নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

\'মুজিববর্ষ\' শব্দটা নিয়ে কটুক্তি ইত্যাদি হওয়ার সম্ভাবনা আছে

০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২



শেখ সাহেবের জন্ম তারিখ হচ্ছে: ১৭ই মার্চ, ১৯২০ সাল; আগামী বছর উনার জন্মের শতবর্ষ। ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট বাংলাদেশ সেনাবাহিনীর সামান্য কয়েকজন সৈনিকের সহায়তায় সোস্যালিজম-বিরোধীরা উনাকে হত্যা করে; সেই সময় তিনি 'বাকশাল' নামে সর্বদলীয় একটি প্লাটফরম গঠন করেছিলেন; উদ্দেশ্য ছিলো, সীমিত আকারে সোস্যালিষ্ট অর্থনীতি চালু করবেন দেশে; বিশ্বে তখন আমেরিকান ক্যাপিটেলিজম ও সোভিতেত সোস্যালিজমকে কেন্দ্র করে ২টি বলয় ছিলো: ন্যাটো ও ওয়ারশ ফ্যাক্টের দেশসমুহ। আওয়ামী লীগ ও শেখ সাহেব বরাবরই ৩য় বিশ্বের ক্যাপিটেলিজমে বিশ্বাসী ছিলেন; শেখ সাহেব 'বাকশাল' গঠন করে, সোভিয়েত ব্লগে চলে যাচ্ছেন ভেবে উনাকে হত্যা করে সিআইএ ও পাকিস্তানী মিলিটারী ইন্টেলিজেন্স; এই হত্যাকান্ড আমাদের জাতিকে ১৯৭১ সালের কক্ষপথ থেকে সরিয়ে দেয়।

আগামী বছর শেখ সাহেবের জন্মের শতবর্ষ পালন হবে, জাতির যেই অংশ উনাকে ভালোবাসেন, তাঁরা পালন করবেন; অন্য বছরের চেয়ে বেশী জাঁকজমক হবে, ১ দিন ছুটি থাকবে, হয়তো; আমাদের ব্লগার নুরু সাহেব বিশাল পোষ্ট দেবেন, এটাই স্বাভাবিক। কিন্তু আওয়ামী লীগ পুরো বছরটাকেই উনার নামে নামকরণ করার চেষ্টা করছে, "মুজিববর্ষ"। ইহাতে কারো ক্ষতি হওয়ার কথা ছিলো না; কিন্তু আওয়ামী লীগের স্বভাব থেকে অনুমান করা সম্ভব যে, শেখ সাহেবের জন্মের শতবর্ষ পালনের সময়, আওয়ামী লীগের শেখ হাসিনা ব্যতিত কেহই নিজের পকেটে হাত দেবে না, ওরা খরচটা অন্যদের উপর দিয়ে চালায়ে দেবে, এতে লাখ লাখ মানুষ স্বয়ং শেখ সাহেবের উপর বিরক্ত হয়ে, দিনটা নিয়ে কটুক্তি করবে, দিনটাকে অবজ্ঞা করবে।

শেখ সাহেবের জনপ্রিয়তা আওয়ামী লীগের কর্মকান্ডের সাথে উঠানামা করে; ১৯৭৫ সালে, সিআইএ বেশ পয়সা খরচ করে, আমাদের অশিক্ষিত মানুষের মাঝে শেখ-বিরোধী প্রোপাগান্ডা চালিয়েছিলো সফলভাবে। যেহেতু, শেখ সাহেবের দেশ চালনায় বেশ কিছু ভুল ছিলো, উনার সম্পর্কে মানুষের সঠিক ধারণা গড়ে উঠার আগেই উনাকে হত্যা করা হয়েছিলো, উনার ব্যাপারে জাতির অনেকেই দোদুল্যমান। আওয়ামী লীগ যদি সঠিক ও সফলভাবে দেশ চালাতে সক্ষম হতো, ও সব যায়গায় উনাকে অকারণ সামনে না আনতো, উনাকে নিয়ে সমালোচনা কম হতো। আওয়ামী লীগের কালোদাগীরাও যখন শেখ সাহেবের দোহাই দেয় সবকিছুতে মানুষ উল্টো শেখ সাহেবকে নিয়েই সান্দীহান হয়ে যান। জয়নাল হাজারী, শামীম ওসমান, শাহজাহান খান, কামাল মজুমদারেরা শেখ শেখ করলে, শেখের অবস্হা কি হওয়ার কথা?

