নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশে আবারো লকডাউন দেয়ার দরকার?

০৯ ই জুন, ২০২০ দুপুর ২:৪৮



প্রাক্তন মন্ত্রী মোহাম্মদ নাসিম অসুস্হ হয়ে জুনের ১ তারিখে হাসপাতালে ভর্তি হয়েছেন; পরীক্ষায় উনার দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে; উনি এখনো হাসপাতালে আছেন; গতকাল (৮ই জুন) দ্বিতীয় বার করোনাভাইরাস পরীক্ষার জন্য স্যাম্পল নেওয়া হয়েছিল, আজকে রেজাল্ট নেগেটিভ এসেছে (বিডি নিউজ-২৪); উনার সুস্হতা কামনা করছি।

মাত্র ৭ দিনের ভেতর করোনাভাইরাস শরীর থেকে চলে যেতে পারে না; উনি এখনো অসুস্হ; হাসপাতালের করোনাভাইরাস পরীক্ষায় সমস্যা আছে। মন্ত্রির বেলায় এই তুঘলকি কান্ড ঘটছে, যন্ত্রীদের বেলায় কি ঘটছে সেটা অনুমান করা সম্ভব।

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুরও করোনাভাইরাসে আক্রান্ত বলে কোথায় যেন পড়লাম। এসব ক্ষমতাশীল ও ধনী লোকজন, যাদের বড় বড় বাড়ী ও অনেক চাকর বাকর, ড্রাইভার আছে, তারা যদি একের পর এক করোনায় আক্রান্ত হয়ে থাকে, যারা গিন্জি ধরণের এলাকায় ও বস্তিতে আছেন, তাদের কি অবস্হা? দেশের শহরগুলোতে করোনাভাইরাস বেশ ছড়ায়ে পড়েছে।

বাংলাদেশে সামান্য সংক্রমণও যদি থেকে যায়, গার্মেন্ট ব্যবসায়ীরা আসবে না, অর্ডার আরো কমে যাবে। ইউরোপ আমেরিকার মানুষের ক্রয় ক্ষমতা ইতিমধ্যেই কমে গেছে, সাদারা বেশ কিছু সময় কাপড় চোপড় কিনবে না। দেশের অভ্যন্তরেও ব্যবসা বাণিজ্য হবে না, কাজকর্ম ক্রমেই থেমে যাবে, মানুষের ক্রয় ক্ষমতা থাকবে না; অভাব অনটন আরো বেড়ে যাবে।

করোনা প্রাকৃতিকভাবে কখন শেষ হবে, সেটার উপর ভরসা না করে, দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে ইহার মোকাবেলা করার দরকার। গত বিশৃংখল লকডাউনের ফলে, সাময়িকভাবে করোনার সংক্রমণ কমেছিলো, এখন সংক্রমণ রাড়ছে। মন্ত্রী ও ব্যুরোক্রেটরা আক্রান্ত হচ্ছে; ফলে, এখন ডাটার অভাব নেই।

কলেজ, ইউনিভার্সিটি থেকে ১০ লাখের মতো ছাত্র ভলনটিয়ার, এবং তাদেরকে পরিচালনার জন্য মিলিটারী ও বিজিবি দিয়ে দেশে ভালোভাবে আবার ৪ সপ্তাহের জন্য লকডাউন দেয়ার দরকার।

মন্তব্য ৭২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ দুপুর ২:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: ভেজালের রোষানলে পড়ে ক্ষমতাবানও এখন অসহায়। এ কেমন চিকিৎসা ব্যবস্থা তারা গড়ে তুললেন। এখন হাড়ে হাড়ে টের পা্চছেন ।

০৯ ই জুন, ২০২০ দুপুর ২:৫৯

চাঁদগাজী বলেছেন:


মন্ত্রী ও ব্যুরোক্রটরা সঠিকভাবে কাজ করেনি, সেটাই প্রমাণ হচ্ছে; এখন ওরা নিজেরা রক্ষা পাবার জন্য কমপক্ষে আবার লকডাউন দেবে হয়তো।

২| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:০৪

শূন্য সারমর্ম বলেছেন: সাধারনদের মাঝে সংক্রামণ অনেক হয়েছে এবং এটা বুঝা যাচ্ছে ভিআইপি রা আক্রান্ত হচ্ছে এটা থেকে।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:১০

চাঁদগাজী বলেছেন:


করোনা থামাতে সরকার ও প্রশাসনের লোকজন কি পরিমাণ কাজ করেছেন, সেটা বুঝা সম্ভব হচ্ছে।

৩| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:০৫

মীর আবুল আল হাসিব বলেছেন: কেউ লকডাউন মানবেনা। :(( :(( :(( :(( :((

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:১২

চাঁদগাজী বলেছেন:



মানুষ নিশ্চয় নিজের পরিবারকে রক্ষার পক্ষে!

