নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৪৬ টি মুসলিম দেশের মাঝে গণস্বাস্হ্য কেন্দ্রই একমাত্র উজ্বল তারকা*

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:১৩



৪৬টি মুসলিম দেশের মাঝে বাংলাদেশের গণস্বাস্হ্য কেন্দ্রই একমাত্র প্রতিষ্টান, যারা একটা 'করোনা টেষ্টিং কিট' বানাতে সক্ষম হয়েছে; বাকীরা চেষ্টা করেছে কিনা সেটাও জানা যায়নি, উহারা গজব ও রহমত নিয়ে সন্তুষ্ট আছে। গণস্বাস্হ্য কেন্দ্র যেই মেথোডোলোজী অনুসরণ করেছে, সেটা সঠিক কিনা, ইহার সফলতার হার (এপিকসী) ইত্যাদি গ্রহনযোগ্য কিনা, সেটা পরীক্ষা করে দেখার দায়িত্ব বাংলাদেশ সরকারের কোন প্রতিষ্ঠানের, তাও পরিস্কার নয়। যাক, বাংলাদেশে সরকার চাইলে বিদেশী কোন ইউনিভার্সিটি বা আমেরিকার সিডিসি'র মতো কোন প্রতিষ্ঠানের সাহায্য নিতে পারতো। সময়ের দিক থেকে মনে হচ্ছে, কিটটি খুবই উৎসাহজনক।

সরকার ইহাতে কোন আগ্রহ দেখায়নি, কারণ এই কিটের সাথে ডাক্তার জাফর উল্লাহ সাহেব যুক্ত; তিনি অন্ধভাবে বিএনপি করেন, বিএনপি'র থিংক ট্যাংক, উনি বিএনপি এডভাইজার। সরকার বলতে বাংলাদেশে যাহা বুঝায় উহা হলেন শেখ হাসিনা। শেখ হাসিনা বিএনপি'র মানুষ নিয়ে মাথা ঘামানোর মতো লোক নন, এতে দেশের ক্ষতি হলে, মানুষের ক্ষতি হলে, উনি কিছু মনে করবেন বলে মনে হয় না।

মুক্তিযুদ্ধের সময়, লন্ডনে উচ্চ-শিক্ষারত ডাক্তার জাফর উল্লাহ নিজের পড়ালেখা ফেলে দিয়ে দেশের মানুষকে সাহায্য করার জন্য ভারতে এসে বাংলাদেশের রিফিউজিদের সেবা শুরু করেন; ইহা ছিলো বিশাল অবদান; বাংলাদেশের রিফিউজিরা কলেরা, টাইফয়েডে আক্রান্ত হয়েছিলো রিফিজি ক্যাম্পগুলোতে।

দেশ স্বাধীন হওয়ার পর, উনি নিজের অবদানের স্বীকৃতি পেয়েছেন; উনি ততকালীন সময়ে কয়েক কোটী টাকা মুল্যের জমি পেয়েছিলেন সরকার থেকে; তিনি গণস্বাস্হ্য কেন্দ্র খুলে দেশে বিদেশে অনেক সুনাম অর্জন করেন, টাকা পয়সারও মালিক হন।

কিন্তু সময়ের সাথে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন বলে মনে হয় না; দেশের ক্ষমতা যখন মিলিটারী দখল করে, তিনি তদের সাথে যোগ দেন; সেটাই উনাকে এরশাদ মেরশাদ হয়ে বিএনপি'তে স্হান দিয়েছে। আপনারা যারা বড় মনের অধিকারী, দেশের ব্যাপারে রাজনৈতিক দল কানা নন, শেখ হাসিনা ঠিক ঐ রকম মানুষ নন; উনি বিএনপি সাথে একত্রে বেহেশতে থাকতেও রাজী নন; এতে দেশ ও জাতির ক্ষতি হলেও তিনি এই ব্যাপারে কিছু করবেন বলে মনে হয় না; সেটাই ঘটেছে এই টেষ্টিং কিটের বেলায়।