আমাগী বছরের কোন এক সময় দেখবেন, ব্লগার রাজিব নুর "মুজিববর্ষ নিয়ে ঢাকার মানুষ কি কি বলছেন" নামে পোষ্ট দেবেন, তখন বুঝবেন যে, মুজিববর্ষ নিয়ে কটুক্তি হচ্ছে, ইহাকে অবজ্ঞা করা হচ্ছে। শেখ হাসিনার উচিত, শেখ সাহেবের জন্মের শতবার্ষিকীকে খুবই সাধারণভাবে দলের ফান্ড থেকে উদযাপন করা; কোন অবস্হায় বড় ভোজ ইত্যাদির ব্যবস্হা না করা; সারাদেশে একযোগে ২/১ ঘন্টার একটা অনুষ্ঠান করা যেখানে উনি ব্যতিত যেন অন্য কেহ শেখ সাহেবের উপর বক্তৃতা না দেয়; দেশের সব যায়গায় যেন একযোগে উনার একার বক্তব্য প্রচার করা হয়; কারণ, উনি ব্যতিত অন্য যারাই যা বলবেন, মানুষ সেই বক্তার সমালোচনা করতে গিয়ে পরোক্ষভাবে শেখ সাহেবের সমালোচনা করবে বলে মনে হয়।

মন্তব্য ৬২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এতে লাখ লাখ মানুষ স্বয়ং শেখ সাহেবের উপর বিরক্ত হয়ে, দিনটা নিয়ে কটুক্তি করবে, দিনটাকে অবজ্ঞা করবে। এ সম্ভাবনা বেশি।
গত বছর ১৫ই আগস্টে স্থানিয় বঙ্গবন্ধু অফিসে চারদিকে চারটা মাইক লাগানো হয়। বঙ্গবন্ধুর ভাসন অটো লাগিয়ে তারা ক্লাব বন্দ করে বাড়ি চলে যায়। এ ভাসন চলে পরের দিন সকাল ১০টা পর্যন্ত। চরম বিরক্ত মানুষ তাদের সব ক্ষোভ প্রকাশ করেছে যিনি ভাষণ দিয়েছেন তাঁর উপর।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহবের ভাষণ ১ বারের বেশী চালানোর উপর শেখ হাসিনার নিষেদাজ্ঞা থাকা উচিত; ইডিয়টরা শেখ সাহবের জনপ্রিয়তা কমাচ্ছে নিজেদের ইডিওছির কারণে।

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
বাংলাদেশে যখন প্রথম টাকায় শেখ সাহেবের ছবি ছাপা হয়ে আসে টাকায় কি ধরণের লেখা - কালির ছাপ সহ টাকা বিকৃতকরণ করা হয়েছিলো এটি ব্লগে আপনার পোষ্টে উল্লেখ করুন। উল্লেখ করুন বাংলাদেশের সাধরাণ মানুষের মন মানসিকতা।

আমি আমার মতামত নিয়ে তারপর আসছি।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের ছবিযুক্ত টাকা নিয়ে কি সমস্যা হয়েছিলো, সেটা আমার জানা নেই

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৪

সূচরিতা সেন বলেছেন: সুন্দর একটা বিষয়ের উপরে লিখছেন কাকু । ধন্যবাদ ।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


বর্তমান রাজনৈতিক অবস্হার পরিপ্রেক্ষিতে এই ধরণের কিছু ঘটা সম্ভব।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:





------------ (এই মন্তব্যকে দয়াকরে কেউ ধর্মীয় অনুভূতিতে আঘাত মনে করে বসবেন না)------------


গিয়াস উদ্দিন লিটন ভাই, চাঁদগাজী ভাই,
আমার একটি ফ্লাটে কেহ বেশী দিন ভাড়া থাকেন না, আমি ফ্লাট বিক্রি করতেও পারি না। সমস্যা আমার আমি আমি ১৫ তলা ভবনের ৫ তলার ফ্লাট কিনেছি রক্ত পানি করা পয়শায়। পাঁচতলা বরাবর তিন দিকের তিন মসজিদের মাইক! ফজরের সময় মনে হয় কেয়ামত শুরু হয়েছে তিন দিক থেকে আজানের ধ্বনিতে। প্রবল দুর্যোগে চারোদিকে সবাই আজান দেওয়া শুরু করেন। এছাড়া দেশে ১২ মাস রাজনৈতিক অনুষ্ঠান, শোক, কুলখানি, ওয়াজ, বিয়ে, জন্মদিন, স্কুল অনুষ্ঠানের গানের শব্দে জীবন হারাম করে দেওয়ার মতো অবস্থা। অথচ এই ভবনগুলো যখন তৈরি হয় তখন আসে পাশে বিল ছিলো তাই নাম “লেক - - - - -”

বাংলাদেশে বর্তমানে মাইক লা্উড স্পিকারের অত্যাচারে পশু পাখি দেশ ছেড়ে দিচ্ছে, শুধু মানুষ যেতে পারছেন না। ভিসা সহজ হলে বাংলাদেশের ১৭ কোটি জনতা ১ দিনে প্রবাসে চলে যাবেন বলে আমার ধারণা।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে ৩০০/৪০০ গজের ভেতর মসজিদ আছে; আযান খালি গলায় দেয়া উচিত; মনে হয়, শীঘ্রই এই ব্যাপারে অলিখিত নির্দেশ আসবে।

৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৫

ঢাকার লোক বলেছেন: আপনার এই সাবধান বাণী যাদের শোনা দরকার তারা কতটা শুনবেন সেই দেখার বিষয় !