৪| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি সঠিক বলেছেন।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:১২

চাঁদগাজী বলেছেন:


ডাটা বেরিয়ে আসছে আপনাআপনি

৫| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:২৩

সেলিম আনোয়ার বলেছেন: যেজাতি পনেরদিন লকডাউন স্বাস্থ্য বিধি মেনে পালন করতে পারেনি । তাদের আজীবন লকডাউনে বন্দী রাখা উচিৎ। আরও পনেরদিন অবশ্যই যৌক্তিক ।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:



এবার লকডাউনে যাওয়া কঠিন হবে: লকডাউনের যাবার সময়, পরিবারের কেহ যদি এসিম্পটোমিক, কিংবা বিনা সিম্পটমে পজিটিভ অবস্হায় থাকে, বাকী সভাই আক্রান্ত হবে।

৬| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:২৪

শূন্য সারমর্ম বলেছেন: লকডাউনের সুফল পেতে নিউজিল্যান্ড হতে হবে। দক্ষিণ এশিয়ার বড় বস্তিতে গত ১০ দিনে কোনো মৃত্যু নেই এটা বাচিয়ে দিতে পারে দেশকে। একটু আগে দেখলাম, উপসর্গহীন করোনা ছড়ায় না এটা ভালো ফ্যাক্ট দেশের জন্য।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


উপসর্গহীনদেরও মৃদু করোনা হয়; মনে হয়, তাদের থেকে করোনা ছড়ায়; আপনি কোথায় পড়েছেন?

৭| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৫

শূন্য সারমর্ম বলেছেন: Click This Link

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


হয়তো সম্ভব। তবে, ওদের মৃদু করোনা হয়।
বিশ্ব স্বাস্হ্য সংস্হায় কোটা ইত্যাদির কারণে অনেক গাধাগাধী চাকুরী করে।

৮| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৪০

আমি সাজিদ বলেছেন: ১) বাংলাদেশ থেকে এতো সহজে সংক্রমণ যাবে কিনা সে বিষয়ে আমি সন্দিহান।

২) নাসিম সাহেবের কোভিড পরবর্তী সমস্যা হিসেবেই স্ট্রোক হয়েছিল, এবং খুব দ্রুত দেশসেরা নিউরোসার্জনদের টিম তার সার্জারি করে। অন্য সাধারন রোগীদের বেলায় এইটা হবে না।

উনাকে নিয়ে স্বাস্থ্যমন্ত্রনালয়ের মন্ত্রী থাকা কালীন সময়ে অনেক গল্প প্রচলিত আছে যে তিনি, তার পিএ ও ছেলে এবং তৃতীয় শ্রেনীর কর্মকতাসহ কিছু পরিচালকের একটা হাজার কোটি টাকার সিন্ডিকেট ছিল। বেশ কিছু প্রথমসারির পত্রিকা ও টিভি ডজনখানেক দুর্নীতির নিউজ করেছে এইগুলা দিয়ে। তাই সাধারন মানুষের উনার প্রতি সফটকর্নার কেমন তা নিয়েও কথা উঠছে।

৩) দেখেন শুরু থেকেই আমাদের সবগুলো মন্ত্রনালয় সমন্বয় করতে ব্যর্থ হয়েছে, মুহূর্তে মুহূর্তে ডিসিশন চেঞ্জ হয়েছে। এমনকি করোনাকে প্রতিপক্ষ দলের মতো ভেবে আচরন করা হয়েছে যেখানে ' আমরা করোনার চেয়ে শক্তিশালী' এইধরনের ইম্ম্যাচিউর কথাবার্তা শুনতে হয়েছে আমাদের। এরপর দেখা গেল স্বাস্থ্য মন্ত্রী বললেন যে, উনি প্রতিরোধ কমিটির প্রধান হয়েও জানেন না ডিসিশন কোথায় থেকে আসে? এরপর সব নিয়ন্ত্রন নিলেন প্রধান মন্ত্রীর কার্যালয়। তারমানে এতো কমিটি এতো ডিসিশন সব ব্যর্থ। জোন ভিত্তিতে লক ডাউনের জন্য এক সপ্তাহ ধরে মাননীইয় প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য বসে থাকলো সবাই। অথচ আমাদের মাননীয় প্রধানমন্ত্রী কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞ নন। সবাই ব্যর্থতার দায়ভারে তাঁর উপর জোর করে এই দায়িত্ব চাপিয়ে দেওয়া ভালো ফল আনবে না।

