নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমরা কিছুই পারিনা, বিশ্বকে কোনভাবেই সাহায্য করতে পারছি না

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৬



আমেরিকান সরকার, সিনেট, কংগ্রেস, গভর্ণরগুলো ও সিডিসি নিজেদেরকে ইডিয়ট হিসেবে প্রমাণ করেছে; তারা চীনে করোনা ভাইরাসের ভয়ংকর সংক্রমণের কথা ৩ মাস আগে জানার পরও, কোনভাবেই প্রস্তুতি নেয়নি; গত ২ সপ্তাহের মাঝেই আমেরিকার করোনা রোগীর সংখ্যা ১ লাখ পেরিয়ে হয়ে গেছে, মৃতের সংখ্যা দেড় হাজারের বেশী; এবং আগামী কয়েক সপ্তাহ ইহা বাড়তেই থাকবে। অনেক হাসপাতালে দরকারী পরিমাণ মেডিক্যাল মাস্ক, প্রটেকটিভ গিয়ার নেই, বলছে হাসপাতালের লোকজন; বিশেষ করে, সবচেয়ে প্রয়োজনীয় যন্ত্র 'ভেনটিলেটর' পরিমাণ মতো নেই। হাসপাতালের কর্মীরা একই মাস্ক বারবার ব্যবহার করছে।

আমেরিকা বাংলাদেশকেও অনুরোধ করেছে, এই মহুর্তে যদি অব্যবহৃত ভেনটিলেটর থাকে, তাদেরকে সাময়িকভাবে দিতে। আমেরিকার ক্যাপাসিটি আছে, এরা তৈরি করে ফেলবে; ৪/৫টি কোম্পানীকে জরুরী ভিত্তিতে তৈরি করার জন্য বলা হয়েছে। এখনো ভেনটিলেটরের অভাবে কেহ প্রাণ হারায়নি এই দেশে; ভয় পাচ্ছে, আগামী ২/৩ সপ্তাহের মাঝে টানাটানি হতে পারে।

আজকে ৩ সপ্তাহ প্রেসিডেন্ট প্রতিদিন নিউজ ব্রিফিং'এ উপস্হিত থেকে সব জানাচ্ছে, সব প্রশ্নের উত্তর দিচ্ছে, বলছে সবই আছে; কিন্তু অনেক হাসপাতাল প্রয়োজনীয় পরিমাণ সরন্জাম পাচ্ছে না।

আমেরিকা, বৃটেন, ইতালী, স্পেন বিশ্বের অনেক দেশের কাছে ভেনটিলেটর ও মেডিক্যাল সরন্জাম চাচ্ছে; কিন্তু যারা এগুলো প্রস্তত করতে জানে, তারা প্রায় সবাই লকডাউনে আছে। অনেক জাতি এগুলোর উৎপাদন বন্ধ করে, পুরো ব্যবসা চীনের হাতে ছেড়ে দিয়ে বসে আছে; এটাই ক্যাপিটেলিজমের উৎপাদন ব্যবস্হার একটি বড় বৈশিষ্ঠ্য।

আমাদের জাতি ভেনটিলেটর বানাতে জানে না, মেডিক্যাল মাস্ক বানাতে জানে না, মেডিক্যাল সরন্জাম বানাতে জানে না; ফলে, স্পেন, ইতালী, বৃটেনের থেকে টেলিফোন পাবার পর, ইডিয়টের মতো বলতে হয়েছে, আমাদের কাছে কিছুই নেই, আমরা এগুলো বানাতেও জানি না। আমরা যদি এগুলো বানাতে জানতাম, আমরা জরুরী ভিত্তিতে কিছু হলেও তৈরি করার চেষ্টা করলে, বিশ্বের কারো না কারো প্রান বাঁচানোর কাজে লাগতো।

জাতির শুরু থেকে আমাদের সরকারগুলো ভিক্ষাকেই জীবিকা হিসেবে নিয়েছিলো, জাতিকে কখনো কাজে লাগায়নি; সরকার প্রধান ও ব্যুরোক্রেটরা বিদেশে গিয়ে ভিক্ষা শুরু করেছিলো ১৯৭২ সাল থেকেই, এবং সেই ভিক্ষাকে লুটপাট করে, খেয়েদেয়ে ভালো থেকেছে। কোনদিন মানুষকে শিক্ষিত করেনি, প্রয়োজনীয় টেকনিক্যাল শিক্ষা দেয়নি, সস্তা শ্রমিকের নামে দাস ব্যবসা করে চলেছে; পুরুষ বিক্রয় করেছে, এখন গরীব নারীদেরও বিক্রয় করছে।

