নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনারা কে কে "আমার ব্লগ"এ ব্লগিং করেছিলেন?

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:২৯



"আমার ব্লগ" নামে একটা বাংলা ব্লগ ছিলো, এক সময় সেই ব্লগে অনেক ব্লগার ছিলেন; আজকে সকালে গুগলে "আমার ব্লগ" খুঁজে পেলাম না, সেই নামে একটা ফেইসবুক পেইজ আসলো; হয়তো, এখনো আছে, কোন কারণে আমি খুঁজে পাইনি। সেই ব্লগে আমি ৩ বছরের বেশী সময় ব্লগিং করেছিলাম; মনে হয়, ব্লগটা এখন নেই, কিংবা নিস্প্রাণ হয়ে গেছে। অনেক ব্লগারের কথা মনে আছে; এর মাঝে "রাজিব নুর"এর একটা সিরিজ আমাকে আকর্ষণ করতো, "বরীন্দ্রনাথের বিকল্প নেই"।

একজন মুক্তিযোদ্ধা ব্লগারকে অনুসরণ করে আমি সেই ব্লগে গিয়েছিলাম; উনার নিক ছিলো "ভুমিহীন জমিদার", উনি ব্লগের মালিক থেকে শুরু করে, এডমিন, কিছু সিনিয়র ব্লগারসহ অনেককে ব্যক্তিগতভাবে চিনতেন; মালিক ও এডমিনদের ঘিরে একটা বড় গ্রুপ ছিলো, এরা বিবিধভাবে ব্লগের মালিকের সাথে যুক্ত ছিলো। ব্লগের মালিক, এডমিনরা ও ঐ গ্রুপটা আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করতেন; ব্লগে আওয়ামী লীগ সমর্থক ও আওয়ামী বিরোধীদের ক্যাচাল লেগেই থাকতো।

শুরুতেই আমি ২ পক্ষেরই চক্ষুশুল হয়ে গেলাম। এতে আমার অসুবিধা হচ্ছিল না; "ভুমিহীন জমিদার" জানতেন যে, আওয়ামী বিরোধীদের সাথে আমার মিল নেই; মালিক পক্ষ জানতেন যে, আমি "ভুমিহীন জমিদার"এর পরিচিত মানুষ; তারা উনার কাছে আমার বিপক্ষে নালিশ করতেন, ও সুযোগ পেলে আমাকে ব্যান করে দিতেন; তখন "ভুমিহীন জমিদার" আমাকে রক্ষা করতেন, আর উপদেশ দিতেন। ব্লগার অমি রহমান পিয়াল, আরিফ জেবোতিক, চোর, বেলের কাঁটা, ইফতেখার মোহাম্মদ ও আরো কিছু ব্লগার ব্লগের পক্ষে থেকে অন্য ব্লগারদের জীবনটাকে বেশ কষ্টকর করে তুলতেন; মনে হয়, এদের কারণেই ব্লগাটা শেষ অবধি ভালো করতে পারেনি।

ব্লগের মালিকানার সাথে জড়িত গ্রুপটা একটা ভয়ানক কাজ করে বেড়াতো: যখনই কোন কারণে কোন ব্লগার নিজকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিতেন, এই গ্রুপটি ব্লগারটাকে চেপে ধরতো, ব্লগারকে প্রমাণ করতে হবে যে, তিনি মুক্তিযোদ্ধা। তাদের ব্যবহারে মনে হতো যে, তারা যেন বাংলাদেশ সরকারের নিযুক্ত লোকজন, মুক্তিযোদ্ধাদের যাচাই করার দায়িত্বে আছে তারা। আমাকে সেই ঝামেলায় পড়তে হয়নি; কিন্তু অন্য ব্লগারদের সাহায্য করতে গিয়ে, বেশ সমস্যায় ছিলাম।

