নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভয়ংকর সমস্যার সময় জাতিকে \'এক\' করতে হয়

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪১



১৯৭১ সালের ২৫ শে মার্চের রাতে আক্রমণের আগেই জাতি ঐক্যবদ্ধ ছিলেন; সেই কারণে, ২৬শে মার্চ সকাল থেকেই পাকিস্তানী বাহিনীর বিপক্ষে অস্ত্র ধরা সম্ভব হয়েছিলো; ১৯৬৬ সাল থেকে শুরু করে, পুরো যুদ্ধের মাঝে জাতির বড় অংশের মাঝে যে একতা ছিলো, উহা তৈরি করেছিলেন শেখ সাহেব, মওলানা ভাসানী ও তাজুদ্দিন সাহেব।

যুদ্ধ চলাকালীন সময়ে, যখন দেশের ভুমির বড় অংশ পাকীদের দখলে চলে গিয়েছিলো, পাকীরা জামাত ও মুসলিম লীগের নেতৃত্বকে কাজে লাগিয়ে বাংগালীদের 'বৃহত্তর পাকিস্তানের পক্ষে ঐক্যবব্ধ করার চেষ্টা করে'; তারা গোলাম আজম, ফজলুল কাদের চৌধুরী ও দুনিয়ার ক্রিমিনালদের এই দায়িত্ব দেয়; এরা রাজাকার আলবদর ও শান্তি বাহিনী করে হয়তো, শতকরা ১০/১২ জনকে পাকীদের পক্ষে ঐক্যবদ্ধ করে; কিন্তু এরা জাতির বাকী ৮০/৮৫ ভাগের সাথে পেরে উঠার কোন সম্ভাবনাই ছিলো না; ১৬ই ডিসেম্বর ক্রিমিনালদের পতন হয় আমাদের জাতীয় ঐক্যের কারণে।

এখন আজকের সমস্যা করোনা, ইহাতে জাতীয় ঐক্যের দরকার ছিলো; এখন দেশের ৫ কোটী পরিবার ৫ কোটী "দ্বীপের" মতো, মহা সাইক্লোন ও প্লাবনের মাঝে একা হয়ে পড়েছে। মনে হচ্ছিল, বিএনপি, জামাত ও সামরিক শক্তিকে থামানোর পর, শেখ হাসিনা জাতি গঠনে মন দেবেন; এখন মনে হচ্ছে, উনার সেই দক্ষতা নেই। উনার পরে, আজকে আর কোন রাজনৈতিক ব্যক্তিত্ব নেই, যিনি কোন কারণে জাতির কাছে বিশেষ ব্যক্তিত্ব; ড: কামাল হোসেন কিছুটা পরিচিত ছিলেন জাতির কাছে, কিন্তু উনি উদার ও বিশাল ব্যক্তিত্বের অধিকারী নন; সর্বোপরি, গত জাতীয় ইলেকশানে, হঠাৎ করে "বেগম জিয়ার মুক্তি চাইলেন", উনি বুঝতে চাইলেন না যে, ইহা জাতি চাচ্ছে কিনা, ইহা কোন জাতীয় সমস্যা কিনা, যাকে কেন্দ্র করে জাতি এক হওয়ার সম্ভাবনা আছে! উনি পঁচে গেলেন।

এই মহুর্তে, পুরো জাতিতে ১ জনও পরিচিত মুখ নেই, যার কথায় জাতি কান দেবে; আমি কাউকে দেখছি না; আপনাদের ভাবনায় কেহ আছে টাছে নাকি?

মন্তব্য ৬১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪৯

পদ্মপুকুর বলেছেন: ভয়ংকর সমস্যার সময় জাতিকে এক হতে হয় এই কথাটাই আমি আমার মত করে বলতে চাইছি গত কয়েকটা পোস্টে।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:




আপনার সাথে আমিও একই বলতে চাইছি; কিন্তু লোক তো নেই!

২| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫০

নতুন বাঙ্গাল বলেছেন: জানি আপনি সহ অনেকেই দ্বিমত করবেন, বাট কথা না মানলেও জাতি শেখ হাসিনার কথায় মাঝে মধ্যে কান দেয়, সেটা সমালোচনার জন্য হোক বা টিটকারি দেয়ার জন্য হোক। এছাড়া সিরিয়াস কথা বলার কেউ দেখিনা।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:

উনি কি বালছাল আতসবাজি নিয়ে ব্যস্ত আছেন; গত ২ সপ্তাহ উনি যদি প্রতিদিন জাতিকে আজকের সমস্যা নিয়ে এক করার চেষ্টা করতেন, তা বুঝা যেতো; উনার বালছাল আতসবাজির সাথে উনার ব্যক্তিত্বও বাতাসে উড়ে গেছে, মনে হচ্ছে।

৩| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০০

খাঁজা বাবা বলেছেন: ভাই,
বাঙ্গালী জাতীতে কতজন মানুষ?

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



আমার মতে ১৮ কোটী সবাই মানুষ; তবে, ৮০ ভাগ মিথ্যা বলে, ৪০ ভাগ চুরিদারী, ঘুষে যুক্ত আছে; ৫ ভাগ দখলদার, ১০/১৫ ভাগ জালিয়াৎ

৪| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: প্রথম লাইনটা কি ঠিক আছে?

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ; ১৯৭১ ও ১৯৭৫ সাল, এই দুটা গুলিয়ে ফেলি; একটাতে পাকী বাহিনী, অন্যটায় আমাদের নিজের বাহিনী।

৫| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: জাতি ঠিক আছে।
যতই তালবাহানা করুক। দিন শেষে জাতি মিলে যাবে।
দেখেন, দেশের যে কোনো করুন মুহুর্তে জাতি এক হয়ে যায়।
বন্যার সময় দেশের মানুষ এগিয়ে আসে।
আগুন লাগলে দেশের মানুষ এগিয়ে আসে।
রাপা প্লাজার ঘটনাও নিশ্চয়ই আপনার মনে আছে।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


এটা একটা আশা!
কঠিন সময়ে সাধারণ মানুষ নেতার জন্য বসে থাকবে না, এটাও আশা

৬| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৮

বাকপ্রবাস বলেছেন: বিভাজনের বীজ আপনার লেখাতেই, প্রথম অংসের সাথে এক মত, জামাতীদের কাজে লাগাতে চেয়েছে কিন্তু কাজ দেয়নি, পরের অংশে ডা. কামাল একজন অথর্ব এবং ইতিহাস নিশ্চুপ একজন লোক, সে ইতিহাস নিয়ে কিছু বলেনা, জাতির পিতাকে দেবতার আসনে বসানোর পায়তারা চলছে তিনি বঙ্গবন্ধু সম্পর্কে অনেক জানার পরও কিছু বলেননা।
জামাত বিএনপি বিভাজন আপনার লেখার শেষে অথচ শুরুতে চাইছেন একজাতি, সেটা কী করে সম্ভব, করোনাতো জামাতা বিএনপি চিনেনা। জামাত এখনো নিষিদ্ধ করতে পারেননাই অথচ জামাত জামাত করেন, সেটা নিষিদ্ধ করে তারপর বলা যাবে জোট করেছে কিনা, দল অবৈধ নয় জোট অবৈধ এমনটা হতে পারেনা।
জামাত বিষয়ে আওয়ামিলীগ রাজনীতি ছাড়া ক্লিয়ার কিছু করেনা, দুইন্যার ভাওতাবাজি সব এখন লীগেই।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জাপার জন্মই তো অপরাধ! জামাত জাতির বিপক্ষে যুদ্ধ করেছে, আবারও করবে।

লীগ খারাপ কাজ করছে, কিন্তু উহা বাংগালীদের দল হিসেবে, সঠিকভাবে গঠন করা হয়েছিলো; উহা যুদ্ধের সময় ফল দিয়েছিলো, এখন ফল ফল নিজে কাচ্ছে।

