নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মোদীর সময় চীন-ভারত যুদ্ধ হওয়ার দরকার আছে

১৮ ই জুন, ২০২০ দুপুর ২:৪৯



চীন-ভারত একটা যুদ্ধ হওয়ার ছোট সম্ভাবনা বারবার আসে যায় , কিন্তু যুদ্ধ হয় না; কারণ, ভারতের সরকার ও মানুষেরা এতদিন যুদ্ধ চাহেনি; যুদ্ধ না চাওয়াটা বুদ্ধিমানের কাজ। এবার ভারত যুদ্ধ চাচ্ছে, কারণ, এখন ভারতরে সরকার ও তাদরে ২০/৩০ কোটী অনুসারী গোমুত্র পান করে হনুমানে পরণিত হয়ছে। মোদি উন্নয়নের কথা বলে ভোট নিয়ে ভারতে রাম রাজ্য প্রতিষ্ঠার সব ধরণের চেষ্টা চালাচ্ছে। রাম রাবনের রূপকথার যুদ্ধে রামের জয়ের মুলশক্তি ছিলো হনুমান।

গত সপ্তাহের ওহুদের যুদ্ধের মতো একটা যুদ্ধ হয়ে গেছে, মুল অস্ত্র ছিলো পাথর; ২ পক্ষেই গড়ে ৬০/৭০ জন করে প্রাণ হারায়েছে। ভারতের জনসংখ্যা ১৩৫ কোটী, চীনের জনসংখ্যা ১৪০ কোটী; ২ পক্ষ থেকে ৬০ জন করে কমে গেছে। ২ এটোমিক পাওয়ারের মাঝে পাথর মারামারি হয়েছে, ইন্টারেষ্টিং। হওয়ার দরকার সীমিত এটোমিক যুদ্ধ; সমস্যা হলো, বাংলাদেশে উহার তেজস্ক্রিয়তা চলে আসতে পারে। একটা সীমিত এটোমিক যুদ্ধ হলে, ২ পক্ষ শান্ত হয়ে যাবে কিছু সময়ের জন্য। এটোমিক যুদ্ধের স্হানটা উত্তর ভারতে হতে হবে। ভারতের সংস্কৃতি ও ভাবনাকে বিজিপি যেভাবে পেছনে টানার শুরু করেছে, ইহা থেকে সহজ মুক্তি নেই, সীমিত এটোমিক যুদ্ধ হলে, হনুমানরাই পরাজিত হবে, তখন ভারতের বুদ্ধিমানরা অবস্হা অনুধাবন করতে পারবে, রামরাজ্যের অসারতা বুঝতে পারবে।

হনুমানেরা রাস্তায় নেমে চেঁচামেচি করছে যুদ্ধ যাবার জন্য, এতে ভারতীয় বাহিনীর সাহস যদি বাড়ে খারাপ নয়; গত কিছুদিনের পাথর যুদ্ধে ভারতীয়রা ভালো করে করেছে। হাতাহাতি যুদ্ধে ভারতীয়রা আবার চীনাদের সাথে পেরে উঠার কথা নয়, উহারা গড়ে সোয়া ৫ ফুট হলেও কাংফু'তে ভালো হওয়ার কথা। ভালো কথা যে, মোদী ও তার কেবিনেট যুদ্ধ করার মনোবল দেখাচ্ছে।

আজকে একটা সংবাদ দেখে মনে হচ্ছে, জাতিসংঘের জন্য যুদ্ধটা শেষমেষ হবে না; জাতিসংঘের নিরপত্তা কমিটির অস্হায়ী ১০ সদস্যের মাঝে ভারত নির্বাচিত হয়েছে; ভারতের কুটনীতিবিদরা এখন বড়মুখে যুদ্ধের কথা বলতে চাইবে না, ওরা মনে করবে যে, যুদ্ধ থামানোই নিরপত্তা কমিটির কাজ; ফলে ওরা হনুমানদের পক্ষে না গিয়ে মানুষের পক্ষে থাকতে চাইবে।

মন্তব্য ১৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:১১

শূন্য সারমর্ম বলেছেন: পাথর মারামারি ছোটবেলায় করা হতো যে যার অবস্থানে থেকে..

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


চীন-ভারত পাথর যুদ্ধ, এর থেকে বিনোদনের কি হতে পারে?

২| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:১৭

আখেনাটেন বলেছেন: নেপালের সাথে সম্পর্কের অবনতি ভারতের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এতদিন নেপালকে নানাভাবে আমাদের মতো খাসি করে রাখলেও প্রচণ্ড মিঞা দাবার চাল উল্টে দেওয়ায়, সাথে জনগণের মধ্যে হঠাৎ জাতীয়তাবোধের বিস্ফোরণ ঘটায় ভারতের বিদেশনীতি নিয়ে সমস্যায় পড়তে হয়েছে। এতে চীনাদের হাত আছে এটাকে বেইস ধরে ভারত-চীন এখন ভিন্ন-ভিন্ন সীমান্তে কুরুক্ষেত্র বানিয়ে চলেছে।

তবে আমার কাছে বড় যে কারণটা মনে হয়েছে তা হচ্ছে কিছুদিন আগে ভারত আইন করে চীনের ভারতে বিনিয়োগে(এফডিআই) বাধার সৃষ্টি করেছে যা পাকিস্তান ও বাংলাদেশের জন্য আগে থেকেই বহাল ছিল। ভারতের ভয় এতে করে করোনাকালে ভারতীয় কোম্পানীগুলোর দরপতনের ফলে চীনা কাঁচা পুঁজি ভারতের অনেক স্টার্ট-আপ ও ব্যবসাকে কিনে ফেলবে। যা চীন ভালোভাবে নেয় নি।

তবে যাই হোক, যুদ্ধ কোনো সমাধান নয়। যুদ্ধে সাধারণ মানুষের হতাহত কোনোভাবেই কাম্য নয়। আশা করি দু-দেশ নিজেদের অবস্থা অচিরেই বুঝবে। চীনের গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে দেখলাম বেশ নরম সুরে চীনারা কথা বলছে। মানে যুদ্ধ-টুদ্ধ চায় না। ভালো।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


সব সময় ভারতের ভেতরে, বাহিরের লোকদের বিনিয়োগ খুবই কঠিন শর্তের ব্যাপার; ফলে, ভারতীয় ব্যবসা চীনারা কিভাবে কিনবে?

চীনারা এখন মিলিয়ন বিলিয়ন আয় করে আমেরিকানদের মতো জীবন যাপন করতে চায়, তারা যুদ্ধে পয়সা ব্যয় করতে চাইবে না।

৩| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:২৮

জুন বলেছেন: যুদ্ধটা এখন আর আগের মত হয় না। এ একটা পাথর ছুরলো তো সে একটা পটকা তারপরই তারা আলোচনার টেবিলে /:)

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:


হনুমানেরা চেঁচামেছি করছে, ২/১টা এটম বোমা পড়লে, লেজে আগুন ধরলে শান্ত হয়ে যেতো।

৪| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: যুদ্ধ ভালো কিছু না। তা আপনি ভালোই করেই জানেন।
ভারতের তো সবাই হনুমান না। অল্প কিছু হনুমানের জন্য এই যুদ্ধের দরকার নাই।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:



ওহুদের যুদ্ধ-কৌশল ফিরে এসেছে, খারাপ নয়।

৫| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৪৪

জুন বলেছেন: তারা উভয়ই পারমাণবিক শক্তিধর দেশ। কত অত্যাধুনিক অস্ত্র শস্ত্র কিনলো আমেরিকার কাছ থেকে , কি আহামরি সব নাম এক একটার। তা সেগুলো একটু ব্যবহার করা উচিত না?