জাতি আজীবন আমেরিকা ও ব্রিটিশের কাছে হাত পেতেছে; ইতালী গেছে বাংগালীরা নৌকায় করে; ড: ইউনুস স্পেনের রাণী থেকে ৫৫ মিলিয়ন ডলার বিনা সুদে এনে বাংলাদেশে বিনিয়োগ করেছিলেন; আজকে ওরা সাহায্য চেয়েছে, জাতি সেই পুরানো ভিক্ষুকের মতো নীচের দিকে চেয়ে অব্যাহতি পেয়েছে।




মন্তব্য ৫০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সু-স্বাগতম!!
আপনার ফিরে আসাতে আমি
যারপরনাই আনন্দিত, আবেগাপ্লুত!

আমরা কিছুই পারিনা কারন আমাদের
জ্ঞান সীমিত, আমাদে সম্পদ সীমিত।

আমরা ততটুকুই ক্ষতি করতে পারি যতটুকু
আল্লাহ চাহেন, আর ততটুকুই উপকার করতে
পারি যতটুকু তিনি চাহেন। কো্টি মানুষের কোন
ক্ষমতা নাই একটা খোড়া মশার বিরু্দ্ধে কোন
পদক্ষেপ নেওয়ার। আল্লাহ আমাদের হেদােযেত
দান করুন। আমিন

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ আপনাকে।
এডমিনকেও ছোট একটা ধন্যবাদ দিতে হয়, উনি আমাকে সব সময় সাহায্য করে আসছেন; আইন আমিই ভেংগেছিলাম কোথায়ও, তারপরও এবার এডমিনের উপর রেগে গিয়েছিলাম; যাকগে, এগুলো ব্লগিং'এর অংশ।

আমাদের জীবনযাত্রার মান হিসেব করলে, আমাদের মাথাপিছু অনেক সম্পদ; গরীবের সম্পদ হলো, শিক্ষা; শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব এই ব্যাপারটি বুঝেননি; উনাদের পরেরগুলো ছিলো ইডিয়ট, ওদের বুঝার কথা কখনো ছিলো না।

২| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:০৯

মাহমুদুর রহমান বলেছেন: ভিক্ষা করতে করতে দেশ আজ উন্নয়নের মহা সড়কে।

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


শুরু থেকেই ভিক্ষার উপর ছিলো আমাদের সরকারেরা; মানুষকে কাজ করতে দেয়নি, শিক্ষা দেয়নি

এখন নতুন সমস্যা যোগ হয়েছে, আপানার মতো লোকেরা, যারা শিক্ষিত কিন্তু গুহামানব।

৩| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৩

মোঃ ইকবাল ২৭ বলেছেন: আমেরিকা বাংলাদেশকে অনুরোধ করেছে , যদি কোন অব্যবহৃত ভেনটিলেটর যদি থাকে পাঠাতে। যুক্তরাষ্ট্রের এতো এতো ধনী উন্নত বন্ধুদেশ থাকতে বাংলাদেশ হতে কেন চাইল, সেটাই ভাবছি। আপনি কোন রাজ্যে আছেন। সাবধানে থাকুন। যুক্তরাষ্ট্র রেকর্ডের খাতায় নাম লিখানো শুরু করে দিয়েছেন। তারা চীনকে পাশে চাচ্ছেন। চীন যদি সঠিক করোনার ক্ষয় ক্ষতি প্রকাশ করতো তাহলে চীনকে কেহ ছুতে পারতো না। চীন তথ্য গোপন করেছেন। ইতালি, স্পেন ও অন্যান্যরা মনে হচ্ছে সঠিক সংখ্যা প্রকাশ করছেন।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



চীনারা কখনো সত্য কথা বলে না, আমেরিকা তা জানতো; তবে, এটা সঠিক যে, এখন আমেরিকার রাজনীতি দখল করেছে গর্দভেরা, এবং এই কারণেই ট্রাম্প সহজে জয়ী হয়েছিলো। আমি নিউইয়র্কে আছি, ইহাকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে ইডিয়ট গভর্নর ও মেয়র।

