সময় শাস্তি দিয়ে থাকে; আমাকে তা হজম করতে হয়।

৭| ২২ শে মে, ২০১৯ ভোর ৪:৩৬

বলেছেন: সত্য স্বীকারোক্তিতে দুশ্চিন্তা কমলো ---

আমার ব্লগে মালিক তো পয়সা দিয়ে ফেবুতে তার পোস্টে লাইক কিনে সে কিভাবে ব্লগ চালাবে এটা সহজেই বুঝতে পারছেন।
আপনি তাহলে মাল্টিপল নিক ব্যবহার করেন বা করতেন এটা জানলাম তবে এমনটা না করাই বুঝি বোকার কাজ।।। আমরা না হয় বোকাই থাকি।।

আপনি আমাদের ব্লগের ফুল চন্দ্রন হয়ে আজীবন সামুর সাথে থাকুন।। এটাই চাওয়া।।।


তবে সামুর চেয়ে ভালো প্লাটফর্ম আর একটাও ব্লগিং জগতে নেই এটাই সত্য।।।
সবগুলো লিলিপুটিয়ান ব্লগার আর সামু হলো দাবানল।।।
ভালো থাকুন বস্তিবাসীদের ব্লগার গাজী সাহেব।।

২২ শে মে, ২০১৯ ভোর ৫:১১

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমি কখনো "মাল্টি নিক" ব্যবহার করনি: একটা নিক ব্যান হলে, আরেকটা খুলেছি; সামু আমার ৭ নিক ব্যান করেছে: সামুতে ১ম নিক ছিল, "ফারমার"; সামুতে ব্যান হওয়া শেষ নিক ছিলো "খেলাঘর"।

"আমার ব্লগের" মালিক সুশান্ত বাবুর সাথে পরিচয় আছে, তিনি লন্ডনেই আছেন।

৮| ২২ শে মে, ২০১৯ ভোর ৬:৩৫

মেঘ প্রিয় বালক বলেছেন: প্রিয় চাঁদগাজী, অনেক কথাই বলে গেলেন। আমি কয়েকটা কথা বলি,প্লীজ রাগ করবেন না। আমি সামু ব্লগে একেবারেই নতুন,যথাসাধ্য চেষ্টা করি পাঠকদের জন্য ভালো লিখা উপহার দিতে। এর আগে শব্দনীড়ে আমার একটা ব্লগ ছিলো,ঐ ব্লগের মোডারেটর সম্ভভত ওনার নাম হলো আজাদ কাশ্মীর জামান। ওনি আমার চিরকুটের নিয়মিত পাঠক ছিলেন,ওনার কয়েকটা কথার জন্য আমি ব্লগ থেকে চিরতলে চলে আসি। সামু ব্লগে অনেক ব্লগার আছে,যারা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে পোষ্টের মাধ্যমে। এসব ব্লগারদের জন্যই ব্লগ নষ্ট হচ্ছে, ব্লগের পরিবেশ নোংরা হচ্ছে। সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম। এখানে উন্মক্ত স্বাধীন মত প্রকাশ বলতে আপনি আমার ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে পারেন না। ধর্ম হলো একটি বিশ্বাস, যার বিশ্বাস নেই তার ধর্মও নেই। এসব নোংরা ব্লগারদের জন্য মাঝে মাঝে মন চায়,ব্লগ থেকে বিদায় নিতে। আমার মনে হয়না আমি সামুতে বেশিদিন লিখতে পারবো। নোংরা মস্তিক নিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এরা আবার নিজেদেরকে সুশীল ও শিক্ষিত দাবী করে? আসলেই কি এরা সুশীল, শিক্ষিত??? আমরা তো কারো ধর্ম নিয়ে নোংবা বাজে পোস্ট দেই না। আমি নাম বলবোনা,সামু ব্লগে ভালো ভালো ব্লগার আছে যারা প্রতিনিয়ত ধর্মকে নিয়ে কটাক্ষ করে কথা বলে। যতদিন না পর্যন্ত এসব বন্ধ করা যাবেনা,ততদিন পর্যন্ত ব্লগ এমন নোংরাই থেকে যাবে,পরিস্কার হবেনা। আর এসব কারণেই হয়তো ভালো ভালো উদীয়মান লেখকরাও কিছুদূর লিখে, তারপর এসব কারণে লিখা বন্ধ করে দেয়।। আশা করি আমার কথাগুলো বুঝেছেন। ভালো থাকবেন,ভালো রাখবেন।

