নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ঢাকার মেয়র নির্বাচনে বিএনপি অংশ নেবে

২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫২



আগামী মাসে ঢাকার মেয়র নির্বাচন; ভালো খবর, নির্বাচনে বিএনপি অংশ নেবে।

বর্তমান বিশ্বের ষ্টানডার্ড অনুযায়ী ঢাকা শহর বসবাসের অযোগ্য: ইহা ক্যানসারের রাজধানী, ২ মেয়র মারা গেছেন ক্যানসারে; ঢাকার প্রতি একর জমির মুল্য আমেরিকার অনেক বড় বড় শহর থেকে অনেক অনেক গুণ বেশী। বাংগালী ধনী পরিবারের লোকেরা ঢাকা শহরে কমপক্ষে একটি ফ্লাট হলেও কিনতে চাচ্ছে। বাংলাদেশ সরকারের লোকেরা 'বাংলাদেশ' বলতে আসলে ঢাকা শহরকেই বুঝায়। শীতে শহরটি বালুর চাদরের নীচে ঢাকা পড়ে যায়, বর্যায় পানির নীচে ডুবে যায়; এই শহরের মেয়ের নির্বাচন হবে, এই নির্বাচনে বিএনপি অংশ নেবে।

মির্জা ফখরুল ও বিএনপি'র প্রেসিডিয়াম ঘোষণা করেছে যে, তারা ঢাকার মেয়র নির্বাচনে অংশ নেবেন। এই ঘোষণার লেজ হিসেবে আর কি কি যোগ করার দরকার ছিলো বলে আপনার মনে হয়? বিএনপি'র যেই অবস্হা, দলের মানুষদের উৎসাহিত করতে, ও ভোটারদের সমর্থন পাবার জন্য বিএনপি শুরুতে কি ধরণের কথা বলা উচিত?

নির্বাচনে অংশ নেয়ার ঘোষণার সাথে সাথে, মির্জা সাহবেব বলেছেন, নির্বাচনে কারচুপি হবে, সরকারী দল কারচুপি করার জন্য এভিএম মেশিন ব্যবহার করবে; এভিএমে রেজাল্ট বদলিয়ে দেয়া যায়। এটা কি নির্বাচনে অংশ নেয়ার ঘোষণার লেজ হতে পারে? দলের ও মানুষের যেই অবস্হা, ইহা কি দলের লোকদের ও ভোটারদের আশাবাদী করার জন্য যথেষ্ট?

নির্বাচনে অংশ নেয়ার ঘোষনার মাঝে থাকার দরকার ছিলো, ঢাকার মানুষের মৌলিক সমস্যাগুলোর সমাধানের আশ্বাস: বাসা ভাড়া নিয়ন্ত্রণ, পরিস্কার পানি, জ্যাম কমানোর ভাবনা, চাকুরী সৃষ্টির আশ্বাস, মানুষের জীবনের নিরপত্তা, বাজারদর নিয়ন্ত্রণ, যাতায়াত ব্যবস্হার উন্নয়ন, পানি-নিস্কাশন, শহরকে ধুলামুক্ত করা, মশা নিয়ন্ত্রণ, বস্তির মানুষের জন্য বাসস্হান গড়ে তোলা, মানুষের জন্য পাবলিক পার্ক গড়ে তোলা, বাসস্হানের আশেপাশ থেকে কলকারখানা সরিয়ে দেয়া, শহর সম্প্রসারণ বন্ধ করা।

কিন্তু মির্জা সাহব শুরুতে দল ও মানুষকে ভীত করে তুলেছেন, তাদের জয়ী হওয়ার সম্ভাবনা নেই, ক্ষমতাসীন দল দুর্নীতি করে ইলেকশানে জয়ী হয়ে যাবে! ইহাই যদি শুরু হয়, আপনি ভালো কেন্ডিডেট ও ভোটার কিভাবে পাবেন? ভোটারেরা যদি শুনে যে, তাদের ভোট কাজ দেবে না, তারা কি ভোট দিতে যাবেন? ইহার ফলে, সরকারী দলের ভাবনাও বদলাবে; তারা ধরে নেবে যে, বিএনপি কখনো তাদেরকে বিশ্বাস করবে না, এবং এখুনি ভয়ে কুপোকাত; তারা কি বিএনপি'কে গণনা করবে?

