নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

করোনা প্রকৃতির একটি স্বাভাবিক ক্রিয়া, মানুষের জন্য মহামারী

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩১



সৃষ্টিকর্তা নিজের সৃষ্টির উপর 'গজব' নাজেল করেন কিনা? লজিক্যালী ভাবলে, ইহা পরিস্কার যে, ইহা ভুল ধারণা; ধর্মীয় গ্রন্হগুলোতে সৃষ্টিকর্তা সম্পর্কে যেই বিশাল ধারণা দেয়া হয়েছে, তার মুলকথা হলো, সৃষ্টিকর্তা অন্তহীন ক্ষমতার আধিকারী ও উনি সীমাহীন দয়ালু; তা'হলে, এই সীমাহীন দয়ালু সৃষ্টি্কর্তা কি তাঁর সৃষ্ট সুন্দর মানবদের অসহায়ভাবে হত্যা করার মতো কেহ একজন? মোটেই না।

যারা করোনা, কলেরা, বসন্তকে 'গজব' বলেন, তারা বলেন যে, মানব সমাজ পাপাচারে লিপ্ত হলে গজব আসে। প্রথমত: মানব সমজ পাপাচারে লিপ্ত কিনা? না, মানব সমাজ সামগ্রিকভাবে কোন পাপাচারে লিপ্ত নন; মানব সভ্যতার ক্রমবর্ধমান বিকাশ ও উন্নয়ন, তাদের জীবনযাত্রার অফুরন্ত মানোন্নয়ন প্রমাণ করছে যে, পাপাচার (অপরাধ ) এখনো সভ্যতার জন্য কোন সমস্যা হয়ে উঠেনি; যদি পাপাচার সমস্যা হতো, মানব সমাজ তার উন্নয়নের গতি হারাতো ও ক্রমেই আগের অবস্হানে ফিরে যেতো, এবং নিজেরাই নিজেদের সমাজকে ধ্বংস করতো। যেহেতু মানব সভ্যতা ক্রমাগতভাবে উন্নতি করছে, তারা অবশ্যই পাপাচারে (অপরাধ) লিপ্ত নন। মানব সমাজ সব সময়ে নিজেদের মাঝে সংগঠিত অপরাধকে বিচারের মাধ্যমে পরিশোধিত করে আসছে।

গুটি বসন্ত, কলেরা, ইবোলা যদি গজব হয়ে থাকে, তা'হলে ভাবেন, মানুষ যখন টিকা ও ঔষধ আবিস্কার করে এগুলো পরাজিত করেছে, তখন কি তারা গজব নাজেলকারীর বিপক্ষে জয়ী হয়নি? এই লজিকের সারমর্ম কি দাঁড়াচ্ছে, মানুষ তার গজব-দানকারী সৃষ্টিকর্তাকে পরাজিত করেছে? আপনারা যারা কমবুদ্ধির কারণে এই ধরণের লজিক্যাল ভাবনার পটভুমির সৃষ্টি করছেন, তারা কি আসলে সৃষ্টিকর্তাকে মানুষের হাতে পরাজিত করায়ে ছাড়ছেন?

করোনায় সবচেয়ে বেশী ভুগছে পশ্চিমা বিশ্ব: আমেরিকা, স্পেন, ইংল্যান্ড, ইতালী, জাপান; ওরা কেহ তো উহাকে 'গজব' বলছে না; তারা ইহার সমাধান বের করে চলেছেন। আপনারা যারা করোনাকে গজব বলছেন, আপনারা গড়ে ১ জন জাপানী, চীনা, ইটালিয়েন, ফরাসী, বৃটিশ বা জার্মানের মত শিক্ষিত, দক্ষ, সৎ ও দায়িত্ববান? আপনারা যেভাবেই নিজের সম্পর্কে যাই বলুন না কেন, আমি ধরে নেবো যে, যারা করোনাকে 'গজব' হিসেবে বলছেন, আপনারা আপনার লেভেলের জাপানী, ফরাসী, কানাডিয়ান, চীনা, বা জার্মানের সমান দক্ষ, দায়িত্বশীল ও কর্মঠ নন। তা'হলে, আপনার দেয়া গজব শব্দটাকে আমরা কেন গ্রহন করবো? ইহা অবশ্যই ভুল ধারণা।

প্রাকৃতিক দুর্যোগগুলো আসলে কি? এগুলো হচ্ছে ভয়ানক কমপ্লেক্স প্রকৃতির একটি ক্রিয়া, যা মানব সমাজের বিপক্ষে কাজ করে।