মন্তব্য ৪৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৩৫

ডার্ক ম্যান বলেছেন: জাফর উল্লাহ অনেকদিন ধরে লাইম লাইটে আসতে চেয়েছিলেন । করোনা তাকে সে সুযোগ করে দিয়েছে ।
2006 সালে ইউনুস নোবেল পেয়ে জাতির ত্রাণকর্তা হিসেবে উপস্থিত হওয়ার সুযোগ পেয়েছিলেন ।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৪

চাঁদগাজী বলেছেন:


উনি মিলিটারীর সাপোর্টার, উনি লাইম লাইটে থাকবেন যদি মিলিটারী ক্ষমতা দখল করে; না হয়, উনি নিজেই লাইমে পরিণত হবেন। এরা জনসাধারণের কেহ নন।

২| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আসলে আমরা সব কিছুতেই রাজনীতি করি।
এই মহা সঙ্কটেও মানুষের মরা বাাঁচা নিয়ে রজনীতি।
পবিত্র রমজানে বন্ধ হোক এই মরণ খেলা।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার একটা রাজনীতি, "লাঠি"।

মিলিটারীর একটা রাজনীতি, জনগণ ভেঁড়া

৩| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৩

রাজীব নুর বলেছেন: ৪৬ টি মুসলিম দেশের মধ্যে মধ্য প্রাচ্যে কয়টি দেশ রয়েছে? ১৭ টি?

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৭

চাঁদগাজী বলেছেন:



১৭ টার নাম লিখেন, তখন আমার কাছে পরিস্কার হবে?

৪| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ওয়েল কাম ব্যাক !!
পুন শুভাগমনে শুভেচ্ছা।
আপনার সকালের লেখাটি
রিমুভ করলেন কেন?

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।
সকালের লেখাটায় কিছু ব্যাপার আছে, উহা আমার জন্য খারাপ হতে পারে; সামু আমার উপর নজর রাখছে।
আমি এখনো কমেন্ট করার ক্ষমতা ফেরত পাইনি; আশা করছি, ফেরত পাবো।

৫| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০৫

ডার্ক ম্যান বলেছেন: মিলিটারি ক্ষমতা দখল করার জন্য ক্ষেত্র প্রস্তুত করছে। জনগণকে সামনে রেখে রক্তপাতহীন ক্যু ঘটে যেতে পারে

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:



এখন কেহ কোন ধরণের চেষ্টা করলে, সাতার দিয়ে পাকিস্তানে যেতে হবে।

৬| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০৯

সুপারডুপার বলেছেন: নাই মামার চেয়ে কি কানা মামা ভালো !?

আপনার উপর থেকে ব্যান উঠিয়ে নেওয়ার জন্য প্রিয় সামু ব্লগ কর্তৃপক্ষকে অনেক ধন্যবাদ।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:১১

চাঁদগাজী বলেছেন:



মাঝে মাঝে আমি সামুর নিয়ম কানুন ভুলে যাই, সমস্যা। ব্লগের প্রতি আমার দায়িত্ব আছে, চেষ্টা করবো যাতে ব্লগের সুনাম নষ্ট না হয়।

৭| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:১০

ডার্ক ম্যান বলেছেন: 2021 সালের মধ্যে হতে পারে। উজান থেকে জল এসে বঙ্গভবনে ঢেউ আছড়ে পড়তে পারে

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:



মনে্ হয়, বিশ্ব বদলে গেছে, সেই সুযোগ কেহ পাবে না।

৮| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সরকারের ভুল সিদ্ধান্তের কারনে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলেও
নারায়ণগঞ্জে খুলে দেয়া হয়েছে গার্মেন্টস। এর পরেরদিনই সেখানে
রেকর্ড পরিমাণে মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সেখানে ১৬০ জনের নমুনা পরীক্ষার করা হয়েছে,
তাতে ১৫০ জনের মধ্যেই করোনা পজিটিভ পাওয়া গেছে। করোনা
সংক্রমণ শুরুর পর এটি একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:



দেশ চলছে আফ্রিকার অনেক দেশের মতো, ইহা নৈরাজ্য। সরকার কোন কিছুই সঠিকভাবে করতে পারে না, সরকারের লোকেরা সবচেয়ে নিকৃষ্ট বাংগালী।

