নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবের জন্মদিন পালনে গুজরাটের জল্লাদ কেন?

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৬



ব্লগে কার পোষ্টে যেন দেখলাম, আমাদের শেখ সাহেবের জন্মদিবস পালন করার জন্য, বিশেষ অতিথি হিসেবে নাকি গুজরাটের জল্লাদকে নিমন্ত্রণ করেছেন শেখ হাসিনা? শেখ হাসিনা কোন কিছু করার সময় ভেবেচিন্তে করেন না; কোন দেশের বিশিষ্ট রাজনোতীবিদের জন্মদিবস পালনের সময় কি এই রকম দুনিয়া কাঁপানো হয়, বিদেশী রাষ্ট্র-প্রধানদের আনার দরকার পড়ে?

ধর্মীয় ও মৌলবাদীদের বেলায়, এক ধর্মের লোক, অন্য ধর্মের রসুলকেও সন্মান করে না, শেখ সাহেব তো শেখ সাহেব! শেখ সাহেবকে বাংলাদেশের মৌলবাদীরাও সন্মান করে না; শেখ হাসিনা নিয়ে আসছে গুজরাটের জল্লাদকে! শেখ সাহেব হলেন বাংগালীদের নেতা, বাংগালীরা এইদিনে উনাকে স্মরণ করবেন; গুজরাটের জল্লাদ কি আসলে শেখ সাহবেকে মনের থেকে সন্মান করে? এসব ব্যাপার বুঝার মতো মগজ শেখ হাসিনার কোনদিনও ছিলো না।

শেখ সাহেব এমন এক সময়ের বাংগালী, যখন বাংগালীরা জন্মদিন পালন করতেন না; উনার মৃত্যুর আগে জন্মদিন পালন করেছিলেন কিনা কে জানে! মনে হয়, বেগম জিয়ার কারণে, বাংলাদেশে রাজনীতিবিদদের জন্মদিন পালন সামাজিক ইভেন্টে পরিণত হয়েছে। শেখ হাসিনা উনার সব কাজে, সব বক্তৃতায়, প্রয়োজনে, অপ্রয়োজনে, শেখ সাহেবের প্রসংগ টানেন, যা অনেক সময় বেশ বেখাপ্পাই মনে হয়। যখন শেখ সাহেবের প্রশংগ টানাটা বেশ বেখাপ্পা মনে হয়, মানায় না, তখন কেহ নিশ্চয় শেখ হাসিনাকে বিষয়টা ব্যাখা করে বলে মনে হয় না।

যদিও শেখ হাসিনা সবকিছুতে শেখ সাহেবের প্রসংগ টানেন, তিনি কোনভাবেই শেখ সাহেবের আদর্শ অনুসরণ করেন না; শেখ সাহবের সময় বাংলদেশে গলাকাটা ক্যাপিটেজিম জন্ম নেয়নি; গলাকাটা ক্যাপিটেলিজমের বীজ বপন করেছিলো জেনারেল জিয়া; জিয়ার প্রশাসন বজায় রেখেছিলো জেনারেল এরশদ; এরশাদের প্রশাসন চালু রেখেছিলেন বেগম জিয়া; বেগম জিয়ার প্রশাসনকে সম্প্রসারিত করেছেন শেখ হাসিনা; অর্থাৎ শেখ হাসিনা আসলে জেনারেল জিয়ার অনুসারী, শেখ সাহবের অনুসারী নন।

শেখ হাসিনা ও আওয়ামী লীগ শেখ সাহবেকে অনেকটা দখল করে নিয়েছে, দেশের মানুষ স্বতস্ফুর্তভাবে শেখ সাহবের জন্মের শতবার্ষিকী করতে চায় কিনা, দেশের ইউনিভার্সিটিগুলো, বড় কোন অরগেনাইজেশন ইহা পালন করতে চায় কিনা, সেটার জন্য ব্যবস্হা না রেখে সরকারীভাবে সবকিছু করার জন্য প্রোগ্রাম নিয়েছে!