মন্তব্য ৩০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:





অনেকেই বলেন শুনি ঢাকা শহর বড় হয়েছে। আসলে আমার কাছে মনে হয় গুলিস্তান বড় হয়েছে। গুলিস্তান বড় হতে হতে “ঢাকা-নারায়নগঞ্জ-গাজীপুর” দখল করে নিয়েছে। এখন পুরো তিন জেলা একত্রিত করে গুলিস্তান নামে নামকরণ করাটা শুধু বাকী আছে।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:



ঢাকা শহর গড়েছেন গণমানুষ; মানুষ যেভাবে পেরেছেন, যেভাবে চেয়েছেন, ঠিক সেভাবেই গড়েছেন ইহাকে; শহরটা ক্যানসারের টিউমারের মত, প্রতিদিন বড় হচ্ছে

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

নতুন বলেছেন: নিবাচনের নামে এতো টাকা নস্ট না করে মেয়র ঠিক করে চেয়ারে বসিয়ে দিলেই তো হয়। প্রধানমন্ত্রী ঘোষনা দিলেই চলে যে কাল থেকে এই দুইজন ঢাকার মেয়র।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সেই ক্ষমতা আছে; শহরটিতে নির্বাচিত মেয়র না দিয়ে দক্ষ এডমিনিষ্ট্রেটর নিযুক্ত করলে ভালো হতো; মেয়ের নির্বাচন করলে অদক্ষ, অসৎ ধনীরা আসার সম্ভাবনা বেশী

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২

নতুন বলেছেন: আসরে অশিক্ষিত মানুষের জন্য গনতন্ত্র না। একনায়কতন্ত্রই আমাদের দেশে দরকার।

আর জাতি হিসেবে আমাদের কোন কিছুতে ঐক্যমতে পৌছানোর রেকড` নাই। তাই নিবাচনে টাকা বা দূনিতি ই মূথ্য ব`তমানে।

আর শেখ হাসিনাও ইচ্ছা করলেই সবকিছু করতে পারেনা।

তিনি ঠিকই জানেন কিভাবে দেশে দুনিতি দুর করা যায়, কিন্তু তা করতে গেলে তার দলের ৮৫% নেতাকেই সাজা পেতে হবে। সেটা করে তিনি ক্ষমতায় থাকতে পারবেনা।

আর সেটা করতে গেলে যে ঝড় উঠবে তখন জনগন উনাকে সমথ`ন করবেনা। জনগনই ভালো মানুষ চায় না, তাহলে অন্যায় কাজ করা যাবেনা। জনগন চায় তার যে সুবিধা দেবে তার কাছে ক্ষমতা রাখতে।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


আসলে, জনতার সাথে শেখ হাসিনার কোন সুসম্পর্ক নেই; তিনি মানুষের কথা শোনেন না; মানুষের কথা শোনার জন্য যে মেকানিজম গড়ে তুলতে হয়, সেটা তিনি গড়ে তুলেননি।

৩৯ বছর আওয়ামী লীগের সভাপতি থাকার পর, আবার নির্বাচিত হয়ে, তিনি কোন মুখে গণতন্ত্র শব্দটা উচ্চারণ করবেন?

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

নতুন বলেছেন: জনগনের নেতা হতে হলে যেটুকু বিনয়ী হতে হয় তার ছিটেফোটাও আমাদের দেশের বড় নেতাদের নাই।

বিএনপি পাকিপন্হী ক্ষমতা নিয়ে দেশের ক্ষমতায় আসতে চায় কারন গদিতে থাকলে ৫ বছরে দলের লোকজন কয়েক বিলিওন ডলার হাতিয়ে নেবে।

আয়ামীলীগ পাকিজুজুর ভয় দেখিয়ে ৭১ চেতনা বিক্রি করে জনগনের সহানুভুতি চায় কারন গদিতে থাকলে ৫ বছরে দলের লোকজন কয়েক বিলিওন ডলার হাতিয়ে নেবে।

দেশ এগিয়ে গেলে মানুষ শিক্ষিত হলে এদের কথায় চিড়া ভিজবেনা তাই তারা আসলে উপকার হবে তেমন কিছুই করবেনা।

দেশের যেই অবস্থা এখান থেকে কিভাবে উন্নতি হতে সেটা ভেবে কোন আশাই দেখিনা।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, আওয়ামী লীগ ভেংগে একটি ভালো অংশ বেরিয়ে আসবে, ওরা হয়তো জাতির ভয়ানক দুরাবস্হা দেখছেন।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২১

