নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগে কমেন্ট করা খুবই কঠিন হয়ে গেছে!

০২ রা মে, ২০২০ বিকাল ৩:৪৬



ব্লগার নেওয়াজ আলী, পদাতিক চৌধুরী, বিদ্রোহী ভৃগু, মা হাসান প্রমুখের সৌভাগ্যে আমার বড় ইর্ষা হচ্ছে আজকাল; উনারা একটা করে কমেন্ট করছেন, ১টা করে ধন্যবাদ পেয়ে যাচ্ছেন; আমি কমেন্ট করে কেবল হুশিয়ারী পাচ্ছি; আমি কমেন্ট করার কিছুক্ষণ পরে একটি খারাপ মেসেজ পেলাম: যাঁর পোষ্টে কেমন্ট করেছি, উনি জানালেন যে, সামুর কাছে আমার বিরুদ্ধে রিপোর্ট করেছেন; গত কয়দিন সামু আমাকে কমেন্ট ব্যান করে রেখেছিলো, গতকাল উহা ফেরত পেলাম, এখনো ধন্যবাদও জানাইনি, সকালে রিপোর্টের মেসেজ পেলাম, করোনা-ভাগ্য আমার! রিপোর্ট-করা ব্লগার গল্প লিখেছিলেন, প্লটটা আমার কাছে দুর্বল মনে হয়েছিলো।

কিছুদিন আগের কথা, এক ব্লগার সৌর জগতের উপর সায়েন্টিফিক পোষ্ট দিয়েছেন, পৃথিবী সুর্যের চারিদিকে ঘুরে; শুনে ভালোই লাগলো, পৃথিবী নিজের থেকে নিজের গরজে ঘুরছে, আমাকে তো এরজন্য কিছু করতে হচ্ছে না, ঘুরছে , ঘুরুক; আমি পৃথিবীর উপরে, ঘরের সোফায় বসে আছি; যেহেতু, আমি পৃথিবীর উপরে আছি, আমিও নিশ্চয় ঘুরছি পৃথিবীর সাথে; ভালো হয়েছে, ঘরে বসে আছি, কিন্তু ব্যায়ামটা হয়ে যাচ্ছে আপনা থেকেই। কিন্তু সমস্যা হলো চাঁদকে নিয়ে; ব্লগার লিখেছেন, চাঁদ আমাদের পৃথিবী থেকে ৩৮৪৪০০ 'বর্গ' কিলোমিটার দুরে অবস্হান করছে! প্রথমত: ব্লগে চাঁদ শব্দটা কোথায়ও দেখলে আমার মাথা ঘুরতে থাকে, বুঝতেছেন আমার নিক হচ্ছে 'চাঁদগাজী'; ব্লগে চাঁদ জাতীয় শব্দ, যেমন চাঁদাবাজী শব্দটাকে আমি প্রতিবারেই ভুলে চাঁদগাজী পড়ে ফেলি, এবং কাঁপতে থাকি, পোষ্টে আমার নাম কেন, রিপোর্ট টিপোর্ট হচ্ছে নাকি? যাক, এই পোষ্টে রিপোর্টের ঝামেলা ছিলো না; আমার মনে হলো 'বর্গ কিলোমিটার' তো এরিয়ার একক, উহা তো দুরত্বের একক নয়; আমি কমেন্ট করে জানালাম যে, ব্লগার ভুল করেছেন; ব্লগার গেলেন ক্ষেপে, কোথায় ধন্যবাদ, উনি আমাকে কমেন্ট ব্যান করে দিলেন। আমি ব্যতিত আরো ১৮ জন কমেন্ট করে ধন্যবাদ নিয়ে চলে গেছেন, আমি কমেন্ট ব্যানের ডাব্বা পেলাম! কিছুদিন পরে উনার আরেক পোষ্ট পড়লাম, উহা পদ্মাসেতু নিয়ে; সেখানে লেখা, সেতুর 'আয়তন' ৬.১ বর্গ কিলোমিটার; যাক, আমার কমেন্ট করা লাগেনি, উনি আগেই সুন্নতটা সেরে রেখেছিলেন, আমি উনার কমেন্ট ব্যানে ছিলাম। উনার 'বর্গ' সমস্যা হয়তো এখনো আছে; আর যাদের ধন্যবাদ পাবার রেশনকার্ড আছে, উনারা ধন্যবাদ পেয়েই যাচ্ছেন।

১২/১৩ বছর আগের কথা, কাজ করতে গেছি ফ্লোরিডার বোকারাতেন শহরে; প্রথমবার গেলাম ঐদিকে; উঠতে হলো হোটেলে, এলাকার নাম ডিয়ারপার্ক; নামের সাথে মিল আছে, হোটেলের পেছনে লেইকের পাশে দিনের বেলায় অনেক হরিণ ঘাস খাচ্ছে। রাতের ১০টার দিকে খেতে বের হওয়ার সময় রিসেপশানের মেয়ে জানতে চাইলো, আমি কোথায় যাচ্ছি! আমি বললাম খেতে যাচ্ছি বাহিরে; সে এবার জানতে চাইলো আমার গাড়ী কোথায়? গাড়ী হোটেলের পেছনের পার্কিং লটে। সে আমাকে লবিতে বসতে বললো, আমার গাড়ীর ছাবিটা ওকে দিতে বললো। আমি কারণ জানতে চাইলাম, সে জানালো যে, আমি যেহেতু এলাকায় নতুন, সে নিজেই গাড়ীটা হোটেলের সামনে নিয়ে আসবে। তাই হলো; এবং বললো, ফিরে আসার পর, গাড়ী যেন সামনের পার্কিং লটে রাখি। খেয়ে আসার পর, আমি জানতে চাইলাম, ব্যাপার কি? সে জানালো যে, পেছনের লেইকে সম্প্রতি ক্রোক দেখা গেছে! ক্রোক আবার কি? সে বুঝায়ে দিলো, কুমীর।

আগের দিনে, ফ্লোরিডা ও লুজিয়ানার অনেক এলাকায় মানুষ রাতে বের হতে অনেক হুশিয়ার থাকতো; রাস্তাঘাটে, ডোবায়, নালায়, খালে বিলে কুমীর ছিলো প্রচুর। এখন ফ্লোরিডায় নতুন সমস্যা অজগর সাপ। এখন ফ্লোরিডা হলো ঘন বসবাসের রাজ্য, এখন এভারগ্লেইড এলাকা ব্যতিত অন্য এলাকায় কুমির খুবই কম। তারপরও বছরে ১ বার ৭০০০ মানুষকে কুমীর শিকারের লাইসেন্স দেয়; মাথাপিছু যথাসম্ভব ২টা কুমীর মারার নিয়ম। মানুষ প্রথম দিনেই ২টা মেরে ফেলে; "বেইট" মেইট দিতে হয় না। আগের দিনে লাইসেন্সের দরকার হতো না, যার সাহস আছে, গিয়ে মেরে নিয়ে আসগে; পারলে ছামড়া বিক্রয় করো, খাও, যা ইচ্ছে তাই করো।

সেই ফ্লোরিডায় নাকি আগের দিনে কুমীর শিকারের জন্য "কালোদের বাচ্চাকে বেইট হিসেবে ব্যবহার করা হতো"; এসব রূপকথা পড়লে আমি তো নিশ্চয় ২/১টা কমেন্ট করবো। সেটাই করলাম ব্লগে, অমনি লেখক আমাকে নিয়ে লেগে গেছেন। যাক, উনি আমাকে ব্যান করেনি, রাজাকার ফাজাকার ডেকেছেন; উনার কিছু ভক্ত পাঠকও ক্ষেপে গেছে আমার উপর।

আমেরিকা দুনিয়ার বড় রূপকথার দেশ, রূপকথা দিয়ে এরা বিলিয়ন ডলার আয় করে; আজকে আমেরিকায় সবচেয়ে বড় রূপকথা হলো "বিগফুট" (বন্য মানুষ) আর এলিয়েন; কোটী ভিডিও বিক্রয় হয়েছে, টেলিভিশনে ঘন্টার পর ঘন্টা প্রোগ্রাম হচ্ছে, বিগফুট ও এলিয়েনের সাইট ট্যুরের'এর ব্যবস্হা আছে, যাদুঘর আছে; হুলস্হুল কাজ কারবার, বিলিয়ন ডলারের ব্যবসা; আসলে পুরোটা হাউকাউ। কেহ চাইলে লিখে ব্লগ ভরায়ে ফেলতে পারবেন। কিন্তু উহাকে ব্লগে ফ্যাক্ট হিসেবে লিখতে গেলে, কেহ না কেহ ইহার বিপক্ষে কমেন্ট করবেন নিশ্চয়ই; আমি তো অবশ্যই এসব রূপকথার বিপক্ষে কমেন্ট করবো; শুরু হবে কমেন্ট ব্যান, প্যানপ্যান, গ্যানগ্যান।

মন্তব্য ১৭১ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৭১) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২০ বিকাল ৩:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশের মানুষ জন বড়ই অদ্ভূত ।
এরা কবে শিক্ষিত হবে বিধাতাই জানে।

০২ রা মে, ২০২০ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের কি হবে, এই নিয়ে বিধাতাকে প্রশ্ন করলে, বিধাতা ফেল করতে পারেন।

২| ০২ রা মে, ২০২০ বিকাল ৩:৫৭

মীর আবুল আল হাসিব বলেছেন: হুমমমমম। ব্লগে আমি একদমই নতুন তারপরও লক্ষ করলাম আপনার অনেক হেটার্স।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:০০

চাঁদগাজী বলেছেন:


নতুনরাই আমার ভরসা, আগের পরিচিতরা আমাকে পছন্দ করে না; আসলে, আমাকে যাঁরা শুরুতে পছন্দ করেন, পরে তাঁরা আমাকে দেখতে পারেন না; আপনারও সেই অবস্হা হতে পারে, হয়তো!

৩| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:০৪

কহেন কবি কালীদাস বলেছেন: আপনার প্রতি সম্মান রেখেই বলছি, আমার কাছে মনে হয় আপনি খোঁচা দিয়ে কথা বলেন যেটা ঠিক না।
আপনি অবশ্যই অন্নের লেখায় কোন ভুল তথ্য থাকলে সেটার গঠনমূলক সমালোচনা করবেন । সেটা নিয়ে আমার মনে হয় কেউ কোন আপত্তি করে না।
আপনি এই ব্লগের একজন পুরনো ব্লগার , আপনার কাছ থেকে সবাই সহনশীল কমেন্ট আশা করেন।
ভালো থাকবেন।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:



গঠনমুলক কমেন্ট টা কি রকম? দেখি, আপনার কমেন্ট দেখে গঠনমুলকভাবে কমেন্ট করা শিখতে পারি কিনা।

৪| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:১১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আগের দিনে তো অনেক কুসংস্কার ছিল। মানুষ বর্বর ও ছিল। এমন উদ্ভট 'বেইট' গেইম মজার উপকরণ হিসেবে নিলেও নিতে পারে। যিনি লিখেছেন উনি নিশ্চয় কোনো সোর্স থেকে জেনে লিখেছেন। আপনি তার থেকে সোর্সের কথা জিজ্ঞেস করতে পারেন। অনেকক্ষেত্রে দেখা গেছে আপনি কারো পোস্টের ভুলগুলো সরাসরি না বলে ইনসাল্টিং মন্তব্য করেন। যিনি লেখক, তিনি তার সমস্ত অনুভূতি আর অনেকটা সময় ব্যয় করে লিখেন। আপনি যদি ২/৪ শব্দে তার পুরো শ্রমটাকে হেয় করেন সেটা তাকে খুব আঘাত করে। এজন্য হয়তো আপনার সাথে বেঁধে যায়। সুনির্দিষ্ট করে ভুল ধরিয়ে দিন, সমালোচনা করুন এমনভাবে যাতে আপনার মন্তব্য তাকে না রাগিয়ে বরং তার মধ্যে ভাবনার উদ্রেক করে, দেখবেন সে নিজেকে শুধরিয়ে নিয়েছে সাথে আপনার প্রতি কৃতজ্ঞতাপাশে আবদ্ধ হচ্ছে।
ছোট মুখে অনেক বড় কথা বলে ফেললাম। আশা করি, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনার একজন শুভাকাঙ্খী হিসেবে চাই আপনাকে যেন কয়দিন পরপর ব্যানড হবার বিড়ম্বনায় না পড়তে হয়। ভালো থাকবেন।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগে শতকরা ৮০ ভাগ পোষ্ট ভুল ধারণার উপর লেখা হচ্ছে, বই মেলার ৯০ ভাগ বই গার্বেজ।

৫| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:১৬

কহেন কবি কালীদাস বলেছেন: যদি কারও গল্পের প্লট এ ভুল থাকে, সেটা ভদ্রভাবে খোঁচা না মেরে বলাটাই উচিৎ।
আর আপনি একজন খুব পুরনো ব্লগার হয়ে যদি বলেন গঠনমুলক সমালোচনা/কমেন্ট কি, তাহলে আপনাকে আর কিছুই বলার নাই।
গোটা দ'শেক উদাহরণ এর কোন প্রয়োজন নেই এখানে।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, ভুল ধরতে না পারা, কিংবা ভুল দেখার পরও সুন্দর কমেনট করাই অভদ্রতা।