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


পৃথিবীর শতকরা ৮০ ভাগ মানুষ ধর্ম পালন করেন, কিংবা কোন না কোনভাবে ধর্মের সাথে যুক্ত; তা'হলে, হয়তো ৬ বিলিয়ন মানুষ ধর্মের পক্ষে; বুঝা যাচ্ছে যে, ধর্ম আপনার একা নয়; ব্লগে ২/১ জন ধর্মকে সমালোচনা করলে, বা ধর্মীয় পোষ্টের লেখকের সাথে টক্কর লাগলে, কেয়ামত হয়ে যাচ্ছে না; আপনার সাথে আরো ৬ বিলিয়ন আছেন! ৬ বিলিয়ন সংখ্যায় লিখতে পারবেন তো?

৯| ২২ শে মে, ২০১৯ ভোর ৬:৪৩

বলেছেন: জ্বী,
বাবুকে খুব ভালো করে চিনি -- উনার আবার হবিগঞ্জ বাড়ি,,, শাবি থেকে পাশ,,,,

শুনলাম জয় সাবের ফেবু পেজের এডমিন

প্রায়ই টাআ....থাকে,,,

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:



জয়ের সাথে কোন বুদ্ধিমান মানুষ কিছুদিন ঘুরলে, উহা বেকুবে পরিণত হবে; এদিকে বাবু বাটপাড়িতে পিএইচডি

১০| ২২ শে মে, ২০১৯ সকাল ৭:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক ব্লগ বন্ধ হয়ে গেছে, এটা ঠিক। তবে শুধু ভালো লেখার অভাবে সবগুলো ব্লগ বন্ধ হয়ে গেছে এরকমটা মনে হয় না। প্রথম আলো ব্লগের যখন যৌবন, অনেক ভালো ভালো লেখা পোস্ট হয়, প্রয়াত আব্দুশ শাকুরের মতো প্রথিতযশা সাহিত্যিক যখন ওই ব্লগে পোস্ট দেন, তখন ব্লগটি বন্ধ হয়ে গেছে। ব্লগ হলো নাস্তিকদের আখড়া-এই আহাম্মকি ধারণা তখন তুঙ্গে। সম্ভবত প্রথম আলো কর্তৃপক্ষ এই ধারণার বিরুদ্ধে লড়াই করার চেয়ে ব্লগ বন্ধ করে দেওয়াই সমীচীন মনে করেছে।
তবে আমার জানা ও দেখা মতে নক্ষত্র, শব্দনীড়, জলছবি বাতায়ন এইসব ব্লগ বন্ধ হয়ে গেছে বা বন্ধ হবার প্রক্রিয়ায় রয়েছে শুধু ভালো লেখার অভাবে। আমি এই সবগুলো ব্লগেই লিখেছি। নক্ষত্র ব্লগ থেকে ভালো লেখার জন্য পুরস্কারও পেয়েছি। কিন্তু সেসব এখন অতীত। এক হিসাবে ভালো লেখার অভাব একটা বড় কারণ। তবে অন্য কারণও রয়েছে। আর্থিক দুর্বলতা একটা অন্যতম কারণ।

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগ বন্ধ হওয়ার অনেক কারণ থাকে; তবে, ভালো লেখা না থাকলে, পাঠকেরা ক্রমেই দুরে সরে যায়।

১১| ২২ শে মে, ২০১৯ সকাল ৭:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অপ্রিয় সত্য কথা। তবে আপনার আরও লেখার দরকার আছে। শুভকামনা থাকবে সবসময়।

