নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলিম এলাকাগুলোতে ধর্মীয় গুজব কেন বেশী?

২৮ শে মে, ২০২০ সকাল ১০:৩৯



মুল কারণ, অশিক্ষা ও নীচুমানের শিক্ষা, মিথ্যা বলার প্রবনতা, এনালাইটিক ক্ষমতার অভাব, ধর্মপ্রচারকদের অতি উৎসাহ, লজিক্যাল ভাবনার অভাব। মুসলমানেরা একটা বিষয়ে খুবই দুর্বল, অন্য কোন ধর্মাবলম্বীর ইসলাম গ্রহন নিয়ে; বিশেষ করে পশ্চিমের কোন পরিচিত মুখের ব্যাপারে। মাইক টাইসনের ইসলাম গ্রহন নিয়ে মধ্যপ্রাচ্য কাঁপছিলো; ১৬০ কোটি মুসলিম বিশ্বে থাকার পর, মাইক টাইসন যোগ হলে, এতে মুসলমানরা কিভাবে উপকৃত হচ্ছে? আসলে, কোনভাবে উপকৃত হয়নি, ইসলাম নিয়ে মানুষ হাসাহাসি করেছে মাত্র।

মাইক টাইসন মুষ্টিযোদ্ধা হিসেবে যেই পরিমাণ পরিচিতি পেয়েছিলো, ব্যক্তিগত জীবনে সমপরিমাণ পাগলামী ও অপরাধ করতো, আইনভংগ করতো; সে ইন্ডিয়ানা রাজ্যে ধর্ষণ মামলায় ৬ বছরের জন্য জেলে যায়। আমেরিকার জেলগুলোতে আফ্রিকান আমেরিকানদের একটা ভয়ংকর শক্তিশালী মাফিয়া কাজ করে, এরা খুবই অর্গেনাইড; এরা 'নেশান অব ইসলাম' নামক আধা-মাফিয়া ধর্মীয় কাল্টের সদস্য। শিকাগো, নিউইয়র্ক, মিজোরী, আলবামা, আটলান্টা, সাউথ ক্যারোলিনায় আফ্রিকান আমেরিকানরা এদের কাছে জিম্মি এখনো; এদের নবীর নাম এলিজা মোহাম্মদ; এদের মুল ব্যবসা হচ্ছে ড্রাগ, পতিতাবৃত্তি ও চাঁদাবাজি। আফ্রিকান আমেরিকানদের জেলে টিকে থাকতে হলে, নেশান অব ইসলামের সদস্য হতে হয়; মাইক টাইসন তাই করেছিলো।

আমেরিকায় ও ইউরোপে প্রতিদিনই কিছু ছেলেমেয়ে মুসলমান হয়, এরা মুসলিম পরিবারে বিয়ে করে; বিয়ের সময়, বিয়ের কলেমা পড়ার সময় প্রথমে মুসলমান হতে হয়; এরা যখন বিয়ে করার মতো ভালোবাসে, তাদেরকে যেই ধর্মে যেতে বলা হয়, সেই ধর্ম গ্রহন করে, তারা নতুন ধর্মের নামও জানতে চাহে না। এটা নিয়ে বাকী মুসলমানেরা পৃথিবী মাথায় তোলে, গুজব ছড়ায়। কিন্তু মুসলিম মেয়েদের এই ধরণের বিয়েগুলো শতকরা ৮০ ভাগই প্রথম ২/৩ বছরের মাঝে ভেংগে যায়; মুসলিম ছেলেদের অন্য ধর্মের মেয়েদের সাথে বিয়ের শতকরা ৩০/৪০ ভাগ টিকে থাকে।

করোনা নিয়ে মুসলমান এলাকা গুজবে ভরে গেছে। করোনার উপর সামু ব্লগের লেখা পড়লে কিছুটা ধারণা হয়; সামুর যদি এই অবস্হা হয়, আফগানিস্তানে ও ইয়েমেনে কি হচ্ছে?

আরেকটা বড় প্রচারণা ও গুজব হচ্ছে, ইউরোপ আমেরিকায় মুসলমানদের সংখ্যা বাড়ছে; এসব এলাকা একদিন মুসলিমদের হয়ে যাবে। মুসলমানরা দারিদ্রতা এড়াতে, সুখশান্তির আশায় ও একটা অংশ নিজদেশের সম্পদ পাচার করতে গিয়ে পশ্চিমে আসছে। এখানে আসার পর, তাদের একটা বিরাট সংগ্রাম হলো, ছেলেমেয়েদেরকে ধর্ম ও নিজেদের ট্রেডিশনে ধরে রাখা; এজন্য মসজিদ, মক্তব, মাদ্রাসা, মুসলিম স্কুল হচ্ছে নিয়মিতভাবে। ছেলেমেয়েদের এসব নীচুমানের স্কুলে পড়াচ্ছে অনেকই; এরপরও ছেলেমেয়েরা নতুন এক ধরণের মুসলমানে পরিণত হচ্ছে; আসলে, এরা আমেরিকান, কানাডিয়ান, ইউরোপীয় মুসলমান হচ্ছে, যার সাথে বাংলাদেশ, আরব, ভারতের ইসলামের সাথে কোন মিল নেই।

মন্তব্য ৭৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:০০

উদাসী স্বপ্ন বলেছেন: পিউ রিসার্চেই আসছে আমেরিকাতে যে পরিমান মুসলমান বাড়ছে ঠিক কার কাছাকাছি রিদ্দা বা ইসলামত্যাগ করছে যার নেট মান সমানে সমান। আর শুধু উচ্চ জন্মহারের কারনেই এই প্রবৃদ্ধি। তুরস্ক ইরান সহ মধ্যপ্রাচ্যের সব দেশেই ইসলাম ত্যাগের সংখ্যা উপ্রে দিকে। স্বাভাবিক ভাবেই যে ধর্মে কিনা স্বামীর যৌনসুখের জন্য মেয়েদের বিয়ে আগে মুসলমানী করতে বলে, যেখানে দাসী ধর্ষন, আত্মঘাতী বোমা হামলা করে নীরিহ মানুষ মারা হালাল সেই মানবতাবিরোধী ধর্মের অবস্থা এমনই হবো।

