নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বানর দিয়ে গণনা করায়ে সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ সরকার?

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১:৩৫



সোনাদিয়া, নাকি মোনাদিয়া কোথায় যেন চীনারা আমাদের দেশে একটা পোর্ট করতে চেয়েছিলেো; শেখ হাসিনা শেষে উহা থেকে সরে গেছেন; আমার ধারণা, কাজটা ভালো হয়েছে; তবে, শেখ হাসিনা কি অর্থনীতিবিদ ও ফাইন্যান্সের লোকদের দিয়ে এনালাইসিস করায়ে সিদ্ধান্ত নিয়েছিলেন, নাকি বানরের দ্বারা গণনা( এনভেলাপ তোলায়ে ) করায়ে কাজটি সেরেছেন, বলা মুশকিল; যেভাবে করুক না কেন, কাজটি ভালো হয়েছে।

এই ধরণের পোর্টে চীনারা নিশ্চয় ২০ বিলিয়ন ডলারের খরচ দেখাতো, এবং বাংলাদেশকে কমপক্ষে ১০ বিলিয়ন ডলার হলেও দিতে হতো; আসলে চীনারা কত টাকায় করতো, বাংগালী ফাইন্যান্সের লোকেরা উহা কোনদিনও বের করতে পারতো না; কাজের মাঝে বড় কাজ হতো, মালয়েশিয়ায় বাংগালীদের বাড়ীর সংখ্যা আরো বাড়তো; আমাদের অত বড় পোর্ট এখনো দরকার নেই, সামনেও দরকার হবে না সহজে; আর দরকার হলে, ৫/৬ বিলিয়ন ডলারে করা সম্ভব হবে।

চীনারা পোর্টি করতো তেল ও গ্যাস আনার জন্য; তারা যদি সোনাদিয়া দিয়ে বিশ্বের সবচেয়ে বড় বড় ট্যাংকার দিয়ে তেল আনতো, সেই তেল চীনে নিতে গেলে পাইপ লাইন বসানোর দরকার হতো; পাইপ লাইন বসানোর জন্য মাটিতে কোপ দিলে, উহা প্রতিটি বাংগালীর হৃৎপিন্ডে গিয়ে লাগতো, এবং জাতীর কান্নার রোল হিমালয় থেকেও শোনা যেতো। কান্নার সময় যে কবিতা আবৃতি করতেন, সেটা হলো, "শেখ হাসিনা বাংলাদেশ বিক্রয় করে দিয়েছে, আমরা কোথায় যাবো? উনার থেকে উনার পিতাই ভালো ছিলো"!

শ্রীলংকা চীনাদের তালে পড়ে এক বিরাট পোর্ট নাকি করেছে; উহা দিয়ে তারা কি করছে কে জানে; হয়তো নারিকেলের কচি ডাব পাঠাচ্ছে ব্রাজিল ও ত্রিনিদাদে। শ্রীলংকার লোকেরা নিশ্চয় এত বড় পোর্ট নিয়ে গর্ব অনুভব করছে; তবে চীনাদের টাকা কিভাবে পরিশোধ করবে, ও কিসের আয় থেকে এত বড় পোর্টের মেইনটেন্যান্স খরচ চালাবে, শুধু তারাই হয়তো জানেন!

আরাকানে যেটা করেছে চীনারা, সেটা মোটামুটি ভালো হয়েছে; বার্মার লোকেরা ৮০ বছরের মতো মিলিটারীর বুটের নীচে ছিলো, এবার চীনাদের খপ্পরে পড়েছে, চীনারা ওদেরকে শ্রমিক মোমাছিতে পরিণত করবে, মনে হয়। আরাকান দিয়ে পাইপ লাইন সোজাসুজি চীনে চলে গেছে; ঐ দেশে বিএনপি নাই যে, দেশের জন্য কান্নাকাটি করবে। বর্মিরা নারী-চালিত সমাজ, পুরুষেরা বাহির থেকে ঘরের কাজ করে বেশী; মেয়েদের সংখ্যাও বেশী; আবার চীনের এখন মেয়ের ক্রাইসিস; সব দিক থেকে ভালো হচ্ছে; আত্মীয়তা বাড়বে; ২০/৩০ বছর পর, হয়তো বার্মা তিব্বতের মতো চীনের অংশও হয়ে যেতে পারে।

মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: পাইপ লাইন বসানোর জন্য মাটিতে কোপ দিলে, উহা প্রতিটি বাংগালীর হৃৎপিন্ডে গিয়ে লাগতো, এবং জাতীর কান্নার রোল হিমালয় থেকেও শোনা যেতো।

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


একা বিএনপি'র লোকদের কান্নায় দেশে বন্যা হয়ে যেতো; জামাতের কান্নায় নতুন কোন নদীর সৃষ্টি হয়ে যেতো।

২| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১:৪৬

Rezuan বলেছেন: চীন বাংলাদেশের দূর্নীতিগ্রস্থ অবস্থার কারনে অনেক সুবিধা আদায় করে নিচ্ছে।এতে লাভবান হচ্ছে কিছু দেশি শুয়ার,মারা খাচ্ছে পাব্লিক।

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:


চীনারা নাট বল্টু ঘুরাচ্ছে, আর বাংগালীদের বাড়ী উঠছে মালয়েশিয়ায়; পোর্ট করলে ইন্দোনেশিয়াও বাংগালীদের সেকেন্ড-হোম হয়ে যেতো।

৩| ২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৪:৪০

ডার্ক ম্যান বলেছেন: চট্টগ্রাম বিদেশি পরাশক্তিগুলোর জন্য খুব গুরুত্বপূর্ণ একটা এলাকা । চীনের মূল উদ্দেশ্য ছিল গভীর সমুদ্র বন্দর দিয়ে ভারতকে শায়েস্তা করা। শ্রীলংকান হাম্বানটোটা 99 বছরের জন্য চীন লিজ নিয়ে গেছে যেটা ভারতের সীমানার কাছেই

২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



এখন শ্রীলংকা ডাব ও নারিকেলের ছোবড়া থেকে তৈরি কার্পেট পাঠাতে পারবে সহজেই

৪| ২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৪:৪৪

ডার্ক ম্যান বলেছেন: আমেরিকা আর ভারতের পলিসি হচ্ছে গোয়েন্দা সংস্থা ব্যবহার করে অপর দেশে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। কিন্তু চীনের পলিসি হচ্ছে ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে অপরকে ফাঁদে ফেলা

২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা জাপানে বোমা ফেলেছে, জাপান উঠে গেছে, কোরিয়ায় যুদ্ধ করেছে, কোরিয়া পায়ে দাঁড়ায়েছে; চীনারা যেখানে যাবে কুত্তাসহ খেয়ে ফেলবে।

৫| ২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৫:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শ্রীলংকার Hambantota port চীন ৯৯ বছরের জন্য নিয়ে গেছে। তারা এটা চালাতে পারেনি কিংবা টাকা পরিশোধ করতে পারছিল না।

চীনারা চালাক প্রাণী।

২৭ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



চীনারা আধা মানব; আমেরিকায় সবাই সবাইকে সালাম দেয়, চীনাদের কেহ সালাম দেয় না।

৬| ২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:০১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের হাজার কোটি টাকা খরচ করে স্যাটেলাইট উৎক্ষেপণ করে রাজনৈতিক প্রপোগান্ডা করা ছাড়া আর কতটুকু লাভ হয়েছে তা জনগণ জানতে পারবে না সহজে | সেই ক্ষেত্রে হাজার হাজার কোটি টাকা ঋণ ও খরচ করে বাংলাদেশ গভীর সমুদ্র বন্দর নির্মাণ করে কি অস্ব ডিম্ব প্রসব করবে ?