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমি যা লিখি, উহাকে লেখা বলা চলে না; আমি এই ধরণের লেখাকে পোষ্টই বলি।

১২| ২২ শে মে, ২০১৯ সকাল ৮:০৮

আর্কিওপটেরিক্স বলেছেন: কালপ্রবাহে কিছু নদী যেমন মৃত হয়ে যায়, তেমনি দশা হয়েছে কতিপয় ব্লগের।

সামুর কিছুই হবে না। এটি যে ব্লগোস্ফিয়ারের প্রথম এবং উজ্জ্বলতর নক্ষত্র !

আমি জানি আপনার ব্লগিং সম্পর্কে। অনেক সময় গালি দিতে দিতে তা -ই মুখের বুলি হয়ে দাড়ায় !

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


নদীতে বিশুদ্ধ পানি থাকতে হবে; না হয়, উহা নালায় পরিণত হবেই হবে।

১৩| ২২ শে মে, ২০১৯ সকাল ৮:১১

আর্কিওপটেরিক্স বলেছেন: আর আপনার লেখার কথা কি বলবো ! এমন অনেক ব্লগার আছেন যারা আপনার লেখা পড়ার জন্য ব্লগে আসেন। যেকোনো পোস্ট পড়ে আপনি একেবারে মোক্ষম প্রশ্নটাই করেন কিংবা সমালোচনা করেন। অনেকেই তা বোঝে না এবং......

আপনাকে লিখতে হবে ! বাঁধা আসুক শত, তবুও মাথা নোয়াবার নয় !

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


কোন ব্লগার থেকে আমি এখনো কোন প্রকার বাধা পাইনি; অনেকে আমার পোষ্ট পছন্দ না করলেও, আমি ব্লগার হিসেবে, তাঁদেরকে ভালো চোখে দেখি; শুধু নুরু সাহেবের বেলায়, আমি একটু কঠিন হতে চেষ্টা করি।

১৪| ২২ শে মে, ২০১৯ সকাল ৮:৪১

লাল মাহমুদ বলেছেন: আর্কিওপটেরিক্স বলেছেনঃ এমন অনেক ব্লগার আছেন যারা আপনার লেখা পড়ার জন্য ব্লগে আসেন।
আমিও তাদেরএকজন।

২২ শে মে, ২০১৯ সকাল ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


ছোটখাট একটা সমস্যা আছে, যাঁরা আমার পোষ্ট পছন্দ করেন, কোন এক সময়ে কি করে তাঁরা আমার উপর আস্হা হারিয়ে ফেলেন; হয়তো, সময়ের সাথে আমি বদলে যাই!

১৫| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:০৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি সাধারণ ব্লগার; আমি কখনো স্বেচ্ছায় কোন ব্লগ ত্যাগ করিনি; আমাকে কয়েকটা ব্লগ থেকে বের করে দিয়েছে। সরল স্বীকারোক্তি

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



সেটাই ঘটেছে; আসলে, নিজের ইচ্ছা মতো কথা বললে, ব্লগে টিকে থাকা বেশ কষ্টকর হতে পারে।

১৬| ২২ শে মে, ২০১৯ সকাল ১১:০৩

জুন বলেছেন: লেখাটি ভালোলাগলো চাঁদগাজী । সামু ছাড়াও আমি আরো দু একটি ব্লগে লিখেছি । সামুর মত এত ইউসার ফ্রেন্ডলিও নয় অনেক ব্লগ। কোথায় লেখার পাতা , কোথায় প্রকাশের পাতা , কিছুই বোধগম্য নয় তাই ভালোলাগেনি ।
বিখ্যাত এক ব্লগ তো নিক রেজিস্ট্রির পর বল্লো আপনাকে কিছু দিন অতিথি লেখক নাম দিয়ে লিখতে হবে । যখন আমরা মনে করবো সময় হয়েছে তখন আপনি নিজ নামে লিখতে পারবেন
আমি মাফ চাই দোয়া চাই বলে এডমিন বরাবর একটা ইমেইলে লিখে জানিয়েছি নিজ নাম রেখে অতিথি লেখক হিসেবে লেখার ইচ্ছে নেই , আপনার যখন মনে হবে নিজ নামে লেখার আমার সময় হয়েছে তখন আমাকে একটা ইমেইল কইরা জানাইয়েন

