নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুক্তিযোদ্ধা কোটা-বিরোধীদের ঢাকা ইউনিভার্সিটি থেকে বের করা হোক!

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৩



নুর ছদ্মবেশে ঢাকা ইঊনিভার্সিটিকে শিবিরের আস্তানায় পরিণত করেছে; তার সাথে বাহিরের শিবিরেরাও ঢাকা ইউনিভার্সিটির ক্যাম্পাসে আসছে প্রতিদিন; তাকে পদ থেকে বহিস্কার করে, ঢাকা ইউনিভার্সিটি থেকেও বহিস্কার করার দরকার। সে ভোট পেয়েছে "মুক্তিযোদ্ধা কোটা"র বিপক্ষে প্রতিবাদ করে ও প্রতিবাদকে অরগেনাইজ করে।

আমি আজীবন "মুক্তিযোদ্ধা কোটা", বালাছাল "ভাতা"র বিপক্ষে আছি। মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের "ভলনটিয়ার সৈন্য বাহিনীর"(মুক্তিযোদ্ধারা) লোকেরা যদি যুদ্ধের পর, সেনা বাহিনীতে থেকে যেতেন, কিংবা অন্য কোন সরকারী চাকুরী করতেন, আজকে ভাতার মাতার দরকার হতো না, উনারা দেশের চাকুরী জীবিদের মতো জীবন যাপন করেতেন, পেনশন পেতেন। এসব বুলশিট কোটা ও ভাতা প্রচলেনের দরকার হতো না।

"মুক্তিযু্দ্ধের ভলনটিয়ার সেনা বাহিনীর" (মুক্তিযোদ্ধাদের) লোকদের কি কারণে যুদ্ধের পর চাকুরীতে রাখা হয়নি? এঁদের কারো অবদান কি তাজুদ্দিন সাহেবের থেকে কম ছিলো, শেখ সাহেব থেকে কম ছিলো? উনারা ২ জন তো বড় বড় পোষ্ট নিজে দখল করে, দুনিয়ার লিলিপুটিয়ান সমস্যার সৃষ্টি করে গেছেন।

জে: জিয়া মুক্তিযোদ্ধাদের পুরস্কৃত করেছেন, ৩০০ জন মুক্তিযোদ্ধা সৈনিককে ফাঁসী দিয়েছে, ৫০০০ সৈনিককে জেলে দিয়েছিল। উনার বউ ২ রাজাকারকে মন্ত্রী বানানোর পর, মুক্তিযোদ্ধারা ভয়ে নিজকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিতো না; সেই সময়ে জামাতীরা ও শিবির অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা করেছে।

শেখ হাসিনা এসে বালছাল "ভাতা" ও কোটা চালু করেছে। ১৯৯৬ সালে যদি শেখ হাসিনা সব মুক্তিযোদ্ধাকে চাকুরী দিয়ে দিতেন, এসব পায়খানা ভাতার দরকার হতো না।

কোটা দিয়ে গ্রামের কৃষকের ছেলে, বেংগল রাজিনেন্টের সৈনিক, আনসারের লোকজন, ইপিআর'এর সৈনিকেরা কি করেছে? ওদের ছেলেমেয়ে "বিসিএস" পরীক্ষা দিয়েছে? ওদের ছেলেমেয়ে মেডিক্যালে, ঢাকা ইউনিভার্সিটিতে পড়েছে? ওরা বাবার মতো দিন মুজুর খেটেছে, জমিতে কাজ করেছে, আরব দেশে গিয়ে উট চরাচ্ছে।

তবে, এসব কোটা পড়ে থাকেনি, অসৎ শিক্ষিত পরিবারের ভুয়া লোকজন এগুলো ব্যবহার করেছে। যুদ্ধ করেছেন ১ লাখ ২০ হাজার, প্রাণ দিয়েছেন ২২ হাজার; ৪৯ বছর পর, বয়সেরর কারণে অর্ধেক যোদ্ধা মৃত্যুবরণ করেছেন, কিছু প্রান হারায়েন জেনারেল জিয়া ও জামাত শিরিরের হাতে। তারপরও এখন ২ লাখের বেশী ভাতা পাচ্ছে। সমস্যা এখানে ছিলো, এখনো আছে; এটার প্রতিবাদ করার দরকার ছিলো।

নুর হলো ছদ্মবেশী শিবির, সে বাকী শিবিরদের ছদ্মবেশে ঢাকা ইউনিভার্সিটিতে অর্গেনাইজ করে ভোট পেয়েছে; ওকে পদ থেকে ও ঢাকা ইউনিভার্সিটি থেকে বের করা হোক।

মন্তব্য ১২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫০

কামরুননাহার কলি বলেছেন: আপনাদের কাছে তো সত্যি কথা ভাত নাই। তাই সত্যবাদীদের উবরে ফেলাই হলো আপনাদের নীতি। একেই বলে রাজনীতি।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো সত্য, মিথ্যার মাঝে পার্থক্য এখনো বুঝেন না।

রাজনীতি হলো দেশবাসীর জন্য, জল্লাদদের জন্য নয়।

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৭

খোলা মনের কথা বলেছেন: ঠিক কইছেন দাদু.... নুরুর গায়ে কিছু ট্যাগ লাগিয়ে রাজনীতি, বিশ্ববিদ্যালয় থেকে বের না করলে আপনার হাসু আপা, আপনার আওয়ামীলীগের বিরুদ্ধে কথা বলবে তো.... তাতে আপনাদের গাত্রদাহ হবে, আপনাদের আপাতন্ত্র চালাতে ব্যাঘাত ঘটবে তো...
আপনি তো বিশ্বাসই করতে পারেন না আওয়ামীলীগ ছাড়া দেশের ভাল কেউ চাইতে পারে, আওয়ামীলীগ ছাড়া কেউ জনগনের ভাল কথা বলতে পারে। দলকানা....

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


বিশ্ববিদ্যালয় বাংগালীদের জন্য, শিবিরের জন্য নয়। এদের বড় ভাইয়েরা ১৯৭১ সালে গণহত্যা চালিয়েছিল, উহাতে আপনার মা-বাবা বেঁচে গেছেন; কিন্তু ৩০ লাখ প্রাণ হারায়েছেন,

বাংগালীরা কোন দলের সদস্য নন, বাংগালীদের ছেলেরা পড়বে ইউনিভার্সিটিতে, গণহত্যাকারী জল্লাদ গোষ্টী ওখানে যাওয়ার দরকার নেই।

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৮

একাল-সেকাল বলেছেন: শিবির কে ? আর বাংলাদেশ কি ? পার্থক্য জানা খুব ই জরুরি, পাকিস্থানের চামচামি করলে যদি রাজাকার হয়, তাহলে ভারতের চামচামিকে কি বলবেন ?? চামচামি করতেই যদি হয় তাহলে নিজ দেশের চামচামি করুন, সেটা যে জার্সিতেই করন না কেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


শিবির হলো ইসলামী ছাত্র সংঘ, ৫৫ হাজার রাজাকার ও আল বদর গ্রুপ

৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৫

কামরুননাহার কলি বলেছেন: সত্য-মিথ্যার পার্থক্য যদি আপনারা বুঝতেন তাহলে আজকের বাংলাদেশের এই অবস্থা হতো না। আজ বাংলাদেশ মালোশিয়া থেকে এগিয়ে থাকতো।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


জামাত শিবির মিলে আফগানিস্তান বানাবে, আপনি পশতু শিখার শুরু করেন।

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৩

খোলা মনের কথা বলেছেন: নুরু শিবির হলো কেমন করে??

আওয়ামীলীগের বাইরে যারা সবাই রাজাকার, আওয়ামীদের বিপক্ষে বললে জামাত শিবির এই থিওরিতে??

আপাতন্ত্রে আঘাত লাগলেই খারাপ লাগে....

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:




বাকীরা যেভাবে শিবির হয়, সেভাবে হয়েছে, এটা কঠিন কাজ নয়, শুধু জন্ম থেকে ইডিয়ট ও জল্লাদ হলেই হলো।
আপনি নাম লেখান নাই এখনো ?

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শুধু ঢাকা ইউনিভার্সিটি থেকে কেন,
দুনিয়া থেকেই বের করে দেন না কেন?

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


মিশর, আফগানিস্তান, শিরিয়াতে কন্ট্রোল করছে; লেবানন, পাকিস্তান, বাংলাদেশ ও ইন্দোনেশিাতে বাড়ছে। একদিন ইউরোপ, আমেরিকা মিলে এদেরকে থামাবে।

৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: আগে বলুন, আপনি এত রেগে আছেন কেন?
আজ আপনি খুব রেগে আছেন।

সময়ই নুরুর ব্যবস্থা করে দিবে।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমি রাগান্বিত নই, নুর ছদ্মবেশে ঢাকা ইউনিভার্সিটিতে রগকাটা জল্লাদদের নেতৃত্ব দিচ্ছে।

৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪২

শাহাদাত নিরব বলেছেন: ইউনিভার্সিটিকে শিবির বানানোর দায়ে যদি নুরু কে পদ এবং ভার্সিটি থেকে বের করে দেওয়ার প্রয়োজন হয় তবে রাব্বানী,আমিনুল দের বের করে দেওয়া তার থেকেও বেশি জরুরী।
ছাত্রলীগ থেকে বেশি অন্যায় শিবির করেনি।
অন্তত বাংলাদেশে আর কোনো বদরুল জন্মাবে না ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগের সৃষ্টি করাটাই ছিল শেখ সাহেবেরবড় একটি ভুল। ইসলামী ছাত্র সংঘের জল্লাদরা (শিবির) না থাকলে পাকীরা ৫৫ হাজার রাজার পেতো না ১৯৭১ সালে।

তবে, ছাত্রললীগ স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলো।

৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৭

শাহাদাত নিরব বলেছেন: আসসালামু আলাইকুম
কেমন আছেন প্রিয় ভাই
গত কয়েক মাসে আপনার লেখা গুলো মিস করেছি।
এক এক করে পড়তে হবে।
দোয়া রাইখেন ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


মাস খানেক আমিও ছিলাম না, তেমন উল্লেখযোগ্য পোষ্টও নেই

১০| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১ম কথা হল, ছাত্র রাজনীতি ঘৃণা করি। তাই নুরুকে অবশ্যই বয়কট করি। ২য় কথা হল, নুরু একটা বেকুব। তাকে খেদানোই উচিত(শিবির করে কিনা, শিবিরদের সাপোর্ট করে কিনা জানার দরকার নেই)। তাকে খেদানোর কারণ হল, এই বেকুবটা মনে করছে সে ছাত্র/ছাত্রীদের ভোটে নির্বাচিত হয়েছে! আরে গাধা, আওয়ামী লীগ যে তারে নিয়া গেম খেলছে এবং লোক দেখানো সভাপতি বানাইছে এই বোধটাও তার নাই। মাইর খা বলদ...

