নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেব ৬ দফা দিয়ে সাধারণ বাংগালীদের \'এক\' করেছিলেন

১৭ ই মার্চ, ২০২০ রাত ১১:৪৩



১৯৬৬ সালের দিকে বাংগালীরা আইয়ুব খান ও পাকিস্তানী সামরিক শাসনের উপর মহাক্ষুব্ধ, চাকুরী নাই, বাকুরী নাই, ঘরে খাবার নাই; শেখ সাহেব সেই সময় বাংগালীদের অধিকার সংরক্ষণে ৬ দফা দিয়ে ছিলেন; ৬ দফায় তেমন কিছু ছিলো না; যেমন, শিক্ষা ও চাকুরী নিয়ে আসলে কিছুই ছিলো না; কিন্তু একটা ভালো কাজ হয়েছিলো যে, আইয়ুব খান ইহাতে ভয়ংকর রিএ্যকশন দেখায়েছিলো, আওয়ামী লীগের মিটিং ইত্যাদিতে পুলিশ লেলিয়ে দিয়েছিলো; এটাই কাজ করেছে। শেখ সাহেব মিটিংগুলোতে সরকারকে ৬ দফা মেনে নিতে বলায়, সরকার আরো ক্ষেপে যায়; আইয়ুব খান ৬ দফা নিয়ে কথা বলতে গিয়ে বলেছিলো যে, ইহা পাকিস্তানকে ভেংগে দেবে; এতে মানুষর মাঝে মেরুকরণ শুরু হয়, ভাংলে ভাংগুক।

কথাটা পশ্চিম পাকিস্তানে ছড়ায়ে গিয়েছিলো, বাংগালীরা আলাদা হয়ে যেতে চায়, এতে ২ পাশের মানুষের মাঝে সম্পর্ক নষ্ট হয়, এবং বাংগালী জাতীয়তাবাদ শক্ত হওয়ার শুরু করে।

আইয়ুব খান রাজনীতির ধার ধারতো না; আপনারা, যারা আইয়ুবকে দেখেননি, তারা হয়তো জিয়া ও এরশাদকে দেখেছেন; জিয়া ও এরশাদ থেকে আরেকটু শক্ত জেনারেল ছিলো আইয়ুব, বৃটিশের জেনারেল; নীতির দিক থেকে জিয়া ও এরশাদ ২ জনেই আইয়ুবের পোষ্যপুত্র, শুধু শারীরিকভাবে দৈর্ঘ্য-প্রস্হে কম ছিলো।

আইয়ুবের ক্ষেপামী দেখে বাংগালীরা মনে করেছিলো যে, ৬ দফা আমাদের জীবন, ইহার জন্য লড়তে হবে, এবং জাতি লড়ছিলেন, শেখ সাহেবের সভাগুলিতে মানুষ বাড়ছিলো, বাড়ছিলো। শেষে আইয়ুব ঠিক করলো, শেখ সাহবেকে থামাতে হবে, উনি আগরতলা মামলা নিয়ে এলেন। শেখ সাহবের ফাসির অর্ডার হয়ে গেলো; কিন্তু ততদিনে বাংগালীরা বেশ ঐক্যবদ্ধ; ভাসানী আগুন জ্বালালেন, শেখ বেরিয়ে এলেন, আইয়ুব ও সেনাবাহিনী বুঝলো যে আইয়ুবের সময় শেষ। আইয়ুব দেশের নতুন করে সামরিক আইন করে সরে গেলো।

৬ দফায় যা ছিলো, রাজনৈতিক ভাবনা হিসেবে সেটা বেশীর ভাগ বাংগালীর জন্য বেশ কঠিন ছিলো; তখন শতকরা ২০ জনও নাম দস্তখ্ত করতে পারতো না, রাজনীতি তো দুরের কথা; তবে, একটা কথা বিশ্বাস করতো যে, ৬ দফা বাংগালীর মুক্তির সনদ, সব বাংগালী এই ব্যাপারে একমত ছিলেন।

মন্তব্য ২৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ঐ আমালের ছয় দফা বাদ দিন। বাংলাদেশে সম্ভবত আগামী কাল থেকে করোনা ডিক্লারেশন হবে। কার কোথায় করোনা ধরা পরেছে - এখন সকল দফা একটা একটা করে রফা হবে। বিদেশ ফেরত সব আহাম্মক সমগ্র বাংলাদেশ ৫ টন হয়ে ঘুরে বেড়াচ্ছে হয়তো ছড়িয়ে দিচ্ছে করোনা।


