নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ঈদ টিদ আসছে নাকি, ঐক্যফ্রন্ট আন্দোলনের কথা বলছে কেন?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২৭



যেই ভোটে বেগম জিয়ার মুক্তি চাওয়া হবে, সেই ভোটে বেগম জিয়ার লোকেরা পরাজিত হবে; যেই আন্দোলনে বেগম জিয়ার মুক্তি চাওয়া হবে, সেই আন্দোলন নিজের থেকেই থেমে যাবে। আন্দোলন করতে হয়, সাধারণ মানুষের জন্য, ভোট করতে হয় সাধারণ মানুষের জন্য, এটাই রাজনীতি; বেগম জিয়ার মুক্তি চাওয়া বাংলাদেশের জন্য এখন আর রাজনীতির বিষয় নয়, উহা এখন সমঝোতার বিষয়, এবং বাংলাদেশের মানুষের জন্য এক দু:স্বপ্নের বিষয়।

গত শনিবার ড: কামাল সাহেব আন্দোলনের ডাক দিয়েছেন: সরকারকে পদত্যাগ করতে হবে, "জাতীয় সরকার গড়তে হবে", বেগম জিয়াকে মুক্তি দিতে হবে। জাতীয় সরকার গড়তে সরকারকে পদত্যাগ করতে হয় না, জাতীর আস্হা আছে, এমন সব লোকদের নিয়ে যেকোন সময় সরকার গঠন করা যায়; শেখ সাহেব ওভাবেই "বাকশাল" গঠন করেছিলেন; এবার হয়তো ইসরায়েলকেও জাতীয় সরকার গঠনের কথা ভাবতে হতে পারে।

জাতীয় সরকার গঠনের শর্ত দিতে পারে বিজয়ীরা, কিংবা শক্তিশালীরা; পরাজিতরা, বা দুর্বলেরা জাতীয় সরকার গঠনের শর্ত দিতে পারে না। শেখ হাসিনা ৩৮ বছরে কোনদিন আওয়ামী লীগের সভাপতি পদ থেকে সরেননি, সেই শেখ হাসিনার সরকার পদত্যাগ করবে? এগুলো বেকুবদের দিবাস্বপ্ন!

শেখ হাসিনা বর্তমানে রওশন এরশাদ ও উনার গাধাদের নিয়ে যেভাবে সরকার চালাচ্ছেন, তার থেকে ভালো সরকার হবে ড: কামাল ও ফখরুল সাহেবকে নিয়ে সর্বদলীয় সরকার গঠন করলে। ড: কামাল যদি আবার ফালু, লালু, দুলু, আমানদের নিয়ে আসার কথা ভাবেন, সেটা সম্ভব হবে না, শেখ হাসিনা উনার কথা শুনবেন না।

দেশে আন্দোলনের পরিবেশ বিরাজ করছে, মানুষ অতি শোকে পাথর হয়ে আছে; এই পাথর যদি গড়াতে থাকে, পথে কিছুই রাখবে না, সব উড়িয়ে দেবে; কিন্তু পাথরের এই পটেনশিয়াল এনার্জিকে কাজে লাগানোর সঠিক সুত্র থাকতে হবে, গতিপথ থাকতে হবে, ঠিকানা থাকতে হবে।

ড: কামাল সাহেব, ডা: বদরুদ্দোজা, ডা: জাফর উল্লাহ চৌধূরীরা যেসব কারণ দেখায়ে আন্দোলনের কথা বলছেন, সেগুলো আসলে কারণ নয়, এগুলো অনেক পুরাতন কারণ, সময় বদলায়ে গেছে, সেটা উনারা টের পাচ্ছেনা না কিছুতেই। বাংলাদেশের মানুষের বর্তমান সমস্যা হচ্ছে, তারা নিজেরা বেকার, তাদের শিক্ষিত ছেলেরা বেকার; মানুষ আয়ের টাকায় চলতে পারে না, আর একাংশ চাকুরী না করে রাজার হালে চলে; এগুলোই আসল সমস্যা, বেগম জিয়ার মুক্তি সমস্যা নয়। আসলে, চাকুরী না করে যারা রাজার হালে চলে, তাদের মাঝে ড: কামাল, ডা: বদরুদ্দোজা, ডা: জাফর উল্লাহ চৌধুরীরাও আছেন; ফলে, বিপ্লবীরা আসলে এক কাতারের মানুষ নন, যা বিপ্লবের জন্য, আন্দোলনের জন্য উপযুক্ত পরিবেশ নয়; তারপেরও ঈদের পরে রাস্তায় নামলে ক্ষতি কি!




মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ডক্টর কামাল সাহেব কি জানেন তাঁর নিজস্ব কোনো ব্যাক্তিত্ব বলে কিছু নেই! তিনি নিজের বলে আজ পর্যন্ত কিছুই করতে পারেনন নি, সব সময় পরের বলে চলেন তাতেই তিনি ৫০০ কোটি টাকার সম্পত্তি করেছেন!!! বিদেশে ব্যাংকে কতো জমা আছে?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


ড: কামাল, ডা: বদরুদ্দোজা, ডা: জাফর উল্লারা আন্দোলনের কথা বলে বলে, মানুষের আন্দোলনকে পিছিয়ে নিচ্ছে, মানুষ শেখ হাসিনা-বিরোধী মনোভাবটা দেখানোর সুযোগও পাচ্ছেন না।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৪

রাজীব নুর বলেছেন: খালেদা জিয়ার মৃত্যু হবে হাসপাতালে। এটা ফাইনাল।
ডঃ কামাল, রিজভি, ফখরুল যতই বক বক করুক কোনো লাভ নাই।
বিএনপির কোমর ভেঙ্গে গেছে। তারেক নির্বোধ দেশে ফিরবে না। কারন ফিরলেই তাকে লাল দালানে পাঠানো হইবেক।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



তারেকের দেশ থাকাই উচিত নয়। বেগম জিয়ার অপরাধের তুলনায় শাস্তিটা কম হয়েছে

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: বিএনপিকে এই দুঃসময়েও তারা ব্যাবহার করছে এটা হচ্ছে দেখার বিষয়। বিএনপির অন্ধ সমর্থকরা কি জানেন “বদরু, ডাক্তর কামাল সাব এরা সুযোগ সন্ধানী শিক্ষিত অমানুষ !!!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল, ডা: বদরুদ্দোজা, ডা: জাফর উল্লাহ, ফখরুল সাহেবেরা শখের রাজনীতি করেন।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ড: কামাল, ডা: বদরুদ্দোজা, ব্যারিষ্টার মওদুদ, ব্যারিষ্টার নাজমুল হুদা এরা হচ্ছে বাংলাদেশের কলংক। খালেদা জিয়া গৃহিণী ছিলেন তাকে রাজনীতিতে আনার উদ্দেশ্য এই সব অমানুষের উন্নতি।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, কিছু লোকজন বেগম জিয়ার বুদ্ধিহীনতার সুযোগ নিয়েছে; তবে, বেগম জিয়ারও ভাবার দরকার ছিলো, যেই মিলিটারী উনার স্বাীর সাথে থেকে শেখ হত্যা করেছে, যেই মিলিটারী উনার স্বামীকে হত্যা করেছে, ওরা উনাকে কি জন্য ক্ষমতায় নিচ্ছে?

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
তারেকের দেশ থাকাই উচিত নয়। বেগম জিয়ার অপরাধের তুলনায় শাস্তিটা কম হয়েছে

মানুষ যখন অপরাধ করে তখন বুঝতে পারে না। বিশেষ করে ক্ষমতাবানরা অপরাধ করার সময় কত বড় অপরাধ করছে তা তারা একেবারে বুঝতে পারে না। ক্ষমতা চলে যাবার পর তাদের অপরাধ বোধ মনে জাগে।

অনেক বড় বড় অপরাধ করেও তো কত লোক এই দেশে বেশ ভালো আছে। খাচ্ছে, ঘুরে বেড়াচ্ছে, আনন্দ করছে। তাছাড়া কোন মানুষটা অপরাধ করে না। খুজলে সবারই অপরাধ পাওয়া যাবে।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


একজন গোয়ালা ভেজাল দুধ বিক্রয় করলে কয়েকটি পরিবার ক্ষতিগ্রস্ত হয়, বেগম জিয়া ও তারেকের কারণে পুরোজাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: বিখ্যাত ইমরান খান জাতিসংঘে বক্তৃতা দিয়ে জাতিসংঘ বাংলাদেশে ফেলে দিয়েছেন। বিএনপির চিফ ইমরান খান হওয়া উচিত।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


আনবিক যুদ্ধের সম্ভাবনার কথা বলে, ইডিয়টটি ইউরোপ, আমেরিকা ও অন্যদের চিন্তিত করে দিয়েছে, আমেরিকা টাইট দেবে।

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:১৫

বলেছেন: বি,এন, পির আন্দোলন আর এটিএনের মাহফুজের গান দু'টোই জাতির জন্য নতুন তামাশা।।।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


বিএনপি আন্দোলন শব্দটাকে এখন হাসির শব্দ বানিয়ে ফেলেছে; আসলে, তাদের এই অর্থহীন প্রলাপ মানুষের ভাবনাকে স্হবির করে দিয়েছে, এবং শেখ হাসিনার সরকার সম্পর্কে মানুষের মনে ভীতির সন্চার করেছে; মানুষ ভাবছে যে, শেখ হাসিনার কােন কিছু চাওয়াই অন্যায়, চাইলেই বিপদ হবে।