২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


ছাত্রলীগের নেতারা কোনদিন পড়ালেখা করেনি; রব, সিরাজুল আলম খান কোনদিন কিছু শিখেনি। শিবিরেরা বই পড়ে, রগকাটে, সামনে কোনদিন ১৯৭১ সালের মত হত্যাকান্ড চালাবে; এরা ঢাকা ইউনিভার্সিটির কন্ট্রোল হাতে নেয়ার চেষ্টা করছে। ওকে কেন ভিপি হতে দিয়েছে, আমি কারণ জানি না। তবে, ওর বাহিনীর চেহারা দেখলে বুঝা যায়, এরা রগকাটার দল।

১১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: দাদু ভাই,কেমনে কি লিখলেন?
এক ঢোল আর কত বাজাবেন? চেতনার বড়ি আর কত দিন?
আপনাদের মন পছন্দ না হলেই শিবির,রাজাকার । এই একই নাটক ,মতবাদ কতজনের উপর প্রয়োগ করবেন?
আপনাদের মন পছন্দ না হওয়ার কারনে কাদের সিদ্দিকী, ডঃ কামাল হোসেন,জিয়াউর রহমান কে রাজাকার ঘোষনা করেছেন।তা ঠিক আছে।পাবলিক খাইছেও তা ।
তাই বলে নুরু ও শিবির / রাজাকার এটা কি হইল।পাবলিক তা খাইবে বলে মনে হয়না।


আপনারা সবাই (ক্ষমতাশীন রা) বাংলাদেশে একটি আইন তৈরি করতে পারেন যে "আওয়ামিলিগ ছাড়া সমস্ত রাজনৈতিক দল নিষিদ্ধ এবং কেবল আওয়ামিলিগার রাই দেশ প্রেমিক / মুক্তিযোদ্ধা ঘোষনা (যদিও যুদ্ধের সময় তাদের হয়ত জন্মই হয়নি বা সেই হয়ত প্রকৃত রাজাকার) আর বাকি সব আম আদমিকে রাজাকার ঘোষনা করে তাদের কালো তালিকাভুক্ত করা এবং তাদের নাগরিকত্ব বাতিল করা "

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



রাজাকার কোন ট্যাগ নয়, ইহা ঐতিহাসিক বাগধারা, ঠিক মীর জাফর, গোলাম আজমের মতো।

১৯৭১ সালের জল্লাদ বাহিনীর নাগরিকত্ব বাতিল করলে সঠিক বিচারই হবে।

১২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

খোলা মনের কথা বলেছেন: বাকীরা যেভাবে শিবির হয়, সেভাবে হয়েছে, এটা কঠিন কাজ নয়, শুধু জন্ম থেকে ইডিয়ট ও জল্লাদ হলেই হলো।
আপনি নাম লেখান নাই এখনো ?


আপনি নিজেকে যে খাতায় পন্ডিতের নাম লিখিয়ে বসে আছে ঐ খাতায় হয়তো নাম ওঠেছে... আমি নিজেকে বাংলাদেশপন্থী বাঙ্গালী মনে করি.... আমি কোন দল কানা নই সেই দিক থেকে কোন দল কানাদের কথায় আমি কিছু মনে করি না।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


আপনি নিজের অবস্হানে খুশী থাকলেই ভালো; শধু রগকাটার যন্ত্রটন্ত্র পকেটে না থাকলেই হলো।

১৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




নুরু মাইর খাওয়ার কাজ করেছে, নুরু মাইর খাওয়ার লোক মাইর খেয়েছে, আর মাইর দেওয়ার লোক মাইর দিয়েছে। কয়েকদিন পর পর নুরু মাইর খায় কারণ কি? এক হাতে তালি বাজে? খালি নুরু মাইর খায় কেনো?
- সহজ হিসাব। হিসাব সহজ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


সে ছদ্মবেশে ঢাকা ইউনিকে শিবিরের কন্ট্রোলে নিচ্ছে।

১৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

একাল-সেকাল বলেছেন: রাজাকার চিহ্নিত করা সরকারের কাজ, ছাত্রলীগের নয়। নিচের লিংক টা পড়ুন, দায়িত্ত নিতে চাইলে নিন, তারপর ও যদি গোঁয়ার্তুমি র ভুত না যায় তাহলে সাবেক নেতা (নাজমুলের) মতই মনে করব।
শেখ হাসিনার পাশেও রাজাকার

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


সরকারের কাজ সরকার করছে, আমরা আমাদের মতামত প্রকাশ করছি। আপনিও আপনার মতামত প্রকাশ করেন। আপনি কি নাজমুল, নাকি ওবামা মনে করছেন, সেটা পোষ্টে আসুক।

১৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

একাল-সেকাল বলেছেন: রগ কাটা এইদেশে অপরাধ, খুন করা নয় ! :)
"প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ, ঘুষ খাওয়া কখনই নয়"-নচিকেতা।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে যারা পাকিদের হয়ে যুদ্ধ করেছে, তাদের সেবা করেন, তারা অবহেলিত এখন।

১৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

সোহানাজোহা বলেছেন:




স্যার,
ব্লগে আপনার পোষ্ট আর মন্তব্য দেখে বাধ্য হয়েছি লগইন করতে। মাননীয় মডারেটর কে অনুরোধ করবো এসব মন্তব্য বিশেষভাবে দেখার জন্য। দেশে রাজাকার কায়েমে কি হচ্ছে তা জানার আছে অবস্যই।

ব্লগে দাদু, চাচু এসব কি? আপনি কি তাদের দাদা চাচা হোন? এসব ব্লগিং? জুম্মা জুম্মা দুই দিন হয়েছে ব্লগিং করছে আপনার সাথে কি মজা করে নাকি তারা? মজা করলে তাদের দুই টাকার লজেন্স দিয়ে বিদায় দিন। মন্তব্য উত্তর তো তারা পাবার কথা না। সব নতুন নিক ব্লগে আপনার পোষ্টে কি সব কথা বলছে?

@মোহামমদ কামরুজজামান কাদের সিদ্দিকিকে কে রাজাকার বলেছে? আপনি মোহামমদ কামরুজজামান। ব্লগে এইসব মন্তদব্য করার জন্য আইডি খুলেছেন?

@খোলা মনের কথা ব্লগে দাদু চাচু কি? আর এসব কি মন্তব্য করছেন ব্লগে?

@কামরুননাহার কলি কপিপেষ্ট কে ব্লগিং বলে না। আর বাজে মন্তব্য করে নিজেকে নিজে প্রমান করছেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনি আইনের লোক, এডমিনের কাছে নালিশ করেছেন ভালো; বাড়ী কি বরিশাল?

১৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

সোহানাজোহা বলেছেন:




বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১ম কথা হল, ছাত্র রাজনীতি ঘৃণা করি। তাই নুরুকে অবশ্যই বয়কট করি। ২য় কথা হল, নুরু একটা বেকুব। তাকে খেদানোই উচিত(শিবির করে কিনা, শিবিরদের সাপোর্ট করে কিনা জানার দরকার নেই)। তাকে খেদানোর কারণ হল, এই বেকুবটা মনে করছে সে ছাত্র/ছাত্রীদের ভোটে নির্বাচিত হয়েছে! আরে গাধা, আওয়ামী লীগ যে তারে নিয়া গেম খেলছে এবং লোক দেখানো সভাপতি বানাইছে এই বোধটাও তার নাই। মাইর খা বলদ...

ঠাকুরমাহমুদ বলেছেন: নুরু মাইর খাওয়ার কাজ করেছে, নুরু মাইর খাওয়ার লোক মাইর খেয়েছে, আর মাইর দেওয়ার লোক মাইর দিয়েছে। কয়েকদিন পর পর নুরু মাইর খায় কারণ কি? এক হাতে তালি বাজে? খালি নুরু মাইর খায় কেনো?
- সহজ হিসাব। হিসাব সহজ।

ফুল পোষ্টে মাত্র দুই জন সঠিক মন্তব্য করেছেন - এই হচ্ছে ব্লগ আর ব্লগিং !

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


মন্তব্যের দিক থেকে বিচার করলে, আপনিই একমাত্র আদর্শ ব্লগার।

১৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

সোহানাজোহা বলেছেন:





একাল-সেকাল বলেছেন: রগ কাটা এইদেশে অপরাধ, খুন করা নয় ! :)
"প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ, ঘুষ খাওয়া কখনই নয়"-নচিকেতা।

একাল-সেকাল ভারত বিদ্বেষ করেন আবার ভারতীয় শিল্পীর কথা কপিপেষ্ট? নিজে কিছু বলুন, নিজে কিছু লিখুন?

১৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

একাল-সেকাল বলেছেন: আরে ভাই,
৫৫ হাজার রাজাকার(আপনার ভাষায়) এদের নিয়া '৭১ থেকে '১৯ মোট ৪৮ বছর ধরে টানা টানি তো কম হল না।
আবার ও দিচ্ছি, আরে ভাই,
৫৫ হাজার রাজাকার(আপনার ভাষায়) এদের নিয়া '৭১ থেকে '১৯ মোট ৪৮ বছর ধরে টানা টানি তো কম হল না।
আবার ও দিচ্ছি,

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনার পরিবারের কেহ মুক্টিযুদ্ধ করেননি; ফলে, আপনার লজিক সব সময় আলাদা হবে।

২০| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

সোহানাজোহা বলেছেন:




বাড়ি সমগ্র বাংলাদেশ। শিয়ালের বাড়ি ঘর দরকার পরে। বাঘের বাড়ির প্রয়োজন পরে না কারণ বাঘের বাড়ি পুরো জঙ্গল। স্যার আপনি গুরুজন, আমার বাড়ি কুমিল্লা। আমি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। আমি পড়ালেখা করেছি চাকরি করি আমার কোটার প্রয়োজন পরেনি। পিএইচডি করছি কোটার প্রয়োজন পরেনি।

নুরু একজন বিষধর সাপ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকেছে, নুরুকে যারা মেরেছে তারা অন্যায়ভাবে ভালো কাজ করেছে।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



কোন সাবজেক্টে পিএইচডি করেছেন?

২১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জনাব , আদ্যোপান্ত পাঠ করিলাম। জনস্বার্থে বিষয়টি গুরুত্বসহকারে তুলিয়া ধরিয়া একটি ধন্যবাদযোগ্য কাজ করিয়াছেন। রচনার ছত্রে ছত্রে আপনার মেধা, উন্নত রুচি ও মননশীলতার দ্যুতি বিচ্ছুরিত হইতেছে। কালোত্তীর্ণ রচনা হিসাবে ইহা নিশ্চিতই বিদগ্ধজনের হৃদয়ে স্থায়ী হইবে। সন্দেহ নাই এইরূপ রচনাই হইবে অনাগত প্রজন্মের নিকট সকল অনুপ্রেরণার উৎস। যদিও এই ব্যাপারে আমার জানাশুনা নিতান্ত সামান্য।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



আপনার জানাশোনার পরিধি বাড়ানোর জন্য একটা বিষয় যোগ করেন, "১৯৭১ সাল অবধি যাদের নাম, 'ইসলামী ছাত্র সংঘ' ছিল, উহা জেনারেল জিয়ার যুগে এসে 'ছাত্র শিবির' হয়েছে।

২২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:





সোহানাজোহা আপনি কেমন আছেন? আপনার পিএইচডি শেষ হবে কবে? আপনার সাথের আরেকজন ব্লগার কোথায়?

চাঁদগাজী ভাই,
কেয়ামত চলে আসছে। ব্লগার সোহানাজোহা’র সাথে ব্লগিং করার জন্য সাহসের প্রয়োজন আছে। সত্যি বলতে চাঁদগাজী ভাই ব্লগে দাদু চাচু এসব মন্তব্য আসলেই লজ্জাজনক ও ধিক্কারজনক। আর নুরু যেভাবে মাইর খাওয়ার রাজনীতি করছে তাতে মনে হচ্ছে সে মাইরের উপর নোবেল নেবে? তবে একটি কথা আছে মাইরের উপর ঔষধ নেই। নুরু কে সামহোয়্যারইন ব্লগে ব্লগিং করার জন্য আমন্ত্রন করছি।

আমার মনে হয় নুরু আরো মাইর খাবে। চাঁদগাজী ভাই, আমার কথা মিলিয়ে নেবেন। বিচিত্র কারণে রাজনৈতিক অঙ্গনে আমার কথা মিলে যায়। আর ব্লগারদের অনুরোধ দাদু চাচু মন্তব্য করে নিজেকে নিজে আর কতো ছোট করবেন? প্রাইমারি স্কুল আর হাইস্কুলে পড়া বাচ্চারা যদি ব্লগে চলে আসেন তাহলে ব্লগের তো - - - - - -

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


নুর ঢাকা ইউনিভার্সিটির ডাকসু'র অফিসকে ঢাকার শিবিরদের অফিসে পরিণত করেছে।

২৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

সোহানাজোহা বলেছেন:




চাঁদগাজী স্যার, subject: PhD of Disaster Management

ঠাকুরমাহমুদ স্যার, প্রতিবাদে আমি কি একা যথেষ্ট নই? স্যার ২০২০ জুনে ফাইনাল সাবমিশন, তারপর দেশের সন্তান দেশে।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


ভালো, অভিনন্দন।

ডিসার্টেশন কিসের উপর?

২৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

অক্পটে বলেছেন: আপনার আর হাসান মহমুদের মধ্যে কোন পার্থক্য নেই। আপনারা খুব ভালো মানুষ। আ.লীগ মানেই অসম্ভব ভালো মানুষ। আপনারা দেশের মধ্যে অনেক কিছু সহজ করে দিয়েছেন। মুক্তিযুদ্ধ আপনাদের, চেতনার সকল দন্ডই আপনাদের। মানুষের ভোটদানের পদ্ধতিটাকে দারুণ সহজ করে দিয়েছেন। কষ্টকরে আর ভোট দিতে যেতে হয়না।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


মুক্তযুদ্ধ কারো চেতনার দন্ড নয়, ইহা বাংগালীদের গৌরবের উৎস, আর জামাত-শিবিরের পরাজয়ের ইতিহাস।

ভোটের ব্যাপারটা নিয়ে বাংগালীরা কিছু করেননি, মুক্তিযোদ্ধারা কিছু করেননি; যার বাবাকে হত্যা করা হয়েছিলো, যা করার তিনি করেছেন

২৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

মেটালক্সাইড বলেছেন: :) :D B-) ;) :( :(( X( :| :-/ :P :`> B-)) 8-| 8-| #:-S :#) :-* :``>> :|| :> :-< |-) :-& B:-/ :-P B:-) :-B /:) :-0 !:#P =p~

গাছে কাঠাল গোফে তেল---কারে মাইরা কার লাভ হইল আর কাউয়ারা কা,কা,কা,কা,,,কইরা জানটা শেষ করল

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, বাংলার বুকে আপনি একমাত্র কোকিল?

২৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৯

একাল-সেকাল বলেছেন: এই টাও শিবিরের কাজ, তাহলে তো শিবির অনেক শক্তিশালী, নির্বাচন ছাড়াই ওদের কাছে ক্ষমতা হস্তান্তর করা উচিৎ বৈকি :)
নুরদের ওপর হামলার সিসিটিভি ফুটেজ ‘গায়েব’

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা অবশব্যই ক্ষমতা হস্তান্তর করবেন! ক্ষমতা উনার কাছে।

২৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৫

সোহানাজোহা বলেছেন: disaster risk management and climate change global warming adaptation.

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


ভালো, প্রয়োজনীয় বিষয়ের উপর রিসার্চ

২৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৫

হাবিব ইমরান বলেছেন:
জামার শিবির বাংলাদেশকে আফগান বানাবে এই টেনশনে আওয়ামীলীগ বাংলাদেশকে আরেকটা রাখাইন বানিয়ে ছেড়ে দিয়েছে। ক্যাম্পাসে সন্ত্রাসী বাহিনী তৈরি করে বিরোধী মতকে দমন কোন ধরণের নৈতিক কাজ?
পুলিশ-নিরাপত্তা বাহিনী রাখার কি প্রয়োজন, যদি সন্ত্রাসীবাহিনী দিয়ে ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করতে হয়!

আফগানিস্তানে যুদ্ধাবস্থা বিরাজ করলেও এখনও তা বাংলাদেশ থেকে যথেষ্ট সমৃদ্ধ। এটা জানা আছে?

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:



জ্বি, আফগানিস্তান বাংলাদেশ থেকে সমৃদ্ধ!; হাজার হলেও তালেবান অর্থনীতি, তালেবানে নাম লিখায়েছেন?

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ লেখেনি,জামাত শিবির বাংলাকে আফগানিস্তান বানাবে, সেটা আমি লিখেছি;আমি ১৯৭১ সালের জেনারেশনের লোক; আমার মতো আর ২/৩ কোটী এখনো ১৯৭১ সালের সাক্ষী আছেন, উহারা বাংলাকে কি বানায়েছিলো

২৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩২

সাইন বোর্ড বলেছেন: খুব জেনে শুনেই নূরুকে নিয়ে নেগেটিভ ব্লগিং করার অর্থ সবার নজরে আসা এবং বেশি মন্তব্য পাওয়ার প্রত্যাশা, যা একজন বয়স্ক মানুষের কাছ থেকে আশা করা যায় না ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনি তো আমার সব সিক্রেট আউট করে দিচ্ছেন! জামাত, ইসলামী ছাত্র সংঘ, শিবির এগুলো ব্লগিং'এর নতুন বিষয় নয়, ১৯৭১ সাল থেকে ইহা বাংগালীদের জন্য বড় বিষয় হয়ে আছে। ইহাতে নতুন নুররা যোগ হচ্ছে সময়ে সমযয়ে।

নুর হয় শিবির, না হয় ছাত্রলীগ; আপনি উহাকে কোন পক্ষের মনে করে উহার পক্ষে ওকালতি করছেন?

৩০| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: বাংলাদেশে এখন আমরা যারা বসবাস করি তারা সবাই রাজাকার আর শিবির । আমার কথা হল ওস্তাদ এই যে আমরা এই সময় রাজাকার যারা তাদের বিচার করবে কে ? আর কোনোদিন বিচার হবে কি ?

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


বিচার তো কম হয়নি, তারপরও ২০১৩ সালে কারা পুরো বাংলাদেশে গেরিলা আক্রমণ করেছিলো? কারা ট্রাক ও ট্রেন পোড়ায়েছিলো?