গতকাল রাজীব নূর হাদিস নিয়ে উহুআহা করছিলো। বললাম নিজের মেয়েকে হাদিস অনুযায়ী খতনা বা মুসলমানী করাবে কিনা। সে ভয় পেয়ে এড়িয়ে গেলেন। সম্প্রতি বিদ্যানন্দের কিশোর দাশের সাথে যে আচরন করলো খোলাফায়ে রাশেদীনের আমলে ধিম্মিদের সাথে তার খারাপ আচরন করতো। ইসলামে তাকিয়া এমন জিনিস যেখানে আপনি কুকাম করে পার পেতে পারেন। এটা তৈরী করেছিলো মুহাম্মদ তার ডাকাত দলের ডান হাত বক্কর উমর আলীর স্বেচ্চাচারিতাকে লাইনে রাখার জন্য।

এরকম বিভৎস কর্মকান্ডের সৎ উত্তর মুসলমানদের নেই। বরংচ গুজব ছড়িয়ে বানু কুরায়জা গনহত্যা থেকে শুরু করে, স্বপ্নদেখা বাল্য বিবাহ, চাচাতো বোনের সাথে ব্যাভিচারীতা ঢাকতে মিরাজ ইত্যাদি এসবই শেখায়।

আর ঐ আর্টিকেলে এটাও বলা আছে মুসলমানরা ডেসপারেট তাদের ধর্ম ছড়িয়ে দেয়ার জন্য।

তবে সহী ইসলাম যেমন এখন দুর্লভ সেহেতু বলাই যায় এই আচারী বর্বর সম্রাজ্যবাদী ধর্মের পতন ঘটেছে আগেই। তাই জুরুস্থ্রু ধর্মের মতো এটিও হারিয়ে যাবে খুব শীঘ্রই।

কোরোনার সময় মুসলিম স্কলার আলেমদের কুকর্ম সবাই দেখেছে। এরা যে কত স্বার্থপর লেইম তাদের ওয়াজগুলো এখন ইউটিউবে ঘুরছে

২৮ শে মে, ২০২০ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ও খৃষ্টান ধর্মে গুজব বেশী; কারণ, এই ২টি ধর্ম এখোনো প্রচারিত হচ্ছে। ইহুদীরা নতুন করে গুজব ছড়াচ্ছে না, কারণ ইহুদী ধর্মের প্রচার বন্ধ।

২| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:১০

উদাসী স্বপ্ন বলেছেন: খ্রিস্টান ধর্ম বিনাইনে পরিনত হইছে। রেনেসাঁর পর থেকেই এই ধারনা তৈরী হয়েছিলো মিথ্যা ধর্ম দিয়ে সমাজ গড়া যায় না এবং ধীরে ধীরে তারাও এটি আচারি ধর্ম এবং পরিশুদ্ধ করেছে। নইলে তে ধর্মে কথায় কথায় মেরে ফেলতে সেখানে এখন সমকামীদের বিয়ে হালাল বসেও ঘোষনা দেয়।

বাইবেল তোরাহর যে বর্বরতা সেসব তো আরো বিভৎস, মর্ষকামী

২৮ শে মে, ২০২০ সকাল ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


আজ থেকে সাড়ে ৩ হাজার বছর, বা ২ হাজার বছর আগে লেখা বইয়ের ধারণাগুলো টিকে থাকার মতো পরিবেশ পশ্চিমে নেই।

৩| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:১৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: রতনে রতন ধরছে

২৮ শে মে, ২০২০ সকাল ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনি করোনা নিয়ে গুজব ছড়ায়েছেন?

৪| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: ব্লগে নতুন নকীব কাল একটা পোস্ট দিলো। মানুষটা ইসলাম সম্পর্কে তেমন কিছুই জানে না। প্রথম দিকে ফাজায়েলে আমল পড়ে পোস্ট দিতো। যখন সবাই এর লেন্জা ধরলো তখন শুরু করলো একটু আসল বই পড়া। কিন্তু সেখানেও মিথযাচার। একবার ইসলামে নাকি দাস ব্যাবস্থা রহিত করছে। এমন মিথ্যাচার। মাঝে অনেকদিন তার পোস্ট পড়া বাদ দিছিলাম। গতকাল দেখি সেজদায় মরলে নাকি সৌভাগ্যবান হবে অথচ ইসলামে এর উল্টো বলা যেটা কলেমা শাহাদাত পড়তে পড়তে মরলে সে সৌভাগ্যবান। এ নিয়ে একটা সহী হাদিসও যেখানে মোহাম্মদ এক মৃত্যুপথযাত্রী ইহুদীর ঘরে গেলে তাকে কলেমা শাহাদাত পড়ায় এবং সে মারা যায়। তখন ঘোষনা আসে সে বেহেস্ত গেছে।

এই যে নিজের অজ্ঞতার কারনে এসব ভন্ড মানুষগুলো দিন রাত দুটো লাইক বা স্বার্থের জন্য ইসলাম বানিয়ে ভ্রান্ত আকীদা বিদাতের জন্ম দিচ্ছে মুমিনরা এগুলোকে প্রশ্রয় দেয় নইলে ইসলাম মানবিক হবে না আর একে টেকানো মুস্কিল। কদিন আগে নবী মোহাম্মদসহ ওফাত আর তার ডাকাত দলের চার প্রধান খোলাফায়ে রাশেদিনের গল্প লিখলো দুজন।

লিখতে গিয়ে দেখলাম সত্যি লুকাতে পুরা বেড়াছেড়া করে ফেলছে অনেক মুমিন যখন ক্ষমতার লোভে কুকুরের মতো কামড়া কামড়ি বা নবী মোহাম্মদ বিষ খাইলো কেমনে সেটা পুরোপুরি এড়িয়ে গেলেন।

মানুষ কিভাবে এমন দিনে দুপুরে মিথযাচার ও সত্য লুকোয়, এখান থেকেই তো বোঝা মিথ্যা কথা বলা ও গুজব না ছড়ানে নিজের ধর্মের সলিল সমাধি হবে বলেই তারা এটা করে।

