নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মিলিটারী-গণতন্ত্রের সাপোর্টারেরা

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫০



পুরান ঢাকায়, যাদের বয়স ৭০ বছর বা তার চেয়ে বেশী, তাদেরকে প্রশ্ন করে দেখেন, আইয়ুব খান কেমন লোক ছিলেন? দেখবেন, বেশীর ভাগই বলবেন যে, আইয়ুব খানের মতো এতো ভালো শাসক পাকিস্তানে কখনো ছিলো না; অথচ, বাংগালীদের পুরো সংগ্রামই ছিলো আইয়ুব খানের বিপক্ষে! আইয়ুব খান যে, রাইফেল হাতে, নির্বাচিত পাকিস্তানী সরকারকে ক্ষমতাচ্যুত করে, ক্ষমতা দখল করে পাকিস্তানের সংবিধান-বিরোধী কাজ করেছিলো, সেটার মাথামুন্ডু এসব মানুষ বুঝে না! ১৯৫৮ সালে, পুর্ব পাকিস্তানের কতজন নাগরিক জানতেন যে, রাষ্ট্রে সংবিধান বলে একটি বস্তু আছে? এখনকার ঢাকা ইউনিভার্সিটির কতজন ছাত্র আইন ও সংবিধানের মধ্যকার পার্থক্য বুঝেন?

যাক, পাকিস্তানের ১ জন বিচারক অবশেষে বুঝেছিলেন, তিনি জেনারেল মোশারফকে মৃত্যুদন্ড দিয়েছেন। পাকিস্তানী মিলিটারী এমন ভয়ানক যে, সেই বিচারকের চাকুরী খেয়ে ফেলেছে। পাকী মিলিটারীর কয়েক কোটি ভাই, বেরাদরণ আছে বাংলাদেশে।

রোহিংগাদের প্রতি সমবেদনা নেই, এখন এই রকম বাংগালী খুঁজে পাওয়া যাবে শুধু টেকনাফ ও কক্সবাজারে মাত্র, এবং সামু ব্লগে; এখনো দেশের মানুষ তাদের প্রতি দয়াশীল; রোহিংগাদের এই অবস্হার জন্য কে দায়ী? ওদের এই অবস্হার জন্য সেখানকার সৈন্যবাহিনী দায়ী; এবং এই ব্যাপারে প্রতিটি বাংগালী একমত হবেন; ১৯৭৯ সালে, বার্মার মিলিটারী রোহিংগাদের নাগরিকত্ব বিলোপ করে, ও ক্রমাগতভাবে তাদের উপর গণহত্যা চালিয়ে আসছিলো; যা ২০১৭ সালে চরম আকার ধারণ করেছিলো।

বার্মার সেনাবাহিনী ক্ষমতা দখল করেছিলো ১৯৬২ সালে, এবং ১৯৯০ সালের আগ অবধি তারা সেখানে খুবই পপুলার ছিলো; শুধু সম্প্রতি তারা তাদের পপুলারিটি হরায়েছে; এতদিন মগের বাচ্চারা বুঝতে পারেনি কেন?

১৯৭৫ সালে, শেখ সাহেবকে হত্যা করেছে মোটামুটি ২০/২২ জন অফিসার ও তাদের অধীনে থাকা ৪০০'এর মতো সেনা; সেনাবাহিনীর বাকীরা জেনেছে ভোর রাত্রে। বাকী ৭০ হাজার সেনা ও ৫ হাজার অফিসার কি করে তাদেরকে গ্রহন করলো? এরপর তারা হত্যা করলো যুদ্ধকালীন প্রধামন্ত্রীকে! সর্বেশেষ, তারা শেখ সাহেবের করবের উপর বিএনপি নামের একটি দল গঠন করলো, ভোটে জয়ী হলো! এরা এত সাপোর্টার কোথায় পেলো? এই বিএনপি সাপোর্টারেরা আজকাল গণতন্ত্রের জন্য কান্নাকাটি করে বেড়াচ্ছে!