বার্মার ক্ষেত্রে কাহিনীটা অন্যরকম, চীন/ভারতের কাছ থেকে ঋণ নিয়ে কাউয়ার ছাও, বগের ছাও অনেক কিছুই তাকে হজম করতে হবে | কারণ, যুক্তরাষ্ট্র সুযোগ পেলে বার্মাকে কয়েক টুকরো করবে, ইস্ট তিমুরের মতো | যুক্তরাষ্ট্রের হাত থেকে বাঁচার জন্য বার্মা ভবিষ্যতে হয় তিব্বতের মতো চীনের অংশ হবে, নতুবা সিকিমের মতো ভারতের অংশ হবে | বার্মার আর কোনো অপশন আছে বলে মনে হয় না |

২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


চীনের উপনিবেশ হয়ে গেছে ইতিমধ্যে; চীন মগদের মিলিলটারীর সবাইকে কিনে নিয়েছে, মনে হয়।

৭| ২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:৩১

নতুন বলেছেন: বাঙ্গালীরা জিনেটিক্যালী মিশ্র জাতি তাই আমাদের মাঝে এক রকমের চিন্তা ভাবনা কখনোই হবেনা।

দেশের ভবিশ্যতের কথা চিন্তা করে কেউ সিদ্ধান্ত দেয় না, সবাই চিন্তা করে আমার কতটুকু লাভ হবে।

দেশের জন্য গভীর সুমদ্র বন্ধর অবশ্যই দরকারী ছিলো কিন্তু চাইনিজ লোন নিয়ে করলে সেটা ফাসীর দড়ী হয়ে যেতো।

এখন ২য় পদ্মা সেতুর কাজ শেষ করে নিজেদের টাকায় যদি সরকার গভীর সুমদ্র করতে পারে সেটা চেস্টা করতে পারে....

আর পয`টনের জন্য পাব`ত্য জেলা গুলির উন্নয়ন করে তাতে মধ্যপ্রাচ্যের, ইউরোপের মানুষকে টানার চেস্টা করতে পারে.... এতে বিলিওন ডলার আসবে দেশের জন্য।

২৭ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


কক্সবাজারে কি বিদেশীরা আসছে?

আমাদের সংস্কৃতির কারনে বিদেশীরা কি আসবে? আমার সন্দেহ হচ্ছে! যেই পরিমাণ বাংলাদেশী ভারত ও থাইল্যান্ডে যায়, সেই পরিমাণ ভারতীয় ও থাইল্যান্ডবাসী কি বাংলাদেশে আসে?

৮| ২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৮

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভাই বাংলাদেশে শিক্ষার অতীত বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে একটি পোস্ট চাই।

২৭ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, চেষ্টা করবো।

৯| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: দেশের বড় দুঃসময় যাচ্ছে, চারদিকে শুধু অসুস্থতা আর অস্থিরতা। কিছুই ভাল লাগছে না। কোন কিছুতেই মন বসাতে পারছিনা।

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


দেশে যা সম্পদ আছে, দেশের মানুষের যেই পরিমাণ কর্মস্পৃহা আছে, এগুলো ভালো থাকার জন্য যথেষ্ট; কিন্তু যারা নিজেরাই কাজ করে না, তারা দেশ চালাচ্ছে! ভাবুন ঢাকার মেয়রদের কথা, এরা ঢাকাকে পরিস্কারই রাখতে পারে না; পয়সা আছে, কিন্তু মশার ঔষধ ঠিক মত কিনে দিতে পারে না।

১০| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পোস্টে প্রাসঙ্গিক ছবি দেবেন। এতদিন ব্লগে আছেন কিন্তু মগজ তো বানরের চাইতে আর বাড়লো না।

আপনার বড় বড় কথার পোস্ট দেখলে মনে হয়, শেখ হাসিনার চেয়ে আপ্নাকেই PM বানানো দরকার ছিল। পিগমী বাঙালীরা তো সেটা বুঝলো না।
LOL

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


বেশীর লোকজন এমনকি আপনার থেকেও কম বুঝেন!

১১| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৩২

রাকু হাসান বলেছেন:


চীনের প্রভাব থেকে মায়ানমার মুক্ত হওয়া সহজ নয় । দিন দিন তা বাড়বে বলেই মনে হয় । রোহিঙ্গা ইস্যুটিও ঝুলবে । রোহিঙ্গাদের কঠোর হস্তে নিয়ন্ত্রণে রাখা উচিত। আমাদের খেয়ে,থেকে তারা আমাদের লোকদের হত্যা করছে । রাস্তায় স্লোগান দেয় ।