২৮ শে মে, ২০২০ সকাল ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগের ধর্মীয় পোষ্ট পড়ে কেহ এখনো বেহেশতে যায়নি, অথবা ইসলাম ছাড়েনি।

ধর্মে যেইজন যত বেশী পন্ডিত্য অর্জন করে, উনার কমনসেন্স সামানুপাতিক হারে কমে আসে।

৫| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:৩৬

শূন্য সারমর্ম বলেছেন: মুসলমানদের মগজের ব্যবহার নেই,গুজব নেড়ে চেড়ে দেখতে ভালোবাসে। পৃথিবীর আনাচে কানাচে উনাদের ভাইদের সংখ্যা বাড়ছে শুনলেই ওরা আরও কয়েকবছর পিছিয়ে যায়।

২৮ শে মে, ২০২০ সকাল ১১:৪১

চাঁদগাজী বলেছেন:


মোসাদ, সিআইএ ও এফবিআই'এর অনেক লোক পশ্চিমে ইসলাম গ্রহন করে থাকে।

৬| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:৪১

রাজীব নুর বলেছেন: মুসলিম এলাকার লোকজন সম্পদের মতোন কুসংস্কার আকড়ে বসে থাকে। দুনিয়া আধুনিক হয়ে গেল কিন্তু এরা কুসংস্কার মুক্ত হতে পারলো না। এরা হাজার শিক্ষিত হলেও কুসংস্কার ছাড়বে না। বরং এরাই মাঝে মাঝে বলে অমুক আমেরিকান মুসলমান ধর্ম গ্রহনরেছে।

২৮ শে মে, ২০২০ সকাল ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


মুসলমানেরা যদি খেয়াল করতো, তারা দেখতে পেতো যে, আমেরিকানদের মাঝে কিছু লোকজন আজকে ইসলাম, পরেরদিন বুড্ডিজম, তারপরের বছর 'হরে কৃষ্ণ' হয়ে যাচ্ছে; তারপর, আবার নিজের চার্চে ফিরে যাচ্ছে।

৭| ২৮ শে মে, ২০২০ দুপুর ১২:০৬

নয়ন বিন বাহার বলেছেন: বর্তমানের মুসলমান আর প্রকৃত ইসলাম এক জিনিস নয়।

২৮ শে মে, ২০২০ দুপুর ১২:১০

চাঁদগাজী বলেছেন:


বর্তমানের ইসলাম হচ্ছে আসল ইসলাম: এখন শতকরা ৭০ ভাগের মতো মুসলমান লেখাপড়া জানেন, কোটী কোটী অনারব আরবী ভাষা জানেন, এবং প্রতি পরিবারে কোরান শরীফ আছে। ১০০ বছর আগে, ঢাকার নবাব পরিবারের লোকদের কাছে কোরান শরীফ ছিলো ও লাখে ১ জন হয়তো আরবী বুঝতেন; এখনই ইসলামের স্বর্ণযুগ।

৮| ২৮ শে মে, ২০২০ দুপুর ১২:১৩

গুরুভাঈ বলেছেন: আমরা ওয়াজ মাহফিলে যাই, জুম্মার নামাযে যাই বাংলা বয়ান শুনি। আমরা দাবি করি আমরা সৌদির চাইতে খাটি মুসলমান কিন্তু আমরা জানি না কখন আলহামদুলিল্লাহ বলতে হবে, কখন সোবহানআল্লাহ বলতে হবে, কখন আল্লাহু আকবর বলতে হবে। ইমাম সাহেবকেই অবাক হয়ে বলতে হয়, কি সোবহানআল্লাহ কৈবেন না নাকি? জোড়ে বলেন আলহামদুলিল্লাহ, আরো জোড়ে বলেন আলহামদুলিল্লাহ।

তো আমাদের জানার ঘাটতি আমরা আবেগ দিয়ে গুজব দিয়ে ঢাকার চেষ্টা করি।

২৮ শে মে, ২০২০ দুপুর ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



আরবী ভাষায় সোবহানআল্লাহ, আলহামদুলিল্লাহ'এর সঠিক ব্যবহার না জানলে ধর্ম পাতলা হয়ে যাবার কথা নয়, বাংলায় জানলে চলবে; ধর্ম ভাষা নির্ভরশীল নয়।

৯| ২৮ শে মে, ২০২০ দুপুর ১২:১৫

খাঁজা বাবা বলেছেন: আপনার বুদ্ধি বিবেচনা কি আগে থেকেই বেশি ছিল নাকি ধর্ম কর্ম বাদ দেয়ার পর বেড়েছে?

২৮ শে মে, ২০২০ দুপুর ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


আমি ধর্মকর্ম বাদ দিইনি।
আপনি ধর্ম পালন করেন?

১০| ২৮ শে মে, ২০২০ দুপুর ১২:২৪

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন:
চাঁদগাজী বলেছেন:

আপনি করোনা নিয়ে গুজব ছড়ায়েছেন
---

জনাব আপনার নিউরনে অনুরনে আমার করোনা গুজব পোস্ট খুঁজে পেয়েছে ব্লগে আর কেহ পায় নি--এ জন্য আপনাকে অভিনন্দন, আম্রিকার সাইকো হসপিটালে সিট বুকিং দেন, ঢাকায় তো খালি নাই;

২৮ শে মে, ২০২০ দুপুর ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


এখন বেশীরভাগ হাসপাতালে করোনার চিকিৎসা হচ্ছে, বাকী রোগের চিকিৎসা বলতে গেলে অনেকটা বন্ধ; আমি সাইকোতে বুকিং পাবার সম্ভাবনা কম।

১১| ২৮ শে মে, ২০২০ দুপুর ১:২৭

শূন্য সারমর্ম বলেছেন: গাজীসাহেব আপনি বলেছেন, ধর্মকর্ম বাদ দেননি। এই লাইনের সোজাসুজিভাবে ব্যাখ্যা করলে ভালো হতো

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


সোজা ব্যাখ্যা হলো, ধর্ম পালন করি।

১২| ২৮ শে মে, ২০২০ দুপুর ১:৪৫

সুপারডুপার বলেছেন:



ছোটবেলায় ভালোয় ওয়াজ মাহফিলে যেতাম। তো এক ওয়াজ মাহফিলে হুজুর বললো কোরআনের শুরু বিসমিল্লাহ , শেষ ওয়ান্নাস। শুরু 'ব' শেষ 'স', তার মানে বাস্ অর্থাৎ আর কোন কিছুর দরকার নাই। কাজেই, মুসলিমদের কোরআন হাদিস ছাড়া অন্য কোন কিছুর শিক্ষা দরকার নাই।

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত নবীর অনুসারীরা শিক্ষিত।

১৩| ২৮ শে মে, ২০২০ দুপুর ১:৫৪

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: কুরআন হাদীসের আলোকে মুসলমান কাকে বলে? উদাহরণ নয় সংজ্ঞা দিবেন আশা করি। হাজার হাজার মানুষ যখন জানাজা থেকে সুস্থ শরীরে নিজের এলাকায় থাকে, উনারা কি বিশ্বাস করবে বলে আপনি মনে করেন?
পৃথিবীতে সবচেয়ে বড় শিক্ষিত মিথ্যাবাদী বাঙালী নাস্তিকরা, শিক্ষপ্রতিষ্ঠানে যাওয়া শুরু করে একটা ধর্মের নাম ব্যবহার করে।
ভাল থাকবেন।

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


মুসলমান হলো যারা ইসলাম ধর্মে বিশ্বাস করেন।

বিশ্বে যারা সৃষ্টিকর্তা সম্পর্কে ধর্মীয় সংজ্ঞায় বিশ্বাস করে না, তাদের সংখ্যা এখন ধর্মীয়দের থেকে বেশী: জাপান, চীন, ও পুরো ইউরোপে এখন ধর্মীয়দের দেয়া সংজ্ঞা বিশ্বাস করে না।

বাংলাদেশে নাস্তিক নেই, ধর্মীয়ও নেই।

১৪| ২৮ শে মে, ২০২০ দুপুর ২:০১

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: ঈমানদার মুসলমান কারা কুরআন হাদীসের আলোকে?

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


ধর্মীয়দের যেসব গুণ থাকার কথা, অনেক ধর্মের লোকদের মাঝহে তা নেই।

১৫| ২৮ শে মে, ২০২০ দুপুর ২:৪৪

মীর আবুল আল হাসিব বলেছেন:

আমরা মুসলমানরা তাই বিশ্বাস করি যা হুজুররা ফতোয়া দিয়ে রাখে।
হুজুর বলছে মানে ওটাই ঠিক কোন ভেরিফাই করার দরকার নেই।

আর আপনি আফগানিস্তান আর ইয়েমেন এর কথা বলেছেন। কেন??? আমাদের দেশেও তো ১০ বছর আগে জামাত শিবির এর লোক রগ কাটতো। (নিয়মিত ভাবে)

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


জামাত-শিবিররা ইসলামিক কাল্ট, এদের নিয়ম না মানলে এরা মানুষকে হত্যা করে।

১৬| ২৮ শে মে, ২০২০ দুপুর ২:৪৮

পবিত্র হোসাইন বলেছেন: প্রকৃত ঈমানদার বা খাঁটি মুসলিম চেনার উপায় কি?

২৮ শে মে, ২০২০ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


একজন জাপানীর সাথে তুলনা করা; জাপানী থেকে গুণী হলে, সে হয়তো মুসলিম হতে পারে।

১৭| ২৮ শে মে, ২০২০ বিকাল ৩:০৯

খাঁজা বাবা বলেছেন: মীর আবুল আল হাসিব বলেছেন:

আর আপনি আফগানিস্তান আর ইয়েমেন এর কথা বলেছেন। কেন??? আমাদের দেশেও তো ১০ বছর আগে জামাত শিবির এর লোক রগ কাটতো। (নিয়মিত ভাবে)

ছাত্রলীগ বুঝি কোপায় না?

২৮ শে মে, ২০২০ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


জামাত শিবির রগ কাটে ও গণহত্যা চালায়, ছাত্রলীগ চাঁদাবাজি করে ও কালেভদ্রে হত্যাকান্ড চালায়

১৮| ২৮ শে মে, ২০২০ বিকাল ৩:২৪

উদাসী স্বপ্ন বলেছেন: @রাহাত ওরফে খাজা বাবা ওরফে বিডি আইডল, ছাত্রদলও মাঝে মাঝে কুপিয়েছে আর কি!

২৮ শে মে, ২০২০ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ছাত্র রাজনীতি হচ্ছে বিশাল মাফিয়া কর্মকান্ড

১৯| ২৮ শে মে, ২০২০ বিকাল ৫:০২

নতুন বলেছেন: জনগনের বিরাট একটা অংশ শিক্ষিত না। ধম` জানেনা। তাই হক মাওলা বলে কিছু বললেই বিশ্বাস করে।

এই সুযোগটাই নেয় ধান্দাবাজেরা। ওয়াজবাজ, পীর, ফকির,মাজার, এরা জনগনের টাকায় জীবন চালাইতেছে।

মাদ্রাসায় পড়াশুনা করে পাশ করে বত`মানে সমাজে কাজ করতে কস্ট হচ্ছে তাই তারা নিজেরা মাদ্রাসা চালু করছে এবং এই মাদ্রাসা বাড়ছে।

দেশে যদি সরকার এতিম, দরিদ্র শিশুদের শিক্ষা, থাকা খাওয়ার ব্যবস্থা করে তবে মাদ্রাসার ছাত্রের সংখ্যা অনেক কমে যাবে।

২৮ শে মে, ২০২০ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


বিবিধ মুসলিম জাতির শিক্ষার হার ও মান বিবিধ, অর্থনীতিও বিবিধ; ফলে, তাদের ধর্মও অনেকটা আলাদা; আলজিরিয়া ও ইয়েমেনের ইসলাম মোটামুটি আলাদা; আফগানিস্তান ও মিশরের ইসলাম আলাদা।