আকতার আর হোসাইন বলেছেন: কয়েকটা টাইপিং এর ভুল আছে।


"নির্বাচনে অংশ নেয়ার ঘোষনার মাঝে থাকার দরকার ছিলো, ঢাকার মানুষের মৌলিক সমস্যাগুলোর সমাধানের আশ্বাস: বাসা ভাড়া নিয়ন্ত্রণ,পরিস্কার পানি, জ্যাম কমানোর ভাবনা, চাকুরী সৃষ্টির আশ্বাস, মানুষের জীবনের নিরপত্তা, বাজারদর নিয়ন্ত্রণ, যাতায়াত ব্যবস্হার উন্নয়ন, পানি-নিস্কাশন, শহরকে ধুলামুক্ত করা, মশা নিয়ন্ত্রণ, বস্তির মানুষের জন্য বাসস্হান গড়ে তোলা, মানুষের জন্য পাবলিক পার্ক গড়ে তোলা, বাসস্হানের আশেপাশ থেকে কলকারখানা সরিয়ে দেয়া, শহর সম্প্রসারণ বন্ধ করা।"


হ্যাঁ, এগুলোই উচিৎ ছিল। এই পোস্টা ভালো লেগেছে। আপ

২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:



স্যরি, টাইপো আমার সাথী হয়ে গেছে।
বিএনপি প্রতিবাদী দলে পরিণত হয়েছে; দেখা যাক, নির্বাচনে ফিরতে পারে কিনা।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১০

আলাপচারী প্রহর বলেছেন: শয়ে শয়ে মানুষ ডেঙ্গুতে মারা গেলো, হাজারে হাজারে হসপিটালে ভর্তি হোলো, শুধুমাত্র মন্ত্রীর তদারকীর অভাবে এতো প্রাণহানী, ভোগান্তী। স্বাস্থ্যমন্ত্রী ঐ অবস্থায় মালয়েশিয়া প্রমোদ ভ্রমণে গেলো, ফিরে এসে সাংবাদিককে ধমক দিয়ে বসিয়ে দিলো ভ্রমণ বিষয়ে প্রশ্ন করায়।
মন্ত্রীত্ব রক্ষা পেলো, কারণ প্রধানমন্ত্রীর পেয়ারের লোক।

রেলে অবিশ্বাস্য দূর্ঘটনা, রেলমন্ত্রী বহাল, কারন প্রধানমন্ত্রীর ইচ্ছা হয়নি ব্যবস্থা নেয়ার।

স্বাধীনতা যুদ্ধে বিদেশী বন্ধুদের সোনার পদক দেয়া হোল, দেখা গেল পদকে সোনা নেই। এজন্য সরবরাহকারী সনাক্ত হলেও কোনো শাস্তি হোলো না। কারন প্রধানমন্ত্রীর ইচ্ছা হয়নি।

রাজাকার লিষ্টে মুক্তিযোদ্ধা ঢুকে গেলো। ক্ষমার অযোগ্য অপরাধ করলো মুক্তিযোদ্ধা মন্ত্রী। অপসারণ হোল না। কারণ প্রধানমন্ত্রীর পেয়ারা।

বাপের মতো শুধুই বাক্যবাগীশ, আকাইমা মোঃ সাঈদ খোকন আবার মেয়র, কারন প্রধানমন্ত্রী চেয়েছেন।

অর্থাৎ স্বেচ্ছাচার, স্বৈরাচার জেঁকে বসেছে।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



উনি উনার বাবার মতোন নয়, উনার বাবার ছিলেন রাজনীতিবিদ; আজ অবধি, কেহই উনার বাবার মতো ছিলেন না। উনার বাবাকে হত্যা করায় উনি এসে গেছেন; যারা উনার বাবাকে হত্যা করেছিলো, তারা বেগম জিয়া ও শেখ হাসিনার আসার পথ রচনা করে গেছে।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: সত্য কথা হলো ঢাকা শরের গজব অবস্থা।
আমি সারা শহর ঘুরে বেড়াই, তাই আমি জানি শহরের সমস্যা গুলো কি কি।
মেয়র সাহেব সারা শহর ঘুরে বেড়ান না। উনি জানেন না শহরের কোন রাস্তা ভাঙ্গা, কোণ রাস্তায় ময়লা জমে আছে।
দুই মেয়র শহরের কি কি উন্নতি করলো তা তো জানি না। কোথায় গেলে জানতে পারবো মেয়র শহরের জন্য কি কি কাজ করেছেন?