৭| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২২

জুনায়েদ বি রাহমান বলেছেন: এই সমস্যা সমাধানে জাতিকে দিকনির্দেশনা বা পরামর্শ দেওয়ার, সাহস দেওয়ার মতো কাওকে দেখছি না। শেখ হাসিনা, ও.কা, স্বাস্থ্যমন্ত্রীর মতো যারা আছেন, তাদের বক্তব্য মানুষ বিশ্বাস করবে না।

বিশ্বের আক্রান্ত দেশগুলোর অবস্থা দেখে সময়োপযোগী ডিসিশনস নেওয়ার সুযোগ ছিলো সরকারের। কিন্তু সরকার সেটা করছে না। অবস্থা দেখে মনে হচ্ছে, গ্রামে গঞ্জে ছড়িয়ে পড়ার অপেক্ষা করছে। রোগতত্ত্ব বিভাগের ফ্লোরা, একটু আগে বললেন, নতুন করে চারজন আক্রান্ত হয়েছেন। ১ জন মারা গেছেন। (প্রথম মৃত্যু) গত ২৪ ঘণ্টায় হটলাইনে ৪৫০০+ ফোনকল এসেছে। তিনারা মানা করার পরও, মানুষ করোনা পরীক্ষা করতে ঢাকা যাচ্ছে। গতকাল ২৫ জন এসেছে।

* করোনা আক্রান্ত বা ঝুঁকিতে থাকা রোগী বেসরকারি হাসপাতাল ভর্তি করছে না। সরকারি হাসপাতালে গেলে, ডাক্তার নার্স দূরে সরে যাচ্ছে। সাধারণ মানুষ আতংকিত হচ্ছে।

* করোনা পরীক্ষার একমাত্র কেন্দ্র ঢাকায়। ঢাকার বাইরে কোনো শাখা না থাকায়, মানুষ ঢাকা যাচ্ছে। সুতরাং সাধারণ ফ্লু নিয়ে ঢাকায় গিয়ে করোনা ভাইরাস নিয়ে ফেরার সম্ভাবনা তৈরি হচ্ছে।
তাদের উচিত এখনই, উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে রোগতত্ত্ব বিভাগের লোক নিয়োগ দেয়া। যারা মানুষকে পরামর্শ দেবে, এবং জরুরি মনে করলে রক্তসহ অন্যান্য আলামত পরীক্ষার জন্য ঢাকায় পাঠাবে।

সরকার চাইলে এখন জরুরী প্রয়োজন ছাড়া গ্রামগঞ্জের সাথে শহুরের যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলতে পারতো।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:


করোনার সময় আতসবাজী ফুটালে, কিভাবে মানুষ বিশ্বাস করবে যে, শেখ হাসিনার মাথায় মগজ আছে?

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


অনেক ডাক্তার নার্স কাজে আসবে না; এরা ব্যবসায়ী, প্রানের ঝুঁকি নেবে না

৮| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন:
শেখ হাসিনা, খালেদা জিয়া-কে মুক্তি দিয়ে এই সংকটে সব দলের একতা কামনা করতে পারেন হয়তো! তবে তেনাকে আওয়ামী লীগার ছাড়া আর কেহ বিশ্বাস করে না। যাই হোক, আপনি সাবধানে থাকবেন। আমেরিকার প্রতিটা রাজ্যে 'করোনা' ধরা পড়েছে। কিছুদিন মলে/ট্রেনে মেয়েদের সাথে ক্যাচাল করবেন না...

