নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোন মুসলিম জাতি টিকা, এন্টিভাইরাল নিয়ে রিসার্চের কথা বলেনি

১৩ ই মার্চ, ২০২০ রাত ৯:১৭



ইউরোপের সব দেশ আমেরিকার সাথে কাজ করছে কম সময়ে টিকা ও এন্টিভাইরাল তৈরি করতে; কোন মুসলিম জাতি এই রিসার্চে অংশ গ্রহনের ইচ্ছা প্রকাশ করেনি। এমন কি বাংলাদেশ ইহাতে অংশ নেয়ার জন্য আগ্রহ জানাতে পারতো আমেরিকার সিডিসি'কে; সিডিসি বাংলাদেশকে কোন সরকারী, বা বেসরকারী সংস্হার সাথে যোগ করে দিতো; মেয়র তাপসের কাছে যত টাকা আছে, সেই পরিমাণ টাকা হয়তো খরচ হতো, হয়তো; কিন্তু কোন লিলিপুটিয়ানের মাথায় উহা আসছে না।

টিকা উৎপাদন অনেক সহজ হয়ে গেছে, কোন দেশের সরকারের জন্য ইহা সামান্য বাজার খরচের মতো; ইরান যেখানে এটমবোমা তৈরি করার জন্য সম্পদ ব্যয় করছে, মিসাইল বানানোর জন্য রিসার্চ করছে, সেখানে মাত্র ১০ জন বাইও-সায়েন্সের লোক আমেরিকা, ফ্রান্স, সুইজারল্যান্ড, বা জার্মানীর কোন ল্যাবে কাজ করে দেখতে পারতো।

টিকা তৈরির মুল বেসিক উপাদান, "এন্টিজেন, ইমিউনোজেন" জেনেরিক অবস্হায় কিনতে পাওয়া যায়; ছোট ছোট বাইও-ফার্মাসিউটিক্যাল কোম্পানীদের কাছে আছে; তারা জেনেরিক ভার্সন বিক্রয় করতে আগ্রহী। ইউরোপে, বিশেষ করে জার্মানী, সুইজারল্যান্ড, ফ্রান্সে বাইও-ফার্মার ল্যাব ভাড়া নেয়া যায়। মাত্র ৫/১০ জন ভালো বাইও-কেমেষ্ট্, ফারমেসিষ্ট, প্যাথোলোজিষ্ট, এন্ডোক্রাইওলোজিষ্ট, ফিজিওলোজিষ্ট মিলে এই ধরণের রিসার্চ চালাতে পারে।

আসলে এইসব বিষয়ে, বিদেশী বাইওটেকনোলোজী কোম্পানীর সাথে কাজ করতে চাইলে তারা ঢাকা ইউনিভার্সিটির বাইও-কেমেষ্ট্রী ও বাইওলোজীর ছাত্রদের ট্রেনিং দিয়ে দক্ষ করে তুলতে পারে। ঢাকা ইউনিভার্টির যেসব ছাত্ররা মধুর ক্যান্টিনে সারাদিন আড্ডা দেয়, টিএসসি'তে আড্ডা দেয়, তাদের বয়সী চীনা ও কোরিয়ান ছেলেমেয়েরা আমেরিকার ল্যাবে কাজ করছে গড়ে ১০/১২ ঘন্টা।

বিশ্ব যখন সংকটে পড়ে, মুসলমানেরা আজকাল সামান্য প্রস্তাব নিয়েও এগিয়ে আসে না; এতে করে বিশ্ব ধরে নিয়েছে যে, এরা কোন কাজের নয়।

মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০২০ রাত ৯:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




মুসলমানরা গালাগালী করছেন। এই কাজ করে তারা আনন্দ পাচ্ছেন, কাফেরদের গালী দিয়ে আরাম আছে। আর স্বপ্নে পাওয়া ঔষধ তাবিজকে মাদুলীতে ধারণ করছেন। গজব শুধুমা্ত্র কাফেরের উপর নাজিল হবে। (সম্ভবত কাফেরগণ মানুষ না বা কাফেরগণকে অন্য কোনো সৃস্টিকর্তা সৃষ্টি করেছেন)

১৩ ই মার্চ, ২০২০ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব দেখছে, বিশ্ব যখন বিপদে মুসলমানেরা কি করছে!