৯| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:২০

ডার্ক ম্যান বলেছেন: আপনি কি মুক্তিযোদ্ধা ডাঃ মাহফুজুর রহমানকে চিনেন? একসময় জাসদ করতেন । এখন মুক্তিযুদ্ধ গবেষণা ট্রাস্ট চালান

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:


না স্যরি, আমি উনাকে জানি না।

১০| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ৩:০৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সরকার বলছে ,এই রকম আরো আঠারোটা কিটের দরখাস্ত সরকারের কাছে জমা পরেছে। জাফরউল্লাহ সাহেব কিটের থেকে বেশি রাজনীতি করছেন।ঘুষের কথা বলে আবার হয়তো ক্ষমা চাইতে হবে।কিট সম্পর্কে আমার কোনই জ্ঞান নেই।তবে সরকার পক্ষের কেউ কেউ বলছেন,এই ধরনের কিটে হিতে বিপরিত হতেপারে। ফেরত আসার জন্য শুভেচ্ছা ।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:


এটি মেডিক্যাল ও সায়েন্টিফিক কিট, সরকারের কোন গাধা কি বলছে, সেটা বড় কথা নয়; ইহাকে ষ্টাডি করার জন্য দক্ষ মানুষদের নিয়ে একটা কনসোর্টিয়াম গঠন করার দরকার ছিলো; কিন্তু শেখ হাসিনা জাফর উল্লাহ সাহেবকে পছন্দ না করাতে আপাতত উহা এই অবস্হায় পড়েছে; আবার, জাফর উল্লাহ সাহেবের বর্তমান রাজনৈতিক ভুমিকা স্বাস্হ্যকর নয়।

১১| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ৩:১৬

কলাবাগান১ বলেছেন: বিজ্ঞানী বিজন শীল কে শ্রদ্ধা..যেহেতু এই কিট উনার ব্রেইন চাইল্ড

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ৩:২১

চাঁদগাজী বলেছেন:



বিজ্ঞানী বিজন শীলের বিশাল অবদান অম্লান হয়ে থাকবে; ডা: জাফর উল্লাহ ইহা থেকে দুরে থাকলেই ভালো ছিলো; তখন এই অবস্হার সৃষ্টি হতো না; জাফর উল্লাহ নিজকে জাহির করতে গিয়ে, কিটটাকে অনিশ্চয়তার মাঝে ফেললো। তারপরও শেখ হাসিনার উচিত ছিলো, কিটাকে এভালুয়েট করানোর চেষ্টা করা।

১২| ২৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৩৩

সোহানী বলেছেন: সহমত...

২৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


ডা: জাফর উল্লাহ নিজের নাম যোগ করাতে সমস্যা হয়ে গেছে; শেখ হাসিনা এদের মতোই, উনি আলাদা বাংগালী নন।

১৩| ২৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৬:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কিছু কিছু জিনিস রাজনীতির ঊর্ধ্বে রেখে বিবেচনা করতে হবে।

২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি জানলে রাজনীতি হতো বাংলাদেশে; রাইফেল জিয়া কি রাজনীতিবিদ ছিলো, এরশাদ, কেক জিয়া কি রাজনীতিবিদ? শেখ সাহেব কি শেখ হাসিনাকে কি ইন্দিরার মতো রাজনীতিতে এনেছিলেন? ডা: জাফর উল্লাহ কি রাজনীতি জানেন? উনি যেসব মগজহীন কথাবার্তা বলেন, সেগুলো কি রাজনীতিতে পড়ে?

