নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

চীনাদের কারণে ভাইরাস জন্ম নেয়, আমেরিকা ভেকসিন বানায়

২৬ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৮



আমেরিকান বাইওটেক, 'মডেরনা' আগামী ২ মাসের ভেতরে 'করোনা ভাইরাসের' ভেকসিন বের করবে; তার ১৫ দিনের মাঝে চীন উহা নকল করে, অন্য নাম দিয়ে ব্যবহার করবে; পারলে বার্মা, শ্রীলংকা, মরিসাস বা ব্রাজিলে বিক্রয়ও করবে; বাংলাদেশও হয়তো চীন থেকে কিনবে, আমেরিকা থেকে কেনা কষ্টকর হবে, অনেক দামী হবে।

আগে ভয়ানক রোগের জন্মস্হান ছিলো আফ্রিকা, এখন চীন আফ্রিকার স্হান দখল করেছে। আফ্রিকা আজকাল একটু নামী দামী ভাইরাসের জন্ম দেয়; ইবোলা না কি একটা জন্ম দিয়েছে, উহা বেশ শক্তিশালী; আবার, শক্তিশালী ভাইরাস না হলে, আফ্রিকানদের কাবু করাও সম্ভব নয়, মারামারি কাটাকাটিতে বড় শক্ত ওরা, খায়ও অনেক, দুর্ভিক্ষ লেগেই আছে!

চীনের মানুষ পঁচা মাছ, পঁচা মাংস খায়; এরা কোন কিছু ফেলে দেয় না, এটা ভয়ংকর খাদ্যোভ্যাস। পঁচা মাছ খেয়ে রাস্তার পাশে অনেকক্ষণ ব্যায়াম করে; তারপর, একটা সিগারেট ধরায়।

বাংগালী সচ্চল পরিবারের লোকেরা সপ্তাহে ২ বারও চীনা রেষ্টুরেন্টে যায়; ভাগ্য ভালো যে, এখন বাংলাদেশের চীনা রেষ্টুরেন্টে যা রান্না হয় উহা চীান খাবার নয়, এবং রেষ্টুরেন্টের মালিকরা চীনা নন; পাকিস্তানী আমলে, সব চীনা রেষ্টুরেন্টের মালিক ছিলো চীনারা; কিসের মাংস দিতো কে জানে!

আমেরিকায় মাছের দোকানের সব মালিক চীনা, জীবিত থেকে পঁচা সবই বিক্রয় করে; ওদের দোকানের জীবিত মাছও বিষাক্ত হওয়ার কথা; ওরা নিশ্চয় মাছকে বাঁচিয়ে রাখার জন্য ঔষধ ব্যবহার করে। আমেরিকনরা ওদের থেকে মাছ কিনে না; ওদের কাষ্টটমারও চীনারা; নিউইয়র্কে ওদের আরেক বড় খরিদ্দার হচ্ছে, ক্যারিবিয়ানের লোকজন ও বাংগালীরা। চীনাদের পুরো এলাকায় সারাক্ষণ গন্ধ, রাস্তাঘাট ময়লা।

আমেরিকান ঔষধ কোম্পানীগুলো রিসার্চ করে আগামীতে কি ভাইরাস জন্ম নেয়ার সম্ভাবনা আছে; সেই অনুসারে আগের থেকে ভেকসিন ইত্যাদি তৈরি করতে থাকে; না হয়, মাত্র ২ মাসের ভেতরে কি করে মডেরনা ভেকসিন তৈরি করার কথা বলছে। এসব ভাইরাস তৈরিতেও এদের হাত আচে বলে মনে হয়; আমেরিকায়ও অনেক দুষ্ট লোকজন প্রবেশ করেছে। আরেকটা দিক হলো, আমেরিকান ফার্মাীউটিক্যালগুলোতে রিসার্সে কিন্তু চীনাদের বাচ্চারাই বেশী আজকাল।


মন্তব্য ৫৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০২

উদাসী স্বপ্ন বলেছেন: চীনারা বানায় ভ্যাক্সিন, মিডল ইস্ট বানায় জঙ্গি আর আমেরিকা ইউরোপ সব একাই এর সমাধান করে