১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে করোনা ছড়ালে ইহাকে থামানোর পদক্ষেপ নেয়ার মতো অবস্হা নেই; কারো উপর মানুষের আস্হা নেই।

২| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:৫০

নেওয়াজ আলি বলেছেন: শ্রদ্ধাসহকারে ভালোবাসা নিবেদন ।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনি পোষ্ট পড়ে দেখবেন, আপনি বুঝেন কিনা, আপনার কমেন্ট কোনভাবে ব্লগিংকে সাহায্য করছে না।

৩| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগ ঠান্ডা হয়ে ঝিমিয়ে পরেছে ভাবছিলাম কিছু সত্য ঘটনা বলি।

আপনি আইয়ুব জিয়া নিয়ে যে পোষ্ট দিয়েছেন আমার কিছু বলার ছিলো কিন্তু ভাবছি আমি কি আইয়ুব খান ‍ও জিয়া নিয়ে মন্তব্য করবো? পরে মাল্টি সহ নর্দমার কীট কেউ আক্রমণ করে দিলে কি আমার যুদ্ধ একা আমার লড়তে হবে নাকি ফাইট দিবেন? তাহলে মন্তব্য করতে রাজি আছি নয়তো কাজ কারবার বন্ধ বিশ্রামে আছি বিশ্রামে থাকি।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১:৪৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগ আলোচনার যায়গা, এখানে কিছু বলতে সামনে পেছনে ভাবার দরকার নেই; গতকাল এক শিবির কৌশলে শেখ সাহেবকে অপমান করার জন্য পোষ্ট দিয়েছিলো, আমি সেটা বলতে গিয়ে কিছু ভাবিনি, শিবিরকে শিবিরই ডেকেছি।

৪| ১৮ ই মার্চ, ২০২০ রাত ২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বঘোষিত ফিল্ড মার্শাল আইয়ুব খান ১৯৭১ উত্তর পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) ঢাকা, বন্দর নগরী চট্রগ্রাম সহ সমগ্র দেশের ডিষ্ট্রিক বোর্ডে এক আতঙ্ক ছড়িয়ে দেন তার নাম মিলিটারি কার্ফিউ!

মিলিটারি কার্ফিউ তে ১০ চাকার ভারী ট্রাকে খাকি পোষাক বুট হেলমেট কালো চকচকে অস্ত্র হাতে থমথমে মুখে পাকিস্তান মিলিটারি - এতোটুকুই বাংলাদেশের সাধারণ মানুষের জন্য যথ্ষ্টে ছিলো। ভয়ে আতঙ্কে মানুষের মুখের পানি শুকিয়ে জিব্বা কাঠ।

দুঃখজনক হলেও সত্য এই ধারা আমাদের প্রাণ প্রিয় লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমান ও ধরে রখেন। যথারিতি একই নিয়ম এ্কই অবস্থা পার্থক্য ১৯৭১ এর আগে ট্রাকে ছিলো পাকিস্তান মিলিটারি আর স্বাধীন বাংলাদেশ লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমান সাহেবের আমলে বাংলাদেশের সড়কে ভয়ঙ্কর সেই ট্রাকে বাংলাদেশ মিলিটারি!

- ভয় আমাদের কার্যকর ছিলো। জিব্বা শুকিয়ে কাঠ। ভয়ে আস্তে আস্তে কথা বলতে হতো। কখনো সন্ধ্যা ০৬:০০ থেকে কার্ফিউ, কখনো সন্ধ্যা ০৭:০০ থেকে। এর মধ্যে অফিস থেকে ফিরতি পথে বাসার জন্য বাজার সদাই যার যা করার করে নিতেন। কতো নিরহ মানুষ গায়েব হয়ে গেছেন যেমনটি ১৯৭০-১৯৭১ এ হয়েছে।

পার্থক্য শুধু সময়ের পূর্ব পাকিস্তান আর স্বাধীন বাংলাদেশ। বাকি সব একই ছিলো।



১৮ ই মার্চ, ২০২০ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:


দেশ স্বাধীন হওয়ার পর, বাংলাদেশের মিলিটারী ও পাকিস্তানের মিলিটারীর মাঝে ষড়যন্তের সমোঝোতা ছিলো।