২০| ২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
"তোমাদের প্রতি সালাম, মূর্খদের সাথে আমাদের (বিতর্কের) কোনো প্রয়োজন নেই।" (সূরা ক্বাসাস, আয়াত ৫৫) .
এই আয়াত থেকে এটা সুষ্পষ্ট যে, মূর্খদের সাথে তর্কে না জড়ানোটাই সর্বোত্তম।
এখানে মূর্খ বলতে একাডেমিক পর্যায়ে পড়াশোনা না করাদেরকে বোঝানো হয়নি। একাডেমিক পর্যায়ে না
পড়লেও শিক্ষিত হওয়া যায়; আবার অনেকে গ্রাজুয়েশান করার পরেও মূর্খই রয়ে যায়।
মূর্খদের সাথে তর্ক করতে গেলে অযথাই আপনার সময় নষ্ট হবে, তর্কের রিজাল্ট হবে আপনার পরিশ্রান্ত হয়ে পরা,
এমনকি মাঝে মধ্যে তা রূপ নিতে পারে চরম বিশৃঙ্খলায়।
আপনি সহীহ্ হাদিস থেকে বললে যদি তা তার পূর্বের জানা বিষয়ের বিরুদ্ধে যায় তবে সে আপনাকে মূর্খ টাইটেল দিবে,
এমনকি আপনাকে কাফির সাব্যস্ত করতেও সময় নিবে না কিছু ক্ষেত্রে।
কাজেই, মূর্খদের সাথে কোন বিতর্ক নয়। আপনার কাজ তাদের কাছে দাওয়াত পৌছে দেয়া, বিতর্ক করা নয়। তারপরেও যদি তারা বিতর্ক করতে চায় তখন বলবেন "সালাম"।

২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


মাইক টাইসন মুসলিম হয়ে গেছে বলে গুজব চালানো হয়েছিলো; সে খৃষ্টান ধর্মে ছিলো এখনো আছে; এখানে আপনাকে কারো সাথে তর্ক করতে হচ্ছে না।

২১| ২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩১

আল ইফরান বলেছেন: সমস্যা তত্ত্বের মধ্যে না, সমস্যা তত্ত্ব পালনকারী মানুষদের মধ্যে।

২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



একটা জাতি যা করেন, সেটাই তাদের জাতীয় জীবন; জীবন কেমন হওয়ার কথা, সেটা সক্রেটিস, নবী মুসা(আ: ) , যীশু ও হযরত মোহাম্মদ (স: ) বলেছিলেন; মানুষ তো মানুষ, ওরা সক্রেটিস, নবী মুসা(আ: ) , যীশু ও হযরত মোহাম্মদ (স: ) নন; এবং আজকে সক্রেটিস, নবী মুসা(আ: ) , যীশু ও হযরত মোহাম্মদ (স: ) থাকলে, উনারা নিজেই আজকের জীবন যাপন করতেন।

২২| ২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৬

রাজীব নুর বলেছেন: মুসলমানরা আগে নিজেদের মানূষ ভাবতে শিখতে হবে। আগে ধর্ম না। আগে মানূষ।

২৮ শে মে, ২০২০ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা ধর্মকর্ম কোনটাই সঠিকভাবে করার মতো দক্ষ নয়, এরা বর্তমান বিশ্বের সাথে তাল মিলাতে পারছে না।

২৩| ২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২২

শূন্য সারমর্ম বলেছেন: সক্রেটিস, নবী মুসা(আ: ) , যীশু ও হযরত মোহাম্মদ (স:) থাকলে উনারা নিজেই আজকের জীবনযাপন করতেন। ভাই এটা একটু ব্যাখ্যা করেন।

২৮ শে মে, ২০২০ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


বর্তমান সভ্যতায় সক্রেটিস শিক্ষক হতেন, নবী মুসা (আ: )'এর বয়বসা থাকতো, হযরত মোহামুদ (স: ) মাদ্রাসায় পড়াতেন।

২৪| ২৮ শে মে, ২০২০ রাত ৯:৫০

সোহানাজোহা বলেছেন: লেখক বলেছেন: একজন জাপানীর সাথে তুলনা করা; জাপানী থেকে গুণী হলে, সে হয়তো মুসলিম হতে পারে। - জাপানীরা কি এতোই ভালো মানুষ?

২৮ শে মে, ২০২০ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


জাপানীরা বৌদ্ধ, একজন মুসলিমকে কমপক্ষে ১ জন বৌদ্ধ থেকে হলেও ভালো হতে হবে।

২৫| ২৮ শে মে, ২০২০ রাত ১০:৪০

বিজয় নিশান ৯০ বলেছেন: যারা মুখে মুখে ধার্মিক তাদের সহজে বোকা বানানো যায়

২৮ শে মে, ২০২০ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


যারা ধর্ম নিয়ে পড়াশোনা করে, তাদের সাধারণ জ্ঞান কমে যায়।

২৬| ২৮ শে মে, ২০২০ রাত ১০:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সুজনে সুজন চিনে
ভ্রমরা চিনে মধু
ধর্ম নিয়ে উস্কানী দেয়
রাম যদু মধু !!

২৮ শে মে, ২০২০ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



আপনার তো মাথা কাজ করছে না, এখানে ধর্ম নিয়ে কিছু বলা হচ্ছে না; মুসলিম এলাকায় ধর্মীয় গুজব বেশী হয়, এই স হজ কথাটা ব্লগারদের কাছে বলা হচ্ছে।

এবার করোনা নিয়ে মুসলিম এলাকায় গুজব হয়েছে, নাকি হয়নি?