২| ১৩ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৮

কোথাও কেউ নেই বলেছেন: Saudi arabia provides 10 million dollar fund for corona researchSaudi arabia provides 10 million dollar fund for corona research
https://www.thenewhumanitarian.org/news/2020/03/12/Coronavirus-emergency-aid-funding

১৩ ই মার্চ, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, সৌদী ১০ মিলিয়ন দান করে কিছুটা মুখ রক্ষা করেছে; এই সংবাদ আমি আগে দেখেছি। সৌদীরা দান করার সাথে সাথে রিসার্চে সাহায্য করলে মান বাড়তো

ইউনিসেফ ও বিভিন্ন ফাইন্ডেশন টাকা দিচ্ছে। এরা কিন্তু রিসার্চ করার অবস্হানে নেই।

৩| ১৩ ই মার্চ, ২০২০ রাত ১০:১৯

ঊণকৌটী বলেছেন: মানব জাতির সবচেয়ে বুদ্ধিমান প্রজাতিটি আজ। কি অসহায় মানব জাতির সবচেয়ে বুদ্ধিমান প্রজাতিটি আজ। একটা ভাইরাস গোটা বিশ্বকে দ্রুত একটি পরিবারে নিয়ে এসেছে...। আমাদের কোন প্রতিপালক নেই। রক্ষাকারী নেই।...বন্ধ হয়ে গেছে রবিবারের গির্জার প্রার্থনা। মসজিদের সাপ্তাহিক জুম্মা, ওমরাহ হজ বন্ধ হয়ে গেছে মানুষের কল্পিত সব ঈশ্বর আরাধনা ...। একটি প্রতিষেধক আসবে কোন ল্যাবরেটরি থেকে। তার প্রতিক্ষায় মানুষ আজ বসে আছে। কোন মন্দির গির্জা মসজিদ থেকে সুখবর আসবে না। কোন পুরোহিত মোল্লা ফাদার ত্রাতা নয়। কেউ কারোর শত্রুও নয়। কোন ইহুদি নাসারা হজ বন্ধ করেনি। কেউ জুম্মা পড়তে বাধা দেয়নি। নেহাত একটি ভাইরাস এসে আল্লাহ তার ঘরের চারপাশে এসে হাজির প্রভূ হাজির বলাকে নিশ্চিত করাতে পারেনি। পবিত্র বলতে পৃথিবীতে আজ কিছু নেই। ভাইরাসের অবাধ যাতায়াত মানুষের কল্পিত পবিত্র সংরক্ষিত জায়গার দম্ভকে চূর্ণ করেছে। কখনো কখনো বিপদ দুঃসময় মানুষকে আয়নার সামনে এনে দাঁড় করায়। আমরা একই হোমো সেপিয়েন্সের ডিএনএ বহন করে চলেছি। আমাদের মিছে জাত ধর্ম পরিচয় আজ মুখ থুবড়ে পড়েছে। একটি ভয়াবহ ভাইরাস দ্রুত তার রূপ বদলে আরো ভয়ংকর হয়ে উঠা বিবর্তনের চাক্ষুষ প্রমাণ আজ মানবজাতির সামনে। তাদের কল্পিত ঈশ্বর আজ নিজের প্রার্থনা রক্ষা করতে নিদারুণভাবে ব্যর্থ। মানুষের বিপদের দিনে মানুষ তাই নিজেই তার বিধাতা। এই যুদ্ধে মানুষের বিজয় হবে কেননা এই সভ্যতা রক্ষার দায় আমাদের। ...

কি লাভ হলো একে অন্যেকে মারার জন্য পারমাণবিক বোমা বানিয়ে? সামান্য একটি ভাইরাস আজ মানবজাতির হন্তারক হয়ে উঠেছে। করোনা যেন যাত্রাপালার বিবেকের সেই গায়ক যে বুঝাচ্ছে তোমরা সবাই গ্রহবাসী বিনিসুতার মালায় গাঁথা। আমাদের শরীর পিঞ্জিরা যে একই ডিজাইনে গড়া তা করোনার আঘাত ছাড়া যেন ভুলতেই বসেছিলাম। কে কাফের কে মেলচ্ছ আর কে মা*লাউন (অভিশপ্ত) আজ? ... এই তো বোধ জাগার সময় ! ঈশ্বর মৃত। মানুষই তার নিজের ভাগ্য নিয়ন্ত্রক।