যারা আজকে গণতন্ত্রের জন্য কাঁদছে, তারা কি ভুলে গেছে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট রাতে, ঢাকা শহরকে রক্তে ভাসিয়ে দিয়ে সামরিক বাহিনীর সামান্য কয়েকজন অফিসার নির্বাচিত সরকার প্রধানকে হত্যা করে 'রাইফেলের গণতন্ত্র' কায়েম করেছিলো?

বিএনপি'র জন্ম হয়েছিলো ঢাকা কেন্টনমেন্টে; কিন্তু বিএনপি ভোট করেছিলো কয়েকবার, এবং সেই ভোটের জিয়ার আমলের সর্বশেষ প্রেসেডেন্ট ছিলো বিচারপতি সাত্তার সাহেব। উনাকে আইয়ুবী ষ্টাইলে রাইফেল দিয়ে সরায়ে দিয়ে, ক্ষমতা নিলো জে: এরশাদ; উনি গণতন্ত্রী হয়ে গেলেন, উনারও গণতন্ত্রী দল এখনো আছে, এবং ক্ষমতায় আছে।

জেনারেল জিয়া ও এরশাদের সাপোর্টারের অভাব হয়নি বাংলাদেশে; জেনারেলরা গণতান্ত্রিক ভোটে নির্বাচিত হয়ে প্রমাণ করেছে যে, বাংলাদেশের মিলিটারী শাসনকর্তারা পাকিস্তান, বার্মা ও মিশরের মতোই জনপ্রিয়; তবে, এই দেশের মানুষকে বার্মার মতো একদিন বুঝতে হবে, গণতন্ত্র ও মিলিটারী একত্রে যায় না, এবং জাতিকে এজন্য অনেক কষ্ট করতে হয়েছে।




মন্তব্য ৭০ টি রেটিং +২/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ব্লগে আপনি এবং বাস্তবে আরেকজন আছেন, আপনাদের লেখা পড়লে সত্যি ভয় হয়, জানে কাঁপে, মাঝে হা হা করেও হাসি।

সবার মঙ্গল হোক।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


ভয়ের কিছু নেই, আছেন গণতন্ত্রের ধারকদের দেশে।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমি একবার একটা কবিতা ফেইসবুকে দিয়েছিলাম, একজন আমাকে বলেছিলেন দেশে হলে গুম করে ফেলতো। মাইগো মাই, আমি সত্যি ভয় পেয়েছিলাম। গান একটা বানিয়েছিলাম, ভয়ে বাজারে ছাড়িনি। মাইরা ফালাইব আমাের।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে কবি সাহিত্যিক এখনো গুম হয়নি, গুম হয়েছে দুষ্ট রাজনীতিবিদরা ও টাকার মালিকেরা

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৯

খোলা মনের কথা বলেছেন: এটি অনাস্থার ফল!!! যখন দলীয় সরকারের দুশাসন, দূর্নীতি দেখে তখন ভাবে মিলিটারিরা এর থেকে দেশ ভাল চালাতো, অন্তত চুরি ডাকাতি কম হতো। আবার মিলিটারি সরকার আসলে দেশ একটা নিয়মকানুনের ভিতর দিয়ে চলতে থাকে, স্বাধীনপ্রেমী মানুষ গুলো যখন নিয়মকানুনের ভিতর দম বন্ধ হয়ে আসে তখন আবার দলীয় সরকারের সাফাই গায়। কিন্তু দূর্ভাগ্য আমাদের যে আমরা কোথাও সুষ্ঠধারার জীবন পাইনি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব কোন অনাস্হার কাজ করেননি; ততকালীন সময়ে, প্রয়োজনের তুলনায় উনার দক্ষতা কম ছিলো, এটা সত্য! তবে, বেগম জিয়ার দক্ষতা নিশ্চয় শেখ সাহেবের সমান ছিলো না, বেগম জিয়ার পক্ষে আস্হার অভাব ছিলো না।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনাকে সত্যি আমি পছন্দ করি, সত্যাসত্য জানে। এখন সত্যি সাহস পেয়েছি, কাল সক্কাল গান একটা পোস্ট করব।

তো, আপনি কেমন আছেন?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি।

শেখ হাসিনা অনেক কবি, সাহিত্যিক ও গীতিকারকে সাহায্য করেছেন, এই দিকটা ভালো; সাহিত্যের লোকেরা বাংলাদেশে গুম হয়নি; বরং মোল্লাদের হাতে কয়েকজন প্রাণ হারায়েছেন, ও ভয়ে অনেকে দেশ থেকে পালিয়ে গেছেন।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৮