২৭| ২৮ শে মে, ২০২০ রাত ১০:৫৬

রাশিয়া বলেছেন: আপনি তো আমাদের না দেখা আমেরিকা কত মহান - এই নিয়ে রেগুলার জ্ঞান দান করেন, হঠাত ইসলাম নিয়ে পড়লেন কেন? ইসলাম ধর্মাবলম্বীরা গুজব ছড়ালে তাতে আপনার কি এসে যায়? আপনার মত মহাজ্ঞানী শায়খেরা বিশ্বাস না করলেই হয়। মাইক টাইসন ইসলাম গ্রহণ করলে ইসলামের লাভ ক্ষতি কি এসে যায়? কে মুসলিম হল না হল - তা দিয়ে তো আর ইসলাম চলবেনা।

ইসলাম ধর্মাবলম্বীরা মিথ্যা কথা বলে - বলতেই পারে। চাপাবাজি করে - করতেই পারে। কোন ধর্মের লোকেরা তা করেনা? নাস্তিকেরাই কি সাধু? তা তো না! বরং তাদেরই আরো অপরাধে জড়িত হবার সম্ভাবনা বেশি যেহেতু আইন ছাড়া তারা আর কোন কিছুকে ভয় করেনা।

বিশ্বের ধর্মাবলম্বীদের মধ্যে ইসলামের অনুসারীর সংখ্যা দ্রুত বাড়ছে। এর কারণ ইসলাম কেবল অনুষ্ঠান সর্বস্ব ধর্ম নয়। জীবনের প্রতিটি কাজে কর্মে এর বিধি বিধানের প্রয়োগ আছে। সৃষ্টিকর্তার অস্তিত্ব অনুধাবনের জন্য সালাত, সাওম ও যাকাতের মত প্রশিক্ষণের ব্যবস্থা আছে। মানুষের অধিকার বুঝিয়ে দেয়ার জন্য কুরআন ও হাদীস প্রবর্তিত বিধি বিধান আছে। যাদের আইনকে বুড়ো আঙুল দেখানোর মত সক্ষমতা আছে, তারা স্রষ্টার ভয়েও অন্যায় থেকে বিরত থাকে - এরকম শিক্ষা আছে।

আপনি ঠিকই বলেছেন। বর্তমান যুগই ইসলামের স্বর্ণযুগ। কারণ আমরা এমন এক যুগে বাস করছি, যেখানে তারেক মনোয়ারের মত ফালতু মোল্লারা চাপাবাজি করে পার পায়না। কোরআনের যে কোন আয়াতের ব্যখ্যা গুগল করলেই কয়েক তাফসীরে পাওয়া যায়। যয়ীফ হাদীস মাসনুন হাদীস সহজেই আইডেন্টিফাই করা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্বের বিভিন্ন স্থানের আলেমগণ মতৈক্যে পৌঁছতে পারছে। এই স্বর্ণযুগেই মুসলিম জাতি নতুন যুগে প্রবেশ করবে বলে আমার বিশ্বাস। কোন মাইক টাইসন বা মাইকেল জ্যাকসনের প্রয়োজন নেই। একজন প্র্যাক্টিসিং মুসলিমই হল ইসলামের আদর্শ ব্র্যান্ড।

২৮ শে মে, ২০২০ রাত ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



এটাই ইসলামের স্বর্ণযুগ; এর আগে এত মুসলিম কোন যুগে পড়ালেখা জানতো না; পড়ালেখা মানুষকে লজিক্যালী ভাবতে সাহায্য করে, মানুষ এনালাইটিক মনের হয়ে যায়।

আপনি কি মোল্লা, নাকি এনালাইটিক্যাল মনের মানুষ?

২৮| ২৮ শে মে, ২০২০ রাত ১১:২৪

মীর আবুল আল হাসিব বলেছেন:



@ খাঁজা বাবা,

ছাত্রলীগ ধর্মের দোহাই দিয়ে কোপায় না।

২৮ শে মে, ২০২০ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগের জন্ম দেয়াটা ছিলো অপরাধের সমান; ১৯৭২ সালে উহাকে বিলুপ্ত না করা ছিলো আরেকটি বড় অপরাধ।

২৯| ২৮ শে মে, ২০২০ রাত ১১:৩৮

মীর আবুল আল হাসিব বলেছেন: আমি কোন ছাত্রদল এর পক্ষে না।
একেকটা দল একেক রকম কার্লপ্রিট।

২৮ শে মে, ২০২০ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:


শিবির হচ্ছে গণহত্যার জল্লাদ; ছাত্রলীগ হচ্ছে শিক্ষা-বিরোধী ও লুটেরা, ছাত্রদল ছিলো ডাকাত

৩০| ২৯ শে মে, ২০২০ সকাল ৮:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইউরোপ,আমেরিকায় মুসলমানের সংখ্যা বাড়ছে,কারন মুসিলিম দেশগুলোথেকে হাজার হাজার মুসলমান এসব দেশে আসছে তাই বাড়ছে।অনেক দেশে মুসলমান কমে গেছে সেই হিসাব রাখেন?

২৯ শে মে, ২০২০ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


ইউরোপে মুসলমানদের সংখ্যা অনেক বেড়েছে; আর বাড়লে, ইউরোপ তার স্বকীয়তা হারাবে; মুসলমানেরা ইউরোপিয়ানদের মতো সত নয়।

৩১| ২৯ শে মে, ২০২০ সকাল ৯:০৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: @সোহানাজোহা বলেছেন: একজন জাপানীর সাথে তুলনা করা;
জাপানী থেকে গুণী হলে,জাপানীরা কি এতোই ভালো মানুষ?
.................................................................................
জাপানীরা ১৯৬০ সালের আগে একপ্রকার বর্বর ছিলো,
কিন্ত সেই জাপান আজ সভ্যদেশ ।
আমার এক মাস জাপান ভ্রমন সে দেশ সম্পর্কে ধারনা পাল্টে দিয়েছে ।
.........................................................................................
সকল ধর্মে কিছু লোক থাকে যারা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করে
গুজব তারা বিশ্বাস করে এবং লালন পালন করে ।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:


জাপান সম্পর্কে উনার ধারণা পরিস্কার নয়।

৩২| ২৯ শে মে, ২০২০ সকাল ১০:২৮

রাশিয়া বলেছেন: মোল্লা বলতে কি বুঝায় আমি জানিনা। যদি ফরজ ইবাদতের ব্যাপারে সিরিয়াস এবং ইসলামী জ্ঞানে আগ্রহী ব্যক্তিকে মোল্লা বলে মনে করেন, তবে আমি মোল্লা - এটা অস্বীকার করব না। আর এনালিটিক্যাল বলতে যদি প্রশ্ন করা মানুষ বুঝান, হ্যাঁ তাহলে আমি তাই। ইসলামের কোন কিছুকে আমি অন্ধ অনুসরণ করিনা। এর পেছনে যুক্তি খুঁজি। গান বাজনা হারাম - এই মতের সপক্ষে আমি কোন যুক্তি খুঁজে পাইনা বলে বাংলা ইংলিশ সব গানই শুনি। তবে কিছু গান আছে, যা আল্লাহ্‌র স্মরণ থেকে মনকে দূরে সরিয়ে রাখে - এগুলোকে বর্জন করি। কুরআনে অনেক আয়াত আছে যা বিজ্ঞানের সাথে সাংঘষিক। সেগুলোর ব্যখ্যা আল্লাহই ভালো জানেন বলে আমি মেনে নেই - তথাকথিত বিজ্ঞানমনস্কদের (!) সাথে তর্ক করতে যাইনা। কুরআন বুঝা যদিও সহজ কিন্তু এর প্রতিটি আয়াত এ্যানালিসিসের দাবি রাখে। গবেষণা ছাড়া কুরআনের প্রকৃত মর্ম উদ্ধার করা সম্ভব নয়। কাজেই প্রকৃত মুসলিম হতে হলে অবশ্যই এ্যানালিটিক্যাল হতে হবে।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


কোরানে অনেক আয়াত আছে যা বিজ্ঞানের সাথে সাংঘষিক; কারণ, যারা কোরান লিখেছে, তারা আজকের মানউষের মতো বুদ্ধিমান ছিলো না।

৩৩| ২৯ শে মে, ২০২০ দুপুর ১২:০৫

সোহানাজোহা বলেছেন: লেখক বলেছেন: জাপানীরা বৌদ্ধ, একজন মুসলিমকে কমপক্ষে ১ জন বৌদ্ধ থেকে হলেও ভালো হতে হবে।

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জাপানীরা ১৯৬০ সালের আগে একপ্রকার বর্বর ছিলো, কিন্ত সেই জাপান আজ সভ্যদেশ। আমার এক মাস জাপান ভ্রমন সে দেশ সম্পর্কে ধারনা পাল্টে দিয়েছে। - ও আচ্ছা তাই নাকি? তা কোন বিষয়টি ভালো লেগেছে?

লেখক বলেছেন: জাপান সম্পর্কে উনার ধারণা পরিস্কার নয়।

ক। স্বপ্নের শঙ্খচিল এক মাস জাপান ভ্রমণ করে সব জেনে গেছেন। আর চাঁদগাজী সাহেব কোনো এক সময়ে জাপানে সম্ভবত চাকরি করেছেন এক/দুই বছর! আর আমাদের পারিবারিক ভাবে গত ত্রিশ বছর যাবত জাপানীদের সাথে ব্যবসা! তারপরও জাপান সম্পর্কে আমার ধারণা পরিস্কার নয়! এটা ছিলো আজকের দিনের বেস্ট জোক!

খ। উক্ত পোস্ট ধর্ম সংক্রান্ত। ধর্ম নিয়ে বা এখানে আমার কোনো মতামত নেই।

সবাইকে শুভেচ্ছা।


২৯ শে মে, ২০২০ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন। " খ। উক্ত পোস্ট ধর্ম সংক্রান্ত। ধর্ম নিয়ে বা এখানে আমার কোনো মতামত নেই। "

-পোষ্ট ধর্ম নিয়ে নয়, মুসলমানদের আচরণের একটা দিক নিয়ে।

২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:



আপনি বাংলাদেশের প্রশাসনের ১ জন অফিসারের সাথে, তার সমস্তরের (পীয়ার) জাপানী অফিসার, ১ জন নাগরিকের সাথে ১ জন জাপানী নাগরিকের, ১ জন ব্যবসায়ীর সাথে ১ জন জাপানী ব্যবসায়ীর, ১ জন ইন্জিনিয়ারের সাথে ১ জন ইন্জিনিয়ারের তুলনা করুন, তখন হয়তো ব্যাপারটা বুঝতে সহজ হবে।

৩৪| ২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

সুপারডুপার বলেছেন:


আমার কিছু কোরিয়ান বন্ধুরা বলে জাপানিজরা কথায় কথায় সুমিমা'সেন সুমিমা'সেন বললেও এবং ভদ্র ভদ্র ভাব নিলেও, এরা অনেক মিথ্যা কথা বলে ও ভিতরে ভিতরে অনেক বর্বর হয়। তাই এদেরকে বাহির থেকে দেখে চেনা অনেক কঠিন। চাইনিজ ও কোরিয়ানদের ভিতরে প্রচন্ড জাপান বিদ্বেষী ভাব দেখেছি। তবে জাপান বাংলাদেশের বেশ ভালো বন্ধু।

জাপানিজ টেকনোলজির প্রশংসায় করতে হয়। যেসব দেশের অর্থনীতির ও প্রযুক্তিগত ভাষার ভিত্তি মাতৃভাষা, সেসব দেশ ভালোই করেছে।

২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


কোরিয়ান, জাপানীরা ও চীনারা বিষাক্ত শত্রুতা ও প্রতিযোগীতায় আছে।

৩৫| ২৯ শে মে, ২০২০ রাত ৮:০৮

উদাসী স্বপ্ন বলেছেন: স্বাধীনতার পর শুধু আরবরাই নয়, পশ্চিমা দেশগুলোও বাংলাদেশের থেকে মুখ সরিয়ে নেয়, কিন্তু হাঙ্গেরিস হ আরও যেসব দেশ উপকার করে গেছে এবং এখনও প্রায় বিনাসুদে ঋন দিয়ে যাচ্ছে তাদের মধ্যে জাইকার নাম সবার উপরে। হোলি আর্টিজানে জঙ্গি মুসলমানদের স হিং রুপের পরও জাপান তার অর্থনৈতিক সাহায্য তখনও জারী রেখেছে। এছাড়া বাংলাদেশ থেকে প্রচুর পরিমান ছাত্র ছাত্রী শ্রমিক সেখানে বেশ ভালো ভাবেই আছেন।