৩১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর পোস্ট দিয়েছেন। অনেক গুলো কমেন্টও পেয়ে যাবেন। কিন্তু কয়েকজন মার খেয়েছে, মার দেওয়ার ওরা মনে হয় ওনাদের করুণা করে মার দিয়েছেন। আরো বেশী দিলে হয়তো খুশি হতেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২০

চাঁদগাজী বলেছেন:


আমি লিখি, " ১৯৭১ সালে রাজাকারেরা গণহত্যা চালিয়েছে"; কমপক্ষে আপনি কমেন্ট করা থেকে বিরত থাকবেন।

৩২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: নুরকে আপনার কাছে শিবির বা মৌলবাদী মনে হতেই পারে, কিন্তু কোন যুক্তি প্রমান ছারাই এভাবে তাকে অপবাদ দেওয়াটা অন্তত আপনার কাছে আশা করিনি। যাইহোক দিয়েছেনই যখন কি আর করা!

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:


আপনি নুরের পক্ষে কথা বলাতে মনে হচ্ছে, সে কমপক্ষে ছাত্রলীগ নয়, ছাত্র ইউনিয়ন নয়।

৩৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২১

সোহানাজোহা বলেছেন:




ছাত্রলীগের সকল কাজ যদি খারাপ হয় তাহলে আমি বলবো ছাত্রলীগ ভালো কাজ করেছে নুরুকে মেরে। নুরু এর আগেও মার খেয়েছে। কেউ কি জানতে চাচ্ছেন কেনো মার খাচ্ছে এই লোক কি তার দোষ? ব্লাক এন্ড হোয়াইট বাংলাদেশে রঙিন হচ্ছে হিরু আলম আর নুরু। এরা বাংলাদেশের নায়ক। তাই এদের জনপ্রিয়তা। হিরু আলম আর নুরুকে নিয়ে কিছু লিখলে কল্লা ফেলে দিতে পারে।

ইতিমধ্য ব্লগার রাজীব নুরের পোষ্টে জাহিদ হাসান বলেছেন: চাঁদগাজী বলেছেন: নুরকে পিটানো সঠিক হয়েছে; নুরকে ও ওর শিবির বাহিনীকে ঢাকা ইউনিভার্সিটি এলাকায় ঢুকতে দেয়া ঠিক হবে না। আপনারে আমরা সবাই মিলে একদিন পিটাবো। এই বুড়া বয়সে এত কিল সহ্য করতে পারবেন তো?

@ব্লগার জাহিদ হাসান আপনি জীবনে কাউকে মেরেছেন?

@সাইন বোর্ড - চাঁদগাজী সাহেব সবার নজরে এসে কি করবেন আগামীবার প্রধানমন্ত্রী হবেন? নাকি ব্লগে সবার নজরে আসলে টাকা পয়শা পওয়া যায় হিট ব্লগার হিসেবে? জানাবেন প্লিজ।


২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগ থেকে এখনো কেহ প্রাইম মিনিষ্টার হননি; ইহা আলোচনা ও মতামত প্রকাশের যায়গা।

৩৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২২

আলাপচারী প্রহর বলেছেন: নুরু ইস্যূতে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিস্থিতি সমন্ধে আপনার কোনো ধারণাই নাই।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩১

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, "নুর মুক্তিযোদ্ধা কোটার বিপক্ষে নেতৃত্ব দিয়েছে"; এটুকু ঠিক আছে?

৩৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এসব কোটা পড়ে থাকেনি, অসৎ শিক্ষিত পরিবারের ভুয়া লোকজন এগুলো ব্যবহার করেছে।
................................................................................................................................
পরস্হিতি এর চেয়ে ভয়াবহ, এই কোটা প্রথার অন্তরালে চলে বানিজ্য ,
এমপি, কমিশনার, বড়নেতা, সচিব, তার পিএস, এদের টাকা কামানোর
একটি লোভনীয় রাস্তা ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত বাংগালীরা সুযোগ পেকে ডাকাতী করে বেড়ায়, এটাই ওদের দক্ষতা।

৩৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৩৫

সোহানাজোহা বলেছেন:




@আলাপচারী প্রহর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আমি অনার্স মাষ্টার্স করেছি আমারো ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা নেই। আপনার দু লাইন মন্তব্যে তো ঢাকা বিশ্ববিদ্যালয় পরিস্থিতি সমন্ধে ধারণা করতে পারছি না। বিস্তারিত বলুন - শুনি জানি শিখি। বিএনপি জামাত শিবিরের আখড়া সম্পর্কে কিছু বলুন?

অভি নিরু আমানুল্লাহ আমান খায়রুল পিন্টু কারা ছিলো? - এদের পরিচয় কি?

৩৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৯

অভীক তনয় বলেছেন: ইমরান এইচ সরকার গেছে যে পথে নুরু যাবে সেই পথে ।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:



উচিত

৩৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




নুরু একজন ভালো অভিনেতা। যে পরিমান মাইর পরেছে তার চেয়ে বেশী অভিনয় হয়ে গেলো মনে হচ্ছে। নুরুকে ঢাকা ফিল্ম ইন্ডাষ্ট্রিতে সুযোগ দেওয়া উচিত ছিলো সেখানে মাইর খাওয়ার জন্য খল বলের অভাব আছে হয়তোবা। নুরুকে ডাকসু তে সুযোগ দিয়ে এখন জামাতের তান্ডব দেখতে হচ্ছে। ডাকসু নামের সাথে জুতা কোম্পনীর মিল খোঁজে পাই।

নুরু কি প্রতিষ্টিত করতে চাচ্ছে তা পরিস্কার না !

২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


সে ঢাকা ইউনিভার্সিটির ও ঢাকার অন্য শিবিরগুলোকে অরগেনাইজ করছে

৩৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১২

আলাপচারী প্রহর বলেছেন: @সোহানাজোহা চেতনার ধ্বজ্বা নিয়ে বসে আছেন বোঝা যাচ্ছে।
পিন্টু, আমান, খোকন গংদের সময়ে আমিও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছিলাম। পিন্টু ঢা.বি.র ছাত্র ছিলো না অথচ ওকে কাটা রাইফেল হাতে ছাত্রলীগকে ধাওয়া করতে দেখেছি কলাভবনে।
ঢা.বি.র রাজনীতি কখনো সরলরেখায় চলে নি। সরল ভাবে ব্যাখ্যা করা যেতো না।
"বিএনপি জামাত শিবিরের আখড়া সর্ম্পকে আমার কাছ থেকে শুনতে চাচ্ছেন, অর্থাৎ পারশেপশন হোল, আমি ছদ্ম শিবির।" আপনি হলেন টিপিকাল চেতনা ধ্বজ্বাধারী। ভন্ড।

৪০| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩১

সোহানাজোহা বলেছেন:




সোহানাজোহা বলেছেন: @আলাপচারী প্রহর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আমি অনার্স মাষ্টার্স করেছি আমারো ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা নেই। আপনার দু লাইন মন্তব্যে তো ঢাকা বিশ্ববিদ্যালয় পরিস্থিতি সমন্ধে ধারণা করতে পারছি না। বিস্তারিত বলুন - শুনি জানি শিখি। বিএনপি জামাত শিবিরের আখড়া সম্পর্কে কিছু বলুন?

অভি নিরু আমানুল্লাহ আমান খায়রুল পিন্টু কারা ছিলো? - এদের পরিচয় কি?


@আলাপচারী এই মন্তব্যে কোথায় লেখা আছে ছদ্ম শিবির? আমি যেই মন্তব্য করেছি তা আলাপচারী প্রহর বলেছেন: নুরু ইস্যূতে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিস্থিতি সমন্ধে আপনার কোনো ধারণাই নাই। - এই প্রেক্ষিতে।

আলাপচারী প্রহর বলেছেন: @সোহানাজোহা চেতনার ধ্বজ্বা নিয়ে বসে আছেন বোঝা যাচ্ছে। আপনি হলেন টিপিকাল চেতনা ধ্বজ্বাধারী। ভন্ড।

@আলাপচারী আপনি গালাগাল করেছেন কিন্তু বিনিময়ে আমি আপনাকে গালাগাল করতে পারি না। কারণ আমার শিক্ষা ও আমার পারিবারিক অবস্থানে থেকে আপনাকে কেনো কাউকে গালী দেওয়া যায় না। শুভ ব্লগিং।

৪১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৪১

সোহানাজোহা বলেছেন:




@আলাপচারী প্রহর বলেছেন: পিন্টু ঢা.বি.র ছাত্র ছিলো না অথচ ওকে কাটা রাইফেল হাতে ছাত্রলীগকে ধাওয়া করতে দেখেছি কলাভবনে। - পিন্টু কোন দুঃখে কলাভবনে গিয়েছিলো? কাটা রাইফেল হাতে ধাওয়া খেতে কেমন লাগে তা জানার জন্য? হাসালেন =p~

৪২| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
কেউ বহিরাগত শিবির ক্যাডার এনে ঢাবিতে গন্ডোগল, মারামারি, ষড়যন্ত্র করতে পারলে মুক্তিযুদ্ধ পক্ষের বাধা দেয়ার অধিকার থাকবে না কেন?
দেশটা এখন কাহাদের শুনি?
জাশিদের ঢাবি থেকে লাথ্যাইয়া বের করে দেয়া উচিত।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৩:১৫

চাঁদগাজী বলেছেন:



শিবিরেরা ওর মাধ্যমে সংগঠিত হচ্ছে ঢাকা ইউনিভার্সিটিতে

৪৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৩:৩৫

সুপারডুপার বলেছেন: চাঁদগাজী সাহেব,

ডাকসু'র ভিপি নুরুল হক নূর স্কুল জীবনে ছাত্রলীগের স্কুল কমিটির দপ্তর সম্পাদক ছিলেন। তার পুরো পরিবার ছিল আওয়ামী লীগ ব্যাকগ্রাউন্ডের। তথ্যসূত্র : "প্রধানমন্ত্রীর মাঝে হারানো মায়ের চেহারা খুঁজে পেয়েছি: নূর"- bangla.bdnews24.com।

আপনি কিভাবে নিশ্চিত হলেন যে, "নূর হলো ছদ্মবেশী শিবির"?