দয়িতা সরকার বলেছেন: আপনি বলেছেন আমার সমস্যা নিয়ে ব্লগে পোস্ট দিতে। আমার ব্যক্তিগত কোন সমস্যা নেই, তবে আমার অনেক প্রশ্নের উত্তর আমি খুজে পাচ্ছি না, সে গুলো জানতে চাই। আপনি আমাকে এ ক্ষেত্রে কী সাহায্য করতে পারেন?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



এখন আমি দেশের বাহিরে, কিভাবে আপনাকে সাহায্য করা যায়?

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৯

একাল-সেকাল বলেছেন:
গনতন্ত্রের লেবাসে সেনাশাসনের চাইতে সরাসরি সেনাশাসন ভাল। ফকরুদ্দিন এর ২ বছরে সামাজিক অস্থিরতা বন্ধ হয়ে গিয়েছিল। সাধারন মানুষ নির্ভয়ে চলা ফেরা করতে পেরেছিল।
আজকের প্রজন্ম কি একবার প্রশ্ন করেছে? '৭১ পূর্ববর্তী যে নেতার কথায় ৭।৫ কোটি মানুষ মৃত্যুর সামনে দাঁড়াতে পারে, মাত্র ৩ বছরের মাথায় সেই ব্যক্তির হত্যার পর একজন সেনা প্রধানের ডাকে অর্ধেক জনগুষ্ঠির সাড়া দেয়ার কারন কি?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধের সময় যারা পাকিস্তানের পক্ষে যুদ্ধ করেছে, ও বাংলাদেশের বিরোধিতা করেছে, তারা মিলিটারীর পক্ষে অবস্হান নিয়েছিলো; সেনা প্রধানের ডাকে যুদ্ধে পরাজিতরাই সাড়া দিয়েছিলো।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের মানুষ অবৈধ পথে রোজগারের ধান্ধা ছাড়া আর কিচ্ছু বুঝে না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


আমাদের শিক্ষা ব্যবস্হা শিক্ষিতদেরও মানুষ করতে পারেনি; সর্বোপরি, গণতন্ত্র কঠিন বিষয়। এরপর আসছে "প্রশ্নফাঁস জেনারেশন", এরা জীবনে গণতন্ত্রের ডেফিনেশনটাও মুখস্হ করতে পারবে না।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:০০

একাল-সেকাল বলেছেন:
তার মানে দাঁড়ালো, বাংলাদেশে পাকিস্থান পন্থী জনগোষ্ঠী বেশী। শেখ সাহেব জেনে বুঝেই পাকিস্থান পন্থী জিয়াকে ৮ নং সেক্টর কমান্ডার করেছিলেন। ৭ মার্চের ভাষণে বলা "জয় পাকিস্থান" যথার্থ (!)
দেশ স্বাধীন না হলে ১ম ফাঁসিটা হত ঐ লেফট রাইট করা মেজরের দেশদ্রোহীতার (!) অপরাধে কোর্ট মার্শাল !!

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



আপনি লিখেছেন, "শেখ সাহেব জেনে বুঝেই পাকিস্থান পন্থী জিয়াকে ৮ নং সেক্টর কমান্ডার করেছিলেন। "

-বড়ই ইডিওটিক ষ্টেইটমেন্ট।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনার লজিকবিহীন প্রশ্ন ইত্যাদির উত্তর লিখতে গেলে আমাকে অনেক টাইপ করতে হবে; তারপরও আপনার মা্থায় লজিক জন্ম নেবে না।

নির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা করে, ক্ষমতা দখল অন্যায়, এটুকু প্রথমে বুঝার চেষ্টা করেন; ইহা মগজে না ঢুকলে, আপনার মগজ বদলানোর দরকার আছে।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৮

জাহিদ হাসান বলেছেন: গণতন্ত্র চাই, উন্নয়নও চাই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েল, আমেরিকা, জাপান উন্নতি করছে, কারণ, ওরা গণতান্ত্রিক