৬| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:১৬

ব্লগার_প্রান্ত বলেছেন: একটা সুন্দর ভাবে সাজানো মিথ্যা কথা চালিয়ে দিলেন। আমার ব্লগে করা কোন কমেন্টে আপনার বিরুদ্ধে রিপোর্ট করি নাই। শের শায়েরীর ব্লগে আপনার কমেন্ট রিপোর্ট করেছিলাম। যাহোক, আপনি হিউমারের কিং হওয়ায় আইনের উর্ধ্বে, সেক্ষেত্রে কিছু বলার নাই।
আপনাকে শুধু একটা কথা বলি, আপনার কিছু মন্তব্য, গাল গপ্পো সহকারে ফেসবুকে ভাইরাল করে দিলে, প্রতিক্রিয়াশীল বাঙালি মুসলমানকে বোঝানো যাবে যে, এই ব্লগে ইসলাম বিদ্বেষী কার্যক্রম প্রোমোট করা হয়। সরকার তাওহীদি জনতার জন্য ব্লগ ব্যান করুন, সেটাতো নিশ্চয়ই চান না। তাই দয়া করে, ব্লগের স্বার্থে একটু ভাবনা চিন্তা করে কমেন্ট করবেন।
আপনার সুস্বাস্থ্য কামনা করি।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



আমি সামুতে আসি ব্লগিং করতে, আর সামুতে আপনার কাজ হলো রিপোর্ট করা।

৭| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৪

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আপনার কথার সাথে একমত। কিন্তু আমি ভুল লিখাকে গ্রহণ করার কথা বলিনি। বরং বলেছি সুন্দরভাবে ভুলগুলো ধরিয়ে দিতে। তাহলে ভুল বুঝাবুঝির সৃষ্টি হবেনা।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:



দেখি, ভুল ধারণার উপর লেখাগুলোর বিপক্ষে কিভাবে সুন্দর করে কমেন্ট করতে হয়, যাতে লেখকের মেজাজ ভালো থাকে, এবং আমাকে রাজাকার না ডেকে, 'ভাই' ডাকে।

৮| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৫

কহেন কবি কালীদাস বলেছেন: আপনি বলেছেন - আমার মনে হয়, ভুল ধরতে না পারা, কিংবা ভুল দেখার পরও সুন্দর কমেনট করাই অভদ্রতা।

"আমার মনে হয়, ভুল ধরতে না পারা"
-যদি আমি ভুল ধরতে না পারি, সেটা আমার অযোগ্যতা।

"কিংবা ভুল দেখার পরও সুন্দর কমেনট করাই অভদ্রতা"
-ভুল দেখার পরে ভদ্রভাবে তাকে বলা, যে তার এই তথ্যটা ভুল।

আপনার সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করি।প্রবাসে পরিবার নিয়ে ভালো থাকবেন।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আপনিও করোনার এই সময় হুশিয়ার হয়ে চলুন।

৯| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৫

ঊণকৌটী বলেছেন: আপনার সূক্ষ রসবোধ এর কারনে বোধহয় অনেকের বধ হজম হয়। আপনি যেমনটি আছেন, ঠিক তেমন টিই থাকুন।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


তা'হলে অকারণ বেশী বেশী 'ভাই' 'বোন' না ডাকলেও চলবে?

১০| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:২৯

মীর আবুল আল হাসিব বলেছেন: আগের পরিচিতরা আমাকে পছন্দ করে না ==== কথা ভুল, নুরু সাহেব আপনাকে যা পছন্দ করে আপনি নিজে নিজেকে ততটা পছন্দ করেন না।

আপনারও সেই অবস্হা হতে পারে, হয়তো! ===== এটাও ভুল, আপনি + রাজীব নূর + অপু তানভীর ভাই এর মত কিছু ব্লগারদের জন্যই ব্লগ পড়ি।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহেব আমার গলায় আটকে গেছে

১১| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৩১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: @ ব্লগার_প্রান্ত, আমার উপলব্ধিমতে, সামু কখনো একপাক্ষিক নয়। এখানে ধার্মিক -অধার্মিক দুই ধরণের ব্লগার ই আছেন। বরং ধর্মীয় লিখা ই বেশি চোখে পড়ে। ধর্মের বিপক্ষে লিখা ও মন্তব্য আসে তুলনামূলকভাবে কম। দয়া করে, এতসুন্দর একটা ব্লগের বিরুদ্ধে ভুল প্রোপাগান্ডা চালাবেননা।

০২ রা মে, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগে এখন বেশ কিছু পরিমাণ প্রশ্নফাঁস জেনারেশনের লোকজন আছেন; এঁরা বই দেখে দেখে পোষ্ট লিখেন, বেশীরভাগ লেখা গরু কিংবা নদীর রচনা হয়ে যায়, তারপরও ভালো কমেন্ট পেয়ে পেয়ে অভ্যস্ত হয়ে যান; ১টা কঠিন কমেন্ট আসলে, ব্লগের মড়ু বরাবর দরকাস্ত লিখতে থাকেন।

১২| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৪৯

ব্লগার_প্রান্ত বলেছেন: @ শুভ্রনীল শুভ্রা
আশা করি freedom of speech আর hate speech এর পার্থক্য বোঝেন।
ধন্যবাদ

১৩| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৩

ব্লগার_প্রান্ত বলেছেন: ব্লগে কিছু নকলবাজ জেনারেশনের লোক আছে, যারা গণমাধ্যম থেকে নকলটাও ঠিক মতো করতে পারেনা।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



সেজন্য ওরা ধন্যবাদ পাবার রেশন কার্ডও পায়নি

০২ রা মে, ২০২০ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



সেজন্য ওরা ধন্যবাদ পাবার রেশন কার্ডও পায়নি

১৪| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৫

সোনালি কাবিন বলেছেন: সমাধান খুব সোজা। শুধু ধর্মান্ধদের তাল দিয়ে চলুন, কমেন্ট আর খাতির সেইরকম বেড়ে যাবে আপ্নার। আপ্নার লজিক ওদের বেশ অসুবিধা করছে

০২ রা মে, ২০২০ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


ধর্ম ইহুদীদের সাহায্য করছে, বাকীদের সাহায্য করছে না; ইহুদীদের মাঝে একটা সেক্ট আছে, "হেসিডিক", উহারা বাংগালীদের মতো; নিউইয়র্কে এরা বাংগালীদের বেশী চাকুরী দেয়।

১৫| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনার পোস্টে মন্তব্য করার জন্য অনেকদিন পর লগিন করলাম।

আপনার মন্তব্যে যারা লাভবান হয়েছে আমি তাদের সেরা। আপনার মন্তব্যে রস কষ থাকে না, থাকে শুধু তিক্ত সত্য। আপনি বলুন তিতা কেউ পছন্দ করে?

যাক কেমন আছেন? আমাদের অবস্থা বেশ ভালো নয়, আমাকে এখনোও ভাতার টাকা দেয়নি, উপরে তিন সপ্তার টাকা কেটেছে।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



বৃটেন তার মানুষদের সাহায্য করছে না সঠিকভাবে; ওদের টাকা পয়সার ভাগ বাটোয়ারায় অনেক ভারতীয় বানর ঢুকে গেছে। কষ্ট করে আরো মাস খানেক চলুন; হুশিয়ারে থাকুন।

প্রাইম মিনিষ্টার ও প্রিস্ন ভালো হয়ে গেছে; চিকিৎসা সবার সমান হচ্ছে না, মনে হয়।

১৬| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৭

সুপারডুপার বলেছেন:
ব্লগার_প্রান্ত দেখি থ্রেট ম্যাইরা গেলো !!! ধর্মের সমালোচনা করা নিষেধ সেটা ব্লগের কোন নিয়মে লেখা আছে ও দেশের কোন আইনে বলা আছে? দ্যাশের পাকি চিন্তাধারার তাওহীদি জনতা দিয়ে দেশকে মাপা কবে থেকে শুরু হলো? এইরকম প্রোপাগান্ডা যারা চালানোর চিন্তা করে তারা ব্লগেরও ভালো চায় না , দেশের ও ভালো চায় না।

ব্লগার আহা রুবন বলেছিলো : দেশে বৈধ আনন্দের সব রাস্তা একে একে বন্ধ হয়ে যাচ্ছে। সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রম শেষে কৃষক বা শ্রমিক অথবা যৌবনের উচ্ছ্বাস ভরা তরুণেরা সব সময় জ্ঞানের কথা-ধর্মের কথা শুনতে চায় না, চায় একটু আনন্দ। কোথায় তাদের একটু হাসি-তামাশা করার যাত্রাপালা, বাউল গান, নাটক, গানের অনুষ্ঠান! সব বন্ধ!

এই পাকি আফগানি চিন্তা ধারার লোকেরাই দেশের হাসি-তামাশা করার যাত্রাপালা, বাউল গান, নাটক, গানের অনুষ্ঠান সব বন্ধ করতে চায়। ব্লগের ও দেশের পরিবেশ নষ্ট করতে চায়।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতার পরের ২টি জেনারেশন বেশ দুর্বল, দেশের অবস্হা দেখলে তা বুঝা যায়।

১৭| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৮

কালো যাদুকর বলেছেন: আপনি ফ্লরিডাতে গিয়েছিলেন জেনে ভাল লাগল। ডিয়ার পার্কে এত্ত ডিয়ার ছিল, তা জানা ছিল না। আবার কালোদের বাচ্চাদের বেইট হিসাবে ব্যাবহার করত এটা একেবারে অবিশ্বাস করারও কায়দা নেই। দুইটা কারন। এক-- অতীতে, এই আমেরিকাতে কালোদের অনেক অত্যাচার সহ্য করতে হয়েছে। দুই -- মানুষ গুজবই বেশী বিশ্বাস করে। মানুষ দুই নম্বর কারনেই বেশী বিস্বাস করতে পারে। যাই হোক, এখন তো আর এরকম হচ্ছে না, সেটাই মূল কথা। তবে আমি ১০/১৫ বছর আগে দেখেছি অনেক এলিগেটোর ঐদিকটায়। মানুষের বাচ্চা, কুকুর এগুলো খেয়ে ফেলার অনেক নিউজ দেখেছি। এখন হয়ত এলিগেটোরের সংখ্যা কমে গেছে।

ব্লগিং নিয়ে কোন মন্তব্য করতে চাই না। কেউ বেশী সেনসেটিভ , কেউ কম। বুঝার উপায় নেয় কে কেমন। তাই বুঝে সুঝে মন্তব্য করাই ভাল। আপনি যে উদাহরন দিলেন "একক" নিয়ে ওগুলা নন-টেকনিকেল ব্যাকগ্রাউন্ড মানুষদের সাধারন সমস্যা।

আপনাকে ধন্যবাদ।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



আফ্রিকান আমেরিকানরা যখন দাসও ছিলো, বাচ্চাদের বেলায় আমেরিকানরা সব সময় দয়ালু; একজন সাদা মেয়ে কালো ছোট বাচ্চাকে চুমু খাবে, একজন বাংগালী কোন কালোর বাচ্চাকে কোলেও নেবে না।

১৮| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৮

ডার্ক ম্যান বলেছেন: এখন অফুরন্ত অবসর অথচ ব্লগে কমেন্ট করার মত তেমন একটা পোস্ট খুঁজে পায় না ।
আমি আবার প্রথম হলাম টাইপের কমেন্ট করতে অভ্যস্ত না ।। নিজেও তেমন লিখতে পারি না

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ পাবার জন্য রেশন কার্ড করায়ে নেন।

১৯| ০২ রা মে, ২০২০ বিকাল ৪:৫৯

সুপারডুপার বলেছেন:
সোনালি কাবিন বলেছেন: সমাধান খুব সোজা। শুধু ধর্মান্ধদের তাল দিয়ে চলুন, কমেন্ট আর খাতির সেইরকম বেড়ে যাবে আপ্নার। আপ্নার লজিক ওদের বেশ অসুবিধা করছে

- সহমত

২০| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:০৩

সোনালি কাবিন বলেছেন: ধর্মের সমালোচনা করলে এবং তার জবাব তার বা তাদের কাছে না থাকলেই প্রান্ত ও গংদের কাছে হেইট স্পিচ হয়া যায়।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


এবারের করোনায়, প্রতিটি দেশে, প্রতিটি ধর্মের লোক আইন অমান্য করেছে।

২১| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:১১

সোনালি কাবিন বলেছেন: একজন ডাক্তার ব্লগে একবার পোস্ট দিয়েছিলেন তার ধর্মে কি কি বাজে যৌন কাজ নিষিদ্ধ। এমনভাবে গ্লোরিফাই করে লিখলেন না!! খোঁজ নিয়ে দেখলাম, তার ধর্মের আগে অন্য যে মেজর ধর্ম পৃথিবীতে এসেছে, তাতে আগেই সেগুলো নিষিদ্ধ করা আছে। তাহলে সে ডাক্তারসাবের ধর্মে সেগুলো নিষিদ্ধ হওয়া ইউনিক কোন বিষয় নয়!

আবেগ আর কাকে বলে!!