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আমি পোষ্ট করেছি ব্লগারদের জন্য

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ভালোবাসা ফুরোলেই মানুষ হিসেব কষতে বসে।
আপনিও বসেছেন। কথায় আছে
ভালোবাসা হয় অন্ধ ও বধির।
ভালোবাসা ততদিনই ভালোবাসা
যতদিন এটি অন্ধ থাকে, বধির থাকে,
যতদিন এটি বেহিসেবি থাকে।
মূলত মানুষের চোখ অন্ধ হয়না।
তাদের জ্ঞান শক্তি. লোপ পায়।
তাই বলা হয় ভালবাসা অন্ধ।
ভালোবাসা সত্যি এক ভিন্ন রকম অনুভূতি!
যা মানুষকে অন্ধ এবং বধির করে দেয়।
কেউ একজন সত্য বলেছিলো খুব সুন্দর মানুষ দেখে
ভালোবাসা হয় না। বরং যার প্রতি ভালোবাসা হয়
তাকে খুব সুন্দর লাগতে হয়।
আমি বঙ্গবন্ধুকে ভালোবাসি তাই তাঁর দোষ গুন খুঁজতে যাইনা।
বঙ্গবন্ধুকে আমি দেখিয়াছি তাই পৃথিবীর কাউকে খুঁজিতে যাইনা আর ।
এটা যদি হয় এটা অ্ন্ধ ভালোবাসা মেনে নেবো নির্দিধায়।
মাদার তেরেজা বলেছিলেন্, "তুমি যাকে ভালোবাসো তার সমালোচনা করোনা"।
আমি জাতির পিতার সমােলোচনাাকরিনা, কারন আমি তাকে ভালোবাসি। তার
দলীয় লোকজন কি করে তা আমার কাছে বিবেচ্য নয়। আমি শুধু তাঁকে, তাঁর আদর্শকে
ভালবাসি, শ্রদ্ধা করি।
জাতির পিতার জন্ম শতবর্ষের শুভেচ্ছা সকলের জন্য।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:


দেশে নুরু সাহেব ব্যতিত আরো ১৮ কোটী বাংগালী আছেন।

৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিঃদ্রঃ আপনার গুরুত্বপূর্ণ এ লেখায় আমাদের মতো নগন্য দুই নূরকে স্থান করে দেবার জন্য
আপনাকে এবং আপনার গুনমুগ্ধ সকল ব্লগারদের মুজিব বর্ষের অগ্রীম মুজিবীয় শুভেচ্ছা।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


মার্চ মাসে আপনার পোষ্ট আসবে, তার পরপরই রাজিব নুরের পোষ্ট আসবে; দেখি লোকজন কি ভাবছেন।
দেখিয়েন, জন্মদিনের দিনে অন্যদিন যেন গুলিয়ে না ফেলেন।

৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১১

অপু দ্যা গ্রেট বলেছেন:


প্রিয় স্যার,

মুজিব মানেই একটা আর্দশ । মুজিব নিয়ে একটা গবেষনা ধর্মী লেখা লিখছিলাম । আপাতত সেটা পরেই আছে । শেখ সাহেব যেভাবে মানুষের দিকে চেয়ে সব কিছুতেই কিছু কিছু ছাড় দিয়েছেন সেটাই এখন মাথা ব্যথ্যা করে দিচ্ছে ।

এবারের ১৫ অগাস্ট শেখ মুজিবের ভাষণ তিন ধরে শুনেছি । মানে ১৪ থেকে ১৬ অগাস্ট পর্যন্ত চলেছে । কেউ কিছু বলার সাহস পাইনি । কারন মেরে হয়ত সেখানে ফেলে দেবে । অন্য দিকে কাঙ্গালি ভোজের নামে যে রীতি চালু আছে সেখানে দলীয় কাঙ্গালেরাই খেয়ে কুল পায় না । খাবার যে কি পরিমান নষ্ট হয় সেটা বলার বাইরে ।