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:




নতুন অস্ত্র পরীক্ষার ভালো সময় হচ্ছে মোদীর সময়, রাম রাজ্যের জন্য মরলে, সোজা উপরের দিকে চলে যাবে।

৬| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৪৬

আখেনাটেন বলেছেন: সব সময় ভারতের ভেতরে, বাহিরের লোকদের বিনিয়োগ খুবই কঠিন শর্তের ব্যাপার; ফলে, ভারতীয় ব্যবসা চীনারা কিভাবে কিনবে? --- না, আগে তা ছিল না। ফলে, চীনা জায়ান্ট আলিবাবা, টেনসেন্ট ভারতে স্টার্ট-আপ Paytm, Flipkart, Zomato, Byju's, Ola ইত্যাদিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। সেটাই এখন রোধ করার জন্য নতুন পলিসি নিয়েছে ভারত কিছুদিন আগে শুধুমাত্র চীনাদের জন্য।

ডিপ্লোমেটের এই আর্টিকেলটা India’s China FDI Gamble Protectionism will not make India a global power দেখতে পারেন। আপনি হয়ত জানেন না যে, বাংলাদেশও এধরণের শর্তের জালে আবদ্ধ ভারতে বিনিয়োগে। কিন্তু বিশ্বের অন্য দেশ নয়। অদ্ভুত ব্যাপার।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমি এসব জানতাম না, আলীবাবা ও ৪০ দস্যু মোদীর রাজ্য থেকে সোনার মোহর চুরির পঁয়তারা করছে।

বাংগালীদের জন্য ভারতে একটা ব্যবসা জমতে পারে, বানর দিয়ে ভাগ্য গণনা করা।

৭| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৪:২২

আখেনাটেন বলেছেন: আলীবাবা ও ৪০ দস্যু মোদীর রাজ্য থেকে সোনার মোহর চুরির পঁয়তারা করছে। --- চীন গোটা দুনিয়াকেই মুঠোই ভরতে চাচ্ছে্। আর যে গতিতে এগুচ্ছে তাতে অন্য কোনো বিপর্যয় (করোনা কিছুটা বাধাগ্রস্ত করবে) না ঘটলে বিশ্ব-বাণিজ্যে সামনের দিনগুলোতে আরো অস্থিরতা দেখা দিবে। আগে চীন হাই-টেক প্রডাক্ট নিজে তৈরি করতে পারত না। কিন্তু এখন গবেষণায় শত বিলিয়ন ডলার বিনিয়োগ, রিভার্স ইঞ্জিনিয়ারিং, ইন্টেলেকচুয়াল প্রপার্টি চুরি ইত্যাদির মাধ্যমে এতটাই অগ্রগামী হয়েছে যে তা পশ্চিমাদেরও মা্থাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। হুয়াই'র বিস্ময়কর উত্থানকে বাধা দেওয়াও ঐ মাথাব্যথার কারণ।

আর চীন-ভারত যুদ্ধ হবে না কারণ চীন তা নিজেই চাইবে না। কারণ ভারত চীনের কাছে একটি সোনার ডিম পাড়া হাঁস। দ্বি-পাক্ষিক ট্রেডে বাণিজ্য চীনের দিকে প্রায় ৬০ বিলিয়ন ডলার হেলে আছে। চীনা কোম্পানীরা দিদারসে ব্যবসা করছে। চীনের মোবাইল ফোন শাওমি, অপো ভারতের নিজেদের মাইক্রোম্যাক্স, লাভা ইত্যাদিকে লাথি মেরে সরিয়ে দিয়েছে মাঠ থেকে। একচেটিয়া বাণিজ্য করছে তারা। চীনারা ব্যবসা ভালো বোঝে। ভারত যতক্ষণ না তাদের ব্যবসা করা বন্ধ করবে ততক্ষণ যুদ্ধ হবে না। তবে বাণিজ্যে চীন লাথি খেলে কি হবে বলা মুশকিল।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:



চীনারা ভারতে সুবিধা করতে পারবে না; ওদের জন্য সুবিধার যায়গা হলো ৩য় বিশ্বের চোরা সরকারগুলো। ভারতীয়রা কেনাকাটা কম করে, এবং ওরাও জাত ্যবসায়ী

আগে চীনারা ইন্টেলেকচুয়াল প্রপার্টি করতো, এখনরিভার্স ইঞ্জিনিয়ারিং করে উহাকে কাজে লাগিয়ে দাঁড়িয়ে গেছে।

৮| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৪:৪৬

আমি সাজিদ বলেছেন: উহুদ যুদ্ধ আবার ফিরে এসেছে সন্দেহ নাই। নেপাল ও ভারতেকে পাত্তা দিচ্ছে না, আমাদের ফরেন মিনিস্ট্রি এনারসি নিয়ে ভারতকে পালটা জবাব দিয়েছে ( এই একটা কাজ সবাই প্রশংসা করেছে)। এবার আমাদের দেশ যে চায়নার সাথে সিস্টার সিটি প্রজেক্টে সাইন করলো, সে বিষয়ে আপনার মনোভাব কি ? ভারতের প্রভাব বলয় কি হনুমান ভক্তদের লাফালাফির জন্য শেষ হয়ে গেল ?

১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



আপনারা বিরাট এক দেশ পেয়েছেন নেপাল! ভারত নেপাল, ভুটান, বাংলাদেশ ব্যতিত ভালো করতে সক্ষম।

৯| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:২৮

আমি সাজিদ বলেছেন: বাংলাদেশ ছাড়া ভারত কিভাবে ভালো করবে ? কলকাতার ডাক্তারদের পেট চলে বাংলাদেশী রোগী দিয়ে। চেন্নাইয়েও একই।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


যাকগে, আপনি হয়তো সঠিক; আমাদের মেডিক্যালে কলেজগুলোতে ফাউল ছেলেপেলেরা বেশী চান্স পেয়ে যাচ্ছে। আসলে, ভারত বেশী টাকা নিয়ে যাচ্ছে ট্রাক ও সব ধরণের যন্ত্রপাতিতে।

১০| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৪৩

আমি সাজিদ বলেছেন: খেপে যাচ্ছেন কেন মুরব্বী ? আপনি যে আমাদের গোটা জেনারেশনকে প্রশ্নফাঁসের জেনারেশন বলেছেন আগের পোস্টে দেশ প্রেমিক বাঙ্গালীর কমেন্টের রিপ্লাইয়ে। এরজন্যই আমি একাত্তরের ওই কমেন্টটা করলাম ওইখানে। এতে যা হয়েছে, আপনি আপনার স্বভাবসুলভ কুললেস থেকে বের হয়ে এসেছেন। আমাদের ফাউল বললেন এবার। আমরা গাধা ফাউল, মেনে নিলাম। রাগ করে দূরে সরে যাবেন না মুরব্বী। নতুন পোস্ট লিখেছি। আপনার একটা কমেন্ট চাই।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:




আমি আমার পর্যবেক্ষণটা তুলে ধরি, আশাকরি, বেশীরভাগ সময়ে সঠিক হবে।

১১| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৭

রাকু হাসান বলেছেন:


আমার ধারণা কোনো পক্ষই এখন যুদ্ধ চাই না । চীন এমনিতেই চাপে আছে,যেহেতু নতুন একটা ইস্যু পেয়েছে ,তাই ভিন্ন আলোচনায় আসলো। ভারত তার মূল অবস্থান থেকে লড়বে না , আবার আগ বাড়িয়ে যুদ্ধেও জড়াবে না । নেপাল তো নজিরহীন ভাবে ম্যাপ প্রকাশ করলো। উপমহাদেশে ভারতের বন্ধুটা আসলে কে ?

