নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা থেকে বিএনপি-জামাত-শিবির কি দেশের স্বার্থ বেশী বুঝে?

০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪২



শেখ হাসিনা অর্থনীতিবিদ নন; ভারতের সাথে আমাদের অর্থনৈতিক ও ফাইন্যানসিয়াল চুক্তিগুলো করে, আমরা কি লাভবান হবো, নাকি ক্ষতিগ্রস্ত হবো, সেটার লম্বা হিসেব (ফিজিবিলিটি ষ্টাডি) করার মত ব্যাকগ্রাউন্ড উনার নেই, উনার দলের কারোর নেই, উনার প্রশাসনের কারো আছে বলে জানা নেই। এক্ষেত্রে উনার উচিত বিদেশী ফার্মের কনসাল্টটেন্ট নেওয়া, ফিজিবিলিটি ষ্টাডি করা; সেটার ফলাফল মানুষকে জানতে দেয়া।

শেখ হাসিনা ভারতে গেলে, যেসব চুক্তিতে সই করার সম্ভাবনা থাকে, সেগুলো ২ দেশের মন্ত্রী ও সেক্রেটারী পর্যায়ে ১ বছর, ৬ মাস আগে তৈরি করা হয়; ফলে, শেখ হাসিনা ও আমাদের প্রশাসন জানেন, কয়টি চুক্তিতে উনি সই করবেন। শেখ হাসিনার বুঝা উচিত যে, বাংগালীরা শতকরা ১০০ ভাগ ভারত বিরোধী; সেইদিকে খেয়াল রেখে, এই চুক্তিগুলোর উপর জনমত যাচাই করা উচিত; জনমত যাচাইয়ের সময় লালু, ভুলু, সবাই কিছু না কিছু বলবে; সবার মতামত যে নিতে হবে তাই নয়; কমপক্ষে, দেশের ইউনীভার্সিটিগুলো, প্রফেশানেলরা, ব্যবসায়ী মহল, শিক্ষকেরা কি বলেন, সেটা দেখে সিদ্ধান্ত নেয়া উচিত।

ত্রিপুরার সাব্রুম শহরটি ১৯৭১ সালে একটা বাজারের মতো ছিলো, সেই সময় সেই বাজার ও তার আশেপাশের গ্রামগুলো মুক্তিযোদ্ধাদের গ্রহন করেছে, ১ নং সেক্টরের হেড-কোয়ার্টার সাব্রুম উপজেলার 'হরিণাতে' ছিলো; সাব্রুম আমাদের শরণার্থীদের নিয়েছে। রামগড় পতনের পর, যেড ফোর্সকে সাব্রুমে আশ্রয় নিতে হয়েছিল। এসব ঐতিহাসিক কারণে সাব্রুমকে ফেনী নদী থেকে পানীয় জল দেয়া যেতে পারে; কিন্তু খেয়াল রাখতে হবে, ব্লগার 'গিয়াস উদ্দিন লিটনের' ভাত রান্নার পানিতে টান পড়বে কিনা, উনার বার্থরুমের কথা বাদ দিলাম, নোয়াখালীর মানুষ আর ত্রিপুরার মানুষের বার্থরুম অনেক বড়।

এবারের চুক্তিগুলো হয়েছে ভারতীয় ঋণের টাকায় সরকারী প্রজেক্টগুলোর বাস্তবায়ন, পোর্ট হয়ে ওদের মালামাল যাবার বিষয়ে ও এলপিজি গ্যাস রপ্তানীর বিষয়ে; ভারত থেকে ঋণ নিয়ে কোন প্রজেক্ট করা একেবারেই অনুচিত; আমাদের দেশের মানুষের কাছে, এর থেকে অনেক বেশী অলস টাকা পড়ে আছে। এলপিজি গ্যাস রপ্তানী সম্ভব কিনা, সেটা আগে ষ্টাডি করা দরকার; যদি সম্ভব হয়, বাংলাদেশ লাভবান হবে। পোর্ট ব্যবহার লম্বা ব্যাপার ও হিসেবের ব্যাপার; এই হিসেব প্রকাশ করলে ব্লগার 'মেঘ প্রিয় বালক'ও বুঝতে পারবেন, কি করা উচিত।

শেখ হাসিনার ভারত ভ্রমণের সময় সবাই কাঁপতে থাকে, কিছু দিয়ে ফেললো কিনা; এই ব্যাপারটা উনার মাথায় রেখে, মানুষজনকে চুক্তির ব্যাপারগুলো আগের থেকে জানায়ে গেলে ভালো হয়।

মন্তব্য ৬৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভারত বিদ্বেষ ও কাশ্মীরী হালুয়া রুটি করে করে শহীদ হয়ে গেছেন একজন!