২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি নিশ্চিত হয়েছি ওর "মুক্তিযোদ্ধা কোটার বিপক্ষে" শিবিরদের অর্গেনাইজ করা দেখে।

৪৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৫:৫৪

সুপারডুপার বলেছেন: বাংলাদেশে সরকারি চাকরিতে মাত্র ৪৫% নিয়োগ দেওয়া হয় মেধার ভিত্তিতে, বাকি ৫৫% কোটার ভিত্তিতে। সাধারণত এই ৫৫%-র মধ্যে মুক্তিযোদ্ধা-সন্তান কোটায় ৩০%, জেলা কোটায় ১০%, নারী কোটায় ১০% এবং উপজাতি কোটায় ৫% নিয়োগ করা হয়। কোটার কারণে দেখা যায়, মেধার তালিকায় কয়েক হাজার স্থানে পেছনে থাকা কেউ চাকরি পেয়ে যায়, আবার মেধাতালিকায় কয়েক হাজার ওপরে থেকেও বাকিরা বঞ্চিত হয়। ডিটেইল : উকি বাংলা - ২০১৮-র কোটা সংস্কার আন্দোলন Click This Link

শুধুমাত্র 'মুক্তিযোদ্ধা কোটার বিপক্ষে' না। ২০১৮-র কোটা সংস্কার আন্দোলন ছিল বাংলাদেশে সব ধরনের সরকারি চাকরির ক্ষেত্রে কোটার ভিত্তিতে নিয়োগের প্রচলিত ব্যবস্থার সংস্কারের দাবিতে। এই আন্দোলেন বাংলাদেশের প্রায় সবকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছিলেন। অর্গানাইজড সাধারণ শিক্ষার্থীরা সবাই কি শিবির ছিল?

২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনি কি "মেধাবী", নাকি মুক্তিযোদ্ধার ছেলে?

৪৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:০৩

আলাপচারী প্রহর বলেছেন: @চাঁদগাজী ভাই : নুরু কোটার বিপক্ষে লড়ে এখানে এসেছে। আপনার একথা ঠিক।

@সোহানাজোহা : আমরা তখন কলাভবনে ৪ তলায় ক্লাশ করতাম। একদিন "যথারীতি" গোলাগুলি শুরু। সবাই ফ্লোরে শুয়ে পড়েছি। একটা সময়ে গুলির শব্দ একটু কমলে কৌতুহল বশত: রেলিং থেকে উকি দিলাম। অনেককেই দেখলাম। পুরনো ঢাকার ছেলে বলে অনেককেই চিনতাম। জগন্নাথ কলেজের অনেককে ছাত্রদলের আক্রমণ ভাগে দেখলাম। পিন্টু কাটা রাইফেল হাতে নেতৃত্বে।

ছাত্রলীগের চুন্নু ভাই নিজ দলের প্রতিদ্বন্ধির হাতে ব্ল্যাংক রেঞ্জে কপালে গুলি খেয়ে অক্কা পেলেন।
এসবই আমাদের সম সাময়িক কালের ঘটনা।
আই বলছি ঢা.বি. র রাজনীতি এতো সরল রেখায় চলছে না।

নুরু শিবির ও ডান পন্হী ভোট পেয়েছে। এটা আমাদের বাম পন্থী ছাত্রনেতৃত্বের ভুলে। নুরু স্রেফ বেনিফিসিয়ারী।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:

সেটাই ঘটেছে

৪৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:১০

সুপারডুপার বলেছেন: আপনার মতে, "মেধাবী" -র সংজ্ঞা কি ?

২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


মেধাবী হলেন তারা, যারা অংক, বিজ্ঞান, অর্থনীতি,, ফাইন্যান্স, লজিক, দর্শন, রাজনীতি, সমাজনীতি, টেকনোলোজী বুঝেন।

৪৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:৫৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শ্রদ্ধেয় চাঁদগাজী,

নুরু যদি শিবিরের এজেন্ট হয়ে থাকে এবং এই কারণে আপনি যদি তাকে বিশ্ববিদ্যালয় থেকে ঘাড় ধরে বের করতে বলেন আমি অবশ্যই আপনাকে সমর্থন করবো | এমনকি নুরু হয়তো ছাত্র নেতৃত্বে থেকে অন্যান্যদের মতো হালুয়া রুটির ভাগ নেয়ার জন্য মরিয়া হয়ে অনেক কিছু করতে পারে, এবং একারণেও তাকে আপনি দোষারোপ করলেও তা সঙ্গত হবে | কিন্তু কোটাবিরোধী অবস্থানের জন্য যদি আপনি তাকে দোষারোপ করেন তবে আপনার অবস্থান আমার কাছে হিপক্রেসি বলে মনে হবে | কারণ আপনি নিজে শিক্ষাকে সম্পদ বলে মনে করেন |

আপনার শিক্ষা এবং নারীদের শিক্ষার অধিকার নিয়ে অবস্থান আমি সব সময়েই পছন্দ করি | বাংলাদেশে গণমানুষকে ভাষাগত এবং কারিগরি দক্ষতা থেকে বঞ্চিত করে এক শ্রেণীর রাজনীতিবিদ/আমলা ও ব্যবসায়ী চক্র দেশের ক্ষমতা কুক্ষিগত করে নিজের সুযোগ সুবিধার জন্য সকল আইনকানুন প্রণয়ন করছে | কোটা ব্যবস্থা তাদেরই ক্ষমতা পাকাপোক্ত করার একটি মাধ্যম বই কিছু নয় | এই কোটা ব্যবস্থায় দেশের সংখ্যাগরিষ্ট মানুষের কি উপকার হচ্ছে বলতে পারবেন কি ?

আমার দেশের মাবোনদের যথেষ্ট কারিগরি ও ভাষাগত দক্ষতা না থাকার কারণে মধ্যপ্রাচ্যের বর্বরদের যৌনদাসী হিসাবে রপ্তানি করা হয়ে থাকে | গ্রামের সহজসরল যুবকদের তথাকথিত প্রাতিষ্ঠানিক পড়াশোনা থাকলেও নূন্যতম বিদেশী ভাষা ও কারিগরি দক্ষতা না থাকায় কামলা দিতে পাঠান ওই সকল দেশে | এই সকল অভাগাদের জীবনে নূন্যতম উন্নয়নের জন্য দেশের প্রশাসনে যে ধরণের দক্ষতার প্রয়োজন তা কি ওই সকল কোটার মাধ্যোমে নিয়োগপ্রাপ্ত ধান্দাবাজ আমলাদের আছে ?

হাটিহাটি পা পা করে আমার দেশ আজ পঞ্চাশে ছুঁই ছুঁই করছে | দেশের সম্মান বৃদ্ধি করতে হলে আমার দেশের গণমানুষের সম্মান বৃদ্ধির চিন্তা করতে হবে | আর তা সম্ভব বিশ্বায়নের সঙ্গে তাল মেলানোর জন্য সর্বস্তরে সুশিক্ষা, কারিগরি দক্ষতা ও আন্তর্জাতিক ভাষায় পারদর্শিতা অর্জনের মাধ্যমে | সামান্য কিছু সুবিধাবাদীদের কোটার মাধ্যমে ক্ষমতার হালুয়া রুটিতে ভাগ দেয়ার মাধ্যমে নয় |

২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


দু:খের বিষয়, আমি নুরকে দোষারোপ করার করণ হচ্ছে, "মুক্তিযোদ্ধা কোটার" বিপক্ষে নেতৃত্ব দেয়ার জন্য। শিক্ষা জাতির দরকার; তবে, যে শিক্ষার কারণে শিক্ষিতরা মুক্তিযুদ্ধ করতে যায়নি, ১৫ই ডিসেম্বর অবধি ঢাকায় চাকুরী করেছে, আমি সেই শিক্ষার পক্ষে কথা বলছি না।

সবার আগে, মুক্ততিযোদ্ধাদের অধিকার ছিলো চাকুরী পাবার; উনাদের চাকুরী না দিয়ে ক্ষুদকুটার কোটা ও ভাতা দিয়েছে; সেই পায়খানার বিপক্ষে নুরু নেতৃত্ব দিয়েছে।

৪৮| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:২৫

ইমরান আশফাক বলেছেন: আমি সকল শিক্ষা প্রতিষ্ঠানেই রাজরীতি নিষিদ্ধ করার পক্ষে। নুরু যদি ছাত্র শিবিরের হয়েই থাকে, তাকে মেরে বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেয়ার অধিকার ছাত্রলীগকে কোন আইনে দেয়া হলো? আইন যদি থাকে শিবিরকে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো থেকে বের করে দেবার, সে জন্যে যথাযথ কতৃপক্ষ আছে। আমার ধারনা এই ভায়োলেন্সের লোক দেখানো একটা বিচার হবে, অর্থৎ তথাকথিত সোনার ছেলেদের আরও ভায়োলেন্স করবার লাইসেন্স দেয়া হবে। এমনিতে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাঁড়ে এগারোটা বেঁজে গেছে, কিন্তু এরা বারোটা না বাঁজিয়ে ছাড়বে না দেখছি।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


শিবিরেরা দেশ ও জাতিকে আক্রমণ করে, নিজেরা ফাঁসীতে ঝুলে; এদেরকে জাতীর ভালো প্রতিষ্ঠান থেকে দুরে রাখার দরকার।

৪৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৫৮

আশাবাদী অধম বলেছেন: চাঁদগাজী আর কিছু পারুক বা না পারুক ব্লগে কিছু চামচা ঠাকুর তৈরি করতে পেরেছে। এটাই বা কম কিসে?



আখতারুজ্জামান আজাদ ভাইয়ের কবিতাটা শেয়ার দিলাম। পড়ে দেখতে পারেন।


ভাইয়া, তোমার মাথায় ব্যথা? সর্দি কেবল ঝরে?
বিকেলবেলা একলা লাগে? মনটা কেমন করে?
গরমকালে গরম লাগে, ঠান্ডা শীতের দিনে?
গভীর রাতে লাড়ায়-চাড়ায় শ্যাঁওড়াগাছের জিনে?
বাতের ব্যথা কোমরজুড়ে? রাতের বেলা বাড়ে?
আগায় মোটা? গোড়ায় চিকন? জিএফ কেবল ঝাড়ে?

