নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

তেহরানের রাস্তায় মানুষের সমুদ্র, ইরানের ভবিষ্যত ভালো নয়

০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৬



নিহত সন্ত্রাসী জেনারেল সোলাইমানীর মৃতদেহ ইরাক থেকে তেহরানে আসার পর, শহরের রাস্তায় কয়েক মিলিয়ন মানুষ নেমে এসেছে; এটা ইরানের মানুষ সম্পর্কে ভয়ংকর একটি খারাপ ধারণা দিচ্ছে! ইরানের মানুষ বুঝতে চাচ্ছে না যে, অন্যায়ভাবে আমেরিকান সৈন্যদের আক্রমণ করার জন্য জেনারেল সোলাইমানী বাগদাদ গিয়েছিলো, সোলাইমানীকে "ইরানে" হত্যা করা হয়নি। বাগদাদে আমেরিকান দুতাবাস আক্রান্ত হওয়ার সময়, ইরানী জেনারেল বিনা ঘোষনায় বাগদাদ যেতে পারে না, ও সন্ত্রাসী মিলিয়াশিয়া বাহিনী হেজবুল্লার কামন্ডারের সাথে মিলিত হতে পারে না।

ইরানীরা দীর্ঘদিন সভ্য জাতি হিসেবে বিশ্বে পরিচিত ছিলো; কোন সভ্য জাতিকে কেহ সহজে আক্রমণ করতে পারে না। আজকের আলজিরিয়াকে কেহ আক্রমণ করছে না, আজকের নরওয়েকে কেহ আক্রমণ করা সহজ হবে না।

ইরানীরা ইসলামী রেভেলিউশান গার্ড'এর ভয়ে যদি রাস্তায় গিয়ে থাকে, চাকুরীর ভয়ে যদি রাস্তায় গিয়ে থাকে সেটা আলাদা; কিন্তু তারা যদি নিজেদের ইচ্ছায় রাস্তায় গিয়ে থাকে, তারা বিশ্ব, বিশেষ করে, আরবদের জন্য ভয়ংকর হুমকি। তারা আমেরিকা বা ইজরায়েলের জন্য কোনদিন হুমকি নয়, তারা নিজেদের জন্য ও আরবদের জন্য হুমকি।

ইরানের মানুষ ও আমেরিকান মানুষের অনেক মিল আছে, এরা ক্যাপিটেলিজমে বিশ্বাস করে, আরাম আয়াসে বিশ্বাস করে, অন্যদের উপর কর্ত্তৃত্ব কর‌তে পছন্দ করে; কিন্তু ইরানীরা আরবদের উপর, বা বিশ্বের উপর মোড়লগিরি করার মতো ব্যক্তিত্ব, সম্পদ, শিক্ষা, শক্তি কোনটাই আজো অর্জন করতে পারেনি; তারা অনেক আরবদেশে সন্ত্রাসী শিয়া মিলিশিয়া বাহিনী গঠন করে মানবতার বিপক্ষে অপরাধ করছে।

ইরানের ধারণা, তারা এটম বোমা তৈরি করতে পারলে, আরবদের শত্রু ইজরায়েলকে শায়েস্তা করে, এই অন্চলে মোড়ল হতে পারবে; কিন্তু সেটা সম্ভব নয়, আমেরিকা ও ইউরোপ এই ধরণের জনতাকে এটম বোমার মালিক হতে দেবে না। এটম বোমা বানানোর ১ম পদক্ষেপ নেয়ার পর, প্রেসিডেন্ট আহমেদী নেজাদের সময় এইভাবে রাস্তায় নেমে এসেছিলো; এবং পশ্চিম তাদের এই অকারণ উৎসাহ দেখে তাদেরকে এটম বোমা বানাতে দিচ্ছে না।

আজকে এই সন্ত্রাসী জেনারেলের প্রতি তাদের অকারণ পাগলামী দেখার পর, পশ্চিম আরো কঠিন পদক্ষেপ নেবে ইরানের প্রতি।