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:



ছাত্র রাজনীতি এই রকমই

২| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ২:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: পোষ্ট ড্রাফটের কারণে সম্পূর্ণ পোষ্ট ০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪২ এই সময়ে চলে গেছে। নতুন করে আবার পোষ্ট দিতে হবে।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:


টাইমিং ঠিক আছে।

৩| ০৮ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:৩০

এলিয়ানা সিম্পসন বলেছেন: It has come down to me researching how beating can cause death :(

view this link

০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


ডাক্তার হিসেবে আপনার জানার দরকার।

বাংলাদেশের ছাত্ররা পড়ালেখা খুবই কম করছে; এরা কিছু বুঝে না, তাই পুরাতন দিনের হাউকাউ কিছু বলে টিকে থাকার চেষ্টা করছে।

০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:



মাঝে মাঝে আপনার খোঁঝ খবর দেবেন।

৪| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনা নিজে থেকে করতে হবে কেন এসব? রাষ্ট্রীয় নিয়মের মধ্যে নিয়ে আসলেই তো হয়...

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



এগুলো নিয়ম অনুসারে হচ্ছে, তবে সেকার যেভাবে ঋণ নিচ্ছে ও বিনিয়োগ করছে, উহা ভালো ফল দিচ্ছে না।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার পোষ্ট গতকাল ৭ অক্টোবরের কোথাও খোঁজে পাওয়া যায় নি। ব্লগে কোনো নতুন সমস্যা। ফ্রন্ট পেজ এ্যাক্সেসে সমস্যা?
আপনার পোষ্ট শুধুমাত্র আপনার নিকে আছে এছাড়া লেখাটি কোথাও নেই, বেমালুম হাওয়া হয়ে আছে। সম্ভব হলে নতুন করে লেখাটি পোষ্ট দিন।

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


আমাকে ব্লক করা হয়েছে।

৬| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪৪

মোঃ ইকবাল ২৭ বলেছেন: অনেক কম তথ্য দিয়েছেন, আরো বেশি আশা করি। পোস্ট দিন দিন ছোট হয়ে যাচ্ছে।

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমি খুব একটা লিখতে চাচ্ছি না, যেটুকু আমাদের সাহায্য করতে পারে, সেটুকু রাখার চেষ্টা করছি।

৭| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:





চাঁদগাজী ভাই, আপনার কাছে অনুরোধ, আবর্জনা পোষ্টে মন্তব্য করা থেকে বিরত থাকুন। নিজে পোষ্ট দিন তাতে কারা মন্তব্য করছে তাতে প্রত্যুত্তর করুন। আমাকে ব্লক করার জন্য বেশ কয়েকজন আজেবাজে মন্তব্য করেছে বহুবার, আমি প্রতিউত্তর দেইনি। আমি রাস্তা থেকে বাজার করিনা, বাজার করতে ভালো কোনো দোকানে যাই যেখানে তারা গ্রাহকদের সম্মান করার জন্য ট্রেনিংপ্রাপ্ত। ব্লগে তাদের সাথে ব্লগিং করুন যারা পরস্পরে সম্মান দিতে জানে।

ব্লগের তর্ক ফেসবুকের তর্ক তার ফলাফল একটি উদা্হরন দিচ্ছি: - আমি বলেছি আগামীকাল ক্যাম্পাসে আপনাকে দেখে ছাড়বো! - আর আপনি আজকেই আমাকে দেখে ছেড়েছেন!! - কি বুঝলেন? এই হচ্ছে বুয়েট ছাত্র নিহতের একটি উৎস। ছাত্রছাত্রী রাজনীতি করে কারণ পরিবার তাদের প্রনোদনা দেয়, পরিবার তাদের ছেলেমেয়ের রাজনৈতিক প্রভাব বিস্তার নিয়ে নিজ নিজ এলাকায় সম্মান ভয় অর্জন করেন।