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


ধর্ম হলো ব্যক্টিগত প্র‌েকটিস, মুসলিম দেশগুলো্তে ধর্মীয়রা দেশের সংবিধান মানে না।

২২| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: ১। কুমির প্রানীটা নিয়ে আমার কিছু আগ্রহ আছে। অলরেডি কুমির নিয়ে সমস্ত মুভি দেখে ফেলেছি।

২। ''চাঁদগাজী'' আমি খেয়াল করে দেখেছি ব্লগের লোকজন আসলে আপনাকে বুঝতে পারে না। এটাই আসল সমস্যা। আপনি আধুনিক মানুষ। কুসংস্কার মুক্ত মানুষ। আপনি আর একটু সহজ হোণ, যেন ব্লগারগন আপনাকে বুঝতে পারে। বুঝতে পারলেই অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে।

৩। মডু নিরপেক্ষ। তার চোখ আছে। তার সবার দিকে নজর আছে। তাই কারনে বা রাগ বশত রিপোর্ট করে লাভ নাই।


০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং'এর পুরো বিষয়টাই আধুনিক ভাবনার উপর প্রতিষ্টিত।

২৩| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৬

ব্লগার_প্রান্ত বলেছেন: ক্যারি অন গায়েস,
কে ধর্মের সমালোচনা করে আর কে কুৎসিত মন্তব্য করে মানুষকে কষ্ট দেয়, সময়ই তার সাক্ষী।

মার্ক টোয়েনের একটা উক্তি
Never argue with stupid people, they will drag you down to their level and then beat you with experience.

জর্জ বার্নারড স,
Never wrestle with a pig. You just get dirty and the pig enjoys it

;)

০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা বাংগালীদের কাছে মার্ক টোয়েনের মতো জনপ্রিয় হোক, সেই কামনা রলো।

২৪| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:১৯

কালো যাদুকর বলেছেন: প্রায়ই কালো বাচ্চাদের সাথে সোসাল অনস্ঠানে দেখা হয়। কই আমার তো ওদের ভালই লাগে।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



আপনি মন নিশ্চয় একটা উঁচু স্তরে আছে

২৫| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:২২

সোনালি কাবিন বলেছেন: লাস্টে না পারলে প্রান্তরা গত বাধা এক্টা কমেন্ট করে। তা ভাইসাব এতক্ষণ আর্গু করতেছিলেন কেন। আপ্নে তো ভাই একই সাথে হিপোক্রেট এন্ড স্টুপিড

২৬| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:২২

কানিজ রিনা বলেছেন: বিজ্ঞানীরা জানে শক্তির কোনও ক্ষয় নাই।
ধর্মে বলে আত্বার কোনও ক্ষয় নাই, শক্তি ও
আত্বা কেউই দেখতে পায়না অনুভব করতে
পারে। শক্তি ও আত্বা একের পর এক আসতেই
থাকে এই কথা তাতপর্য বলবেন কি?
আপনি বলছেন শিয়া সুন্নি যুদ্ধ, আফগান
যুদ্ধ ইরাক ভিয়েতনাম রাশিয়া আফগান যুদ্ধ
হিটলারের যুদ্ধ, পাকিস্তান বাংলাদেশ যুদ্ধ
ব্রিটিশ ভারত যুদ্ধ এসকল যুদ্ধ কি ধর্মীয় যুূ্দ্ধ?

০২ রা মে, ২০২০ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


আরবদের যুদ্ধ গোত্রীয় যুদ্ধ ও শিয়া সুন্নীর যুদ্ধে পরিণত হয়েছে এখন। পাকিস্তান সরকার আমাদের মুক্তিযু্দ্ধকে ভারতের হিন্দু শক্তির যুদ্ধ হিসেবে দেখানোর চে্ষ্টা করেছিলো। হিটলারের যুদ্ধ ছিলো জার্মান জাতির সুপ্রেমেসির যুদ্ধ ছিলো, সাথে ছিলো অর্থনৈতিক অবরোধের প্রতিবাদ

২৭| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব চমৎকার একটা বিষয়ের অবতারণা করার জন্য ধন্যবাদ।
লেখায় আপনার খোঁচা মারা মন্তব্যের সবচেয়ে বে্শী প্রতিবাদ সম্ভবত
আমি করেছি যা ব্লগের অনেকেরই জানা। তাই বলে আপনাকে ব্যান
করার জন্য রিপোর্ট করার দুর্বুদ্ধি কখনো মাথায় আসেনি। আমি বিশ্বাস
করি ভুল ধরিয়ে দেওয়া্টা বিজ্ঞ জনের গুরু দ্বায়িত্ব। তবে এর তরিকা
আছে। বাঁশ দিবেন ভালো কথা, তবে তা হতে হবে ছাচা মসৃন বাশে
যাতে জ্বলবে কম। যেমন আমি আপনাকে দেই। আইক্কা আলা বাঁশ
দিলেতো জ্বলবেই তখন লম্ফ ঝম্প করে পাড়াতো মাত করবেই।
তাই আমার পরামর্শ hate speech পরিহার করুন। নিজের
সম্মান বজায় রাখুন। সম্ভব হলে ঐ্ক্যবদ্ধ ভাবে নিম্ন রুচীর
অশ্লীলদের কোয়ারান্টাইনে পাঠান, এগুলো ভাইরাস এরা
ব্লগের পরিবেশ দূষিত করে।

০২ রা মে, ২০২০ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



আপনার ব্লগিং অভিজ্ঞতাকে আমি সন্মান করি, আপনার উপদেশ মেনে চলার চেষ্টা করবো।

২৮| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:৪৯

নতুন বলেছেন: ব্লগে কিছু মানুষ থাকবেই যাদের লেখা পড়ে হতাস হবেন।

আপনি সরাসরি কথা বলতে পছন্দ করেন এটা খুবই ভালো একটা গুন। কিন্তু অনেকেই এটা হজম করতে পারেনা।

ব্লগে কমেন্ট করার সময় শুধু খেয়াল রাখবেন যেন বাজে শব্দ বা ব্যক্তি আক্রমনটা না হয়।

আর যখন দেখবেন বেশি আহাম্মকি লেখা তখন সেখানে কমেন্ট করবেন না।

রেগে গেলে হেরে যাবেন।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:




ঠিক বলেছেন।

২৯| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সুপারডুপার বলেছেন: সোনালি কাবিন বলেছেন: সমাধান খুব সোজা। শুধু ধর্মান্ধদের তাল দিয়ে চলুন, কমেন্ট আর খাতির সেইরকম বেড়ে যাবে আপ্নার।

আপনি সোনালী কাবিনকে কই পাইলেন ? সমস্ত মন্তব্য তন্ন তন্ন করেও তারে খুঁইজা পাইলা না।
তবে এই মন্তব্যটি নাম ছাড়া একজনের দেখলাম। তিনি বলেছেন !!!!

৩০| ০২ রা মে, ২০২০ বিকাল ৫:৫৬

শের শায়রী বলেছেন: আপনি মিথ্যা তথ্য দিয়ে এই পোষ্ট করছেন, খুব সম্ভবতঃ সস্তা কিছু জনপ্রিয়তা পাওয়ার উদ্দেশ্যে, এ নিয়ে আমাদের দেশে মানে বাংলাদেশে বেশ কিছু মজার মজার শ্লোক্ক আছে, সেগুলো আপনাকে অন্য কোন দিন শুনাব। আর অবাক হয়ে দেখলাম, আপনি পোষ্টে আমার নাম নেন নি, কারন কি মুরুব্বী? আপনি কি ভয় পান....? উহু তাও না, তাইলে ঘৃনা করেন.....? না তাও বোধ হয় না বোধহয় অত্যাধিক ভালোবাসেন, তাই নাম নিচ্ছেন না ;)। বাদ দেন। মুল ব্যাপারে আসি। আপনি একটা মিথ্যুক অথবা তার থেকেও খারাপ কারন আপনি অর্ধসত্য লিখছেন যা মিথ্যার থেকেও খারাপঃ

১। আপনি আমাকে আন্ডারগ্রাউন্ড হররঃ টানেল র‍্যাট প্রথমে রাজাকার শিবির বলছেন, এর পর আপনাকে আমি যুক্তি দিয়ে একই গু খাইয়ে দিয়েছি। দেখুন ওই পোষ্টে আপনার মন্তব্যগুলো এবং যেখান থেকে আপনার এই নোংরামি শুরু এখানে উল্লেখ্যযোগ্য ওই পোষ্টেও আমেরিকার নৃসংশতা তুলে ধরা হয়েছে যথাযথ লিংক দিয়ে



২। গেটর বেইট নিয়ে আমার লেখা পোষ্ট এ্যালিগেটর বেইটঃ সাদা মানুষের কালো অমানবিকতা এই পোষ্টে বিংশ শতাব্দীর শুরুর দিকে আমেরিকার বৈষম্য তুলে ধরা হয়েছে যথাযথ প্রমান সহকারে পোষ্টে তথ্য প্রমান লিংক আকারে আছে, অমনি শুরু হয়ে গেল আপনার ব্যাক্তি আক্রমন, কেন ব্লগে কি আমেরিকার নাম উচ্চারন করতে হলে আপনার কাছ থেকে অনুমতি নিতে হবে? সেখানেও প্রথম মন্তব্যে আপনি অত্যন্ত নোংরা একটা শব্দ ব্যাবহার করে আপনি আক্রমন শুরু করছেন, এরপর আপনাকে পর্যায়ক্রমে আমেরিকান রাজাকার হিসাবে তার্কিক ভাবে উপস্থাপন করছি, আপনি নোংরামি করবেন, আর একজন কে জামাত শিবির বলবেন আর আপনাকে আমেরিকান রাজাকার বললে গায় লাগবে, রাজকন্যাদের মত এত পাতলা চামড়া নিয়ে আর একজনকে খোচাতে যাওয়া কি ঠিকঃ দেখুন, প্রথমে আপনার নোংরামি



শোনেন লুইসিয়ানার দুই জন ইঞ্জিনিয়ার আমার সাথে এক সময় কাজ করছে অন্য কোন দেশে, সেখানে তারা যে হরিন শিকার করছে তা থেকে তাদের ওখানে যে কুমির আছে তার বিভিন্ন ছবি আমাকে দেখিয়েছে এর সাথে অন্যান্য ছবিও (এক সাথে কাজ করতে গেলে স্বাবাভিক আন্তরিকতা থেকেই) তাই আপনার ইনিয়ে বিনিয়ে ফ্লোরিডায় গাড়ী পার্ক হ্যান ত্যান এই সব কেচ্ছা না শুনালেও চলবে :P আমার ঐ পোষ্টে বিংশ শতাব্দীর ঘটনা উল্লেখ্য আছে। আর আপনি ফ্লোরিডা গেছেন একবিংশ শতাব্দীতে। পার্থক্য কি বুজছেন? বুজলে বুজপাতা না বুজলে তেজ পাতা ;)

আপনি সব ব্লগারদের উপদেশ দেন, গাইড লাইন দেন কিভাবে ব্লগে লিখতে হয়, কিন্তু ব্লগের ব্যাসিক নিয়মই তো আপনি জানেন না, আপনি কমেন্ট ডিলিট দেন, যে কমেন্ট আপনার বিপক্ষে যায়। আবার পোষ্ট ও ডিলিট দেন বেশী শরম পাইলে :`> আপনার শরম তো লজ্জাবতী লতার নাহান। প্রমান দেব কমেন্ট ডিলিটের? নুরু ভাইর এই কমেন্ট সহ আরো বেশ কিছু কমেন্ট যেখানে আপনি কবি নজরুলের কবিতাকে নূরু ভাইর কবিতা বলে পরে আবার তা কাভার করার জন্য হাস্যকর যে সব কমেন্ট দিয়েছিলেন তা, কেন কমেন্ট ডিলিট দেন? দয়া করে এই কমেন্ট সহ পোষ্ট ডিলিট দেবেন না, সবাই দেখুক :)



বাই দ্যা ওয়ে আমেরিকা নিয়ে আপনার এত উৎসাহ কেন? আপনি কি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন টির্বাচন করবেন নাকি?

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা নিয়ে আমার উৎসাহ এজন্য যে, আমি ও আরো ৬ লাখ বাংগালী এই দেশে চাকুরী করছি; এই দেশের মানুষ ভালো বলেই এরা বিশ্বের সেরা; না জেনে, রূপকথাকে ফ্যাক্ট বানানো ব্লগিং'এর উদ্দেশ্য নয়।

আপনি ছবি ইত্যাদি দিয়ে পুরুষকে 'খোজা' বানানোর ওয়ার্কশপ পোষ্ট দিয়েছেন; এবার "নারী খৎনার" ওয়ার্কশপ করেন; হাজার হলেও এগুলো ইন্জিনিয়ারিং পোষ্ট।

আপনার আগামী প্রজেক্ট হওয়ার দরকার আমেরিকার রূপকথা "এলিয়েন ও বিগফুট"।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


ফ্লোরিডায় আগে এত কুমীর ছিলো যে, অনেক এলাকায় মানুষ বসতি স্হাপন করতো না, "বেইটের" কথা আসছে কোন লজিকে?

৩১| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১৪

শের শায়রী বলেছেন: আগের উপরে আমার মন্তব্যের প্রতিউত্তর দেন, তারপর অন্য ব্যাপারে যাব, আপনার আমেরিকায় ৬ লাখ না মধ্যপ্রাচ্যে ১৫ লাখ বাংলাদেশী আছে তাদের ব্যাপারে। আগে বলেন, কেন আপনি ওই সব পোষ্টে নোংরামি শুরু করে আপনি আপনার পোষ্টে অর্ধসত্য লিখে পোষ্ট দিলেন?