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


সামু আসলেই মুক্ত আলোচনার যায়গা, অন্যগুলো খুবই নিয়ন্ত্রিত; ওরা ব্লগারের বদলে পোষা ময়না পালন করেন।

১৭| ২২ শে মে, ২০১৯ দুপুর ১২:৩৩

জাহিদ অনিক বলেছেন:
ভালো বলেছেন, সামু ছাড়াও আরও দুই একটি ব্লগে আমি এখনো লিখি। আগে সেসব ব্লগের অবস্থা যেমন ঝিমিয়ে গিয়েছল বর্তমানে সামুর অবস্থা সেরকম হয়ে গেছে। তবে আমি মনে প্রাণে বিশ্বাস করি সামু আবার আগের মত হবে।

ব্লগারদের কেউ কেউ অবশ্য এই অভিযোগও করেছেন ব্যক্তিগতভাবে আমার কাছে যে, ব্লগের পরিবেশ তাদের টিকতে দেয় নাই, মাল্টি নিক, গালাগালি, দলাদলি ইত্যাদি।

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


কেহ কেহ ব্লগের মুল সংজ্ঞা ভুলে যান: এটা লেখা ও লেখার উপর আলোচনার যায়গা; যেকোন আলোচনার সময় বাংগালীরা তর্ক করেন, প্রতিবাদ করেন, গালাগালি করেন, মারামারি করেন; সামুতে সেটার ছায়া পড়ার কথা; যারা সামুতে মিলাদ পড়তে আসেন, তারা হতাশ হয়ে পড়েন।

এখন মালটি নিক তো দুরের কথা, এমনিতেই ব্লগারের পরিমাণ কমে গেছে; কিছু মানুষ আছেন, যারা সবকিছুতেই অভিযোগ করেন।

১৮| ২২ শে মে, ২০১৯ দুপুর ১:১৯

নূর আলম হিরণ বলেছেন: সামু কোনমতে টিকে আছে :(

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


সবাই যদি নিজের লেখার প্রতি নজর দেন, ব্লগার বাড়বে শীঘ্রই।

১৯| ২২ শে মে, ২০১৯ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: আপনি ওস্তাদ লোক। এই জন্যই আপনাকে বিনা দ্বিধায় ওস্তাদ ডাকি।

একসময় 'আমার ব্লগ' এর কয়েকজনকে বেশ চিনতাম। তাদের সাথে যোগাযোগ আড্ডা বেশ ভালোই ছিল।
এখন আর কারো সাথে কোনো যোগাযোগ নেই। শেষসময়ে ''আমার ব্লগ'' বেশ বদনাম কুড়িয়েছে। বাজে ভাষা ব্যবহার করা হতো। ওরাই ব্লগ জগতটাকে বদনাম করেছে বেশি। তাই বহু বছর আগে আমি 'আমার ব্লগ'' ছেড়ে দেই।

তবে কেন জানি মনে হয় সামু টিকে থাকবে। তবে সাময়িক সমস্যা যাচ্ছে তা সত্য।

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



সামু সর্বশেষ আক্রমণ থেকে টিকে গেছে; এখন ব্লগারেরা প্রয়োজনীয় বিষয়ে মানসম্পন্ন পোষ্ট দিলে ব্লগারেরা উৎসাহিত হবেন। আপনি আমাকে ওস্তাদ ইত্যাদি ডাকিয়েন না, লোকজন মনে করবেন যে, আমি দলাদলি করি।