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২০

একাল-সেকাল বলেছেন:
নির্বাচিত প্রেসিডেন্ট হত্যা হলে প্রেসিডেন্ট পদ শুন্য রেখেই দেশ চলবে, যেই প্রেসিডেন্ট হবে সে হবে হত্যাকারী। এই যুক্তি মগজহীন প্রাণীর ও বুঝার কথা ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি বুঝার মতো মগজ আপনার নেই; অন্য ধরণের পোষ্ট দেখেন, জ্বীন-ভুতপরত্নীর রুপকথা চেষ্টা করে দেখতে পারেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন যে, শেখ সাহেব জিয়াকে সেক্টর কমান্ডার নিযুক্ত করেছে; শেখ সাহেব কি করে মেজর জিয়াকে সেক্টর কমান্ডার নিয়োগ করলো? আপনি কিছু না জেনে কথা বলার চেষ্টা করছেন।

১১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২১

(লাইলাবানু) বলেছেন: যারা আজকে গণতন্ত্রের জন্য কাঁদছে, তারা কি ভুলে গেছে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট রাতে, ঢাকা শহরকে রক্তে ভাসিয়ে দিয়ে সামরিক বাহিনীর সামান্য কয়েকজন অফিসার নির্বাচিত সরকার প্রধানকে হত্যা করে 'রাইফেলের গণতন্ত্র' কায়েক করেছিলো?

কুকুর মানুষকে কামড়ায় কিন্তু মানুষ কি কখনো কুকুরকে কামড়াতে দেখেছেন ?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনি সাধারণ জীবনের প্রবাদকে রাজনীতিতে এনেছেন; যাকে হত্যা করা হয়েছে, উনার মেয়ে ক্ষমতায় এখন।

১২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩২

(লাইলাবানু) বলেছেন: সাধারণ জীবনের প্রবাদও অনেক সময় অনেক শিক্ষনীয় কাজ করে ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:



আসলে, আপনিই সঠিক, সাধারণ জীবন নিয়েই সব জীবন; তবে, সমাজ জীবনের অনেক নিয়ম আমাদের সমাজে এখন সাময়িকভাবে কাজ করবে না; কারণ, ইহা সভ্যতা থেকে ভয়ংকরভাবে পেছনে পড়ে আছে।

কুকুরের পায়ে কামড় দেয়া ঠিক নয়; তবে, পাগলা কুকুরকে লাঠিপেটা করতে হয়।

১৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৪

(লাইলাবানু) বলেছেন: কুকুরের পায়ে কামড় দেয়া ঠিক নয়; তবে, পাগলা কুকুরকে লাঠিপেটা করতে হয়। এটা একটা সত্য কথা বলেছেন,
তবে কুকুর পেটাতে পেটাতে যদি নিজের লাঠিই ভেঙ্গে যায় তাহলে কেমনে চলবে ?

আসলে এখন আমাদের দেশে প্রধান সমস্যা হচ্ছে দেশে ভালো ও শক্তিশালী কোনো বিরোধী দল নাই,যার কারনে দেশকে সুস্থ ভাবে
সামনের দিকে এগিয়ে নেয়া যাবেনা । কেননা ক্ষমতাশীন দলের লিলিপুটিয়ান নেতা কর্মীরা মনে করছেন দেশ এখন তাদের আর
তারাই এক মাত্র এদেশের মালিক, সাধারন জনগন এদেশের কোনো অংশই না। তাই তারা তাদের মত করে দেশে অর্থ সম্পদ লুটে
খাচ্ছেন,কারন একটাই শক্তভাবে এগুলো বাধা দেয়ার মত কোনো মানুষ এখন এই দেশে নেই ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


ক্ষমতাসীন দল হচ্ছে, আওয়ামী লীগ; ওরা শেখের ভাবনাচিন্তা নিয়ে কাজ করার কথা; কিন্তু তারাও মিলিটারী গণতন্ত্রে বিশ্বাসী; ওরা শেখের বদলে জে: জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজমকে জড়ায়ে ধরেছে। বিরোধী পক্ষ আছে, বিড়োধী দল নেই, রাজনৈতিক দলও নেই।

১৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৫

প্যারাসিটামল খবিশ বলেছেন: আপনি দেশে আসুন,রাজনীতি শুরু করুন।বার্নি ৭৮ বছর বয়সে পারলে আপনিও পারবেন।বাংলাদেশের লাখ লাখ তরুন,পেশাজীবি আছেন যারা দেশের জন্য কিছু করতে চান।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


দেখি, আমি কিছু পরিমাণ মানুষকে বুঝাতে পারি কিনা

১৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: জিয়া একজন সৎ ব্যাক্তি। শুধু এইখানেই তাকে অনেক গুনাহ থেকে ক্ষমা করে দেওয়া যায়।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:


জিয়া ৩০০ জন মুক্তিযোদ্ধাকে ফাঁসি দিয়ে সৎ হয়ে ছিলো; আরো ৩০০ মুক্তিযোদ্ধাকে ফাঁসীতে ঝুলালে আওলিয়া হয়ে যেতো।

১৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৬

একাল-সেকাল বলেছেন:

৪০০০০-৩০০=৩৯৭০০ জন জাসদ কর্মীকে মারলে জিয়া মুজিব হয়ে যেত। কর্নেল তাহের দিয়ে শুরুটা ভালই চলছিল।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:



মুজিব কাউকে মারেননি; যারা মুক্তিযুদ্ধের অস্ত্র রেখে দিয়ে, ও রাজাকারদের অস্ত্র ব্যবহার করে, নতুন স্বাধীন দেশে হেজবুল্লার ষ্টাইলে "জাসদ গণবাহিনী" করে মানুষ মেরেছিলো, দেশের বাহিনী ওদের মেরেছে। আপনাদের মতো লোকজন নতুন স্বাধীন দেশে মিলিশিয়া গঠন করেছিলো, কিংবা সাপোর্ট করেছিলো।

১৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
মিলিটারী শাসকরা খুব ধার্মিক হয় কেন?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


কারণ ওরা বেকুবদের সাপোর্ট চায়।

১৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৬

প্যারাসিটামল খবিশ বলেছেন: আপনার কথা বেশির ভাগ মানুষকে ভাবিয়ে তুলে।যত বেশি রিচ করবেন তত মানুষ বুঝতে শিখবে।
আপনি ফেসবুক পছন্দ করেন না,যদিও সব খোজখবরই রাখেন।সব জল্পনা-কল্পনা বাদ দিয়ে ফেসবুকে
আসার অনুরোধ করছি।এতে আপনার লেখা বেশি মানুষ পরবে,চিন্তা করবে।আপনি যেভাবে গালাগালি ট্যাকেল করেন, দুইমাসেই
নাম করে ফেলবেন

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


তাই? আমাকে ফেসবুকে যেতে হবে, দেখছি

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৮

প্যারাসিটামল খবিশ বলেছেন: সরি, একটি অবান্তর বিষয় নিয়ে আসলাম

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:



ওকে, অসুবিধা নেই

২০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৬:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