আমি বলবো ছাত্র রাজনীতির পেছনে পরিবার দায়ী। বাংলাদেশের কোনো সরকার তাদের ছাত্র রাজনীতি ফ্যাক্টোরী বন্ধ করবেন না। প্রশ্নই আসে না।


০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।

শেখ হাসিনা দুষ্টদের ষড়যন্ত্রের কথা ভেবে ছাত্র রাজনীতি বন্ধ করবেন না; ছেলেমেয়ে কি করছে পরিবার জানে।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:





আপনার ব্লগ আইডি এখন পর্যন্ত ভিউ সংখ্যা ৮,৩১,৮৮৪ বার। আর পোষ্ট দিয়েছেন ১,২২৯ টি। আপনি দয়াকরে ব্লগে সাবধানী হোন। অনেকে চাইবে আপনার নিকটি নষ্ট করে দিতে। উস্কানীমূলক পোষ্ট এড়িয়ে চলুন, বাজে মন্তব্য প্রত্যুত্তর করা থেকে বিরত থাকুন। আর নিজেও একই মন্তব্য বার বার রিপিট করা বন্ধ রাখুন। আপনি আবার পূনরায় ফ্রন্ট পেজে চলে আসবেন অতি দ্রুত এই কামনা করছি। ভালো থাকুন।

এখন বরবটির সিজন চলছে। লাল বরবটি চোখের জন্য খুবই উপকারী সবজি। আপনার এলাকার দোকানগুলোতে কি পাওয়া যায়?





০৮ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



লাল বরবটি এখানে চোখে পড়েনি।

আমি সাবধান হবো, ধন্যবাদ।

৯| ০৮ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ করতে হবে সবার আগে। এই দুইটার চেয়ে খারাপ কোন জিনিস বাংলাদেশ আর নেই। এরপরে বন্ধ করতে হবে-যুবলীগ।

০৮ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



দেশ যেদিকে যাচ্ছে, ছাত্র রাজনীতি হয়তো আরো বাড়বে।

১০| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: চুক্তিগুলো নিয়ে মানুষ পুরোপুরি ধোঁয়াশায় আছে। প্রধানমন্ত্রীও কিছু জানাচ্ছেন না। দিনদিন জনবিচ্ছিন্ন হয়ে পড়ছেন। বড়সড় কোন বিপদে পড়লে কাউকে পাশে পাবেন বলে মনে হয় না।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা অবশ্যই বিএনপি-জামাতের লোকদের চেয়ে দক্ষ ও দেশের জন্য নিবেদিত; উনার সমস্যা হলো, উনি মানুষকে সাথে নিচ্ছেন না।

১১| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার লেখা পড়ে আশা করি আপনি বুঝতে পারেন আমি কোনো রাজনৈতিক দলের অনুসারী নই, তবে বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে একটি কথা আমি বলতে চাই। যা সম্পূর্ণ আমার নিজস্ব অভিমত। ১৯৭১ হতে এ যাবতকালের সর্বশ্রেষ্ট রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। এমনকি উপমহাদেশের সর্বশ্রেষ্ট রাষ্ট্রনায়ক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।। এখানে কোনো তর্ক বিতর্ক নেই।

০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এসে জাতিকে রক্ষা করেছেন, না হয়, বিএনপি-জামাত ও তাদের তালেবানরা মিলে ইহাকে আফগানিস্তান বানায়ে ফেলতো। দু:খের বিষয়, অর্থনীতির দিক থেকে, শেখ হাসিনা জেনারেল জিয়ার 'গলাকাটা ক্যাপিয়েলিজম' চালু রেখেছেন, বাবার 'বাকশাল' শব্দটা একবার মুখেও আনেননি; বাকশালই এই দেশের গরীবদের শিক্ষা, চাকুরী, চিকিৎসা ও থাকার ব্যবস্হা করতে পারতো।

১২| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: শেখ হাসিনা অপ রাজনীতি বন্ধ করতে চাচ্ছেন। সমস্যা হচ্ছে অতি উৎসাহী জনগণ রাজনীতি অপরাজনীতিতে জড়াতে পছন্দ করছে। তারা খুন হত্যা করে দেশে নিজ নিজ সরকার গঠন করছে। এই দেশের সবাই নিজেকে এক একজন সরকার মনে করেন।