২০| ২২ শে মে, ২০১৯ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: ভালো লেখার অভাবে ব্লগ বন্ধ হচ্ছে না।
ব্লগে দুষ্টলোকের প্রবেশের কারনে ব্লগ বন্ধ হয়ে যাচ্ছে।
সবার লেখা এক রকম নয়, কেউ ভালো লিখে, কেউ কম ভালো লিখে।
কিন্তু ব্লগের পিছে ফেউ বেজে গেছে। এই ফেউ ব্লগ বন্ধের পেছনে লেগেছে।
শেষমেষ ফেউ হার মানবে।

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


আমরা কত ফেউ দেখলাম, এলো গেলো; ব্লগারদের সাথে পাল্লা দিয়ে টিকে থাকা ফেউদের পক্ষে সম্ভব নয়।

২১| ২২ শে মে, ২০১৯ বিকাল ৩:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ একটি চমৎকার লেখার জন্য। অবশ্য মাঝে মাঝে আপনার ফাঁদে পা দিলে তা অবস্থা কঠিন হয়ে যায়, হা হা তা স্বত্তেও আপনি আমাদের অনেকেরই প্রিয় একজন ব্লগার। আমি ব্যক্তিগতভাবে আপনার রসবোধ উপভোগ করি। কারন কিছু কিছু মানুষকে সঠিকভাবে উপযুক্ত কথা না বললে তারা সহজে শিখতে পারেন না। আর কোন শেখার প্রক্রিয়াই সহজ নয় - যাইহোক এই সব আমার ব্যক্তিগত মতামত।

প্রচন্ড দ্রুতগতি সম্পন্ন কোন বাহনকে যদি নিয়ন্ত্রন না করা হয়, তাহলে তা বড়সড় কোন দুর্ঘটনা ঘটতে পারে। তাই যানবাহনে প্রয়োজন দায়িত্বশীল চালক। সেই দায়িত্বশীলতার কারনে গতি নিয়ন্ত্রন হয়, মানুষের জীবন বাঁচে। আপনি যে শাস্তির কথা বললেন মাঝে মাঝে সামু আপনাকে দেয়, সেটা হচ্ছে জাস্ট গতি নিয়ন্ত্রন। ফলে আজকে আপনি অনেকেই কাছে খুবই গ্রহনযোগ্য একজন মানুষ।

যাইহোক, সামহোয়্যারইন ব্লগ ঠিক আগের মতই আছে। ব্লগ নীতিমালা অনুসরন করে যাচ্ছে। ব্লগাররা এখানে লিখছেন, আলোচনা করছেন। পুরানো এক ব্যাচ চলে যাচ্ছেন, অন্য ব্যাচ আসছেন, পুরানোরা গিয়ে বলছেন - নাহ! সামু আর আগের মত নাই, নতুনরা এসে বলছেন, চমৎকার একটি প্ল্যাটফর্ম। এটাই একটি চক্র।

সামহোয়্যারইন ব্লগকে ব্যক্তি বিশেষের প্রতিহিংসায় বন্ধ করে দেয়ার যে ষড়যন্ত্র, সেটা অনেকটাই হয়ত প্রকাশিত হয়েছে। আমাদের সাথে যে অন্যায় করা হয়েছে সেটা বিশ্বজুড়ে বিখ্যাত সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আমরা আশা করি, এই অন্যায় আরোপ আমাদের উপর থেকে দ্রুত প্রত্যাহার করা হবে।

ব্লগে অধিকাংশ সময়ে আমরা দেখি পিঠ চাপড়াচাপড়ি ব্লগিং চলে। ধর্ম বিষয়ে কোন পোষ্ট আসলেই, এই শ্রেনীর সেখানে ঝাঁপিয়ে পড়ে আক্রমন করছেন। অথচ এই ভাবে আক্রমন করে কোন ধর্মের প্রচলন হয় নি, ইসলাম ধর্মের তো নাই। কেউ যদি ধর্ম নিয়ে খারাপ মন্তব্য করে, ব্লগ নীতিমালা না মানে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়। আলোচনা করতে হবে, কেউ প্রশ্ন করলে তাঁকে গালি দিয়ে নয়, যুক্তি দিয়ে বুঝাতে হবে। অন্তত এই প্রচেষ্টাটা আমাদের ব্লগ থেকে শেখা প্রয়োজন।



২২ শে মে, ২০১৯ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমি মাঝে মাঝে ট্রাফিক লাইটের কথা ভুলে যাই, সেটার জন্য জরিমানা দিতে হয়; সেটা ঠিক আছে!