২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


২ মেয়ের প্রাণ হারায়েছে ক্যানসারে; বাকী যারা মেয়র হবে, তাদের ভবিষতও উজ্বল নয়।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৬

আকতার আর হোসাইন বলেছেন: বি এন পি প্রতিবাদী হয়েছে।। কিন্তু কৌশলী নয়। ওদের মাথায় ঘিলু নাই একদম। যদি থাকতো তারেক জিয়াকে ওরা বরখাস্ত করতো। যে লোক কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে তা মানুষ জেনে বুঝে কেন বি এন পি কে ভোট দিবে? কেনো এদের হয়ে কাজ করবে? তারেক জিয়াকে নিষিদ্ধ করলে বি এন পির অবস্থান আজকের থেকে ভালো অবস্থানে থাকতো। এইটা আমার ব্যক্তিগত মতামত।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'তে যারা উঁচু পদে আছেন, এরা রাজনীতিবিদ নন; ফলে, কিভাবে দল টিকে আছে বলা মুশকিল। তারেককে সভাপতি হিসেবে কেন রেখেছে, সেটাও একটা রহস্য

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২০

(লাইলাবানু) বলেছেন: বিএনপি কোনো দলে পরে না। এদের কোমোর কিছু কিছু এক চোখা বুড়ো বয়সকো লোকদের মত ঢিলা হয়ে গেছে ।

২৭ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ছিল কেন্টেনমেন্টে, উহা এখন নেই

১০| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ২:৩১

ডঃ এম এ আলী বলেছেন:
মনোনয়ন বানিজ্যের জন্য না হলে হয় !!
বর্তমান বাস্তবতায় পুরণ হবেনা জেনে
বড় কোন দাবী দাওয়া না করে এই
দুটি সিটি কর্পোরেশনের নির্বাচন
আবাধ ও নিরপেক্ষ হওয়ার জন্য
কিছু সুস্পষ্ট দাবী দাওয়া করলে
এই সময়ে বিএনপি অনেকটা
চাঙ্গা হওয়ার সুযোগ পেত ,
এমনকি নির্বাচনে জয়ী
হওয়ার সম্ভাবনাও
থাকত ।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষের মন-মানসিকতা বার্মার লোকজনের কাছাকাছি

১১| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:০৫

ইমরান আশফাক বলেছেন: প্রশাসন বিকেন্দ্রীকরন না করা হলে ঢাকাকে বসবাস উপযোগী করার কোন উদ্যোগই কাজে লাগবে না, যদিও এটাই একমাত্র শর্ত নয়। আর অফটপিক হলেও বলতে চাই, দেশে জনসংখ্যা নিয়ন্ত্রন কার্যক্রম আবার শুরু ও জোরদার করা প্রয়োজন। নচেৎ বাড়তি জনসাধারনের বর্ধিত চাহিদা মেটাতে গোটা দেশটাকেই ঢাকা শহরে পরিনত করতে হবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



সরকার জনসংখ্যা নিয়ে মাথা ঘামাচ্ছে না; সরকার আওয়ামী লীগের লোক বাড়াতে গিয়ে দেশের লোক বাড়ানোর কাজ করছে। সরকার আওয়ামী লীগের বাহিরে কিছু নিয়ে ব্যস্ত বয়

১২| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:০৬

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বিএনপির নেতারা জনগণের জন্য কিছু করতে পারুক বা না পারুক, কোন একটা বাক্য পর্যন্ত মুখ হতে বের হয়না। ওনাদের মুখে সব সময় একটাই সুর বেগম জিয়ার মুক্তি।এদের জীবনে একজন মাত্র ব্যক্তি উনি হলেন বেগম জিয়া, বাকি ১৮ কোটি নাই।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



এরা কখনো নেতৃত্ব দেয়ার মতো লোকজন নন, এরা সমাজের পরিচিত পরিবারের লোকজন; মিলিটারী এক সময় এদেরকে সাইনবোর্ড হিসেবে ঝুলায়েছিলো।

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঢাকা শহরকে বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়ে আবার নতুন করে গড়ে তোলা হোক। ইহা কোন শহর নয়। ইহাকে একটি অপরিকল্পিত ডাস্টবিন কিংবা অন্য কিছু একটা বলা যেতে পারে‌ কোন ভাবেই শহর বা নগর বলা যাবে না। এখানে মেয়র বা এ জাতীয় কোন পদ ও বেমানান।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:


ঢাকার বেশীরভাগ বাড়ী দুর্নীতির সাক্ষী

১৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ঢাকার মতো একটি অপরিকল্পিত লোকালয়ে যে তিন থেকে চার কোটি লোক বসবাস করে এটাই বিশ্বের বিস্ময়। এটা দেখে স্বয়ং সৃষ্টিকর্তা ও অবাক হয়ে যেতে পারেন। আর সবাই তো জানি সৃষ্টিকর্তার খাস রহমত না থাকলে ঢাকা শহর চলতে পারতো না।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


ঢাকার ২ মেয়রের প্রাণ গেছে ক্যানসারে; আগামীতেও তা ঘটার সম্ভাবনা

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাঝখান দিয়ে তাবিথ-এর কয়েক কোটি টাকা নষ্ট হবে। হায়রে মনোনয়ন...

৩১ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


ওদের টাকা সৎ পথে আসে না, সৎ পথে যায়ও না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.