বর্তামনে যা ঘটছে, ইরান যদি কোন ভুল পদক্ষেপ নেয়, ইরান সব রিফাইনারী হারিয়ে ফেলবে ১০/১৫মিনিটের আক্রমণে; ও নিজকে সাদ্দমাের স্হানে দেখবে। ইরানকে বিপদে ফেলার জন্য ৩য় কোন পক্ষ যদি আমেরিকান স্হাপনা বা সৌদী স্হাপনার উপর আক্রমণ চালায়, সেটার জন্য ইরানকে ভয়ে থাকার দরকার।

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৯

খোলা মনের কথা বলেছেন: তেহরানের জনসমুদ্র আম্রিকায় গিয়ে যুদ্ধ করবে না। তেহরান কুটনৈতিক পদক্ষেপ নিবে। যুদ্ধ যুদ্ধ খেলা আর কি। আম্রিকাকে অন্যভাবে হেস্তনেস্থ করা যায় কেমন করে সেটা লক্ষ্য থাকবে। মাঝখানে ইরাক আরও বিপদে পড়বে..... শিয়া সুন্নি মারামারি। চীন, রাশিয়া, কোরিয়ারা সুযোগ খুজবে.... দেখা যাক সামনের বিশ্ব কি হয়

০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:



সন্ত্রাসীর পক্ষে রাস্তায় নেমে ইরানীরা নিজেদের বিপদে ফেলছে।

২| ০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: যুদ্ধতুথ্য কি কোনোদিন শান্তি দিতে পারে ?

০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


সেজন্যই তো আপনি যুদ্ধ করছেন না।

কিছু মানুষ সন্ত্রাসী হিসেবে জন্ম নেয়, কিছু জাতি স্বভাবের দিক থেকে সন্ত্রাসী; আজকের ইরানের সুপ্রীম লিডার ভয়ানক সন্ত্রাসী, তারা অনেক আরব দেশে শিয়া মিলিশিয়া বাহিনী পালন করছে।

৩| ০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: হুম সেটাই ঠিক বলেছেন চাচাজান ।

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প নিজেই ভয়ংকর মানুষ; ইরানের মানুষকে মাথা খাটাতে হবে, দেখতে হবে, তাদের লীডার পিডারেরা যেন অকারণ সন্ত্রাস করে, জাতিকে ইরাকের মত অবস্হায় না আনে।

৪| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পৃথিবীর মানুষ কবে সভ্য হবে ?
কবে দূর হবে এই সব ক্ষমতার লড়াই হিংসা-বিদ্বেষ?

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভালো দিকে যাচ্ছে; আমেরিকান পলিটিশিয়ানরা ও ৩য় বিশ্বের মানুষ সমস্যার সৃষ্টি করছে।
২০৫০ সালে বুঝা যাবে।

৫| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৫

আল ইফরান বলেছেন: ইরান সম্পর্কে আপনার লেখাগুলো অস্বাভাবিকভাবে একপেশে। আমি শিয়া মতাদর্শের অনুসারী অথবা সমর্থক কোনটাই নই। কিন্তু মধ্যপ্রাচ্যের রাজনীতির নয়া মেরুকরণে সুলাইমানি কেবলই একটা লাশ নয়, বরং কয়েকদশকের নিষেধাজ্ঞার ধাক্কায় ধুকতে থাকা বিভক্ত ইরানের অভ্যন্তরীণ ঐক্যের একটা কমন গ্রাউন্ড।

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:



ইরানের মানুষ ঐক্যবদ্ধ হয়ে লেবাননে, ইরাকে, ইয়েমেনে, সিরিয়া, কাতারে "শিয়া মিলিশিয়া" বাহিনী গঠন করার কথা আছে? ইরানকে কোন বেকুব এটম বোমা বানাতে দেবে?

৬| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইরানের একমাত্র শক্তি হলো তাদের হম্বিতম্বি, যা সাধারণত ধর্মান্ধ ও মূর্খ লোকেরা করে থাকে।

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:


ঠিক একই কাজ করেছিলো সাদ্দাম। বাংলাদেশের লোকজনও সাদ্দামকে সাপোর্ট করেছিলেন; সবাই ভুলে গিয়েছিলো যে, সাদ্দাম কুয়েত দখল করেছিলো ও ২৪ বছর ক্ষমতায় ছিলো।

৭| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৫

পুলক ঢালী বলেছেন: এখনও এদেশের মানুষেরা ইরানকে সমর্থন করছে ধর্মীয় উন্মাদনায়। ভেবেও দেখছেনা শিয়ারা কোন ক্যাটাগরীর মুসলমান।