৫| ১৮ ই মার্চ, ২০২০ রাত ৩:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আজ বাংলাদেশে ১৫৫ সিসি মটর সাইকেল চালক’ রা সাচ্ছন্দে ৮০ - ১০০ কি:মি বেগে ‍ছুটিয়ে চলেন পেছন থেকে জড়িয়ে ধরা বান্ধবী বা স্ত্রী। কিন্তু আমাদের প্রাণ প্রিয় লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমান সাহেবের আমলে তেমনটি ছিলো না। ৫০ সিসি আর ৮০ সিসি মটর সাইকেলের বেশী সিসি কোনো মটর সাইকেল সিভিলিয়ানের কাছে ছিলো কিনা কখনো চোখে পরেনি।

প্রায় প্রতিদিনের ঘটনা ৫০ সিসি সাদা লাল হোন্ডা চালককে সারা দিনের জন্য রোদে দাড় করে রাখেতেন জঙ্গল থেকে ছুটে আসা আদিম যুগের পাকি+জামাতি+বাংলাদেশী মিলিটারি! আরো ভয়ঙ্কর দৃশ্য হচ্ছে শাড়ী পরা তরুণী ও নারীদের পেটে রঙের ব্রাশ দিয়ে লেপ্টে দিতেন উড়োজাহাজ মার্কা ১ নম্বর আলকাতরার ছোপ।

প্রেসিডেন্ট জিয়াউর রহমান জিন্দাবাদ। - এক জিয়া লোকান্তরে লক্ষ জিয়া ঘরে ঘরে।



১৮ ই মার্চ, ২০২০ ভোর ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খানের ক্ষমতা গ্রহন পাকিস্তানকে অবশেষে ফেইল-দেশে পরিণত করেছে, বার্মার সেনাবাহিনীর কারণে এক সম্পদশালী জাতি গরু-ছাগলের জীবন যাপন করছে, মিশরের সেনাবাহিনী দেশটির সবকিছুর মালিক, জনগণ ভিক্ষুক; আজকের বাংলাদেশের সকল চুরি ও সম্পদ দখলের শুরু জিয়ার বাংলাদেশ দখলের কারণে।

৬| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ৮:৫৮

রাজীব নুর বলেছেন: বিনম্র শ্রদ্ধা জাতির জনকের প্রতি।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


উনাকে যেভাবে হত্যা করেছে, সামান্য কয়েকজন, এবং পরে সব অফিসার সেটাকে কাজে লাগিয়ে দেশ দখল করেছে, ইহা ভয়ংকর; তারপর মিলিটারী ২টি দল করে দেশকে দখল করে রেখেছিলো।

৭| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:০১

রাজীব নুর বলেছেন: পৃথিবী ছোট হয়ে আসছে,
মোনাফীকরা ধরা পড়ে যাচ্ছে!

১৮ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:



জাতি পুরোপুরি বিশৃংখল হয়ে গেছে।

৮| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ১০:২৮

সেলিম আনোয়ার বলেছেন: ছয়দফা বাঙালিদের মধ্যে ঐক্য গড়ে দিয়েছিল যেটি একাত্তরে বিজয়ের জন্য অবশ্যম্ভাবী ছিল । মাওলানা ভাসানী সত্যি অসাধারণ ব্যক্তিত্ব শেষ পর্যন্ত তিনি বঙ্গবন্ধুকে বটবৃক্ষের মতো ছায়া দিতে পেরেছিলেন । মানুষটা প্রকৃতই মহাপুরুষ !!

১৮ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



মওলানা ও একে ফজলুল হক ছিলেন জাতির জন্য বটবৃক্ষের মতো।

৯| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৩৮

অক্পটে বলেছেন: "আজকের বাংলাদেশের সকল চুরি ও সম্পদ দখলের শুরু জিয়ার বাংলাদেশ দখলের কারণে।" জঘন্য মিথ্যা পরিবেশন! এই বাংলাদেশে সকল চুরি আর সম্পদ লুটের গোড়াপত্তন হয়েছিল শেখ মুজিবের আমলে। মুজিব বন্দনার ঘোরে অবলীলায় মিথ্যা বলার মধ্যে আপনি বাহাদুরি খুঁজে পেতে পারেন। কিন্তু সত্য মুছে যায়না। আজ বাংলাদেশের ফকিরের কাছ থেকেও মুজিব বন্দনা চাঁদা তোলা হয়! জঘন্য নয়তো কি। মুজিব বেঁচে থাকলে হাসিনার এগেইনস্টে নির্বাচন করতে হতো। জাতির কাছে করোনার টেস্ট কীট আছে মাত্র ১৭০০! কয়টা আ.লীগ রক্ষা পাবে এতে? অথচ জাতির হাজার কোটি টাকা খরচ করতে হয় মুজিব বন্দনায়! মুজিব কি আ.লীগের একলার সম্পত্তি?