মন্তব্য ৬০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: আমি মানুষের দোষ দেই না। মানুষের প্রতি আমার সীমাহীণ ভালোবাসা রয়েছে।
মানুষ না পারতে রাগের মাথায় গজব বলছে। কিন্তু তারাও ভালো করে আজনে এটা ধর্মীয় কোনো গজব নয়।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ যখন শিক্ষিত, সৎ, দক্ষা, কর্মঠ ও দায়িত্ববান হন, তখন তাঁদের ব্যাখা সঠিক হয়।

২| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: এই মুহূর্তে আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। অলরেডি মারা গেছে আড়াই হাজার। ডনাল্ড ট্রাম্প জানিয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যে আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সর্বোচ্চ হারে বাড়বে।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার সরকার, গভর্ণর ও অনেক মেয়র ভয়ংকর ভুল করেছে, এদের জ্ঞান গরিমা ভিয়েতনামের সরকারের চেয়ে কম; ট্রাম্প এবার পরাজি্ত হলে, করোনার জন্য অপ্রস্তুত থাকার জন্য বিচার হবে।

৩| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

মুহাম্মাদ তরিক বলেছেন: এভাবে ভাবা হয়নি আগে, ধন্যবাদ জানোবেন।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


আমি যা বলছি, তা লজিক্যাল বলে মনে হচ্ছে?

৪| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫০

আমি রানা বলেছেন: হা এটা গজব না। তবে প্রকৃতি এটা আমাদের দিয়েছে , আমরা যেন তার ‍উপর আমাদের সৃষ্ঠ চাপ কমাই এবং সে তার নিজেকে ভারসাম্যে ফিরিয়ে আনতে পারে। আমাদের আরো ভালো ভাবে বেচেঁ থাকার জন্য।
উধাহরন সরূপ কক্সবাজারকে ধরা যেতে পারে। এছাড়া গবেষকরা ভাল বলতে পারবে প্রকৃতি আরও কি কি উন্নতি করছে।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


এটা ভয়ংকর কমপ্লেক্স প্রকৃতির একটা ক্রিয়া, যা মানুষের বিপক্ষে চলে গেছে

৫| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৬

ঢাবিয়ান বলেছেন: আমার নিজ দেশ ছাড়া এই জাতীয় কথাবার্তা আর অন্য কোন দেশের মানুষকে বলতে শুনি না। জাতিগতভাবে একটা অসভ্য জাতিতে পরিনত হয়েছি আমরা।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


কত কোটী বাংগালী এই কথা বলছেন? আমাদের পেছনে পড়ার কারণ হচ্ছে এসব মানুষেরা

৬| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৯

রাজীব নুর বলেছেন: ধরে নিচ্ছি ৫ লক্ষ মসজিদ আছে সারাদেশে। প্রত্যেক মসজিদে জামাতে নামাজ পড়ে গড়ে ২০ জন। ৫ ওয়াক্ত মিলিয়ে ১০০ জন। তাহলে ৫ লক্ষ মসজিদে কতজন হয়?
এই মুসল্লিদের প্রত্যেকের পরিবারে সদস্য সংখ্যা কমপক্ষে ৫ জন। তাহলে কতজন করোনার কাছে এক্সপোজড হয়ে যাচ্ছে?

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



ইতালীর দক্ষিণ অন্চল, নেয়াপলীতে করোনার সংক্রমণ কম; বাংলাদেশেও সংক্রমণ কম কিনা দেখতে হবে; নাকি ভেতরে ভেতরে সংক্রমণ হচ্ছে, জানতে সময় লাগবে।

৭| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: গজব একটি আজব শব্দ। এই শব্দটির প্রয়োগ এক মাত্র বাংলাদেশেই হয় । পৃথিবীর অন্য কোনো দেশে শব্দটির আসলেই কোন প্রয়োগ আছে কিনা আমার জানা নাই।

আমাদেরকে যুক্তিবাদী হতে হবে। বুঝতে হবে সঠিক রহস্য । জানতে হবে সঠিক তথ্য।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


প্রকৃতির ক্রিয়াই জীবজগতের বিবর্তন ঘটাচ্ছে, ইহার কিছু ক্রিয়া জীবজগতের বিপক্ষেও চলে যায়, ইহা দুর্যোগ, ইহা মহামারী

৮| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আামি শিরোনামের সাথে একমত না।
আমার বিশ্বাস অবিশ্বাসীদের সতর্ক করতে
এটা সৃষ্টি কর্তার সতর্ক বার্তা/গজব।
আমি কি ইললজিক্যাল ?