কার মনে কি আছে আমরা বলতে পারি না। কোনো মানুষই দোষ গুনের উপরে নন। তবু বাংলাদেশের জঙ্গি সম্রাট রাহমানী বা বাংলা ভাইকেও যদি জাপানে যাবার সুযোগ করে দেয়া হতো তাহলে নাচতে নাচতে যেতো। জাপান যদি এতই বর্বর হতো তাহলে বাংলাদেশীরা জাপানে গিয়ে এমন ভাবে থাকতে পারতো না। কিছু বিদ্বেষ, জাতিগত রেসিজম কাদের নেই? সুইডেন ঘুরে যান, এমন সুপ্ত রেসিজম। কিন্তু আমরা বাংলাদেশীরা কেমন? নিজের গরহে সন্তান জন্ম নিলে পর্থমেই জিজ্ঁঘেস করি পোলা না মাইয়া। তারপর দেখি সাদা না কালো। যদি হিজড়া হয় তাহলে তো কথাই নাই, জায়গা হয় ডাস্টবিনে। আর যদি কালো মেয়ে হয়, ছোটবেলা থেকেই বলা হয় কালো পাতিল। ১৬ বছর হলে ১৮ বানিয়ে বিয়ে দিয়ে পার করা হয় যাতে বয়স্ক হলে যৌতুক না দিতে হয়। ক্লাশের কালো ছেলে বা মেয়ের হাজারো নাম। আর ধর্ম নিয়ে নানা জায়গায় নাজেহাল আছেই। এছাড়া হালে শুরু হওয়া অনারকিলিং তো বাংলাদেশের যে তথাকথিত নৈতিক উচ্চতা নিয়ে গর্বে গর্ভবতী হওয়া মানুষদের চেহারা হয় দেখার মতো।

শোনা যায় মানুষজন ওসব দেশে বছরের পর বছর থেকে বেশ ভালোই আছেন তবুও তারা বলেন জাপানীরা নাকি ভালো না। যদি তাই হতো তাহলে আপনারা বাংলাদেশে ফিরে আসুন বা ফ্রিতে মক্কা সিরিয়া বা আইএসআইএসের সাহায্যকারী এরদোয়ানের দেশ তুর্কী যেতে চান? আমি কিন্তু ব্যাবস্থা করে দিতে পারবো।

দেখি একটু মুখ ফোটে বলেন কেও যে জাপান ছেড়ে এসব দেশে মুভ করতে চান।

জাপানে এখন রিসেশন শুরু হয়েছে স্বভাবতই তারা একটু বাছবিচার করবে। তবে এসব দেশে যেটা বাছবিচার করে সেটা হলো মেধা। আর বাঙ্গালীরা জন্মগত ভাবে আইনস্টাইনের মতো (?) মেধাবী হবার কারনে সেকানে সুযোগ না পেলে রেসিস্ট বলে গালি দিতেও ভোলে না এটা আমার ব হু দিনের অভিজ্ঞতা.

তারপরও প্রশ্ন সৌদি থাকতে চান ভাউ? কেউ কি আছেন মেয়েদের সুন্নতে খতনা সরকারী ভাবে পালন করার দেশ ব্রুনাইতে আপনি আপনার ছোট মেয়েকে নিয়ে থাকতে চান কিনা?
সবই সুন্নতের খেল!

২৯ শে মে, ২০২০ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা এনালাইটিক্যালী ভাবতে পারে না; তারা কোন মত প্রাডান করার আগে ভেবে কথা বলে না; আরেকটা কারণ হলো, অণ্য ধর্মের লোকেরা ভালো আছে, এই কথাটা তাদের মুখ থেকে বের হয় না।

৩৬| ২৯ শে মে, ২০২০ রাত ৮:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: ওস্তাদ যারা এসব বলেন তারা কিন্তু সেসব দেশের টাকা পয়সা উদরস্থ করে পিএইচডি করতেছেন।

আপনে তো মুরব্বী মানুষ, আমি পিএইচডির পি ও করতে পারি নাই। তাদের বিরুদ্ধে যে এই কমেন্ট করছি এখন দেখেন আমি কত রকমের খারাপ, আমারে কি করা উচিত তা নিয়ে কমেন্টের বন্যায় ভেসে যাবে অন্যায় কাহিনী হবে।

২৯ শে মে, ২০২০ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের অনেক সরকারী কর্মচারী ও শিক্ষককে আমি বিদেশে পিএইচডি করতে দেখেছি; এরা পড়ালেখার অবসহায় থাকে না, কোনভাবে শেষ করে; এতে এদের চিন্তাধারা বদলায় না।

জার্মানীতে ১ বাংলাদেশী (সরকারী চাকুরে) পিএইডি করার সময়, ব্লগে আমার সাথে পরিচিত হন; আমাকে উনার থিসিসের প্রুফ (ইংরেজীতে লেখা) দেখ্তে হয়েছিলো; থিসিসের মান ছিলো না। আমি একই বিষয়ের উপর মাষ্টার্সের প্রজেক্ট দেখেছি উইৈপিডিয়ায়, যা উনার লেখা থেকে বেশী মানের ছিলো।

৩৭| ৩১ শে মে, ২০২০ সকাল ৯:৪৫

খাঁজা বাবা বলেছেন: লেখক বলেছেন:
ইউরোপে মুসলমানদের সংখ্যা অনেক বেড়েছে; আর বাড়লে, ইউরোপ তার স্বকীয়তা হারাবে; মুসলমানেরা ইউরোপিয়ানদের মতো সত নয়।

দুটো প্রশ্ন
আপনি কি মুসলিম?
আপনি কি সৎ?

৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমি মুসলিম, আমি সৎ।
ব্লগের লেখা থেকে যতটুকু আমি আপনাকে বুঝেছি, আপনি জ্ঞানী নন।

৩৮| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:১৫

খাঁজা বাবা বলেছেন: জি আামি জ্ঞানী নই।

আপনি যদি একজন সৎ মুসলিম হতে পারেন, তবে পৃথিবীর অন্যান্য প্রান্তের মুসলিমরাও সৎ হতে পারে।
ব্যতিক্রম কিছু থাকেই, তবে সেটা রেফারেন্স হতে পারে না।

০১ লা জুন, ২০২০ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনার মতো মুসলমানেরা কম বুঝেন, গুহায় বসবাস করছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.