নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগ সবাইকে থামায়েছে, ইহাকে থামাবে কে?

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:০০



মনে হয়, আওয়ামী লীগকে থামাতে হলে দরকার আরেকটি আওয়ামী লীগ; পাগলা হাতীকে থামাতে হাতীই লাগে। আওয়ামী লীগ ছিলো বাংগালী জাতীয়তাবাদের প্রবক্তা ও রক্ষক; সময়ের প্রয়োজনে আওয়ামী লীগের সৃষ্টি হয়েছিলো মাওলানা ভাসানী ও ততকালীন বাংগালী রাজনীতিবিদদের নেতৃত্বে; আজকের আওয়ামী লীগ বাংগালী জাতিয়তাবাদের প্রবক্তা ও রক্ষক সেই পুরানো আওয়ামী লীগ নয়; বরং ইহা একটি ভালো মুসলিম লীগ, কিংবা শক্তিশালী বিএনপি। ইহাকে থামানোর জন্য তৃণমুল আওয়ামী লীগ থেকে আরেকটি আওয়ামী লীগের জন্ম হবে।

আজকে আওয়ামী লীগ সরকার যেভাবে দেশ চালাচ্ছে, এইভাবে অন্য কোন দল দেশ চালালে, এবং আওয়ামী ক্ষমতার বাহিরে থাকলে, আওয়ামী লীগ এই সরকারকে থামিয়ে দিতো। আইয়ুবকে থামাযয়েছে আওয়ামী লীগ ও মাওলানা ভাসানী। জেনারেল ইয়াহিয়ার গণহত্যা ও তার মিলিটারী সরকারকে থামনোর সময়ও মুল নেতৃত্বে ছিলো আওয়ামী লীগ। যদিও দীর্ঘ সময় লেগেছে, বিএনপি-জামাতকেও থামায়েছে আওয়ামী লীগ। বিএনপি-জামাতকে থামাতে বেশী সময় লাগার একটা কারণ হচ্ছে, মাওলানা ভাসানীর অনুপস্হিতি।

আওয়ামী লীগের সকল সফলতায় একটা বড় শক্তি ছিলেন মওলানা ভাসানী; আজকে মওলানা ভাসানী থাকলে, শেখ হাসিনা কখনো, কোনভাবেই ৪০ বছর আওয়ামী লীগের সভাপতি থাকতে পারতেন না; এবং ১,২ ,৩ বলেই জুটমিল বন্ধ করা যেতো না। মওলানা ভাসানী যেই সময়ে জাতিকে নেতৃত্ব দিয়েছিলেন, সেই সময় জাতির বড় অংশ ছিলেন অশিক্ষিত, এবং ক্ষমতাসীন অংশ ছিলো ধুর্ত; আমাদের জাতি মাওলানার দীক্ষাকে সঠিকভাবে রপ্ত করতে পারেনি, ধুর্তরা উনার ভাবনাকে মুছে দিয়েছে। ন্যাপ বলতে বুঝাতো মাওলানা ভাসানীকে, আওয়ামী লীগ বলতেও মাওলানাই চলে আসেন; উনি নেই বলেই আওয়ামী লীগের এই অবস্হা!

দেশে রাজনৈতিক শুন্যতা বিরাজ করছে, আওয়ামী লীগ বাংগালী জাতীয়তাবাদের রাজনীতি থেকে সরে গেছে; কিন্তু দলের কাঠামো এখনো আছে; রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের গুরুত্ব নেই, গ্রহনযোগ্যতা কমে গেছে, ইহা সরকার হিসেবে শক্তিশালী অবস্হানে আছে; কারণ, প্রশাসন ইহাকে নিজেদের স্বার্থে শক্ত হাতে সাপোর্ট দিয়ে যাচ্ছে।

আওয়ামী লীগের ভেতর থেকে আরেকটা আওয়ামী লীগের জন্মের জন্য জাতিকে অপেক্ষা করতে হবে, মনে হয়।

মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:০৯

জাহিদ হাসান বলেছেন: দুইটা হইলে জনগন আর দেশে বাস করতে পারবে না।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