বাংলাদেশের প্রশাসন, ব্যুরোক্রেটরা, মিলিটারী, পুলিশ শেখ সাহবেকে ভালোবাস? আমার বিশ্বাস হয় না! শেখ হাসিনা এদেরকে নিয়ে, সরকারীভাবে দিনটি পালন করতে যাচ্ছেন; ইহা বেকুবী ছাড়া অন্য কিছু না।

উনার উচিত ছিলো এই দিনটি উনার পারিবারিক দিন হিসেবে পালন করা; এরপর, মানুষ যদি উৎসাহিত হয়ে পালন করতে চাইতো, মানুষকে নিজেদের মতো করে পালনের জন্য বলা হতো! মানুষ নিজের মতো করে পালন করতেন।

এখন কি হবে, যারা শেখ সাহবেকে ভালোবাসে না, তারা শেখের কোর্ট গায়ে দিয়ে, মনে মনে শেখকে গালি দিয়ে শেখ হাসিনার সামনে ঘুরবে, খাবেদাবে, শেখের মিথ্যা সুনাম করবে, আর মাইকে শেখের বক্তব্য লাগিয়ে দেবে।

এর মাঝে আবার আসবে গুজরাটের জল্লাদ, যেজন অবশ্যই শেখ সাহবেকে সন্মান করার কোন কারণই থাকতে পারে না; ইহার আগমণে দেশের মানুষ বিরক্ত হবে; আসলে, ইহার আগমণে মানুষ শেখ সাহেবের জন্মদিনের কথা ভুলে গিয়ে, ইহার মুন্ডুপাত করেই দিনটি কাটাবে।

মন্তব্য ৬৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪১

খোলা মনের কথা বলেছেন: আওয়ামীলীগের এক্সপোজ আর দাদাদের খুশি রাখতে মোদিকে আনবেন প্রধানমন্ত্রী। তিনি হা বললে না বলার কেউ নেই। যদিও বাঙালীরা এটি ভাল চোখে দেখবে না। আবার ভারতের বর্তমান কথার চিন্তা করে মোদিকে না ও আনতে পারেন প্রধানমন্ত্রী।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


মোদী জানে যে, বাংলাদেশের কেহ উহাকে চাহে না; উহার নিজের থেকে "না" করে দেয়া উচিত। শেখ হাসিনা ভেবেচিন্তে কাজ করেন না।

২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

খাঁজা বাবা বলেছেন: সবই ক্যাপিটালিজমের ফল।
ওনার নামটি বটতলা থেকে ব্রিজ, সবখানে এত বেশি ব্যবহার করা হয়েছে যে এই নামটি এখন ব্র্যান্ড ভ্যালু হারিয়ে কস্কো সাবানের মত হয়ে গিয়েছে।
শেখ হাসিনা নামটি নিয়ে ব্যবসা করছে। মন থেকে ভালবাসা আছে বলে মনে হয় না।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা অকারণে সব জায়গায় শেখ সাহবের নাম লেখায়, শেখ ভক্তরাও বিরক্ত হয়েছেন; শেখ হাসিনার বুদ্ধিমত্তা খুবই সীমিত। শেখ হাসিনা উনার বাবার আদর্শকে অনুসরণ করেননি।

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৪

একাল-সেকাল বলেছেন:
কাদের সাহেবের অনুপস্থিতিতে সাংবাদিকদের মধ্যেও দায়িত্ব নেয়ার ক্ষেত্র প্রস্তত

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:


ভারত থেকে নিমন্ত্রণ করলে, শুধুমাত্র ইন্দিরা গান্ধীর পরিবারের কাউকে নিমন্ত্রণ করার দরকার ছিলো; গুজরাটের জল্লাদকে নিমন্ত্রণ করা ভুল ছিলো।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