১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


উপমহাদেশের মানুষ বন্ধুত্ব জানে না; ফলে, উহা ভারতের জন্য সমস্যা নয়।

ভারতের সমস্যা হচ্ছে, তাদের দীর্ঘদিনের অর্জনকে মোদী ও ২০/৩০ কোটী হনুমান ধুলায় লুটিয়ে দিচ্ছে, ও একটি ভয়ানক ধর্মীয় সমাজ সৃষ্টির চেষ্টা করছে।

১২| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই একুশ শতকে এসে যুদ্ধ করা কোন ভাল কাজ নয়।
এখন আর রাজা , মহারাজা নেই। গণতন্ত্রের এই বিশ্বে যুদ্ধ করা চলে না।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



সেই ওহুদের যুদ্ধ শুরু হয়েছে, পাথর মারামারি; তবে, হনুমানের লেজে আগুন না লাগলে উহা থামবে না।

১৩| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪১

আল ইফরান বলেছেন: বাংগালীদের জন্য ভারতে একটা ব্যবসা জমতে পারে, বানর দিয়ে ভাগ্য গণনা করা।

আমি হাসতে হাসতে শেষ, আপনার সেন্স অফ হিউমার ভালো। B-))

আমার ধারনা হচ্ছে যুদ্ধ হবে না। চীন কৌশলগত কারনে ভারতকে চাপে রাখতে চাচ্ছে (আখেনাটেন এফডিআই এর কথা বলেছেন)। এছাড়া ভারত যাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে এই অঞ্চলে বেশী প্রাধান্য না দেয় তার জন্য এই সতর্কতা হতে পারে। তবে এতটুকু বুঝতে পারছি চীন তার নিজের বাড়ির উঠান (দক্ষিন ও দক্ষিণ পশ্চিম এশিয়া) অন্যের হাডুডু খেলার জন্য ছেড়ে দিবে না।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



ভারতে ১৩৫ কোটী মানুষ আছে, আমরা ওদের সাথে কোন ব্যবসাই করতে পারছি না, ওরা এক তরফাভাবে ব্যবসা করে যাচ্ছে।

চীন এখন আমেরিকা থেকে অনেক বড় ক্যাপিটেলিজমের দিকে যাচ্ছে, ওরা আর শহীদ হতে চাইবে না। তবে, ওরা ৩য় বিশ্বের সরকারগুলোকে চুরি-ডাকাতীর হিসেব বিজ্ঞান শিখাচ্ছে ও সাহায্য করছে।

১৪| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

অনল চৌধুরী বলেছেন: এই মুহুর্তে রাশিয়ার সন্ত্রাসী এ্যামেরিকা আক্রমণ করে গুড়িয়ে দেয়া সবচেয়ে প্রয়োজনীয়।
যুদ্ধের উস্কানী দেয়া বন্ধ করেন।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



আমার পোষ্ট পড়ার পর, চীনারা বোমা নিয়ে গেছে এয়ারফিল্ডে। আপনি আমাদের সক্রেটিস।

১৫| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা মহাভারতের যুগ নয় যে
হনুমান গন্ধমাদন পর্বত তুলে
নিয়ে আসবে।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



গোমুত্র খাওয়ার পর, মানুষের চেহারা কি ধরণের হওয়া উচিত?

১৬| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

জুন বলেছেন: ইউরোপ, আমেরিকা,অস্ট্রেলিয়া আর আমি করোনা ভাইরাস ছড়ানোর জন্য চীনকে দোষারোপ করে চলেছি সেই প্রথম থেকেই । এটা নিয়ে চীন আন্তর্জাতিক পরিমন্ডলে ভয়ানক চাপে আছে। আমার মনে হয় সেদিক থেকে বিশ্ববাসীর দৃষ্টি ঘুরিয়ে দেয়ার জন্য তারা ভারতের সাথে গদা যুদ্ধে লিপ্ত হয়েছে। নইলে লাদাখ এর সীমানারেখা সঠিক না এটা কি নতুন সমস্যা নাকি? আর দুই ভীমের লড়াইয়ে পুচকে হনুমান নেপাল নতুন মানচিত্র আজ সংসদে পাশও করিয়ে ফেল্লো। কত বড় সাহস!!

১৮ ই জুন, ২০২০ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:



নেপালে কি শেখ সাহবের ৬ দফা ছড়াচ্ছে কেহ?

১৭| ১৮ ই জুন, ২০২০ রাত ৮:২৪

রাজীব নুর বলেছেন: ভারতের মরুক আর চীনের। যুদ্ধ হলে তো মানুষই মরবে, না কি!
ভারত একটি আদর্শ রাষ্ট্র; যার সব দিকের সীমান্তের সাথে বৈরী সম্পর্ক।
কোথাও যুদ্ধ চাই না। প্রতিবেশি দুই দেশে সংঘাত হলে এর প্রত্যক্ষ প্রভাব পড়বে আমাদের দেশেও।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধ হলে মোদী পরাজিত হবে, মানুষ তার অসার নীতি বুঝতে পারবে।

মোদী যেভাবে 'ধর্মীয় ভারত' গঠনে লেগে গেছে, ইহার গতিপথ না বদলালে মুসলমানেরা ও নীচু বর্ণের হিন্দুরা আবারো পায়ের নীচে চলে যাবে।

১৮| ১৮ ই জুন, ২০২০ রাত ৮:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: গোমুত্র খাওয়ার পর, মানুষের চেহারা কি ধরণের হওয়া উচিত?

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেশাই-ও সুস্থ থাকার জন্য নিয়মিত গোমূত্র পান করতেন।
তার চেহারা সুরততো মাসআল্লাহ ! মেরিকার অনেক গ্রোসারীতেও গোমুত্র বিক্রি হয় খোঁজ নিয়ে
দেখতে পারেন ক্রেতাদের চেহারা কেমন "

বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা দাবি করেন, গোমুত্র পান করার ফলে তার ব্রেস্ট ক্যানসার সেরে গিয়েছে।
ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

মোদির মন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে দাবি করেছেন,
গোমূত্র অত্যন্ত উপকারী। এতে বিভিন্ন ধরনের রোগ সারাবার ক্ষমতা রয়েছে। আর গোমূত্র থেকে
তৈরি নানা ধরনের ওষুধ নাকি বাজারে বিক্রির ব্যবস্থা করছে ভারত সরকার। এইসব ওষুধ বাজারে
এলেই হাতেনাতে প্রমাণ পাবে আগামী দিনের মানুষ। শুধু তাই নয়, ডায়াবেটিস ও ক্যানসারের মতো
ভয়াবহ রোগ সারাবার ক্ষমতাও নাকি রয়েছে গোমূত্রের। এ নিয়ে নাকি গবেষণাও করছেন ভারতীয়
বিজ্ঞানীরা। ২০৩০ সালের মধ্যেই নাকি এসব রোগ সারাবে গরুর মুত্র থেকে তৈরি ওষুধ।

১৮ ই জুন, ২০২০ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:



এখনো উহাদের ঘাঁড় বাঁকা, ২/১ এটম পড়লে জাপানীদের মতো সোজা হয়ে যাবে।

১৯| ১৮ ই জুন, ২০২০ রাত ৯:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

গাজীসাব আপনি সোজা হবেন কিসে !! =p~

১৮ ই জুন, ২০২০ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


আপনার ভয়ে কমেন্ট করাই বন্ধ করে দিয়েছি, এর থেকে আর কত সোজা?