৪) প্রাইভেট হাসপাতালগুলোকে সরকার নিজের নিয়ন্ত্রনে নিতে যেমন ব্যর্থ হয়েছে তেমনভাবে রোগীর সংখ্যা বাড়তে থাকলে কতোটা সিট দরকার হবে, অক্সিজেন সাপ্লাই কেমন দরকার, আইসিইউ বেড কতোগুলো বাড়াতে হবে কোন সমন্বয় করা যায় নি বলেই আজকে সরকারী হাস্পাতালে রোগী উপচে পড়ার পরেও ভর্তি নিতে হচ্ছে।

৫) সব সমস্যার মূল কারন টেস্ট কম করা। র‍্যাপিড কিট দিয়ে ভিয়েতনামে ও সাউথ কোরিয়ায় টেস্ট করে দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে আমরা মাত্র ১৪/১৫ হাজার পিসিআর টেস্টে পড়ে আছি। এরমধ্যে কথা আছে। অনেক সময় রোগীর কাছ থেকে স্যাম্পল নিতে ভুল হলে টেস্টের ফল ভুল আসবে। এছাড়াও এই টেস্টে নব্বই ভাগ একুরেসিও নাই। ফলস নেগেটিভ আসে। এবং প্রতিদিন যে পরিসংখ্যান দেখানো হয় তা অনেক ফেব্রিকেটেড আমার নিজের মত।

৬) এই বাজেটেও স্বাস্থ্যখাতে বরাদ্দ বেশী রাখা হয় নি। এমনেই বরাদ্দ আমাদের শতকরা হারে মালদ্বীপের চেয়েও কম।

৭) আপনি কি জানেন আমাদের রোগীর টাকায় চেন্নাই আর কলকাতার ডাক্তারদের পেট চলে। দেশের টাকা বাইরে চলে যায় কারন সিন্ডিকেটের কারনে আমাদের দেশে স্বাস্থ্যখাত রোগীবান্ধব কর যায় নি।

৮) করোনায় এশিয়াতে তরুনরাও আক্রান্ত হচ্ছে। আপনি কিভাবে ইউনিভার্সিটির ছাত্রদের ভলেন্টিয়ার হিসেবে কাজ করাতে চাইলেন ? ওদের জন্য বেড আছে হাস্পাতালে ? আর ওদের কোয়ারান্টাইনের জায়গা কই ? ধরি ওরা স্বেচ্ছাসেবা করলো, রাতে গিয়ে তো নিজের বাবা-, দাদা-দাদীর সাথে থাকবে ? তাই না ? বুঝে নেন এইবার।

৯) আমার দুঃখের কথা বলি, আমি ইন্টার্ন শেষ করা নবীন চিকিৎসক। আপাতত বেসরকারী হসপিটালে জবে আছি। এখানে এখন কোভিড ইউনিট খুলবে। কিন্তু মেডিকেল অফিসারদের জন্য কোন কোয়ারান্টাইন সেন্টার নেই যাতে তাদের নিজের বাসায় যেতে না হয়। ভেবে দেখেন বেসরকারি স্বাস্থ্যখাত প্রাইভেটের চিকিৎসকের জন্য সিকিউরিটি। রোগীর প্রতি তাদের সমবেদনা কেমনে সবাই আশা করে ?


প্রতিতা পয়েন্ট মন দিয়ে পড়বেন।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



মেডিকেল অফিসারদের জন্য কোয়ারান্টাইন সেন্টারের ব্যবস্হা না করে, ওরা কিভাবে করোনা চিকিৎসা ইউনিট খুলবে? ওরা বেকুব।

৯| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০২

নতুন বলেছেন: নাসিমের করোনায় আক্রান্ত হওয়া সরকারের ইমেজ খারাপ করছে তাই সরকারের নিদেশ দিলেই নেগেটিভ আসবে ;)

দেশে লকডাউনে কাজ হবেনা।

ব্যাঙ ছালায় না ভরে পালায় মাপা যায় না।

এতো ঘন বসতি এবং দরিদ্র দেশে লকডাউন কাজ করবেনা। দেশের অল্পকিছু মানুষ সচেতন এবং বেশির ভাগই সচেতন না এবং তারা করনোর ভয়ে ভীত ও না। তাদের সময় এবং বেচে থাকা জীবনের চেয়ে দামী।

সকল হাসপাতালে করোনার চিকিতসা বাধ্যতামুলক করা।
সকল হাসপাতালে রোগী ভতী` করা বাধ্যতামুলক করা। কেউই নিষেধ করতে পারবো। অভিযোগ কেন্দ্র চালু করা ৯৯৯ এ ফোন দিলে রোগী ভতি`র ব্যাপারে সাহাজ্য করা এবং হাসপাতাল এবং যে ব্যক্তি নিষেধ করেছে তাদের ১০ -৫০ হাজার টাকা জরিমানার ঘোষনা মিডিয়াতে দেওয়া।

দেশের বেশির ভাগ মানুষই করোনায় আক্রন্ত হয়ে বেশি খারাপ অবস্থায় যাচ্ছে না। তাই বাড়ীতে চিকিতসা এবং হাসপাতালে চিকিতসার উপরেই জোর বাড়াতে হবে।

