নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এবার কোরবানী না করলে ভালো হতো

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৫



যেসব পরিবার কোরবানী করে গড়ে ৫০ হাজার টাকা খরচ করেছেন, এবং গড়ে ৩০ হাজার টাকার মাংস পেয়েছেন, তাদের ২০ হাজার টাকা 'বাতাসে মিশে' গেছে। এই ২০ হাজার টাকা বা তার চেয়ে কম টাকা একজন বা একাধিক মানুষ লাভ হিসেবে পেয়েছেন। ৫০ হাজার টাকা খরচ করে, ৩০ হাজার টাকার মাংস যা ঘরে এসেছে, তা খাওয়া হয়ে যাবে। কিন্তু মহামারীর সময় কেহ বাজারে গিয়ে এক সাথে ৩০ হাজার টাকার মাংস কেনার কথা ভাবার কথা নয়; এই সময়ে ৩০ হাজার টাকার মাংস কেনার আগে মানুষ অনেকবার ভাবতেন, হঠাৎ করে এতগুলো টাকা শুধু মাংসের জন্য খরচ করা ঠিক হবে কিনা? আরো তো অন্য খাত আছে, জরুরী কোন কিছু ঘটতে পারে কিনা, মহামারীর সময় হাতে কিছু টাকা ধরে রাখার দরকার আছে কিনা।

যারা ৫০ হাজার টাকা খরচ করে কোরবানি করেছেন, তারা কিন্তু "ফ্রি টিকা' চাইবেন; মডেরনা বাইও ফার্মাসিউটিক্যাল'এর মতে মাথাপিছু টিকার দাম হবে ৬৫ ডলার, ৫৫১৩ টাকা। যারা কোরবানী করেছেন, দরকার হলে, তারা সবাই টিকাও হয়তো কিনে নিতে পারবেন; পরিবারে, গড়ে ৪ জন থাকলে, ২২ হাজার ডলারের টিকা কেনার সামর্থ এদের আছে। কোরবানীর একটা দিক সবাই ভালোভাবে নেন, সেটা হলো, গরীবারা বছরে ১ দিন হলেও মাংস খাবার সুযোগ পান; কিন্তু যারা গরীবদের এই সুযোগ দেন, তারা কি কোন গরীবকে ৫৫১৩ টাকা দিয়ে টিকা কেনে দেবেন? মনে হয়, সেই কজাটা তারা করবেন না।

আজকের পরিস্হিতে গরীবদের জন্য ১ দিন মাংস না খেয়ে টিকা পাওয়া অনেক অনেক বেশী জরুরী। আজকের পরিস্হিতিতে, ১ দিনে ৭/৮ বিলিয়ন ডলারের মাংস কেনা আমাদের মতো কোন জাতীর উচিত নয়। মাংসে ৭/৮ বিলিয়ন ঠিকই খরচ হতো জাতীর, তবে সেটা হয়তো ঘটতো ১ বছর সময় নিয়ে। মহামারীর সময় ১ দিনে এত টাকা খরচ করা, লাভ করা, কোনটাই সঠিক নয়; মহামারীর সময় সরকার ও পরিবার টাকা হাতে রাখলেই সবার জন্য ভালো হতো।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৭

নূর আলম হিরণ বলেছেন: লোক লজ্জার ভয়ে বেশিরভাগ মানুষ কুরবানী দিয়েছে।

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


এই মহামারীর সময়, জাতি টিকার জন্য টাকা রাখা উচিত ছিলো; সরকার ফ্রি টিকা পেতে চাইবে, মানুষ ফ্রি টিকা পেতে চাইবে, এই কারণে, অনেক দেরী টিকা পাওয়ার সম্ভাবনা আছে।

২| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৯

ওমেরা বলেছেন: আপনি কোরবানি করেন নাই ভাইয়া ?