২০| ১৮ ই জুন, ২০২০ রাত ৯:৪৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকার প্রধান লক্ষ চীন বিরোধী একটা নতুন মোর্চা ঘড়ে তোলা।মোটামুটি ৬/৭ দেশএকমত হয়েছে।ভারতের অংশগ্রহন এখনো নিশ্চিত নয়।চীন চাচ্ছে ভারত অংশ গ্রহন থেকে বিরত থাকুক।তাই পাকিস্তান,নেপাল,ভূটান সহ ভারতকে একটু চাপে রাখা।আমার মনে হয় এছাড়া আর কিছু না

১৮ ই জুন, ২০২০ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


চীনের বিরুদ্ধে একা আমেরিকা নয়, পুরো বিশ্ব ব্যস্হা নেয়ার দরকার। ওরা করোনা শুরু হওয়ার পর, বেইজিং-উহান ফ্লাইট বন্ধ করার পরও অনেকদিন ইউরোপ, আমেরিকা, বাংলাদেশের ফ্লাইট বন্ধ করেনি। তদুপরি, ৩য় বিশ্বের সব সরকার ও প্রশাসনকে চোর ডাকাত বানাচ্ছে।

২১| ১৮ ই জুন, ২০২০ রাত ১০:৪৯

শূন্য সারমর্ম বলেছেন: বিনোদন হতে পারে এই যে ছোটবেলায় আমরা পাথরযুদ্ধে টুকটাক আহত করতাম, চীন-ভারত টুকটাক নিহত করে। বড়দের বিনোদন বলে ব্যাপার।

১৮ ই জুন, ২০২০ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



২টাই ইডিওটিক জাতি।

২২| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:০৬

শূন্য সারমর্ম বলেছেন: চীন-ভারত জনসংখ্যা তো প্রায় কাছাকাছি, ওদের দেশ পরির্বতন করা দরকার, চীনারা ভারতে বাস করবে ও ভারতীয়তা চীনে।

১৮ ই জুন, ২০২০ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



এই ২ জাতি পৃথিবীর প্রকৃতিকে ধ্বংস করছে, এদের কারণে পৃথিবীতে মানুষব জাতি বিশালভাবে ভুগবে ও অগ্রিম বিদায় নেবে।

২৩| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:২০

শূন্য সারমর্ম বলেছেন: জিনপিং ও মোদীকে বেয়ার গ্রিলসের সাথে অ্যাডভেঞ্চারে পাঠানো দরকার। প্রকৃতির প্রতি মানুষের অসহায়ত্ব ও পরিণতি বুঝানোর জন্য।

১৯ শে জুন, ২০২০ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের দুর্ভাগ্য যে, আমাদের ৩ দিকে ভারত

২৪| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: ভালো কে মোদী না ট্রাম্প?

১৯ শে জুন, ২০২০ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:



২ জনেই খারাপ।

২৫| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: আপনার ভয়ে কমেন্ট করাই বন্ধ করে দিয়েছি, এর থেকে আর কত সোজা?

গাজীসাব, আমাকে ভয় পাবার কিছু নাই।
"আমি পিছনে আঘাত করিনা
লড়িবো সম্মূথ সমরে!!
লড়িবেন বীররে মতো
জোর থাকিলে কোমরে"

১৯ শে জুন, ২০২০ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনার পলিসি ঠিক আছে; তারপরে, আপনাকে গণনায় রাখতে হয়

২৬| ১৯ শে জুন, ২০২০ রাত ১২:০১

নতুন নকিব বলেছেন:



গোমূত্র পানের যে কথা বললেন - আসলেই তারা গোমূত্র পান করে? আর গোমূত্র পান করলে কি হনুমান হওয়ার সম্ভাবনা থাকে না কি? মোদীজী তো খুব ভালো মানুষ! হিন্দুরাজ্য কায়েমের স্বপ্নে ডুবে ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতির হাজার বছরের বাসী ঐতিহ্য মুছে ফেলতে মরিয়া হয়ে উঠেছেন! তো ক্ষতি কি? কত মহৎপ্রাণ মানুষ তিনি! কতই না মহৎ এবং উপমাহীন কর্ম তার!

আপনি তার প্রতি এত রুষ্ট কোন কারণে?

তবে যা-ই হোক, যুদ্ধ কোনো সমাধান নয়।

আপনার পোষ্ট কিন্তু সেইরকম হয়েছে। +++

১৯ শে জুন, ২০২০ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


মোদী ভারতকে রামরাজ্য বানাতে গিয়ে মানুষকে বিভক্ত করে দিয়েছে; এর ফলে, দরিদ্র ও মুসলমানেরা অনেক অশান্তিতে বসবাস করতে বাধ্য হবে।

২৭| ১৯ শে জুন, ২০২০ রাত ১২:০৮

কাওসার চৌধুরী বলেছেন:



লাদাখ আর অরুনাচল নিয়ে চীন-ভারত বহু বছর থেকে মুখোমুখি। তবে দুই দেশই কৌশলে বহুদিন রক্তপাত এড়াতে সচেষ্ট ছিল। দুই দেশই সামরিক দিকে খুবই শক্তিশালী এবং পারমাণবিক শক্তিধর। এজন্য এই দুই দেশের মধ্যে যুদ্ধ লেগে গেলে ভারতের পেটের মধ্যে থাকা বাংলাদেশও নিরাপদ নয়। লাদাখের ঘটনার পর ভারত-চীনকে বেশ কৌশলী মনে হচ্ছে। তারা বড় কোন যুদ্ধে জড়াতে চায় না এটা যেমন চায় ঠিক তেমনি এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য কুটনৈতিক আলাপে দিনকে রাত করছে।

আমেরিকরা বহু বছর পর এখন যুদ্ধহীন। মধ্যপ্রাচ্য আমেরিকার কাছে দিনকে দিন গুরুত্ব হারাচ্ছে। এখন আমেরিকার ঈগল চোখ চীনের উন্নয়ন আর ভারতের সামরিক উচ্চ বিলাসের দিকে। এখন কোনভাবে এই দুই দেশ যুদ্ধে জাপালে আমেরিকা সুযোগ নেবে। এতে এ অঞ্চলের স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অগ্রগতি থেমে যাবে। এই বিষয়গুলো ভারত-চীন জানে বলেই সৈন্যদের হতাহতকে ধামাচাপা দিতে চাইছে।

ভারতের উচিত এই ঘটনা থেকে শিক্ষা নেওয়া। তাদের একমাত্র বিশ্বস্ত প্রতিবেশী বাংলাদেশের নিরীহ মানুষকে যেভাবে সীমান্তে গুলি করে শিকার করছে তা কতটুকু অমানবিক। এখন পারবে চীনাদের ফেলানীর মত কাঁটাতারে লটকাতে? নেপাল গত কয় বছর থেকে ভারতের বলয় থেকে বেরিয়ে চীনের বুকে আশ্রয় নিয়েছে। কয়দিন পর ভূটানও সে পথে হাঁটবে। শুধু বাংলাদের দুগ্ধবতী গাভী রূপে জি হুজুর জাহাপনা হইয়া দাঁড়িয়ে আছে। এই প্রেম কেয়ামত পর্যন্ত ঠিকে থাকবে ধরে নিলে ভুল হবে।

১৯ শে জুন, ২০২০ রাত ১:১৫

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবকে হত্যা করে যেভাবে বাংলাদেশে ও পাকি মিলিটারী বাংলাদেশকে ২য় পাকিস্তান বানায়েছে, উহা থেকে দেশকে কে নিতে পারতো? দেখছেন, বার্মাতে কতো বছর মিলিটারী আছে? কি অপরাধে বার্মার মিলিটারী রোহিংগাদের এইভাবে হত্যা করেছে?

ভারতের সাহায্য না পেলে শেখ হাসিনা বাংলাদেশে প্রবেশ করতে পারতো? এরশদের পর কি বেগম জিায় আসতো, নাকি অন্য জেনারেল আসতো?

২৮| ১৯ শে জুন, ২০২০ রাত ১২:১৮

সেলিম আনোয়ার বলেছেন: কসাই মোদী মরতো যদি দারুন ভাল হতো
রাম রাজত্ব আর কায়েম হতো না ,
কসাইয়ের হাত থেকে মুক্তি পেয়ে যেতো ।

১৯ শে জুন, ২০২০ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:



সে আর মরবে না, রথে চড়ে শুন্যে মিলায়ে যাবে।

২৯| ১৯ শে জুন, ২০২০ রাত ১২:২৫

ঊণকৌটী বলেছেন: চায়না ও ভারতের বর্ডার এলাকা অত্যন্ত দুর্গম পাহাড়ি অঞ্চল। অরুণাচল থেকে লাদাখ পযন্ত বরফ ঢাকা 12 হাজার 16 হাজার ft উচূ ন্যাড়া পাহাড়ি এলাকায় প্রাণী থাকেনা। শীতে -40 ডিগ্রি তাপমাত্রায় আর্মিদের থাকতে হয়। এইখানে চীনের অঞ্চলে বর্ডার রোডের পরিকাটামো চীন আগেই সেরে নিয়েছিল। প্রয়োজনে তাদের আর্টিলারী ভারী কামান বিধ্বংসী রকেট খুব সহজেই সীমান্তে নিয়ে আসতে পারে। প্রসঙ্গত, ৬২’র ভুল থেকে শিক্ষা নিয়ে চীনের সঙ্গে প্রায় ৪ হাজার কিলোমিটারের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিকাঠামো নির্মাণে মন দিয়েছে ভারত। মনমোহন সিংয়ের UPA থেকে শুরু করে নরেন্দ্র মোদির NDA সরকার পর্যন্ত সামরিক পরিকাঠামো নির্মাণে জোর দিয়েছে। ফলে ওই অঞ্চলে ভারতের শক্তি উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। আর এতেই অশনি সংকেত দেখছে চিন। কারণ ২০১৪’র পর ভারতে ‘জাতীয়তাবাদ’-এর বিপুল উত্থানে লাল ফৌজের দখলে থাকা লাদাখের ‘আকসাই চিন’ উদ্ধারের দাবি জোর পাকড়েছে। ফলে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ গালওয়ান উপত্যকার দখল নিতে মরিয়া চিন। প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে, দুর্গম এলাকার ভারতীয় পোস্ট দউলত বেগ ওল্ডি (ডিবিও) ( পৃথিবীর সবচাইতে উচ্চতার সামরিক বিমান ঘাঁটি)পর্যন্ত ২৫৫ কিলোমিটার লম্বা রাস্তা আগেই বানিয়ে ফেলেছিল ভারত। আর 10 -15 কিলোমিটার এগোলে কারাকোরাম পাস যেখানে পাক চীন নুতন বানিজ্য সড়ক হচ্চে উচ্চতা কারণে ভারত আকসাই চীনের ঘাড়ে নিশ্বাস ফেলবে ।আকসাই চীন ভারতের নিজের বলে ম্যাপে দেখানো হয়। পাশপাশি তিব্বত এর স্বাধীনতা কামি সরকার প্রধান দলাই লামা ভারতের হিমাচল প্রদেশ থেকে শাসান কার্য পরিচালনা করে।
সেই রাস্তারই শাখাপ্রশাখা তৈরি করতে শুরু করেছিল বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। সঙ্গে শিয়ক নদীর উপর আরও বেশ কয়েকটি সেতু। তাতেই ক্রুদ্ধ হয় চিন। প্রসঙ্গক্রমে বলি যে কোন দেশের ক্ষেত্রেই দেখা যাই যে দেশ সংকটে তখন রাম বাম রাবণ দৈত্য বড় ছোট সব একাকার হয়ে যায়। আপনি 1971 এর একজন সেনানী আপনি দেখছেন, দেশ মাতৃকাদেবীর সেবায় আপনাদের সাথে বিদেশি রাও একমত ছিল,প্রাণ বিসর্জন দিয়েছে,আপনার থেকে এইসব লেখা আশা করিনি।


১৯ শে জুন, ২০২০ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:



স্যরি, এই ধরণের লেখা কেন আশা করেননি? পোষ্টে তো কিছু নেই! পাহাড়ের মাঝে এদের সীমান্ত চিহ্নিত আছে; সেই সীমান্ত নিয়ে সমস্যা হলে, ওরা দিল্লতে না হয় বেইজিং'এ বসে ঠিক করতে পারে; ওহুদের যুদ্ধ কেন?

ওহুদের যুদ্ধ হচ্ছে, কারণ ২ দেশের সরকারই তাদের আসল আদর্শ বর্জন করে মেকি ব্যাপার নিয়ে ব্যস্ত আছে; চীন ছিলো সমাজতান্ত্রিক, উহাকে বানায়েছে গালাকাটা ক্যাপিটেলিষ্ট; ভারতে ছিলো ধর্ম নিরপেক্ষ দেশ, উহাকে বানাচ্ছে রাম রাজ্য।

৩০| ১৯ শে জুন, ২০২০ রাত ১:৫৭

কাওসার চৌধুরী বলেছেন:



প্রথমত, সাতচল্লিশে উপমহাদেশেকে ধর্ম দিয়ে দেশভাগ করা ছিল মারাত্মক ভুল। তখন এরচেয়ে সুন্দর সমাধান হতে পারতো। ধর্ম ধর্ম খেলা, অন্য ধর্মকে গলা টিপে মারাার প্রবণতা এখন উপমহাদেশের রাজনীতির অন্যতম বিষয়। ধর্মনিরপেক্ষ ভারতে তাই আজ রাম রাজত্বের জয়জয়কার। বাংলাদেশ এবং পাকিস্তানীরা নিজেদের দেশের নাম বলার আগে মুসলিম পরিচয়ে পরিচিত হতে চান। এই বিষয়টি ভারতের সাধারন সনাতনধর্মের লোকজন জানেন। মুদি এন্ড কোম্পানি সাাধারন মানুষের এই ভাবাবেগকে কাজে লাগিয়ে, দেশে রাম রাজত্ব কায়েম করার অবারিত সুযোগ পেয়েছেন। সিংহভাগ ভারতীয়রা ভারতকে মনে প্রাণে হিন্দু রাষ্ট্র দেখতে চান। বিজেপি এই সুযোগের ষোলআনা ফল ভোগ করছে।

শেখ সাহেবকে হত্যা করে গণতান্ত্রিক বিকাশের পথটি রুদ্ধ করা হয়েছে। দেশ পরিচালনায় উনার দুরদর্শিতার অভাব হয়তো ছিল। তাই বলে পরিবার শুদ্ধ শেষ করে দিয়ে জাতির মাথায় মিলিরারী বসাতে হবে? এই ভাবনাটা দেশকে পিছিয়ে দিয়েছে। শেখ সাহেব বেঁচে থাকলে পরবর্তী গণতান্ত্রিক শাসকরা আরেকটু গুছিতে নিতে পারতেন। বার্মা রোহিঙ্গাদের প্রতি যে অমানবিক আচরণ করছে তা দুঃখজনক। মিটারী গায়ের জোরে এই অমানবিক কাজ করছে।

ভারতের সাহায্য না পেলে শেখ হাসিনা তখন দেশ আসার সুযোগ পেতেন না। তিনি দেশে না ফিরলে ৯১ তে এরশাদ বিদায় হলেও নতুন মিলিটারী সরকার আসতো বলে আমি মনে করি। গৃহবধূ খালেদা জিয়া জীবনে প্রধানমন্ত্রী হওয়ার বিরল সুযোগও পেতেন না। তবে এই দেশে গণতন্ত্র অচল। সাধারন মানুষ ভালো আর নীতিবাান মানুষকে ভোট দেয় না। এদেশে ভোটাদিকার প্রয়োগ করার সুযোগ দেওয়া মানে অযোগ্য লোকদের নির্বাচিত করা।

১৯ শে জুন, ২০২০ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, বাংলাদেশের সার্বিক ব্যাপারে আপনার ভালো ধারণা আছে। বাংলাদেশে মিলিটারী আসায়, ভারত ধরে নিয়েছিলো যে ইহা আবার পাকিস্তান হয়ে গেছে; ওরা আমাদেরকে এখন খুব একটা সন্মান করে না।

১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার বেশ আগের থেকেই, কোন এলাকার মুসলমানরা ইংরেজী জানতেন না, তাদের হাতে ব্যবসা বাণিজ্য ছিলো না, তারা প্রশাসনে, বিশেষ করে ব্যুরোক্রেসীতে ছিলো না। সেখান থেকে শেরে-বাংলা মনে করেছিলেন যে, মুসলমানেরা কৃষি শ্রমিক হবে গ্রামে, আর শহরেরগুলো বস্তিতে থাকবে; উনি তখন ২ দেশ পলিসিতে চলে যান: হোক সে ধর্মের দিক থেকে, বা কালচারের দিক থেকে।

৩১| ১৯ শে জুন, ২০২০ রাত ২:৩২

ঊণকৌটী বলেছেন: না 1996 একটা দুই দেশের 5 থেকে 7 টি চ্চুক্তি হয়েছিল যে, তার মধ্য অন্যতম যে টা দুই বাহনি র কেউ মারনাশ্র ইউস করতে পারবেন না। খালি হাতে বুক দিয়ে ঠেলতে পারবে বা হাতের উল্টো পিট দিয়া আঘাত করতে পারবে। সেই কারণে ইন্দ চীন এই ভাবে সমর চলছে।

১৯ শে জুন, ২০২০ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


বলতে হবে, এটা ভালো চুক্তি; আপনি অনেক ইন্টারেষ্টিং তথ্য জানেন, ভালো।

৩২| ১৯ শে জুন, ২০২০ রাত ২:৩৮

*কুনোব্যাঙ* বলেছেন: যুদ্ধ লাগলে কি মোদি আইসুলেশনে চলে যাবে?