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশের মানুষের এনালাইটিক জ্ঞান খুবই নীচু মানের; আমেরিকাকে আরবেরা ডাকে, তাদের কারণ আছে; আবার আমেরিকার কারণ আছে মিডলইষ্টে মোড়লগিরি করার।

৮| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৭

রাজীব নুর বলেছেন: আজকের এই পরিস্থির জন্য বোকা ট্রাম্প দায়ী।

০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


বাগদাদে আমেরিকান দুতাবাস আক্রান্ত হয়েছিল "সন্ত্রাসী হেজবুল্লার" হাতে; ট্রাম্প আমেরিকানদের রক্ষা না করলে, সে নিজ দায়িত্ব পালন করতে ব্যর্থ হতো।

৯| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০২

ভ্রমরের ডানা বলেছেন: আপনি জাতিতে আমেরিকান। আমরা আপনার মত খাটি আমেরিকান হতে পারি নাই। আমরা লিলিপুটিয়ান বাংগালী। আমরা দেখছি তেল = অস্ত্র। আরো যুদ্ধ = আরো অস্ত্র = আরো বেশি তেল লুট।


ইরাক, লিবিয়া এরপর ইরান। এরপর যাবে তুরস্ক,সৌদি । মিশন ফিনিশড!




মধ্যপ্রাচ্যের বাইরে আমেরিকা কারো সাথে লাগছে না তার কারন মধ্যপ্রাচ্যের বাইরে তেল নেই। ভিয়েতনাম যুদ্ধ থেকে তারা শিক্ষা নিয়েছে।

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা এখন তেলে স্বনির্ভর। আমেরিকার সরকার কারো থেকে না কিনে ১ ফোঁটা তেলও নিতে পারবে না।

আমি জাতিতে আমেরিকান নই, আমি বাংগালী; এখন ৬ লাখ বাংগালী আছে আমেরিকায়, আরো ১০ লাখ আসবে আগামী ১৫ বছরে। ইরানে ১ জন বাংগালীও থাকতে পারবে না।

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


ইরানের তৈরি করা "শিয়া মিলিশিয়া" বাহিনীর সাথে ইরাকের, ইয়েমেনের, লেবাবনের সরকারী বাহিনীকে যুদ্ধ করে টিকে থাকতে হচ্ছে।

১০| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৪

ভ্রমরের ডানা বলেছেন:




আমেরিকার সরকার কারো থেকে না কিনে ১ ফোঁটা তেলও নিতে পারবে না। কোথা পান এসব খবর। ওখানেও কি চায়ের দোকানে আন্ধা হাফিজ বসে নাকি?

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার জিডিপ ২০ ট্রিলিয়ন। ঢাকার বেশীর ভাগ কবি ২০ ট্রিলিয়নকে সংখ্যায় লিখতে ৫ মিনিট ভাবতে হবে।
এদের মানুষ চাঁদে গেছে।

১১| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমেরিকা কি চায়?

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা কিছু চাহে না, ওরা বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান জাতি।

১২| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমেরিকা বুদ্ধিমান জাতি না। বুদ্ধিমান জাতি হলে নির্বুদ্ধি লোকদের সাথে দরবার করে জীবন পার করে দিতো না। আমেরিকাকে আরব বিশ্ব কিছুই করতে পারবে না। যারা পারবে তাদের সম্পর্কে সম্ভবত ব্লগারদের ধারণা নেই অথবা আমেরিকার ধারণা নেই।

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ক্যাপিটেলিষ্ট দেশ; ওরা বিশ্বের অন্য ক্যাপিটেলিষ্টদের স্বার্থ দেখে।

১৩| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৩

খাঁজা বাবা বলেছেন: একজন মানুষ ভিসা ছাড়া এয়ারপোর্ট পার হতে পারে, সেখানে সরকার আছে?
সোলেমানী কি পালিয়ে ইরাকে গিয়েছিল ইরাক সরকারের অগোচরে?
অগোচরে গেলে তো সীমান্ত পার হয়ে ঢোকার কথা, অথবা প্লেন থেকে এয়ারড্রপ হওয়ার কথা।
ইরাক কি আমেরিকার কলনি যে ইরাকে গেলে আমেরিকার পার্মিশান নিয়ে যেতে হবে?