গনতন্ত্র ও মিলিটারী একত্রে যায়না এ কথাটি বুঝতে অনেকের আরো অনেক দিন লাগবে।
সাধারণ জনগনের সাথে দেশের শিক্ষিত অংশের জন্যও সময় লাগবে। তত দিনে
আপনার ভাষায় বলা গলাকাটা ক্যাপিটালিজম দেশে জেকে বসবে।
তার পরেও মানুষের ভ্রান্তি কিছুতেই ঘুচবেনা, আর দ্বিতীয় ভ্রান্তি পাশে
পতিত হয়ার জন্য চিত্ত তাদের ব্যকুল হয়ে উঠবে, যখন বোধোদয়
হবে তখন মিলিটারী গনতন্ত্র তাদের হৃদয়ের সমস্ত নারী নক্ষত্র
কাটিয়া পলায়ন করবে।তাইতো কবি গুরুর ভাষায় বলতে
ইচ্ছে করে হায়রে বুদ্ধিহীন মানব হৃদয়! যুক্তি শাস্রের
বিধান কিছুতেই তাদের কর্ণ কুহরে প্রবেশ করেনা।
মিলিটারী গনতন্ত্রের জন্য কথা বার্তা ও আচরণে
তাদের প্রাণ কেবলই হাসপাশ করে।তবে শুদ্ধ
গনতন্ত্রের জন্য প্রচুর ত্যাগ স্বীকার প্রয়োজন
হবে। গনতন্ত্রের জন্য যথাযথ শিক্ষা ও গণ
সচেতনতা ও উপযুক্ত প্রতিষ্ঠান প্রয়োজন।
রাজনৈতিক দলগুলির মধ্যে সুষ্ঠুধারার
গণতান্ত্রিক কালচার প্রতিষ্ঠিত করতে
হবে শীর্ষ থেকে তৃণমূল পর্যায়ে।
এটা চর্যা নাকরে গণতন্ত্রের কথা
বলা ভন্ডামী ছাড়া কিছুই নয়।
সবচেয়ে বড় কথা হল
রাজনীতি বিদদের
প্রজ্ঞা ও সততা
প্রয়োজন হবে
সর্বাজ্ঞে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ হওয়ার পর, ছাত্ররা ক্রমেই পড়ালেখা ছেড়ে দিয়েছে; পড়ালেখায় যারা বেশ খারাপ ছিলো, তারাই রাজনীতিতে ভালো করেছে। ফলে, গণতন্ত্র ও ইহার অর্থনীতি বুঝা এদের পক্ষে সম্ভব নয়। এরা এদের কমনসেন্স থেকে কিছু করার চেষ্টা করছে, যা আসলে বর্তমান বিশ্বের জন্য নিতান্তই অপ্রতুল।

২১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৭

ST COVER SONG বলেছেন: hope you are well by the grace of Almighty Allah.

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


মন্তব্যটি ভালো লাগেনি

২২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৩০

খাঁজা বাবা বলেছেন: বর্তমান প্রধানমন্ত্রীও আইয়ুবের চেয়ে খুব একটা আলাদা নয়।
আপনার একটা লেখা লেখা উচিত, শেখ সাহেবকে কেন আওয়ামীলিগ হত্যা করল। তার মৃত্যুর পর কেউ কেন কোন প্রতিবাদ করল না।
দেশ তো শুধু পাকিস্তানী নেই, ভারতীয় ও বাংলাদেশী ও আছে। কেন কোন প্রতিবাদ হল না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা যেই স্তরে, সেখান থেকে মনে হবে যে, শেখ সাহেবকে আওয়ামী লীগ হত্যা করেছে, শেখ হাসিনা আিয়ুবের সমান, হুমায়ুন আজাদ পাপী, মওলানা ভাষানী মওলানা নয়।

আপনাকে আরেকটু উপরে উঠতে হবে।

২৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:২১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:





বাদদেন আগের কথা। বর্তমানেও কিছু পাবলিক বলছে, এতো কিছু হচ্ছে ভোট চুরি হচ্ছে তারপরেও কেন সেনাবাহিনী কোন স্টেপ নিচ্ছে না!
শেখ সাহেব কে হত্যার কাজটা কয়েকজন মিলিটারি অফিসার এক্সিকিউট করেছে মাত্র। ঐতিহাসিক ভাবেই বাঙ্গালী একটা লোভী জাতি, সো সেনাবাহিনীও নিশ্চই লোভের বাহিরে নয়? সুতরাং লোভ দেখিয়ে সেনাবাহিনী দ্বারা শেখ সাহেবকে হত্যা করানো খুব কঠিন কাজ ছিলো কি?
এখন পশ্ন হচ্ছে লোভটা দেখালো কে?
উত্তরটা নিশ্চই আপনার মত মানুষের অজানা থাকার কথা নয়!