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়াকে উনার বাড়ীতে আসতে দেয়া উচিত; বয়স্ক মানুষ, ২ বারের প্রাইম মিনিষ্টার।

শেখ হাসিনা বিএনপি-জামাতকে কোনভাবে সাথে নেবে বলে মনে হয় না; উনার ভাবনার জগৎ বুঝা মুশকিল; আসলে, উনার মাথায় কোন ভাবনা আছে কিনা, সেটা বুঝাও মুশকিল

আমি "দুরত্ব" বজায় রাখে চলছি; চেষ্টা করছি, ধন্যবাদ।

৯| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




জাতিগতভাবে আমরা বিভক্ত হয়ে গেছি। এখন আর সম্ভবত এক হওয়ার না। তারপরও সময়ে অনেক কিছু পরিবর্তন হতেও পারে। তবে করোনা বাংলাদেশে আক্রমণ করে দিলে কিছু মানুষ দিক বিদিক জ্ঞান শূন্য হয়ে পালাতে থাকবে গ্রামে - গঞ্জে - পাহাড়ে - ভারতে আরেক দল হয়তো করোনা রোগী সন্দেহে কিছু মানুষ পিটিয়ে মেরেও ফেলতে পারেন (মাথা কাটা, ছেলেধরা গুজবে ২১ গণপিটুনি : ৫ জনকে হত্যা) - পিটিয়ে মানুষ মেরে ফেলার তথ্য নোট রাখার জন্য অনুরোধ করছি। সময়ে তার প্রমাণ পাবেন।

১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


অশিক্ষিত, বিভাজিত, অসহায়, হতাশ মানুষদের কর্মকান্ড মানেই আত্মঘাতী বিশৃংখলা

১০| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৪

খাঁজা বাবা বলেছেন: ১৮ কোটি মানুষই (জাতী) ই কি চায় না খালেদা জিয়া মুক্তি পাক?
অন্তত আমাকে আপনি বাঙ্গালী জাতীর মধ্যে ধরেন নি।
কষ্ট পেলাম। আমিও এই জাতীর অংশ।
আর যদি আপনি আমাকে আপনি জাটির মধ্যে না ধরেন, তবে আপনিও চান না জাতী এক হোক।

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বেগম জিয়াকে মুক্ত দেখতে চান? এই জাতীর ৪৯ বছরের ক্রমিনালদের মাঝে মাত্র ১ জনের সামান্য বিচার হয়েছে, সেটাও মুছে দিতে চান? ভেবে দেখেন, আপনি উনার চেয়েও ক্রাইম করার পক্ষে।

১১| ১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের দেশের বাস্তবতা তার উল্টা
ভয়ংকর সময়ে আমরা বহু দলে বিভক্ত
হয়ে একে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে
নিজেকে সাধু জাহির করি। আমি থাকলে
এই করতাম, তারা নিজেদের অদক্ষতার
পরিচয় দিচ্ছে ইত্যাদি ইত্যাদি!!

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



অনেক সাধারন মানুষের অনেক ভালো মন ও আইডিয়া আছে; তবে, তারা জাতির সামনে পরিচিত হওয়ার পথ নেই, দুষ্টরা সেটা দখল করে রেখেছে।

১২| ১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: আওয়ামী লীগ, বি এন পি যে কেহই থাকুক, আমার মনে হয় রাষ্ট্র প্রধান হিসাবে একজন ডান্ডা বিচির লোক আসুক। অন্তত চিন্তার ভিন্নতা আসুক।

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


উঁচু পদে ব্যক্তিত্বসম্পন্ন ও বুদ্ধিমান লোক চোখে পড়েনি; মনে হচ্ছে, বাংলাদেশে উঁচুতে যাওয়ার একমাত্র গুণ হলো ইডিয়ট হওয়া।

১৩| ১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৯

ঢাবিয়ান বলেছেন: ৭ নং মন্তব্য পড়ে আতংকিতবোধ করছি

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



বাগলাদেশে এখন যারা ডাক্তার, এরা মোটামুটি ডাক্তার পরিবারের ছেলে, এরা ব্যবসায়ী; এরা অনেকে কাজে যাবেনা।