৪| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৪

সিগনেচার নসিব বলেছেন: ভাইরাস আমির-ফকির দলমতের পার্থক্য বোঝে না। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অনেক বড় বড় রুই কাতলাও আক্রান্ত, অনেক রাঘব বোয়াল মারাও গেছে। করোনা মহামারী আমাদের অনেক কিছু শিক্ষা দিয়ে যাচ্ছে। শিক্ষাটা আমরা এইবার নিতে পারলেই হয়। সবারই সতর্ক হওয়া উচিত। আপনার ফিরে আসায় স্বাগত

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা এর থেকে কিছু শিখবে? বাংগালীরা কিছু শিখার মতো কোন চিহ্ন আমি দেখছি না।

৫| ২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ট্রাম্পের মাথা মোটা।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


এবার ভোটে না জিততে পারলে, ঠিকই বিচার হবে।

৬| ২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমেরিকা আমাদের কাছে সাহায্য চাইছে এটাই তো আমাদের জন্য গর্বের বিষয়...

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনার এই গর্বের কথা শুনে রাগান্বিত হলাম; ওরা মনে করেছিলো যে, ১৮ কোটী ভেঁড়ার জন্য দেশের ভিক্ষুক সরকারকে কোন কোন দেশ হয়তো ভেনটিলেটর ভিক্ষা দিয়েছে নিশ্চয়,এবং সেগুলো হয়তো অলস হয়ে পড়ে আছে।

৭| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৩

মাহমুদুর রহমান বলেছেন: গুহামানব বলে আপনি যাদেরকে মিন করছেন, আপনি তাদেরই সন্তান।তাদের থেকেই এসেছেন।কিন্তু আপনি একটু বেশীই সভ্যতা অর্জন করতে গিয়ে দুর্দশায় পড়ে গেছেন।তাই এতো আতঙ্ক আর উৎকণ্ঠায় দিন পার করছেন।আপনার জন্য মায়া হয়।

২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনারা পড়ালেখার সময় পড়ালেখা করেননি; আপনাদের যা শিখানো হয়েছে, সেগুলো গুহামানবের কাহিনী; এই হলো আপনাদের জীবন।

৮| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: আসল সমস্যা হলো- আমরা মানুষ। কিন্তু সত্যি কারের মানুষ না।
এই জন্য আজ বিশ্বের এই অবস্থা।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


পশ্চিমের বিশ্ব ক্যাপিটেলিষ্ট মডেলের জন্য বড় সমস্যায় পড়েছে, হাসপাতাল থেকে শুরু করে সব ম্যানুফেকচারিং প্রাইভেটে থাকায়, সরকারের নিজের কিছু নেই। এখন হাসপাতালগুলো তাদের ব্যবসানুযায়ী প্রয়োজনীয় সংখ্যক বেড ও সরন্জাম রেখেছে; ইহা মহা বিপদ হয়ে গেছে।

আমাদের দেশের মানুষকে ব্যুরোক্রেটরা ও সরকারে মিলে পড়তে দেয়নি, সঠিক শিক্ষার সুযোগ দেয়নি; বুয়েটও অমানুষ সৃষ্টি করেছে; মানুষ মাদ্রাসায় পড়ে কোন কিছু শিখেনি; এরা জাতির জন্য বোঝা হয়ে গেছে।

৯| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: কক্সবাজার সমূদ্র সৈকতের নীল পানিতে ডলফিন খেলছে,
ঢাকার বিষাক্ত আকাশে দেখা যাচ্ছে উজ্বল তারার মেলা,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে সাপ।
প্রকৃতির এই পরিবর্তন মানুষের মাত্র ১০ দিনের অবদান। কেউ যাচ্ছেনা কক্সবাজার, জাবি' ক্যাম্পাস জনমানবহীন, ঢাকার আকাশে উড়ছেনা স্যারদের গাড়ির কালো ধোঁয়া, আমিন বাজারের ইঁট ভাটায় নতুন করে আগুন জ্বালানো হচ্ছেনা।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