সকল রোগের ওষুধ আছে, চিন্তা কিসের— ধুরু;
ধোলাই করো ইচ্ছেমতোন, হাতের কাছেই নুরু!

ভাইয়া, তোমার মাজায় ব্যথা? হাঁটুর গিঁটে চাবায়?
আগের মতো পাচ্ছ না সুখ কাউয়া বদির বাবায়?
গোয়ায় ব্যথা? ছোঁয়ায় ব্যথা? ঐটা তোমার কষা?
কামড় দিছে জায়গামতোন মৌলবাদী মশা?
রানের ভিতর চুলকে কেবল? কানের ভিতর শোঁ-শোঁ?
হয়নি তোমার কিচ্ছু এমন, একটু কেবল রোসো।

ভিপির দোষে হচ্ছে এসব, ধোলাই করো শুরু;
এত্ত বড় সাহস শালার, আড়াই টাকার নুরু!

ভাইয়া, তোমার গিঁড়ায় ব্যথা? শিরায়-শিরায় জ্বলে?
সাবান মেরে পাচ্ছ না জল গোসলখানার কলে?
মনের মতো হয় না পিনিক অল্প টাকার সুরায়?
দিচ্ছে না পদ— ওএস-জিএস? ভাইরা কেবল ঘুরায়?
কাড়তে হবে ভায়ের নজর, কিন্তু সময় কম?
শক্তসবের ভক্ত তুমি, পিঁপড়ে মারার যম?

জলদি নামো মধুর মাঠে; কিসের দেরি, গুরু;
সর্বকালের সহজ শিকার, বুধোর পিন্ডি— নুরু।

কিন্তু পথিক বর,
একটা কথা একটু শুধোই চিকন করে স্বর?

কী যেন নাম সেই যে মেয়ের, নেত্রী ছিল হলে?
জুটল কেন জুতোর মালা নেত্রী এশার গলে?
এই যে মারো, যখন-তখন, পেলেই কোনো ছুঁতো;
দেখতে কি পাও— আসছে ধেয়ে এশার গলার জুতো?
গনেশ যখন উলটে যাবে, আসবে নতুন পালা;
কখন যে কার ভাগ্যে জোটে জুতোর নতুন মালা!

মানুষ যদি জাগেই আবার— যায় না, কী হয়, বলা;
তৈরি আছে হাজার জুতো, তৈরি তোমার গলা?

২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনি এই গার্বেজ লাইন গুলোকে কবিতা বললেন? নিজকে ও ভাষাকে সন্মান করবেন

৫০| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: চুপ করে সবার মন্তব্য গুলো দেখে গেলাম।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে প্রগ্রেসিভ ব্লগারের সংখ্যা কমছে।

৫১| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৩

নূর আলম হিরণ বলেছেন: নুরু, মুরু, এগুলো শেখ হাসিনা সৃষ্টি করেছে। এই বাচ্চা পোলার কাঁদে পাড়া দিয়ে রিজভি , ফখরুল সাহেব ক্ষমতার স্বপ্ন দেখে। এদিকে নানক সাহেব তারে হাসপাতালে দেখতে গিয়ে রিজবিকে হতাশ করেছে।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



নানক নিজেই একজন খারাপ মানুষ হিসেবে পরিচিত; তাকে পিলখানায় পাঠানো হয়েছিলো; ফলাফল দেখেছেন?

৫২| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫১

হাসান রাজু বলেছেন: আপনার ঘিলু গলে যাচ্ছে। কাজ হচ্ছে না আর। আপনি বরং প্রতিবেশীদের নিয়ে লিখুন। নস্টালজিক হয়ে কি ভাবেন তা লিখুন।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


ওকে

৫৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৫১

জাহিদ হাসান বলেছেন: সোহানাজোহা আমি চাদঁগাজীকে ভালোবাসে মজা করে এই কথাটা বলেছি :D

মাঝে-মাঝে কৌতুকও কারো অপমানের কারণ হয়ে যায়। দু:খজনক ব্যাপার।
একটা ঘটনা শুনাই-
গোপাল ভাড়ঁ একদিন মজা করে কি যেন একটা কথা বললেন যার ফলে মহারাজ কৃষ্ণচন্দ্র খুবই অপমানিতবোধ করলেন।
তিনি বলে দিলেন- আমি আর গোপালের মুখদর্শন করবো না।
কিন্তু গোপাল ঠিকই পরদিন নির্জলজ্জের মত রাজদরবারে এসে হাজির। এসেই দেয়ালের দিকে ফিরে উল্টো হয়ে বসে রইল।
মহারাজ রেগে বললেন- কি হে গোপাল তোমাকে না মুখ দেখাতে বারন করেছিলাম। ফের এঁয়েছো?
গোপাল বলল- আপনি মুখ দেখাতে বারন করেছেন। আসতে তো না করেননি। তাই মুখ আড়াল করে রেখেছি। :D

গত কয়েকদিনে ব্লগে আমি দুইজন সন্মানিত ব্যক্তিকে নিয়ে ঠাট্টা করেছি। একজন আবুল হায়াত আরেকজন চাঁদগাজী। উভয়ের কাছেই ক্ষমা চাইছি।


২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:



ভুল বুঝে থাকলে স্যরি

৫৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০১

সোহানাজোহা বলেছেন:




@আলাপচারী প্রহর ধন্যবাদ।
@আশাবাদী অধম চামচামীতে মেট্রিক ফেইল করে চামচা সার্টিফিকেট কিভাবে দিবেন? তুমি অধম তাই বলে আমি উত্তম হইবো না কেনো?
@সুপারডুপার নুরুকে চেনার জন্য পাঁচ বছর অপেক্ষা করুন। আপনি নিজেই আবার পোষ্ট দিবেন, নুরুকে নিয়ে মন্তব্যও করবেন। আপনারা ভাই আসল বাঙ্গালী পাঁচ বছর পরে বুঝতে পারেন কাজটা ভুল ছিলো।
@রাজীব নুর আপনার কি চুপ থাকা মানায়? আপনি না ব্লগে একজন দক্ষ ব্লগার? যার লেখা পড়ার জন্য আমরা ব্লগে আসি, আর আপনি চুপ করে থাকবেন - থাকুন। এক সময় বোবা হয়ে যাওয়ার পর কি করবেন?
@হাসান রাজু ব্লগে খারাপ লোকের প্রয়োজন আছে, সেটি আপনি হাসান রাজু।

৫৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০২

সোহানাজোহা বলেছেন: চাঁদগাজী স্যার, ৫৩, ৫৪, ৫৫, ৫৬ মন্তব্য মুছে দেওয়ার জন্য অনুরোধ করছি।

৫৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০৫

সোহানাজোহা বলেছেন: @জাহিদ হাসান আমি মজা করিনি - সিরিয়াস। বেশী মজা কিন্তু ভালো না ভাই ডায়াবেটিস হয়ে যাবে।

৫৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:১৭

জাহিদ হাসান বলেছেন: আমি আবারও আবুল হয়ে গেলাম। হায়াতও আর বেশিদিন বাকি নেই। :D :D

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ভুল বুঝে থাকলে স্যরি।

৫৮| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০১

সুপারডুপার বলেছেন: লেখক বলেছেন: মেধাবী হলেন তারা, যারা অংক, বিজ্ঞান, অর্থনীতি,, ফাইন্যান্স, লজিক, দর্শন, রাজনীতি, সমাজনীতি, টেকনোলোজী বুঝেন।
---
আপনি কি এই গুলো সব বিষয় বুঝেন ?

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, এগুলোতে আমার চলনসই জ্ঞান আছে। আপনার?

৫৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০৩

সুপারডুপার বলেছেন: @সোহানাজোহা, আপনি অনেক দূরদর্শী ও অনেক আগেই চিনে ফেলেছেন। আপনাকেও তো খুঁজছে এনএসআই।

৬০| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪১

সোহানাজোহা বলেছেন: @সুপারডুপার আমি নিজ নামে ব্লগিং করছি, ইনকাম ট্যাক্স, এনআইডি, পাসপোর্ট সব এ্কই নাম। আমি গুরুত্বপূর্ণ মানুষ আমাকে খোঁজতে হবে না। যারা খোঁজার তারা এমনিতে আমায় চেনেন। ধন্যবাদ।

৬১| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

বাকপ্রবাস বলেছেন: নুরুকে মারাটা জায়েজ করে নিলেন, ঘুরেফিরে গুন্ডা লীগের জয় বাংলাই বহাল

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



এডের পিটায়ে লাভ নেই, এরা মানবতার শত্রু; নুরকে ঢাকা ইউনিভার্সিটি থেকে বের করা দরকার, সে এটাকে শিবিরের আস্তানা বানাচ্ছে; এরা একদিন আপনার মেয়েদের পায়ের রগও কেটে দিতে পারে।

৬২| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: নুরু আরো মাইর খাবে।
এতে তার লাভ আছে।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


এগুলো তেলেপোকা, এরা একদিন মানব জাতিকেও খেয়ে ফেলবে

৬৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৬

সুপারডুপার বলেছেন: লেখক বলেছেন: হ্যাঁ, এগুলোতে আমার চলনসই জ্ঞান আছে। আপনার?
-
আমার মতে, যেকোনো মানুষেরই তার নিজ লেভেল অনুযায়ী এগুলোতে চলনসই জ্ঞান থাকে।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


এগুলোতে বেগম জিয়ার চলনসই জ্ঞান ছিলো বলে আপনি মনে করেন?