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


আমি মধ্যপ্রাচ্যে কাজ করি না; আপনি রূপকথাকে ফ্যাক্ট বানান; খলীফা ওমরকে নিয়ে বানানো রূপকথা ফ্যাক্ট বানান; যারা "ধন্যবাদের রেশন কার্ডধারী" তারা আপনাকে বাহবা দেন; আমি যখন লজিক্যাল কমেন্ট করি, আপনার কাছে নোংরা মনে মনে হয়; আপনি "খোজা বানানোর ওয়ার্শপ" করে গেছেন ব্লগে মাত্র গত সপ্তাহে।

৩২| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১৭

সুপারডুপার বলেছেন:

@ব্লগার নূর মোহাম্মদ নূরু,

আপনার সব চরিত্র প্রকাশিত হয়েছে ব্লগার রাজীব নুর -এর ঈশ্বরের খোঁজে পোস্টের (লিংক ) মন্তব্যে, আপনার মাল্টিতে ও আপনার পল্টিবাজিতে। যা এখন ঐ পোস্টে ওয়েল ডকুমেন্টেড। আপনার সমন্ধে আর কী বলবো !

রেগে মেগে আবার নিজের মত সবাইকে চিন্তা কইরেন না।

৩৩| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:২৩

শের শায়রী বলেছেন: আপনি লিখছেন ফ্লোরিডায় আগে এত কুমীর ছিলো যে, অনেক এলাকায় মানুষ বসতি স্হাপন করতো না, "বেইটের" কথা আসছে কোন লজিকে? সেই আমলে বিভিন্ন পত্রিকার নিউজের এবং ছবির ব্যাসিসে যা আমার ওই পোষ্টে লিংক আকারে দেয়া আছে। পোষ্টে গিয়ে নীল কালারের শব্দগুলোতে ক্লিক করলেই পাবেন, আপনার সাথে ফালতু আলাপে উৎসাহ পাচ্ছি না, ইফতারের সময় গেছে। রোযা টোযা কিছু রাখেন মুরুব্বী ;) অবশ্য আপনি তো মুমিন বান্দা আপনাকে এই সব জিজ্ঞেস করাও পাপ। =p~

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


সরকারী চাকুরী যদি করে থাকেন, আপনার ১২ মাস রোজা রাখা উচিত।

৩৪| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:০৩

নিমো বলেছেন: লেখক বলেছেন: বাংলা ব্লগে শতকরা ৮০ ভাগ পোষ্ট ভুল ধারণার উপর লেখা হচ্ছে, বই মেলার ৯০ ভাগ বই গার্বেজ।

হা হা হা ! আপনার কথা পড়ে একটা কৌতুক মনে হল।

একদিন এক জ্ঞাতি এসে নাসীরুদ্দিনকে একটা হাঁস উপহার দিলে। নাসীরুদ্দিন ভারী খুশি হয়ে সেটার মাংস রান্না করে জ্ঞাতিকে খাওয়ালে।
কয়েকদিন পরে মোল্লাসাহেবের কাছে একজন লোক এসে বললে, 'আপনাকে যিনি হাঁস দিয়েছিলেন , আমি তাঁর বন্ধু।'
নাসীরুদ্দিন তাকেও মাংস খাওয়ালে।
এরপর আরেকদিন আরেকজন এসে বলে ,'আপনাকে যে যিনি হাঁস দিয়েছিলেন, আমি তার বন্ধুর বন্ধু।' নাসীরুদ্দিন তাকেও খাওয়ালে।
তারপর এলো বন্ধুর বন্ধুর বন্ধু। মোল্লাসাহেব তাকেও খাওয়ালে।
এর কিছুদিন পরে আবার দরজায় টোকা পড়ল। আপনি কে ? দরজা খুলে জিজ্ঞেস করলে নাসীরুদ্দিন।
'আজ্ঞে মোল্লাসাহেব, যিনি আপনাকে হাঁস দিয়েছিলেন, আমি তার বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধু।
'ভেতরে আসুন', বললে নাসীরুদ্দিন, 'খাবার তৈরিই আছে।'
অতিথি মাংসের ঝোল দিয়ে পোলাও মেখে একগ্রাস খেয়ে ভুরু কুঁচকে জিজ্ঞেস করলেন, 'এটা কিসের মাংস মোল্লাসাহেব ?'
'হাঁসের বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধুর', বললে নাসীরুদ্দিন।

বাংলা ব্লগে শতকরা ৮০ ভাগ পোষ্ট আর বই মেলার ৯০ ভাগ বই হচ্ছে নাসীরুদ্দিনের হাঁসের মাংসের ঝোলের মত। এগুলোর মানহীনতা নিয়ে আশ্চর্য্যের কিছু নেই। আগামী বইমেলাতেই করোনাকালের দিনগুলি, আইসোলেশন, কুয়ারান্টাইন, ভাইরাস, জীবানু আরো নানা চটকদার শিরোনামে মানহীন বই দিয়ে সয়লাব হয়ে যাবে। ভালো থাকুন।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


অনেক বইয়ের বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধু বইরা আমাদের বইমেলায় আসে।

৩৫| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:২৩

নয়ন বিন বাহার বলেছেন: আমাদের সহ্য ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


কারণ, আমাদের পড়ালেখা, সমাজ, জীবনযাত্রার মান নিয়ে সমস্যা আছে।

৩৬| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সুপারডুপার বলেছেন:
রেগে মেগে আবার নিজের মত সবাইকে চিন্তা কইরেন না।

এটা কি আমার প্রশ্নে উত্তর হলো ? আমি বললাম সোনালী কাবিন কই পাইলেন !!
আর আপনি কি জবাব দিলেন? তাহলে ওটা কি আপনার মাল্টি ? আমি পল্টিবাজ না
আমার এখন একটাই নিক, আগের দুটো বিস্তারিত আমিই বলেছি, আপনি না।

৩৭| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩২

ডার্ক ম্যান বলেছেন: রেশনিং কার্ডের দরকার নাই । ফ্লোরিডায় এক সময় সিরাজুল আলম খান থাকতেন

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


সিরাজ ভাইয়ের সাথে গত কয়েক বছর যোগাযোগ নেই, আগে যোগাযোগ ছিলো; উনার চিন্তাভাবনা মোটামুটি শতকরা ৯০ ভাগ ভুল ছিলো; ঢাকা ইউনিভার্সিটিতে প্রবেশ করার পর আর পড়ালেখা করেননি, মধুর কেন্টিনের গ্রেজুয়েট; প্রগ্রেসিভ ভাবনার লোক ছিলেন; কিন্তু পড়ালেখা না করাতে কমপ্লেক্স রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি বুঝতেন না; ফলে, আমার সাথে তর্ক হতো সব সময়। উনার ধারণা, কিসব ফালতু নিউক্লিয়াস ইত্যাদির কারণে দেশ স্বাধীন হয়েছে।

৩৮| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

সুপারডুপার বলেছেন:

চাঁদগাজী সাহেব ,

শের শায়রী ভাই বুয়েটের না। আর উনার পোস্ট ও মন্তব্য পড়ে কখনও জামায়াত শিবির রাজাকারের গন্ধ পাই নি। উনি উগ্রবাদীও না।

উনি একটু ভিন্ন চিন্তায় উনার ভালো লাগা থেকে লেখেন, সেখান থেকেও আমরা অনেক নতুন কিছু জানতে পারি। আপনি নিজেও কোন একটি পোস্টে উনার এই ভিন্ন ধারার লেখাকে স্বাগত জানিয়েছিলেন। শের শায়রী ভাইয়ের ও আপনার অনেক অনেক পোস্টের মন্তব্যের ভিড়ে ঐ মন্তব্যটি খুঁজে পেলাম না।

@চাঁদগাজী সাহেব ও শের শায়রী ভাই ,
প্লিজ আপনারা একে অপরকে কাঁদা ছুড়া ছড়ি বন্ধ করে ব্লগের পরিবেশে শান্তি আনুন।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


স্যরি, আমি মিস ইরফরমেশন পেয়েছিলাম।

যাক, সবার নিজস্ব ভাবনা আছে।

৩৯| ০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

ডার্ক ম্যান বলেছেন: উনার বৈজ্ঞানিক সমাজতন্ত্র ধারণা অনেক তরুণের জীবন ধ্বংস করেছে। কয়েক মাস আগে উনি মৃত্যুর কাছাকাছি চলে গিয়েছিলেন। লেখক মহিউদ্দিন আহমেদ উনার জীবনী লিখা শুরু করেছিলেন

৪০| ০২ রা মে, ২০২০ রাত ৮:১৬

সুপারডুপার বলেছেন:



@ব্লগার নূর মোহাম্মদ নূরু,

নূর মোহাম্মদ নূরু বলেছেন:এটা কি আমার প্রশ্নে উত্তর হলো ? আমি বললাম সোনালী কাবিন কই পাইলেন !!
আর আপনি কি জবাব দিলেন? তাহলে ওটা কি আপনার মাল্টি ?
---------------------------
বলছিলাম না , রেগে মেগে আবার নিজের মত সবাইকে চিন্তা কইরেন না। কথাটি টিকটিকির ডাকের মত ঠিক ঠিক হয়েছে। নিজের মাল্টি আছে বলে অন্যকেও ঐ কাতারে ফেলতে চাচ্ছেন। টেস্ট সাকসেসফুললি কমপ্লিটেড !!!

সোনালী কাবিন হচ্ছে পুপা (পুরান পাপী)। আর আমি নুপা (নতুন পাপী )।

ভালো থাকবেন।

৪১| ০২ রা মে, ২০২০ রাত ৮:২০

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই, প্রায় সাড়ে সাত বছর এই সামু ব্লগে লিখছি, কোন দিন কোন পোষ্টে বা কাউকে কারো পোষ্টে গিয়ে দেখছেন বা দেখাতে পারবেন আমি কাদা ছুড়ছি? আমার ব্যাক্তিগত চরিত্রের বা রুচির সাথে এটা যায় না। শাহবাগের শুরুর দিকে কে কে সেখানে গেছিল নিজ চোখে দেখছি, ব্লগে এ সংক্রান্ত আমার পোষ্টও আছে।

সেখানে আমাকে কেউ রাজাকার বা শিবির বলে অপমান করবে আবার অর্ধসত্য তুলে পোষ্টও দেবে এটাকে আপনি কিভাবে দেখবেন? আমি আজ পর্যন্ত কাউকে ব্যাক্তি আক্রমন করে পোষ্ট দেই নি। আমার জ্ঞানতঃ আমি যা সত্যি বলে বুজি নিজের সামান্য পড়াশুনায় তাই লিখি, সেখানে আমেরিকা, রাশিয়া, সৌদী আরব, ভারত, ভুটান কারো প্রতি আমার কোন রাগ বিদ্বেষ ভালোবাসা কোন কিছু নেই। কিন্তু আমার প্রিয় মুরুব্বী যেভাবে আমেরিকার নাম শুনলেই আর একজনকে রাজাকার বলে ট্যাগ দেয়, আর সেটা নিয়ে যদি পোষ্ট দেয় যে তাকে রাজাকার বলা হয়েছে যা অর্ধসত্য এবং মিথ্যার থেকেও ভয়ংকর তার প্রতিবাদ করে যদি আমি সেই পোষ্টে কমেন্ট করি আর সেটাকে যদি আপনি কাদা ছোড়াছুড়ি বলেন, সেক্ষেত্রে আমি লজ্জিত।

৪২| ০২ রা মে, ২০২০ রাত ৮:২৯

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমার প্রথম কমেন্টের প্রতি মন্তব্যে আপনি লিখেছিলেন, ''আমার মনে হয়, ভুল ধরতে না পারা, কিংবা ভুল দেখার পরও সুন্দর কমেনট করাই অভদ্র।'' সেটার উত্তর আমার দ্বিতীয় কমেন্টে দিয়েছি।

@ব্লগার_প্রান্ত, যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে আপনার অবস্থান থাকে তাহলে তার সাথেই ডিল করুন। পুরো ব্লগটাকে অনিশ্চিতের মধ্যে ফেলতে চাইবেন না প্লিজ। কেননা এই ব্লগ আমাকে যেমন মত প্রকাশ করবার সুযোগ দিয়েছে, আপনাকেও দিয়েছে। আমাদের এজন্য সামু'র প্রতি কৃতজ্ঞ থাকা উচিত। ধন্যবাদ।

@ব্লগার সুপার ডুপার, সবাইকে শান্ত হতে বলেছেন। এজন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে সহ সবাইকে অনুরোধ করছি, আপনারা শান্ত হোন প্লিজ।

@শের শায়রী ভাইয়া, ব্লগার সুপার ডুপার হয়তো ইন জেনারেল বলছেন কথাটি, যার মাধ্যমে বুঝাতে চেয়েছেন -আপনাদের মন কষাকষিটা এখানেই থেমে যাক। কারণ জানেন ই তো, কথায় কথা বাড়ে। আমিও অনুরোধ করছি, আপনারা দুইজন সব ভুলে যান। সবাই শান্তিতে থাকুক। সবার জন্য শুভকামনা।