মনে হয় না লকডাউনে আর কাজ হবে। কারন মানুষকে বাড়ীতে খাবার পৌছানোর ক্ষমতা সরকারের নাই। :(

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



দেশে কোন কিছুই কাজ করছে না, করোনা সেটা দেখিয়ে দিচ্ছে। গরমের দেশ হওয়ায়, করোনায় নিমোনিয়া কম হচ্ছে। তবে, লকডাউন না করলে, করোনা চলতে থাকবে, কাজকর্ম অনেকটা থেমে যাবে। সরকার ও প্রশাসনের লোকজন আক্রান্ত হচ্ছে, এখন ওরা কি করে দেখেন।

১০| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কাউকে ব্লক করে রাখা, মন্তব্য করতে না দেওয়া বা কাউকে জেনারেল করে রাখা এটা কোনো গণতন্ত্রের ভাষা নয়।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



বেশ কিছু সংখ্যাক ব্লগার আমাকে কমেন্ট ব্যান করে রেখেছেন; খারাপ হয়নি, কম গার্বেজ পড়তে হচ্ছে। রাজিব নুর শীঘ্রই বেরিয়ে আসবেন, আশাকরি।

১১| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: বাইরে বেরোলে মনে হয় আমাদের দেশে করোনা বলে কিছু কখনো আসেনি।
আর খবর দেখলে মনে হয় কিছুদিনের মধ্যেই করোনাতেই মরে যাব ।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশে মৃত্যুর হার কম বলে রক্ষা; গরমের ফলে নিমোনিয়া কম হচ্ছে! প্রশাসনের লোকজন আক্রান্ত হওয়ার শুরু করেছে।

১২| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৫২

আলাপচারী প্রহর বলেছেন: স্বাস্থ্য বুলেটিন ম্যানুপুলেটেড। বিশ্বাসযোগ্য নয়।

আমার পুরনো ঢাকার অনেক লোকই মারা গেলেন, তাদের কারো কারোকে কোভিড ছাড়া অন্য রোগে মৃত্যুর সার্টিফিকেট দিয়েছে। অনেক মুরুব্বী মারা গেলেন তাঁদের হাসপাতাল মুখো করাই হয় নি, ফলে রোগ জানা যায় নাই।

তরুণরাই ভরসা, শক্তি; ভলান্টিয়ার হবে তারাই। একবার স্বতস্ফূঃতর্তা এলে কাউকে বলতে হবে না, তারা নিজেরাই এগিয়ে আসবে।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


সরকার কি করছে, সরকারই জানে; তবে, প্রশাসন যেভাবে পদক্ষেপ নিচ্ছে, নিজেরাই ভুক্তভোগী হবে। হাসপাতাল এভাবে চালানো অপরাধ।

১৩| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:১৩

আমি সাজিদ বলেছেন: আলাপচারী প্রহরের সাথে একমত। কোভিড লক্ষনে অনেকে মারা যাচ্ছে, সেগুলো হিসাবের মধ্যে নেই। কোভিড মিউটেটেড হয়ে দুর্বল হয়ে গেছে দেখেই এই অবস্থা, ইউরোপ আমেরিকার মতো পূর্ণ শক্তিতে আসলে আমাদের রাস্তায় রাস্তায় লাশ পড়তো। এইখানে ব্যাপার আছে। যদি কোভিড আসছে শীতে আবার ছড়ায়, আমাদের অবস্থা কি হবে কেউ জানে না !

০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


শীতের আগে ইহা কন্ট্রোল করতে না পারলে, দেশে মৃত্যুর হার বেড়ে যাবে। মনে হয়, শীঘ্রই প্রশাসনের টনক নড়বে, অবস্হা সেইদিকে যাচ্ছে।

১৪| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাজীব নূরের কমেন্ট লক্ষ্য করেন। আসলেই সবার এমনই মনোভাব। তার চেয়ে বড় আশার কথা হচ্ছে বাংলাদেশীরা 'করোনা'কে সহনীয় ধরে নিয়েছে। পশ্চিমা দেশগুলোর মত মৃত্যু না হওয়াতে মনোবলও ভাল। সরকারও আর কঠোর লকডাউন দিতে পারবে বলে মনে হয় না। গার্মেন্টস, বাজার, লঞ্চ ঘাট স্বাভাবিক হয়ে গিয়েছে। জুনের মাঝামাঝি বিমানও চলাচল শুরু হবে। অনেক দেশই ধীরে ধীরে লকডাউন শিথিল ও তুলে নিচ্ছে। বাংলাদেশ নতুন করে দিবে বলে মনে হয় না...