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


সেটাই ঘটছে।

চীনারা ভেকসিন থেকে ভাইরাস বেশী বানাচ্ছে, আবর্জনা জাতি

২| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৬

পগলা জগাই বলেছেন: কথাম মধ্যে সত্যতা আছে কিন্তু হুম।

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমি সঠিকভাবে বুঝার চেষ্টা করছি

৩| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩০

খোলা মনের কথা বলেছেন: চীনারা মরা পচাঁ বাসি সুটকি কিছু বাদ দেয় না এটা ঠিক আবার বাঙালীরা চাইনিজ খাবারের জন্য হুমড়ি খেয়ে পড়ে।

সামুদ্রিক মাছ বা শুকর থেকে ভাইরাস ছড়িয়েছে বলে ধারনা করা হচ্ছে। চীনে তো সব থেকে মানুষ এমন বড় জনসংখ্যায় ভাইরাসের কোন প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে। আম্রিকা ২ মাস ভেকসিন তৈরি করতে সময় লাগলে এর ভিতর তো চীনে মহামারি লেগে যাওয়ার কথা।

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



দরকার হলে, আক্রান্তদের মেরে হলেও চীনা উহাকে কন্ট্রোলে রাখবে, ছড়াতে দেবে না। ভেকসিন বানাতে সময় লাগবে, অনেক সময় ২/১ বছরও লাগে।

৪| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমেরিকা যে হারা মানুষ মারার যন্ত্রপাতি তৈরী করে
বিভিন্ন দেশে উচ্চা হারে বিক্রি করে সেই সকল অস্ত্র দিয়ে
নির্মমভাবে নারী শিশুদের মৃত্যু ঘটায় (ইসরায়েল ফিলিস্থানে)
তার তুলনায় করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম।
আমেরিকা একটা মূর্তিমান ভাইরাস।

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



ফিলিস্তিনীরা কোন কিছুই সঠিকভাবে করে না, সঠিকভাবে চলে না; ওরা সঠিকভাবে চলতে জানলে, ফিলিস্তিন স্বাধীন হয়ে যেতো, ও ইজরায়েলের সাথে কাজ করে উন্নত দেশে পরিণত হতো

৫| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার আমেরিকাই একমাত্র সঠিকভাবে চলে তাইনা !!
BUSH (গুল্ম) মানে জঙ্গল ! জঙ্গলি মানুষে ভরা
আপনার আমেরিকা। ওরা কুত্তার জন্য মানবিক হয়
মানুষের জন্য নয়।

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা বিশ্ব মোড়ল হওয়ায়, অনেক কিছু করে, অনেকের ক্ষোভ আছে। তবে, বাংগালীদের সাথে আমেরিকানদের মিল হলো, উভয় জাতিই ক্যাপিটেলিজমে বিশ্বাস করে।

৬| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৬

শের শায়রী বলেছেন: মুরুব্বী, আপনার লেখা পড়ে আমার ধারনা হয়েছে আমেরিকা স্বর্গের আশে পাশের কোন রাষ্ট্র, যেখানে অলিম্পাসের মত দেবতারা থাকেন, তারা অবশ্য আকাম কুকাম করে, কিন্তু দেবতাদের আকাম কুকাম ধর্তব্য না যেমন আপনার আমেরিকা, মুরুব্বী এই অলিম্পাসে কি অভিবাসীরাও দেবত্ব লাভ করে? নাকি সাধারন আমেরিকান রা আমেরিকানই থাকে শুধু অভিবাসী বাঙ্গালীরাই দেবত্ব লাভ করে? ওই জায়গায় কি দু একটাও ভুত, প্রেত, শয়তান নাই?

মুরুব্বী চীনা গো থিক্কা দূরে থাইকেন। ওরা খুব খারাপ। ভয়াবহ খারাপ। খালি ভাইরাস মারে, এটা এন্টি ভাইরাস কিন্না ইনষ্টল কইরা নিয়েন, উপকারে আসবে, আবার চিনা ভার্সান কিনবেন না। শরীরডার দিকে যত্ন নিয়েন। অবশ্য অলিম্পাসে তো সবাই চির যুবা!

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:



করোনা ভাইরাসের ভেকসিন বানানোর দায়িত্ব কে নিচ্ছে?