০২ রা মে, ২০২০ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে; ভালো থাকুন, সতর্কভাবে চলাফেরা করুন।

৪৩| ০২ রা মে, ২০২০ রাত ৮:৩৩

মিরোরডডল বলেছেন: কমেন্ট করা কঠিন হয়নি , শুধু একটু কন্ট্রোল করলেই সব ঠিক ।

কার বর্গ সমস্যা আর কার প্লট দুর্বল, লেট ইট বি, আপনাকেই কেন সবাইকে কারেক্ট করতে হবে !
অভিজ্ঞতা থেকে ইউ নো ভেরী ওয়েল আপনার সমালোচনাকে কে কিভাবে নেয় । যাদের সাথে আপনার কনটিনিয়াস মতবিরোধ হয় সেখানে কমেন্ট না করলেই হয় ।

এখানে আমার মতো অনেকেই আছে যারা আপনার এবং শায়রী দুজনের লেখাই পছন্দ করি । ভিন্ন স্টাইল ভিন্ন ভাবনা । এটাইতো স্বাভাবিক, তাই না ?
আপনি আপনার মতো লিখুন । সবাই সবার মতো লিখবে । পারস্পারিক শ্রদ্ধাবোধ থাকলে কোন সমস্যাই হবার কথা না ।

এত সিরিয়াস কথার মাঝেও আপনার চাঁদ শব্দটা নিয়ে ফান করাটা ভালো লাগলো :)

০২ রা মে, ২০২০ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


আপনার উপদেশ মেনে চলার চেষ্টা করবো।

৪৪| ০২ রা মে, ২০২০ রাত ৮:৫৬

কাবিল বলেছেন: মামা, কিছু দাগী আসামি আছে যারা অনেকবার জেলে গেছে। এ যাবত দেখলাম বিভিন্ন ভাবে ব্যান হয়েছেন। আমা খারাপ লাগে এই ভেবে যে আপনি আবার ব্লগ থেকে হারিয়ে যান। আপনার ধৈর্য আছে, আশা করি এমন্টা হবে না।
ব্লগার নতুন এর কমেন্ট ফলো করতে পারেন।

০২ রা মে, ২০২০ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



চেষ্টা করবো, যাতে সামুর নিয়ম কানিনের ভেতর থাকতে পারি। আছি আপনাদের সাথে; করোনার সময় খুবই হুশিয়ারে চলুন।

৪৫| ০২ রা মে, ২০২০ রাত ৮:৫৮

প্রামানিক বলেছেন: আপনি আপনার মত ব্লগিং করে যান

০২ রা মে, ২০২০ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি কেমন আছেন? অনেকদিন ব্লগে নেই, হুশিয়ারে থাকবেন, করোনা বেশ কিছু সময় থাকবে।

৪৬| ০২ রা মে, ২০২০ রাত ৯:২১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




শিরোনামটা তার যোগ্য সম্মান পেয়েছে মন্তব্যে কাদা ছোঁড়াছুড়ির ম্যারাথনে।

আসলেই ব্লগে মন্তব্য করাটা আজকাল বেশ কঠিনই মনে হয়। কেউই মনে হয় যেন শান্ত থাকতে পারছেন না। মন্তব্যগুলো পক্ষে গেলে খুবই ভালো (যা সবাইই হয়তো মনে মনে চান) , নিরপেক্ষ বা সাদামাটা হলে মন্দের ভালো আর সমালোচনা হলেই পিত্তি জ্বলে যাবার মতো ঘটনাগুলো কেন যে ঘটছে, ভেবে কূলকিনারা পাইনে।
মনে হয় , সমালোচনার (সমালোচনা মানেই সুস্থ্য কিছু) একটা পরিবেশ সৃষ্টি এখনও হয়নি ব্লগে। ব্লগে শুধু বিনোদন চাওয়ার মানসিকতার কারনেই হয়তো এটা গড়ে ওঠেনি। ব্লগ যে একটা জানা আর জানানোর, শেখা আর শেখানোর, বোঝা আর বোঝানোরও জায়গা এটা মনে হয় আমরা ভুলে থাকি বা ভুলে গেছি।
সমালোচনার পরিবেশ সৃষ্টি ব্লগিং এর জন্যে মনে হয় অপরিহার্য্য। সবচেয়ে বড় কথা , কোনও লেখক যদি তার লেখার সমালোচনা বুঝে তার লেখাকে কাঁটাছেড়া করতে না পারেন, নিজেকে আবার নতুন করে দেখতে না চান তবে বুঝতে হবে জ্ঞান-বুদ্ধিতে তার পরিপূর্ণতা,পরিপক্কতা আসেনি । তিনি নিজের ছোট্ট গন্ডীর ভেতরেই আটকে আছেন গভীর ভাবে।

সবশেষে, সকলের কাছে পারস্পারিক শ্রদ্ধা, সৌজন্য আশা করতে দোষ নেই।

০২ রা মে, ২০২০ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:



আমার আচরণে কিছু ভুল আছে, আমি সেইজন্য দু:খিত। কিন্তু ব্লগে প্রচুর অপধারণার লেখা আসে, যা ব্লগিং'এর মুল ধারণাকে ব্যাহত করে। ব্লগে কিছু ব্লগার আছেন, এদের কাছে ধন্যবাদের রেশন কার্ড আছে, এরা কিসের সুনাম করছেন, সেটার নামও জানতে চান না, এরা শুধু ব্লগারের নিকটা জানেন।

৪৭| ০২ রা মে, ২০২০ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: ব্লগ আমাদের সবার।
এখানে আমাদের সবার মিলেমিশে থাকা দরকার। সবার প্রতি সবার ভালোবাসা থাকবে, সম্মান থাকবে। যদি ব্লগে আমরা মিলেমিশে না থাকি, তাহলে ব্লগের কিছু দুষ্টলোক সুযোগ নিবে। তাদের সুযোগ নিতে দেওয়া ঠিক হবে না।

কারো লেখা বা কারো মন্তব্য পছন্দ না হতেই পারে। তাই নিয়ে ক্যাচাল করা ঠিক না। যে পোষ্ট আপনার পছন্দ হবে না, সেই পোষ্ট এড়িয়ে যাবেন। অথবা যুক্তি দিয়ে তার ভুল গুলো বুজিয়ে দিবেন।

আমরা সবাই বাঙ্গালী, বাংলাতেই আমরা লিখব। আমরা একই দেশের লোকজন। ব্লগাররা সাধারন মানূষ থেকে এগিয়ে, এগিয়ে চিন্তা ভাবনায়। তাই ব্লগারদের একটা দায়িত্ব আছে। অনে্ক ক্ষেত্রে সাংবাদিকদের চেয়ে ব্লগাররা এগিয়ে।

০২ রা মে, ২০২০ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে।

৪৮| ০২ রা মে, ২০২০ রাত ১০:৩০

এ্যাক্সজাবিয়ান বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন, রাজীব নুর, আহমেদ জী এস, সুপারডুপার, প্রামানিক, নয়ন বিন বাহার, কহেন কবি কালীদাস এরা সঠিক মন্তব্য করেছেন।

০২ রা মে, ২০২০ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমার নামে কিছু অভিযোগ আছে, আমি স্যরি; সামনের দিনগুলোতে খেয়াল রাখবো।

৪৯| ০২ রা মে, ২০২০ রাত ১০:৪৫

নিমো বলেছেন: এ্যাক্সজাবিয়ান বলেছেন: @Nemo, আপনে একটা লুল, একদম লুল্ল

অনেক ধন্যবাদ। আপনার এই ডিজিটাল সার্টিফিকেট ছাড়া বেকার জীবনে রীতিমত অসহায়বোধ করছিলাম। বিশ্ববিদ্যালয়ের বহুল চর্চিত র্যাগিংটাকে ব্লগে নিয়ে এসেছেন দেখে আমি মুগ্ধ। লেগে থাকুন, আপনার হবে।

৫০| ০২ রা মে, ২০২০ রাত ১১:১৪

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: অনেক হাউকাউ দেখছি! কেউ কি রোজা নাই! যাহা হউক, কাদা ছোড়াছুড়ি বন্ধ করি। সবাই সুন্দর সুন্দর পোস্ট দেন আমার পড়তে ভালো লাগে, পড়ি।

*এগুলো সবই লকডাউনের ফল। সবার মন মেজাজ তিরিক্ষে।

০২ রা মে, ২০২০ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত:

৫১| ০২ রা মে, ২০২০ রাত ১১:২১

এ্যাক্সজাবিয়ান বলেছেন: চাঁদগাজী কা: রিনা নূরু মো: নূরু ব্লগে যা বলেন পাবলিকের সামনাসামনি বলতে পারবেন? যেদিন বলবেন সেদিন আখেরি বিদায় বেলা স্টোরে বাক্স বুকিং দিয়ে বইলেন।

মাথায় লাল সালু কাপড় বাইন্দা লইছি সামনে যেই ছাগল মাল্টি দিয়া ব্লগে খারাপ ছবি দিবো ছাপ্পা রাস্তায় ফালাইয়া পিডামু। মিসেস কানিজ নুরু রিনা ও ব্লগের তুমি তুমি বেগম আপনাগোরে আমি চিনি। তুমি তুমি বেগম পুংটা মহিলা হে কই?

০২ রা মে, ২০২০ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



কিছু ব্লগার আমাকে চেনেন; সামুও আমার ব্লগিং আচরণ জানেন।

৫২| ০২ রা মে, ২০২০ রাত ১১:৪২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আমেরিকার এই পরিস্তিতিতে আপনি বহাল তবিয়তে থাকুন!আর বেশি বেশি ধর্ম নিয়ে টেক্সট বই পড়ুন!

০২ রা মে, ২০২০ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


মানুষ ধর্ম আবিস্কার করেছিলেন সামন্তবাদ ও রাজতন্ত্রের অত্যাচার থেকে শান্তি খুঁজতে; রিপাবলিকের কাছে ধর্ম হেরে গেছে।

৫৩| ০২ রা মে, ২০২০ রাত ১১:৫৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: রিপাবলিকরা জিতে পৃথিবীতে শান্তির কি সুবাতাস দিয়েছে?

০৩ রা মে, ২০২০ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


এটাই মানুষের জীবন ও সভ্যতা, ইহাই মানুষের সৃষ্টি; ধর্মও মানুষের সৃষ্টি ছিলো, কিন্তু আজকের জন্য অচল ভাবনা।

৫৪| ০৩ রা মে, ২০২০ রাত ১২:০৭

আখেনাটেন বলেছেন: আপনার আজকের পোস্টটি বেশ বড় মনে হচ্ছে। সাধারনত এত বড় পোস্ট লিখতে আপনাকে কম দেখা যায়। করোনাকাল কী লজিক থেকে সুপারলজিকে ধাবিত হচ্ছে নাকি! তাইলে তো সব্বোনাশ!! :P

আপনার লেখা আমরা অনেকেই পছন্দ করি। বিশেষ করে, বহমান জীবনের টুকরো টুকরো অ্যানেকডৌটগুলো ও কিছু রাজনৈতিক চিন্তাভাবনা সাথে সেন্স অব হিউমার। ওয়াও অসাম :D । কিন্তু... B:-/ । আপনার সেই কিছু কিছু আল্ট্রালজিকের ডাইনোসরীয় মন্তব্য ব্লগের অনেকের মগজবিহীন পিগমী মস্তিষ্কের (আপনার ভাষায়) অ্যালগরিদমে গিট্টু লাগিয়ে দেয়। তো এই গিট্টু লাগানোর কাজটাতে একটু লজিক থাকলে অনেক কিছু সমাধান হয়ে যাওয়ার কথা। যাকে তাকে যখন তখন রাজাকার-টাজাকার ডাকা শোভন নয়। আমরা যারা মোটামুটি একটা সময় ব্লগে বিচরণ করছি, তারা জানি কে রাজাকারী চেতনা ও কে দালালী চেতনা ব্লগে বহন করছে। তারপরও ভিন্নমতকে শ্রদ্ধা জানানোও লজিক্যাল মানুষের কর্তব্য। আর আপনি যেহেতু সব সময় বলেন আপনি একজন লজিক্যাল মানুষ, সেহেতু...। তাহলেই দেখবেন ব্লগে কমেন্ট-টমেন্ট করাও আর কঠিন মনে হচ্ছে না।

করোনাভাইরাস থেকে সাবধান থাকুন।

০৩ রা মে, ২০২০ রাত ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আপনিও সেইফে থাকুন এই দু:সময়ে। আমার কিছু ভুল হচ্ছে, স্যরি; আমি খেয়াল রাখবো।

৫৫| ০৩ রা মে, ২০২০ রাত ১২:১২

নেওয়াজ আলি বলেছেন: চাঁদগাজী ভাই ধন্যবাদ আপনাকে । আমার নামটা লেখার প্রথম লিখার জন্য। তবে আমার ওরজিনাল নাম ফয়জুল মহী । বাসা শ্যামলীতে , দেশে আসলে আসবেন বাসায় । সফটওয়ারে কাজ করতাম। আমার জেলায় একটা জায়গার নাম চাঁদগাজী । সেখানের মানুষ মিষ্টি কুমড়া বেশী খায় যার কারণে তারা শান্ত ও নিরহ । আপনিও ট্রাই করবেন । বয়স অনেক হয়েছে কিন্তু আচরণ ফেনী স্টেশনের লাইলির ছেলের মত কেন ।