০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



এভাবে চলতে থাকলে করোনা থেকে যাবে, ইহা নিজের থেকে বিলুপ্ত হবে না; করোনা থেকে গেলে, গার্মেন্টস'এর লোকজন কি আসবে, অর্ডার দেবে?

প্রশাসনের লোকজন আক্রান্ত হচ্ছে

১৫| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৭

মীর আবুল আল হাসিব বলেছেন: করেনায় যদি আপনি দিশেহারা হয়ে যান (ভয়ে); তাহলে কান পাতুন বাংলাদেশ বেতার আর চোখ রাখুন বিটিভির পর্দায়।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


আমি যেখানে আছি, করোনায় ইহাই সবচেয়ে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে; করোনা যদি বাংলাদেশ থেকে বিলুপ্ত না হয়, গার্মেন্টস'এর কি হবে, তা পরিস্কার নয়।

১৬| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

একবার সাহস পেলে বাঙ্গালী কি আর
কেন কিছুতে ভয় পাবে? সম্ভবত তারা
আর মানবেনা কোন লকডাউন যদিনা
কারিফিউ দেওয়া হয়।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


লকডাউন ব্যতিত যদি করোনা বিলুপ্ত হয় সেটা ভালো; তবে, করোনা থেকে গেলে, ব্যবসা বাণিজ্য স্হবির হয়ে যাবে।

১৭| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: অসাধারণ লিখেছেন, সময়োপযোগী পোস্ট। এতো দিন এরকম পোস্টের অপেক্ষায় ছিলাম, যেটি আপনার পোস্টে অসাধারণ ভাবে ফোটে উঠে। ধন্যবাদ দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে পোস্ট দেওয়ার জন্যে।

০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।

মনে হচ্ছে, প্রাকৃতিকভাবে করোনা বিলুপ্ত হবে না; দেশের অর্তনীতি গার্মেন্টস নির্ভরশীল; ভাবার দরকার।

১৮| ০৯ ই জুন, ২০২০ রাত ৮:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: লকডাউন ব্যতিত যদি করোনা বিলুপ্ত হয় সেটা ভালো; তবে, করোনা থেকে গেলে, ব্যবসা বাণিজ্য স্হবির হয়ে যাবে।

ভ্যাকসিন আবিস্কারের আগেই প্রকৃতিকভাবে করোণা নির্মূল হবে ইনসাআল্লাহ।

০৯ ই জুন, ২০২০ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


করোনা যদি ফ্লু'র মতো থেকে যায়, ইহা মানব জাতিকে ধ্বংস করে দেবে।

১৯| ০৯ ই জুন, ২০২০ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমাদের দেশে মৃত্যুর হার কম বলে রক্ষা।

মোট মৃত ৯৭৫ মারা গেছেন। সংখ্যা খুব কম নয়।

০৯ ই জুন, ২০২০ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


সঠিক চিকিৎসা পেলে এতো মানুষও মারা যেতো না। যেই বিশৃংখলা চলছে, তা বলার মতো নয়।

২০| ০৯ ই জুন, ২০২০ রাত ৯:৩৮

সোহানী বলেছেন: দেশ নিয়ে একরকম সীমাহীন আতংকের মাঝে আছি। কিভাবে দেশের মানুষগুলো বাঁচবে? লকডাউন হলে কি কোন সমাধান হবে? কারন করোনা এখন প্রতিটি কোনায় কোনায় ছড়িয়ে পড়েছে।

চিকিৎসকরা আস্তে আস্তে অসুস্থ হয়ে পড়ছে। প্রাইভেট মেডিকেল বন্ধ, সবাই সরকারী মেডিকেলে ভীড় করছে। এমনিতেই চিকিৎসা ব্যবস্থা হুমকির মুখে তারউপর চিকিৎসক এর ঘাটতি আরো জটিল করে তুলছে সমস্যাকে। আইসোলেশানে এক সাপ্তাহ না কাটাতেই আবারো তাদের ফিরতে হচ্ছে চিকিৎসায়। খুব কঠিন সময় পার করছি আমরা।

০৯ ই জুন, ২০২০ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



করোনা চিকিৎসায়, বাংলাদেশ ডাক্তার ব্যতিত চলতে পারার কথা; করোনার তেমন কোন চিকিৎসা নেই, লোকগুলোকে সাহায্য করার দরকার, যা ডাক্তারেরা করছে না। হাসপাতালে দরকার সাহসী কিছু নার্স।

কিছু ডাক্তার দরকার যারা নিমোনিয়ার চিকিৎসা জানে।

২১| ০৯ ই জুন, ২০২০ রাত ৯:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৪৭ পর থেকে এমন করে চলছে,এমন করেই চলবে।চীনারা এসেছে দেখা যাক কি করে

০৯ ই জুন, ২০২০ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা রাজনীতির নামে দখলবাজি করে আসছে; চীনারা ডাকাতগুলোকে সাহায্য করছে।