লীগ এখন দল শুদ্ধি করনে নেমেছে । এটা হিতে বিপরীত হয়ে যেতে পারে । আসলে এখন শেখ মুজিবের নামের উপর একটা রুল জারি করা দরকার । যখন তখন যেখানে সেখানে এই নাম ব্যবহার করা যাবে না ।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:



দলে বিশুদ্ধি অভিযান চলছে, দলে ভয়ংকর সমস্যা আছে; যারা দলের জন্য সমস্যা, তারা সাধারণ মানুষের জন্য বিশাল সমস্যা, এসব সমস্যারা যদি শেখের নামে কিছু করে, উহা শেখের জন্য সমস্যা, সবার জন্য সমস্যা

৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: আপনি যে বিষয়টা নিয়ে পোষ্ট দিয়েছেন- অলরেডি আমি অনেক মানুষের কাছে মুজিব বর্ষ নিয়ে নেগেটিভ মন্তব্য পেয়েছি।
মুজিব বর্ষ নিয়ে অলরেডি বহু প্রতিষ্ঠান নানান বুদ্ধি পরামর্শ করে রেখেছেন।
বিশেষ করে পত্রিকাওয়ালারা খুব খুশি। তারা লক্ষ লক্ষ টাকার বিজ্ঞাপন পাবেন। আওয়ামীলীগকে খুশি করার জন্য বহু প্রতিষ্ঠান লাখ লাখ টাকার বিজ্ঞাপন দিবেন। এরকম বহু মানুষ মুজিব বর্ষে লাভবান হবেন।
তবে বড় বড় ব্যবসায়ীদের বেশ কিছু টাকা গচ্চা যাবে। যদিও তারা এই টাকা হাসি মুখে খরচ করবে। তবে আগামী বছর সব সরকারী বেসরকারী প্রতিষ্ঠান সীমাহীন টাকা খরচ করবে মুজিব বর্ষে। অলরেডি তারা বাজেটও করে ফেলেছে।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:


ব্যবসায়ীরা টাকা খরচ করে না, ওরা বিনিয়োগ করে; ফলে, পেঁয়াজ, লবন, সার, কাঁচা মরিচ, বিদেশে যাবার খরচ, ভ্যাট ম্যাট হয়ে সবকিছু মানুষের ঘাঁড়ে পড়বে।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১২:১৩

বাকপ্রবাস বলেছেন: প্রপাগান্ডা দরুণ শেখ সাহেব যে অবমূল্যায়ন ও তা প্রতিষ্ঠিত করা হয়েছে তা থেকে উত্তরনে বাঁধা খোদ আওয়ামিলীগই কারন নিরপেক্ষ বহুমুখি আলোচনায় তারা তিল পরিমান সমালোচনার পক্ষপাতি নয়। তাই দেশের সকল এর কাছে গ্রহণযোগ্য হয়ে উঠছেনা, অথচ ত্রুটি থাকা সত্বেও ওনি সকলের নেতা ও জাতির পিতায় কারো দ্বিমত থাকার কথা নয়।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:


আজকালকার আওয়ামীরা রাজনীতি জানে না, ওরা শেখ সাহেবের রাজনীতির গল্প করে চলে যাচ্ছে বেশ

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১:০১

শাহিদা খানম তানিয়া বলেছেন: আপনার লেখাটি পড়লাম। শেখ সাহেবের প্রতি আপনার শ্রদ্ধার জায়গাটি খুব স্পর্শকাতর। আপনি যে কথাগুলো লিখেছেন তা একজন সচেতন মুজিব প্রেমিক মানুষের কথা। পড়ে ভাল লাগল। কিন্তু আপনার এই সচেতন ও স্বচ্ছ কথা গুলো এখন এই মুহূর্তে দলটির কেউ ই আর শোনার মত অবস্থায় নেই। সবার মধ্যে একচ্ছত্র আধিপত্যের প্রভাব। তারা যা ভাল মনে করবেন তাই করবেন। একজন চোখ কান খোলা নাগরিক হিসেবে আমার পর্যবেক্ষণ এটা বলে। আপনাকে ধন্যবাদ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


জাতীয়তাবাদে বিশ্বাসী বাংগালীরা একজন নেতা খুঁজতেছিলো ৬০ দশকে, সেই সময় শেখ সাহেবের উদয় ঘটেছিলো, উনি ভাগ্যবান মানুষ! জাতির দু:র্ভাগ্য, বিদেশীরা দেশীয় বিশ্বাসঘাতকদের সহায়তা নিয়ে উনাকে হত্যা করে, আমাদেরকে কক্ষচ্যুত করেছে।