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



শেখ হত্যার লোভ দেখায়েছে সিআইএ ও পাকিস্তান

২৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:২২

অজ্ঞ বালক বলেছেন: আগে কখনো চলে নাই, তাই ভবিষ্যতেও ঠিকঠাক চলার আশা নাই এই কথা মানতে পারলাম না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:


সবকিছু না মেনেও আপনি টিকে থাকতে পারবেন, গাছও টিকে থাকে, লতাও টিকে থাকে।

২৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:০৩

হাসান রাজু বলেছেন: সাহিত্যের লোকেরা বাংলাদেশে গুম হয়নি; বরং মোল্লাদের হাতে কয়েকজন প্রাণ হারায়েছেন, ও ভয়ে অনেকে দেশ থেকে পালিয়ে গেছেন।
বাহ কি সান্ত্বনাটাই না দিলেন। বাংলার কবি সাহিত্যিকরা হাফ ছেড়ে বাচলো, স্বস্তি পেয়েছেন সকলে। প্রান যাবে (এ আর এমন কি!) গুম তো হতে হবে না। গাজী সাহেব সব ঠিক আছে তো?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



আমি ঠিক আছি, আপনিও ব্লগে আছেন, গুম হলো কে ?

২৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

হাসান রাজু বলেছেন: যারা আজকে গণতন্ত্রের জন্য কাঁদছে, তারা কি ভুলে গেছে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট রাতে, ঢাকা শহরকে রক্তে ভাসিয়ে দিয়ে সামরিক বাহিনীর সামান্য কয়েকজন অফিসার নির্বাচিত সরকার প্রধানকে হত্যা করে 'রাইফেলের গণতন্ত্র' কায়েম করেছিলো?
- আপনি কি গণতন্ত্রে বিশ্বাসী ?
- আঃলীগ কি তখন গণতন্ত্র কায়েম করছিল ?
- যতদূর বুঝি, বাকশাল অনেকটা লিবিয়ার গাদ্দাফি, ইরাকের সাদ্দাম, কিউবার কেস্ত্রোর মত একদলীয় সমাজতান্ত্রিক ব্যাবস্থার দিকে এগুচ্ছিল ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



বাকশাল "সর্বদলীয়" প্লাটফরমের প্রচেষ্টা ছিলো; আপনার আগে সিআইএ শুনেছিল যে, ইহা সমাজতন্ত্র। বার্ণি সেন্ডাজকে তো কেহ মারার কথা বলছে না।

২৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:২২

হাসান রাজু বলেছেন: বার্ণি সেন্ডাজ কে কেউ মারবে কেন ?
মূল মন্তব্যের প্রতিউত্তরটা দেন আগে ঠিক মত। বার্ণি সেন্ডাজকে আরেকটু লাইম লাইটে আসতে দিন আগে। তার কর্মকাণ্ড ও ব্যাক্তিত্ব সম্পর্কে জানি ভাল করে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমি গণতন্ত্রে বিশ্বাসী। শেখ সাহেব গণতন্ত্রে বিশ্বাসী ছিলেন; তবে, গণতন্ত্র উনার মগজে গভীরভাবে প্রবেশ করেনি কখনো; তারপরও, তিনিই বাংগালী রাজনীতিবিদদের মাঝে মওলানা ভাসানীর পরেই, অনেক বেশী সঠিক ছিলেন

২৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২৪

হাসান রাজু বলেছেন: আপনার বিশ্বাসে আপনার নিজের বিশ্বাস নাই। হা হা হা .......

অন্য কোন এক পোস্টে আপনি বলেছিলেন আপনি সোস্যালিজম বিশ্বাসী ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


আপনাদের নিয়ে আমি কি জ্বালায় পড়লাম! গণতন্র, রাজতন্ত্র, ডিকটেটরশীপ, ইত্যাদি হলো দেশ চালানার তত্ব; আবার, দেশ চালনার অংশ হিসেবে, অর্থনৈতিক তত্ব প্রয়োগ করতে হয়, আজকের অর্থনৈতিক তত্ব হচ্ছে: ক্যাপিটেলিজম, সোস্যালিজম, কিংবা এই ২টির মিশ্রণ।

ফলে, আমি যদি বলি, আমি গণতন্ত্রে বিশ্বাসী, আমি সোষয়ালিজমে বিশ্বাসী, এটা খুবই সঠিক।

যাক আপনি হতাশ হয়েন না, বাংলাদেশের রাজনীতিবিদের ১০০ জনের মাঝে ৯৯ জনের অবস্হা আপনার মতোই।

২৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংলাদেশের মত তথাকথিত গণতন্ত্রের চেয়ে মিলিটারি ব্যাকড(গণতন্ত্রের নামে) গণতন্ত্রই যে ভাল সেটা প্রমাণিত। গণতন্ত্র বিষয়টা বাংলাদেশের সেমিনার, টক শো, পত্রিকার কলামে বেশী সুন্দর দেখায়। বাস্তবে এই ফালতু জাতিকে সাইজ করতে পারে একমাত্র মিলিটারি...