১৪| ১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৭

জুন বলেছেন: এইমাত্র পেপারে পড়লাম লক্ষীপুরে দরুদে শেফা পড়তে লাখো মুসুল্লির ঢল। যেখানে বারবার জন সমাগম এড়িয়ে চলতে বলা হচ্ছে সেখানে করোনা থেকে মুক্তি লাভের জন্য লক্ষ লোক হাজির হয়ে দরুদে শেফা পড়ছে !! আমি বুঝি না মানুষ এমন কেন! মালয়েশিয়ার উদাহরণ তো মাত্র দুদিন আগের। পেতালিং জায়া মসজিদে তাবলীগ জামায়েত করে পুরো মালয়েশিয়ায় করোনা ভাইরাস ছড়িয়ে দিয়েছে।
তবে আমার মনে হয় আপনার কথামতই লক্ষীপুরবাসী ঐক্যবদ্ধ হতে চেয়েছে মনে হচ্ছে। কিযে হবে আল্লাহ মালুম।

১৮ ই মার্চ, ২০২০ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


মুসল্লীরা কম-জ্ঞানের মানুষ, এরা কোন সময়, কি উদ্দেশ্যে কি করছেন সেটা উনাদের কাছে পরিস্কার নয়; ফলে, এরা বেশীরভাগ সময় হয়তো ক্ষতিগ্রস্তও হতে পারেন।

১৫| ১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

নেওয়াজ আলি বলেছেন: চাঁদগাজী ভাই আপনি নিজের প্রতিও লক্ষ্য রাখবেন। আতজবাজির রাজনীতি বাংলাদেশে চলবে। এতে জনগণ মরলে নেতার কী আর ক্ষতি।

১৮ ই মার্চ, ২০২০ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে সরকারে ও প্রশাসনে আমি নেতা দেখছি না, এরা ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর লোকজন।

১৬| ১৮ ই মার্চ, ২০২০ রাত ৮:১৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




জাতি তো একত্রেই আছে মনে হয়! পথে ঘাটে এখনও মানুষ একত্রে গিজগিজ। এই তো "জুন" লিখলেন - "লক্ষীপুরে দরুদে শেফা পড়তে লাখো মুসুল্লির ঢল। মনে হয় আপনার কথামতই লক্ষীপুরবাসী ঐক্যবদ্ধ হতে চেয়েছে .....।"
স্বাস্থ্যমন্ত্রীও লোকজন নিয়ে ঐক্যবদ্ধ ভাবে শিশু হাসপাতালে ডায়াবেটিক সেন্টার উদ্বোধন করেছেন এর মধ্যেই। :(

সবার শুভবুদ্ধি জাগ্রত হোক.................

১৮ ই মার্চ, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


মুসল্লীরা এক হয়েছে, এটা ভালো; কিন্তু উনারা কোন ব্যাপারে সঠিক ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন না; এই ধরণের মানুষদের নেতৃত্বে আধুনিক বিশ্বের কেহ সাধারণত থাকে না।

১৭| ১৮ ই মার্চ, ২০২০ রাত ৯:১৩

একাল-সেকাল বলেছেন:
পাগলে মৃত্যু বাড়িতে পটকা ফুটায়।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:


দেশে ভয়ংকর কিছু ঘটবে, মানুষকে ঘরে থাকা উচিত।

১৮| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৩৮

কানিজ রিনা বলেছেন: এমনই একটা সক্রামক যা পরিবার আত্বিয়
থেকেও ভিভাজন করে ফেলছে মৃত্যু ঘটলে
আত্বিয়রা লাশটা দেখতে পারেনা। চীনের
পরিবেশ তাই ঘটছে। হাসপাতাল থেকেই
লাশ নিয়ে গিয়ে পুড়িয়ে দেওয়া হচ্ছে।
আত্বীয়রা জানতেও পারে না।
এখন আমাদের দেশে রাজনৈতিক ভাবে
কেউ একতায় আসবেনা তবে হয়ত এইসব
রুগীর পাশে না দাঁড়ালেও দুর থেকে সহায়তার
হাত বাড়াবে।
এটা বন্যা খরা বা রানাপ্লাজার মত অবস্থা না।
তবুও সরকারের উচিৎ সবদলকে একহয়ে
এই বিপদে যে যার মত সহায়তা করার
আহ্বান জানানো।
আপনার লেখায় খালেদা বা জিয়া নিয়ে
চুকাকানি শেষ হচ্ছেনা কেন? শুধু ডাঃ
কামাল হোসেন কেন, এখনও নব্বই ভাগ
মানুষ চায় খালেদা কারামুক্ত হোক।
আওয়ামী চোরের লিষ্ট তো প্রধান মন্ত্রীর
কাছেই আছে। হাজার হাজার কোটি টাকা
এখনও আলমারী ভেঙে পাওয়া যায়।
তাদের কয়জন হাজত বাস করছে? হাতে
গোনা কয়জন ছারা? তবুও খালেদার দুর্নীতি
আপনার চুলকানি। আমি কোনও দল করিনা
তবুও প্রধান মন্ত্রী ও খালেদাকে সম্মান করি।
এই দুইজন নেত্রী মরে গেলে আর যোগ্য নেতা
আসবে কিনা ভেবে দেখুন।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:




আপনি বেগম জিয়াকে সন্মান করায়, আপনার মেয়ে "পিএইচডি" করেছে; আপনার ঘরে, আবুল, হাকিম, জরিনা, কুলসুম, জোস্মার মায়ের ১০ জন কিশোরী মেয়ে "চাকরাণী" ছিল, এরা ১০ জন কিশোরী মিলে ১ জন পিএইচডি তৈরি করেছে।

১৯| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৪১

রাজীব নুর বলেছেন: সব খারাপের কিছু ভালো দিক থাকে।
যেমন- ঢাকার রাস্তায় জ্যাম নেই।
তবে খারাপ দিক বেশী। ঢাকার বাজার গুলোতে খুব বেশি ভিড়। মনে হয় লোকজন ঈদের বাজার করছে। এদিকে বাজারে সব কিছুর দাম বেড়ে গেছে। বিশেষ করে চাল ডাল তেল।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


পরিচিত, অপরিচিত সবাইকে বলেন, বাড়ীতে থাকার জন্য

২০| ১৯ শে মার্চ, ২০২০ রাত ১২:১৫

কানিজ রিনা বলেছেন: হ্যা আমি নিজেও আমার সংশারে অনেক শ্রম
দিয়েছি। আমার জীবনে যে কয়জন কাজের
মেয়ে বা ছেলে আমাকে কাজে সহায়তা করেছে
তারা বেতন ভুক্ত। তাদের আমি কখনো বুয়া
বা চাকর মনে করি নাই।
একদিন আমার মেয়ে আমাকে বলল মা তুমি
কাজের ছেলে মেয়েকে আমাদের থেকে বেশী
ভালবাস। কারন একটা ছেলেকে আমি টিভির
সামনে বসে পড়াচ্ছিলাম। ছেলেটার নাম যাহিদ
স্কুলে পড়ত। আমি চেষ্টা করেছি ছোট ছেলে
মেয়েকে ঘরে এনে স্কুলে ভর্তি করে লেখা
পড়া শিখাতে। ওরাও আমাকে কাজে কামে
অনেক সহায়তা করেছে এখনও করছে।

মেয়ে যখন বললো তুমি আমাদের টিভির
সামনে কোনও দিন পড়াও নাই। আমি বল্লাম
ওরা আমাকে যে হেলপ করে তোরা দুইভাই
বোন কি করিস। আমার এসব বলতে ভাল
লাগেনা আমি ডান হাতে দান করলে বাম
হাত জানেনা।
আমি এজীবনে অসংখ্য ছেলেকে দাড় করে
দিয়েছি শিক্ষিত অশিক্ষিত। ছোট বেলায়
আমাদের ফসলের ঘরের দ্রব্যাদী চাল ডাল
পিয়াজ রসুন টাকা পয়সা। রাতের অন্ধকারে
পৌছে দিয়েছি, আগে থেকেই খোজ নিতাম
কার ঘরে খাবার নাই। যা আমার মা জানত
না। আমাদের বাড়িতে ডজন খানিক কাজের
ছেলে মেয়ে থাকত যারা আমার সমবয়সী ছিল
তাদের সাথে আমার বন্ধুত্ব ছিল।আমাদের
বাড়ির নিয়ম ছিল ঈদের সময় কাজের ছেলে
মেয়েদের সাথে আমাদেরও একই রকম জামা
কাপড় দেওয়া হত। হয়ত তাই শিখেছিলাম
এখনও তাইই করি।
এসব বলতে আমি নারাজ তবুও আপনার
কথায় বলে ফেললাম।