১৩ ই মার্চ, ২০২০ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মানব জাতি এতদুর এসেছে, এবারও এই সমস্যার সমাধান করবে।

৪| ১৩ ই মার্চ, ২০২০ রাত ১০:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সরকার দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে স্বাস্থ্যসেবা খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। অর্থ মন্ত্রণালয় আজ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের এক শ’ কোটি টাকা বরাদ্দের দাবির জবাবে এ বরাদ্দ সম্পর্কে তাকে অবহিত করেছে।
৫০ কোটি টাকার মধ্যে ৪৫.৫ কোটি টাকার বেশি সরঞ্জাম ক্রয়ের জন্য। বাকি বরাদ্দ জনসচেতনতা বাড়াতে এবং রাসায়নিক রি-এজেন্ট কেনার জন্য ব্যবহার করা হবে। অর্থ মন্ত্রণালয় ২০১৯-২০-এর সংশোধিত বাজেটের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা তহবিল থেকে এ তহবিল বরাদ্দ দিয়েছে।

১৪ ই মার্চ, ২০২০ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসন জানে তারা কি করছে! আমার মতে, ওরা সঠিক কিছু করার মতো দক্ষ নয়।

৫| ১৩ ই মার্চ, ২০২০ রাত ১১:২৪

রাজীব নুর বলেছেন: মুসলিমরা পারে শুধু কুসংস্কারে বিশ্বাস করতে।

১৪ ই মার্চ, ২০২০ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:


মুসলিম অধয়সিত পুরো এলাকার ৪৬টি দেশে এখন বিশ্বের মাঝে মোটামুটি সবার পেছনে।

৬| ১৪ ই মার্চ, ২০২০ রাত ১২:১৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: আমাদের দেশের মুসলমান এসবকে গজব হিসাবে ভাবতে বেশি পছন্দ করেন।
ইউরোপ, আমেরিকায় প্রাকৃতিক বিপর্যয় এলে ভেতরে ভেতরে খুশি হন।


অবশ্য এক হুজুর বলেছেন, কেউ একজন স্বপ্নে ভ্যাক্সিনের সূত্র পেয়েছেন! এটা নিয়ে স্বপ্নদ্রষ্টা ও হুজুরেরা রিসার্চও করছেন!

১৪ ই মার্চ, ২০২০ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


ইউরোপ, আমেরিকা এসব বিষয় জানে, তারপরও সাহায্য করে, ভাবে সময়ের সাথে হয়তো ভালো দিকে যাবে।

৭| ১৪ ই মার্চ, ২০২০ রাত ১:১৫

নতুন বলেছেন: অজ্ঞতার ফল।

আর ইসলামে মানুষকে সৃস্টি করা হয়েছে শুধু মাত্র সৃস্টিকতার ইবাদতের জন্য।

১৪ ই মার্চ, ২০২০ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:


ইসলাম ও খৃষ্টান ধর্ম মনে হয়, ইহুদী ধর্মের আলাদা ভার্সন; ইহহুদীরা গড়ে সবার থেকে বেশী সময় দেয় এবাদতে; এবাদতের পর, তারা সবচেয়ে বেশী সময় দেয় জ্ঞানচর্চায়, ব্যবসায়, টেকনোলোজীতে।

৮| ১৪ ই মার্চ, ২০২০ রাত ২:৫৬

সৈয়দ জায়েদ আহমদ বলেছেন: চাইলেই পাড়ে কিন্তু সেই চাওয়াটার জন্য চাই,শক্তি আর জ্ঞান,ভেবেই রয়েছে কোন এক দেশ পিল আবিষ্কার করুক,অথবা করতে পারছেনা আর আমরা কিভাবে করবো,অথচ আমরা চেস্টাই করিনি!
আফসোস!

আমরা কেবল মিডিয়া কি বলে ঐ নিয়েই ব্যস্ত আমাদের সময় কোথায় এসব রিসার্চ নিয়ে ভাবার।

আল্লাহ্‌ আমাদের বোঝার জন্য শক্তি দিন,প্রার্থনা ঐসকল ব্যক্তিদের প্রতি যারা আক্রান্ত অবস্থায় হাসপাতালের কোন এক সীটে শুয়ে ভাবছেন 'পৃথিবী তে অসম্ভব বলে কিছুই নাই,আমার ক্ষমতা থাকলে একটু চেষ্টা করে দেখতাম,অন্তত আমার বিনিময়ে যদি আর একটা প্রাণ ও যেনো না যায়'!