কোন ব্লগার, ব্লগে নিজকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিলে, আমি উনাকে যথাযথ সন্মান জানাতাম; ঐ গ্রুপটি ইহা পছন্দ করতো না; তাদের মাঝে একজন সিলেটি ছেলে ছিলো, পারিবারিক ব্যবসার সাথে জড়িত ছিলো, ও ঢাকা ইউনিভার্সিটিতে পড়তো; সে একদিন আমাকে এক ধরণের হুমকি দিয়ে জানতে চাইল যে, আমি যেসব ব্লগারকে মুক্তিযোদ্ধা হিসেবে সন্মান জানিয়ে মন্তব্য করি, আমি তাদেরকে জানি কিনা? আমি অবশ্যই এঁদের (মুক্তিযোদ্ধাদের) কাউকেই চিনতাম না। আমি জানালাম যে, আমি এঁদেরকে ব্যক্তিগতভাবে চিনি না; কোন ব্লগার নিজকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিলে, আমি আমার অনুভুতি প্রকাশ করে থাকি; মালিকানার পুরো গ্রুপ আমার বিপক্ষে লেগে গেলো, এবং আমাকে বুঝতে চাইলো যে, অনেক "ভুয়া মুক্তিযোদ্ধা" আছে, আমি যেন জেনে শুনে সন্মান জানাই। আমি তাদের বুঝাতে চাইলাম যে, কে ভুয়া, আর কে আসল, সেটা বের করা আমার দায়িত্ব নয়, এবং তাদেরও দায়িত্ব নয়।

এই ঘটনার পর, তারা ক্রমেই আমার উপর চড়াও হওয়ার শুরু করলো। যিনি নিজকে আসল মালিক বলে পরিচয় দিতেন, তিনি লন্ডনেও ব্যবসা করতেন। লন্ডনে আমার যাওয়া আসা ছিলো; তিনি কারো মাধ্যমে আমাকে চিনতেন। তিনি নিজেই কয়েকবার আমাকে বললেন, আমি যেন উনার গ্রুপটির সাথে মিলেমিশে চলি; আমি বরাবরের মতোই জানালাম যে, আমি মিলেমিশে থাকতে পছন্দ করি। কিন্তু গ্রুপটি অপ্রয়োজনীয় কাজ করে বেড়াতো; ফলে, আমাদের মাঝে কোনদিন সম্পর্ক গড়ে উঠেনি। এক সময় তারা সবাই আমার বিপক্ষে লেগে গেলো, "ভুমিহীন জমিদার"ও ওদেরকে থামাতে পারলো না; আমাকে ব্যানের মাঝেই আটকায়ে রাখলো।

মন্তব্য ৬৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৪৭

বিজন রয় বলেছেন: আমি করিনি।

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



ভালো কিছু ব্লগিং অভিজ্ঞতা মিস করেছেন।

২| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫০

মিরোরডডল বলেছেন:



নাম শুনিনি কখনও । ভালো হয়েছে তাই আপনি এখানে চলে এসেছেন ।
সেদিন কোনও এক মন্তব্যে দেখলাম পুরনো অনেকগুলো নিকের একটা নিক ছিলো খেলাঘর
নিকটা সুন্দর । এখানে সেই নিকটা কেনো নেয়া হলোনা !

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


'খেলাঘর' এখানেও ছিলো; নিকটি ব্যান হয়ে যাওয়ার পর, আর ব্যবহার করিনি; ওখানে শুরুতে আমার নিক ছিলো 'ফারমার', এই ব্লগেও শুরুতে নিক ছিলো 'ফারমার'।

৩| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




মতের মিল না হলে কারো কথা কে আটকে দেওয়া আমার কাছে ঘৃণিত!

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগগুলো এখন অনেকটা ভালো, শুরুটা ছিলো খুবই কষ্টকর।

৪| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:০৬

ঢাবিয়ান বলেছেন: ছিলাম সেই ব্লগে। তবে পাঠক হিসেবেই বেশি ছিলাম। ছাত্রলীগের সংগঠন বলা চলে ঐ ব্লগকে। তাদের নিজেদের মধ্যেই প্রচুর গন্ডগোল লাগতো মাঝে মাঝে। খুব সম্ভবত ভাগ বাটোয়ারা নিয়ে। আভ্যন্তরীন কোন্দলের কারনেই ব্লগটা চলেনি বেশিদিন।

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:




সঠিক।
ওরা একটা আধুনিক ভদ্র ডাকাত গ্রুপ।

৫| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি ও ছিলাম।

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


আমার মনে আছে।

৬| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:৩৬

শায়মা বলেছেন: আমি ছিলাম না কিন্তু অমি পিয়ালভাইয়াদের ব্লগ ছিলো বলে মনে পড়ছে আমার।যাইহোক ভাইয়া ব্যান দেখছি তোমার সারাজীবনের কলঙ্ক! :(

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমার ব্লগিং'এর স্মরণীয় ঘটনা 'ব্যান' খাওয়া। আপনি পিয়ালকে চেনেন?

৭| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:৪৭

সত্যপীরবাবা বলেছেন: ছিলাম 'আমার ব্লগ' এ। আপনাকে তখন থেকেই চিনি। ভুমিহীন জমিদার, ওনাকেও।
আমার ব্লগের ঠিকাদাররা এখন তিন গ্রুপে বিভক্ত। সাপে নেউলে সম্পর্ক। ব্লগ অধিকারি সুশান্ত মাস কয়েক আগে ৫৭ ধারার প্যাঁচেও পরে ছিল (তবে সাজানো নাটক মনে হয়)।
সচয়ালতনের হিমু আপনাকে সরাসরি 'রাজাকার' ডেকে আমার ব্লগের ড: আঈজুদ্দিনকে ব্যবস্থা নিতে বলেছিল।

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



ওরা সবগুলো আসলে ডাকাত ও মাফিয়া ছিলো। আমি ক্ষুদিরাম থেকে শুরু করে সব খ্যাতি পেয়েছিলাম। আমি কিছু সময় ড: আঈজুদ্দিনের চোখে ভালো ছিলাম; শেখ সাহেবকে সমালোচনা করলে উনি পছন্দ করতেন; কারণ, তিনি ভয়ে সমালোচনা করতে পারতেন না।

৮| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইদানিং লক্ষ্য করেছি বেশ কয়েকজন ব্লগার আগের সময়টিকে খুব ফিল করেন! আমার জানতে ইচ্ছে করে আগের কোন সময়টিকে আসলে তারা ফিল করেন? - ব্লগে কামড়া কামড়ি? আমার ব্লগে ব্লগিং চলতো কিনা জানিনা তবে কামড়া কামড়ি চলতো এটি নিশ্চিত। এগুলো বেকার মানুষের কাজ কারবার। তাদের ঘরে অসহ্য, বাইরেও অসহ্য তাই ব্লগে এসে কামড়া কামড়ি করতেন। পুরোনো ব্লগার সম্পর্কে কিছু বলতে চাই না। তবে এটুকু বলতে চাই পুরোনো ব্লগারদের চেয়ে নতুন ব্লগার নেওয়াজ আলী কয়েক লক্ষ গুণ ভালো মানুষ। - আমি লিখিত গ্যারান্টি দিবো।

আমার ব্লগ, প্রথমআলো ব্লগ - আমার নিক ঠাকুরমাহমুদ ছিলো। আমি নিজে তেমন বিশেষ কিছু লেখার সময় ও সুযোগ পাইনি। ভালো হয়েছে তেমন কিছু লিখিনি। বাংলাদেশে এখন পর্যন্ত যতো ব্লগ হয়েছে এবং ভবিষ্যতেও হবে (যদি হয়) তার মধ্য অন্যতম ব্লগ সামহোয়্যাইরইন ব্লগ। ব্লগে কামড়া কামড়ি বন্ধ করার জন্য ব্লগ এডমিন কাল্পনিক ভালোবাসা দিনরাত এক করে দিয়েছেন।


০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



ব্লগে সব ধরণের বাংগালী আসেন, ব্লগিং করেন; বাংলাদেশে যেই কয়জন মানুষ কোন কিছুকে এনালাইক্যালী বুঝতে পারেন, তাঁরা কোন না কোন ব্লগের ফসল।

৯| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:


এবার বুঝলাম আপনার এই কাইজ্যা ফ্যাসাদ করার
অভ্যাস একদিনে গড়ে ওঠেনি !! আপনি পুপা !!!'
তবে বয়স হয়েছে এখন এসব মানা্য় না।
এড়িয়ে চলুন ক্যাচাল, ভালো কাটুক সকাল!!