১৯ শে মার্চ, ২০২০ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:


যাক, আপনি আমাদের মাদার তেরেসা। বেগম জিয়া আপনার মতো ভালো ছিলো না; উনার যুগে হয়তো "১ কোটী কিশোরী" চাকরাণী ও ঝি হয়েছে; কিন্তু জাতির কাছে সম্পদ ছিলো, উনি তাদের দেননি। উনাকে ৩ কোটী টাকা দিয়েছিলো বিদেশীরা ২/৩ শত এ্তিমের জন্য ঘর বানাতে; বেকুব সেটা করেনি, জর্জেট পরে বেশী করে "কেক খেয়েছেন"

২১| ১৯ শে মার্চ, ২০২০ সকাল ৭:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: "বিচার মানি কিন্তু তালগাছ আমার" মানসিকতা নিয়ে আর যাই হোক জাতিকে এক করা যায় না |

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার উপর নিজ দলের মানুষের আস্হাও নেই; আওয়ামী লীগে শতকরা ১০/২০ জন মানুষ আছে, যারা বাংলাদেশের মানমতো রাজনীতি হলেও বুঝে, এরা জানে শেখ হাসিনা এর চেয়ে ভালো কিছু করতে পারবে না

২২| ১৯ শে মার্চ, ২০২০ সকাল ৮:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কারো নেত্রী শোক দিবসে কেক কেটে জন্মদিন পালন করেন - আবার কারো নেত্রী জাতির দুর্যোগে আতসবাজি ফুটান | আপনি এই সকল নেত্রীদের অনুসারী হয়ে কিভাবে জাতির একতা আশা করেন |

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



আতসবাজি করার অনুমতি দেয়ার পর স্পষ্ট হয়েছে শেখ হাসিনা আসলে ইডিয়টে পরিণত হয়েছেন।

২৩| ১৯ শে মার্চ, ২০২০ সকাল ৮:১৬

নুরহোসেন নুর বলেছেন: জাতি একদিন এক হয়ে যাবে
সেদিন দলাল সম্প্রদায় থাকবে না!

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:




যেই অবস্হায় দেশ আছে, এভাবে চলতে থাকবে বেশ কইছু সময়

২৪| ১৯ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
পরিচিত, অপরিচিত সবাইকে বলেন, বাড়ীতে থাকার জন্য

রাস্তায় জ্যাম থাকলেও গনপরিবহন গুলোতে আগের মতৈ অবস্থা। ধাক্কাধাক্কি।

গতকাল আমিও এই ধাক্কাধাক্কির মধ্যে পড়েছি।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ থেমে যেতে পারবে না, তাদের আয় বদ্ধ হয়ে যাবে; তবে, এই অবস্হায় সংযত হওয়ার দরকার ছিলো; কিন্তু জাতির মানুষেরা অতটুকু বুদ্ধিমান নন।

২৫| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:১৭

হাসান রাজু বলেছেন: খাঁজ কাটা, খাঁজ কাটা, খাঁজ কাটা, খাঁজ কাটা, খাঁজ কাটা, খাঁজ কাটা ............. । আপনি চিন্তা করার ক্ষমতা হারিয়েছেন। আপনার লেখায় থাকা সেই পিগমি টাইপের হয়ে গেছেন ।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