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:




চীনারা পদ্মাসেতু বানাচ্ছে, আপনি ব্লগে "ভুতের প্রকারভেদ" নিয়ে পোষ্ট দিচ্ছেন; এজন্যই আমেরিকা সম্পর্কে আরব্য রজনীর কাহিনী বলছেন। আমেরিকা বিশ্বের বরেণ্য মানুষদের যায়গা, এদের আবিস্কার বিশ্বকে প্রতিদিনই একটু সামনে নিচ্ছে। আপনার ভুত-পেত্নীর "প্রকারভেদ" বাংগালী ব্লগাদের প্রতিদনই গুহার দিকে টানছে।

৭| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৬

মোঃ ইকবাল ২৭ বলেছেন: আপনি বলেছেন এসব ভাইরাস তৈরিতে যারা ভেকসিন তৈরি করে তাদের হাত থাকতে পারে। আমেরিকান ফার্মীউটিক্যাল গুলোতে চীনা পিনাদের বাচ্চারা কাজ করে। চীনারা যদি কাজ করে তাহলে চীনে কেন এই ভাইরাসের জন্ম দিবে চীনারা? যত ২ নাম্বারি জঘন্য কাজ আছে সবই চীনারা করে। ভূল খাদ্যাভাস, ভেজাল খাবার টাবার খেয়ে এসব ভাইরাসের জন্ম হতে পারেনা ?

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "ভূল খাদ্যাভাস, ভেজাল খাবার টাবার খেয়ে এসব ভাইরাসের জন্ম হতে পারেনা ? "

- নিতে পারে; এবং মনে হয়, সেটাই ঘটছে।

তবে, ফার্মাসিউটিক্যাল কোম্পানীগুলো কোন ভাইরাস পেলে, উহা নিয়ে খেলতে পারার মতো শক্তিশালী, তারা একই ভাইরাস থেকে অনেক রকমের 'ষ্ট্রেইন' তৈরী করতে সক্ষম।

৮| ২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

ফয়সাল রকি বলেছেন: ব্যবসা তাহলে এভাবেই চলবে?

২৬ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



ক্যাপিটেলিজমের বিবিধ প্যাটার্ণ: চীনারা গলাকাটা, আমেরিকা কিছুটা মানবিক

৯| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৮:০৯

নতুন বলেছেন: চীনের মানুষ পঁচা মাছ, পঁচা মাংস খায়; এরা কোন কিছু ফেলে দেয় না, এটা ভয়ংকর খাদ্যোভ্যাস। পঁচা মাছ খেয়ে রাস্তার পাশে অনেকক্ষণ ব্যায়াম করে; তারপর, একটা সিগারেট ধরায়।


over stereotype কথাবাত্রা।

এই ভাইসার আগেও ছিলো কিন্তু মানুষে সংক্রামন করেনাই। মানুষের শরীরে সংক্রমন হয়ে এটার যে নতুন পরিবত`ন করেছে সেটার ঔষুধ বত`মানে নেই।

এই ভাইরাস ল্যাবে নিয়ে কাজ করে ঔষুধ তৌরি করবে।

দেশে ডেঙ্গু নিয়ে সবার ভাবনা করা শুরু করা দরকার। এইটা নিয়ে এতো চিন্তিত হবার দরকার নাই।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



তাপসের নাম শুনলে ডেংগু নিজের থেকেই পালাবে; আর খোকার ছেলে যদি মেয়র হয়, করোনা ভাইরাস ঢাকায় আসার সাহস পাবেনা।

১০| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৮:২২

নতুন বলেছেন: হুজুগে বাঙ্গালী এখন করোনা নিয়ে ফেসবুকে সেয়ার করে জুকারবাকের একাউন্টে আরো কয়েক কোটি টাকা আয়ের ব্যবস্তা করে দেবে।

কিন্তু ডেঙ্গু সমস্যা যে আসতেছে সেটা নিয়ে কিছুই ভাববে না।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আমাদের লোকেরা বৃহৎ চিত্র বুঝতে পারে না, চোখের কাছাকাছি কিছু দেখলে, উহা নিয়ে শোরগোল করে।

ডেংগু বাংগালীকে ভীষণ কষ্ট দিচ্ছে; সেটার জন্য, বাকী ১৩টা দেশের সাথে মিলে, ভেকসিন ডেভেলপের চেষ্টা করেনি বাংলাদেশ; শেখ হাসিনার মাথায় মগজ কম; উনার স্বাস্হ্য বিভাগে উনি পিগমীদের নিয়েছেন।