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


ইরানীরা বিশ্বাসী।

বিশ্বের ৮০% মানুষ এখনো ধর্মে বিশ্বাস করেন। শতকরা ২০ ভাগ অবিশ্বাসীকে সতর্ক করতে গিয়ে কাকে হত্যা করা হচ্ছে?

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "আমার বিশ্বাস অবিশ্বাসীদের সতর্ক করতে এটা সৃষ্টি কর্তার সতর্ক বার্তা/গজব। আমি কি ইললজিক্যাল ? "

-হ্যাঁ, আপনি ইললজিক্যাল, "বিশ্বাস" লজিকের অংশ নয়। "আশাকরা" কোন ষ্ট্রেটেজী নয়, "অনেক" কোন একটি নাম্বার নয়, "বিশ্বাস করা" কোন প্রতিষ্ঠিত সত্য নয়।

৯| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
আসলে, স্রষ্টা তাঁর সৃষ্টির মাঝে থেকে এমন কিছু মানুষকে ত্রাতা হিসেবে পাঠান যারা তাঁর গজবের সময়ে মানুষকে রক্ষা করবেন।

হযরত নুহ (আঃ) যখন বিশাল নৌকা তৈরী করছিলেন, তখন কি তা আল্লাহর বিরুদ্ধে ছিলো?

এখন প্রশ্ন হচ্ছে, আমরা যখন এটা মানি যে, আর কোন নবী-রাসূল আসবেন না, তখন কি আল্লাহর এই গজব পাঠানোও কি শেষ হয়ে গিয়েছে? গজবের সময়ে যদি কোন ত্রাতা না থাকেন, তাহলে, মানুষকে রক্ষা করবে কে?

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



মহাপ্লাবন নিয়ে যারা লিখেছেন, তারা বলেছেন যে, প্লাবন যে আসছে সেটা হযরত নুহ (আঃ) জানতেন, এবং এলাকার লোকজনকে বলেছিলেন, তিনিই ছিলেন ত্রাতা; আজকের এই করোনা যে আসছে বিল গেইট ও উনার বিরাট টিম বলেছেন, উনি ইসলামের ত্রাতা কিনা?

১০| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫৫

ঠ্যঠা মফিজ বলেছেন: নূর মোহাম্মদ নূরু ভাইয়ের সাথে একমত ।হতে পারে এটা আমাদের জন্য আল্লাহুর পক্ষ হতে একটা সাবধান বার্তা ।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


সারা পৃথিবী আক্রান্ত হয়েছে, ৯০০ কোটী মানুষ আক্রান্ত হয়ে টিকা ও ঔষধ আবিস্কারে লেগে গেছেন, এবং করোনাকে পরাজিত করবেই, এটা কি বার্তা হবে? যেই বার্তাকে মানুষই পরাজিত করবে?

১১| ৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫৬

মেটালক্সাইড বলেছেন:
বিষয় অনুসারে বিশ্লেষণ আরো একটু দীর্ঘায়িত প্রয়োজন ছিল!!!

বিশ্বাসী তথা ধার্মিক তথা অনুসারিতগণ-সৃষ্টিকর্তা তথা ধর্মগ্রন্থ অনুসার " আযাব বা গজব" অনস্বীকার্য। ঊপরন্তু এটিকে "রহমত বা দয়া,করুণা" হিসেবে উল্লেখিত হয়েছে।

ব্লগের শেষাংশে " করোনায় সবচেয়ে বেশি ধুকছে পশ্চিমা বিশ্ব"
তাত্ত্বিকভাবে গজব হিসেবে না নিলে একটি বিরাট প্রশ্ন সামনে চলে আসে।

ইতিহাসের প্রাচীন উন্নত সভ্যতাগুলো কি কারণে স্মৃতিচিহ্ন রেখে হারিয়ে গেল!!!!

পুরো বিশ্বের জ্ঞানীদের পিরামিডের আর্কিটেকচারাল মডিউল কিভাবে তৈরি করা হয়েছিল তা জানতে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে।
সেখানে কোভিড-১৯ এর ব্যাপারে আগাম সতর্কতা বা গজব বলে চালিয়ে দেওয়া বোকামী নয়কি।
এখানে লজিক্যালি গজব নামের ভুলটাকে প্রাধান্য দিলে মানবজাতি অতিমাত্রায় সতর্ক অবস্থান অবলম্বন করবে।
যেটা আমরা পুরো বিশ্বজুড়ে "লকডাউন" হিসেবে দেখতে পাচ্ছি।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



মিশরের পিরামিডের আর্কিটেকচার মানুষকে মিশরীয়দের আর্কিটেকচারেল দক্ষতা হিসেবে বিস্মিত করেছে; মানুষ সবচেয়ে বেশী বিস্মিত হয়েছে তাদের ভুল বিশ্বাসের কারণে, "মৃত ফেরাউনরা আবার জীবিত হবে, সেইজন্য তাদেরকে মমি করে রাখতে হবে"!