সম্ভব।
তবে, আমি যতটুকু দেখছি, সেটা বলার চেষ্টা করছি।

২৬| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৪:০২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এখন বাঙ্গালি জাতির অবশিষ্ট অংশটুকু টিকে আছে, এই অবশিষ্ট অংশটুকু হলো সাধারণ পাব্লিক। বাকী সব ইন্ডিয়া, পাকিস্তান, য়ূরোপ-আমেরিকার দালাল। ইহা ছাড়াও কিছু নষ্টা আছে তারা হলো আমলা এবং ব্যবসায়ী।

জাতিকে এক করার মতো বর্তমানে কোন নেতা নেই। এমনকি ষাট এবং পরবর্তী দশকের নেতারা কবর থেকে উঠে আসলেও পারবেনা।

তবে একদল আছে ইমাম মাহদীর আগমনের অপেক্ষায়। দেখি মাহাদী সাব আসে কিনা।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


ইমাম মাহদী নামে কিছু নেই; এগুলো ইডিয়ট মাপার স্কেল।

২৭| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:২০

আমি সাজিদ বলেছেন: এক হওয়া সম্ভব না। এই জাতির কপালে দুঃখ আল্লাহ্‌ই রাখসেন।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



বর্তমানের কঠিন জীবনযাত্রার সময়ে, গরীব জাতির মানুষগুলো ক্রমেই আরো বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে

২৮| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: করোনার যাহা মহাদূর্যগ সে সময় আতসবাজী অথবা কাউকে দেবতা বানানো চেষ্টায় নিমগ্ন থাকা কোন ভাবেই বিচক্ষনতার লক্ষন নয়; ইহা আত্নঘাতী। ইহা জাতির সাথে বিশ্বাসঘাতকতা নয় কি?

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



ইহা ঠিক বিশবাসঘাতকতা নয়, ইহা শেখ হাসিনার সুবুদ্ধির অভাব

২৯| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: ১। এয়ারপোর্টে পাসপোর্ট জমা রাখুন। যারা কোয়ারান্টাইন এ যায়নি বা যাবেনা তাদের পাসপোর্ট স্থগিত করুন।
চিত্র পাল্টে যাবে।
২। অজ্ঞতা, অদক্ষতা আর লোভ -- এই গুলোর জন্যে অনেক ক্ষতিগ্রস্ত হয় পৃথিবীর পরিবেশ, মানুষ , প্রাণী, গাছপালা ।
৩। চরম এ বিপদে এগিয়ে এসেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। তারা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিনামূল্যে বিতরণ করছে সবচেয়ে বড় ঝুঁকির মধ্যে থাকা শ্রমজীবি দরিদ্র মানুষগুলোর মাঝে।

দেশের সবচেয়ে বড় ছাত্রসংগঠন ছাত্রলীগ এসময় কী করছে, কারো জানা অাছে কী?

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


ছাত্র ইউনিয়ন ভালো কাজ করছে; ছাত্রলীগ এসব নিয়ে কাজ করার দরকার ছিলো, কারণ তাদের হাতে বেশী সুবিধা।

সরকারের লোকেরা কেহ ৮ ঘন্টা কাজ করে না; ফলে, কোন কাজই সঠিক মতো হয় না; সর্বোপরি দেশ চালনার কোন সঠিক নীতি চালু করতে পারেননি শেখ হাসিনা

৩০| ১৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২১

আমি সাজিদ বলেছেন: প্রধান দুইদল বাদে নতুন রাজনৈতিক ক্ষমতায়ন চাই। নাহলে দেশ ডুববে। দক্ষ ব্যাকগ্রাউন্ড ভিত্তিক লোক সেক্রেটেরি অফিসে চাই । নাহয় দেশ ডুববে।

১৯ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



এই ২ দলের মাঝখানে একটি রাজনৈতিক দল গড়ে উঠা খুবই সহজ; কিন্তু রাজনৈতিক ব্যক্তিত্ব নেই মাঠে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.