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


সবাইকে নিয়ে ব্লগ, ব্লগই একমাত্র যায়গা যেখানে শিক্ষিত বাংগালীদের মগজটার ছায়া পড়ে।

১০| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:৪৭

জুন বলেছেন: আমার ব্লগে যাইনি তবে আর দু একটা ব্লগে গিয়ে আমি স্বাচ্ছন্দ্য বোধ করিনি। সামুকে যেমন নিজের বলে মনে হয় তেমন ফিলিংস আসে নি। এখানে প্রথম থেকেই জানা আপা, অন্যান্য সমসাময়িক ব্লগার ছাড়াও মডারেটরদের সাপোর্টও পেয়েছি যা উল্লেখ না করলেই নয়।

তবে ব্লগেও যে মুল ধারার রাজনীতি প্রচ্ছন্নভাবে বিদ্যমান এটা আমার ধারনার বাইরে ছিল। রাজনৈতিক কূটকচাল পছন্দ করি না তারপরও এই ব্লগে সবার সাথে আমার আন্তরিক সম্পর্ক বিদ্যমান চাদগাজী।
আমিও ঠাকুর মাহমুদ এর সাথে একমত। আগে কি সুন্দর দিন কাটাইতাম বলে মন খারাপ না করে এখনকার ব্লগিংকেও উপভোগ করুন। আমি তো দশ বছরের বেশিই আছি এই ব্লগে, আগে ব্লগে অসাধারণ লেখা হতো আর এখন যে একেবারে পাতে তোলার অযোগ্য সব লেখালেখি হচ্ছে তা বিশ্বাস করি না। এখনো অনেক অনেক ভালো লেখা ও লেখক আছেন, শুধু খুজে দেখার পালা।

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



যাঁরা বলেন, আগে ব্লগের সোনালী দিন ছিলো, আমি তাঁদের বিরোধীতা করি সব সময়; শুরুতে ব্লগিং বাংগালীদের মাঝে এক বিশাল উৎসাহের সৃষ্টি করেছিলো, অনেকেই সেটাকে ঠিক মতো ব্যাখ্যা করতে পারেন না, সোনালী যুগ কথাটা দিতে নিজেরদের অনুভুতি প্রকাশ করেন।

১১| ০২ রা জুলাই, ২০২০ বিকাল ৫:৫৬

ডার্ক ম্যান বলেছেন: সিলেটের ব্লগার কি পৃথু সান্নালের কথা বলছেন ??? অসভ্য এবং রাজাকার সন্তান ছিল ।
রাসেল রহমান নামক একজন ছিল ।
সিপি গ্যাং নামক একটা গ্রুপও করেছিল । অনলাইনে ছাগু দমন করা নাকি ওদের উদ্দেশ্য ছিল । পরে ওটা ভেঙ্গে কে ফোর্স নামক আরেকটা হয়েছে ।
সুশান্ত নাকি জয়ের বন্ধু । দোয়েল প্রজেক্ট জাদুঘরে পাঠিয়ে দিল ।
ভূমিহীন জমিদারের নাম কি র দিয়ে শুরু ??
সামু আমু নাগরিক ইষ্টিশন মোটামুটি ৪টি ব্লগে ভালই পদচারনা ছিল ।

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


সুশান্ত দোয়েল খেয়েছে ব্লগ বানায়ে।

ভুমিহীনের নাম প্রকাশ করা ঠিক হবে না; ১ম অক্ষর দিলে বুঝা যাবে।

১২| ০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৪

শায়মা বলেছেন: অমি পিয়ালভাইয়া এখানেও ছিলেন! কাজেই চিনি। :)

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



পিয়ালকে আমি এখানেও পেয়েছিলাম, তখন তিনি একেবারেই অনিয়মিত। আমার কমেন্টের তেমন উত্তর দিতেন না, আমাকে পছন্দ করতেন না।

১৩| ০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১২

বিজন রয় বলেছেন: ভালো কিছু ব্লগিং অভিজ্ঞতা মিস করেছেন।............. আসলে আমি সামুতেই ঠিক মতো সময় দিতে পারি না, সেখানে অন্য আরো ব্লগে যাবো কি করে!!!