এটা সাময়িক; দেশকে গড়েনি কোন সরকার; মানুষ ইহাকে নরকে পরিণত করেছে।

১০| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:০৫

মাহমুদুর রহমান বলেছেন: রাজীব নুর বলেছেন: আসল সমস্যা হলো- আমরা মানুষ। কিন্তু সত্যি কারের মানুষ না।
এই জন্য আজ বিশ্বের এই অবস্থা।


কাজেই সময় থাকতে শুধ্রে যান চাদ্গাজী সাহেব।আপন দৃষ্টিভঙ্গী উন্নত করুন।।

২৯ শে মার্চ, ২০২০ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:



আপনার মতো ভুল ধরণা ও ভুল দৃষ্টিভংগীর অনেক লোকজন আছেন দেশে, এতে জাতি েগুতে পারছে না

১১| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৩

শের শায়রী বলেছেন: আমার এক মাত্র কাকা ডাক্তার থাকেন নিউ ইয়র্কে তার সাথে প্রতিদিন কথা হয়, ভয়াবহতা উপলদ্ধি করি ওখানকার। আসলে এই মুহুর্তে সবাই অসহায়।

২৯ শে মার্চ, ২০২০ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:



সঠিক

১২| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জাতি পরিচালিত হচ্ছে ভিক্ষুক বুরোক্রেট এবং চরম দুর্নীতিবাজ অথর্ব রাজনীতিবিদদের দ্বারা | এরা জাতিকে সুশিক্ষিত করতে পারে নি, পেরেছে বিশ্বের বুকে অদক্ষ এবং অশিক্ষিত জাতি হিসাবে পরিচয় করিয়ে লিল্লাহ সংগ্রহ করতে | আর পেরেছে বোনদের যৌনদাসী হিসাবে মধ্যপ্রাচ্যে আর নৌকা-মানব হিসাবে ভূমধ্যসাগরে হাঙ্গরের আহার হিসাবে পাঠাতে |

২৯ শে মার্চ, ২০২০ রাত ১:৩০

চাঁদগাজী বলেছেন:


পুরো সরকারই আদম ব্যবসায়ী

১৩| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:৫৫

বিষাদ সময় বলেছেন: খুব খুশি হলাম আপনার জেনারেল পদ থেকে পদাবনতি হয়ে পাবলিক হওয়ায়।

আপনি জানলে খুশি হবেন যে বাংলাদেশ এখন মাস্ক, পিপিই এবং হ্যন্ড গ্লাভস তৈরী করছে। মাস্ক এত পরামাণে তৈরী হয়েছে যে এখন ঢাকার ফুটপাতে আর মাস্কের খদ্দের পাচ্ছে না বিক্রেতারা।

আর একটা অযাচিত উপদেশ দেই, যেহেতু আপনি এই ব্লগে ব্যক্তি ছাড়াও সর্বজন শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধাদের রিপ্রেজেন্ট করেন তাই লেখা ও মন্তব্যে সতর্ক থাকুন।

ভাল থাকুন, সুস্থ থাাকুন, দীর্ঘায়ু হোন।

২৯ শে মার্চ, ২০২০ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:



প্রত্যেক পরিবারই নিজের জন্য কাপড়ের মাস্ক তৈরি করা উচিত। তবে, ডাক্তার, নার্সদের মাস্ক আলাদা। মন্তব্যের প্রতিখেয়াল রাখছি।

১৪| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ৮:০০

ইমরান আশফাক বলেছেন: আপনার এই পোষ্ট টি একটি মাইলষ্টোন হিসাবে বিবেচিত হওয়া উচিৎ সামুতে, খুবই সময়পোযোগী পোষ্ট। আমরা যে সামন্য একটি মানসম্পন্ন মাস্ক ও ভেন্টিলেশন যন্ত্রের জন্যেও চীনের দিকে তাকিয়ে থাকি তার মাসুল এখন দিতে হচ্ছে। সামান্য সুই, কটনবার, শিরিষ কাগজ, পেরেক থেকে শুরু করে মহাকাশে প্রেরনের রকেটের জন্য পর্যন্ত চীনের দিকে তাকিয়ে থাকা লাগে।

এর মাধ্যমে জাতী হিসাবে আমরা যে কতটা ন্যাংগা তা বিশ্বের কাছে উম্মুক্ত হয়ে যাচ্ছে।