একাল-সেকাল বলেছেন:
আপনার এই পোষ্টএর প্রতিটা প্যারার সাথে আমি একমত। ২ বার পড়েও দ্বিমত করার মত একটা বাক্য ও পেলাম না।
ভারত থেকে নিমন্ত্রণ করলে, শুধুমাত্র ইন্দিরা গান্ধীর পরিবারের কাউকে নিমন্ত্রণ করার দরকার ছিলো; গুজরাটের জল্লাদকে নিমন্ত্রণ করা ভুল ছিলো। হুবহু এই মন্তব্য টাই আমার কলিগের সাথে করেছিলাম ট্রাম্পের ভাষণ চলা কালীন সময়ে।

বঙ্গবন্ধুর নামের প্রজেক্ট দেখতে ঘুরে আসতে পারেন নিচের লিংক থেকেঃ
বঙ্গবন্ধু নামের তালিকা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এর দিকে এগিয়ে যাচ্ছে।

ধন্যবাদ চাঁদগাজি। মনের কথা পোষ্ট করার জন্য।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


লিংকের জন্য ধন্যবাদ।

সঠিক ভাবনা অনেকের সাথে মিলে পারে।

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৬

ঢাবিয়ান বলেছেন: ভারতের প্রধানমন্ত্রী হিসেবেই মোদীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্রের বক্তব্য, শুধুমাত্র বিরোধী সমর্থকরাই নন, আওয়ামী লীগের তরুণ প্রজন্মও মোদীকে আমন্ত্রন জানানোয় ক্ষুব্ধ। তবে দলীয় নেতা-কর্মীদের বিষয়টি নিয়ে সংযত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনার বক্তব্য, ভারতের প্রধানমন্ত্রী সম্মানিত অতিথি। এমন কোনও অপ্রীতিকর পরিস্থিতি যেন তৈরি না-হয়, যাতে তিনি সফরই বাতিল করে দেন।সুত্রঃ মানব জমিন

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার উচিত, বিনীতভাবে গুজরাটের জল্লাদকে পরিস্হিতি জানিয়ে, নিমন্ত্রণ তুলে নেয়া। একজন জল্লাদ শেখ সাহেবের জন্মদিনের অতিথি হতে পারে না; সর্বোপরি, শেখ সাহেবের জন্মদিন শেখ হাসিনার পারিবারিক অনুষ্ঠান হিসেবে পালন করা উচিত, ও সাধারণ মানুষ যদি নিজেদের ইচ্ছায় পালন করেন, সেটার জন্য বলা যেতে পারে।

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪২

জাহিদ হাসান বলেছেন: মোদীর আগমনের পরে দেশের পরিস্থিতি খুব খারাপ হবে। ধর্মভিত্তিক দলগুলো তো বটেই এমনকি প্রগতিশীল দলগুলোও রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করবে। মোদী বাংলাদেশে আসার পরে ফিরে যেতে পারবেন তো? নাকি তাকে ধরে-বেধে রাখবে বাংলার উন্মুক্ত ধার্মিক জনতা কিছুই বলা যায়না। নিরাপত্তার অজুহাতে মোদী বাংলাদেশ সফর বাতিল করেছেন এই খবর পেলে খুশি হতাম। ঢাকায় বাস করি। তাই চাই না কোন গন্ডগোল হোক। কারণ সব গন্ডগোল ঢাকাতেই হয়।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


দেশের মৌলবাদীরা যাতে রাস্তায় নামতে না পারে, সেটার ব্যবস্হা শেখ হাসিনা নেবেন, লাঠির দিক থেকে উনি ওস্তাদ।
তবে উনার উচিত, নিমন্ত্রণ তুলে নেয়া।

৭| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০০

একাল-সেকাল বলেছেন:
শেখ হাসিনা চাইলে দিল্লির আগুন ঢাকায় লাগাতে পারেন।মোদীর নিমন্ত্রন পত্র অব্যাহত রেখে, পুলিশ সহ নিজস্ব লাঠিয়াল বাহিনী দিয়ে।
অপরদিকে মোদীর নিমন্ত্রন পত্র বাতিল করে রাজনৈতিক ফয়দা নেয়াও সম্ভব। উনার আশপাশের ধান্দাবাজ অতি উৎসাহী লোকজন হতে দেবেনা