এমন কি আমি ফেসবুকেও অনেক কম যেতে পারি।

ধন্যবাদ মান্যবর!!

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:



এক যায়গায় ব্লগিং করাই ভালো, আমি কখনো এক সাথে একাধিক ব্লগে ছিলাম না।

১৪| ০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমি ব্রাউজ করে দেখলাম আমার ব্লগকে খুঁজে পাওয়া যাচ্ছে না সত্যি । শুধু ওই ব্লগ না। এক সময় কোন ব্লগা এরই অস্তিত্ব থাকবে না ।

কেননা ব্লগ চালানো একটা বিরাট খরচের ব্যাপার। নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর মত এই কাজটা কতদিন কে করবে সেটাই হচ্ছে প্রশ্ন।

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


তা'হলে, সামু রক্ষা করা আমাদের দায়িত্ব হয়ে যেতে পারে একদিন?

১৫| ০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

রাকু হাসান বলেছেন:

পড়তাম অনেক আগে । আমার ব্লগিংয়ের হাতেখড়ি এই সামুই । :)

০২ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং বাড়ছে না, বাংগালীদের জন্য ইহা কঠিন বিষয়।

১৬| ০২ রা জুলাই, ২০২০ রাত ৮:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগের লেখালিখি পরিমানে বৃদ্ধির চেয়ে মানে বৃদ্ধি জরুরী। তা না হলে ফেইসবুক আর ব্লগের পার্থক্য ঘুচে যেতে পারে।

০২ রা জুলাই, ২০২০ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


গত ১৫/২০ বছরের গ্রেজুয়েটদের অনেকেই কোন বিষয়ের উপর ২/১ পৃষ্টা গুছিয়ে লিখতে পারেন না; এই কারণে, ব্লগারের সংখ্যা বাড়ছে না। আরো একটা ভুল ধারণা, বেশীরভাগ বাংগালীরা নিজের ভাবনা প্রকাশের জন্য কবিতাকে বাহন মনে করেন; আসলে, ইহা কঠিন কাজ, পাঠক পাওয়া কঠিন; ফলে, অনেক পদ্য-লেখক এক সময় ব্লগিং থামিয়ে দেন।

১৭| ০২ রা জুলাই, ২০২০ রাত ৯:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: হুমায়ুন আহমেদের মত লেখক নিজে বুঝতে পেরে কবিতা বাদ দিয়ে গদ্যে এসেছেন। ওনার একটা লেখাতে পড়েছি। কারণ কবিতা অত্যন্ত সূক্ষ্ম অনুভুতি নিয়ে কাজ করে যেটার একটা উল্লেখযোগ্য অংশ সাধারণত মানুষ জন্মগতভাবে পেয়ে থাকে (আমার ধারণা)। বাকিটা চর্চার মাধ্যমে হয়। এটা গানের ক্ষেত্রেও বলা যায়। কিছু মানুষ আছে যারা হাজার চেষ্টা করেও গায়ক হতে পারবে না কারণ সুরের অনুভিতি আমাদের মগজে তৈরি হয়। সবার এটা উন্নত অবস্থায় থাকে না।

আমাদের শিক্ষা পদ্ধতি নিয়ে এত বেশী অদরকারী গবেষণা সরকার করেছে যে গত ১৫ থেকে ২০ বছরে কোনও ভালো কাঠামো তৈরি হয় নাই।

০২ রা জুলাই, ২০২০ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা বিশ্বের পেছনে আছে; যারা পেছনে থাকে, তাদের বড় আবিস্কারও সামনের লোকদের ধরার জন্য যথেষ্ট নয়; বাংলাদেশ যদি সোভিয়েত, চীন, সুইডেন, জার্মানী বা কানাডাকে অনুসরণ করতো, তারা সমস্যা থেকে বের হতে পারতো। বাংলাদেশে পড়ালেখার উপর রিসার্চ করার মতো মানুষ নেই।