১২| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৪

শাহারিয়ার ইমন বলেছেন: শেষ নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শ্রেষ্ঠ মুজেযা কোরআন। কোরআন মানবজাতির আলোর দিশারী। মানুষের পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার সার্বিক দিক নির্দেশনা। তাই এ উম্মত যদি কোরআনের বিরোধিতা করে। কোরআনি জীবন ব্যবস্থার বিরোধিতা করে। কোরআনের অর্থনীতি, বিচারনীতি, নারীনীতি, শিক্ষানীতি, সমাজনীতি, রাষ্ট্রনীতির ইত্যাদির বিরোধিতা করে; তবে এ উম্মতের ওপরও আসমানি গজব আসবে। তবে এ উম্মত পূর্ববর্তী উম্মতদের মতো আসমানি গজবে সমূলে ধ্বংস হবে না। এটাও রহমাতুললিল আলামিনের বরকত।
চীন সরকার চেয়েছিল কোরানকে বিকৃতি করবে সেখান থেকেই করোনার সৃষ্টি৷ আল্লাহর নিদর্শন বুঝতে তেমন ভাবা লাগেনা, একটু চোখ কান খোলা রাখলেই হয়। যদিও যারা বিশ্বাসী না তারা এগুলে বুঝেও না বোঝার ভান করবে।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


ইরান সরকার, ইতালীর সরকার, স্পেনের সরকার, ব্বটেনের সরকার, আমেরিকার সরকার কি কোরানকে বিকৃত করেছে? ইটালী ফ্রান্স, বৃটেন, আমেরিকা মুসলমানদের লালন পালন করছে, মসজিদকে অনুদান দিচ্ছে। এসব নিয়ে আপনার লজিক?

১৩| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

বাকপ্রবাস বলেছেন: ধর্মের বৈজ্ঞানিক ব্যাখ্যা খুব একটা দেয়া হয়না, সচরাচর হুজুররা যেসব ব্যাখ্যা দেয় সেগুলো যদি বিজ্ঞান না থাকতো তাহলে শুনতে ভালই লাগত, কিন্তু বিজ্ঞান এর অনেক পেছনে এসব কথাবার্তা। বিজ্ঞানকে এভয়েড করে যতই যুক্তি দিক, আমার কাছে কুযুক্তি মনে হয়। গজব দিচ্ছে হাবিজাবি এসব আমার অনুভূতিতে কোন কাজই করেনা।

লক্ষ কোটি বছর আগে প্রকৃতির উলট পালট হয়েছে বলেই মাটির নিচে ফসিল এর নির্যাস থেকে আমরা এখন তেল পাচ্ছি, গ্যাস পাচ্ছি, কতইনা আশির্বান যেন। আরো বলা হয়, আ্ল্লাহর বিশেষ আশির্বাদ আরব দেশে, তেলগুলো যেন ওখানেই দিয়েছে। অথচ একসময় প্রাকৃতিক দূর্যোগে কতইনা উলট পালট হয়ে এই ফসিল অবস্থা।

সেই তুলনায় বর্তমান দূর্যোগ গুলো কিছুই না, একটা জনপদের গাছপালা সহ মাটির নিচে তলিয়ে যাবার অবস্থা সৃষ্টি হয়নি আদৌ। মানব সৃষ্টির আগে থেকেই এসব হয়ে আসছে প্রকৃতিতে, তখন কার প্রতি অভিশাপ হিসেবে এসব হয়েছে? মানবইতো ছিলনা।

শুতরাং ধর্মিয় ব্যাখ্যা দিতে হলে আমাদের ধর্মিয় সমাজকে আরো অনেক পড়াশুনা করতে হবে বিজ্ঞান নিয়ে, এমনি মনগড়া ব্যাখ্যা দিয়ে ধর্মটাকেই পেছনে ঠেলা দেয়া হয়, আমার কাছে মনে হয় ধর্ম যেন ব্যাক গিয়ার দিয়ে পেছনের দিকেই যায় এসব গজব আলোচনায়।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