সামু ও সামগ্রিকভাবে যারা ব্লগিংকে আক্রমণ করছে, তারা চলন্ত ট্রেনকে হাত-পা দিয়ে থামাতে চাচ্ছে; তাদের পরিণতি ভালো হবে না; অনলাইনের কারণে তাদের অপচেষ্টা সবার কাছে ধরা পড়েছে।

আমাদের উচিত নিজের পোষ্টের প্রতি খেয়াল রাখা, যাতে আমরা প্রতিষ্ঠিত ও গ্রহনযোগ্য স্তরের থেকে নীচুমানের কিছু প্রকাশ করার চেষ্টা না করি, তাতে পাঠকেরা হতাশ হয়ে যাবেন।

২২| ২২ শে মে, ২০১৯ বিকাল ৩:৫৪

গড়ল বলেছেন: সামু এখন হয়ে গেছে হামদ নাথ চর্চার যায়গা আর নেকি হাসেলের দালাল।

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


এটা সাময়িক, ব্লগ সমস্যায় থাকায় অনেক পরিচিত ব্লগারদের লেখা আসছে না; সাথে সাথে নতুন ব্লগারের আগমণ নেই বললেই চলে।

২৩| ২২ শে মে, ২০১৯ বিকাল ৪:১৯

আপেক্ষিক মানুষ বলেছেন: আপনি জানেন কি? আমি সামুতে কোন লেখা পড়া শেষ করে আগে খুজি চাঁদ এই লেখায় গাজী মন্তব্য করেছে কিনা। সব মন্তব্যের ভিড়ে লাল ট্রাক্টরের ছবি দেখলেই সেই মন্তব্যটি আগে পরি। কারন আপনি সঠিক পয়েন্টে সমালোচনা করেন কোন ভনিতা না করে। যেটা আমার কাছে অন্তত খুব ভাল লাগে।

আমার চোখে আপনি সামুর গ্রেট ব্লগারদের মধ্যে অন্যতম। আপনি গুরুজন, আপনাকে শ্রদ্ধা করি।

ভুয়া মফিজ বলেছেন: আপনি না থাকলে সামু বন্ধ হয়ে যাবে না বললেও মরুভুমি হয়ে যাবে, এটা সুনিশ্চিত।-শতভাগ সহমত।

কেন যেন আপনার সম্পর্কে আমার খুব জানতে ইচ্ছা করে, আপনার আবার ফেসবুক আইডি-ফাইডি নেই। কিভাবে জানব বলুন তো? :(

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



আমি খুবই সাধরণ ব্লগার, রাজনৈতিক, অর্থনৈতিক, ফাইন্যানসিয়াল, টেকনোলোজিক্যাল বিষয়সমুহকে পর্যবেক্ষণ ও নিজের মতো করে এনালাইসিস করি। আমার বয়স হবে শীঘ্রই ৬৯ বছর; আমি এখন প্রবাসে চাকুরী করছি, দেশেও থাকি, এটুকুই।

আমি বিশ্বাস করি, বাংগালী জাতিকে ১৯৭২ সাল থেকে ফ্রি পড়ালেখা করার ষুযোগ দেয়ার দরকার ছিলো; যারা এই সুযোগ থেকে জাতিকে বন্চিত করেছে, ওরা বেকুব ও অপরাধী; বিশ্বের সব মানুষকে ফ্রি পড়ানো উচিত, বিশ্বের সবার কাছে সেই পরিমাণ থেকে বেশী সম্পদ আছে।