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ৩:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: শেখ মুজিব ইতিহাসের একজন সম্মানিত ব্যক্তি, বিশেষ করে বাংলাদেশীদের জন্য। আমি এর চেয়ে বেশী সময় নিয়ে তার ব্যাপারে বলতে চাই না, বা বলে লেবু তেতো করতে চাই না। লিখার জন্য ধন্যবাদ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:০০

চাঁদগাজী বলেছেন:


নতুন আওয়ামীরা শেখ সাহেবের নাম বিক্রয় করে, উনার ভাষণ বিক্রয় করে, উনার জন্মদিন বিক্রয় করে, উনার মৃত্যুদিবস বিক্রয় করে জীবন ধারণ করে।

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:০৬

ডঃ এম এ আলী বলেছেন:
সুন্দর করে লিখেছেন ।
পোষ্টটি শেখ হাছিনার জন্য অবশ্যই পাঠ্য।
তবে এ লেখাটি তাঁর প্রেস সচিবের একান্ত সচিবের সহকারী সচিবের সহকারীর নজরে পড়লে হয় ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:২০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামীরা পড়ে বিরক্ত ও রাগান্বিত হবে; ব্যুরোক্রেটরা পড়লে ভাববে, ব্লগ হলো পাগলদের মেলা

১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৫৯

ডঃ এম এ আলী বলেছেন:

তাইতো এদের জন্য কবি গুরু রচেছেন গান

কেন বাণী তব নাহি শুনি নাথ হে?
অন্ধজনে নয়ন দিয়ে অন্ধকারে ফেলিলে,
বিরহে তব কাটে দিনরাত হে ॥
স্বপনসম মিলাবে যদি কেন গো দিলে চেতনা--
চকিতে শুধু দেখা দিয়ে চির মরম বেদনা,
আপনা-পানে চাহি শুধু নয়ন জলপাত হে ॥
পরশে তব জীবন নব সহসা যদি জাগিল
কেন জীবন বিফল কর-- মরণ শরঘাত হে।
অহঙ্কার চূর্ণ করো, প্রেমে মন পূর্ণ করো,
হৃদয় মন হরণ করি রাখো তব সাথ হে ॥

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


রবী ঠাকুর ভারতে প্রজাতন্ত্র ও বাংলাদেশ দেখার সুযোগ পাননি! বাংলাদেশ দেখতে পেলে তিনি কলকাতায় থাকতেন না

১৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
ব্যবসায়ীরা টাকা খরচ করে না, ওরা বিনিয়োগ করে; ফলে, পেঁয়াজ, লবন, সার, কাঁচা মরিচ, বিদেশে যাবার খরচ, ভ্যাট ম্যাট হয়ে সবকিছু মানুষের ঘাঁড়ে পড়বে।

জ্বী সেটাই।
শেষমেষ জনগনের উপর দিয়েই যাবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



বড় ব্যবসায়ীরা সরকারের লোকজন।

১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৬

কিরমানী লিটন বলেছেন: এরপর হবে- জামাল বর্ষ, কামাল বর্ষ, রাসেল বর্ষ, বেগম মুজিব বর্ষ, হাসিনা বর্ষ, রেহানা বর্ষ, জয় বর্ষ, পুতুল বর্ষ, আওয়ামী বর্ষ, যুবলীগ বর্ষ, ছাত্রলীগ বর্ষ, কৃষকলীগ বর্ষ, স্বেচ্ছাসেবকলীগ বর্ষ, শ্রমিক লীগ বর্ষ, মহিলা লীগ বর্ষ, মহিলা যুবলীগ বর্ষ, ফকিরলীগ বর্ষ, শিশুলীগ বর্ষ, পশুলীগ বর্ষ....... আগামী ২০৪১ সাল নাগাদ এভাবে বর্ষে বর্ষে আমরা হর্স করে যাবো আর বগল বাজাবো। মজা রে - মজা.....

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনাকে সঝায্য করেন যাতে এসব বন্ধ করতে পারেন! উনি চাহেন না যে, দেশে মিলিটারী শাসনের পক্ষে লোক থাকুক, জামাত ও শিবিরপন্হীরা ক্ষমতায় যাক, পাকিস্তানী মনোভাবের লোকজন রাজনীতি করুক।

১৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৮

নতুন বাঙ্গাল বলেছেন: আপনার ভাবনার সাথে আমি একমত। তবে, বংগবন্ধুকে নিয়ে ৭৫ পরবর্তি অপপ্রচার ঢাকতে এবং নতুন প্রজন্মের কাছে তার অবদান তুলে ধরতেই আওয়ামী লীগের দলীয় সিধান্তে এই সব ইভেন্ট করা হয় । যার কিছুটা প্রয়োজন আছে বৈকি!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