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের জন্মদিনে দেশের সব পেশার মানুষদের নিমন্ত্রণ করার দরার ছিলো; উনি ভেবে কাজ কেননি, এখন উনি যেটাই করেন, ভুল করার সম্ভাবনা থাকবে; সঠিক হলো, পরিস্হিতির অজুহাত দিয়ে নিমন্ত্রণ তুলে নেয়া।

৮| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৯

মানবিক_মানব বলেছেন: দেশ স্বাধীন করতে সহায়তা করলো গান্ধী_পরিবার।
মজা লুটে বদি পরিবার!!!

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


যারা দেশের মানুষকে ভালোবাসেনি, তারা দেশ দখল করে নিয়েছে

৯| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: হাসিনা মোদিকে নিমন্ত্রণ করে মাইনকার চিপায় পড়েছেন | তিনি ভালোভাবেই জানেন গুজরাটের কসাইকে দাওয়াত দিয়ে আনা বেশিরভাগ জনগণ পছন্দ করবে না | কিন্তু তিনি চাইলেও এই নিমন্ত্রণ তুলে নিতে পারবেন না |

তবে হাসিনা অন্যান্য রাজনীতিবিদদের তুলনায় অনেক স্মার্ট - তিনি ঠিকই বিকল্প বের করে ফেলবেন | তিনি মোদির সঙ্গে গোপনে সমঝোতা করতে পারেন যে মোদী কোনো না কোনো অজুহাত দেখিয়ে বাংলাদেশ ভ্রমণ বাতিল করবেন |

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:


মোদীর মাথায় যদি ১ পয়সারও মগজ থাকে, সে নিজের থেকেই আসবে না।

১০| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২২

মানবিক_মানব বলেছেন: শ্রদ্ধেয় ব্লগারবৃন্দ,
অনুগ্রহ করে আমার ব্লগে ঘুরে আসুন।
আমার ১ম পোস্ট ২০১৩-১৯ সাল পর্যন্ত বাংলাদেশে সংঘটিত ধর্ষণের পরিসংখ্যান বিষয়ক।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনি ধর্ষণ নিয়ে আগ্রহী?

১১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: মুজিব বর্ষ উপলক্ষ্যে অনেক রথি মহারথিরা আসবেন।
আল্লাহ জানেন কি কি হবে। অবশ্যই ধূম ধাড়াক্কা কিছু অবশ্যই হবে। সারা বিশ্বের মানুষের তাক লেগে যাবে। প্রতিটা মন্ত্রনালয়ের মুবিজ বর্ষ নিয়ে বিশাল বাজেট আছে। এত এত বাজেট যে তারা খরচ করেও শেষ করতে পারবে না।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহবের জন্মদিনের পুরো বাজেট দিয়ে, "টোকাইদের" স্কুলে পাঠান দরকার; উনার উচিত দিনটা পারিবারিকভাবে পালন করা; আর জনতার মাঝে যারা চাইবেন, তারা নিজেদের মতো করে পালন করবেন।

১২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:০৯

একাল-সেকাল বলেছেন:
মোদী নিজেই এখন পেঁয়াজ হয়ে গেছে ।

মোদীর আসা না আসা নিয়ে এখন হাসিনার জন্য রাজনীতি আর মোদীর জন্য বাণিজ্য করার সুযোগ আছে । GIVE & TAKE ব্যবসা।
* আমন্ত্রন পত্রের ব্যবসা আন্তর্জাতিক বাণিজ্য (হতে পারে মোদীর জন্য) :)
** মুজিব বর্ষের ব্যবসা আভ্যন্তরীণ বাণিজ্য (নেতা ও আমলাদের জন্য) :)।।

আসিতেছে স্বাধীনতার রজত জয়ন্তি
অতএবঃ
----- যতকাল রবে বহমান,
মুজিব বাণিজ্য রবে চলমান।