২৪| ২২ শে মে, ২০১৯ বিকাল ৫:২৮

অগ্নিবেশ বলেছেন: বহুদিন থেকেই আমি বাংলা ব্লগের পাঠক, আমার ব্লগে ফারমার কাকার সাথে অনেক অবিচার হয়েছে, দলকানারা ফারমার কাকাকে অনেকবার ব্যান করেছে, তবুও ফারমারকা হাল ছাড়েন নি। আদিলভাই কে ভালো লাগত, মুমিনভাইএর পেছনে লাগতাম, তারা কে কোথায় কে জানে? গতানুগতিক অনেক কিছুই আমার ভালো লাগে না তাই ফারমারকার ব্লগ মন দিয়ে পড়ি, কিছু কিছু জিনিস হজম করতে কষ্ট হলেও নতুন অনেক কিছু চিন্তার খোরাক পাই। আশাকরি ফারমারকা দীর্ঘায়ু হবেন।

২২ শে মে, ২০১৯ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


ভালো কথা মনে করায়ে দিলেন: আদিল, মুমিন, এঁরা আজকাল কোন ব্লগে? আমি সামুর বাইরে যাইনা, কারো খোঁজখবরও জানি না; যাক, আপনি সময়ের সাথে পাল্লা দিয়ে ব্লগে টিকে আছেন, এটাই বড় কথা। পুরানোদের সাথে আবার কোনদিন দেখা হবে আশাকরি।

২৫| ২২ শে মে, ২০১৯ বিকাল ৫:৪২

নীলপরি বলেছেন: ঠিকই বলেছেন ।
তবে সামুতে অনেকে অকারণ অনভিপ্রেত মন্তব্য ও পোষ্ট করেন । এই বিষয়ে সচেতন হওয়ার উচিত ।

সামুর জন্য মন খারাপ হয় । তাও আশাবাদী থাকছি ।

২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


সামু ভালো লেখকের জন্ম দেয়ার শুরু করেছে, সামনে সুদিন আসছে।

২৬| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইনিয়ে বিনিয়ে অনেক কিছু বললেন, পোষ্টে এবং মন্তব্যে!

কিন্তু আসল সত্যটা বললেন না একবারো!
সরকারের ভিন্নমতোর প্রতি অসহিষ্ণুতাই যে মূল কারণ। মতপ্রকাশের দ্বার যখন বন্ধ হয়ে যায় তখনই এই শুন্যতা সৃষ্টি হয়!
৫৭ ধারার আতংক ছড়িয়ে রাখবেন। ভিন্নমত হলেই গুম করবেন! ক্রশফায়ারের হুমকি দেবেন! আবার আশাও করবেন ভালো লেখকরা লিখেন না কেন? ভালো লেখা আসেনা কেন?

স্পষ্ট করে বলুন- স্বৈরাচারিতার কারনেই মানুষ তার মত প্রকাশ করতে পারছে না।
মান-টানতো পরের প্রশ্ন!
সাদাকে সাদা বলুন! মতপ্রকাশের স্বাধীনতার কথা বলুন।

২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


এই পোষ্টের ১ম বাক্যে বলা হয়েছে যে, সামুর বিপক্ষে প্রশাসনকে ব্যবহার করা হচ্ছে!

দেশে ১৯৭২ সাল থেকেই সমস্যার সৃষ্টি হয়েছে; সময়ের সাথে, সেটা ক্রমেই কমপ্লেক্স হচ্ছে; খুন, গুম, জেল, এগুলো বাংগালী রাজনীতির অংশ; এর মাঝেই সামু জন্ম নিয়েছে, এর মাঝেই টিকে থাকছে; এর মাঝেই ব্লগারদেরকে নতুন লেভেলে পৌঁছতে হবে।