বৃটেন বিখ্যাত রোলস রয়েস কোম্পানী ও জেসিবি কে, চীন বিভিন্ন স্মার্ট ফোন ও যুদ্ধাস্ত্র কোম্পানীকে, আমেরিকা টেসলা ও অন্যান্য গাড়ি ও যন্ত্রপাতী নির্মান কোম্পানীকে মাস্ক, ভেন্টিলেটর ও অন্যান্য জীবনরক্ষা প্রোডাক্ট জরুরী ভিত্তিতে তৈরী করবার জন্যে অনুমতি ও অনোরোধ করেছে। বিস্তারিত পাবেন নিম্নের লিন্কে:

http://koushol.blogspot.com/2020/03/world-on-war-footing-what-bangladesh-will-do.html#comment-form

আমাদের সরকারের কথা কি আর বলবো, মৃত ব্যক্তির জন্মদিনের পালনের চেয়ে গুরুত্বপূর্ন আর কিছু যে থাকতে পারে সেই বোধটুকুও নেই এদের। যা করার করতে হবে আমাকে এবং আপনাকেই।

২৯ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ভয়ংকর অদক্ষদের নিয়ে সরকার চালাচ্ছেন; জাতিকে কিছু শিখার সুযোগ দেয়া হয়নি, দেশের মানউষের জন্য কাজ করতে বলা হয়নি

১৫| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ৮:০৮

ঢাবিয়ান বলেছেন: ব্লগ কতৃপক্ষকে ধন্যবাদ আপনাকে দ্রুত সেফ করার জন্য। আমেরিকার অবস্থা যত খারাপই হোক না কেন তারা উতরে যাবে। কিন্ত এখন পর্যন্ত এই দেশের লুটেরা সরকারের কোন পজিটিভ পদক্ষেপ চোখে পড়ছে না। এই দেশে মানুষ করোনায় যত না মরবে তার চেয়ে বেশি মারা যাবে ক্ষুুধায়।

২৯ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:



সরাকরে যারা আছে, তারা এর বেশী জানে বলে মনে হয় না। আপনাকে ধন্যবাদ।

১৬| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ৯:১১

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আপনি ঠিক আছেন জানার পর থেকে ভালো লাগছে। কুইন্সে অনেক বাজে অবস্থা, অনুগ্রহ করে বাসায় থাকুন।

২৯ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আপনি কেমন আছেন, কোথায় আছেন?

১৭| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ১১:২৮

পুলক ঢালী বলেছেন: স্বাগতম ! গাজীভাই।
আপনার এই পোষ্ট টা ভাল লাগলো । প্রতিটা মন্তব্যে আমার যে প্রতিক্রিয়া হচ্ছিলো আপনার সঠিক উত্তর সেগুলো প্রশমিত করেছে।

আমি জানতাম আপনি ব্রুকলিনে থাকেন, কে যেন কুইন্সের কথা বললো, সে ক্ষেত্রে কুইন্স,জ্যাকশন হাইট সব কি ব্রুকলিনের অন্তর্ভুক্ত বুঝতে পারছিনা।

ট্রাম্প বলছে নিউইয়র্কে লকডাউনের প্রয়োজন নেই । পরিস্হতি যাই হোক বাসায় থাকুন ভাল থাকুন।

২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৪

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ, ভালো থাকেন।

আমি বরূকলীনে

১৮| ২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১২:০৪

রাজীব নুর বলেছেন: ব্লগে তো আসাই মুশলিক হয়েছে।
আমি সাংসারিক মানুষ। এখন ল্যাপটপ নিয়ে তো আমি ঘরের বাইরে চলে যেতে পারি না।
প্রচুর বাজে ছবি সবার কমেন্টে। আমার নিজের পোষ্ট গুলোতেও বাজে ছবি দেওয়া হয়েছে।

২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


ভালো থাকেন; এগুলো নিয়ে মন খারাপ করবেন না।

১৯| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ছোট্ট এই পৃথিবী নামক গ্রহে 100 কোটি মানুষ থাকলে সঠিক ছিল।
সেখানে হয়ে গেছে এক হাজার কোটি। পৃথিবী তথা প্রকৃতি বিশাল মানুষের ভার বহন করতে ক্রমশই অক্ষম হয়ে যাচ্ছে। এরমধ্যে পৃথিবীতে ভালো মানুষের সংখ্যা ও যাচ্ছে কমে।