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



আপনি তো অর্থনীতি জানেন না, সেজন্য আপনি মনে করেছেন যে, কম্বল, রিলিফের মাল, চুরি হলো সম্পদ দখল। সম্পদ দখল হলো অর্থনীতিকে ব্যব হার করে পুরোজাতির, সরকারের, দেশের সম্পদ দখল; যেমন, বসুন্ধরা সরকারী জমি দখল করেছে, ঋণ নিয়ে ফেরত দেয়নি, ব্যাংকের মুলধন সরায়ে ফেলা, সরকারী প্রজেক্টে ওভার ইনভয়েস, সরকারী টেন্ডার নিয়ে কাজ না করে বিল নেয়া, লাইসেন্স নিয়ে মনোপলি ব্যবসা করা ।

শেখের জন্মদিন পালন করার দরকার ছিলো পারিবারিকভাবে; কিন্তু শেখ হাসিনা এগুলো এভাবে করে হয়তো মিলিটারী, বিএনপি-জামাতকে পেশী দেখানোর জন্য।

৫ম শ্রেনীর বাচ্চার মতো কতদিন পাগলামী করবেন?

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


শেখ মুজিব হত্যাকে বিএনপি-জামাত তাদের জন্মদিবস হিসেবে নিয়েছে, শেখ হাসিনা এই শক্তিকে কিভাবে দেখে, সেটা আমি বা আপনি জানার কথা নয়; ফলে, শেখ হাসিনার অনেক পদক্ষেপ পরিস্কার নয়।

১০| ১৮ ই মার্চ, ২০২০ দুপুর ১২:৩০

হাসান রাজু বলেছেন: ঠাকুরমাহমুদের কমেন্ট গুলো কখনো স্বাভাবিক মনে হয় না কেন ? উনি কি ঠিক আছেন? আপনার মত কি?

১ ও ২ নং মন্তব্য দ্রষ্টব্য ।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেক ব্লগারের নিজস্ব ষ্টাইল আছে নিজকে প্রকাশ করার; লেখা ও কমেন্ট থেকে অনেক ব্লগারকে চেনা যায়।

১১| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৩

হাসান রাজু বলেছেন: উনার ব্লগে আমার কমেন্ট মনে হয় ব্লক করা আছে। উনাকে আমার খুব জানার ইচ্ছে। একসময় উনাকে বেশ কড়া ভাষায় প্রতিউত্তর করে ছিলাম তার পর থেকে আমি ব্লক। আরেকজন ছিলেন নিউজ পেপার নিকে । উনিতো পুরো হাপিস হয়ে গেছেন। ব্লগে ব্লগারদের অন্তত কমেন্ট হজম করার মত মেচিউরিটি আসা উচিৎ।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


কাউকে জানার উপায় হলো ২/১ টা পোষ্ট পড়া, ৫/১০টা কমেন্ট দেখা।

১২| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: করোনা নিয়ে বাংলাদেশের পরিস্থিতি কি হবে?
একটা পোষ্ট দিন। প্লীজ।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমি বাংগালীদের অবস্হা দেখে ভয়ংকরভাবে ভীত, এই ব্যাপারে লিখা সম্ভব হচ্ছে না।

১৩| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৬

অক্পটে বলেছেন: "৫ম শ্রেনীর বাচ্চার মতো কতদিন পাগলামী করবেন?" তবুও ভালো আপনি আমাকে ৫ম শ্রেণীর শিক্ষিত মনে করেন। কিন্তু আপনার প্রধানমন্ত্রী ও তার লোকজন পুরো জনগণকেই গাধা আর গরু মনে করে। তাদের বিবৃতি ও খেউর খিস্তিি শুনলে বুঝতে পারবেবন আমার কথার সত্যতা।

১৪| ১৯ শে মার্চ, ২০২০ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:


আমি ভেবেছিলাম ২০০৯ সাল থেকে শেখ হাসিনা জাতি গঠনে মন দিবেন; মনে হচ্ছে, এই রকম কিছু উনি বুঝেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.