১৮| ০২ রা জুলাই, ২০২০ রাত ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: সুশান্ত দাস গুপ্ত এখন দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। সম্প্রতি হবিগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। ২৭ দিন জেলে কাটিয়ে এসে ফেসবুকে পোস্ট দিয়েছে!! তার যে পরিমান হাই কানেকশন তাতে ২৭ দিন জেলে থাকাটা বেশ আশ্চর্জনকই বটে। মনে হচ্ছে এটাও আভ্যন্তরীন কোন্দল।

০২ রা জুলাই, ২০২০ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত।

তবে, সে যদি বাংলাদেশ থেকে লন্ডন পালিয়ে না যায়, কেহ না কেহ তাকে আজীবনের জন্য জেলে নিয়ে যাবে।

১৯| ০২ রা জুলাই, ২০২০ রাত ১০:৪৫

কবীর হুমায়ূন বলেছেন: আমিও ছিলাম। তবে, ব্লগিং ক্যাচালে জড়াতাম কম।

০২ রা জুলাই, ২০২০ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


আমি যে ক্যাচাল ভালোবাসি তা নয়; তবে, ক্যাচাল আমাকে ছাড়েনি কোন ব্লগে।
কিভাবে সেই ব্লগটা বাতাসে মিশে গেলো!

২০| ০২ রা জুলাই, ২০২০ রাত ১১:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রথম আলো ব্লগে আমরা বেশ কয়েকজন
ব্লগার ব্লগিং করতাম যারা একে অপরের সাথে
মোটামুটি পরিচিতজন হয়ে উঠেছিলাম। তাই
সেখানে ক্যাচাল খুবই কম হতো। যেহেতু
সামার প্লাটফর্ম বিশ্বজুড়ে তাই কিছুটা ক্যাচাল
হওয়াই স্বাভাবিক। এটাকে মেনে নিয়েই
ব্লগিং করছি , করবো।

০৩ রা জুলাই, ২০২০ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগে সব সময় আলোচনা হয়, তর্ক হয়, ক্যাচাল হয়। হয়তো, নেওয়াজ আলী, ইসিয়াক ও পদাতিক চৌধুরীর সাথে কারো ক্যচাল হবে না।

২১| ০৩ রা জুলাই, ২০২০ রাত ১:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি ৫০ বছরের ও আগের গ্রাজুয়েট।অনভ্যাসে বিদ্যা হ্রাস।আমি তো আধা পাতাও সঠিক ভাবে লিখতে পারবো না।অথচ আমার ছেলে মেয়েরা পাতার পর পাতা লিখে যাচ্ছে বাংলা ইংরেজি দুই মাধ্যমেই।লেখালেখিটা চর্চার বিষয়।৪/৫মাস ব্লগ পড়ছি ,লিখেছি ০টা।হয়তো আরো বছর খানেক পরে ভুলভাল সহ আধা পাতা লিখতে পরবো।৫০বছর আগের গ্রাজুয়েটের এই অবস্থ।

০৩ রা জুলাই, ২০২০ রাত ৩:২৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে দীর্ঘ সময় মালটি-চয়েস'এ পরীক্ষা হয়েছে, ইহাতে লেখার চর্চা কমে গেছে। আমি নিজেই লম্বা কোন কিছু লিখি না; তবে, চাইলে হয়তো লিখতে পারবো।

২২| ০৩ রা জুলাই, ২০২০ সকাল ৯:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যারা বসন্তের বিকেলে ছিপ দিয়ে নিজের পুকুরে
আয়োজন করে মৎস শিকার করে তারাও শিকারী
আবার যারা উত্তাল সাগরে ঝড় ঝঞ্ছার সাথে যুদ্ধ
করে মৎস শিকার করে তারাও শিকারী !! কি বলেন =p~

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৪১

চাঁদগাজী বলেছেন:


সবাই শিকারী, ভিন্ন পটভুমি

২৩| ০৩ রা জুলাই, ২০২০ সকাল ১১:৫২

এ কাদের বলেছেন: ব্লগটি পড়ে অনেক কিছু জানলাম। তবে সবার মন্তব্য/আলোচনা অত্যন্ত উপভোগ্য হয়েছে।

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



ভালো, আপনি কি "আমার ব্লগ"এ ছিলেন?