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



পরিবার থেকে করা হয়, এবার করতে মানা করেছিলাম পরিারকে, ছোট আকারে করেছে।

৩| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫০

ঢাবিয়ান বলেছেন: এই দেশে কুরবানি হচ্ছে কোটি কোটী টাকার ব্যবসা যেটার মুল লাভ যায় চাঁদাবাজদের পকেটে। ঈদের আগের দিনও স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিং এ দেখা গেছে করোনায় তিন হাজারের বেশী আক্রান্ত ও মৃত্যূ ৪৮ জন। আর ঈদের পরদিন সেটা নেমে এসেছে
২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৮৮৬, মৃত্যু ২২ !!! সমালোচনার কোন সুযোগ যাতে তৈরী না হয় , তাই সংখ্যার এই খেল

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



সরকার সঠিক তথ্য দেয় না, সেজন্য সরকারের উপর মানূষের কোন ধরণের আস্হা নেই।

৪| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:০০

বিজন রয় বলেছেন: করোনা আর কোরবানী একই সময় এলো। এটা কি ইমানী পরীক্ষা?

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


ইমানের পরীক্ষা যদি থাকতো, প্রত্যকে বাংগালী প্রশ্নফাঁস করার চেষ্টা করতো; ধর্ম যেভাবে বাংলাদেশে পালিত হয়, ইমানী পরীক্ষা থাকলে কেহ পাশ করতো না

৫| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:১৩

বিজন রয় বলেছেন: তাহলে কি বুঝবো বাংলাদেশে ধর্ম আছে ইমান নেই?

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:




সভ্যতার সাথে তাল মিলিয়ে মানুষ ধর্ম পালন করেন; এখন গংগায় সন্তান নিক্ষেপ করতে হচ্ছে না, স্বামীর সাথে সহমরণ নেই, কিন্তু ধর্ম আছে।

৬| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:২০

শেরজা তপন বলেছেন: ভাই চাঁদগাজী, আপনার মতামতকে শ্রদ্ধা জানিয়ে- আমি দ্বী-মত পোষন করছি। ভুল আমারও হতে পারে তবে আমার মন্তব্যটা পরে আপনি ফের চিন্তা করেন;
এটাকে হাওয়ায় মিলিয়ে যাওয়া বলছেন কেন? কারো না কারো হাতে যাচ্ছে এ টাকা, কত হুজুর, কসাই, দালাল, ফড়িয়া,খামারি, গরু-পালনকারি প্রান্তিক জনগন, হাটের ইজারাদার, হোগলা চাটাই ছুরি তুষ ঘাস বিক্রেতা, মাদ্রাসার এতিম পোলাপান, চামড়া ব্যাবসার সাথে হাজার হাজার লোক, গরুর কি শুধু মাংস কাজে লাগে? আপনি কোজ নিয়ে দেখেন কত সহস্র মানুষ প্রতক্ষায় থাকে এই দিনের, তাদের একটু ব্যাবসা হবে বলে। হাড় গোর, মাথানি, খুর, শিং এইসব দিয়ে কত কিছু তৈরি হচ্ছে আর খবর কি রাখেন ভাই। চামড়া থেকে ফেলে দেয়া মাংস দিয়ে কত লোকের অন্ন সংস্থান হচ্ছে জানেন? শুধু কোরবানীর গরুর মাথার চামড়া প্রসেস করে কত শত পরিবার সারা বছর চলে সেটা জানেন?
আমাদের ব্লাক গোটের উৎকৃষ্ট মানের চামড়ার জন্য কত দেশ অপেক্ষা করে এটা জানেন? সারা বছরে কসাইরা কেনে হাড় জির জিরে গরু মহিষ। সেই চামড়ার গ্রেডিং আর কোরবানীর চামড়ার গ্রেডিং এ কত পার্থক্য সেটা অনেকেই জানেনাঅকিছু বাজে মানুষের কারসাজিতে চামড়ার বাজারটা নষ্ট হয়ে গেছে- কিন্তু ভারত উন্মুখ হয়ে থাকে সারা বছর, চায়নার কিছু ব্যাবসায়িরাও আবহাওয়া-জনিত কারনে এখানকার গরুর চামড়া মান ওদের থেকে অনেক ভাল( চামড়ার স্থায়িত্ব বেশী ও গ্রেইন সুক্ষ, প্রসেসিং এ পরিবেশ দুষনের জন্য আমরা মার খেয়ে গেছি)। জাপানিজরা এদেশে চামড়াজাত পন্যের জন্য বেশী আসে- গার্মেন্টস এর জন্য না।
কত হাজার এতিম অনাথ(যাদের সমাজের অন্য কোথাও জায়গা হত না) মাদ্রাসায় পড়ুয়া ছেলে পিলের সারা বছরের সংস্থান হয় কি না? আমরা গত বছরের কথা ভুলে যাই) চাইলে এ নিয়ে।
কোরবানিটা হতে পারে নিঃশ্বংসতা, বড়লোকের বড়লোকি দেখানোর মাধ্যম। অযথাই রক্ত মাংসের মচ্ছব। কিন্তু এটা ধর্ম ছাড়িয়ে আমাদের অর্থনীতি/ ঐতিহ্যের মধ্যে ঢুকে গেছে।