১১| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:০৬

ঢাবিয়ান বলেছেন: চাইনিজদের সম্পর্কে আপনার অনেক ধারনাই সঠিক নয় । ক্ষমমতাায় থাকা ডিক্টেটরদের দিয়ে সাধারন মানুষকে বিচার করা সঠিক নয়। যাই হোক করোনা ভাইরাস নিয়ে বিস্ফরক তথ্য যেটা বের হয়েছে সেটা হচ্ছে এটি একটি বায়োলজিকাল উইপেন যেটা চায়োনার গোপন এক ল্যাবরেটরি থেকে এক্সিডেন্টলি ছড়িয়েছে।
https://www.outlookindia.com/newsscroll/coronavirus-may-have-origins-in-chinas-biological-warfarelab-in-wuhan/1717828

ট্রাম্প, কিম জং উন, মোদী , আসাদ, চায়নার কমিউনিস্ট প্রসিডেন্ট ইত্যাদিরা মানবতার শত্রু। নিজেদের প্রভাব প্রতিপত্তি বজায় রাখতে এদের মানবতার বিরুদ্ধে অবস্থান নেয়ার বলি হচ্ছে নীরিহ সাধারন মানুষ।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


আপনি কনফার্ম করলেন, আমি আগেই ধরণা করেছিলাম যে, এসব ভাইরাস মানুষ তৈরি করছে; পশুপাখীর উপর টেষ্ট করার সময়, একটু বদলে টদলে বিশ্বকে ভীত করে তুলছে।

আপনি ঠিকই বলেছেন, ক্যাপিটেলিজমের দুষ্টরা অন্যদের নিয়ে খেলছে, অন্যদের শ্রমে সম্পদ বাড়াচ্ছে; যখন দরকার ক্ষমতার রদ-বদল করছে

১২| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: ভীষণ রকম অপরিষ্কার আর বেয়াদব টাইপের লোক এরা। ভদ্রতার কোন বালাই এদের মাঝে নেই। আমেরিকাকে চীন বানানোর একটা মানসিকতা এদের মাঝে কাজ করে বলে আমার মনে হয়েছে। অবশ্য আমরা বাংলাদেশীরাও এর ব্যতিক্রম নই।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকাকে গিলে ফেলছে অজগরের মতো; সাদাদের টনক না নড়লে, ১০০ বছর পর, বড় বড় শহরগুলো চীনা বস্তিতে পরিণত হবে।

বাংগালীদের আগামী জেনারেশন (আমেরিাকয়) বদলে যাবে; আবার, বাংগালীদের মাঝে শিবির টাইপের একটা জেনারেশনও বাড়ছে পাশাপাশি, এগুলোও আবর্জনা

১৩| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আপনি চীনের উপর একটু বেশিই রেগে আছেন। এতটা রাগ করবেন না।
রোগ শোক দুনিয়ার সব দেশেই আছে।
আমেরিকার উপর আপনার টানটা একটু বেশিই।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় ৬ লাখ বাংগালী থাকে; আরো ১০ লাখ আসবে আগামী ১৫ বছরে। চীনারা পদ্মাসেতু ও হাইওয়ে, ড্রেজিং'এ ডাকাতী করছে বাংলাদেশে।

১৪| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৯

একাল-সেকাল বলেছেন:
গৌতম বৌদ্ধ অনুসারীরা পচাবাসী খায়। কারন জীব হত্যা মহা পাপ :) রোহিঙ্গা আর উইঘুর মুসলিম রা তাদের জীবের সংজ্ঞার মধ্যে পরেনা। ডাবল ষ্ট্যাণ্ডার্ড X((

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:


১০ লাখ উইঘুর এখন জেলের মতো কনসেনট্রেশন ক্যাম্পে

১৫| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:০৪

ching বলেছেন: শ্রদ্ধেয় কমরেড, ওখানে নাকি হটডগ পাওয়া যায়।

২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:



পাওয়া যায়

১৬| ২৬ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ওস্তাদ আপনি করোনা নিয়ে কি ভাবছেন ?