২৪| ০৩ রা জুলাই, ২০২০ সকাল ১১:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: কত ব্লগ এলো গেলো....

"আমার ব্লগ" এখন ডাউন।

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৪৪

চাঁদগাজী বলেছেন:


ঐ ব্লগের মালিক ও উহাতে যুক্ত লোকগুলো বড় একটি ক্রাইমের সাথে যুক্ত

২৫| ০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: 'আমার ব্লগ' এর সাথে কিভাবে যেন আমি জড়িয়ে গিয়েছিলাম।
অবশ্য তখন আমি কিছুই বুঝতাম না। যে যা বলতো তাই করতাম।

এক আড্ডায় 'আমার ব্লগ' এর দুই একজনের সাথে পরিচয় হয়। এই পরিচয় ধরে 'আমার ব্লগ' যার দায়িত্ব ছিলো তার গ্রামের বাড়িও যাই। বন্ধুর মতো সম্পর্ক হয়ে যায়। তার বিয়ের অনুষ্ঠানেও যাই। এবং অবশ্য সে কানাডা থাকে।

'আমার ব্লগ' এর একটা প্রকাশনী ছিলো। সেই প্রকাশনীতেও আমি কিছু দিন কাজ করেছি। বইমেলার তাদের স্টলেও বসেছি।

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৪৮

চাঁদগাজী বলেছেন:


উনার নিকটা ভুলে গেছি; উনি আমার ব্লগের প্রকাশনার সাথে যুক্ত ছিলেন; শুরুর দিকে আমাকে পছন্দ করতেন, শেষের দিকে আমাকে গালি দিতেন।

২৬| ০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: আমি সামুতেই ছিলাম।
একজন নানান কথা বলে টলে আমাকে সামু বাদ দিয়ে 'আমার ব্লগ' এ জয়েন করতে বলে।
আমি যাই 'আমার ব্লগে' । সেখানে বেশ ভালো যাচ্ছিলো দিন। একসময় কোনো সমস্যা হয়তো হয়েছে। দেখি ব্লগে খুব বাজে লেখা আসছে। একদম বস্তির ভাষা ব্যবহার করা হচ্ছে।
এদিকে ব্লগে যাদের সাথে আমার ভালো সম্পর্ক ছিলো, এক দুষ্টলোক এসে তাদের সাথে আমার সম্পর্ক নষ্ট করে দেয়। এরপর কারো সাথে আমার আর যোগাযোগ নেই।

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৫১

চাঁদগাজী বলেছেন:



অমি রহমান পিয়াল, চোর, ইফতেখার মোহাম্মদ, বেলার কাঁটা, এবং আরো কয়েকজন মিলে সবার জীনকে অতিষ্ট করে তুলে ছিলো; কানাডা চলে যাওয়া ছেলেটাও এদের সাথে ছিলো।

২৭| ০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: গতকাল দুপুর দুপুর থেকে সামুতে ঢুকতে পারছি না।
কি সমস্যা হয়েছে কে জানে! আরো কয়েকজনের সাথে যোগাযোগ করলাম তারাও ঢুকতে পারছে না। তাই আজ এখন ভি পি এন দিয়ে ঢুকলাম।

০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:৫১

চাঁদগাজী বলেছেন:



সামুর টাকনিক্যাল, নাকি সরকারী সমস্যা?