২২| ০৯ ই জুন, ২০২০ রাত ১০:৩০

কানিজ রিনা বলেছেন: দেশে যদি আরও ছয় মাস এভাবে লকডাউনের
মধ্যে পরে তাহলে দেশের কি অবস্থা দাঁড়াবে।
নিত্য খেটে খাওয়া মানুষ পাঁচ কোটি থেকেও
বেশী,তাদের খাদ্যের দায় ভার সরকার আর
কতদিন অতপর ইউনিয়ন মেম্বারেরা কত কত
এলাকায় রাজাকারের ভাব ধারায় চলছে।
এঅবস্থায় ভয়ে মানুষ বেড় হতে না পারলে
নাখেয়ে মরা ছারা আর পথতো দেখিনা।

আমাদের এলকায় বিল্ডিংয়ের নীচে করুন
সুর আর্তনাদ ভিক্ষা দিতেও ভয় পাচ্ছে
দারোয়ান গুলো। ভীক্ষুকেরা রাস্তায় ভিক্ষা
না পেয়ে এলাকায় এলাকায় ঢুকে যাচ্ছে।
যেসব ভিক্ষুক আগে দেখি নাই।


০৯ ই জুন, ২০২০ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


এই দেশে ভিক্ষুক সৃষ্টি পথ করে গেছে জেনারেল জিয়া, এরশাদ; সেটাকে সাপোর্ট করেছে বেগম জিয়া ও শেখ হাসিনা।

এখন জাতি ভয়ংকর সমস্যায়, বাংগালীরা ইহার সমাধান করতে পারবে না

২৩| ০৯ ই জুন, ২০২০ রাত ১১:২৪

ডঃ এম এ আলী বলেছেন:

যতার্থই বলেছেন, দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে করুনা ঠেকানো দরকার ।

০৯ ই জুন, ২০২০ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:



প্রশাসনের লোকজন আক্রান্ত হচ্ছে, এবার প্রশাসন জ্ঞানী হয়ে যেতে পারে।

২৪| ০৯ ই জুন, ২০২০ রাত ১১:৪৩

কানিজ রিনা বলেছেন: এই করোনায় মনে হচ্ছে নিত্য খেটে খাওয়া
মানুষ সবাই ভিক্ষার ঝুলি হাতে নিয়ে ফেলবে।
দেশ স্বাধীন হওয়ার পরে দেশে যত লঙ্গরখানা
খোলা হয়েছিল তারপরও দেশে দূভিক্ষ হয়েছিল।
এখনতো লঙ্গর খানাও করতে ভয়।তারপর কম্বল
চোরের গোষ্ঠি এখনো ততপর।
কথায় কথায় হাসীনা জিয়া এরশাদের কথা
না বললে আপনার ভাত হজম হয়না?
বুদ্ধিদীপ্ত মানুষ এভাবে কথায় কথায় একই ঢোল
বার বার পিটায়না যাকে বলে প্রতিহিংশা।

০৯ ই জুন, ২০২০ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব বুদ্ধিমান ছিলেন না, সেজন্য দুর্ভিক্ষ দেখা দিয়েছিলো; জিয়া খারাপ ছিলো, এতে জাতি ভিক্ষুক হয়ে গেছে।

২৫| ১০ ই জুন, ২০২০ রাত ২:০০

কানিজ রিনা বলেছেন: ব্রিটিস আমল থেকেই দেশে ভিক্ষুক ছিল এখন
জন সংখ্যা বৃদ্ধি পেয়েছে সাথে সাথে ভিক্ষুকও
দশ ডবল বেড়েছে।
ভারত পাকিস্তান চীন কোরীয়ায় ভিক্ষুক আছে।
চীনের রাস্তায় অনেক চীনে ভিক্ষুক দেখা যায়।
চীনের প্রত্যন্ত অঞ্চলে যথেষ্ট গরীব লোকের
বসবাস তারা আমাদের দেশের গরীবদের মতই
দিনাতিপাত করে।
আমেরিকায় ভিক্ষুক আছে আপনি অশিকার
করতে পারবেন না। এই আন্দলনে দেখলাম
রাস্তায় থাকা এক ভিক্ষুকের বিছানা পুড়িয়ে
দিচ্ছে।
আসলে এসব ভিক্ষুকরা গতর খাটাতে চায়না
হাত পাতলেই পাওয়া যায় আমাদের দেশের ফকীরের
অভ্যাস।

১০ ই জুন, ২০২০ দুপুর ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে মানুষের জীবনযাত্রার মান খুবই সস্তা, এখানে ভিক্ষুক থাকা উচিত নয়, ভারতে ভিক্ষুক থাকা উছিত নয়। আমাদের দেশে ও ভারতে ভিক্ষুক আছে, কারণ, আমাদের প্রশাসনে যারা চাকুরী করে, তাদের মাথায় মগজের পরিমাণ মুরগীর সমান।

আমেরিকা ইসরায়েল ও মিশরকে ৭ বিলিয়ন ডলারের বেশী ক্যাশ দেয়; এই ডলারগুলো দেশের মানউষের জন্য ব্যয় করলে ভিক্ষুক থাকবে না।

২৬| ১০ ই জুন, ২০২০ সকাল ৮:৫৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ক্যামন আছেন চাঁদগাজী ভাই ?