২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



এখনো পরিস্কার নয়; তবে, ভালো হয়েছে যে, উহা চীনে দেখা দিয়েছে; ওরা মানুষকে মুরগীর মতো খাঁচায় আটকিয়ে রাখবে, এতে ছড়াবে না তেমন।

১৭| ২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ২:২৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন: "তাপসের নাম শুনলে ডেংগু নিজের থেকেই পালাবে" | :) :#)

করোনা বাংলাদেশে এলে মহামান্য স্বাস্থ্যমন্ত্রী তো দূরের কথা তার শালা সম্বন্ধী বা শশুরও একে নিয়ন্ত্রণ করতে পারবেন বলে মনে হয় না | সেক্ষেত্রে তাপসের মতো আরো কাউকে খুঁজে বের করুন যার নাম শুনে করোনা ভাইরাসও পালায় |

২৭ শে জানুয়ারি, ২০২০ ভোর ৫:২২

চাঁদগাজী বলেছেন:



ঢাকার বাংগালীর দেহে করোনা ভাইরাস ঢুকার পর, ভাইরাস নিজের প্রাণ বাঁচানোর জন্য বের হয়ে আসার চেষ্টা করবে; কিন্তু তার আগেই করোনা ভাইরাসের মৃত্যু হবে।

১৮| ২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ২:৩২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: একাল-সেকাল বলেছেন:
গৌতম বৌদ্ধ অনুসারীরা পচাবাসী খায়।

এটা আপনি কোথায় পেলেন !

অধিকাংশ চীনারাতো কোনো স্রষ্টাই বিশ্বাস করে না | তারা অবশ্য একটা জিনিসে প্রচন্ড বিশ্বাসী তা হচ্ছে "অর্থ" - যেভাবেই হোক এটা কামানো চাই |

২৭ শে জানুয়ারি, ২০২০ ভোর ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি চীনাদের বুঝতে পেরেছেন, এদের জীবন হলো, আয় করা।

১৯| ২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ৭:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন:
ঢাকার বাংগালীর দেহে করোনা ভাইরাস ঢুকার পর, ভাইরাস নিজের প্রাণ বাঁচানোর জন্য বের হয়ে আসার চেষ্টা করবে; কিন্তু তার আগেই করোনা ভাইরাসের মৃত্যু হবে।


এর উল্টোটা নাহলেই হলো | ঢাকাবাসীর শরীরে দীর্ঘদিন ধরে যেপরিমান ফরমালিন ঢুকেছে, কোরোনাভাইরাস না আবার ফরমালিনে মিউটেট হয়ে চিরজীবী হয়ে পড়ে? তাহলে আর আপনার বেস্ট ফ্রেন্ড 'নুরুভাই' করোনা ভাইরাসের মৃত্যুদিবস নিয়ে ফুলেল শুভেচ্ছা জানবার মতো কিছু লিখতে পারবেন না | :-P

২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ৮:০৬

চাঁদগাজী বলেছেন:


ফেব্রুয়ারীর মাঝামাঝি বাংলাদেশে গরম পড়া শরু হবে; এটা যথাসম্ভব শীতকালীন ভাইরাস।

মার্চ থেকে বাংলাদেশে ডেংগু বেড়ে যাবে।

নুরু সাহেবসহ সকল বয়স্করা যেই কোন ভাইরাসের সামনে ডিফেন্সহীন; তবে, বাংলাদেহসের মানুষের স্বাভাবিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী।

২০| ২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
আমেরিকায় ৬ লাখ বাংগালী থাকে; আরো ১০ লাখ আসবে আগামী ১৫ বছরে। চীনারা পদ্মাসেতু ও হাইওয়ে, ড্রেজিং'এ ডাকাতী করছে বাংলাদেশে।

দেশের লোক ডাকাতি করে। আর চীণারা করবে না কেন?? তাও তো চীণারা কাজ করে টাকা নিচ্ছে।

২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:


চীনারা ৫০০ জনে আয় করে নিয়ে যাবে ২ বিলিয়ন ডলার ৪/৫ বছরে; আমাদের ৫ লাখ লোক সেই পরিমাণ ডলার আয় করবে ৫ বছরে সৌদীতে; এটাই সমস্যা।

২১| ২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কয়েকদিন আগে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য চুক্তি হয়েছিল। তেনারা এখন বন্ধু...