১৯ শে জুন, ২০২০ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধ ঠিক লাগবে না, চীনারা বেশ চাপে আছে; যুদ্ধ লাগলে মোদীর ভোজবাজী কমে যেতো।

৩৩| ১৯ শে জুন, ২০২০ রাত ৩:২১

অনল চৌধুরী বলেছেন: [sbভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেশাই-ও সুস্থ থাকার জন্য নিয়মিত গোমূত্র - তিনি তার নিজের মূত্র থেতেন,গোমূত্র না।
২।চীনাদের সাথে পেরে উঠার কথা নয়, উহারা গড়ে সোয়া ৫ ফুট হলেও কাংফু'তে ভালো হওয়ার কথা- চীনারা অবশ্যই কুংফুতে ভালো,যেজন্য ভারতীয়দের মেরে শেষ করেছে । কিন্ত তাদের গড় উচ্চতা এখন আর ৫ ফুট না,৬ ইঞ্চি বেড়েছে যা ভারতীয়দের চেয়েও ১ ইঞ্চি বেশী।এবং সেটা বাড়তেই থাকবে কারণ উহারা সবকিছূ নিয়ে গবেষণা করে। উহারা গড়ে সোয়া ৫ ফুট হলেও কাংফু'তে ভালো হওয়ার কথা

১৯ শে জুন, ২০২০ রাত ৩:৩১

চাঁদগাজী বলেছেন:



মাও চীনাদের মানুষের সারিতে এনেছিলো; এখন ওরা চোরের খাতায় নাম লেখায়েছে।

৩৪| ১৯ শে জুন, ২০২০ রাত ৩:২৩

অনল চৌধুরী বলেছেন: Click This LinkAverage human height by country

১৯ শে জুন, ২০২০ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:



লিংকটি কাজ করছে না।

৩৫| ১৯ শে জুন, ২০২০ ভোর ৪:৫৭

শাহ কিবরিয়া বলেছেন: কি জঘন্য বর্নবাদি লেখনী ভরা একটা পোস্ট/ হায় হায় রে, এই হইল সামুর দিনকাল। আর্মির পেনশন খাওয়া লুকের কারবার, আগে বেকার মুরুব্বি এলাকার চায়ের দোকানে আইসা রাজা উজির মারতো , এখন ব্লগে আইসা বর্নবাদী পোস্ট দেয়, লুচ্চামি রসে সমৃদ্ধ পোস্ত দেয়, সেইগুলা আবার পাত্তাও দেয়

ছিঃ

১৯ শে জুন, ২০২০ সকাল ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা, "কল্পনা চাকমাকে অপ হরন করেছে কারা" পোষ্টে কমেন্ট করেছিলাম; উহা থাকেনি।

আপনাকে ব্লগে স্বাগতম।

৩৬| ১৯ শে জুন, ২০২০ সকাল ৯:০৫

ching বলেছেন: আর একটি ওহুদের যুদ্ধ বার্মা বনাম বাংলা

১৯ শে জুন, ২০২০ সকাল ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



বার্মার সাথে বন্ধুত্ব করতে হবে, মনে হচ্ছে

৩৭| ১৯ শে জুন, ২০২০ দুপুর ১:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:






আমাদের কি কোন পক্ষ নেওয়া উচিত? আমাদের ভাদা চিদাদের কী করা উচতি?

১৯ শে জুন, ২০২০ দুপুর ২:২৩

চাঁদগাজী বলেছেন:




প্রতিটি বাংগালী জেনেটিক্যালী ভারত-বিরোধী; চীনের পক্ষে আছে আমাদের প্রশাসন, ওটা উনাদের ব্যবসায়িক দিক।

৩৮| ১৯ শে জুন, ২০২০ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন:

১৯ শে জুন, ২০২০ দুপুর ২:২৫

চাঁদগাজী বলেছেন:



বিএসএফ কর্ত্তৃক হত্যা, পানি সমস্যা, অসম বাণিজ্য

৩৯| ১৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৬

সপ্তম৮৪ বলেছেন: ফার্মার সাবের এই আইডিটা অনেকদিন লাস্টিং করলো

১৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



কোন আইডিয়ার কথা বলছেন?

১৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


ফারমার নিকটা আমার খুবই প্রিয় নিক ছিলো।

৪০| ১৯ শে জুন, ২০২০ রাত ৯:১৩

অনল চৌধুরী বলেছেন: সত্যিই যদি দুই দেশের যুদ্ধ লাগে তাহলে মাঝখানে পড়ে বাংলাদেশ,ভূটান,সিকিম এবং নেপালের কিছু অংশ সম্পূর্ণ ধ্বংস হবে।
কলকাতা লক্ষ্য করে মারা ক্ষেপনাস্ত্র ঢাকায় এসে পড়লে কিছুই করার থাকবে না।

মাও চীনাদের মানুষের সারিতে এনেছিলো- চীনাদের আকৃতিতে লম্বা করলেও মাও এর নেতৃত্বাধীন চীন মুক্তিযুদ্ধের সর্বাত্মক বিরোধিতা করেছিলো।Average human height by country

শাহ কিবরিয়া আপনার ট্রাক্টর নিয়েছেন কেনো?

১৯ শে জুন, ২০২০ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:




আমাদের স্বাধীনতার সময়ের আগের থেকেই পাকিস্তান ও চীন একই দলে ছিলো, ভারত তাদের উভয়ের শত্রু; আমরা শত্রুর বন্ধু ছিলাম।

অনেকই ট্রাক্টর নিয়েছিলো, চালাতে জানে না, পড়ে থাকে।

৪১| ১৯ শে জুন, ২০২০ রাত ৯:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

গাজীসাব পুরো একটা দিন আপনার কোন
হদিস নাই। কার পক্ষে যুদ্ধ করতে গেলেন?
ভারত নাকি চীন ?? জানান দেন কুশলে আছেন !! :P

২০ শে জুন, ২০২০ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:



মড়ুরা ট্রাক্টরের চাকা খুলে নিয়ে গেছে ।

৪২| ২০ শে জুন, ২০২০ সকাল ১০:২৯

মিরোরডডল বলেছেন: আর কতো মৃত্যু দেখতে হবে :(
সব সহিংসতা দূর হয়ে যাক ।
যুদ্ধ না শান্তি চাই ।

২০ শে জুন, ২০২০ দুপুর ২:৪৯

চাঁদগাজী বলেছেন:



এই ২ দেশের সরকারগুলো ক্রিমিনেল।

৪৩| ২০ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: মড়ুরা ট্রাক্টরের চাকা খুলে নিয়ে গেছে ।

ধুঃখজনক ঘটনা !!
এক ট্রাক্টরের চাকা কতবার খোলে!
আপনি বলেছিলেন আরো নমনীয় হবেন
কিন্তু হননি। বলেছিলাম নিজের খেয়ে
বনের মোষ তাড়ানোর কি দরকার।
কথা মানেন নি!! আপনাকে আমরা
মিস করি তাও জানেন নি।
মডুকে অনুরোধ করুন
চাকা ফেরৎ দেবার জন্য।
শুভকামনা রইলো।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



অসুবিধা নেই, সময় নিয়ে নেওয়াজ আলী, ইসিয়াক ও পদাতিক চৌধুরীর মত মন্তব্য করার প্র্যাকটিস করছি।

৪৪| ২০ শে জুন, ২০২০ বিকাল ৪:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি কি আবারও জেনারেল হয়েছেন?