০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


দল যাতে শেখ হাসিনার ভাবনা ও গণতান্ত্রিক পথে থাকে, সেটার জন্য দলের সংস্কার করার দরকার আছে, সেটা হচ্ছে না।

১৩| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩১

জাতির বোঝা বলেছেন: ছাত্রলীগ , শিক্ষক লীগ ও যুবলীগকে নিষিদ্ধ করতে হবে সবার আগে । এরা জামাত-শিবিরের চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠেছে দিনের পর দিন।

০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বাংগালীদের স্বপ্নের দল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিলো; হাত বদলের ফলে, ইহা বাংগালীদের স্বপ্নের দল নয় আজকে; তারপরও, দলটাকে রাজনৈতিক দল হিসেবে সঠিক রাখার জন্য এর সব অপ-উপদলগুলোর বিলোপ করার দরকার; কিন্তু শেখ হাসিনার নিজস্ব ভাবনা মানুষের থেকে ভিন্ন

১৪| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৮

বলেছেন: ফেনী নদীর পানি চুক্তি: হুমকির মুখে পড়বে মুহুরী সেচ প্রকল্প ---- মুহুরী সেচ প্রকল্পের প্রায় ৮০ ভাগ পানির মূল উৎস “ফেনী নদী”। ফেনী থেকে ২৫ কিলোমিটার ও চট্টগ্রাম থেকে ৭০ কিলোমিটার এবং সমুদ্র সৈকত থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে চট্টগ্রাম-ফেনী জেলার সীমানায় মুহুরী সেচ প্রকল্পটির অবস্থান।এখানে গড়ে ওঠা দিগন্ত বিস্তৃত চিংড়ি ঘেরগুলো ধংস হবে।এছাড়া মুহুরী প্রকল্পের নয়নাভিরাম পর্যটন সম্ভাবনা হারিয়ে যাবে নিমিষেই। হুমিকর মুখে পড়বে কয়েক লক্ষ হেক্টর জমির গাছপালা। ফেনী নদী, মুহুরী ও কালিদাশ পাহাড়িয়া নদীকে ঘিরে গড়ে ওঠা প্রায় ৩০ থেকে ৩৫ হাজার মৎস্য খামার বন্ধ হয়ে যাবে। যা থেকে উৎপাদিত মাছ দিয়ে পুরো চট্টগ্রামের ৭০ ভাগ মৎস্য চাহিদা পুরন করা যায়।


আপনার মতামত কি ?

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:


ওখানে চিংড়ি ঘের নেই; বরো চাষ হয় ফেনীর নদীর পানিতে।

সাব্রুম হয়ে ফেনী নদী এসেছে; কি শর্তে, কিসের আশায়, পানীয় জলের পানি দিয়েছেন শেখ হাসিনা সেটা সরকার প্রকাস করলে বুঝা যাবে।

১৫| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০৬

আখেনাটেন বলেছেন: কিন্তু খেয়াল রাখতে হবে, ব্লগার 'গিয়াস উদ্দিন লিটনের' ভাত রান্নার পানিতে টান পড়বে কিনা,
এবারের চুক্তিগুলো হয়েছে ভারতীয় ঋণের টাকায় সরকারী প্রজেক্টগুলোর বাস্তবায়ন, পোর্ট হয়ে ওদের মালামাল যাবার বিষয়ে ও এলপিজি গ্যাস রপ্তানীর বিষয়ে; ভারত থেকে ঋণ নিয়ে কোন প্রজেক্ট করা একেবারেই অনুচিত; আমাদের দেশের মানুষের কাছে, এর থেকে অনেক বেশী অলস টাকা পড়ে আছে। এলপিজি গ্যাস রপ্তানী সম্ভব কিনা, সেটা আগে ষ্টাডি করা দরকার; যদি সম্ভব হয়, বাংলাদেশ লাভবান হবে। পোর্ট ব্যবহার লম্বা ব্যাপার ও হিসেবের ব্যাপার;
-- এই লজিকগুলো দেশের হর্তাকর্তারা না বুঝার কারণ কি মনে হয় আপনার?