একজন ব্লগার হিসেবে আপনি করোনাকে 'গজব' হিসেবে দেখছেন না; সেটাই আমার বক্তব্য; বাংলাদেশের মানুষ যা ইচ্ছে তাই বলুক।
বাংলাদেশের পদ্মাসেতু গড়ছে চীন, বাংগালীরা মালয়েশিয়া গিয়ে দাসের চাকুরী করছে, কেন? কারণ, তাদের দক্ষতা ও জ্ঞানের লেভেল তাদেরকে এতটুকুই দিতে পারে।

১৪| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: এই ভাইরাসের সৃষ্টি চীনে । যেভাবে ই চীনের মানুষরা এর জন্য দায়ী । তাঁরাই মূল ক্রিমিনাল। তাদের বিরুদ্ধে মামলা কেন করা হবে না। প্রতিটি মৃত্যুর জন্য তারা দায়ী। তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করে করোনা বিস্তার রোধে ও ব্যর্থ হয়েছে। তাদের প্রকৃত মৃতের সংখ্যা তারা প্রকাশ না ও করতে পারে। তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিচার হওয়া উচিৎ।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে, এই ভাইরাস নিয়ে ভয়ংকর সংঘর্ষ ঘটতে পারে; ইতিমধ্যে এটা নিয়ে তলেতলে কথা হচ্ছে।

এখন আরেকটা দিক দেখেন, এটা যদি 'গজব' হয়, সেটার জন্য চীনকে বা অন্য কাউকে দায়ী করা কি ঠিক হবে?

১৫| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

লেখক বলেছেন:

মহাপ্লাবন নিয়ে যারা লিখেছেন, তারা বলেছেন যে, প্লাবন যে আসছে সেটা হযরত নুহ (আঃ) জানতেন, এবং এলাকার লোকজনকে বলেছিলেন, তিনিই ছিলেন ত্রাতা; আজকের এই করোনা যে আসছে বিল গেইট ও উনার বিরাট টিম বলেছেন, উনি ইসলামের ত্রাতা কিনা?



বিল গেটস ত্রাতা হতে পারতেন যদি তিনি একই সাথে করোনা আসা এবং সেটার প্রতিষেধক মানবজাতিকে দিতে পারতেন, হযরত নুহ (আঃ) তাঁর নৌকা বানিয়ে মানুষদের রক্ষা করেছিলেন।

বিল গেটস কি তা পেরেছেন?

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


প্লাবনের ইতিহাস অনুযায়ী হযরত নুহ (আ: ) নৌকা বানয়েছিলান, এতে উনার পরিশ্রম ও সময় দেয়া হয়েছে; বিল গেইট জনসন এন্ড জনসন ফার্মা ও আরো ৩/ ৪ টি ফার্মাকে বিপুল পরিমাণ ডলার দিয়েছেন টিকা ও ঔষধ বানানোর জন্য; ইহা আসবে, কাজও করবে। আপনি এখন থেকে লিখতে পারেন "হযরত বিল গেইট (আ: )"

১৬| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
আর করোনা আল্লাহর পক্ষ থেকে গজব না পরীক্ষা তা আমরা এখনো জানি না।

গজব হলে, ত্রাতা আমাদের আশে-পাশেই আছেন।

আর, পরীক্ষা হলে, আমাদের অপেক্ষা করতে হবে তা ফেইস করার জন্যে।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


যদি প্রশ্নফাঁস করেন বাংগালীরা, তখন আপনি বুঝতে পারবেন যে, উহা পরীক্ষা

১৭| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৬

মেটালক্সাইড বলেছেন: মিশরের পিরামিডের আর্কিটেকচার মানুষকে মিশরীয়দের আর্কিটেকচারেল দক্ষতা হিসেবে বিস্মিত করেছে; মানুষ সবচেয়ে বেশী বিস্মিত হয়েছে তাদের ভুল বিশ্বাসের কারণে, "মৃত ফেরাউনরা আবার জীবিত হবে, সেইজন্য তাদেরকে মমি করে রাখতে হবে"![/sb

মৃত ফেরাউনদের ভুল বিশ্বাস যেমন বর্তমান সময়ে ইলজিক্যাল প্রমাণিত
তেমনি আজকের সভ্যতা লজিক্যালি যা সঠিক বলছে
তা ভবিষ্যত স্পেস জেনারেশনের কাছে ভুল বলে প্রমাণিত হতে পারে বা হবে!!!!

আমার ব্যক্তিগত বিস্ময়ঃ ফেরাউনকে ভবিষ্যত প্রজাতির জন্য উপহাসের নমুনা হিসেবে উপস্থাপন করা হবে, দেড় হাজার বছর পূর্বে মানুষ এই ভবিষ্যতবাণী জানল কেমনে করে।
উত্তরটা সবারই জানা তারপরেও ??????????????????????????????????