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


বলবেন না, গত ২/৩ মাস কমেন্ট করা বন্ধ করে দিয়েছি; তারপরও সমস্যা রয়ে গেছে।

৪৫| ২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

মিরোরডডল বলেছেন: হুম ক্রিমিনালরা যুদ্ধটা বাঁধায় আর সেখানে পাঁঠাবলি হয় সব সাধারণ অসহায় মানুষ ।
সমঝোতা দরকার, যুদ্ধ না ।

২০ শে জুন, ২০২০ রাত ১১:৫৫

চাঁদগাজী বলেছেন:



সম্প্রতি, বেশীরভাগ দেশে উগ্রপন্হীরা ক্ষমতায়

৪৬| ২০ শে জুন, ২০২০ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: আজ আমি জানলাম আপনাকে ''জেনারেল'' করা হয়েছে।
অত্যন্ত দুঃখজনক।
আমি ব্লগ এডমিকে অনুরোধ করবো- আপনাকে মুক্ত করা হোক।
ব্লগে আপনাকে দরকার আছে। আপনার প্রয়োজন ফুরিয়ে যাবার নয়।

২০ শে জুন, ২০২০ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ রাজীব।

আমি উনাদের সাথে কথা বলেছি, যথা সময়ে আমি বেরিয়ে আসবো। আপনি চিন্তিত হবেন না, সব ঠিক হয়ে যাবে।

৪৭| ২০ শে জুন, ২০২০ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: ব্লগে এসে আপনাকে না দেখলে আমার ভালো লাগে না। প্রতিদিন আপনার পোষ্ট এবং মন্তব্য না দেখলে আমার ভালো লাগে না।

২০ শে জুন, ২০২০ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:



আমি ফিরে আসবি শীঘ্রই, আপনি ভালো থাকুন।

৪৮| ২০ শে জুন, ২০২০ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: দেশ স্বাধীন হয়েছে।
অথচ আমরা মন খুলে কথা বলতে পারি না। সরকারের বিরুদ্ধে বললে- গ্রেফতার করবে অথবা একেবারে গুম করে দিবে।
ব্লগেও মন খুলে বলতে পারি না।

সবচেয়ে বড় কথা যা-ই লিখবেন তা-ই কারো না কারো বিরুদ্ধে যায়। সবাইকে খুশি করে তো আর লেখা যায় না।

২০ শে জুন, ২০২০ রাত ১১:৩১

চাঁদগাজী বলেছেন:



কিছু ব্লগার কম ব্লগিং করেন, বেশী অভিযোগ করে।

৪৯| ২০ শে জুন, ২০২০ রাত ১০:০৯

সত্যপীরবাবা বলেছেন: আপনার লেখা প্রথম পাতায় না আসলেও আমরা খু্ঁজে নিয়ে পড়ব। কাজেই আপনি লেখা থামিয়েন না "জেনারেল" অবস্থায়।

২০ শে জুন, ২০২০ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, করোনা থেকে সতর্ক থাকেন; আমি শীঘ্রই সমানের পাতায় ফিরে আসবো।

৫০| ২০ শে জুন, ২০২০ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: আপনি ফিরে আশার অপেক্ষায় থাকলাম।

২১ শে জুন, ২০২০ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি শীঘ্রই ফিরে আসছি।

৫১| ২১ শে জুন, ২০২০ রাত ১:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: পরমাণু অস্ত্রধারী দুইটা দেশ সহজে যুদ্ধে জড়াতে চাবে না। আর চীন মূলত ব্যবসা বাণিজ্যের মাধ্যমে ক্ষমতা প্রসারিত করার নীতিতে বিশ্বাসী। অস্ত্রের হম্বিতম্বি করে শুধু দেখানোর জন্য। ভারতও যুদ্ধবাজ দেশ নয়। পাকিস্তানের মত গরম মাথার দেশ ভারত নয়। তবে এই বার ভারত একটু বেকায়দা অবস্থায় পড়েছে মনে হয়। গিলতেও পারছে না আবার উগড়ে দিতেও পারছে না। মোদী সরকারের জন্য মান সম্মানের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে মনে হয় আপসে মিটিয়ে ফেলবে।

২১ শে জুন, ২০২০ ভোর ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানে হামলা করে মোদী ভোট পেয়েছে, চীনের সাথে লাগলে সে ভোট হরাবে।

৫২| ২১ শে জুন, ২০২০ রাত ৩:২৫

অনল চৌধুরী বলেছেন: মুসলিম পরাজিতকারী মারাঠা,রাজপূত,পাঞ্জাবী আর চলচ্চিত্রে একাই পাকি সৈন্যবাহিনী ধ্বংসকারী সানি দেওল,অক্ষয়কুমার,অমিতাভ আছে ।
সুতরাং চিন্তা নাই।

সব চীনা সার্জিক্যাল ষ্ট্রাইকে কতল হবে ।
জয় বজরংবলী !!!!!!!!

২১ শে জুন, ২০২০ ভোর ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


চীন নতুন করে আক্রমণ করলে রাম রাজ্যের স্বপ্ন ভেংগে যাবে।

৫৩| ২১ শে জুন, ২০২০ রাত ৮:২০

রাজীব নুর বলেছেন: সাথেই আছি। আপনার অপেক্ষায় আছি।

২১ শে জুন, ২০২০ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমাকে সামান্য কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে।

৫৪| ২১ শে জুন, ২০২০ রাত ১০:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি লিখেন না কেন?
আপনি না থাকলে খোঁচাখুঁচিতে
মজা নাই। সবাই এই মজা বোঝেনা
[link|https://www.somewhereinblog.net/blog/nurubrl/30301587|আজকের পোস্টে কেউ সাহস করে নাই]
মন্তব্য করতে একমাত্র আপনার শিষ্য ছাড়া।[/sb
বুদ্ধিমান শত্রু শ্রেয় বোকা বন্ধুর চেয়ে, কি বলেন?

৫৫| ২১ শে জুন, ২০২০ রাত ১০:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি লিখেন না কেন?
আপনি না থাকলে খোঁচাখুঁচিতে
মজা নাই। সবাই এই মজা বোঝেনা
আজকের পোস্টে কেউ সাহস করে নাই] মন্তব্য করতে একমাত্র আপনার শিষ্য ছাড়া।
বুদ্ধিমান শত্রু শ্রেয় বোকা বন্ধুর চেয়ে, কি বলেন?

২১ শে জুন, ২০২০ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগে, বিষয়ের উপর আলাপ না হলে, ব্লগিং'এ আনন্দ নেই।
রাজীব নুরের মন্তব্য দেখলাম; খারাপ হয়নি।

৫৬| ২১ শে জুন, ২০২০ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: আপনাকে ছাড়া ব্লগটা অন্ধকার লাগছে।
অবশ্যই ব্লগ এডমিনেরও খারাপ লাগছে।

২১ শে জুন, ২০২০ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


সাম্প্রতিক, নতুন কোন এডমিন আসলেন কিনা ব্লগে? বাংলা ব্লগের অনেকেই সামুকে আড্ডার যায়গা হিসেবে নিয়েছে।

৫৭| ২২ শে জুন, ২০২০ রাত ১:২৯

রাজীব নুর বলেছেন: আমার বিশ্বাস আমাদের ব্লগ এডমিন নিরপেক্ষ। উনি কারো কথা শুনে নাচার মানুষ না। উনি ব্লগের নিয়মের মধ্যেই থাকেন। নিয়মের মধ্যেই 'জেনারেল' করেন। এই কাজটা করতে তার নিশ্চয়ই মোটেও ভালো লাগে না। তারপরও করতে হয়।

আমার বিশ্বাস আগামী ২৪ ঘন্টার মধ্যে আপনি মুক্ত হবেন। ব্লগ এডমিন এর কাছে এটাই আমার চাওয়া বা অনুরোধ।

২২ শে জুন, ২০২০ রাত ১:৩৪

চাঁদগাজী বলেছেন:



এডমিন ঠিক আছেন, অসুবিধা নেই।

৫৮| ২২ শে জুন, ২০২০ রাত ১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি সম্ভবত অন্য কারো পোস্টে মন্তব্যও
করতে পারছেন না। এটাতো আরো কঠিন
শাস্তি। ওয়চে আছ্নে মনে হয় !! তাই কি?