আপনাকে নতুন কোনো পোস্ট দিতে দেখছি না। ছাত্রলীগের এই আবরার হত্যা জাতিকে অনেক প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। আমাদের তরুন প্রজন্মের ভবিষ্যৎ কি? এ বিষয়ে আপনার বিশ্লেষণী লেখা ব্লগ আশা করতে পারে।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


সামু আমাকে ব্লক করে রেখেছে।

অর্থনীতি কঠিন সাবজেক্ট; ফাইন্যন্স আরো অনেক অনেক কঠিন; যারা বিসিএস মিসিএস পাশ করছে, ওদেরকে সবাই চেনেন, বই থেকে কিছু পাতা শিখে পাশ করে চাকুরী করছে; ঠিক মতো চাকুরীও করে না; দৈনিক ৮ ঘন্টা চাকুরী করলে এরা বেশিদিন বাঁচবেও না।

১৬| ১১ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের জানা দরকার , জামাত শিবির আদালত কর্তৃক নিষিদ্ধ কিনা । আর এটা সমর্থন করা শাস্তিযোগ্য অপরাধ কিনা । জামাত-শিবির যদি আদালত কর্তৃক ও সরকার কর্তৃক নিষিদ্ধ হয় এবং এটা সমর্থন করা যদি অপরাধ হয় সেই অপরাধ আদালতে বিচার করতে হবে । বিচার না করে ছাত্রলীগ কে কি আদালতের রায়ের মাধ্যমে দায়িত্ব দিয়েছে সকল প্রকার বিচার করার ও শাস্তি দেওয়ার??
প্রধানমন্ত্রীকে আরও কৌশলে বিষয়গুলি নিয়ন্ত্রণ করতে হবে।

১১ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


ছাত্রলীগ কখনো রাজনীতি জানার কথা নয়; ইসলামী ছাত্র সংঘ, শিবির, ছাত্রদল রাজনীতি জানার কথা নয়, এরা মাফিয়া

১৭| ১১ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:১৮

এলিয়ানা সিম্পসন বলেছেন: Thinking about Abrar everyday :(

১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ভেতরে বেশীরভাগ মানুষ হায়েনার মত বন্ধু ভাবাপন্ন

১৮| ১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বুয়েট এবং এ প্রসঙ্গে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাম্প্রতিক হাল-হকিকত নিয়ে একটি পোস্ট দিন। আপনার অপেক্ষায় আছি। বেশির ভাগ ব্লগারই সুন্দর বিশ্লেষণধর্মী পোস্ট দিতে পারেন না।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


সামু আমাকে ব্লক করে রেখেছে।
বিশ্ব বিদ্যালয়গুলোতে শিবির জাতীয় শিক্ষক বেশী হয়ে গেছে, এগুলো আধুনিক বিশ্বের জন্য আবর্জনা

১৯| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ক্যাসিনো তোলপাড় একদম মাটিচাপা পড়ে গেলো !!!

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা দলকে শক্ত করছেন না, সেই সুযোগে মাফিয়ারা আওয়ামী লীগে স্হান করে নিয়েছে; উনাকে এই ব্যাপারে কৌশলী হতে হবে।

২০| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: বিএনপি জামাত বুয়েট ছাত্র হত্যাকে ধর্মীয় আকার দিতে চেয়েছে - ব্লগের অবস্থা করুণ এখন নিয়মতি হাতে গুনা কয়েকজন লিখেন, গত কয়েকদিনে ব্লগে এতো ব্লগার এসেছেন দেখে হতবাক হতে হয়েছে, এরা কি মৃত্যুকে নানা রঙ দিতেই ব্লগে এসেছেন?