১৪| ২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৫৮

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ড. জাফরুল্লাহ চৌধুরী নিঃসন্দেহে উৎসাহব্যাঞ্জক কাজ করছেন একথা বলার অপেক্ষা রাখে না । অন্তত তিনি করোনাভাইরাস সংক্রান্ত গবেষণায় কিছুটা হলেও বাংলাদেশের অবস্থান জানান দিচ্ছেন । কিন্তু আমরা যদি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করি তাহলে দেখবো যে , উনার তৈরিকৃত কিট এই মুহূর্তে বাংলাদেশের জন্য এতো কার্যকরী নয় । সাধারণ ভাবে বলা যায় যে এই কীট একধরণের এন্টিবডি ডিটেকশন কিট, এবং করোনা থেকে সেরে ওঠার পর আক্রান্ত ব্যাক্তির শরীরে রোগটির বিরুদ্ধে এন্টিবডি তৈরী হয়েছে কিনা সেটা জানতে এই কিট ব্যবহার করা হয় । এভাবে যদি একটি অঞ্চলের ব্যাপক সংখ্যায় মানুষের মধ্যে যদি এন্টিবডির উপস্থিতি পাওয়া যায় তাহলে , ওই এলাকার লকডাউন তুলে দিতে সুবিধা হয় । সে ক্ষেত্রে এই এন্টিবডি টেস্টিং কিট যা ড. জাফরুল্লাহ উদ্ভাবন করেছেন সেটা কার্যকরী । কিন্তু এখন আমাদের দেশের দরকার দ্রুতগতিতে ভাইরাস ডিটেকশন , রোগীর আইসোলেশন , এবং চিকিৎসা ও এলাকা লকডাউনের ব্যবস্থা করা যা এই কিট দিয়ে তাড়াতাড়ি করা সম্ভব নয় ।

সরকার একটু টেকনিক্যালি ব্যাপারটা সমাধা করতে পারতো , যেমন সরকার উনার তৈরিকৃত কীটের বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে বলতে পারতো , এটি মহৎ উদ্যোগ এবং পরবর্তীতে লকডাউন তুলে নেবার সিদ্ধান্ত গ্রহণের সময় আমরা এই কিট প্রয়োগ করবো । এই মুহূর্তে এই কীটের উপযোগিতা কম , কিন্তু সরকার তা করেনি যার কারণে বাংলাদেশের মানুষ ও ড জাফরুল্লাহ বিষয়টি রাজনৈতিক ভাবে দেখছে ।

হুসেইন মোহাম্মদ এরশাদের শাসনামলে বাংলাদেশে প্রথম ওষুধনীতি প্রণীত হয় যার মাধ্যমে আজকে বাংলাদেশের ফার্মা সেক্টর বিকশিত হচ্ছে , এই ওষুধনীতি প্রণয়নে অন্যতম কারিগর ছিলেন ড জাফরুল্লাহ চৌধুরী , মজার ব্যাপার হচ্ছে সেই ওষুধ প্রশাসন পরিদপ্তর থেকেই উনি কোনো সহযোগিতা পান নাই ।



২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:



আপনি যেটা বলেছেন, সরকার কিটটাকে এভালুয়েট করলে হয়তো সেটাই বের হয়ে আসতো। ডা: জাফর উল্লাহের সব অবদান শুন্যের কোটায় পৌঁছেছে মিলিটারীকে সাপোর্ট করায়; বাংগালীদের সংগ্রামের শুরু ছিলো মিলিটারীর বিপক্ষে।

১৫| ২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমি ব্যক্তিগতভাবে লম্পট ও চরম দুর্নীতিবাজ স্বৈরাচারী এরশাদকে চরম অপছন্দ করলেও এটা স্বীকার করতে বিন্দুমাত্র দ্বিধা নেই যে বাংলাদেশের ইতিহাসে একটি যুগান্তকারী পদক্ষেপ ছিল এরশাদ সরকারের আমলের 'জাতীয় ঔষধ নীতি" |এই নীতি প্রণয়নের স্থপতি ছিলেন ডাঃ জাফরুল্লাহ | এই দেশের জন্য তার অবদান কম নয় | তিনি কার বা কোন দলের লেজুড়বৃত্তি করলেন তা নিয়ে এই দুর্যোগকালীন সময়ে মাথা না ঘামিয়ে তার এই টেস্ট কিটটি দেশের জনগণের জন্য কতটুকু কার্যকর বা উপযোগী মাথামোটা প্রশাসন ও অদূরদর্শী রাজনৈতিক নেতৃত্বের তা নিয়ে মাথা ঘামানো উচিত

২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:



ঔষধ নীতিটা ভালো, প্রাইভেট ইউনিভর্সিটি নীতিটা ভালো, আরবদেশে চাকুরী খুঁজে বের করাটা ভালো, ঢাকা শহরকে উন্নত করাটা ভালো; সবই ভালো। অন্যায় ছিলো মিলিটারীর ক্ষমতা দখল।