৬৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




পোস্টের বক্তব্য পড়ে মনে হলো, লেখাটি স্ববিরোধী।
যেখানে আপনিই বলেছেন ---
১) আমি আজীবন "মুক্তিযোদ্ধা কোটা", বালাছাল "ভাতা"র বিপক্ষে আছি।
২) শেখ হাসিনা এসে বালছাল "ভাতা" ও কোটা চালু করেছে। ১৯৯৬ সালে যদি শেখ হাসিনা সব মুক্তিযোদ্ধাকে চাকুরী দিয়ে দিতেন, এসব পায়খানা ভাতার দরকার হতো না।
৩) এসব কোটা পড়ে থাকেনি, অসৎ শিক্ষিত পরিবারের ভুয়া লোকজন এগুলো ব্যবহার করেছে। যুদ্ধ করেছেন ১ লাখ ২০ হাজার, প্রাণ দিয়েছেন ২২ হাজার; ৪৯ বছর পর, বয়সেরর কারণে অর্ধেক যোদ্ধা মৃত্যুবরণ করেছেন, কিছু প্রান হারায়েন জেনারেল জিয়া ও জামাত শিরিরের হাতে। তারপরও এখন ২ লাখের বেশী ভাতা পাচ্ছে। সমস্যা এখানে ছিলো, এখনো আছে; এটার প্রতিবাদ করার দরকার ছিলো।

এই-ই যখন আপনার পোস্টের মূল কথা সেখানে "মুক্তিযোদ্ধা কোটা"র বিরোধীতা ( যদিও বিরোধীতা নয়, সংস্কার চেয়েছে নুরু ও তার দল) করেছে বলে তো নুরুকে আপনার স্যালুট দেয়ার কথা। তা না করে উল্টো আপনি তাকে দোষী বানাচ্ছেন। যেটার প্রতিবাদ আপনি লিখে করছেন, নুরু সেটা রাজপথে নেমে করেছে। আপনিও বলেছেন ( ৩নং উদ্বৃতি ) - এটার প্রতিবাদ করার দরকার ছিলো । নুরু তো তাই-ই করেছে, তাহলে তাকে গালমন্দ কেন?

না, আমি নুরুর পক্ষের লোক নই। আমি"মুক্তিযোদ্ধা কোটা"র বিরোধী। আপনিই বলুন, সত্যিকারের কজন মুক্তিযোদ্ধা এই কোটার আওতায় এসেছেন? যে হিসাব আপনি দিয়েছেন তা তো জীবিত-মৃত সব মুক্তিযোদ্ধাদের ধরে যে সংখ্যা, তার চেয়ে ডবল । সব তো ধান্ধাবাজ লোকেদের দখলে গেছে। আপনার কথাতেই তার প্রমান রেখে গেছেন --
কোটা দিয়ে গ্রামের কৃষকের ছেলে, বেংগল রাজিনেন্টের সৈনিক, আনসারের লোকজন, ইপিআর'এর সৈনিকেরা কি করেছে? ওদের ছেলেমেয়ে "বিসিএস" পরীক্ষা দিয়েছে? ওদের ছেলেমেয়ে মেডিক্যালে, ঢাকা ইউনিভার্সিটিতে পড়েছে? ওরা বাবার মতো দিন মুজুর খেটেছে, জমিতে কাজ করেছে, আরব দেশে গিয়ে উট চরাচ্ছে।

এই ধান্ধাবাজদের কারনেই সত্যিকারে মুক্তিযোদ্ধাদের পরিবার বঞ্চিত সব সরকারী আনুকুল্য থেকে। একজন মুক্তিযোদ্ধা হয়ে এই কারনে আপনিও কোটার বিপক্ষে অবস্থান নিয়েছেন, যা আপনার লেখায় পরিস্কার। তাহলে নুরু কি দোষ করেছে?
সহব্লগার স্বামী বিশুদ্ধানন্দ'র মতোই বলি - কিছু সুবিধাবাদীদের কোটার মাধ্যমে ক্ষমতার হালুয়া রুটিতে ভাগ দেয়ার জন্যেই এই কোটা পদ্ধতি। |

বলেছেন, নুর ছদ্মবেশে ঢাকা ইঊনিভার্সিটিকে শিবিরের আস্তানায় পরিণত করেছে... তাই-ই যদি করে থাকে তবে তাকে সে জন্যে গালমন্দ করুন, বহিষ্কারের কথা বলুন। কিন্তু যে মুক্তিযোদ্ধা কোটার বিরোধী আপনিও সেই মুক্তিযোদ্ধা কোটার বিরোধীতা করেছে বলে তাকে আপনার এমন গালমন্দ করা মোটেও সঙ্গত হয়নি, বরং তাকে ধন্যবাদ জানানো উচিৎ ছিলো।

আশা করি আপনি এই মন্তব্যখানি ভালো করে পড়বেন এবং বুঝবেন, কোথায় ভুলটা করেছেন আপনি।
শুভেচ্ছান্তে।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:



আপনার পুরো মন্তব্য ভালোভাবে পড়েছি, অনুধাবন করেছি; মুক্তিযোদ্ধারা ও '৭১ এর স্বাধীনতাকামী আশাহত হয়েছেন তাজুদ্দিন সাহেব ও শেখ সাহেবের অদক্ষতা, ও সঠিক পদক্ষেপের অভাবে। উনাদের ভুলের জন্য "ভাতা ও কোটায়" যেতে হয়েছে; না'হয় সবাই চাকুরী করে চলতেন, জাতির জন্য শ্রম দিতেন, পেসনশন পেতেন। তা'ঘটেনি।

শেখের ভুল, উনার মেয়ের ভুল আমাদেরকে আজীবনের জন্য ৩য় বিশ্বের দু:খী মানুষে পরিণত করেছে। উনাদের ভুলের সুযোগ নিয়ে নুরের মতো শিবির আবার বাকী শিবিরদের অর্গেনাইজ করে, ঢাকা ইউনিভার্সিটিকে শিবিরের আস্তানা করুক, এটা কাম্য নয়।

৬৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই
নুরু গং ভার্সেস ছাত্রলীগের তান্ডবে ৩২ জন ছাত্র নামক কলঙ্ক আহত হয়েছেন। এই দায়ভার কে নেবে নুরু নাকি ছাত্রলীগ? নুরু ঢাবিতে কি প্রতিষ্ঠা করতে চাচ্ছে? ছাত্রলীগ তো শুধু নুরুকে মারার কথা সেখানে ৩২ জন গ্যাং আসলো কিভাবে? এখন ৩২ জনকে কাউন্টার দেওয়ার জন্য কতোজন সেখানে ছিলো তা বিবেচনার অধিকার রাখে না। গুরুত্ব হচ্ছে ৩২ জন মার খেয়েছে!

আহমেদ জী এস ভাই, আপনি বলুন এই ৩২ জন আহত হওয়ার নেপথ্য কারিগর কে? এটি আমার একমাত্র প্রশ্ন।

৬৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৩:৩৫

অখ্যাত নবাব বলেছেন: আপনার লেখায় মন্তব্য করার জন্য একাউন্ট রেজিষ্টেশন করলাম আবার। পূর্বেও ৫/৬ বছর ছিলাম কোন এক ছন্দ নামে।
প্রিয় চাঁদগাজী সাহেব,
আপনার পুরো লেখায় প্রথম প্যারা এবং শেষের প্যারা নিয়েই কথা বলবো!
আপনি এই দুটি প্যারা লিখে কিন্তু বর্তমান সময়ে আওয়ামী লীগ কে একটি বিরাট বুদ্ধিহীন একটি দল তৈরি করে নিয়েছেন। কেননা, বর্তমান আওয়ামী লীগ কিন্তু ২০০৯ সালের পূর্বের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে চলে না। তারা কিন্তু নূরের ব্যাপারেই এতই অলসহীন ভাবে বসে নেই।
অবশ্য একটা ব্যাপারে আশ্বত্ব করতে চাই আপনাকে! যদি ডাকসু'র ভিসি জনাব নূর সাহেব বিএনপি-জামাত, শিবির কিংবা অন্য কোন রাজনৈতিক দলের এজেন্ট হত তাহলে এতোদিনে নূর সাহেবের মুখোশ সবার সম্মুখে উম্মোচন করে দিত। এবং আওয়ামী লীগ এমনভাবেই উম্মোচন করতো! নূর সাহেব স্বেচ্ছায় আর জীবনেও ঢাকায়ই পা রাখতো না। তখন আর আপনাকে চিল্লাইয়া বলতে হত না যে, নুর কে ঢাবি থেকে বের করে দেওয়া হোক। উদাহরণস্বরুপ প্রমাণ দেখুন, বিএনপি-জামাতের অবস্থা। বিএনপিকে আওয়ামী লীগ এমনভাবে পঙ্গু করে রেখেছে যারা কিনা এখন দিন-দুপুরে ঘুমে স্বপ্ন দেখে! যদি আওয়ামী লীগ একটু দয়া করে।

মুক্তিযোদ্ধা পয়েন্টঃ হ্যাঁ, আমরা সবাই জানি, মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কারনেই আজ আমরা স্বাধীন বাংলা পেয়েছি! মুক্তিযোদ্ধাদের প্রাপ্যসম্মান তারা না চাইলেও আমাদের দেওয়া উচিত। এটা আমাদের কর্তব্য।
কিন্তু দূর্ভাগ্য কি জানেন? আমাদের দেশের রাজনৈতিক ব্যক্তিরা এই মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের নিজেদের প্রয়োজনে ক্ষমতার লোভে বিভিন্নভাবে ব্যবহার করেছে। ব্যবহার শেষে আবার ছেড়েও দিয়েছেন। সেই সাথেই রাজাকারদেরও ব্যবহার করেছে। ব্যবহার করে আবার ছেড়েও দিয়েছেন। আবার কেউ নতুন করে কাছে টেনে নিচ্ছেন, নিয়েছেন এবং আবার নিচ্ছে।
তো ভাই এখানে কি বলবেন? এটা কি নুরুর দোষ?