২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


এত বছর চীন ও আমেরিকার মাঝে বিশাল বড় "ট্রেইড ডেফিসিট" ছিল; চীন কিছু কিনতো না, খালি বিক্রয় করতো; সেটা ঠেকানো হয়েছে আংশিকভাবে।

২২| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
চীনারা ৫০০ জনে আয় করে নিয়ে যাবে ২ বিলিয়ন ডলার ৪/৫ বছরে; আমাদের ৫ লাখ লোক সেই পরিমাণ ডলার আয় করবে ৫ বছরে সৌদীতে; এটাই সমস্যা।

যার যেমন যোগ্যতা সে তো সেরকমই ইনকাম করবে। একজন এক্সিকিউটীব তো আর সিইও 'র সমান ইনকাম করতে পারবে না।

৩১ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



যোগ্যতা কিভাবে গড়ে উঠে?

২৩| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৩০

রানার ব্লগ বলেছেন: আপনার চীন প্রিতি দেখে আমি মুগ্ধ ।

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব থেকে মানুষের অগ্রিম বিলুপ্তির কারণ হতে পারে চীনারা।

২৪| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেনঃ নুরু সাহেবসহ সকল বয়স্করা যেই কোন ভাইরাসের সামনে ডিফেন্সহীন; তবে, বাংলাদেহসের মানুষের স্বাভাবিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী।

এত দিনে এই বুঝলেন !! আমি আপনাকে ডিফেন্স দেই না !!
আশ্চর্য আপনার সহ্য করার ক্ষমতা!! আপনাকে যখন ডিফেন্স করেছি
করোনা ভাইরাসতো কোন ছার !!
ছারের মানে জানেনতো ?

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


ছারের অর্থ জানি। করোনাকে ভয় পাবার মানুষ আপনি নন, এই ব্যাপারে আমি সিউর।

২৫| ২৯ শে জানুয়ারি, ২০২০ রাত ৩:৪৩

অনল চৌধুরী বলেছেন: চীনারা মানুষ খায়না কিন্ত বর্তমানের সাদা এ্যামেরিকানদের পূর্বপুরুষরা ১০ কোটি আদীবাসী হত্যা করেছিলো।
আর বসন্ত,সিফিলিস,ছড়িয়ে তাদের হত্যা করেছিলো,কারণ আদিবাসীদের কাছে এসবের প্রতিষেধক ছিলো না।

২৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায়, ১ম দিকে ইউরোপের কয়েদীরা, গৃহহীন ও বস্তিবাসীরা এসেছিলো। তাদের থেকে এক ভালো জাতির উদভব ঘটেছে।

২৬| ৩১ শে জানুয়ারি, ২০২০ রাত ২:৪৬

অনল চৌধুরী বলেছেন: পৃথিবীর দেশে দেশে গণহত্যা-যুদ্ধ-বিমান হামলা-লুটপাট চালানো জাতি ভালো !!!!
চেঙ্গিস-হালাগু তাহলে সবচেয়ে ভালো ছিলো।

৩১ শে জানুয়ারি, ২০২০ ভোর ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


বনাগলাদেশ নিজে একা রোহিংা সমস্যা সমাধান করতে পারছে না; এখানে মোড়লের দরকার।

২৭| ৩১ শে জানুয়ারি, ২০২০ সকাল ৭:০৭

রাফা বলেছেন: আপনি ভীত ,শংকিত ! সত্যের কাছে মিথ্যা চিরিদিনই বিলুপ্ত হয়ে যায়। যাকে ভয় পাওয়ার কথা তাকে ভয় করুন।অন্য কোন শক্তির কাছে বিবেক বিক্রয় করা উচিত নয়।আমরা নির্বোধ তাই প্রশ্ন করতে ভয় পাই।অথচ আল-কোরআন ও ইসলাম আমাদের শিক্ষা দেয় চ্যালেন্জ করতে।প্রকৃত অর্থ জানতে উৎসাহ প্রদান করে।আর আমরা ভুল ব্যাখ্যা মেনে নিয়ে চুপ করে থাকি।

উপদেশ নয় প্রশ্ন থাকলো আপনার জন্য। ধন্যবাদ,চাঁদগাজী।

৩১ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


আল কোরান সম্পর্কে আমি কিছু বলতে চাই না; আমাদের সব সঠিক মরাল শক্তি, সব দক্ষতা, সব নীতিজ্ঞান শিক্ষা থেকে আসার কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.