০৩ রা মে, ২০২০ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:



আমি ১৯৭১ সালে চাঁদগাজীতে ছিলাম, সেখানে পাকীদের সাথে মুক্তিবাহিনীর যুদ্ধ হয়েছিলো, ওটা আমাদেরর ডিফেন্স ছিলো; যুদ্ধের সময়, চাঁদগাজী প্রাইমারী স্কুলের মাঠে একটি বাস আমাকে উড়িয়ে দিতে হয়েছিলো মাঝরাতে, উহা বোম ভর্তি ছিলো; ঐ গ্রামের মানুষ থেকে জেনে নিয়েন। আমরা যখন সেই গ্রামে প্রবেশ করি, তার আগেই মানুষজনকে সরায়ে দিয়েছিলো বেংগল রেজিমেন্ট ও ইপিআর। আমি কুমড়া চাষ করতাম, ১২ ক্লাশ অবধি আমি পরিবারের হয়ে চাষ করতাম।

৫৬| ০৩ রা মে, ২০২০ রাত ১২:১৩

নেওয়াজ আলি বলেছেন: Smacc software

০৩ রা মে, ২০২০ রাত ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো সফটওয়ার ভালো জানেন, আপনি উহাতে সফল হোন।
আপনাকে ব্লগ থেকে ব্যান করলে ভালো হতো, ব্লগাররা উপকৃত হতেন; আপনি ব্লগারদের লেখাকে সন্মান করেন করেন না, আপনি অর্থহীন একটা কমেন্ট করেন।

৫৭| ০৩ রা মে, ২০২০ রাত ১২:৪০

নেওয়াজ আলি বলেছেন: এখন লকডাউন বেকার বসে আছি । কাজ শুরু হলে এইসব বগ্ল টগ্ল করা হবে না।আচ্ছা বলুন , ছাগলনাইয়া থানার মুহুরী গন্জের মাজম আলি ভূঁইয়া বাড়ি কতজন লোক মুক্তিযোদ্ধা ছিলেন । এবং কতজন লোক শহীদ হয়েছেন ।

০৩ রা মে, ২০২০ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমি নোয়াখালীর লোক নই; আমি চট্টগ্রামের লোক। আমি নোয়াখালীতে চিনি বুবুইয়াঘাট; ৫ বার ঘাট পার হয়েছি, তাও রাতে; এই হলো নোয়াখালী সম্পর্কে আমার যুদ্ধের সময়ের জ্ঞান; ফেনীতে গিয়েছি যুদ্ধের পরে ২/১ বার, টিচার্স ট্রেনিং সেন্টারে।

৫৮| ০৩ রা মে, ২০২০ রাত ১২:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুই ভুবনের দুই বাসিন্দার একই মতবাদ বা মনভাবের অধিকারী হবেন তা আশা করা উচিত নয় | কিন্তু দুজনেই যে যার মতো নিয়মিত পোস্ট দিয়ে আমাদের মতো আম পাবলিকের জ্ঞান ও আনন্দের উৎস হয়ে থাকবেন এই আশাই করি |

০৩ রা মে, ২০২০ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগকে অপধারণা প্রচারের জন্য ব্যবহার করেছেন কিছু মানুষ; ইহা গ্রহনযোগ্য নয়।

৫৯| ০৩ রা মে, ২০২০ রাত ১:১৬

নতুন বলেছেন: শের শায়রী ভাই এর লেখা পড়ে উনাকে ভালো মনের মানুষ বলে মনে করি।

উনার চিন্তার জগত আলাদা, উনি নতুন জিনিস নিয়ে জানতে এবং লিখতে পছন্দ করে।

উনি ব্যক্তিআক্রমন করেন না। বাজে ভাষা ব্যবহার করেনা।

আপনি উনার সম্পকে ভুল ধারনা হয়ছে।

০৩ রা মে, ২০২০ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:



উনি অপ্র‌য়োজনীয় চটুল বাকপটু মানুষ; উনি আধুনিক যুগের ধারণার বিপক্ষে আছেন; এবং যথাসম্ভব অপধারণা প্রচারের সুযোগ নিচ্ছেন।

৬০| ০৩ রা মে, ২০২০ রাত ১:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার পোস্টের শিরোনাম স্বার্থকতা পেয়েছে যুক্তিযুক্ত কারনে
আসলেই ব্লগে কমেন্টস করা খুবই কঠিন হয়ে গেছে।।
সম্ভবত লকডাউনের কুফল এটা। লকডাউনের কারণে
বিশ্বে বৃদ্ধি পেয়েছে সহিংসতা
মিথ্যা সন্ধেহে কেউ কেউ হুমকি ধমকিও দিচ্ছে। তাই যতটুকু সম্ভব সংযত থাকবেন মন্তব্যে।
ব্লগের পরিবেশ শান্ত রাখতেব্লগের মডুরাও প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন আশা করি।
সবার জন্য শুভকামনা।

০৩ রা মে, ২০২০ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:



সম্ভব, আমার আচরণ এডমিনের কাছে পরিস্কার; আমার বিপক্ষে অকারণ রিপোর্ট করা হয়েছে; এগুলো ভালো আচরণ নয়।

৬১| ০৩ রা মে, ২০২০ রাত ১:৩৪

নেওয়াজ আলি বলেছেন: এরা সবাই আমার নিজস্ব লোক। দেশের প্রতি কার ভালোবাসা বেশী আপনার ?

০৩ রা মে, ২০২০ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:



আপনার নামও লিষ্টে আছে?
দেশকে আপনি অবশ্যই আমার থেকে বেশী ভালোবাসেন, এটাই নোয়াখালীর নিয়ম।

ব্লগে কমেন্ট করার সময়, সময় করে পোষ্টের শিরোনামটা পড়ে নিয়েন, তাতে আপনি ব্লগকেও ভালোবেসে ফেলবেন।

৬২| ০৩ রা মে, ২০২০ রাত ১:৪৪

সোহানী বলেছেন: আমি সাধারনত ক্যাচাল পোস্ট এড়িয়ে চলি। তারপরও এ পোস্টটি অনেক সময় নিয়ে মন্তব্য সহ পড়লাম। মন্তব্যের শালীনতা নিয়ে কিছুদিন আগেও আমি পোস্ট দিয়েছি। এবং আরো অনেক লিখায়ও আমি বলেছি, যার যা খুশি লিখুক সেখানে আমি তাকে বাধাঁ দেবার কে?

প্রিয় গাজী ভাই, আমি সবসময়ই আপনার রাজনৈতিক ও যাপিত জীবনের লিখাগুলো পছন্দ করি। আপনি যেভাবে সরকারী সিদ্ধান্ত নিয়ে কট্রোর সমালোচনা করেন তা স্বয়ং বিএনপি ও করার সাহস রাখে না। আবার আপনার যাপিত জীবনের গল্পগুলো সবারই মন ছুয়ে যায়। কিন্তু একটি কথা বার বার বলার চেস্টা করেছি যার যা ইচ্ছে লিখুক, সেটা তার ব্যাক্তিগত মতামত। আমার কাছে ভুল মনে হলে তা বলবো, সেটা মানা না মানার ব্যাপার একান্ত লেখকের। আমি তাকে শিক্ষিত করার দায়িত্ব নেইনি বা কেউই দেয়নি। তাহলে তাকে নিয়ে বাড়াবাড়ি করাটা কি ঠিক? আর সবচেয়ে বড় কথা কাউকে রাজাকার, শিবির, প্রশ্নপত্র ফাঁস জেনারেশন বলাটা আমার কাছে অন্তত বিশাল অপমানকর। কাউকে তুচ্ছতাচ্ছিল্য করাটা কি ঠিক, যতই সেই খারাপ হোক। আমার বাবা প্রায়ই বলতো কানাকে কানা বলে তুমি তাকে অপমান করলে তাতে তার কিছু যায় আসে না। বরং তুমিই নিজের অন্ধত্ব ও নিজের শিক্ষার দীনতা প্রকাশ করছো এতে। কাউকে অপমান অপদস্থ করতে আমার অন্তত পছন্দ নয়।

আর শেরশাহ্ সহ আরো কয়েকজনের লিখা নিয়ে আপনার অভিযোগ। কিন্তু উনারা প্রত্যেকেই লিখার প্রয়োজনীয় লিংক দিয়ে দেন। আমি বলবো আপনি যদি এ নিয়ে সংশয় বা দ্বিমত থাকে তাহলে আপনি অবশ্যই এর বিপরীতে লিখা লিখেন যা পড়ে আমরা বুঝবো উনারা ভুল। কিন্তু উনাদেরকে থামিয়ে দিয়ে নয় কিছুতেই। তাহলে আমরা যারা এ লিখাগুলো পছন্দ করি তারা তা থেকে বঞ্চিত হবো।

সবাই লিখুক নিজের মতো করে। আমরা পড়বো মনের আনন্দ নিয়ে।

অনেক ভালো থাকুন।

০৩ রা মে, ২০২০ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


আমার কিছু সমস্যা নিয়ে অনেকের সাথে আপনিও বলেছেন; আমি এটার ব্যাপারে স্যরি, নিজকে ঠিক করে নেবো।
কিছু মানুষ ব্লগে অপধারণাকে চালু রাখে কৌশলে, তারা অকথিত দলাকারে কৌশল খাটায়।

৬৩| ০৩ রা মে, ২০২০ রাত ১:৫১

দেশী পোলা বলেছেন: ভালো মজায় আছেন দেখি :)
করোনা ইতিমধ্যে পরিচিত একজনকে খেয়ে দিয়েছে
বাদবাকি আমরা তারা বেঁচে আছি, ফিআমানিল্লাহ বলে চলতেছি
এর মধ্যে ব্লগে কে কোন ত্যানা প্যাঁচাতে আসছে সেটার খবর নেয়ার সময় করে উঠতে পারি না

ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

০৩ রা মে, ২০২০ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


স্যরি, খারাপ সময়ে ভুল ব্যাপার নিয়ে কথা বলছি; একজন গৌরবের সাথে বললেন যে, আমার বিরুদ্ধে রিপোর্ট করেছেন; আসলে, আমি অমন কিছু করিনি।

৬৪| ০৩ রা মে, ২০২০ রাত ১:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আলি ভাই আবার গাজীসাবের সাথে
বিরোধে গেলেন কেন? আপনিতো
ক্যাচালের মা্নুষ না। আমাকে উপদেশ
দিলেন ক্যাচাল না করতে, কিন্তু আপনি
এড়াতে পারলেন না। শ্যামলী কোথায়
আপনার বাসা? আমি আপনার পড়শি
ঠিকানা পেলে বিনা দাওয়াতে চলে আসবো।

০৩ রা মে, ২০২০ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:


আলী সাহেব কমেন্ট করার আগে যদি পোষ্টের শিরোনামটা পড়ে দেখেন, উনার সওয়াব হওয়ার কথা।

৬৫| ০৩ রা মে, ২০২০ রাত ৩:০৮

হবা পাগলা বলেছেন: কেমন আছেন মহান চাঁদগাজী মহাশয়?

০৩ রা মে, ২০২০ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ভালো আছি।
সতর্ক থাকুন এই কষ্টের সময়।

৬৬| ০৩ রা মে, ২০২০ রাত ৩:২৪

রিদওয়ান হাসান বলেছেন: আপনার পোস্টে আমি সব সময় দুয়েকটা ছবিই দিতে দেখি।

ব্লগের এক জরিপে উঠে এসেছে, ছবি দিলে পোস্টটি বেশি পাঠকপ্রিয়তা পায়। আপনি তথ্যমূলক পোস্টেও গাধাটাইপের আর হাতেগোনা কয়েকটা ছবি ব্যবহার করেন, হয়ত জনপ্রিয়তার আশায়। যদিও কন্টেন্টের সাথে ছবির কোনো সম্পর্ক থাকে না। অবশ্য প্রশ্ন করা হলে, আপনি সেটাতেও একটা সম্পর্ক তৈরি করে দেখাতে পারবেন। এই ‘যুক্তিবল’ আপনার আছে।

আপনার অধিকাংশ কমেন্ট আমি দেখেছি আপনার দেয়া অনর্থক ছবির মতো।

০৩ রা মে, ২০২০ রাত ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:



ছবি দেখে আপনি কোনদিন কি বুঝতে পেরেছিলেন যে, এটা চাঁদগাজীর পোষ্ট?