জনগণ যদি ভালো নাগরিক হতো, তাদেরকে কেহ এভাবে ভেঁড়া বানাতে পারতো না।

২| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:১২

জনৈক অপদার্থ বলেছেন: জাতি এখনো বোকা। আগে পড়ালেখা কম জানতো এখন কেতাবি বিদ্যেয় জাহাজ একেকজন। ভরষা দেখেন কিভাবে এখনো? |-)

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


সরকার দেশ চালাচ্ছে না, মিলিওনিয়ার তৈরির কারখানা খুলেছে, ইহাকে বন্ধ করার জন্য শক্তি লাগবে; আওয়ামী লীগ ব্যতিত বাকীরা দুর্বল।

৩| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২৭

হাবিব ইমরান বলেছেন:

এখনকার লোকজন জাতীয়তাবাদ কাকে বলে জানে না, এবং স্বাধীনতার গুরুত্বও বুঝে না। নিজেদের অধিকার, নিজেদের একতা, মতপ্রকাশের স্বাধীনতা এমনকি ভোটাধিকার নিয়ে কোন মাথাব্যথা নেই। এমনকি নিজেদের সার্বভৌমত্ব অন্যদেশের দ্বারা ক্ষতিগ্রস্ত হলেও তাতে কোন স্ট্রং প্রতিক্রিয়া দেখায় না। বলতে গেলে বর্তমান জনগণ রোবটে রূপান্তর হয়েছে। তাই আওয়ামী লীগ জনগণকে ধুয়ে দিয়ে খেয়ে যাচ্ছে। সত্তর কিংবা আশির দশক হলে আওয়ামী লীগ এতোদিন খেয়ে যাওয়ার সুযোগ পেত না।

তখন কিছু না থাকুক কিন্তু স্বদেশপ্রেম ছিলো সবার মধ্যে। রক্ষক আওয়ামী লীগ যখন ভক্ষক হতে শুরু করেছিলো তখন মিলিটারিরা তাদের প্রতিহত করেছে। দীর্ঘ সময় পর সেই আওয়ামী লীগ আবার এসে অন্যদের তাড়িয়ে দিয়ে ভক্ষণ করে যাচ্ছে।

এজন্যই ইবনে বতুতা বাঙলাকে বলেছিলো ‘ঐশ্বর্যপূর্ণ নরক’। জন্মের পর থেকেই এ দেশটাকে সবাই খেয়ে যাচ্ছে। এর শেষ কোথায়?

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


মিলিটারী আওয়ামী লীগকে থামাতে এসে থাকলে, বিএনপি ও জাপা গঠন করতো না। ৩০ লাখ মানুষের জীবন দেয়া দেশ কি রকম হওয়ার দরকার ছিলো, সেটা শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব ভেবে বের করতে পারেনি, উহা মানুষকে হতাশ করে দিয়েছিলো।

বাংগালীরা ক্যাপিটেলিজমে বিশ্বাসী; কিন্তু সেই পরিমাণ সম্পদ নেই, এবং সম্পদ সৃষ্টি করার মতো বুদ্ধিমান নন।

৪| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্য দেশ রত্ন
মানবতার মানসকন্যা বর্তমান প্রধানমন্ত্রী
শেখ হাসিনা সকল সমস্যা কাটিয়ে দেশকে
উন্নতির চরম শিখরে নিয়ে যাবেন এটা কয়েকজন
পরবাশী ছাড়া সকল বাংলাদেশীই মনে করে।
আশা করি তার বাস্তবায়ন দেখতে পাচ্ছেন এবং
অচিরেই তার চুড়ান্ত রূপ দেখতে পাবেন। আল্লাহ
উনাকে দীর্ঘজীবী করুন।

০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



উনি বেশী করে বিলিওনিয়ার ও মিলিওনিয়ার বানানোর জন্য চীনা মেশিন বসায়েছেন দেশে।

৫| ০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন:
এখন এক একটি দিন, সকলেই চেষ্টা করছে কেবল জীবনকে পার করার।