যেহেতু আওয়ামী লীগে রাজনীতিবিদ থেকে চাঁদাবাজ হাজারগুণে বেশী; এসব ইভেন্টের পর শেখ সাহেবের বদনাম হয়; শেখ হাসিনা যদি ২/১ ঘন্টার একটা ইভেন্ট নিজে করেন, উহাতে শেখ সম্পর্কে মানুষ সঠিকের কাছাকাছি কিছু জানতে পারবেন।

১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০৪

রুমী ইয়াসমীন বলেছেন: "কিরমানী লিটন বলেছেন: এরপর হবে- জামাল বর্ষ, কামাল বর্ষ, রাসেল বর্ষ, বেগম মুজিব বর্ষ, হাসিনা বর্ষ, রেহানা বর্ষ, জয় বর্ষ, পুতুল বর্ষ, আওয়ামী বর্ষ, যুবলীগ বর্ষ, ছাত্রলীগ বর্ষ, কৃষকলীগ বর্ষ, স্বেচ্ছাসেবকলীগ বর্ষ, শ্রমিক লীগ বর্ষ, মহিলা লীগ বর্ষ, মহিলা যুবলীগ বর্ষ, ফকিরলীগ বর্ষ, শিশুলীগ বর্ষ, পশুলীগ বর্ষ....... আগামী ২০৪১ সাল নাগাদ এভাবে বর্ষে বর্ষে আমরা হর্স করে যাবো আর বগল বাজাবো। মজা রে - মজা..... "

১৬ নং মন্তব্য পড়ে অনেক কষ্টে হাসি আটকে রাখার চেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়ে শেষে হাসির বাঁধটাই ভেঙ্গে গিয়ে অট্টহাসিতে পরিণত হলো আমার আর কী যেন একটা মন্তব্য করতে চেয়েছিলাম সেটা একেবারেই ভুলে গেছি। :(
মনে পড়লে সেটা পরে এসে মন্তব্য করব।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


কিরমানী প্রতিবাদী মানুষ; তবে, রাজনীতি বুঝেন বলে মনে হয় না। শেখ সাহেবও প্রতিবাদী নেতা ছিলেন, সেজন্য উনার সফলতার চেয়ে অসফলতা বেশী।

১৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:২৫

কিরমানী লিটন বলেছেন: লক্ষ প্রাণের এই পতাকায়
যদি পড়ে কালো থাবা
কোটি মানুষের গণতন্ত্রে
খেলে যদি কেউ দাবা

এর সন্তান রাইফেল হাতে
ছুটবে আসবেই তবে
যুদ্ধ হবে যুদ্ধ হবে
আবার যুদ্ধ হবে....

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


রাইফেল হাতে রাশিয়ায় মানুষ ১ বার এসেছিলো, চীনে ১ বার এসেছিলো, কিউবায় একবার এসেছিলো, বাংলায় ১ বার এসেছিলো; এটা একটা প্যাটার্ণ; রাইফেল হাতে আসাটা কবিতা লেখার মতো সোজা নয়।

২০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন: মুজিববর্ষ শব্দটা কিন্তু দারুণ শোনা যায়।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



নিজের পকেট থেকে ১০ হাজার টাকা বের করে আপনার আশেপাশের নতুন প্রকন্মের একটি সমাবেশ করেন, তখন টের পাবেন।

২১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৯

সুপারডুপার বলেছেন: @ ব্লগার কিরমানী লিটন সাহেব,

জটিল একটি কমেন্ট করেছেন !!!

বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ - বাকশাল বর্ষ বাকি রাখলেন কেন ! ঐবর্ষে আবার চারটি সংবাদপত্র ছাড়া আর সকল সংবাদপত্র, ব্লগ, মিডিয়া, ফেইসবুক, ইউটিউব নিষিদ্ধ করা হবে। আওয়ামী লীগ বিরোধী সকল গণতান্ত্রিক দলকে লিখিত ভাবে নিষিদ্ধ করা হবে। শেখ পরিবার আমৃত্যু ক্ষমতাসীন থাকবেন ঘোষণা হবে। মজা রে মজা ...

আপনার কমেন্টে সুপার ডুপার লাইক।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


বাকশাল সম্পর্কে আপনার ধারণা নেই বলে মনে হচ্ছে; সোস্যালিজম ও ক্যাপিটেলিজম সম্পর্কেও আপনার ধারণা কম হওয়ার সম্ভাবনা আছে; কিরমানী প্রতিবাদী মানুষ, এদের অভাব ছিলো না বাংলায়, বাংলায় লজিক্যাল ভাবনার মানুষের খুবই অভাব

২২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: মুজিব বর্ষ করে তো আর পেঁয়াজ বা চালের দাম কমবে না।
রাস্তায় যারা ঘুমায় তারা তো ঘর পাবে না।
বেকাররা তো চাকরি পাবে না।
দূর্নীতিবাজরা তো দূর্নীতি বন্ধ করে দিবে না।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