১২ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


ওরা এই দেশকে সৌদীর মত পরিত্র করে ছাড়বে।

২১| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ২:৫৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: শেখ হাসিনার ভারত ভ্রমণের সময় সবাই কাঁপতে থাকে, কিছু দিয়ে ফেললো কিনা;
...................................................................................................................
একমত হতে পারলাম না ।
আমরা জানি পাড়ায় বড় ভাই যদি কিছু চায় না দিয়ে কি শান্তিতে থাকা যায় ???
প্রতিবেশি রাষ্ট্র যা চেয়েছে তা বরং সম্মানজনক সমাধান আমাদের কাম্য ।
শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে এখন অনেক পরিপক্ক ও জ্ঞানী
আর্ন্তজাতিক কূটচাল মোকাবেলা করে পথ চলতে হয়,
আমরা সাদা চোখে অনেক কিছুই জানিনা বা দেখতে পাইনা ।

১২ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নিশ্চয় মওলানা ভাসানীর মত বিচক্ষণ নন, আলান গ্রীন স্পেনের মতো অর্থনীতিবিদ নন, কিন্তু বাংগালীদের দলের একমাত্র দক্ষ জন।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুনী অপরাধী যারা তাদেরকে তোয়াজ করে "আপনি" করে বলার কিছু নেই। দয়া করে এই রিপোর্টটি পড়ে দেখতে পারেন । দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত এই রিপোর্টটি সুন্দর একটি রিপোর্ট আশা করি আপনার পছন্দ হতেও পারে। আমাদের সংবাদকর্মী যারা তাদের মধ্যে স্মার্টনেসের যথেষ্ট অভাব রয়েছে । কাকে কি বলে সম্বোধন করবে সেটাও তারা বুঝতে পারে না। এক জন খুনিকে নিয়ে যদি লেখা হয় " তিনি করেছেন ", "তিনি মাথা চেপে ধরেছেন" , "তিনি গলায় ছুরি চালিয়েছেন" , " তিনি হাত কেটে বিচ্ছিন্ন করেছেন" এ গুলি শুনতে ভালো লাগে না। খুনীরা সবসময় অপরাধী

১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


লিংককে কিছু খুঁজে পাইনি; আপনার পোষ্টে আপনি সঠিভাবে লিখেছিলেন, কখন "আপনি" ব্যবহার দকরার দরকার, কখন দরকার নেই।

২৩| ১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

নজসু বলেছেন:



সব দলই দেশের স্বার্থের চেয়ে নিজের স্বার্থ বেশি বোঝে।
কেমন আছেন শ্রদ্ধেয়?

১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:


ভালো আছি, ধন্যবাদ। ভালো থাকুন।

শেখ হাসিনা সবকিছু একা করতে গিয়ে সমস্যার সৃষ্টি করেছেন, উনার উচিত ছিলো পার্টি নিয়ে থাকা, কিংবা প্রাইম মিনিষ্টার থাকা।

২৪| ১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, ব্লগার মনিরা সুলতানা আপার ব্লগ লিংক।

১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:




আসলে, আমি মনিরা সুলতানার (যেটি আপনি দিয়েছেন) লিংক খুঁজছিলাম, যদিও ভুলে অন্য ব্লগারের নাম লিখেছিলাম; ধন্যবাদ।

২৫| ১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

রাজীব নুর বলেছেন: কেম আছেন?
নতুন কোনো পোষ্টঁ নাই কেন আপনার??
আমার পোষ্টেও আসছেন না??
ঘটনা কি?

১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


সামু আমাকে জেনারেল করেছে, ব্লগে কম আসছি।
আপনার পোষ্ট সম্প্রতি পড়া হয়নি; পড়বো

২৬| ১৬ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
সামু আমাকে জেনারেল করেছে, ব্লগে কম আসছি।
আপনার পোষ্ট সম্প্রতি পড়া হয়নি; পড়বো

হায় হায়----
কিছুই তো জানি না।

১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


আমি ব্লগিং করি, এসব ঘটা সম্ভব।

২৭| ১৭ ই অক্টোবর, ২০১৯ রাত ২:৪৬

রাকু হাসান বলেছেন:


সরকার বা রাষ্ট্রপ্রধান সব বিষয়ে দক্ষ না হওয়াটাই স্বাভাবিক । এই জন্যই উপদেষ্টা রাখা হয় । তারাই কি করে দেখিয়েছে। চুক্তি হওয়ার আগে অবশ্যই সেই চুক্তি নিয়ে জনমত তৈরি করা উচিত । চুক্তির আগে পাছে কোনো অংশই জনসাধারণের কাছে পরিষ্কার না । আপনি ভালো কিছু পরামর্শ দিয়েছেন । ভালো থাকুন । শুভরাত্রি ।