সাধারন মানুষ এখন রাজনীতি, দেশ বা দেশপ্রেমের মতো অন্য কোন জিনিসে ও আর আগ্রহী নয়।আর বর্তমানের ভয়াবহ পরিস্থিতিতে কেউ কিছু বলে তার জীবন বা সম্মান হারাতে আগ্রহী নয় ।অন্যদিকে, কেউ যদি কিছু বলে তবে সে হতে পারে গুম /খুন অথবা পেতে পারে রাজাকার/দেশদ্রোহী খেতাব।
কারণ, এখন কেবল এক দলের গুনগানকারীরাই দেশপ্রেমিক আর বাকি সবাই শুধু সংখ্যা।

ভবিষ্যতে শুধু এই সংখ্যাই বাড়বে কিন্তু গুনগত মানের কিছুই পরিবর্তন হবে না।কাজেই দেশের যাই হোক ,আওয়ামী লীগের ভবিষ্যত উজ্জ্বল ।

তার পরেও, যদি আমরা মতপ্রকাশ,রাজনীতি,গণতন্ত্র এ সব কিছু ছাড় দিয়ে উন্নতি/ উন্নয়ন পাই তাও ভাল।কারন,উন্নয়ন হলে
অন্তত কিছু মানুষের ভাগ্য পরিবর্তন হবে।আর এই জনবহুল দেশের সবার ভাগ্যত আর সরকারের পক্ষে পরিবর্তন করা
সম্ভব না।

০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


গত বছরও এই দেশ মিলিওনিয়ার বানানোর মেশিন ছিলো; সরকার করোনার মাঝে জুটমিল বন্ধ করেছে সরকারী টাকায়, এটা একটা ভুল নীতির উদাহরণ; এই জুটমিলগুলো বর্তমান দুষ্ট ধনীরা কিনে নিয়ে নতুন মিলিওনিয়ারের সৃষ্টি করবে, আর এি ২৫০০০ শ্রমিক বেকার হয়ে ঘুরবে; এগুলোর অবসান হওয়ার দরকার।

৬| ০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: সময় ইহাকে থামাবে।

০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে ইহা নিজের থেকে থামবে না; তৃণমুলের আওয়ামী লীগ বের হলেই শুধু ইহা থামবে।

৭| ০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আওয়ামী লীগ থেকে একটা কেন হাজারটা আওয়ামী লীগ হলেও,তার মধ্যে থেকে একটাও ভাল হবেনা।খারাপের থেকে খারাপই শৃষ্টি হয়।
ভাষানীকে প্রথম ব্যবহার করেছে মুসলিম লীগ,তার পর শেখ মুজিব,পরে মশিউর রহমান,তারপর কাজী জাফর এবং সবর্শেষ মেনন রনোরা।তার নিজের কোন দল ছিল না।

০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:



মাওলানার আসল দল ছিলো আওয়ামী লীগ; সেখানকার কিছু অপরাজনীতিবিদ উনাকে কৌশলে বের করে দিয়েছিলো; মানুষ নিজেদের অধিকার সচেতন ছিলো না বলে, মানউষ উনাকে বুঝতে পারেনি।

আওয়ামী লীগের বাহিরে অন্য কেহ এখনো সঠিকভাবে দলও গঠন করতে পারেনি কোনদিন।

৮| ০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের দেশের জনগণ মনে করে জাতীয়তাবাদ মানেই বিএনপি।
আসলে জাতীয়তাবাদের অর্থই কেউ বুঝে না।

বাংলাদেশের একজন হুজুরকেই শ্রদ্ধা করা যায় তিনি হচ্ছেন মাওলানা ভাসানী।
তিনি বাংলাদেশের মজলুম জননেতা। তিনি থাকলে দেশটাই বদলে যেতে পারত।

০৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা গাড়ী ঘোড়াওয়ালা নেতাদের পছন্দ করেন; মাওলানার গাড়ী ঘোড়া না থাকায় বাংগালীরা উনার মুল্য বুঝেনি। জাতীয়তাবাদি রাজনীতি কঠিন বিষয়। মেসজর জিয়া "জাতীয়তাবাদ" শব্দটা দখল করে, উহাকে পঁচায়ে দিয়েছে।