১৪ ই মার্চ, ২০২০ ভোর ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



রিসার্চ প্রোগ্রাম ফাইন্যান্স করতে হয় সরকারকে; এতে অনেকগুলো সংস্হা ও ইউনিভার্সিটি জড়িত থাকে। আপনি বাংলাদেশে কোন মানুষকে এই ধরণের পদক্ষেপ নিতে, বা নেয়ার জন্য বলতে শুনেছেন?

৯| ১৪ ই মার্চ, ২০২০ রাত ৩:২৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমরা একটা বিভ্রান্ত সময় অতিক্রান্ত করছি
.........................................................................................
আমরাই জাতিভেদ এবং ধর্ম যুদ্ধ করে পৃথিবীতে অশান্তি আনয়ন করেছি
আমাদের আইনে এক দেশ থেকে অন্যদেশ যেতে ভিসা লাগে,
প্রশ্ন উঠেছে করোনা এত দেশ ভ্রমন করছে তার কেন ভিসা লাগছে না ???

১৪ ই মার্চ, ২০২০ ভোর ৪:১২

চাঁদগাজী বলেছেন:


ভাইরাসের আগে, ২৭ লাখ মানুষ প্রতিদিন ভ্রমন করছিলো প্লেইনে; এজন্য এত কম সময়ে ইহা বিশ্বময় হয়ে গেছে।

১০| ১৪ ই মার্চ, ২০২০ ভোর ৬:১৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: করোনা নিয়ে বিভিন্ন রাষ্ট্র ও প্রশাসন যন্ত্রের গৃহীত পদক্ষেপকে অতিরিক্ত বা বাড়াবাড়ি বলে ব্লগে অনেকেই ইতিপূর্বে মন্তব্য করেছেন - অনেকটা না বুঝেই | উন্নত বিশ্ব আসলে এর অশনি সংকেত অনুধাবন করতে পারছিলো শুরু থেকেই | তবে এটাকে যে ঠেকানো যাবে না, আজ হোক কাল হোক করোনা আসবেই সেটা মোটামুটি ধরে নিয়েই এর দ্রুত বিস্তারকে কিভাবে শ্লথ করা যায় সেই প্রচেষ্ঠাই করে আসছিলো গত কয়েক মাস ধরে |

১৪ ই মার্চ, ২০২০ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা সঠিকভাবে গুরুত্ব বুঝেনি, মনে হয়; নিউইয়র্কে ৬ টি বড় আন্তজাতিক বিমানবন্দর, প্রটি মিনিটে প্লেইন উঠছে নামছে; নিউইয়র্কের লোকজন ব্যবসায়ী এবং ধনী, এরা সকাল বিকাল চীন ও ইুরোপ যায় আসে; টের পেলে কি যাওয়া আসা বন্ধ করতো না?

১১| ১৪ ই মার্চ, ২০২০ সকাল ৭:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আসলেই এ রোগের প্রতিকার আবিষ্কারের প্রচেষ্টা সর্বাগ্রে নেয়া উচিৎ। আর মানুষ যারা যাওয়ায় খুশি হওয়া অস্বাভাবিক একটা ব্যাপার। যদি গজব হয়ে থাকে মনে রাখতে হবে সেটা কাউকেই ছাড়বে না।

দুঃখের বিষয় ইতালি স্পেন ইউরোপের উন্নত রাষ্ট্র থেকে যারা বাংলাদেশে করোনা ভাইরাস এফেকটেড হয়ে আসছে তারা কি বিবেক বুদ্ধিহীন। এদেশে ভাইরাস আমদানি করে দেশটাকে শেষ করে দিতে চায়।তারা তো উন্নত বিশ্বে উন্নত চিকিৎসা নিয়ে সুস্থ হতে পারতেন। এদেশে তাদের সুস্থতার গ্যারান্টি কতটুকু? এদেশে করোনায় মারা যাওয়া অনেকে নাও জানতে পারেন তাদের মৃত্যুর হেতু কি। এদেশে রোগের জন্য জরুরি অবস্থা ঘোষণার ইতিহাস আছে কিনা আমার জানা নাই। বিশ্বের অনেক দেশে জরুরি অবস্থা চলছে।