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


মিশরের ফেরাউনদের "আবার জীবিত হওয়া" ছিল একটি বিশ্বাস, উহা লজিক ছিলো না।

আজকের বিজ্ঞান হচ্ছে লজিক: কম্পুটারের কম্প্যুটিং কখনো ভুল প্রমাণিত হবে না কোন যুগে, এন্টিবাইওটিক ভুল প্রমাণিত হবে না, এটম বোমার ধংস ক্ষমতা ভুল প্রমণিতন হবে না, ইলেক্ট্টিক পাওয়ার ভুল প্রমাণ হবে না, প্লেন উড়তে পারে সেটা ভুল প্রমাণ হবে ভবিষ্যতে।

১৮| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: তুচ্ছতাচ্ছিল্যে সামান্য একটা জীবাণু জীবন নাশক হয়েছে। ধর্মের দোহাই দিয়ে আল্লাহকে দোষী সাব্যস্ত করে কেউ নিস্তার পাবে না।

একটু বেজুইত হইলেও জাঁতবে।


সাবধানে থাকবেন, মৃত্যুর সংখ্যা কতত গিয়ে ঠেকবে কেউ জানে না। :(

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


মানুষ সভ্যতার ইতিহাসে করোনা ভয়ংকর মহামারী হিসেবে স্হান পাবে। এজন্য আল্লাহকে অকারণ জড়াচ্ছে কি লোকজন; কিন্তু পশ্চিম ইহাকে আল্লাহের গজব বলছে না, কারণ তারা লজিক্যালী ভাবে।

১৯| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২০

শাহারিয়ার ইমন বলেছেন: গজব আসলে সবার উপরেই আসে কারন তারা সীমা লংঘনের সময়ে চুপ ছিল। আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স,, স্পেন, ইটালী কি মুসলিম রাষ্ট্র? আমেরিকা সুযোগ পেলেই মুসলমানদের হামলা করে৷ মুসলিম রাষ্ট্র এ যুদ্ধ চালায় । আর ইরানে অধিকাংশ শিয়া যারা ইসলামের সঠিক পথ থেকে সরে ভ্রান্ত পথে আছে। আপনি আগে ভাল করে মুসলমানদের ইতিহাস জেনে আসুন, বর্তমান বিশ্বে মুসলিমরা নির্যাতিত হচ্ছে সে খবরতো রাখেন না কারন কানা মিডিয়া মুসলমানদের উপর অত্যাচার হাইলাইট করেনা।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছিলেন যে, চীন কোরান বদলানোতে 'গজব' নাজেল হয়েছে; কিন্তু আমেরিকা, ইতালী, বৃটেন, ফ্রান্স মুসলিম পালন করার পরও ভুগছে; ফলে আপনার কথায় লজিক নেই;
এইবার আপনি চারিদিকে কথা বলার শুরু করেছেন, যাহার লেজ মাথা কেহ খুঁজে পাবে না, আপনিও পাবেন না; এগুলোকে বলে হাউকাউ

আর আর কমেন্ট করার দরকার নেই, অযথা সময় নষ্ট হবে।

২০| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

লেখক বলেছেন:

প্লাবনের ইতিহাস অনুযায়ী হযরত নুহ (আ: ) নৌকা বানয়েছিলান, এতে উনার পরিশ্রম ও সময় দেয়া হয়েছে; বিল গেইট জনসন এন্ড জনসন ফার্মা ও আরো ৩/ ৪ টি ফার্মাকে বিপুল পরিমাণ ডলার দিয়েছেন টিকা ও ঔষধ বানানোর জন্য; ইহা আসবে, কাজও করবে। আপনি এখন থেকে লিখতে পারেন "হযরত বিল গেইট (আ: )"



আপনার কমেন্টেই লেখা আছে যে, হযরত নুহ (আঃ) পরিশ্রম ও সময় দিয়েছেন। :) এবং নৌকা বানানোর নির্দেশটা স্রষ্টা থেকেই এসেছিলো।


বিল গেটস তো এমন কোন দাবী করেননি যে, তিনি তাঁর কষ্টের টাকা স্রষ্টার নির্দেশেই জনসনকে দিয়েছেন! করেছেন কি?