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
একজন গোয়ালা ভেজাল দুধ বিক্রয় করলে কয়েকটি পরিবার ক্ষতিগ্রস্ত হয়, বেগম জিয়া ও তারেকের কারণে পুরোজাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বর্তমান সরকার কি ভেজাল করছে না?? তার জন্য কি পুরো জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে না?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


বর্তমান সরকারের প্রশাসন জাতিকে বাজার হিসেবে ব্যবহার করছে; ড: কামাল, ফখরুল, ডা: বদরুদ্দোজাদের জোকারী সরকারকে সাহায্য করে যাচ্ছে; সাধারণ মানুষ প্রতারিত হচ্ছে।

৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: ইমরান খান হয়তো জানেন না, দেশ চালানো টি টোয়েন্টি না, ওয়ানডে ক্রিকেট না, টেষ্ট সিরিজও না, যে ইচ্ছে মতো বেট পিটাবেন। জাতিসংঘ অধিবেশন হচ্ছে তিন পাগলের মেলা। আহারে এই অধিবেশনে যদি খালেদা জিয়া যেতে পারতেন তাহলে দেশকে একদম হেনো তেনো করে দিতেন। আর রোহিঙ্গা সমস্যা তো ৩০ মিনিটের ব্যাপার মাত্র।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


ইমরান খানের বক্তব্যে ইউরোপ, আমেরিকা, কানাডা ভয় পেয়েছে; এই পাগলা কুকুর থামানোর জন্য তাদেরকে অনেক শক্তি ব্যয় করতে হতে পারে।

১০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনাকে সরানো যাবে বা উনি সরবেন - এটা বেকুবদের দিবাস্বপ্ন...
সময় বদলায়ে গিয়েছে - সেটা উনারা টের পাচ্ছেন না...

এখনও যদি স্ক্র্যাপ নেতাগুলো সরিয়ে গণতান্ত্রিক ভাবে নতুন নেতৃত্ব নিয়ে আসা যায়, তাহলে ১০/১৫ বছরের মধ্যে ক্ষমতায় যেতে পারবে বিএনপি...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


"যদি" অবশ্যই যদি হয়; বিএনপি রাজনীতি করেনি, ওদেরকে চেয়ারে বসায়েছে মিলিটারী; আমাদের মিলিটারী ও পাকীদের মিলিটারী ভাই ভাই।

শেখ হাসিনা যেহেতু সুস্হ রাজনীতি গড়ে তোলেনি, পাকীপন্হিরা অবশ্য ক্ষমতা দখল করবে এক সময়, দেশ হবে পাকিস্তানের ছোট ভাই

১১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৮

বিজন রয় বলেছেন: তাদের আন্দোলন বেঁজে উঠুক, দেশের মানুষ কিছুটা হাসির খোরাক পাবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


এরা আসলে সাধারণ মানুষের দাবীকে থামিয়ে দিয়েছে; এদের ভুমিকা সরকারকে সাহায্য করছে

১৪ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষকে দেশে পরিবার রেখে আয় করতে বিদেশ যেতে হচ্ছে, তাদের হাসার সময় নেই।

১২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ঈদ টিদ নাই সামনে দূর্গা পুজা উৎসব, আজ দ্বিতীয়া। আমার বাড়ীতে পূজায় রান্না নিরামিষ আসবে কাল থেকে। বিএনপি অলস সময় পার করছে - পাকিস্তানের সাধারণ মানুষের ঘুম হারাম করে ইমরান খান বাংলাদেশী জামাত বিএনপিকে কিছু খাদ্য যোগান দিয়েছেন।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



এদের কারণে সাধারণ মানুষের দাবী দাওয়া চাপা পড়ে গেছে; এরা শেখ হাসিনার সরকারকে স্বেচ্ছাচারিতায় সাহায্য করছে।

১৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

ডার্ক ম্যান বলেছেন: নতুন কোন রাজনৈতিক সংগঠন ছাড়া এই অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়। ওল্ডলেডিদের দিয়ে জনগণের সরকার গঠন করা যাবে না। এরা ক্ষমতার পাগল । 1/11 এর পর থেকে বর্তমান রাজনীতিবীদদের উপর থেকে বাংলাদেশের মানুষের বিশ্বাস উঠে গেছে । তাই যতই আন্দোলন সংগ্রামের কথা বলুক মানুষ আর রাস্তায় নামে না।
ভ্যাট বিরোধী আন্দোলন আর নিরাপদ সড়ক আন্দোলনের সাথে মানুষের সম্পৃক্ততা ছিল । কারণ এইগুলো নাগরিক আন্দোলন।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



নতুন রাজনৈতিক দল ছাড়া নতুন কিছু হবে না; বিএনপি'র সবচেয়ে বুদ্ধিমান মানুষ ড: এমাজুদ্দিন সাহেবও আসলে পুরানো গাধা ব্যতিত কিছুই নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.