২২ শে জুন, ২০২০ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



সঠিক। লেখাও ১ম পাতায় যাবে না কিছুদিন।

৫৯| ২২ শে জুন, ২০২০ রাত ১:৩২

ডার্ক ম্যান বলেছেন: আপনিও বন্দী?

২২ শে জুন, ২০২০ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, সাময়িক

৬০| ২২ শে জুন, ২০২০ রাত ১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: সঠিক। লেখাও ১ম পাতায় যাবে না কিছুদিন।

জেনারেল হওয়া দুঃখজনক, ওয়াচ হওয়া মর্মান্তিক!
মডুদের কাছে এপোলজি করে দেখতে পারেন ।
আমরা আপনাকে মিস করছি।

২২ শে জুন, ২০২০ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, ৪/৫ দিনের মাঝে সমস্যা দুরীভুত হবে।

৬১| ২২ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৯

ডঃ এম এ আলী বলেছেন:

করুনাক্রান্তের দিনগুলির ভাবনা নিয়ে বড় আকারের একটি পোষ্টের লেখা নিয়ে দিন কতক ব্যস্ত থাকায় এদিকটায় আসা হয়ে উঠেনি। আমার লেখার সময়ে চীন ভারতের স্ম্প্রতিক বিষয়গুলিনিয়ে টিভি নিউজের কথা গুলি শুনেছি। আআপনার লেখার বিষয়গুলিউ বেশ প্রনিধান যোগ্য ।

এদিকে সর্বদলীয় বৈঠকে ও পরবর্তীতে ভারতীয় সেনা হতাহতের বিষয়ে মোদির বক্তব্যে তার দেশের বিরোধীদলগুলি ও মিডিয়া বেশ ক্ষুদ্ব হয়েছে ,তারা বলছে চীনের সাথে আলোচনা করে যতটুকু সমঝোতার সম্ভাবনা ছিল তা মোদির বক্তব্যে ক্ষতিগ্রস্ত হবে । সত্যিকারের বড় মাপের কোন যুদ্ধ সেখানে হবেনা । করুনায় দেশের প্রবৃদ্ধি নীচের দিকে যাওয়ায় সেদেশের দরিদ্র জনগনের দৃষ্টি যুদ্ধ উন্মাদনায় দিকে ঠেলে দেয়ার জন্য এটা তাদের একটা কুটচাল।

২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


মোদীর সময়ে, দরিদ্র ভারতীয়রা আগের থেকে বেশী বেশী স্বর্গে যাচ্ছে, মুসলমানেরা যাচ্ছে বস্তিতে

৬২| ২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩২

জুন বলেছেন: কি ব্যাপার আবারও!! ঠিক আছে আপনি লিখতে থাকুন পরে পোস্ট করবেন। যদিও সমসাময়িক বিষয় নিয়েই আলাপ আলোচনা বা তর্ক বিতর্ক করতে বেশি ভালো লাগে তবে কাউকে আঘাত করে নয় কিন্ত। আশাকরি শীঘ্রই আপনি মুক্তি পাবেন এই প্রত্যাশা রইলো। ভালো থাকুন সবসময় আর নিরাপদে।

২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


লোকজন অপধারণা প্রচার করে সামুতে, কেহ এদের পোষ্টে কিছু বলে না; আমি একা বলি দেখেই সমস্যা।

৬৩| ২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩২

জুন বলেছেন: কি ব্যাপার আবারও!! ঠিক আছে আপনি লিখতে থাকুন পরে পোস্ট করবেন। যদিও সমসাময়িক বিষয় নিয়েই আলাপ আলোচনা বা তর্ক বিতর্ক করতে বেশি ভালো লাগে তবে কাউকে আঘাত করে নয় কিন্ত। আশাকরি শীঘ্রই আপনি মুক্তি পাবেন এই প্রত্যাশা রইলো। ভালো থাকুন সবসময় আর নিরাপদে।

২২ শে জুন, ২০২০ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনার ঘনিষ্ট আপনজনের পরলোকগমণ খবর শুনে খুবই কষ্ট পেলাম; উনি নিজ স্বামী ও সন্তানদের কথা মনে রেখে, অনেক ত্যাগ স্বীকারের দৃষ্টান্ত রেখে গেলেন।

৬৪| ২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৬

অক্পটে বলেছেন: আমি যুদ্ধ চাইনা, তবে মোদীর একটা শিক্ষা হওয়া দরকার। ভারতীয়দের একটা আন্দাজ হওয়া দরকার যে মোদীর মতো একটা অর্বাচীনকে দেশের শাসক বানানোর কিযে দুর্গতি! আর ওটা চীনই করতে পারে।

আপনার কথাটি সত্য। জ্যানেটিকালি ৯৫% মানুষ ভারত বিরোধী।

২২ শে জুন, ২০২০ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


ইন্দিরা গান্ধীর ভারত আর নেই।
চীনারা ২/১ লাথ মারলে, উহা গিয়ে রাম রাজ্যের বুকে লাগতো।

৬৫| ২২ শে জুন, ২০২০ রাত ৮:৪৮

ঢাবিয়ান বলেছেন: ব্লগের স্টিকি পোস্টে আপনার কোন কমেন্ট দেখলাম না। পড়েছেন পোস্টটা?

২৩ শে জুন, ২০২০ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:



পোষ্ট পড়েছি, আমি জেনারেল ষ্টেটাসে আছি।

৬৬| ২৪ শে জুন, ২০২০ সকাল ১০:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: যদিও যুদ্ধ মঙ্গল বয়ে আনেনা এবং চীন ও ভারত যুদ্ধ করবেনা কারণ ভারত জানে যে যুদ্ধে কোন ভাবেই চীনের সংগে পারবেনা যতই গোমূত্রখোররা লাফালাফি করুক সেই সংগে চীনও যুদ্ধ চায়না কারণ বর্তমার পরিস্থিতি ও নাজুক অর্থনীতি। তথাপী চীন ও ভারত একটা যুদ্ধ দরকার ছিল গেরুয়া গোমূত্রখোরদের দমনের জন্য। ভারতের সংগে চীন, পাকিস্থান, নেপাল, ভুটান, শ্রীলংকা এমনকি মালদ্বীপেরও সম্পর্ক ভালো না শুধুমাত্র বাংলাদেশ ছাড়া; বাংলাদেশের নীতি হচ্ছে ভারত যা চায় তাই দাও কিছু পাও আর না পাও তাই সম্পর্কটা এখনো ভালো আছে।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া শেখ সাহেবকে হত্যা করাতে ও স্বাধিনতা-বিরোধীদের হাতে ক্ষমতা চলে যাওয়ায়, শেখ হাসিনার জন্য অন্য কোন পথ নেই।

৬৭| ২৫ শে জুন, ২০২০ দুপুর ১২:১৮

টারজান০০০০৭ বলেছেন: কনভেনশনাল ওয়ার হইলে খ্রাফ হইতো না ! ইহাতে চীন ও ভারতের সামরিক সক্ষমতা প্রমান হইয়া যাইতো, উহাদের খাউজানিও দূর হইতো !

তবে বিশ্বব্যাপী অর্থনীতির এই খারাপ সময়ে যুদ্ধ সারা বিশ্বে প্রভাব ফেলিবে।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানে সার্জিক্যাল অপারেশন করে মোদী বীরে পরিণত হয়েছে; চীনের সাথে একটা কনভেনশানেল যু্ধ হলে, তার বীরত্ব চলে যাবার সম্ভাবনা ৯০%।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.