৯| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আওয়ামীলীগকে থামানোর শক্তি বিএনপির থাকা উচিত ছিল। দুঃখজনক ব্যাপার হচ্ছে বিএনপি আস্তে আস্তে জামাতের পেটের ভিতর ঢুকে যাচ্ছে। যুদ্ধাপরাধীদের ফাঁসিকে পুঁজি করে জামায়াত মানুষের সিম্প্যাথি আদায়ে সফল। আশংকাজনক ভাবে তারা সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জোঠবদ্ধতার সুযোগ নিয়ে তাদের তার্গেট বিএনপি সমর্থকরা। বিএনপির গর্ধব নেতারা এটা বুঝেনা যে, দেশে যদি একটা জামাতি বাড়ে সেটা বিএনপি থেকেই মাইনাস হচ্ছে।
আমার ব্যাক্তিগত পর্যবেক্ষণ- ইতোমধ্যে ৩০ শতাংশ বিএনপি সমর্থক জামায়াতে যোগ দিয়েছে,অনেকে তথাকথিত বায়তুল মালে চান্দা দেয়।
শিরোনামের রেশ ধরে বলছি-আজরাইলেরও নাকি মৃত্যু হবে।

০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:


বিএনপি নামে দলটা গঠন করা হয়েছিল 'অপ্রয়োজনীয় রাজনীতিবিদদের নিয়ে'; তাদের কাজ ছিলো আওয়ামী সরকার-বিরোধীদের সমবেত করা, রাজনীতি করা ওদের কাজ ছিলো না, মিলিটারীর লোকেরা সরকার চালাচ্ছিলো; এই অথর্বগুলো দেশে জাামাতের দল ভারী করবে সব সময়।

১০| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৩৬

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: মাওলানা ভাসানী আওয়ামীলীগের পাশে ছিল, বঙ্গবন্ধুকে বুকে জড়িয়ে " তুই তো আমার পোলার মত " বলেছিল কিন্তু দুঃখজনক ভাবে বঙ্গবন্ধুকে হত্যার পর খন্দকার মোশতাক কে অভিনন্দন জানিয়েছেন এবং "জয় বাংলার" পরিবর্তে বাংলাদেশ জিন্দাবাদ কে সমর্থন জানিয়েছেন, যা জাতিকে খুবি হতবাক করেছিল।

০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


তখন উনার বয়স হয়ে গিয়েছিলো তদুপরি তিনি তখন একেবারেই একেলা, এবং মিলিটারী ও মোস্তাক উনাকে নিশ্চয় নজরে রেখেছিলো, ওরা মাওলানাকে চিনতো; ওরা জানতো মাওলানা সুযোগ পেলে, তাদের খেলা চুকে যেতো পারে।

১১| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৪০

রাজীব নুর বলেছেন: প্রকিতির নিয়মেই আওয়ামী লীগ থেমে যাবে।
তাদের দূর্নীতিই তাদের কাল হয়ে দাড়ানে। তাদের এমন কেউ নাই যে দূর্নীতি করছে না। দুদক এদের দেখেও দেখছে না। দুদক যেন পুতুল। দেশের সব জেলার মানুষ ক্ষেপে উঠেছে।

০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ ক্ষেপছে সন্দেহ নেই; কিন্তু যারা ক্ষেপছে, তাদের মাঝে আওয়ামী না থাকলে ক্ষেপার কোন মুল্য ণেই।

১২| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৪৪

কৃষিজীবী বলেছেন: ব্রেক ফেল করছে, খাদে পরলেই থেমে যাবে

০৬ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের ৭২ বছরের ইতিহাস কি তাই বলছে?