৬৭| ০৩ রা মে, ২০২০ সকাল ৭:৪১

সুপারডুপার বলেছেন:



শের শায়রী ভাই,

আপনি যা নন, তা যদি অন্য কেউ বলে তা অবশ্যই প্রতিবাদ করতে পারেন। আপনার মন্তব্য ও পোস্টে কখনও ওয়াহাবী মওদুদী জামায়াত -শিবির রাজাকারের চিন্তা চেতনা খুঁজে পাই নি। আপনি মুক্তিযুদ্ধ নিয়েও অনেক পোস্ট লিখেছেন (নিচে স্ক্রিনশট )। আমিও আপনাকে জামায়াত -শিবির রাজাকার বলার জন্য প্রতিবাদ জানাচ্ছি।



চাঁদগাজী সাহেব শ্রদ্ধেয় মুক্তিযুদ্ধা। উনিও উগ্রবাদী না। উনিও উনার কমেন্টে মেনে নিয়ে বলেছেন :" স্যরি, আমি মিস ইরফরমেশন পেয়েছিলাম। যাক, সবার নিজস্ব ভাবনা আছে"।

মনে হয় এটা উনার ইচ্ছাকৃত না, উনি অনেক সময় ভুলে যান। উনি এটা স্বীকারও করে নিয়েছেন (নিচে স্ক্রিনশট )।



আমাদের বয়স্ক আত্নীয় স্বজনের দিকে তাকালে দেখবো কিছুজন সুন্দর মনের অধিকারী হলেও বয়সের ভারে অনিচ্ছাকৃত ভুল করেন, ভুলে যান। পরে আবার অনুতপ্ত হন। ক্ষণস্থায়ী জীবনে আমাদেরও একটা সময় বয়স হবে, জানি না তখন কী হবে ! আশাকরি চাঁদগাজী সাহেবকে আমরা সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে শ্রদ্ধা করবো। সামনে উনি হয়তো ব্লগে আরো অনেক সৃষ্টিশীল পোস্ট ও মন্তব্য (বুদ্ধিদীপ্ত + তির্যক + তিতা ) রাখবেন। অনেক ব্লগারদের ভ্রান্ত ধারণা ও বিশ্বাসের উপর উনি যে তিতা সত্য কথা বলেন , এটা অনেকেই সমর্থন করেন। আমারও কোনো ভ্রান্ত ধারণা ও বিশ্বাসের উপর উনি তিতা সত্য কথা বললে আমি মেনে নিতে রাজি। সংখ্যা কম হলেও অনেক ব্লগারের মনেই হয়তো উনি শ্রদ্ধার সাথেই স্মরণীয় ।

আপনিও আপনার চিন্তাধারার পোস্টের জন্য অনেক ব্লগারের কাছে স্মরণীয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ... ভালো থাকবেন ...

৬৮| ০৩ রা মে, ২০২০ দুপুর ১২:৪২

ঢাবিয়ান বলেছেন: @ ব্লগার শের শাইরি,

কেন জানি মনে হয়তো পাবলিক কোন ফিগার। লেখালেখি ব্যপারটা আমার সব সময় প্রতিভা বলে মনে হয়। সবাই লেখার ক্ষমতা নিয়ে জন্মায় না। অনেকেই হয়ত লেখালেখি করে, কিন্ত সবাই লেখক নয়। তবে পাঠকের কখনও লেখক চিনতে ভুল হয় না। ভুল হয় তাদেরই যারা আসলে পাঠক নয়। আপনার মত একজন প্রতিভাবান লেখক কেন একজন অপাঠকের সাথে তর্কে জড়িয়ে আপনার লেখার ক্ষতি করছেন বিষয়টা বোধগম্য হচ্ছে না। আপনি হয়ত বুঝতে পারছেন না যে আপনাকে ব্লগ থেকে তাড়ানোর জন্য এই নোংরা কৌশল অবলম্বন করা হয়েছে। দয়া এই করে এসব ইগনর করে আপনার লেখায় মনোনিবেশ করুন এবং পাঠকের কথা ভাবুন এবং পাঠকের জন্য লিখুন।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



ব্লগার শের শায়েরী সাহেব অপধারণাকে আপনার চেয়ে একটু দক্ষভাবে প্যাকেজিং করছেন, সেইদিক থেকে আপনার গুরু।

৬৯| ০৩ রা মে, ২০২০ দুপুর ১২:৪৬

ঢাবিয়ান বলেছেন: টাইপো ঃ কেন জানি মনে হয় আপনি একজন পাবলিক ফিগার।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


আপনি সব সময়ের আমাদের পরিচিত "ঢাবিয়ান" নিশ্চয়ই, গতকালের ভেতর আপনার জ্ঞানের লেভেল হঠাৎ করে বাড়েনি বা কমেনি নিশ্চয়ই।

৭০| ০৩ রা মে, ২০২০ দুপুর ১:৫৫

অপর্ণা মম্ময় বলেছেন: পোস্ট এবং পোস্টের কমেন্ট, দুইই পড়ার মত। আমাদের অনেকেরই অফুরন্ত সময়। আমাকেও সময় বের করে কাইজ্যা ঝগড়া পড়তে হবে। মজা পেয়েছি পড়ে।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:




করোনার ভেতরে ২ বার সামুর কমেন্ট ব্যান পড়েছি, উহা থেকে মুক্ত হওয়ার ২৪ ঘন্টার ভেতরেই কেহ যদি বলেন যে, উনি আমার বিরুদ্ধে রিপোর্ট করেছেন, তা' অবশ্যই ভালো খবর নয়।

৭১| ০৩ রা মে, ২০২০ দুপুর ২:৫৮

রাজীব নুর বলেছেন: ৬৩ নং মন্তব্যকারী সোহানী ভালো বলেছেন। সামুর সবার সোহানীর মন্তব্যটি পড়া ও মানা উচিত।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


সোহানী যথাসম্ভব কানাডায় আছেন, উন্নত সমাজ দেখার সুযোগ পেয়েছেন, মনোভাব কিছুটা বদলায়েছে, সেটা ভালো; তবে, উনার অনেক ভাবনা আধুনিক নয়।

৭২| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৩৪

উদাসী স্বপ্ন বলেছেন: যেই ছাগলটা বর্গ কিলোমিটার লেইখা পোস্ট দিছিলো, সেই ছাগলটার পোস্টের লিংকটা একটু দেন।

শেখ হাসিনার অবদানে জঙ্গি শিক্ষা ব্যাবস্থায় শিক্ষিত হওয়া ছাগলদের একটু নিজ চোখে দেখবার চাই।

শিশুকামী জঙ্গিরা যে কত বড় বিনোদন মাঝে মাঝে দেখতে ভালো লাগে

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



অনেক ব্লগারের অনেক ভুল ধারণা আছে, শেখার মধ্যে সমস্যা আছে; কিন্তু অনেক পাঠক না পড়ে, কিংবা লেখকের মতই একই লেভেলের ধারণার অধিকারী হওয়ায়, ভুল ধারণা ভুলই থেকে যাচ্ছে।

স্যরি নাম, কিংবা লিংক দেয়া ঠিক হবে না।

৭৩| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:



@এ্যাক্সজাবিয়ান,

স্যরি, আপনার কমেন্টে কিছু তথ্য ছিলো, যা সমস্যার সৃষ্টি করবে, সেজন্য আপনার মন্তব্যটা মুছে দিয়েছি।

৭৪| ০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: দূরত্বে যে বর্গ একক ব্যাবহার করে তারে কানে ধরে ক্লাস ৬ এ ভর্তি করানো উচিত। একবার লোকালটক নামের এক ব্লগার একটা কমেন্ট করছিলো.... ম্যাট্রিক ফেল পুলাপানের হাতে ফ্রি ইন্টারনেট পড়লে যা হয়।

আর যারা তৈলমর্দন সূচক কমেন্ট করছিলো তাদের চেহারা দেখতে ইচ্ছা করছে।

ব্লগে এসব ফুটানী ওয়ালা শিক্ষিতদের দেখলে আসলেই মনে হয় নাহিদ টাকলা আর জঙ্গি হেফাজত তাদের উদ্দেশ্যে সফল।

আর সায়েমুজ্জামানের মাল্টি নিক এক্সজাবিয়ানরে পাত্তা দিয়েন না। আপনে মনে হয় জানেন সরকারী টাকায় এই ফুডাঙ্গিরী মারনে ওয়ালা পাবলিক কি রকম জ্ঞানী হইতে পারে তা তার ইসলাম নিয়ে মাতব্বরী পোস্টে ব্লগারদের ধুয়ে দেয়া থেকেই বোঝা যায়।

আপনি মুরুব্বী পাত্তা দেন কেন।

শের শায়েরীর পোস্টে ভুল হইছে, এইটা স্বীকার করে অফ যান। আপনে মানুষ। মানুষের ভুল হবেই। এইটা সিরিয়াসলি নেয়ার কিছু নাই। এর বাইরে যারা আইছে তারা সব আলুপোড়া খোর।

ওদের আলু পোড়া খাওনের সুযোগ করে দেয়ার মানে হয় না।

তার চে আসেন জারনো ওরফে নুরু মিয়া যিনি কিনা লাদেনের সমর্থনে পোস্ট দিছে এবং ওখানে সহী ইসলামী আমাদিয়া ইশতিশাদী তথা ইনঘিমাস আর আইএসআইএস তালেবানের পক্ষে কথা বলতেছে, এসব সহী জেএমবি ঘরানার জঙ্গিদের বিরুদ্ধে কথা বলি।

এদের মতো হাড়ে হারামজাদারাই হেফাজতের কাঁধে বন্দুক রেখে বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থা ধ্বংস করছে এবং তার প্রোডাক্ট হইলো দূরত্বের হিসাবে বর্গ ব্যাবহার করা।

আসলেই ব্লগে এখন অশিক্ষিত কুলাংগার জঙ্গিদের বিনোদন।

এ দৃশ্য অতি মনোরম।

০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



নাহিদ সাহেব ১টা জেনারেশন সৃষ্টি করে গেছে, "প্রশ্নফাঁস জেনারেশন"।

৭৫| ০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আপনি আসলে ভুলের মাঝে বসবাস করেন মাঝে মাঝে।

যেমন- একটা ভুল হচ্ছে, অর্থনীতি সম্পর্কে ভালো জ্ঞান না রেখেই সেই সম্পর্কে কমেন্ট করা।

ধর্ম সম্পর্কেও আপনার ধারণা স্পষ্ট নয় এখনো। মাঝে মাঝেই ভুল তথ্য দেন আপনি। ;)

তারপরো, আমি আপনার লেখা পছন্দ করি। সময় নিয়ে পড়ি।

০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:



ধর্ম মানুষ বানায়েছেন, সেজন্য হাজার ধর্মের সৃষ্টি হয়েছে; মানব সভ্যতার যেই স্তরে, যেই অন্চলে ধর্মের সৃষ্টি হয়েছে, সেটা সেই কালচার নিয়েই, সেই পরিমাণ বুদ্ধিমত্তা ও জ্ঞান নিয়ে হয়েছে। গ্রীকেরা রূপকথা বলার যুগে গ্রীক ধর্ম হয়েছিলো, ওরা কিছুটা শিক্ষিত (সবার আগে ) হওয়ার পর ক্রমেই উহাকে ছেড়ে দিয়েছে; আজকে ওখানে হালকা খৃষ্টান ধর্ম আছে, উহাও চলে যাবে।

আব্রাহামিক ধর্ম সৃষ্টি করেছিলেন মুসা (আ: ), উনি শিক্ষিত ছিলেন, সেজন্য ইহুদীরা উপকৃত হয়েছে। এই হলো ইতিহাস।
আপনি অর্থনীতি ভালো জানার কথা, আপনি যথাসম্ভব নাহিদের সময়ের "প্রশ্নফাঁস জেনারেশনের" সদস্য।

৭৬| ০৩ রা মে, ২০২০ রাত ৮:০২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এ্যাক্সজাবিয়ান বলেছেন: সত্যপথিক শাইয়্যান, চাঁদগাজী ধর্ম নিয়া ভুল কথা বলবে তার ব্যর্থ জীবন। আর ব্যর্থ মানুষ সবচেয়ে বেশী যার দোষারোপ করে সেটার নাম ধর্ম। কিন্তু আপনে কেনো ধর্মকে বদনাম করতেছেন?

আমি ধর্ম সম্পর্কে বদনাম করছি কোথায় পেলেন?