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনি নিশ্চয় হযরত নুহ (আ; ) কিংবা বিল গেইটের সাথে আলাপ করেননি যে, উনারা কখন কাহার নির্দেশে কাজ করেছেন, বা করছেন।

২১| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি সৃষ্টিকর্তার আদেশ, উপদেশ
করনীয় বর্জনীয় বিষয়ে যে শিক্ষা তা
মানেন না, সুতরাং আপনার সাথে তর্ক
করা বৃথা। ইতালীর প্রধানমন্ত্রী টের পেয়েছেন
তাই সমাধান খুজেন আকাশে। আপনিও একদিন
তাই খুজবেন, তবে হয়তো তখন আর সময় থাকবেনা।

২২| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

লেখক বলেছেন:
আপনি নিশ্চয় হযরত নুহ (আ; ) কিংবা বিল গেইটের সাথে আলাপ করেননি যে, উনারা কখন কাহার নির্দেশে কাজ করেছেন, বা করছেন।


না আমি করিনি। কিন্তু, ইতিহাস জানি এবং আমি গেটস নোটস-এর একজন সদস্য। তাই, জানি যে, বিল গেটস কখনোই নিজেকে একজন ত্রাতা হিসেবে দাবী করেননি যেমন নবী-রাসূলরা করেছিলেন।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



যাক, অনেক কিছু বলেছেন, আপনাকে আমি ব্লগে দীর্ঘদিন জানি, লজিকবিহীন আলোচনা কখনো শেষ হয় না; আপনি আসলে বিশ্বাস করেন, বিশ্বাস করাকে লজিক বলা হয় না, লজিক হলো যা প্রমাণ করা যায়।

২৩| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

খাঁজা বাবা বলেছেন: বাবা মা ও তো দুষ্ট বাচ্চাদের শাসন করে।
কে বেচে থাকবে কে মরবে, কার চলে যাওয়া ভাল তা আল্লাহর চেয়ে কে ভাল জানে?

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


দুষ্ট বাচ্চাকে মা-বাবা শাসন করে; তবে, মানব সমাজ দুষ্ট নয়, সভ্যতার ক্রমাগত সুন্দর বিকাশ উহা প্রমাণ করছে।

২৪| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

শাহারিয়ার ইমন বলেছেন: যি আপনি যুক্তি খন্ডন না করতে পেরে নিজের অপরাগতা জাহির করেছেন, ধন্যবাদ

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:




হ্যাঁ, আমি আপনার যুক্তি খন্ডাতে পারছি না; আপনার লেভেলে তর্ক করতে হলে, আমাকে একটা গাধা কিনতে হবে, উহা হয়তো আপনার সাথে তর্কে পারতে পারে।

২৫| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: বিশ্বাস করাকে লজিক বলা হয় না, লজিক হলো যা প্রমাণ করা যায়।

মানুষের অপরাধের কারনে বারে বারে গজব এসেছে পৃথিবীতে তা প্রমাণিত। পবিত্র কোরআন তার
সাক্ষী। আপনি বিশ্বাস না করেন তা আপনার ব্যাপার। কারণ কিছু মানুষকে আল্লাহ কখনোই কিছু
বোঝার তৌফিক দেন না।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমি জানি না আপনার বয়স কতো, আপনি বাংলার গ্রামে গ্রামে কলেরা দেখেছেন কিনা; বাংগালীরা কলেরা জয় করেছে ঢাকার মহাখালীতে কলেরা রিসার্চ স্হাপন করার পর থেকে; কলেরাকে ভয়ংকর গজব বলা হতো পাকিস্তানের সময়; এখন তা'হলে বাংলার মানুষ সৃষ্টিকর্তার একটা গজবকে (অস্ত্র) দখল করে নিয়েছে?

২৬| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: আমেরিকার অবস্থা তো দ্রুত খারাপের দিকে যাচ্ছে।

বেদনাদায়ক!

নিউইয়র্কে ২৪ ঘন্টায় ৮ বাংলাদেশীর মৃত্যু।
এই নিয়ে নিউইয়র্কে ১৯ জনসহ যুক্তরাষ্ট্রে মোট ২১ বাংলাদেশীর মৃত্যু!