আসলে নূরু কে?
একটা ইস্যু নিয়ে আন্দোলন করে নূরুর উত্থান। কিন্তু সেই আন্দোলনে যে নূরু একা ছিলো তাই নয়! নূরুর সাথে ছিলো আরো অসংখ্যা আন্দোলনকারী। বিষয়টা হলো! বাংলাদেশে রয়েছে প্রচুর ইস্যু। যেগুলো নিয়ে জনগণ জমায়েত করে আন্দোলন করা যায়! উদাহরণস্বরুপ বলি! এই যে ধরূন, পেয়াজের মূল্য বৃদ্ধি। এটাও একটি জাতীয় ইস্যু এবং সমস্যা। তো এটা নিয়েও আন্দোলন করা যায়। আবার দেখুন! নূরুদের আন্দোলনে অসংখ্যা শিক্ষার্থী ছিলো। সেখানে নূরুই কেনো আলোচনা এলো! কেননা, এই আন্দোলন গুলোর ভিতরেই প্রথমবার পুলিশের হাতেই প্রচুর মার খেয়ে বেঁচে ফিরেই মিডিয়ার নজর এবং সকল শিক্ষার্থীরাদের দৃষ্টি নূরুর উপর পরে।
অথচ, এর আগে নূরু সামনের কাতারে ছিলো না। এমনকি বক্তব্য দেওয়ারও সুযোগ ছিলো না। কিন্তু মার খাওয়ার পর প্রতিবার মিছিল-সভাবেশেই এই নূরুকেই দেওয়া হত সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য।
তাই! এই নূরুর উপর সাধারণ শিক্ষার্থীর সমর্থন চলে আসে।
প্রিয় চাঁদগাজী সাহেব, নূরুর জায়গায় আপনি থাকলে একই করতেন। এবং নুরুকে যদি কোন রাজনৈতিক দল এজেন্ট হিসেবে ঢাবি'তে নিয়োগ করতো! তাহলে এতো দিনে সরকারী ঝানু গোয়েন্দা সংস্থা, বিদেশী গোয়েন্দা সংস্থা এবং পুলিশ, ছাত্রলীগ অনেক দিন আগেই তার মুখোশ উম্মেচন করে দিত! এবং এদেশের সকল শ্রেণীর মানুষ তাকে ধিক্কার জানাতো।

আচ্ছা, চাঁদগাজী সাহেব! এখন দ্বীগুন টাকা দিয়ে পেয়েজ কিনে তরকারী রান্না করেন! নাকি মাননীয় প্রধানমন্ত্রী'র মত পেয়াজই খাওয়া ছেড়ে দিয়েছেন?
ধরে নিলাম, পেয়াজের আন্দোলন করতে গিয়ে আপনি রাস্তায় পুলিশের হাতে সেইরকম পেয়াজের ঝাঁজমিশ্রিত মার খেয়ে আসলেন! বাসায় এসে দেখলেন, শ'খানেক সাংবাদিক বাসায় হাজির! যেখানে বউয়ের কাছে মারের বর্ণনা করবেন! সেখানে করতে হচ্ছে সাংবাদিকদের হাতে বর্ণনা। বউয়ের কাছে বললে হয়তো লজ্জায় কাউকে বলতো না। কিন্তু বললেন তো সাংবাদিকদের কাছে!
সাংবাদিকরা দিলো আপনার রক্তমিশ্রিত মুখমন্ডলটা টিভি/পত্রিকায় ছাপিয়ে দেশব্যাপী প্রচার কইরা। তো এখন কই যাইবেন? পরেরদিন আপনার শুভাকাঙ্গী, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী সকলেই মিলে আপনার রক্তের মূল্য দিতে এবং আপনার আন্দোলন সফল করতে তারাও একই দাবীতে নেমে গেলো রাস্তায়! কেননা, তারাও তো রান্নায় পেয়াজ খায়!
তো ভাই! আপনি আবার গেলেন রাস্তায়! পুলিশও আপনাকে দেখে দিলো আবার সেইরকম মাইর। সাংবাদিক এলো, ছবি তুললো! দেশব্যাপী প্রচার করলো! এভাবে আপনি মার খেতে খেতে সাধারণ ভুক্তভোগীদের কাছে জনপ্রিয় এক ব্যক্তি হয়ে গেলেন!

তো, চাঁদগাজী সাহেব, এবার কি আমরা বলবো! আপনাকে দেশ থেকে বাহির করে দেওয়া হোক?

প্রশ্নটা রেখে গেলাম আপনার কাছে!

ও হ্যাঁ! নূরের যায়গায় আজকে অন্য কেও থাকতো! নূর না থাকলেও অন্য কেউ এসে তার জায়গা দখল করবে! মার খাবে! মার খেয়েও নিজেদের স্বাধীনতার কথা বলে যাবে। কেউ কেউ টিকে থাকবে আবার কেউ কেউ রক্ত দিয়ে যাবে!
৫২ থেকে ৭১। রক্ত দিয়ে এসেছে একের পর এক। কেউ থামে নি। একজনের রক্ত শেষ হয়েছে পরের জন রক্ত দেওয়া শুরু করেছে। তারপরও থেমে যায় নি!

২৫ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে যখন যু্দ্ধ লেগেছিল, একটা অযোদ্ধা জাতির ১লাখ ২০ হাজার গিয়েছিল জাতির পক্ষে যুদ্ধ করতে; আরো ৫৫ হাজার গিয়েছিলো পাকীদের হয়ে যুদ্ধ করতে; মানুষ নিজেই নিজের মতো করে পছন্দ করেছিলেন; নুরও নিজের পছন্দ মতো সুযোগ খুঁজে নিয়েছে; তবে, সে ৫৫ হাজারের দলে।

এখন যেই আওয়ামী লীগ আছে, এটা মানুষ দল নহে, ইহা শেখ হাসিনার আওয়ামী লীগ; শেখ হাসিনা এসেছিলেন বাবা ও পরিবারের হত্যার বিচার করতে; আপনি দেশ নিয়ে ভাবছেন, উনি ভাবছেন, যারা উনার বাবাকে হত্যা করেছিলো, তাদের জেনারেশন সুযোগ পেলে উনাকেও হত্যা করবে; ফলে, উনার ভাবনা ও আপনার ভাবনা এক নয়।

ব্লগে দেখুন, যারা প্রগ্রেসিভ নয়, যাদের পরিবার ১৯৭১ সালে বাংলাদেশ চাহেনি, তারা নুরের পক্ষে; ইহাই প্রমাণ করেছে যে, নুর ১৯৭১ সালের মুল জেনারেশনের প্রতিনিধি নয়।

৬৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:১০

অখ্যাত নবাব বলেছেন: চাঁদগাজী সাহেব, আমি খেয়াল করলাম! আপনি অবাঞ্ছিত কিছু কথা-বার্তা বলে মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চান নিজের দিকে। যেমন টা আপনার নিজের লেখায়! আমি আপনার লেখায় নূর সম্পর্কে বুঝিয়ে আপনার কাছে উলটো প্রশ্ন রেখেছিলাম।
কিন্তু উত্তর পেলাম কি? আমার উত্তর পেলাম না। উল্টো কথার পয়েন্ট ঘুরিয়ে অন্যদিকে নিয়ে গেলেন! যেনো আমার রাখা প্রশ্নের উত্তর দিতে না হয়!

দ্বিতীয়ত, প্রশ্নের উত্তর না দিয়ে আপনি নতুন করে যা মতামত দিলেন, তাতে আমার মনে হচ্ছে! রাজনীতি সম্পর্কে ও মুক্তিযুদ্ধ সম্পর্ক আপনার জ্ঞান রয়েছে শুধুমাত্র সিনেমাটিক গল্পের মত।

নূরকে নিয়ে আমি আগেই বলেছি! তার পিছনে অন্য কেউ থাকলে সেটা বের করে দেওয়া হত! কেননা, আপনার মত ঝানু গোয়েন্দারা শুধু ব্লগে ঘুড়ে বেড়ায় না। ময়দানে থেকে পরিস্থিতি দেখে। শিকড় বের করে নিয়ে আসে।
তারপরও আপনি নুর কে দোষারোপ করে বেড়াচ্ছেন। যার কোন নির্দিষ্ট প্রমাণ আপনার কাছে নেই! প্রমাণ তো সরকার, মিডিয়ার কাছেও নেই! আর সে কোন অপরাধ করে থাকলেও তো প্রমাণ থাকবে?

রাজনীতিঃ শেখ হাসিনা কেনো এসেছেন? কি উদ্দেশ্য নিয়ে এসেছেন? সেটা তো আর নূরদের দেখার বিষয় নয়! তিনি দেশে এসেছেন! রাজনীতি করছেন! প্রমাণমন্ত্রী হতে পেরেছেন! সুযোগ পেয়ে পিতার হত্যার বিচার করেছেন। এখন আবার দেশ পরিচালনা করছেন। আর তিনি তো প্রতি বছর বছর পিতা হত্যার বিচার করবে না। বিচার তো একবারই করবে তাই নয় কি?

মনে রাখবেন! নূররা শেখ হাসিনা'র প্রতিদ্বন্দ্বী নয়! নূররা সরকারের প্রতিদ্বন্দ্বী নয়! নূররা শুধু বৈষম্য, অন্যায়ের প্রতিবাদ করে, আন্দোলন করে। যে আন্দোলন গুলো ৫২ থেকে ৭১ সালেও হয়েছিলো।
এখানে এক নূর শেষ হয়ে গেলে আরো অসংখ্যা নূর গজে উঠবে? কয়জনকে বের করে দেওয়ার কথা বলবেন?
ও হ্যাঁ? আপনি কি নূরদের সাথে গিয়েছিলেন? না গিয়ে থাকলে দেখে আসুন! তারা কিসের কথা বলে। স্বশরীরে গিয়ে দেখে আসুন। তারপর বিচার করুন।
অযথা, মিথ্যাচার করা থেকে বিরত থাকুন।
এছাড়া আপনি কোন তথ্যের ভিত্তিতে বলেন যে, যাদের পরিবার ৭১ সালে বাংলাদেশ চায়নি? তাহারাই নূরের পক্ষে? প্রমাণ আছে কোন?
প্রমাণ থাকলে নূরের মত রাজাকারের মুখোশ উম্মেচন করেন না কেনো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.