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:



এখন বেগম জিয়া নেই, বিএনপি-জামত নেই; উনি একাই মানুষের মাইক্রোস্কোপের নীচে।

১৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৭

একাল-সেকাল বলেছেন: দুঃখিত,
সুবর্ণ জয়ন্তী হবে। :P

১৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
যারা মজিবরকে মানে না, কখনো মানেনি, জাতীয় সঙ্গিতও মানে না,
এরাই এখন মুজিব বর্ষে মুজিবের সম্মান নিয়ে উতলা হয়ে পরেছে।

০১ লা মার্চ, ২০২০ রাত ১২:২৮

চাঁদগাজী বলেছেন:


দেশ স্বাধীন হওয়ার পর শেখ সাহেবের যেই পরিমাণ অজ্ঞতা ধরা পড়েছে, বাংগালীরা ভালো বলে, আজো উনি আমাদের শ্রদ্ধা পাচ্ছেন।

১৫| ০১ লা মার্চ, ২০২০ রাত ৩:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: শেখ হাসিনা যদিও বলেন, সব দিকেই দৃষ্টি রাখছেন, কিন্তু বঙ্গবন্ধু যেমন দলের বর্ণচোরাদের চিনতে আরেন নাই, তিনিও পারছেন না। বঙ্গবন্ধুর চারপাশে ছিল কম্বল চোরেরা। শেখ হাসিনার পাশে আছে আরো বড় বড় লুটের কারিগর। মোদি সেই কারিগরদের গুরু
তারে না ডাকলে মান থাকে না। কিন্তু সন্ত্রাসী মোদি আমাদের দেশে আসুক চাই না।

০১ লা মার্চ, ২০২০ রাত ৩:২৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহবে দলের সবাইকে চিনতেন, ওরাই ছিলো উনার আওয়মী লীগ। শেখ হাসিনা জনেন, কে কোন বেলায় কি খায়, এটই উনার আওয়ামী লীগ; উনি যেই রজনীতি করছেন, যেইভাবে দেশ চালচ্ছেন, এটাই উনার সর্বাধিক বিজ্ঞতা।

ড: হাছান মছান, সামিম টামীম, সাজাহান মাজাহান, হনিফ টানিফকে উনি রেখেছেন দেশের মানুষকে গালি দিতে, ভয় লাগাতে; রাজনীতি/অরাজনীতি যতটুকু দরকার, সেটা উনি নিজেই করেছেন।

১৬| ০১ লা মার্চ, ২০২০ সকাল ৭:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন "হাছান মছান, সামিম টামীম, সাজাহান মাজাহান, হনিফ টানিফকে উনি রেখেছেন দেশের মানুষকে গালি দিতে, ভয় লাগাতে" | সহমত |

বাংলাদেশে দুই সরকার প্রধান রাজনীতিকে "ডিফিকাল্ট" করতে সক্ষম হয়েছেন - জিয়া এবং হাসিনা |

০১ লা মার্চ, ২০২০ সকাল ৯:০২

চাঁদগাজী বলেছেন:



জিয়া কোন কিছু ডিফিকাল্ট করেনি, সে জাতিকে চিরদিনের জন্য আরবদের দাস বানিয়ে গেছে; তাকে নিজামীর মতো ঝুলানোর দরকার ছিলো।

১৭| ০১ লা মার্চ, ২০২০ সকাল ৯:০৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
শেখ সাহবের জন্মদিনের পুরো বাজেট দিয়ে, "টোকাইদের" স্কুলে পাঠান দরকার; উনার উচিত দিনটা পারিবারিকভাবে পালন করা; আর জনতার মাঝে যারা চাইবেন, তারা নিজেদের মতো করে পালন করবেন।

না, উনি এই রকম করবেন না।
হাবে ভাবে মনে হচ্ছে বিশাল কিছু করবেন। বি শা ল।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


৩/৪ লাখ বাচ্চা যখন ঢাকার রাস্তায় ঘুমায়, সেই সময় সরকারীভাবে কারো জন্মদিন পালন করা হবে না, হোক সেইজন শেখ সাহেব, কিংবা বেগম জিয়া।

১৮| ০১ লা মার্চ, ২০২০ সকাল ৯:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মধ্যরাতের ভোটের সবচেয়ে বড় সমর্থক তাই না এনে কোন উপাই আছে কি?