মুজিববর্ষ যদি ২/১ ঘন্টার চেয়ে বেশী করা হয়, জাতির সময় ও সম্পদ ব্যয় হবে বেশী। উনার জন্মদিনে, শেখ হাসিনা যদি বাবার ৬ দফা ও বাকশাল ব্যাখ্যা করেন, সেটাই হবে আসল পালন।

২৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ++++++

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, এই রকম কিছু ঘটবে

২৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাংলাদেশে বর্তমানে মাইক লা্উড স্পিকারের অত্যাচারে পশু পাখি দেশ ছেড়ে দিচ্ছে,
শুধু মানুষ যেতে পারছেন না। ভিসা সহজ হলে বাংলাদেশের ১৭ কোটি জনতা ১ দিনে
প্রবাসে চলে যাবেন বলে আমার ধারণা।

................................................................................................................
আমরা জানি আইন মানুষের কল্যাণের জন্য প্রনীত হয় । যা জনসাধারনের জন্য সমস্যা
বা অসুবিধা সৃষ্টি করে তা রহিত করাও আইনের কর্তব্য ।
এক সময় রাজনীতি চরম পাল্টাপাল্টি, প্রতিশোধমূলক ছিল । বর্তমানে সেই পরিবেশ নাই ।
অনেক দেশে এখন মসজিদের আযান এমন ভাবে প্রচার হয় যে, মসজিদের আঙ্গিনা পার হয় না,
অন্যর বাড়ী শব্দ দুষন করেনা , যিনি নামাজী উনার জানা আছে নামাজের সময় কখন, তাছাড়া
ডিজিটাল যুগে, মোবাইলে নামাযের সময় সূচী থাকে ।
......................................................................................................................
তেমনি মুজিববর্ষ পালন করবে অন্যর অসুবিধা না করে, এটাই সকলের কাম্য হওয়া উচিৎ ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে এখন রাজনীতিবিদ খুবই কম, বেশীর ভাগই চাঁদাবাজ; ওরা মুজিববর্ষকে চাঁদাবাজীর বর্ষে পরিণত করতে পারে, মনে হচ্ছে।

২৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আওয়ামী লীগ যদি সঠিক ও সফলভাবে দেশ চালাতে সক্ষম হতো, ও সব যায়গায় উনাকে অকারণ সামনে না আনতো, উনাকে নিয়ে সমালোচনা কম হতো।

এটা খুবই গুরুত্বপূর্ণ। কীভাবে সময়ের পরিক্রমায় ভুল পদক্ষেপের কারণে শেখ সাহেব শুধু আওয়ামী লীগের হয়ে গেল তা যদি আওয়ামী লীগার রা বুঝত তাহলে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হত। তবে যে চাটুকারিতার বীজ দুই পরিবার বপন করে যাচ্ছে, তা থেকে মুক্তি পেতে কত বছর লাগে সেটাই দেখার বিষয়...

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা সব সময় অকারণ ভয়ে ভয়ে থাকেন; সেজন্য দলে, দেখে দেখে কমবুদ্ধিমানদের নেন; এতে ভয়ংকর সমস্যার সৃষ্টি হয়েছে, যা উনি হয়তো সমাধান করতে পারবেন না।

২৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৭

কিরমানী লিটন বলেছেন: আমরা ১৮ কোটির মুজিবকে চেয়েছিলাম। কিন্তু আওয়ামীলীগ ও তার কন্যারা ২ কোটির মুজিব বানিয়েছে। চৌদ্দ কোটির চাওয়াকে উপেক্ষা করে দুই কোটির চাওয়া প্রতিষ্ঠিত করলে তার ভিত্তি নড়বড়ে হবে। তাই মুজিব বর্ষের নামে স্বৈরাচার আওয়ামী উৎপাত মানুষকে মুজিববিমূখ করবে - সেটা কারোরই কাম্য নয়। তবু লুটপাট বাটপারিকে মুজিব নামের গোলাপ জলে স্নিগ্ধ করার খায়েশে লুটেরারা তা- ই করবে।

এদেশের মানুষ পাকী বিষকে যেমন হজম করেনি- তেমনই রেন্ডিয়ান দাসত্বও উগরে ফেলবে। সেটা বুঝতে হলে আপনি কুক্ষিত দখলের কবলে সুবিধাদাস মিডিয়ার উপর নির্ভর করলে হবে না। দেশে এসে দেশের মানুষদের আত্নাকে উপলব্ধি করতে হবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে হত্যা না করলে, শেখ হাসিনা রাজনীতিতে আসতে পারতেন না, বেগম জিয়া বাংলাদেশের গুরুত্বপুর্ণ পদসমুহে যেতে পারতেন না; শেখ হত্যা ও শেখের কবরের উপর বিএনপি গড়ে বাংলাদেশকে এখানে এনেছে বাংলাদেশ-বিরোধীরা।

