নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বেগম জিয়াকে বিদেশে (লন্ডন ) চলে যেতে দেয়া ঠিক হবে না

০৩ রা অক্টোবর, ২০১৯ ভোর ৬:৪০



অবস্হাদৃষ্টে মনে হচ্ছে, বেগম জিয়া দেশ ছেড়ে চলে যাবেন; উনি এবং বিএনপি'র নেতারা বুঝতে পেরেছেন যে, বেগম জিয়ার অধ্যায়টা পরিপুর্ণ হয়ে গেছে, এখানে নতুন কিছু আর ঘটার সম্ভাবনা নেই। বেগম জিয়ার সাথে বাংলার আকাশ থেকে এক টুকরা কালোমেঘ সরে যাবে ও একটি ভয়ংকর পরিবারের কাহিনীর সমাপ্তি ঘটবে।

স্বামীর মৃত্যুর পর, তাঁদের ২ সন্তানকে মানুষ করার দায়িত্ব ছিলো বেগম জিয়ার উপর; তিনি সেটি সঠিকভাবে পুরণ করেননি; তিনি ততকালীন মিলিটারী ও তাদের সিভিল সংগঠন বিএনপি'র ষড়যন্ত্রে তথাকথিত রাজনীতিতে আসেন। তিনি রাজনীতির 'র' তখনো জানতেন না, আজো জানেন না; সেইজন্যই তিনি এখনো বুঝতে পারছেন না, কেন মাত্র ৩ কোটী টাকার মামলায় উনার ১৫ বছর জেল হয়ে গেলো।

তিনি সারা জীবন অনেক কিছুই সঠিকভাবে বুঝেননি; এবং কোন একজন বিজ্ঞ মানুষ থেকে সাধারণ বিষয়ে পরামর্শ চাননি; একটা উদাহরণ হচ্ছে, আগষ্টের ১৫ তারিখে উনার জন্মদিন পালন ও ঘটা করে 'কেক কাটা'; এই কেক কাটা নিয়ে শেখ হাসিনা ক্রমাগতভাবে ক্ষোভ প্রকাশ করে আসছিলেন; বেগম জিয়া বুঝতে পারেননি। বেগম জিয়ার পাশে সবচেয়ে বুদ্ধিমান মানুষ ছিলেন ড: এমাজুদ্দিন সাহবে; তিনি কমপক্ষে বেগম জিয়াকে এই কাজ থেকে বিরত থাকার জন্য উপদেশ দিতে পারতেন; দু:খের বিষয়, ড: সাহবে নিজেই প্রতিবার কেক কাটার সময় উপস্হিত ছিলেন। ২০১৬ সালে বেগম জিয়ার ১ দফা আন্দোলনের ভয়ংকর পতনের পরও বেগম জিয়া নিজের অবস্হান টের পাননি।

আওয়ামী লীগ উনাকে হাসিমুখে প্লেনে তুলে দিবে; তারা একটা মরা শিকড় রেখে উহা নিয়ে চিন্তিত হতে চাচ্ছে না; শেখ হাসিনাও হয়তো এখন অতীতকে ভুলে যাবার চেষ্টা করছেন; সবই ভালো। কিন্তু এই দেশের মানুষের মানুষের পাওয়া একমাত্র বিচারটিও অবশেষে বাতাসে মিশে যাবার উপক্রম হয়েছে। এই দেশে যারা খুবই উঁচু পদে থেকে ভয়ংকর দুর্নীতি করেছে, তাদের কারো বিচার হয়নি, হয়েছিলো মাত্র ১ জনের, সেই জনও পরোক্ষভাবে ছাড়া পেয়ে যাচ্ছে।

উনার বয়স ও স্বাস্হ্যের কথা ভেবে, উনাকে উনার গুলশানের বাড়ীতে রাখার দরকার ছিলো; উনি সেখানে থেকে সুন্দরভাবে নিজের জীবনটাকে উপভোগ করতে পারতেন; উনার আত্মীয় স্বজনরা উনার দেখাশোনা করতে পারতেন, সরকারী লোকেরা উনার দেখাশোনা করতে পারতেন; কিন্তু শাস্তিটা একটা উদাহরণ হয়ে থাকতো। উনি বিদেশে চলে গেলে, সেটাই হবে উনার শেষ যাওয়া, এবং বিচারটাকে পরোক্ষভাবে এড়িয়ে যাওয়া।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৮

বলেছেন: উনি কি তারেকের কাছে চলে আসছেন নাকি আসার কথা হচ্ছে ???