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



উনার উচিত ছিলো, বিএনপি-জামাতের প্রার্থীদের ভোট করতে না দিয়ে, বাকীদের জন্য সঠিকভাবে ভোট হতে দেয়।

১৯| ০১ লা মার্চ, ২০২০ সকাল ১০:০৮

নীল আকাশ বলেছেন: লেখক বলেছেন: দেশ স্বাধীন হওয়ার পর শেখ সাহেবের যেই পরিমাণ অজ্ঞতা ধরা পড়েছে, বাংগালীরা ভালো বলে, আজো উনি আমাদের শ্রদ্ধা পাচ্ছেন। সহমত। তবে উনার নেতৃত্ব গুন ছিলো অসাধারণ। দেশের প্রতি ভালোবাসা ছিল অকৃত্রিম। শুধু নিজ পরিবারের লোকজন'কে যদি উনি কাছ থেকে দূরে সরিয়ে রাখতে পারতেন তাহলে আর কিছু লাগতো না আমাদের। এরাই উনাকে ডুবিয়েছে। আর এখন ডুবাচ্ছে উনার মেয়েকে।

আর এই পোস্ট নিয়ে একটা কথাই বলবো - লেবু বেশি টিপলে সবসময় তিতাই হয়ে যায়। আর তিতা লেবু কেউ খায় না। নিজের ফায়দার জন্য কেউ এভাবে নিজের বাপ'কে এত নীচে নেমে বানিজ্যকরণ করে না।
ধন্যবাদ।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:



আমি কি বলেছি, সেটাতে আপনি সহমত হলে, আমার কথার মান থকবে না।

২০| ০১ লা মার্চ, ২০২০ সকাল ১১:০১

রাশিয়া বলেছেন: বঙ্গবন্ধুকে পচানোর এখনও অনেকে বাকি আছে। মোদীজীকে আমন্ত্রণের মাধ্যমে সরকার বঙ্গবন্ধুর ইমেজ আরো নষ্ট করতে চায়।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, আপনিও সুযোগ পেলে শেখ সাহেবকে অপমান করেন।

২১| ০১ লা মার্চ, ২০২০ সকাল ১১:২৭

বোকা পুরুষ বলেছেন: "শেখ মুজিবর রহমান" নামটি হচ্ছে এখন আওয়ামীলীগের একটা মার্কেটিং প্রোডাক্ট, ওয়ামীলীগের কেউ শেখ মুজিবর রহমানের আদর্শ ধারন করে না, ওয়ামীলীগ শুধু শেখ মুজিবর রহমানের নাম ভাঙিয়ে খাচ্ছে, যাহা ওনার নামের জন্য অসম্মান জনক

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবর আদর্ষহ কি ছিলো, স্বয়ং শেখ হাসিনাও জানেন না বলে আমার বিশ্বাস।

২২| ০১ লা মার্চ, ২০২০ দুপুর ১২:৩৫

রানার ব্লগ বলেছেন: বিষয় টা এমন যে কথা বলতে গেলে অনেক অপ্রাসঙ্গিক বিষয় চলে আসে, শুধু এটাই বলব সম্পুর্ন একমত !!

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের জন্মের শতবার্ষিকী সাধারণা জনতা কিভাবে করতে চায়, সেটা জেনে, মানুষকে নিজেদের মতো করতে দেয়ার দরকার ছিলো; শেখ হাসিনা যদের নিয়ে করছেন, তারা শেখ সাহেবকে ভালোবাসে না।

২৩| ০১ লা মার্চ, ২০২০ দুপুর ১:৫৫

স্পোর্টসএন্ডঅল বলেছেন: ভাল লাগল । শুভ কামনা রইল।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



জন্মদিনে জল্লাদ-শো?