১৩| ০৬ ই জুলাই, ২০২০ রাত ৯:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: এমন একটা উত্থান সাধারণ ধ্বংসের পথ সুগম করে। অতিকায় ডাইনোসর লোপ পেয়েছে লোপ পেয়েছে রোমা সাম্রাজ্য পারস্য আরও কত। আমি শুধু বলবো পরিচ্ছন্ন রাজনীতি চর্চা হোক। মাওলানা ভাসানীর মত উদার দেশপ্রেমিক নেতা সচরাচর জন্মে না।
তিনি জীবনেও নিজের সুবিধার জন্য কিছু করেন নি। না কোন পদ না কোন ক্ষমতা তিনি ছিলেন যথার্থই মজলুম জননেতা ।

০৬ ই জুলাই, ২০২০ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা এক সময় প্রতিবাদ হলেও করতো, এখন সেটাও বন্ধ হয়েছে; যেকোন সরকারের বিপক্ষে প্রতিবাদে আওয়ামী লীগ ও মাওলানার ইতিহাস ছিলো; সুতরাং, বর্তমান আওয়ামী লীগকে থামাতে তৃণমুল আওয়ামী লীগ লাগবে।

১৪| ০৬ ই জুলাই, ২০২০ রাত ১০:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: মওলানা ভাসানী এক পর্যায়ে আইয়ুব খানের পক্ষে কথা বলতেন। আইয়ুব খান চীনের সাথে ভালো সম্পর্ক গড়ার জন্য সম্ভবত মওলানাকে ব্যবহার করতে চেয়েছিলেন। মওলানার এরকম আচরণ কি ঠিক ছিল?

০৭ ই জুলাই, ২০২০ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


মওলানা ভারত, পাকিস্তান দেখেছিলেন, যারা ১৯৪৭ সালে স্বাধীন হয়েছিলো; উনি চীনে গিয়ে দেখলেন, চীনারা পাক-ভারতের পরে মুক্ত হয়ে যেই উন্নতি করেছে, পাক-ভারত হয়তো কখনো তা পারবে না; এই কারণে, তিনি চীনের পক্ষে কথা বলতেন; তবে, তিনি প্রাকৃতিকভাবে সোস্যালিষ্ট ছিলেন।

১৫| ০৬ ই জুলাই, ২০২০ রাত ১১:২২

শূন্য সারমর্ম বলেছেন: কাটা দিয়ে কাটা তোলার মত ব্যাপারস্যাপার।শেষের প্যারা ভালো ছিলো।

০৭ ই জুলাই, ২০২০ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


বাকীদের পক্ষে বাংলাদেশে রাজনীতি করা সম্ভব নয়; ওদের ভাবনাচিন্তা ঠিক বাংগালীর মতো নয়।

১৬| ০৭ ই জুলাই, ২০২০ রাত ২:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আওয়ামী লীগই বর্তমানে টিকে যাওয়া একমাত্র নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল
ন্যাপ ও মুসলিমলীগ থাকলে তারাও ছিল নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল

বর্তমানে আওয়ামী লীগের বিরোধী যে সব দল আছে তারা কেউই নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল নয়।

তারা হত্যা ও ষড়যন্ত্র ও নির্বিবিচার হত্যাকান্ডের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করে, পাকিস্তান থেকে যুদ্ধাপরাধীদের ফিরিয়ে এনে শক্তি বৃদ্ধি করে, এরপর দলছুট চোর চোট্টা রাজনীতিকদের নিয়ে একটি কথিত রাজনৈতিক দলগঠন করেছে,
একটি রাজনৈতিক দল তৈরি হয় মূল থেকে। কিন্তু এদের হয়েছে মাথা থেকে।
এখনো এদের মূল রাজনীতি হত্যা-ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করা এবং অনিয়মতান্ত্রিকভাবে আওয়ামীলীগকে ক্ষমতা থেকে দূরে রাখা। সয়নে স্বপনে এদের স্বপ্ন কবে হাসিনা মরবে।
বিরোধী দলে থাকলেও হাসিনাকে ৫০টা বডিগার্ড পালতে হয়, খালেদা ও এরশাদের কোন বডিগার্ড লাগে না।

