নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আফ্রিকান আমেরিকানরা কথা বলতে ভালোবাসে, কাজের বেলায় নেই

০৫ ই জুন, ২০২০ রাত ১:২৬



** এই মহুর্তে অনেক শহরে বিক্ষোভ শুরু হয়েছে, ট্রাম্পের জন্য সুখবর নেই **

এখন মিনিয়াপলিস শহরে মৃত জর্জ ফ্লয়েডের মেমোরিয়েল সার্ভিস হচ্ছে; ইহা মুসলমানদের জানাযার কাছাকাছি। মেমোরিয়েল'এর সময় মৃতের পরিচিতরা মৃতকে নিয়ে শুধু ভালো ভালো কথা বলে, সালম গায়(ধর্মীয় গান ), চার্চের ফাদার বাইবেল থেকে কিছু আয়াত ইত্যাদি পড়ে, দোয়া করে। জর্জের বেলায় এইসব হচ্ছে।

জর্জের মৃত্যুর পর, বিশ্বের সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে আমেরিকায়, ১২/১৩ জন মানুষের মৃত্যু হয়েছে, কয়েক'শ গাড়ী পোড়ানো হয়েছে, ২০/৩০টা বিল্ডিং পুড়ে গেছে, অনেক হাজার দোকান, সুপার মার্কেট লুট হয়েছে, ৪০০০ মানুষ গ্রেফতার হয়েছে, ৬০/৭০ জন পুলিশ আহত হয়েছে, ৭০০ শত বিক্ষোভকারী আহত হয়েছে; ৪০০ মিলিয়ন ডলারের পুলিশের ওভার টাইম বিল হয়েছে; ৩ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। লক-ডাউন থেকে বের হতে গিয়ে থমকে গেছে আমেরিকা, ট্রাম্প ভয়ংকরভাবে অপমানিত হয়েছে।

মেমোরিয়েলে রাজ্যের ২ সিনেটর উপস্হিত আছে, গভর্ণর ও মেয়র উপস্হিত আছে; নিউইয়র্ক থেকে রেভারেন্ড শার্পটন তার দলবল নিয়ে এসেছে, সে আফ্রিকান আমেরিকানদের নেতা, ইহা এক সময় রাস্তায় দাঁড়ায়ে মাদক বিক্রয় করতো; অনেক মামলার আসামী হওয়ার পর, বুদ্ধি করে কালোদের অধিকার রক্ষার আন্দোলন শুরু করে, আস্তে আস্তে কালোদের নেতা হয়ে গেছে। সে এখানে এসেছে দলবল নিয়ে, সে চাকুরী করে না, কিন্তু পুরো আমেরিকা ঘুরে বেড়ায় বিমানে, ভালো গাড়ী চালায়, ভালো বাড়ীতে থাকে; চাঁদাবাজির টাকায় চলে।

এখন জর্জকে নিয়ে দুনিয়ার রূপকথা বলছে; কিন্তু কেহ জর্জের সমস্যার কথা বলছে না; জর্জের ছেলে ও মেয়ে হয়েছে আলাদা আলাদা গার্লফ্রেন্ড থেকে, আরো এক মেয়ে আছে অন্য গার্লফ্রেন্ড থেকে; এরা থাকে টেক্সাসে; জর্জ মারা গেছে মিনোসেটায়; জর্জ চাকুরী করে। সে ২০ ডলারের জালনোট ব্যবহার করার অপরাধে ধরা পড়ার পর, কি হয়েছিলো এখনো বের হয়নি। ধরা পড়ার পর, পুলিশ তাকে পুলিশ গাড়ীতে তোলার আগেই, গাড়ীর পাশে হত্যা করে। জর্জকে যেই কারণে পুলিশ ধরেছে, উহা হয়তো সঠিক নয়, ইহা মেমোরিয়েলে আসার দরকার ছিলো, সবার জানার দরকার ছিলো; কিন্তু উহা আসেনি।

আফ্রিকান আমেরিকানরা যে, পড়ালেখায়, চাকুরীতে, সামাজিকভাবে পেছনে পড়েছে, সেই কথা সামনে আসে না। আফ্রিকান আমেরিকানরা যে, বিয়ে করে না, পরিবার গঠন করে না, মাদক খায়, মাদক বিক্রয় করে, কাজ করতে অনীহা দেখায় সেই কথা সামনে আসে না মেমোরিয়েলে।

এখন বালছাল চাঁদাবাজ রেভারেন্ড শার্পটন বড় বড় কথা বলছে, কালোদের সমস্যার জন্য অন্যদের দোষারোপ করছে; কিন্তু জর্জের ২টি বাচ্চা টেক্সাসে মায়েদের সাথে আছে, জর্জ কেন মিনোসেটায় সেটা বলে না। এরা দরকারী কথা বলে না; আফ্রিকান আমেরিকানদের নেতা নেই; এরা কথা বলতে ভালোবাসে, কাজের বেলায় নেই।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২০ রাত ১:৩৪

রাজীব নুর বলেছেন: শাপর্টন কি আসল কালপিট?

০৫ ই জুন, ২০২০ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


দাগী কালপ্রিট। বিএনপি ও আমওয়ামী লীগের নেতাদের মতো।

২| ০৫ ই জুন, ২০২০ রাত ২:২৪

অনল চৌধুরী বলেছেন: কালো লোক যতোবড় অপরাধী হোক,এজন্য পুলিশ তাকে রাস্তায় মেরে ফেলবে?
আপনিও দেখছি সিজে কালো হওয়ার পরও আরেক বর্ণবাদী।
এ্যামেরিকায় ১০ হাজার লোক গ্রেফতার হয়েছে,৪ হাজার না।
কাজ কোনটা? দেশে দেশে গণহত্যা,লুটপাট, আর নেতাদের হত্যা করা,যেসব করছে সেখানকার সাদা নেতা
রা?

০৫ ই জুন, ২০২০ রাত ২:৪১

চাঁদগাজী বলেছেন:


আপনি দার্শনিক মানুষ, আপনি অবশ্যই বেশী বুঝেন।

৩| ০৫ ই জুন, ২০২০ রাত ২:২৭

আমি সাজিদ বলেছেন: আফ্রো আমেরিকানদের কি স্বভাবই এমন?

০৫ ই জুন, ২০২০ রাত ২:৪৪

চাঁদগাজী বলেছেন:



তারা জেনেটিক্যালী বকবক জাতিদের বংশধর, ওদেরকে আফ্রিকা থেকে এনেছে; আফ্রিকার অবস্হা দেখেন। এরা নিজের দোষ দেখে না, অন্যদের দোষ নিয়ে বকবক করে সময় কাটায়; বাংগালীদের সাথে মিল আছে।

৪| ০৫ ই জুন, ২০২০ রাত ২:৫৩

অনল চৌধুরী বলেছেন: ওরা কি পিগমি,লিলিপুটিয়ান,প্রশ্নফাস জেনারশন -এসবও বলে?

০৫ ই জুন, ২০২০ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:



এগুলো বলে না; এগুলো আমি বলি

৫| ০৫ ই জুন, ২০২০ রাত ৩:০৮

অনল চৌধুরী বলেছেন: এগুলি খুব বর্ণবাদবিরোধী শব্দ!!!!

০৫ ই জুন, ২০২০ ভোর ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



সঠিক, এগুলো বর্ণবাদ বিরোধী শব্দ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.