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খানের সময় আপনার বয়স কতো ছিলো আমি জানি না; উনি জেনারেল জিয়া থেকে কোটী গুণে দক্ষ ছিলেন; আমরা, বাংগালীরা আইয়ুবের প্রশাসন থেকে ভালো থাকার জন্য আইয়ুবের লোকদের সাথে যুদ্ধ করেছিলাম; ফলে, জিয়া মিয়া আমাদের কাছে মগের বাচ্চাদের মতো ছিলো।

৩০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:০৬

হাসান রাজু বলেছেন: হা হা হা ....... আপনাকে আর জ্বালাবো ।

আমি আপনাকে বুঝেছি।
আপনি গনতন্ত্রের ভোট আর মত প্রকাশ, সোশ্যালিজমের সুখ, শান্তি আর একনায়তন্ত্রের (গণতন্ত্রের আড়ালে) আঃলীগ/হাসিনা 'য় বিশ্বাসী । তাইতো ।

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহবেকে হত্যা করে, জিয়া আওয়ামী লীগকে ধ্বংস করেছিলো, এটি জাতিকে বিপথগামী করেছে, ও শেখ হাসিনার রাজনীতিতে আসার রাস্তা তৈরি করেছে। শেখ হাসিনা যা করছেন, এর বেশী উনি জানেন না।

৩১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:০৯

হাসান রাজু বলেছেন: আমি ঠিক আছি, আপনিও ব্লগে আছেন, গুম হলো কে ?

- মহাজ্ঞানী(!) ঠাকুর ।

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


অপরাধীরা গুম হয়েছে; যারা গুম হয়েছে, ওরা অনেককে গুম করেছে

৩২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:১৮

হাসান রাজু বলেছেন: না । বলছিলাম ব্লগ থেকে কি ঠাকুর মাহমুদ গুম হয়ে গেলেন?
আপনার পোস্টে তাকে আর এলোপাতারি কমেন্ট করতে দেখি না। মন্তব্য জুড়ে জ্বী জ্বী - হ্যাঁ হ্যাঁ দেখছি না।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, সামাজিক, রাজনৈতিক বিষয়ে ভাবনার মিল না থাকলে, গন্তব্য এক হয় না।

৩৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:০৪

রানার ব্লগ বলেছেন: ৭৫ পরবর্তি ও পূর্ববর্তি আসল ঘটনা আদৌ কেউ ঠিক মতো জানে না। যেটা জানে তা খানিক রুপকথা খানিকটা সত্য মিথ্যার ককটেল । ৭৫ পরবর্তি ৮০ সাল পর্যন্ত যা ঘোটেছে তার আসল ইতিহাস টা জানানো উচিত। যত দিনে এটা না ঘোটবে ততদিনে অনেক কিছুর দন্দ থেকে যাবে। ৭১ থেকে ৮০ এই নয় বছরে বাংলাদেশে অনেক কিছু ঘটেছে যা আসলেই কেউই ঠিক মতো জানে না। যাদের জানানোর কথা তারা মুখে তালা দিয়ে বসে আছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


'৭১ সাল থেকে '৮০ সালের ইতিহাস প্রতিটি শিক্সিত বাংগালী যদি নিজ দায়িত্বে না জেনে থাকে, তারা অবশ্যই মোটামুটি লিলিপুটিয়ান। নিজ জাতির ইতিহাস যেজন জানে না, তাকে ইডিয়ট ডাকাই সঠিক।

৩৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:৪৪

অনল চৌধুরী বলেছেন: আইয়ুব অধম হইলে উহা অপেক্ষা অধম কেহে???
তার যুগান্তকারী পারিবারিক আইনের উর্ধে বাংলাদেশের আ: খ্যাঃ সম্পন্ন উকিল যেতে পারেনি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



আইয়ুবের চেয়ে অধম হচ্ছে, জিয়া ও এরশাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.