২৪| ০১ লা মার্চ, ২০২০ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: গত দশ বছরে বঙ্গবন্ধুকে নিয়ে অসংখ্য বই বের হয়েছে। এবার বইমেলাতে অনেক বই বের হয়েছে। এর মধ্যে একটা বইয়ের নাম হলো-


ভাবছি আমিও একটা বঙ্গবন্ধুকে নিয়ে বই লিখব। তা না হলে তো পিছিয়ে পড়বো।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:



এইবার বইমেলা উপলক্ষে ২৬টা বই বের হয়েছে; লেখকেরা দুষ্টমতি ছিলো, লাভবান হওয়ার জন্য ওরা নিজেদের গার্বেজ বমি করেছে হয়তো।

২৫| ০১ লা মার্চ, ২০২০ বিকাল ৩:৩৬

হাসান রাজু বলেছেন: শেখ হাসিনা উনার বাবার আদর্শকে অনসরণ করেননি।

আমি আজও জানিনা সেই আদর্শগুলো কি কি ? আপনি জানার কথা। বয়ান করবেন একটু।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


উনর আদর্শ ছিলো বাংগালী জাতীয়তাবাদ।

উনার ৬ দফা ও বাকশালের মঝে উনর আদর্শ প্রকাশ পেয়েছে

২৬| ০১ লা মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

রূপক বিধৌত সাধু বলেছেন: কূটনৈতিক কারণেই হয়ত মোদীকে নিমন্ত্রণ করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীকে আনতে হয় তাই আনা। স্বাধীনতার পর তো ভুট্টোকেও আনা হয়েছিল।
পোস্টে এবং মন্তব্যেে আপনি মনে হয় বঙ্গবন্ধুকে অবমূল্যায়ন করছেন। ওনি কি আঞ্চলিক পর্যায়ের নেতা যে ঘরোয়াভাবে উনার জন্মদিন উদযাপন করতে হবে (উনি নিজে জন্মদিন নিয়ে মাথা ঘামাতেন না)? এ দেশের একটা শ্রেণি তো গোলাম আজমকে জাতির জনক মানবে। ওদের কারণে পিছিয়ে গেলে হবে কেমনে? ওরা কখনোই বঙ্গবন্ধুকে সম্মান করবে না।

০১ লা মার্চ, ২০২০ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবকে আমি দেখছি, উনার নেতৃত্বে আমরা ভোট দিয়েছি, উনার নেতৃত্বে জাতি অস হযোগ আন্দোলন করেছেন; উনার অনুপস্হিতে জাতি মুক্তিযুদ্ধ করেছেন, উনার সরকারের সময় জাতি তার অধিকার পায়নি।

৩/৪ লাখ বাচ্চা যখন ঢাকার রাস্তায় ঘুমায়, সেই সময় সরকারীভাবে কারো জন্মদিন পালন করা হবে না, হোক সেইজন শেখ সাহেব, কিংবা বেগম জিয়া।

আপনি কোন সরকারের অধীনে আপনর অধিকার না পেয়ে কবিতা লিখছেন।

২৭| ০১ লা মার্চ, ২০২০ রাত ৮:৫২

মলাসইলমুইনা বলেছেন: চাঁদগাজী সাহেব,
হাহাহা এই প্রশ্নের উত্তরেতো নির্ভরযোগ্য কোনো সরকারি গেজেট প্রকাশিত হবে না কোনো দিন । বাংলাদেশের ক্ষমতাসীন মহলকে এই জাতীয় প্রশ্নে সব সময়ই নিরুত্তর থাকতে হবে ।এই প্রশ্নের উত্তর দিলে নির্ঘাত ফেল মার্ক্স্ দেবেন আপনি ।

০১ লা মার্চ, ২০২০ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:



উত্তর দেন প্রথমে, উত্তর দেয়ার আগে তো নম্বর দেয়া যায় না।

২৮| ০১ লা মার্চ, ২০২০ রাত ১০:২৮

জুন বলেছেন: ইহার আগমনে মানুষ জন্মদিনের কথা ভুলে গিয়ে ইহার মুন্ডুপাত করেই দিন কাটাবে :P

০১ লা মার্চ, ২০২০ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:




সেটাই ঘটবে, মানুষ শেখ সাহবের কথা ভুলে যাবে।

২৯| ০২ রা মার্চ, ২০২০ রাত ১২:৪২

কিরমানী লিটন বলেছেন: শুনলাম মুজিব বর্ষ পালনের বাজেট ৫০ হাজার কোটিটাকা। ৫০০ কোটি টাকার শুধু বাজিই পুড়ানো হবে। এই বিশাল খরচের প্রভাব ইতিমধ্যে চালের মূল্য পানি বিদ্যুতের মূল্য বাড়িয়ে সমন্বয় করা শুরু হয়েছে। ওবায়দুল কাদের (রঃ)জনগনকে এই সাময়িক কষৃট মেনে নেয়ার আহবান জানিয়েছে।

০২ রা মার্চ, ২০২০ সকাল ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:




সরকারীভাবে ৫০ টাকা খরচও অন্যায় হবে; শেখ হাসিনা ও শেখ সাহেবের অনুসারীরা পারিবারিকভাবে পালন করা উচিত।

৩০| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ১:০৯

হাসান রাজু বলেছেন: বাকশালের মাঝে গণতন্ত্র দেখতে পান ?
হাসিনার গণতন্ত্রে (!) গণতন্ত্র দেখতে পান ?

শেখ হাসিনা কিভাবে উনার বাবার আদর্শকে অনুসরণ করেলেন না।!?!?!

০২ রা মার্চ, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



যেহেতু আপনি গণতন্ত্র বুঝেন না, উহা কোথায় আছে, কোথায় নেই, ত আপনি বুঝবেন কি করে? বাকশাল গঠন করাটাই ছিল একটি বিশাল গনতন্ত্র।

৩১| ০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৩৫

জাতির বোঝা বলেছেন: শেখ সাহেব এ বছর সব চেয়ে বেশি বকা খাবেন সাধারণ মানুষের কাছ থেকে । এই বকাটা তার প্রাপ্য ছিল না । অথচ এগুলো তিনি খাবেন এতে কোন সন্দেহ নেই। মানুষটা জানবেও না যে তাকে আমজনতা অসংখ্য বকাঝকা করছে।

০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, শেখ হাসিনা ও আওয়ামী লীগের বেকুবীর কারণে সেটাই ঘটতে যাচ্ছে

৩২| ০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৪২

হাসান রাজু বলেছেন: আপনি বাকশাল কি সেটা বুঝেন? গণতন্ত্র বুঝেন? নাকি পোস্টের বাঁক বুঝে সংজ্ঞা পাল্টান।?

০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



৬ দফা ও বাকশাল আমি শেখ সাহেব থেকে আরো পরিস্কার বুঝি, যথাসম্ভব।

বাংলাদেশে যদি ২ জন মানুষ গনতন্ত্র সম্পর্কে ভালো ধারণা রাখেন, আমার বিশ্বাস, আমি তাদের ১ জন।

৩৩| ০৩ রা মার্চ, ২০২০ দুপুর ১:৫৭

হাসান রাজু বলেছেন: বাকশাল যখন গণতন্ত্র ।

তখন গণতন্ত্র সম্পর্কে ধারনা রাখা বিশ্বের একমাত্র ও শুধুমাত্র ব্যাক্তিটি আপনিই। এটা ISO স্বীকৃত হওয়ার ও দরকার নাই।

০৩ রা মার্চ, ২০২০ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ তার কালচার ও শিক্ষাগত জ্ঞান থেকেই বিবিধ তত্বের অনুসারী হয়ে থাকে, সেই বিষয়ে নিজের ভাবনাকে প্রসারিত করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.