২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ সমস্যা নয়, নেতৃত্বের অভাব হচ্ছে বিশ্বে

২০| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:০০

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: কিছু বলার নাই । আর একটা কথা চাচাজান আপনিও কিন্তু এই জাতির সন্তান তাই ভিক্ষুক জাতি হোক আর যে জাতিই হোক
আপনিও শরিক কিন্ত । :(

২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



অবশ্যই, আমরা নিজ দায়িত্ব পালন করিনি

২১| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমরা কিছুই পারিনা, বিশ্বকে কোনভাবেই সাহায্য করতে পারছি না

ইতালীর প্রধানমন্ত্রী তাই নিরাশ হয়ে আকাশের হাতে
নিজেকে সমর্পণ করেছেন। বুঝতে চেষ্টা করুন।
আমাদের কোনই ক্ষমতা নাই সৃষ্টির বিরুদ্ধে বা
সৃষ্টিকর্তার বিপক্ষে দাড়াবার। তিন্ই এক সময়
সব সমস্যার সমাধান করবেন। তাই তার কাছে
কড়জোড়ে ক্ষমা চাইতে হবে আমাদের পাপের।

২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:



ইতালী ও স্পেন পুরোপুরি প্রাইভেট কর্পরেশনের উপর নির্ভরশীল হয়ে মহা সমস্যার মাঝে পড়েছে

২২| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

সমূদ্র সফেন বলেছেন: আপনার লেখা না পড়লে ,
সামু লবনহীন রান্না মনে হয়। আপনি চালাক।
বিপদ উতরাই যাবেন। আমাদের কি হবে।
কিভাবে কি করবো।
আমারা যা করছি ঠিক করছি কিনা।
সোনার বাংলা আপনার প্রতিক্ষায় থাকল।

২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:



এখন কষ্টকর সময়, নিজের পরিবারকে সাহায্য করেন, মানুষের সাথে যোগাযোগ রাখেন; মনোবল রাখার জন্য ঘনিষ্টদের সাথে টেলিফোনে কথা বলেন।

২৩| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:১৮

সাদা মনের মানুষ বলেছেন: উন্নত দেশের এমন বেহাল অবস্থা দেখলে মনে সত্যিই ডর লাগে।

২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


এরা এখন অনেকটা উন্নত নয়, ক্যাপিটেলিজম অনেক সমস্যার জন্ম দিয়েছে

২৪| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৮

নায়লা যোহরা বলেছেন: ভাবি আদৌ কি দেশ উন্নয়নশীল হচ্ছে !!!!

৩০ শে মার্চ, ২০২০ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


হচ্ছে না: সরকার, ব্যুরোরেসী ও প্রশাসন এই দেশকে কলোনী হিসেবে ব্যবহার করছে

২৫| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১১:৩০

সেলিম আনোয়ার বলেছেন: করোনা বৈশ্বিক থ্রেট । চীনের পরিস্থিতি থেকে পৃথিবীর অন্য সবগুলো দেশের শিক্ষা নিয়ে যথোপযুক্ত ব্যবস্থা নেয়া দরকার ছিল। অথচ যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য ও এ বিষয়ে বিচক্ষণতার পরিচয় দিতে পারে নি। ইটালীতে এখন লাশের মিছিল আর তাদের অনুকরণে পথ চললে ফলাফল একই রকম হওয়ার কথা। নতুন আশংকার কথা হলো করোনা থেকে সুস্থ হওয়া দের শতকরা দশ ভাগ আবার আক্রান্ত হওয়ার খবর আসছে। বাংলাদেশে আবার গত দুই দিনে নতুন কেউ আক্রান্ত হয়নি বিষয়টি আনন্দের। আবার অনেকে খবরের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। ডাইনামিক নেতৃত্ব হতে পারে কেবল মানুষের আস্থা অর্জন করার মধ্য দিয়ে। এই সঙ্কট থেকে পরিত্রাণের জন্য সততা এবং ঐক্যতার বিকল্প নেই।

৩০ শে মার্চ, ২০২০ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ফেল করে বসে আছে; কিন্তু সিংগাপুর, তাইওয়ান , ভিয়েতনাম সঠিক পদক্ষেপ নিতে সক্ষম হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.