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



এই মহামারীর জন্য কোরবানী বেশী দরকারী ছিলো, নাকি তিকার জন্য বিনিয়োগ দরকার ছিলো; ৭/৮ বিলিয়ন ডলারের মাংস সারা বছরে, একই পদ্ধতিতে, সময় নিয়ে খাওয়া হতো।

৭| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:২১

শেরজা তপন বলেছেন: * চাইলে এই নিয়ে পরে বিস্তারিত কথা হব। বিষয়টা নিয়ে ডিবেট হতে পারে

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের মানুষ ও সরকার ফ্রি টিকার জন্য অপেক্ষা করছে; ইহা কখন আসবে, সেটা কেহ জানে না; কিন্তু ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করলে, আমেরিকা ও ইংল্যান্ড যেদিন টিকা পেতো, বাংলাদেশও সেইদিন টিকা পেতো।

৮| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কোন এক লোক স্বপ্ন দেখে তার সন্তানকে জবাই করতে চাইলো।
এটা কি কিনো সুস্থ মানুষের কাজ হতে পারে?

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



তখন বিশ্বে নরবলী চালু ছিলো; ঐ ধরণেরএক ঘটনাকে "সুন্দররুপে সাজিয়ে" ইহুদীরা উহাকে ধর্মে স্হান দিয়েছে।

৯| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৬

সত্যপীরবাবা বলেছেন: অন্য এক মাধ্যমে (এই ব্লগে নয়), কোরবানির পশু কেনা বনাম সেই অর্থ দান বিতর্কে এক 'মহাজ্ঞানী ইসলামী পন্ডিতের' মন্তব্য ছিল এই রকম -- কোরবানী ও্য়াজিব, দান-খয়রাত নফল। কাজেই পশু জবাই দিতেই হবে, দান-খয়রাত না করলেও চলবে। ধর্মকে যারা এই রকম অমানবিক পর্যায়ে নিয়ে যেতে পারে তারা কখনই সামর্থহীনদের জন্য টিকা দেয়ার ব্যবস্থা নেবে না।

০২ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



ধর্ম সব জাতিরই আছে; ধর্ম পালন করে ইহুদীরা, খৃষ্টানরা ভালোই আছে; কিন্তু মুসলমানেরা ভালো নেই; মুসলমান ধর্মে সমস্যা আছে।

১০| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

খাঁজা বাবা বলেছেন: যারা কোরবানি করেছেন তারা সবাই সামর্থবান মানুষ। হয়ত তারা আপনার চেয়ে বিত্তশালী।
কোরবানীর মাংসের ১/৩ অংশ দরিদ্রদের দান করা হয়েছে। যারা হয়ত এই সময়ে মাংস কিনে খেতে পারত না। এদের পুষ্টির চাহিদা কিছুটা পূরন হয়েছে।
কোরবানি অর্থনীতি কিছুটা সচল করেছে।

অন্যান্যবারের চেয়ে এইবারে কোরবানি অনেক বেশি তাতপর্যপূর্ন।

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


করোনা বাংলাদেশের ৫০ লাখ পরিবারকে হঠাৎ করে পথের দরিদ্র করে দিয়েছে, বাকীরা তা জানে না; জানলে, মানুষ হতবাক হয়ে যাবার কথা ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.