৭৭| ০৩ রা মে, ২০২০ রাত ৯:৫৩

সোনালি কাবিন বলেছেন: এ্যাক্সজাবিয়ান বলেছেন:

নূরু মোহাম্মদ নূরু অবস্যই রাজাকার ওসামা বিন লাদেনের বিষ্ঠা।

:-B :-B

৭৮| ০৩ রা মে, ২০২০ রাত ১০:০৯

কূপমণ্ডূক বলেছেন: চাঁদগাজী ভাই, আপনি মুরুব্বী ব্লগার কিন্তু ভুল সময়ে আসছেন। ব্লগিংয়ের জমজমাট সময়ে থাকলে বিনোদন পেতেন, এখন আছে সব "প্রশ্নফাঁশ জেনারেশন" আর তাদের "ম্যাওপ্যাও" পোস্ট। উদাসী স্বপ্ন বলেছেন: "একবার লোকালটক নামের এক ব্লগার একটা কমেন্ট করছিলো.... ম্যাট্রিক ফেল পুলাপানের হাতে ফ্রি ইন্টারনেট পড়লে যা হয়"। মেধা, পরিশ্রম করার মানসিকতা, পরিশীলিত চিন্তাভাবনা, মিথস্ক্রীয়া, পারস্পরিক সম্মানবোধ ব্লগিংয়ে গুরুত্বপূর্ণ, লেখালেখির জন্যও। একটা সময়ে সামুব্লগে বানের জলের মত পোস্ট আসত। সামুব্লগ কখনো মডারেশনের পক্ষে ছিল না, সবাইকে একটা ব্লগিংয়ের, মত প্রকাশের প্লাটফর্ম দেয়া ছিল মুল উদ্দেশ্য। সামু থেকে পুরনো অনেক ব্লগার আমারব্লগ, সচলায়তন, ইশটিশান, মুক্তমনা ইত্যাদিতে ভিড়েছিল ২০০৭-২০১১ সময়ে সামুতে বিরক্ত হয়ে বা টিকতে না পেরে। এরপর অনেক ব্লগার রিটায়ারমেন্ট নিয়েছে, কারো কারো লাঞ্জা/লেজ বেরিয়েছে, কেউ বিদেশে আশ্রিত, কিছু জামাত-বিএনপির কোপের শিকার, কিছু আওয়ামীলীগের মামলার শিকার, ফেমসীকার অনেকে ফেসবুকে লাইক/কমেন্ট ভিখারি।

সামুব্লগে একটা সময়ে জাতিয়তাবাদী ব্লগারস নামে একটা গ্রুপ ছিল, তাদের যেড ফোর্স গ্রুপ দলবেঁধে গলাবাজি করত। এদের আর দেখিনা, মাঝে মাঝে এই গ্রুপের জুলভার্ন, মোস্তফা কামাল পলাশ, বিদ্রোহী ভৃগু দের দেখি। সামুব্লগে পরিশ্রমী ব্লগার অনেক আছে, মেধাবী এবং পরিশীলিত চিন্তাভাবনার ব্লগার আগের থেকে অনেক কম। যা আছে বেশীর ভাগই মাল্টি, কিছু ছাঈয়া ব্লগারও আছে।

০৩ রা মে, ২০২০ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


সময়ের বিবর্তনে ব্লগিং অনেক অনেক উঁচু স্তরের পৌঁছার কথা ছিল এই সময়ে; কিন্তু দেশের পড়ালেখার মান "প্রশ্নফাঁস" লেভেলে যাওয়ায় ব্লগের অবস্হা ভালো নয়; প্রশ্নফাঁস জেনারেশন ২ লাইন লিখলে ৫টা ভুল থাকে; সর্বোপরি, এদের কোন বিষয়ে আইডিয়া নেই; পুরান ব্লগারেরা কিছু একটা লিখলে, ২০ জন মন্তব্য করে "এই প্রথমবার শুনলাম"।

বিদ্রোহী ভৃগু আছেন, সাপুড়ে কবিতা লিখেন, যা বলেন, বেশীর ভাগই ভুল বলেন; কোন বিষয়ে বুঝেন বলে মনে হয় না; তারপরও ঐতিহাসিক মানুষ।

৭৯| ০৩ রা মে, ২০২০ রাত ১১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
আখেনাটেন বলেছেন - আপনার লেখা আমরা অনেকেই পছন্দ করি। বিশেষ করে, বহমান জীবনের টুকরো টুকরো অ্যানেকডৌটগুলো ও কিছু রাজনৈতিক চিন্তাভাবনা সাথে সেন্স অব হিউমার। ওয়াও অসাম :D । কিন্তু... B:-/ । আপনার সেই কিছু কিছু আল্ট্রালজিকের ডাইনোসরীয় মন্তব্য ব্লগের অনেকের মগজবিহীন পিগমী মস্তিষ্কের (আপনার ভাষায়) অ্যালগরিদমে গিট্টু লাগিয়ে দেয়। তো এই গিট্টু লাগানোর কাজটাতে একটু লজিক থাকলে অনেক কিছু সমাধান হয়ে যাওয়ার কথা। যাকে তাকে যখন তখন রাজাকার-টাজাকার ডাকা শোভন নয়। আমরা যারা মোটামুটি একটা সময় ব্লগে বিচরণ করছি, তারা জানি কে রাজাকারী চেতনা ও কে দালালী চেতনা ব্লগে বহন করছে। তারপরও ভিন্নমতকে শ্রদ্ধা জানানোও লজিক্যাল মানুষের কর্তব্য। আর আপনি যেহেতু সব সময় বলেন আপনি একজন লজিক্যাল মানুষ, সেহেতু...। তাহলেই দেখবেন ব্লগে কমেন্ট-টমেন্ট করাও আর কঠিন মনে হচ্ছে না।

০৪ ঠা মে, ২০২০ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



আমার কমেন্টে যাঁদের মন খারাপ হয়েছে, তাঁদের উদ্দেশ্য স্যরি বলছি; আমি আরো দায়িত্বশীল হবো। বিষয়টির উপর আলাপ করার জন্য আপনাকে ধন্যবাদ।

৮০| ০৪ ঠা মে, ২০২০ রাত ১:০২

সেলিম আনোয়ার বলেছেন: বর্গ কিলোমিটার আর কিলোমিটার সম্পূর্ণ ভিন্ন বিষয়। এসব দৃষ্টি কটু ভুল ধরিয়ে দিয়ে ভালো করেছেন। এরকম ভুল বছর আগেও আপনি ধরে ছিলেন যথার্থ কাজ করেছিলেন। তবে কমেন্ট ব্যক্তি কে কটাক্ষ করা বিষয়টি
ভালভাবে নেয়না কেউ। ওটা খেয়াল রাখা উচিৎ। মাঝে মাঝে রেগেমেগে এমন কমেন্ট করে ফেলি পরে নিজেকে ভর্ৎসনা করি। আসলে গৃহবন্দি জীবনে গুরুতর অনিয়ম নির্বুদ্ধিতা দেখলে এ পরিস্থিতিতে রেগে উঠাই স্বাভাবিক।

০৪ ঠা মে, ২০২০ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমার একটা সমস্যার কথা অনেকেই বলেছেন, আপনি বলছেন, আমি আরেকটু দাীত্বশীল হবো; এই সয়মটাতে সতর্ক থাকুন।

৮১| ০৪ ঠা মে, ২০২০ ভোর ৪:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ব্লগে আমি সর্ব কনিষ্ঠ।ব্লগ সম্পর্কে আমার ইতিবাচক ধারনা ছিল না।তাই এই দিকটায় মারাতাম না।হটাত একদিন ডুকে, আপনার একটা লিখা চোখে পড়ল।সেই যে আটকে গেলাম আর বেরতে পারছিনা।লিখতে তো কোনদিনই পারবনা,কমেন্ট করার ও নিয়ম কানুন জানি না।এটা একটা বিশেষ শিল্প।সেখারআছে অনেক কিছু।কোন বই টই আছে ,যা পড়সে উপকার হবে।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


আপনি সুযোগ পেলে বৃটিশ দার্শনিক বারট্রান্ড রাসেলের ২/১টা বই পড়ে দেখতে পারেন।

বাংলা বইয়ের মাঝে "মেগনাদ বধ কাব্য" চেষ্টা করে দেখতে পারেন।

৮২| ০৪ ঠা মে, ২০২০ ভোর ৪:৫৪

ইকরাম উল হক বলেছেন: স্যার
নতুন ব্লগ লিখতে পারছিনা

এটা দেখাচ্ছ।
কোন ভাবে কিছু করা যাবে? প্লিজ

০৪ ঠা মে, ২০২০ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনার "স্যাটাস" সেইফ নয়; নীচের ই-মেইল'এ অনুরোধ করেন আপনার ষ্ট্যাটাস বদলিয়ে দুতে:
[email protected]

৮৩| ০৪ ঠা মে, ২০২০ ভোর ৫:০১

ইকরাম উল হক বলেছেন: ধন্যবাদ

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:০৭

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, ব্লগের এডমিন আপনাকে সাহায্য করবেন ।

৮৪| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ১২:৪২

মোঃ ইকবাল ২৭ বলেছেন: গত ২৪ ঘন্টায় ব্লগে এই একটি পোস্টের পিছনে অনেক সময় দিয়েছি। তম্মধ্যে সর্বশেষ কমেন্ট (৯০) নাম্বার কমেন্ট ও উত্তরটাই আমার ভাল লেগেছে।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



অনেক ধন্যবাদ

৮৫| ০৪ ঠা মে, ২০২০ সন্ধ্যা ৬:২০

সুপারডুপার বলেছেন:

আপনি দেখি কিছুটা মুক্তিযোদ্ধা মতিউর রহমান রেন্টুর মতন কথা বললেন। মুক্তিযোদ্ধা মতিউর রহমান রেন্টুর "আমার ফাঁসি চাই" বইটি কি পড়েছিলেন? আপনিও যেহেতু মুক্তিযোদ্ধা, আপনার কাছে জানতে চাচ্ছি এই বইটির কথা গুলো কি সঠিক ?

বইটি যদি না পড়ে থাকেন, প্লিজ পড়ে আমাকে জানাবেন। বইটি বিতর্কিত ও নিষিদ্ধ, তাই বইটি কিনতে পারবেন না। কিন্তু গুগলে সার্চ করলেই পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

ভাববেন না আবার আমি কোনো রাজনৈতিক দলের। রাজনীতির প্রতি আমার আগ্রহ একেবারেই কম। কিন্তু আমি আমার মাতৃভূমি স্বাধীন হওয়ার সঠিক ইতিহাস জানতে আগ্রহী।

অফটপিকঃ সামু ব্লগে মনে হয় অনেক নিকৃষ্ট জামায়াত শিবির রাজাকার ঘাপটি মেরে আছে। আর এদের টার্গেট একটাই ব্লগের মাথা নিয়ন্ত্রণ করা। এটার জন্য এরা পর্দার আড়ালে ও সামনে যেকোন কৌশল-ই পরিষ্কার ও নোংরা হাতে খাটাবে । তাদের এখনকার একটা বড় টার্গেট আপনাকে সরিয়ে ফেলতে। কারণ আপনাকে সরিয়ে ফেললেই এই ব্লগ নিয়ন্ত্রণ করা তাদের জন্য অনেকটাই সহজ । ধর্মীয় পোস্টে কোনো মাথা ব্যথা নাই। কিন্তু এদের ডোমিনেন্ট যদি একটা সময় অসহ্যকর হয় ও ব্লগের মাথা এদের নিয়ন্ত্রণে চলে যায় দুটা উপায় আছে : ১) ব্লগে পরিবর্তন আনা ২) এই ব্লগ পড়া একেবারেই ছেড়ে দেওয়া। ১ নং হয়তো করতে পারবো না। তখন ২ নং উপায়েই যেতে হবে।

০৪ ঠা মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



ঐ বই আমি পড়িনি, সেই বই সম্পর্কে আমি ব্লগে শুনেছি; আমার চোখে সমস্যার কারণে আমি বই মোটামুটি পড়ি না; পড়তে ইচ্ছা হলে, আমি টেক্সট বই পড়ি।

০৪ ঠা মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


কোন জাতির সর্বশ্রেষ্ট মানুষ কে, এই ধরণের কোন কিছু কোথায় হয় না; বিবিসি (বাংলা বিভাগ) শেখ সাহেবকে নিয়ে এটা করেছে, কারণ তারা ডোনেশান পেয়েছে। ছাত্রলীগ আজকেও বাংলাদেশের ইউনিভার্সিটি ও কলেজগুলো নিয়ে ব্যবসা করছে; তাদের একাংশ শেখ সাহেবর সময় অস্ত্র ধরেছিলো। শেখ সাহেব যুদ্ধের শহিদদের এতিম বাচ্চাদের পড়ালেখার জন্যও কিছু করেননি; উনাকে বুদ্ধিমান বলা কঠিন ব্যাপার।

৮৬| ০৫ ই মে, ২০২০ রাত ১:০৯

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: লোক হাসাতে থাকেন

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজের বগলে কাতুকুতু দেন, দেখবেন, আপনি নিজেই নিজকে হাসাতে পারবেন।

৮৭| ০৫ ই মে, ২০২০ দুপুর ১২:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সম্ভবত মডারেটরের কার্যকরী পদক্ষেপ
গ্রহণের কারনে ব্লগে এখন সুবাতাশ
বইছে। পঁচা গন্ধযুক্ত বাতাশ বন্ধ
করার কারনে। ধন্যবাদ ব্লগ
কর্তপক্ষকে।

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


ব্লগ আসলে ওয়াজের প্যান্ডেলে পরিণত হয়েছে।

৮৮| ২৩ শে মে, ২০২০ রাত ২:৪৬

শায়মা বলেছেন: হা হা ভাইয়া পোস্ট আর সব মন্তব্য পড়লাম। একটা কথা সত্য যত দোষ নন্দঘোষ।

ভাইয়া চাঁদগাজী নাম বদলে নন্দঘোষ রেখে ফেলবে নাকি? ভেবে দেখো। :P



২৩ শে মে, ২০২০ রাত ৩:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনি আমাকে অন্য অনেকের চেয়ে অনেক বেশী জানেন।

৮৯| ২৩ শে মে, ২০২০ রাত ৩:১৫

শায়মা বলেছেন: হা হা আমি তো এক বিশাল গবেষক ভাইয়া!!! :P
তবে তোমাকে নিয়ে গবেষনা এবং গবেষকের অভাব নেই এই ব্লগে! :P

২৩ শে মে, ২০২০ দুপুর ১:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি সময়ের সুক্ষ্ম সাক্ষী।
সমস্যা হচ্ছে, অনেকে অকারণ কাঁচের দেয়ালে এসে ধাক্কা খায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.