২৮| ০৩ রা জুলাই, ২০২০ রাত ১১:১৯

রাজীব নুর বলেছেন: সামুতে আমার একাউন্ট থাকলে, 'আমার ব্লগের' একজন হর্তাকর্তা আমাকে 'আমার ব্লগে' নিয়ে যায়। (অবশ্য তখন আমি একদম বোকা ছিলাম। দিন দুনিয়া কিছুই বুঝতাম না)

আমার ব্লগের একজন এডমিনকে আমি চিনতাম। আসলে শুধু চিনতাম না সে আমার বন্ধু ছিলো। সে খুব ধনী ছিলো।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


ইফতখার মোহাম্দও এডমিন হয়েছিলো মনে হয়, সে আমাকে সকাল বিকাল চাপের মাঝে রাখতো।

২৯| ০৩ রা জুলাই, ২০২০ রাত ১১:২৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অমি রহমান পিয়াল, চোর, ইফতেখার মোহাম্মদ, বেলার কাঁটা, এবং আরো কয়েকজন মিলে সবার জীনকে অতিষ্ট করে তুলে ছিলো; কানাডা চলে যাওয়া ছেলেটাও এদের সাথে ছিলো।

এরা সবাই সহ আরো কয়েকজন এ্কই গোয়ালের ছিলো। তারা একজোট ছিলেন। (তখন আমি তাদের চিনতাম না। অবশ্য চেনার আগ্রহও ছিলো না। তবে 'আমার ব্লগে'র বার্ষিক এক অনুষ্ঠানে গিয়েছিলাম। সেখানে তাদের সবাইকেই দেখেছি।
অমি পিয়া্ল বা আরিফ জেবতিক এদের আমি চিনতাম। নানান জায়গায় তাদের দেখেছি। তবে সেধে সেধে কখনই তাদের সাথে কথা বলতে যাই নি। তাদের দুনিয়া আর আমার দুনিয়া এক না।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:


ঐ পুরো গ্রুপটা ব্লগিং'এর ক্ষতি করেছে; এরা সরকারী টাকাও চুরি করেছে।

৩০| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ২:৪৮

মিরোরডডল বলেছেন:



সেলিম আনোয়ারের পোষ্টে চাঁদগাজী বলেছেন:

প্রথমটা পড়ে কিছু একটা স্মৃতি যেন মনে পড়ছিলো


এটা নিয়ে একটা লিখুন প্লীজ ।
আপনার মেমোরিজ নিয়ে লেখাগুলো অনবদ্য হয় ।
ভীষণ ভালো লাগে পড়তে ।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৩:৪২

চাঁদগাজী বলেছেন:


লিখবো।

৩১| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ২:৫৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ঐ পুরো গ্রুপটা ব্লগিং'এর ক্ষতি করেছে; এরা সরকারী টাকাও চুরি করেছে।

এদের মধ্যে কেউ কেউ উন্নত দেশে চলে গেছে।
এরা ব্লগ কে বেচেছে। এরা মুক্তিযুদ্ধকে বেচেছে। এরা নিজের আখের গুছিয়ে নিয়েছে।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


এরা আওয়ামী লীগের সাথে ব্লগিং ব্যবসা করেছে।

০৪ ঠা জুলাই, ২০২০ ভোর ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



বিয়ে করে কানাডা গিয়েছিলো যেই ছেলেটি, সে নিজ নামে ব্লগিং করতো, তার নামটা মনে আছে?

৩২| ০৪ ঠা জুলাই, ২০২০ সকাল ১০:১৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: গুগুল সার্চে ফারমার, পংবাড়ী, খেলাঘর এই নিক গুলো পাওয়া যায়, এগুলো পড়েছি, আপনার লিখার মতো মনে হচ্ছে। আপনার লিখা আমি বুঝি। কয়েক দিন আগে আপনার কোন এক মন্তব্যে তিনটি নিকের নাম উল্লেখ করেছিলেন, ইপিআর, পংবাড়ী এবং খেলাঘর। পংবাড়ী ও খেলাঘর নিক আমি পড়েছি, তবে গুগুল সার্চে ইপিআর পাওয়া যাচ্ছে না, এটি কোন ব্লগের নিক ছিল। পংবাড়ীর পোস্ট ছিল ১৪ টি আর খেলাঘরের পোস্ট ছিল ২ টি। ফারমার অনেক আগেই পড়েছি, সেটি অনেক আগে আপনার মন্তব্য হতে জেনেছিলাম।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:



ইপিআর ছিলো "আমার ব্লগে"।

সামুর উপর রাগ করে, খেলাঘরের লেখাগুলো আমি মুছে দিয়েছিলাম, মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.