১৬| ২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিট উৎপাদনের অনুমোদন পাওয়া থেকে শুরু পরে পরবর্তীতেও নানা বাধার মুখে পড়তে হয়েছে জানিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস-প্রিন্সিপাল ডা. মুহিব উল্লাহ খন্দকার বলেন, ‘প্রধানমন্ত্রীর সহযোগিতা থাকায় আমরা সব বাধা অতিক্রম করতে পারছি। নয়তো সম্ভব ছিল না। কিছু স্বার্থন্বেষী ব্যবসায়ী গোষ্ঠী বিদেশ থেকে কিট আমদানি করতে চায়। কিন্তু সরকার কাউকেই আমদানির অনুমতি দেয়নি। তবে অনেকেই কিট এনে জমা করেছে। আইনশৃঙ্খলা বাহিনী কিছু কিছু উদ্ধারও করেছে। তারাই মূলত গণস্বাস্থ্য কেন্দ্রের কিট উৎপাদনে মূল বাধা হিসেবে কাজ করেছে।’

গণস্বাস্থ্য কেন্দ্রের এই মন্তব্যের ব্যাখ্যা কি ?

২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


গণ হারে কিট ব্যব হার করে মানুষকে "আইসোলেশান" করার ব্যবস্হা বাংলাদেশ সরকার নেবে না; করোণা নিয়ে সরকারের সঠিক কোন নীতি নেই, ইহা গড়ায়ে যেই দিকে যাবে, সেটাই ঘটবে।

১৭| ২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে ভালো মানুষরা কেন রাজনীতি করেন না?

২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


এটার সঠিক কারণ নেই; তবে, ভালো মানুষা আওয়ামী লীগ ও বিএনপি'র ভয়ে ছিলো সব সময়।

২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০০

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ধন্যবাদ।
আপনি পোষ লিখুন, আমি ঠিক সময়ে কমেন্ট ব্যান থেকে বেরিয়ে আসবো।

১৮| ২৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৭

জাহিদ হাসান বলেছেন: গণস্বাস্থ্য কেন্দ্রের আবিষ্কৃত কিট ব্যবহার করা গেলে করোনা মোকাবিলায় অনেক সুফল পাওয়া যাবে।

২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, ইহা দ্বারা বুঝা যেতো কার কার করোণা হয়ে গেছে, তারা কাজে যোগদান করতে পারতো।

১৯| ২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
‘প্রধানমন্ত্রীর সহযোগিতা থাকায় আমরা সব বাধা অতিক্রম করতে পারছি। নয়তো সম্ভব ছিল না।

তা হলে প্রধানমন্ত্রীকে কেন দোষারোপ করা হয়?

২৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের বেশীরভাগ মানুষ মিথ্যা বলে থাকে, ওদের কথা থেকে আসল ব্যাপার বুঝা কঠিন।

২০| ২৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২০

কানিজ রিনা বলেছেন: সবকিছুতেই রাজনীতির নামে অপনীতি এতবড়
মহামারী যেখানে জীবন মৃত্যুর টানাটানী সেখানে
কে দলের কে দলের না। রহীঙ্গাদের সময়
যে ভাবে বিএনপির ত্রান নিয়ে দলবাজী চলেছে
হায়রে আমার দেশ।
আপনি বলেছিলেন মুক্তি যোদ্ধারা তিনভাগ
হয়েছিল তাতে কয়ভাগ বিএনপিতে গিয়েছিল
দুই ভাগ নাকি?তারা এখন সবাই রাজাকার
নাকি? আপনি ভাল বলতে পারবেন। ধন্যবাদ।

২৯ শে এপ্রিল, ২০২০ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



জিয়ার ক্ষমতা দখল, বিএনপি গঠন, এরশাদের ক্ষমতা দখল, কেক জিয়ার সিংহাসনে আরোহন, শেখ হাসিনার আগমণ, ইত্যাদির ফলাফল জাতি পাচ্ছেন।

২১| ৩০ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৪

রাজীব নুর বলেছেন: ইনশাল্লাহ আগামীকাল রাতে নতুন পোষ্ট নিয়ে আবার পিয়ে পড়বো।

৩০ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


লিখুন। আশাকরি, সামু আমাকে কমেন্ট ব্যানমুক্ত করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.