২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

সুপারডুপার বলেছেন: বাকশাল নিয়ে দৈনিক ইত্তেফাক রিপোর্টে যা পড়ছিলাম, সামু ব্লগে তা লেখা হয়ে গেছে : সামু তে বাকশাল নিয়ে ২টি ব্লগ : বাকশাল গঠনের ইতিহাসবাকশাল প্রতিষ্ঠার সেই ২৫ জানুয়ারি আজ : ১১ মিনিটে চতুর্থ সংশোধনী পাস
দৈনিক ইত্তেফাক প্রকাশিত ১৯৭৫ সালের ২৪ ফেব্রুয়ারি বাকশাল গঠন সংক্রান্ত আদেশটি ও ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি চতুর্থ সংশোধনী বিলটি ব্লগ ২টি-তে দেখতে পাবেন।

প্রিয় চাঁদগাজী সাহেব,
বাকশাল সম্পর্কে আমার নাই ধারণা থেকে 'সেনা পুলিশ বিচারক সব এক পার্টির মেম্বার' এই রকম একটি শাসন ব্যবস্থাকে একনায়কতন্ত্রের প্রকৃষ্ট উদাহরণ-ই মনে হয়। আপনার বেশি ধারণা থেকে এই রকম একটি শাসন ব্যবস্থা কেমন মনে হয় ?

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহবে ছিলেন রাজনীিবিদ, উনি কোন দু:খে 'এক নায়কতণ্ত্র' করবেন?

বাংগালীরা জিয়া, এরশাদের সরকারকে কি "গণতন্ত্র" হিসেবে পেয়েছিলো।

উনি দেশকে সামনে নেয়ার জন্য সবাইকে সরকারে আনতে চেয়েছিলেন, সবাই যেন অবদান রাখার সুযোগ পান।

২৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৭

জুল ভার্ন বলেছেন: লেবু বেশী কচলাইলে যা হয়......

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ শেখ সাহেবকে বিজনেস ফ্রেনসাইজে পরিণত করেছে

২৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৪৩

ঠ্যঠা মফিজ বলেছেন: খুব ভালো করেছেন । সময় উপযোগিলেখা ।

০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


ভাবছি, আগামী বছর এসব ঘটবে।

৩০| ০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:২৩

স্বপ্নময় স্বপ্নের পথচারী বলেছেন: মুজিব বর্ষে আমি দেশকে খেলাফত এনে দিব

০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:


নিশ্চয় এনে দেবেন, উনি বাকশালে সেটাই চেয়েছিলেন

৩১| ০৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৮:৫০

জাতির বোঝা বলেছেন: উনি বলেছিলেন বাংলাদেশে করেছে তারমানে বোঝাই আছে একমাত্র বঙ্গবন্ধুর বাকি সবাই ধোয়া তুলসী পাতা

বঙ্গবন্ধুকে নির্মম ভাবে হত্যার পরে অবৈধ রাষ্ট্রপতি খন্দকার মোশতাক কে যিনি শপথ পাঠের মূল আয়োজক ছিলেন সেই ক্যাবিনেট সেক্রেটারি মহাশয় এখন মাননীয় প্রধানমন্ত্রী অন্যতম এক জন কাছের মানুষ । সেই সময়কার সংসদের মাননীয় স্পিকার মহোদয় লন্ডনে গিয়ে বলেছেন , বাংলাদেশের ফেরাউনের পতন হয়েছে ।

সেই সময়কার সংসদের চিফ হুইপ যিনি বর্তমানে এক জন বিএনপি নেতা তিনি বলেছিলেন বাংলাদেশে নাজাত লাভ করেছে।

তার মানে বোঝাই যাচ্ছে সেই সময়ে এক মাত্র দোষী ছিলেন এক মাত্র বঙ্গবন্ধুর । বাকি সবাই ধোয়া তুলসী পাতা।

বর্তমান প্রেক্ষাপট কে যদি আমরা সেই সময়কার সাথে তুলনা করি তাহলে দেখা যাবে এরই আমলের সব নেতা পাতি নেতারাই তুলসীপাতা । কেবল শেখ হাসিনা ছাড়া। শব্দ দোষ তার উপর পরে।

০৯ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


তবে, শেখ সাহেব ইডিয়টদের ক্ষমতা দেননি কোনদিন; শেখ হাসিনা ইডিয়ট খুঁজে বের করে, ক্ষমতা দেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.