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


সোলেমানীর ভ্রমণের উপর ইউএন নিষেদাজ্ঞা আছে; সে গোপনে এসেছিলো, এসে হিজবুল্লাহ কমান্ডারের সাথে একই গাড়ীতে করে কোথায়ও যাচ্ছিল। তার আগমণ ও কার্যকলাপ ছিল আমেরিকান দুতাবাস আক্রমণ নিয়ে।

১৪| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৩

খাঁজা বাবা বলেছেন: ইরান যদি আমেরিকাকে জোর করে যুদ্ধে না নামায়, তবে কোন যুদ্ধ হবে না। ইরাক বা আফগানিস্তানের মত ইরান যুদ্ধ সহজ হবে না। আমেরিকার জয়ের জন্য অনেক মূল্য দিতে হবে। যুদ্ধ পুরো অঞ্চলে ছড়িয়ে পরবে। এমনকি ইজ্রায়েলি সীমান্তে চলে যাবে। যা আমেরিকা বা ইজরায়েল কেউ চায় না। তারা ইরানকে আস্তে আস্তে দূর্বল করে মারতে চায়। অর্থনৈতিক ও সামরিক ভাবে। হয়ত তারা ইরানের পারমানবিক স্থাপনায় হামলা চালাতে পারে, কিন্তু পুরো যুদ্ধ চাইবে না।
ইরানও আমেরিকাকে ঘার ধরে যুদ্ধে নামাবে না। এতে তাদের এতদিনের সাজানো দাবার ছক নষ্ট হয়ে যাবে।
আমি যুদ্ধের কোন আশংকা দেখছি না। বরং আমেরিকা হয়ত ইরাকে বা সিরিয়ায় তাদের অবস্থান আরো মজবুত করতে চাইবে। ইরান চাইবে আমেরিকার বিতাড়ন।

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


ইরান কোনভাবে ইজরায়েল বা কোন আরব দেশকে কন্ট্রোল করার কথা নয়; আপনারা যারা বিশ্বাস করেন যে, ইরান মুসলিম জাহানের হয়ে আমেরিকা ও ইউরোপকে পরাজিত করা উচিত, আপনারা বোকার স্বর্গে আছেন।

১৫| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই ইরানেই আবার সরকার বিরোধী আন্দোলনে অনেক মানুষকে হত্যা করা হয়েছে। এই ইরানেই নির্বাচনে রিগিং করার অভিযোগ তুলে আন্দোলন করতে গিয়ে প্রকাশ্যে নাদিয়া নামের নারীকে হত্যা করা হয়েছে। ক্ষমতার জন্য শাসকরা অনেক কিছুই করতে পারে। এখন সোলাইমানী আবেগকে পুঁজি করে সরকার বিরোধী আন্দোলন পুরো মাঠে মারা গিয়েছে...

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



ইরান সরকার তার সম্পদ ব্যব হার করে আসছে সন্ত্রাস পালন করে আসছে গত ৩০ বছর; মানুষ বেকার ও কম বেতনে চাকুরী করছে; ইরানী মানুষ ধর্মীয়দের সরকার থেকে উৎখাত করতে না পারলে, কোন সমাধান করতে পারবে না; তাদেরকে ইরানের মিথ্যা ধর্মীয় সংস্কৃতিকে ত্যাগ করতে হবে।

১৬| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২৫

হাসান কালবৈশাখী বলেছেন:
ঠাকুরমাহমুদ সঠিক বলেছেন:
আমেরিকা বুদ্ধিমান জাতি না। বুদ্ধিমান জাতি হলে নির্বুদ্ধি লোকদের সাথে দরবার করে জীবন পার করে দিতো না।
বরং সিনিয়র বুশ কিছুটা বিচক্ষন ছিলেন। ইরাক সবটা দখল না করে সাদ্দাম কে থাকতে দিয়েছিলেন।
সাদ্দামই একত্র ৩ গোষ্ঠিকে(কুর্দি, সুন্নি ও সিয়া) ইউনাইটেড রাখতে পেরেছিল

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:


সাদ্দাম ৩ গোষ্ঠীকে রাইফেল দেখায়ে একত্রে রাখেছিলো, সেটা টিকে না; সাদ্দাম, বাশারেরা যদি মানুষকে জাতী্যতাবাদে উৎসাহিত করতো, এই দেশগুলো টিকে থাকতো।

১৭| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:১১

কূকরা বলেছেন: আমেরিকা ইরান আক্রমন করলে, ইরান যু্দ্ধক্ষেত্রে পরিনত হবে। তখন ইরান তালেবান এবং পাকিস্তানের সাথে হাত মিলাবে। এতে ভারতের সাথে আমেরিকার সম্পর্ক খারাপ হয়ে যাবে। ফলে পাঁদগাজী সামুর সদস্যপদ হারাইতে পারে। বিরাট দুশ্চিন্তার বিষয়।

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনাদের ভাবনা গুহা মানবের ভাবনা, আপনাদের কারণে এক সময় আমেরিকা বাংলাদেশেও রাইফেল হাতে আসতে পারে।

১৮| ০৭ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪১

হাসান রাজু বলেছেন: আমেরিকা কিছু চাহে না, ওরা বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান জাতি।
কতটা বাচ্চাসুলভ উত্তর আপনার।
বুঝার চেষ্টা করুন। সলাইমানিকে মারতে শুধু একটা ইশারার দরকার ছিল । এই সব মহাবীর সলাইমানিরা আমেরিকার কোন মাথাব্যাথা না। বরং উদ্দেশ্য হাসিলের অস্ত্র মাত্র। বিশেষ করে সৌদিকে সলাইমানির ভয় দেখিয়ে টাকা হাতানো। যা তাদের হাসিল হয়েছে যুদ্ধাস্ত্র বিক্রি করে। তাই এই অস্ত্র হারিয়ে ট্রাম্পকে নতুন অস্ত্র খুজতে হবে। অথবা হয়ত ইতিমধ্যে পেয়ে গেছে। দেখতে হবে সেটা কে! অতএব আমেরিকা আর ইরানকে ঘাটবেই না। বরং চেষ্টা করবে ইরানকে ধ্বংস না করে মধ্যপ্রাচ্যে গণ্ডগোল পাকাতে হাতিয়ার হিসেবে ব্যাবহার করতে। তাই ক্ষতি পুষিয়ে নিতে খুব শিগ্রই ইরানের উপরের নিষেধাজ্ঞা কিছুটা হলেও শিতিল হবে । এমনই ধারণা আমার।

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:



সৌদী রাজবংশ হলো আরবী ক্যাপিটেলিজমের শীর্ষবিন্দু; আমেরিকা নিজেই বিশ্ব ক্যাপিটেলিজমের নেতা; আপনি নিজেই ক্যাপিটেলিজমে বিশ্বাসী; ক্যাপিটেলিজম এভাবেই চলে; আপনি কি ভাবছিলেন?

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার জিডিপি ২০ ট্রিলিয়ন ডলার; উহাকে সংখ্যায় লিখতে আপনার কতক্ষণ সময় লাগবে?

১৯| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১৪

হাসান রাজু বলেছেন: আমি আসলেই জানিনা ২০ ট্রিলিয়ন ডলার লিখতে আসলে কতটা শূন্য লাগে। গুগোলে দেখলাম ১২ টা।

কিন্তু এটা জানি ভণ্ড মজিদ যখন যুক্তি খুজে পায়না সে জিজ্ঞেস করে ওই মিয়া তোমার দাড়ি কই। এমন অবান্তর প্রশ্নের উত্তর খুজতে তরুনের সব প্রস্তুতি ভেঙে যায়। সাথে ভাঙ্গে স্কুল প্রতিষ্ঠার স্বপ্ন । সৈয়দ ওয়ালীউল্লাহ লালসালুতে এমন ই এক ভণ্ড চরিত্রের উল্ল্যেখ করে গেছেন। আজ ভণ্ড চিনতে সৈয়দ ওয়ালীউল্লাহ থিউরি এপ্লাই করি । হা হা হা ..........

০৮ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


অনেক বাংগালী আমেরিকার আয়, বাজেট, ইত্যাদি অনুমান করতে পারেন না; সেজন্য আপনাকে ট্রিলিয়নটা দেখার জন্য বলেছিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.