২৭| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি সবসময় এই ব্লগ এবং ব্লগারদের ভালো পেয়েছি। যারা ব্লগে আজেবাজে কাজ করে তারা কোনদিনও ব্লগার ছিলেন না।
আপনার সুস্বাস্থ্য কামনা করি, আপনি এই ব্লগে অনেক ভেবেছেন এবং সময় দিয়েছেন। এটাই প্রকৃতপক্ষে অনেক।

২২ শে মে, ২০১৯ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা আমাদের নতুন একটা জেনারেশন, এঁদের ছেড়ে যাবার উপায় নেই।

২৮| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

মাহমুদুর রহমান বলেছেন: আপনি ব্যাবহার ভালো করুন।

২২ শে মে, ২০১৯ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করে যাচ্ছি

২৯| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামুর প্রায় সকলের কাছে আপনি কিরকম ব্লগার, তা মান্নাদের একটি গানে সুন্দর ভাবে ফুটে উঠেছে-
'তুমি একজনই শুধু বন্ধু আমার
শত্রুও তুমি একজন
তাই তোমাকেই ভাল লাগে, তোমাকেই ভাল লাগে--'
আমি প্রায় সকল ব্লগেই পাঠক ছিলাম। তবে সামু ছাড়া কোথাও নিক খুলিনি। এবং সামুতে আমার কখনও কোন মাল্টি ছিল না।

২২ শে মে, ২০১৯ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


জাপানীদের ব্যাপারে আমার ভালো ধারণা সব সময়ই ভালো ছিলো।

৩০| ২২ শে মে, ২০১৯ রাত ১০:৪৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
সামু সর্বশেষ আক্রমণ থেকে টিকে গেছে; এখন ব্লগারেরা প্রয়োজনীয় বিষয়ে মানসম্পন্ন পোষ্ট দিলে ব্লগারেরা উৎসাহিত হবেন। আপনি আমাকে ওস্তাদ ইত্যাদি ডাকিয়েন না, লোকজন মনে করবেন যে, আমি দলাদলি করি।

আমি ভালোবেসে, সম্মান করে ওস্তাদ ডাকি।
ঠিক আছে ডাকবো না।

তবে সামুর সুদিন আসবে। আমার মন তাই বলে।

২২ শে মে, ২০১৯ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক আছেন, বাংগালীরা ব্লগিং করতে পছন্দ করবেন; অনেক নতুন ব্লগারের আগমণ ঘটবে।

৩১| ২৩ শে মে, ২০১৯ দুপুর ২:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: ভালো লেখা ছাড়া ব্লগ বন্ধ হয়ে যাওয়াটাই ভালো মনে করি। সামু ভালো লেখা গুলো গুরুত্ব দিয়ে ভালো লেখাকে উৎসাহিত করবে বলেই আমার বিশ্বাস।

২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


যদিও বাংগালীরা ৫ম শ্রেণী থেকে কবিতা লেখা শুরু করেন, ও অনেকেই কথায় কথায় লিখেন, "ছোটকাল থেকেই লেখালখির প্রতি আমার ঝোঁক ছিলো", আসলে এঁদের অনেকের লেখা পড়ার মতো উঁচু মানের নয়; এটা বেশ বড় সমস্যা

৩২| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৫১

তারেক_মাহমুদ বলেছেন: ভাল লেখকদের কাছে নতুনদের অনেক কিছু শেখার আছে, সামুতে এখনো বেশ কয়েক কয়েকজন ভাল ব্লগার আছে তাই আশাকরি ভালো লেখার অভাবে সামু বন্ধ হবে না।

২৩ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



সামুর অবস্হা এখনো ভালো; তবে, লেখার মানই ব্লগের প্রাণ

৩৩| ২৬ শে মে, ২০১৯ রাত ২:০৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বর্তমানে কোন ব্লগের অবস্থাই সুখকর নয়। লেখক পাঠকই সেরকম নেই ভাল লেখা আসবে কীভাবে?

২৭ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার অল্পতেই ব্লগিং জীবনের সমাপ্তি টানছেন; এটা একটা ট্রেন্ড, করার কিছু নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.