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


রোহিংগারা ভালো মানুষ না হওয়াতে, সাধারণ রাখাইনরা ওদের বিপক্ষে চলে গেছে। এদের মাঝে শিক্ষিত নেই, এবং এদের অপরাধ এদের জীবনযাত্রার অংশ।

১২| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৪২

ভবিষ্যত বলেছেন: কথা ঠিক ...চীনারা সেই যাত্রায় সফল না হইলেও এবার সফল হবে... বাংলাদেশে বর্তমানে বিলিয়ন বিলয়ন ডলার প্রজেক্ট চীনারা করতেছে... চাীনাদের কাজ হলো ..দুর্নীতিগ্রস্থ দেশ খুজে খুজে লোন দেওয়া আর দেশ অর্থনীতি দখলের মাধ্যমে দেশ দখল.. তার নমুনা মালদ্বীপ, শ্রীলংকা, পাকিস্তান..আফ্রিকার কিছু দেশ - কেনিয়া, পাপুয়া নিউগিনি. অন্যতম...

এই ভিডিও টা দেখলে বুঝবেন চায়না কিভাবে মানি ট্র্যাপ মাধ্যমে দেশ দখর করতেছে..

https://www.youtube.com/watch?v=s1j_n6s2PFM

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:


ভিডিওর জন্য ধন্যবাদ।
প্রতিটি জাতির দুষ্টরা চীনাদের কাছে জাতীয় সম্পদ সমর্পণ করছে ২ পয়সার বিনিময়ে।

১৩| ২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশ চীন থেকে কেনো ঋণ নিবে? চীন থেকে ঋণ নিয়ে বড় সি পোর্ট করার আপাতত প্রয়োজন মনে করছেনা বাংলাদেশ সরকার - ঝামেলা শেষ। বার্মা ঋণ নিয়েছে এখন বুঝুক চীন কি? চীন ঋণ দিয়ে দিয়ে সমগ্র পৃথিবী ঋণী করে দিবে মনে হচ্ছে!!! শ্রিলংকার কি অবস্থা তারাই জানে!!!

২৭ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:




প্রতিটি জাতির দুর্নীতিবাজদের সহায়তায় চীন দরিদ্র দেশগুলোকে লুন্ঠন করছে।

১৪| ২৮ শে আগস্ট, ২০১৯ রাত ১২:৫৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: "শেখ হাসিনা বাংলাদেশ বিক্রয় করে দিয়েছে, আমরা কোথায় যাবো?
উনার থেকে উনার পিতাই ভালো ছিলো"!

...........................................................................................
আমরা এখনও হুজুগে বাংগালি যেখানে গুজব সেখানে আমাদের আগ্রহ বেশী ।
বার্মা এখন আর বার্মা নাই, প্রায় ৩০ বৎসর পূর্বে , বর্মীজ সেনা আমাদের আর্মির হাতে
মার খেয়ে পালায়, সেকথা তারা ভুলে নাই, এখন তাদের চৌকস নিয়মিত ৫লাখ সেনা
আধুনিক অস্ত্র, বিমান বা যুদ্ধের সকল সরন্জাম আমাদের থেকে ২/৩ গুন বেশী ।
তার সঙ্গে কার যুদ্ধ হবে বা এত প্রস্তুতি কেন ?
তার তিন প্রতি বেশী , চীন-ভারত- বাংলাদেশ । তাহলে মূল টার্গেট কে ???

২৮ শে আগস্ট, ২০১৯ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:


ওদের বাহিনী এখন বিশাল; তবে, মিলিটারী ক্ষমতায় থাকায়, এটা "এমপ্লয়মেন্ট"এর সেক্টর হিসেবে নিয়েছে সরকার। এত বড় মিলিটারী কেন ওরা পুষছে, সেটা চিন্তার বিষয়।

১৫| ৩০ শে আগস্ট, ২০১৯ রাত ৯:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হুজ্জতে বাঙ্গাল, হেকমতে চীন।

৩০ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


পোর্টের বেলায়, বাংগালীরা অল্পের জন্য বেঁচে গেছেন; শেখ হাসিনা যদি উনার এডভাইজারদের থেকে বুদ্ধ নিতেন, পোর্ট চীনারাই করতো; মনে হয়, উনি বানর দ্বারা গণায়ে ঠিক সিদ্ধান্ত নিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.