না, বাংলাদেশে লকডাউন কখনও হয়নি, আর যাই হোক না কেন লকডাউন আমাদের এখানে দরকার নেই...........। এই লকডাউন ক্ষতির কারনই হচ্ছে সবদিক থেকে...........

১০ ই জুন, ২০২০ দুপুর ১:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি, আপনারা ভালো থাকুন।
বিনা লকডাউনে করোনা বিলুপ্ত হবে কিনা? করোনা বিলুপ্ত না হলে, গার্মেন্টস অর্ডার আসবে?

২৭| ১০ ই জুন, ২০২০ সকাল ১০:২৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: কি বলবো, কিছু বুঝে আসতেছে না।

১০ ই জুন, ২০২০ দুপুর ১:৫১

চাঁদগাজী বলেছেন:


জাতিকে করোনামুক্ত করার দরকার; যাদের করোনা হচ্ছে, তাদের দীর্ঘস্হায়ী সমস্যা হতে পারে ফুসফুসে

২৮| ১০ ই জুন, ২০২০ দুপুর ১:০১

মাহমুদ০০৭ বলেছেন: আপনি ভালো আছেন ত ?

১০ ই জুন, ২০২০ দুপুর ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, ভালো আছি; আপনারা খুবই সতর্ক থাকুন।

২৯| ১০ ই জুন, ২০২০ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: আমি ব্লগিং করাই ছেড়ে দিবো। অনেক সহ্য করেছি। আর না। এমন কোনো অপরাধ করি নাই যে আমাকে এত দিন জেনারেল করে রাখবে।
এর মধ্যে ইসিয়াক ভাইকেও জেনারেল করা হয়েছে? উনার অন্যায় কি? সে আমাকে নিয়ে পোষ্ট করেছে?
আমার সহ্যের বাধ ভেঙ্গে গেছে। আর না।

১০ ই জুন, ২০২০ দুপুর ১:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনি একটু রেষ্ট নেন, আপনাকে নিদ্দিষ্ট সমযয়ের জন্য জেনারেল করেছেন নিশ্চয়। অন্যদের পোষ্টে গিয়ে এই ধরণের মন্তব্য করলে, আপনার ধৈয্যহীনতা নিয়ে অন্যরা চিন্তিত হবেন; একটু রিলাক্স করেন।

ব্লগার ইসিয়াককে 'জেনারেল' করা নয়, উনাকে ব্যান করলেই ভালো হয়, উনার ব্যক্তিত্বের অভাব আছে।

৩০| ১০ ই জুন, ২০২০ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: যদি সময় পান আমার সব শেষ পোষ্টটায় একবার চোখ বুলাবেন।

১০ ই জুন, ২০২০ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, আপনি রিলাক্স করেন।

৩১| ১০ ই জুন, ২০২০ রাত ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: ভাল লিখেছেন। আমি এ ব্যাপারে আপনার সাথে একমত।
সরকারের উচিত, শক্ত হাতে প্রাইভেট হাসপাতালগুলোর লাগাম টেনে ধরা এবং তাদেরকে সুলভে করোনা চিকিৎসা প্রদানে বাধ্য করা। অন্যথায়, সরকারের উচিত হবে বিশেষ আইন করে হাসপাতালগুলোর নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নেয়া। লাভের সুযোগ পরেও অনেক আসবে। এখন জনস্বার্থে সুলভে চিকিৎসা দিতে হবে।

১০ ই জুন, ২০২০ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ গঠনে মানুষের যেই অবদান ছিলো, সেটার প্রতি সন্মান রেখে দেশ চালানোর দরকার ছিলো: দেশের মানউষের এই অবস্হায়, হাসপাতল ও ইউনিভার্সটি প্রাইভেটের হাতে থাকতে পারে না।

৩২| ১০ ই জুন, ২০২০ রাত ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সরকার ঠেকে ঠেকে শিখতে চাচ্ছে। কিন্তু ততদিনে সর্বনাশ হয়ে যাবে। সরকার নিজের জন্য বিপদ ডেকে আনছে। জটিল সমস্যায় জড়িয়ে যাচ্ছি আমরা। চীন থেকে নাকি চিকিৎসক দল এসেছে। দেখা যাক তারা কি বলে।