০৭ ই জুলাই, ২০২০ ভোর ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


আজকের আওয়ামী লীগ বিএনপি'র মতো করে দেশ চালাচ্ছে

১৭| ০৭ ই জুলাই, ২০২০ রাত ৩:১৬

কানিজ রিনা বলেছেন: তৃনমুল আওয়ামী কেবা কারা চালায় তাওকি
জানেন? দেশে এসে গ্রামে গ্রামে খোজ নেন।
অশিক্ষিত লাঠেলবাজরা থানা মফস্সলের
তৃনমুল আওয়ামী। শহরেও আছে রাস্তার তৃনমুল।
এখন ভেবে দেখেন তৃনমুল আওয়ামী দিয়ে
আওয়ামী লীগ উদ্ধার হয় কিনা।
বিএনপি হোক আওয়ামী হোক সব দলের তৃনমুল
সব আগাছা।
এখন করোনায় আগে মানুষ বাঁচুক তারপর তৃন
মুল।

০৭ ই জুলাই, ২০২০ ভোর ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের তৃণমুলে আগাছা থাকলে, ওরা একবার এসে, ক্ষমতাসীন আওয়ামী লীগকে থামাক।

১৮| ০৭ ই জুলাই, ২০২০ সকাল ১১:২৪

রাজীব নুর বলেছেন: বিএনপির চেয়ে আওয়ামীলীগ দূর্নীতি কম করছে না। কিন্তু আওয়ামী লীগ দূর্নীতিতে চ্যাম্পিয়নের রেকর্ড খেতাব পাচ্ছে না। টেকনিক আছে আওয়ামী লীগের।

প্রতিটা গ্রামে রাজনীতিবিদদের ছত্র ছায়া থাকা পোলাপান এখন দামী বাইক চালাচ্ছে।

০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:




বেকারেরা যখন বাইক চালাবে, তখন জাতির হাতে দরকারী কাজে টাকা থাকবে না

১৯| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৩৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: আমি অবশ্য আওয়ামী লীগ-বিএনপি-জামাতে কোন পার্থক্য দেখি না।

০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


তা'হলে জামাতই দেশ চালাক।

২০| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার কথা সঠিক। ওঁদের থামানোর কেউ নেই এখন। তাই প্রাকৃতিক উপায় নিয়ে অপেক্ষা করতে হবে...

০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:


প্রকৃতি কখন কি করবে, সেই দিনের জন্য অপেক্ষা? আগের আওয়ামী লীগ সামনে আসুক, না হয়, এই দেশ ইয়েমেন হয়ে যাবে।

২১| ০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৩

মোস্তফা সোহেল বলেছেন: এদেশের মানুষ কি কোন দিন ভাল নাগরিক হতে পারবে?

০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


শীঘ্রই হবে না; সরকার, প্রশাসন ও শিক্ষিতদের অনুকরণ করেন সাধারণ মানুষ

২২| ০৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

মুজিব রহমান বলেছেন: সুষ্ঠুধারার গণতন্ত্রই কাম্য। অগণতান্ত্রিক কেউ ক্ষমতায় আসা মানে দেশ আবারো পেছনে হাঁটবে।

০৭ ই জুলাই, ২০২০ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালে, জেনারেল জিয়া 'সুষ্ঠুধারার গণতন্ত্র' অনুসরণ করে, শেখ সাহেবকে হত্যা করেছিলো; এখন শেখ সাহেবের মেয়ে উনার দলের জন্য "সুষ্ঠুধারার গণতন্ত্র" চালু করেছে।

২৩| ০৮ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩২

সপ্তম৮৪ বলেছেন: সমিস্যা নাই। আম্রা বলগে মাঠা ফালাইতে ফালাইতে একদিন বাকশালী অম্লীগকেও ফেলে দোবো।

০৮ ই জুলাই, ২০২০ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:


বাকশালটা কি?

২৪| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৯:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আরেকটা আওয়ামীলীগের জন্ম হবেনা, তারা নিজেরাই সমস্যার সমাধান করবে।

০৯ ই জুলাই, ২০২০ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:



তারা এখন যেই অবস্হানে গেছে, তারা সমস্যার সমাধান খুঁজে পাবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.