০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র কথাবার্তায় মনে হচ্ছে, উনি লন্ডন চলে যেতে চাচ্ছেন।

২| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ৯:০৯

নূর আলম হিরণ বলেছেন: জয়নাল হাজারীকে শেখ হাসিনা আওমীলীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য বানিয়েছেন। তাকে দলে ফিরিয়ে এনেছেন।

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



এই যুগে, শেখ হাসিনা গোবর থেকে জ্বালানী বানাচ্ছেন।

৩| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ৯:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অবস্থাদৃষ্টে সেটাই হতে চলেছে। যদিও তেনার নামের সাথে 'আপোসহীন' টাইটেল আছে। ১/১১'র সরকার তেনাকে চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে চাইলেও তিনি যান নি। বলা বাহুল্য তিনি না যাওয়াতে শেখ হাসিনার দেশে আসার পথ-ও খুলে যায়। কারণ তখন খালেদা জিয়া বাইরে চলে গেলেই মাইনাস টু পুরোপুরি বাস্তবায়ন হত। যাই হোক, এবার যদি তিনি চিকিৎসার নামে সরকারের কৃপায় জামিন নিয়ে বাইরে চলে যান সেটা হবে লেখালেখির ভাষায় বিএনপি'র কফিনে শেষ পেরেক...

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



উনি চলে গেলে, বিএনপি হয়তো তারেককে বাদ দিবে ও রাজনীতি করার শুরু করবে।

৪| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ১০:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





চাঁদগাজী ভাই, খালেদা জিয়া পৃথিবীর যে কোনো দেশে যাবার অধিকার রাখেন, তিনি পালিয়ে যেতে পারবেন না। জঙ্গলে বানর শিয়াল পালিয়ে যেতে পারে - বাঘ পারে না। খালেদা জিয়া বাঘ এটা মানতেই হবে। খালেদা জিয়াকে থামানোর জন্য আওয়ামী লীগ তাদের জীবনের বাটার টাইম শেষে করেছে - অর্থ আওয়ামী লীগের চেয়ে বেশী শক্তিশালী একক খালেদা জিয়া। খালেদা জিয়ার সমস্যা তার আশে পাশে যারা ছিলেন তারা অক্ষরজ্ঞান সম্পন্ন ফেসবুকার ব্লগার, তাঁকে রাজনৈতিক সহযোগিতা করার কেউ কখনো ছিলো না - আজো নেই। তিনি যদি চিরোতরে লন্ডন সৌদি আরব চলে যান তাতেও সমস্যা দেখি না।

বাংলাদেশে ৩ কোটি টাকা কোনো টাকাই না। যেখানে পদ্মা ব্রিজ, বাংলাদেশ ব্যাংক, হলমার্ক, ডেষ্টিনি ২০০০ লিঃ ইউনিপে টু ইউ সমাধান বিহীন তালাবন্ধ।





০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ও বিএনপ হলো একটি পরিমাপ, কত মানুষ বাংলাদেশে চাহেনি তার পরিমাপ

বেগম জিয়া ছিলেন পাকিস্তান ও বাংলাদেশে মিলিটারীর মিলিত শক্তি

৫| ০৩ রা অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১২

জুনায়েদ বি রাহমান বলেছেন: বেগম জিয়ার বিদেশ চলে যেতে চাওয়াটা আওয়ামীলীগের জন্য ভালো খবর। বিএনপির জন্য খারাপ।
বিএনপির লোকেরা বেগম জিয়াকে আপোষহীন নেত্রী বলেন। এভাবে চলে গেলে আপোষহীন ট্যাগটা থাকবে বলে মনে হয় না।

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়ার অপর নাম, আপোষহীন কেক কাটা

৬| ০৩ রা অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: আমি অনেক আগে থেকেই জানি, খালেদা জিয়া বিদেশ গেলে তাকে মুক্তি দেওয়া হবে। অন্যথায় থাকে বন্ধী থাকতে হবে। হয়তো তাকে বন্ধী করার আগেও বলা হয়েছিল, বিদেশ চলে যাও চিরজীবনের জন্য। নইলে জেল।

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


উনি মনে করেছিলেন যে, তারেককে আনতে পারবেন, গরুর গোবর হাঁটেনি, মুরগী উড়েনি

৭| ০৩ রা অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: বিদেশ গেলে অন্তত ছেলেকে কাছে পাবে। উন্নত খাবার, উন্নত চিকিৎসা পাবে।

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:



উনি যদি নিজ বাড়ীতে থাকতেন, উনাকে ভালোবাসার মতো ৩/৪ কোটী ইডিয়ট পাওয়া যেতো, লন্ডনে উনাকে দেখার শোনা করার জন্য একজন মানুষও থাকবে না, উনাকে নিজের পানি নিজে ঢেলে খেতে হবে।

৮| ০৩ রা অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৮

ঢাবিয়ান বলেছেন: খালেদা জিয়া কারও দয়ায় মুক্ত হবেন না, বললেন ফখরুল

খালেদা জিয়া হয়ত বিদেশে চলে যাওয়ার বিনিময়ে জামিন প্রস্তাবে রাজী হতে পারে। কিন্ত বিএনপি তথা তারেক রহমান খালেদার বিদেশে যাওয়ার বিনিময়ে জামিন কোনদিনই হতে দেবে না। খালেদা জিয়া জেলে থেকে মরলে সবচেয়ে লাভ হবে তারেক রহমানের।সেটা আজ না হোক, দশ বছর পরে হলেও লাভবান হবে।