১৪ ই মার্চ, ২০২০ সকাল ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



আজকে থেকে আমেরিকায় ইমারজেন্সী। ভাইরাস নিয়ে দেশে আসা অপরাধের সামিল। সব দেশের সাথে বিমান যোগাযোগ ১ মাসের জন্য বন্ধ করে দেয়ার দরকার ছিলো।

১২| ১৪ ই মার্চ, ২০২০ সকাল ৯:০৫

খাঁজা বাবা বলেছেন: কথা সত্য।
মুসলিম দেশের সরকার গুলির জ্ঞান বিজ্ঞানে তেমন কোন আগ্রহ নেই। তাই বরাদ্দ ও নেই।
মুসলিম দেশ গুলির মধ্যে গবেষনায় সবচেয়ে বেশি খরচ করে তুরস্ক ও ইরান।
কিন্তু এদের মূল ফোকাস অস্ত্র উৎপাদনে।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:




ইরান ও তুরস্ক অস্ত্র দিয়ে কি করবে? কে বা কারা তুরস্ক দখল করবে? ইরান যদি জংগিবাদ প্রতিষ্ঠিত না করতো, আজকে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হতো

১৩| ১৪ ই মার্চ, ২০২০ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
মুসলিম অধয়সিত পুরো এলাকার ৪৬টি দেশে এখন বিশ্বের মাঝে মোটামুটি সবার পেছনে।

মুসলিমরা আগে নিজেদের মানুষ ভাববে শিখতে হবে।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:



মুসলামনদের ধারণা তারাই সেরা, সেরাদের এই অবস্হা

১৪| ১৪ ই মার্চ, ২০২০ সকাল ১১:৩১

রানার ব্লগ বলেছেন: টিকা দিলে এইডস হয় জানেন না ? না জানলে জেনে নিন।

টিকা দিলে এইডস হয়

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:



কিসের টিকা দিলে এইডস হয়?

১৫| ১৪ ই মার্চ, ২০২০ দুপুর ১২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: সরকার ও প্রশাসন জানে তারা কি করছে! আমার মতে, ওরা সঠিক কিছু করার মতো দক্ষ নয়।

আমরা হলাম উপদেশ দেবার জাতি!! বিনা পয়সায় উপদেশ কপচাতে আমরা বিশেষজ্ঞ!!
আপনি এত পারেন, এত জানেন যখন তখন ম্যাওপ্যাও না কেরে কিছু করে দেখাননা কেন?

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমি আমার সাধ্য মতো করছি; আমি উপদেশ দিচ্ছি না, আমি পশ্চিমে যা দেখছি, যা বুঝছি, সেটা আপনাদের জানানোর চেষ্টা করছি

১৬| ১৪ ই মার্চ, ২০২০ দুপুর ১:৪৭

আমি সাজিদ বলেছেন: সুন্দর লেখা। তবে বলেছেন, " মাত্র ৫/১০ জন ভালো বাইও-কেমেষ্ট্, ফারমেসিষ্ট, প্যাথোলোজিষ্ট, এন্ডোক্রাইওলোজিষ্ট, ফিজিওলোজিষ্ট মিলে এই ধরণের রিসার্চ চালাতে পারে।"

এন্ডোক্রাইওলোজিস্ট বলে কিছু নেই। এন্ডোক্রাইনোলজিস্ট হয়। আর এই টিমে ভাইরোলজিস্ট রাখেন নাই কেন?

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



টিম গঠন করছি না, যা সম্ভব তা নিয়ে ধরণা দিচ্ছি, যাতে ব্লগারের একটা আইডিয়া পান।

১৭| ১৪ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫৯

আমি সাজিদ বলেছেন: আরেকটা কথা বলতে চাই, আমাদের ইউনিভার্সিটিগুলোতে ভালো মানের ল্যাব ফ্যাসিলিটি থাকবে কেমনে? এখানের টিচাররা রাজনীতিতে জড়িত আর ইউনিভার্সিটিগুলোকে রাজনীতির আড্ডাখানা বানানো হচ্ছে। আহমদ ছফার গাভী বৃত্তান্ত পড়ে বাস্তবতার সাথে এর মিল পাই অনেক। আমার বুঝে আসে না, কেন সব ইউনিভার্সিটিতেই রাজনীতি চালু থাকতে হবে, পেশাজীবিদের রাজনীতি করাটাও কতোটুক দরকারী? আর সবচেয়ে বড় কথা, আমলা রিক্রুটের সিস্টেমটা বদলাতে হবে। নাহলে গাধা গরুও নীতি নিরধারক হয়ে স্লো পয়জনিং করবে।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:



আমাদের ইউনিভার্সিটিতে যারা মাষ্টারী করে, ওরা কোনদিনও শিক্ষক নয়; ছাত্ররা যখন ওদের পিটায়, আমি ছাত্রদের পক্ষে।

১৮| ১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫৮

কূকরা বলেছেন: পাঁদগাজি করোনা ভাইরাস রোধে কি করছে, দেশ ও ঝাতি জানতে চায়।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনি ব্লগে আছেন কিভাবে, ব্লগ মুরগীও পোষে?

১৯| ১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২২

আর্কিওপটেরিক্স বলেছেন: কেমন আছেন ?

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি এখনো, আপনি কোন শহরে, কেমন আছেন?

২০| ১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
মুসলামনদের ধারণা তারাই সেরা, সেরাদের এই অবস্হা

এই রকম মুস্লমানদের কর্মকান্ড বড়ই হাস্যকর। একটা উদাহরন দেই-

১। অফিস বা শপিংমলের ওয়াশরুমে দেখা যায় মুসলমানরা অযু করছে। পা উঠিয়ে দেয় বেসিনের উপর।
২। কেউ কেউ প্রস্বাব করে 'কুলুপ' এর নামে সবার সামনেই পেন্ট বা পায়জামার ভেতরে হাত ঢুকিয়ে টিস্যুতে নুনু ঘসে।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা মলে, এয়ারপোর্টে এগুলো করে বেড়ায়; অনেক মুসলমান আমেরিকানদের দেখাতে চায় যে, তারা আমেরিকানদের চেয়ে বেশী বুঝে; আমেরিকানরা সহ্যশীল জাতি, কিছু বলেছে না।

২১| ১৪ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৯

খাঁজা বাবা বলেছেন: ইরান ও তুরস্ক অস্ত্র দিয়ে কি করবে? কে বা কারা তুরস্ক দখল করবে? ইরান যদি জংগিবাদ প্রতিষ্ঠিত না করতো, আজকে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হতো

আমেরিকা ব্রিটিস করলে প্রক্সি ওয়ার, ইরান করলে জংগি?
খোমেনি যুগের আগে কি ইরান খুব উন্নত ছিল?

১৪ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা বিশ্বের অনেককে সাহায্য করে, অন্য জাতিদের সমস্যা হলে আমেরিকাকে ডাকে; সেজন্য আমেরিকা এগুলোতে জড়ায়। ইরান ও তুরস্ক কি আমেরিকান মতো বিশ্বকে সাহায্য করে?

২২| ১৪ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪২

আমি সাজিদ বলেছেন: অফিস বা শপিংমলের ওয়াশরুমে দেখা যায় মুসলমানরা অযু করছে। পা উঠিয়ে দেয় বেসিনের উপর। এইগুলা দেখতে খুবই দৃষ্টিকটু। এমন জিনিষ দেখার অভিজ্ঞতা আমার অনেকবার হয়েছে। মুসলমানরা যতোদিন নিজেদের উন্নত আর সহনশীল না করবে ততোদিন ঘৃণা বাড়বেই তাদের প্রতি। এই যে এই শতাব্দীতে ইউরোপে এতো রেষারেষি - এতো রেসিজম, আমার মনে হয় এর সূত্রপাত ইমিগ্রেন্ট মুসলমানরা শুরু করেছে। যার ফলে স্কিল্ড মুসলমানদের জন্য মাইগ্রেট করা দিন কে দিন কঠিন হয়ে যাচ্ছে। আমার চেয়ে আপনার ভালো জানার কথা এইসব বিষয়ে।

১৪ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:




মুসলমানেরা নিজদেশে অভাবে পড়ে পশ্চিমে পালাচ্ছে, ওরা কিন্তু "হোষ্ট দেশের কালচারকে মোটেই সন্মান করে না", বরং ধর্মীয় ব্যাখ্যা দেয় যে, হোষ্টেরা আল্লাহের চোখে দোষী; জঘন্য ভাবনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.