১০ ই জুন, ২০২০ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


চীন থেকে চোর ও নকল মাল আনে মানুষ।

৩৩| ১১ ই জুন, ২০২০ রাত ১:২৯

কাওসার চৌধুরী বলেছেন:



পোস্ট মিস হওয়াতে দেরীতে মন্তবে আসলাম। বাংলাদেশে যে হারে করোনা টেস্ট করা হচ্ছে তা হতাশজনক। এছাড়া টেস্টের নামে টানাহেঁচড়া আর সীমাহীন হয়রানী তো আছেই। অনেকে সারাদিন লাইনে দাঁড়িয়ে সিরিয়াল না পেয়ে রাস্তায় অজ্ঞান হয়ে পড়ছেন। এসব সংবাদ যখন মিডিয়ায় আসে তখন সাধারণ মানুষ আতঙ্কিত হন, অসহায় অনুভব করেন। গত সপ্তাহে একজন মেডিকেল টেকনোলজিস্টকে ভুল রিপোর্ট দেওয়ার জন্য সাময়িক বরখাস্ত করা হয়। অনেকের ধারণা করোনার রিপোর্ট অধিকাংশই ভুল! আর নাসিম সাহেবের বেলায়ও হয়তো তাই হয়েছে। একটি অমানবিক আর চরম বিশৃঙ্খল স্বাস্থ্যখাতের উলঙ্গ নৃত্য চলছে এখন। আর গার্মেন্টস ব্যবসায় একটা বড় ধস আসছে নিশ্চিত। সরকার এখনই সতর্ক হতে হবে। আমার পরিচিত তিনজন গার্মেন্টস চাকুরে ইতিমধ্যে চাকরি হারিয়েছেন। যাদের মাসিক বেতন ৫০-৮০ হাজার টাকা ছিল। তাদের পরিবার অসহায়, তাদের সন্তানের ভবিষ্যৎ হুমকির মুখে। এদের দুজন পরিবার নিয়ে আপাতত গ্রামে ফিরেছেন।

আপনি ভালো থাকুন। নিজের প্রতি খেয়াল রাখুন।

১১ ই জুন, ২০২০ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:



মানুষ যাঁকে বিশ্বাস করেন, সেই রকম একজন মানুষ যদি মানুষকে বুঝিয়ে বলতেন যে, করোনার মত কোন সিম্পটম দেখলে, রোগীকে আইসোলেশন'এ নিয়ে ভালো খাবার দিতে ও দরকার হলে, অক্সিজেন যোগ করতে পারে, সেই রকম নার্সের সাহায্য নেয়ার জন্য যোগাযোগ করে, ঠিক করে রাখতে। টেষ্ট করে জেনে কি লাভ? ঔষধ নেই; অকারণ মানুষ টেষ্ট করতে গিয়ে ভয়ংকরভাবে হেস্তনেস্ত হচ্ছেন, টানাটানিতে রোগীর মৃত্যু হয়।

৩৪| ১১ ই জুন, ২০২০ রাত ৩:৫০

*কুনোব্যাঙ* বলেছেন: কয়দিন পরে সব দেশ মিলে বাংলাদেশকে লকডাউন করে দিবে। লকডাউন বেশি লম্বা হলে করোনার চাইতে অনেক বেশি মানুষ না খেয়ে মরবে। এই জঙ্গলে কোন সোসাইটি নাই

১১ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


যেসব দেশে করোনা থেকে যাবে, তাদেরকে অন্যেরা লকডাউন করে রাখবে, আপনি সঠিক।

৩৫| ১১ ই জুন, ২০২০ বিকাল ৫:০৭

জুন বলেছেন: করোনা যে ভাবে দেশের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পরেছে তা থেকে মুক্তি পাওয়া বেশ কষ্টকর হবে বলেই মনে হয়। তবে আমাদের স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে ব্রিফিং দেয়া হয় তা নিয়ে আমি কনফিউজড চাদগাজী। গতকাল আর আজ ৩৭ জন ৩৭ জন করে মারা গেছে করোনায়, এর আগে দুদিন ৪২ জন ৪২ জন করে মারা গেছে। এমন গানিতিক হারে মিলিয়ে মিলিয়ে মানুষ কেমনে মারা যাচ্ছে সে ব্যাপারে আমার জানার খুবই আগ্রহ।

১১ ই জুন, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:


সরকার, প্রশাসন ও স্বাস্হ্য দফতরে একজনও জ্ঞানী মানুষ নেই।

৩৬| ১৩ ই জুন, ২০২০ সকাল ১০:০১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: সরকারটাই তো অনুচিৎ সরকার। একে উচিৎ অনুচিৎ বলে কি লাভ, সে তো আর পাবলিকের কথা শোনে না।

১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


এটা মোটামুটি কলোনিয়েল সরকার, এরা জাতির সাথে ব্যবসা করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.