০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার কারণে তারেক বিএনপি'র সভাপতি হিসেবে আছেন; আইনত: একজন জেলের কয়েদী বাংলাদেশের কোন দলের সভাপতি থাকতে পারে না। ঢাকা ইউনিভারসিটি র‌্যাংকিং'এ স্হান পেয়েছে, আপনার ভাবনার দাম বেড়েছে।

৯| ০৩ রা অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

ডার্ক ম্যান বলেছেন: আপোসহীন নেত্রী অবশেষে আপোস করবেন? ??
খালেদা বেঁচে থাকলেই কি আর মরে গেলেই কি ???

০৩ রা অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



উনি বা শেখ হাসিনা এই দেশের রাজনীতিতে আসার কথা ছিলো না; উনি আসার ফলে, উনার ৩৭ বছর তথাকথিত রাজনীতির ফলে কয়েক কোটী মানুষকে খারাপ জীবন যাপন করতে হয়েছে, কয়েক লাখ দুষ্ট এই দেশের মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করেছে; উনাকে সেই শাস্তিটুকু দেয়া উচিত।

১০| ০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৮:০৯

রাজীব নুর বলেছেন: আমার খালেদা জিয়ার জন্য মায়া লাগে।
রাজনীতিবিদরা সবাই চূরী করলো। জেল খাটছে খালেদা জিয়া।

০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:



কারণ, উনি কোন কাজই সঠিভাবে বুঝতেন না, কিন্তু লোভী মানুষ! বিদেশী ব্যাংকে উনার বিলিয়ন ডলারের বেশী জমা থাকার সম্ভাবনা

১১| ০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৯:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উনার বাড়িকে সাব জেল ঘোষণা দিয়ে সেখানে রাখা দরকার। নিয়মিত চিকিৎসা ও আত্মীয় স্বজনদের সাথে দেখা করার সুযোগ থাকা দরকার আছে। তবে রাজনৈতিক কর্মকান্ডের উপর বাধানিষেধ থাকতেও পারে।

০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:



সেটা করার দরকার ছিলো; কিন্তু আওয়ামী লীগ চাচ্ছে, নিজেদের পথের কাঁটা সরায়ে স্বস্তিতে থাকতে; আওয়ামী লীগ বিচারকে মুল্য কম দিচ্ছে।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০১৯ রাত ১:৩২

রোকনুজ্জামান খান বলেছেন: কোন এক পাপের ফল ভোগ করছে তিনি।
শেখ হাসিনার ব্রেন ও একদিন কোন কাজ করবেনা। কারণ তিনি বয়স এবং সময়ের শেষ প্রান্তে চলে এসেছেন। তার ছেলেকেও তিনি মানুষ করে যেতে পারবেনা। আর এখান থেকেই হবে আ লী গের প্রতন। দেশ ছাড়বে অসাধু নেতারা, কয়েদীরাই করবে আবার রাজত্ব।

০৪ ঠা অক্টোবর, ২০১৯ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা প্রচুর সময় পেয়েছিলেন সৎ ও জ্ঞানীদের রাজনীতিতে আনার; তিনি সেই সুযোগ কাজে লাগাননি; দল আওয়ামী লীগের ভিত্তি দুর্বলই থেকে গেছে।

০৭ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:১২

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে নেতৃত্ব দেয়ার মত মানুষ নেই বললেই চলে।

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৯ সকাল ৮:৩৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
কারণ, উনি কোন কাজই সঠিভাবে বুঝতেন না, কিন্তু লোভী মানুষ! বিদেশী ব্যাংকে উনার বিলিয়ন ডলারের বেশী জমা থাকার সম্ভাবনা

মনে হয় না। বিদেশে ব্যাংকে তার অন্যান্য লোকের আছে । তার নেই। বুদ্ধি করে ভবিষ্যতের কথা ভেবে এই কাজ হয়তো তারেক করেছে। তবে উনি মনে হয় করেন নি। তারা চিন্তা ভাবনা এত উন্নত হবার কথা নয়।

০৪ ঠা অক্টোবর, ২০১৯ সকাল ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


উনার টাকা পয়সা ফালুর নামে আছে; ফালু একটি সিরামিক ফ্যাক্টরী (ঢাকা সিরামিক) বেক্সিমকোর কাছে বিক্রয় করেছে ২৫৫ মিলিয়ন ডলারে।

০৪ ঠা অক্টোবর, ২০১৯ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার প্রতি আপনার হানুভুতি আছে, আমার আছে, আরো কয়েক কোটীর আছে; কিন্তু উনি কি জাতির প্রতি সহানুভুতিশীল ছিলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.