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি জানি, আমি এগুলো নিয়ে আলাপ করার মত অবস্হায় নেই।

২৭| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৩১

সেলিম আনোয়ার বলেছেন: অসহযোগ আন্দোলনের বিষয়ে পোস্ট দিতে পারেন। তাহলে একটু চাপের সৃষ্টির হতে পারে। ত্রাণের বিষয় সেনা বাহিনীর হাতে না দিলে পুরো টা লুট হওয়ার আশঙ্কা থাকে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে অনেকেই শেখ হাসিনা ও সরকারকে উদ্দেশ্য করে লিখেন; আমি মনে করি শেখ হাসিনা যদি সামু বা অন্য ব্লগে কিছু পড়তেন, উনি কিছুটা আধুনিক মানুষে পরিণত হতেন; আমাদের ব্যুরোক্রেট ও প্রশাসনের লোকজন গর্দভ, নতুন নবী পাঠায়েও এদেরকে মানুষ করা সম্ভব নয়।

২৮| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১১:০৯

বক বলেছেন: কিছু মনে করবেন না চাচা।
আপনি লজিক লজিক করতে করতে মুখে ফেনা তুলে ফেলছেন। আমাকে একটু বলেন তো
লজিক কি?
এবং
বিশ্বাস কি ?

২=১ নিচে প্রমান করলাম। এখোন আপনার নাসা বাবার রকেট কই থামব বলেন তো?

x = y
x2 = xy
x2 - y2 = xy - y2
(x + y)(x - y) = y(x - y)
x + y = y
2 = 1

গনিতে যে এক্সিওম ধরা হয় ওটার প্রমান বা লজিক কি স্বপ্নে পাওয়া? ( Axioms are relatively unprovable )

parallel lines never intersect on a flat surface- কোনদিন আপনার দাদা রা এটা প্রমান করেছে ? না বিশ্বাস করে কাজ চালিয়ে নিচ্ছে?

৩ ডাইমেনশনের জীবে রা কোন কোন সাইন্স নিয়ে গর্ব করে? যে সাইন্স আজো আমার মৃত্যুর পরে গ্রহনযোগ্য কোন একুয়েশন দিতে পারলোনা?

কুয়ার ব্যংগ

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনার অংকের চতুর্থ লাইনে "মহা ভুল" আছে:

(x+y) (x-y) = y(x-y) এই লাইনে সমীকরণের সময় এলজাবরিক অপারেশ করার দরকার; তখন
(x-y) = 0 আছে ২ পাশে; অর্থাৎ
0 = 0, ভুল

আপনার মাথায় লজিক ঢুকবে না

২৯| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১১:১৫

সুপারডুপার বলেছেন:



ধর্মীয় বিশ্বাস অনুসারে সৃষ্টিকর্তা মানে যিনি সব কিছু সৃষ্টি করেছেন। সৃষ্টিকর্তা তার এক সৃষ্টি মানুষের উপর তার আরেক সৃষ্টি ভাইরাস দিয়ে গজব দিচ্ছেন, মানে ভাইরাসকে রহমত করছেন। ভাইরাস কি এমন কাজ করলো যে এখন সে রহমত পাচ্ছে ও মানুষ কি এমন কাজ করলো যে এখন সে গজব পাচ্ছে ?

আবার যখন মানুষ এই ভাইরাসকে মারতে শিখবে , তার মানে তখন দাঁড়াবে তিনি ভাইরাসকে গজব দিবেন এবং মানুষকে রহমত করবেন। ভাইরাস কি এমন কাজ করলো যে এখন সে গজব পাচ্ছে ও মানুষ কি এমন কাজ করলো যে এখন সে রহমত পাচ্ছে?

ধর্মীয় গোঁড়া যুক্তি দিয়ে কখনও সৃষ্টির রহস্য জানা যায় না। কোনো চিন্তা ভাবনা ছাড়ায় ধর্ম অনুভূতির লোকেরা আজাইরা একোর্ডিং টু হলি বুকস আনে। এদের সাথে তর্ক করবেন তো শেষ পর্যন্ত আপনাকে তাদের হলি বুকসের মুখোমুখি করে ধর্মীয় উন্মাদনা তৈরী করেই ছাড়বে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:



গজব হলো, প্রকৃতির ক্রিয়াকে অশিক্ষিতদের ব্যাখ্যা

৩০| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৪

সোহানী বলেছেন: সহমত। মহামারী অসুখ বিপদের সাথে আল্লাহর গজবকে এক করাতে আমার বিশ্বাস নেই।

সব কিছু পরিবর্তনের মতো ভাইরাস পরিবর্তিতত হয় বা মিউটেশান হয়। আর সাথে আমাদের শরীরের এ্যান্টিবডির পরিবর্তনের সাথে সাথে ভাইরাস ও তার স্বভাব চরিত্র বদলায়। খুব কমন হিসেব। আজ করোনার সাথে যুদ্ধ করছি অঅবার হয়তো একশ বছর পর আরেক করোনার সাথে যুদ্ধ হবে।

৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষ কোন কিছুই সঠিভাবে বলতে পারেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.