১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



আমার পোষ্ট পড়লে শেখ হাসিনা মানুষের কাছাকাছি থাকতেন আজ।

২৮| ১৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আপনি দীর্ঘদিন প্রবাসে আছেন এবং অবস্যই রান্না জানেন, হয়তো বেশ ভালো রান্নাই জানেন। আপনার রান্না নিয়ে একটি পোষ্ট আশা করছি। সময় ও সুযোগে রান্না নিয়ে একটি পোষ্ট দেবেন।

১৭ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


আমি সময় সময় রান্না করি; পোষ্ট দেয়ার চেষ্টা করবো

২৯| ১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই সালাম নেবেন। আজকের বাজার - একটি নিজস্ব প্রতিবেদন এই পোষ্টটি আপনাকে উৎসর্গ করা হয়েছে। ধন্যবাদ।

১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:


উৎসর্গের জন্য ধন্যবাদ; আমি কৃপণ মানুষ, কাউকে কোনদিন কিছু উৎসর্গ করিনি।

৩০| ১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





১৯৭১ এ বাংলাদেশের বিশাল অংশ মানুষ মনে করেছিলো দেশ স্বাধীন হবে না। তারা মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে ছিলো, পাক বাহিনীর সাথে থেকে তথ্য দিয়ে অনেক নিরস্ত্র মুক্তিযোদ্ধাকে হত্যা করেছে এই কাপুরুষের দল। তারা আজো সক্রিয়।।

আপনার লেখা প্রতিটি পোষ্ট এক একটি উপহার।

১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালে, জামাত ও ইসলামী ছাত্র সংঘের ৫৫ হাজার রাজাকার ও আলবদর জল্লাদেরা ইতিহাসের সবচেয়ে বড় হত্যাকান্ড চালায়েছে বাংলাদেশে; ওদের সাপোর্টার ইউনিভার্সিটিগুলোতে ভরা; কোটা আন্দোলনের সময় আমি দেখেছি; কানা শেখ হাসিনা দেখেননি।

৩১| ১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ২:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:





বিএনপি ছাত্র রাজনীতি বন্ধ করতে নারাজ। জানিয়েছেন রুহুল কবির রিজভী। বিএনপির কারো কাছে কি ২-৩ কোটি সাদা টাকা নেই, যেই টাকা দিয়ে জরিমানা বাবদ খালেদা জিয়াকে মামলা থেকে মুক্ত করার জন্য আপীল করতে পারে?

বাংলাদেশের জামাত শিবির চাচ্ছে রোহিঙ্গাদের ট্রেনিং দিয়ে বাংলাদেশে আন্দোলন করাতে অথবা বার্মার বিরুদ্ধে দ্বন্দ্ব করাতে।
জামাত শিবিরের ধারণা বার্মা মিলিটারি সম্ভবত বাংলাদেশের আনসারের মতো লাঠি হাতে রাস্তায় দাড়িয়ে থাকে যাদের ধমক দিলে কান্নাকাটি শুরু করে দেয়।

মজার তথ্য হলো রোহিঙ্গা শিবিরে এখন অপরিচিত লোক দেখলেই পরিচয় ও তল্লাশী করছে দায়ীত্বরত পুলিশ, বিজিবি, র‌্যাব।।


১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


মীর কাশিম আলী রোহিংগাদের সামান্য অস্ত্র দিয়ে, ওদের নামে আরব থেকে কয়েক বিলিয়ন ডলার এনে বাংলাদেশে জামাতকের ব্যবসা গড়ে তুলেছিলো। ওরা এখনো একই ব্যবসা করছে।

৩২| ১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৩:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মীর কাশিম আলীর ভূত এখন তাড়া করছে তার উত্তরসূরিদের। বিএনপি হয়তো শেষ হবে তবে জামাত শিবির শেষ হবে না।

১৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



ভারত বালাকোটে যেই কারণে বোমা ফেলেছিলো, একই অবস্হা হতে পারে একদিন বাংলাদেশে।

৩৩| ১৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



চাঁদগাজী ভাই,
আপনার বিস্তারিত সমস্যা জানিয়ে আপনি মেইল করতে পারেন সামহোয়্যারইন ব্লগ টিমকে।

E-mail: [email protected]
E-mail: [email protected]


১৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.