নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশকে গুটিয়ে আনার সুযোগ কমে আসছে

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫০



দেশের সাধারণ মানুষ যখন সরকারকে এড়িয়ে চলে, সরকারের উপর কোন আস্হা রাখে না, ভরসা রাখে না, সরকারকে ভয় পায়, সরকারী লোকদের থেকে দুরে থাকতে চায়, নিজের পরিবারকে রক্ষা ইত্যাদি নিজের দায়িত্বে নেয়, ইহা নৈরাজ্য, এনার্খী। এনার্খীর অন্য একটি লক্ষন হলো, ধনী ও ক্ষমতাশালীরা দেশের সরকারকে কেয়ার করে না; দেশে এনার্খী দেখা দিলে, উহা সিরিয়া, আফগানিস্তান, ইয়েমেনে পরিণত হয়।

করোনার ফলে, প্রায় লাখ'খানেক পরিবার নিরবে ঢাকা ছেড়ে চলে গেছে, এদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে; এরা মানব বন্ধন করেনি, প্রেস ক্লাবের সামনে আসেনি, রাস্তায় মিছিল করেনি, সরকারের কাছে কোন রকম সাহায্য চাহেনি; কারণ, সরকারের উপর এদের কোন আস্হা নেই, কোন ভরসা নেই, এদের হয়ে কোন রাজনৈতিক দল কথা বলেনি; আওয়ামী লীগ প্রতিবাদী দল ছিলো এক সময়ে, এই ধরণের ঘটনায় তাদের রাস্তায় বামার কথা ছিলো; কিন্তু তারা ইহাকে সমস্যা হিসেবে দেখেনি। কিন্তু এই ধরণের ঘটনাগুলো দেশের রাজনৈতিক স্বাস্হের কথা বলছে, ইহা এনার্খী।

করোনা সমস্যা সমাধানে দেশের মানুষের সহযোগীতা দরকার; সরকারী নিয়ম, প্রটোকল মানার দরকার, না'হয় করোনা থেকে যাবে; বাংলাদেশের মানুষ এখন করোনা নিয়ে সরকারী সংস্হা, হাসপাতাল থেকে দুরে থাকার চেষ্টা করছে; মানুষ সরকারী ডাক্তার, হাসপাতালের উপর আস্হা হারায়েছে, ইহার রাজনৈতিক মুল্য আছে।

করোনার ফলে উদ্ভুত পরিস্হিতি মানুষের ও রাষ্ট্রের অর্থনীতির উপর আঘাত করেছে; ইহা যে সমস্যা, ইহার সমাধানের দরকার আছে; করোনাকে কন্ট্রোলে এনে স্বাভাবিক ফাইন্যালসিয়াল জীবন ফিরিয়ে আনা; এই নিয়ে সরকারের পদক্ষেপ ঘোষণা করার দরকার, সরকার চুপ, যেন করোনা কিছুই করেনি, কিছুই ঘটেনি। সরকার ও আওয়ামী লীগ মানুষের আস্হা হারিয়ে দেউলিয়া হচ্ছে।

সরকারের এই দুর্বল অবস্হা ও আওয়ামী লীগের দৈন্যতার সুযোগ নিয়ে বাংলাদেশের বিধ্বংসীশক্তি রাজনীতিতে ফেরেশতা হিসেবে প্রবেশের সুযোগ নেবে। "মুক্তিযোদ্ধা কোটা বিরোধী" নুরের পান্জাবীর পকেটে করে জামাত শিবির ঢুকবে আবার, মানুষ ওদেরকে ত্রাতা হিসেবে নিয়ে বাংলাদেশেকে ইয়েমেন বানাবে; শেখ হাসিনা দেশকে গুটিয়ে নেবার সুযোগ পাবেন বলে মনে হচ্ছে না।

মন্তব্য ৩৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা দেশকে এমন অবস্হানে এনেছেন, ইহাকে উনি গুটাতে পারেন বলে মনে হয় না।

২| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২২

জাহিদ অনিক বলেছেন: দেশের ভবিষ্যৎ কী এখন!

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


দেশের ভবিষ্যত ভয়ংকর; সিরিয়া সবচেয়ে স্হিতিশীল আরব দেশ ছিলো; বাশারের সরকারের কারণে দেশ এনার্খীর দিকে যাচ্ছিলো, সেই সুযোগ নেয় শিয়া ও সুন্নী জংগীরা; বাংলাদেশে সুযোগ নেবে জামাত-শিরির-হেফাজত ও বিএনপি'র জামাতী অংশ, নুরের পান্জাবীর পকেটে করে আসার সুযোগ খুঁজছে।

৩| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: দেশের অচলাবস্থার সুযোগ নিয়েই চরমপন্থীরা ক্ষমতায় আসে। তবে দেশের অবস্থা খারাপ হবার জন্য সরকারের পাশাপাশি সাধারন জনগণও সমানভাবে দায়ী।জনগন হিসেবে আমার যে কিছু অধিকার আছে সেটা সম্পর্কেই ধারণা নেই অনেকের। উচ্চশিক্ষিত লোকেরা রাজনীতি করতে চায় না বলেই রাজনীতির মাঠ চোর,বাটপারদের দখলে এখন। তৃতীয় কোন পক্ষকে অবলম্বণ করেই চরমপন্থীরা ক্ষমতায় আসে। তারা পরগাছা হিসেবে ক্ষমতায় এসে নিজেরা মান্দার গাছে পরিণত হয়।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:




বিএনপি ও আওয়ামী লীগের পান্ডারা শিক্ষিতদের স্হান দখল করেছে; শিক্ষিতরা দায়িত্বহীন

৪| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: পরিবর্তন দরকার। তা যাই হোক, গরু ছাগল যেই আসুক।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



গরু, ছাগল আসাকে পরিবর্তন বলা ঠিক হবে না; গরু ছাগল এখনই আছে; আগামীতে হায়েনা ও নেকড়ে আসবে।

৫| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৪

অজানা তীর্থ বলেছেন: নিজে বাঁচলে বাপের নাম। এখন কেউ সরকার নিয়ে মাথা ঘামায় না। মানুষ আর নিজের অস্তিত্ব সংকটে রেখে দাবি উত্থাপন করেনা করবে ও না। যার যা আছে তা নিয়ে দিন চলে।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



নিজে একা বাঁচতে চাইলে বাঁচা সহজ না, সিরিয়ার মানুষ বাঁচার জন্য জার্মানী গিয়ে উঠেছে, কিন্তু সবাই বেঁচে নেই।

৬| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এটা ১০০% সত্যি যে মানুষ তাদের সমস্যার ব্যাপারে আর সরকারের উপর আস্থাশীল নয়। আইন হাতে তুলে নেওয়ার প্রবণতা চারদিকে বিদ্যমান। আর স্বাধীনতাবিরোধী ও জঙ্গিরা এই পরিস্থিতির সুযোগ নেওয়ার চেষ্টা করছে। আপনি যথার্থ বিশ্লেষণ করেছেন।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার হাতে সময় নেই; উনি আওয়ামী লীগকে ভেঁড়ালীগে পরিণত করে, দেশকে ভয়ংকর অবস্হার মাঝে নিয়ে এসেছেন।

৭| ২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৭

আখেনাটেন বলেছেন: দেশের সাধারণ মানুষ যখন সরকারকে এড়িয়ে চলে, সরকারের উপর কোন আস্হা রাখে না, ভরসা রাখে না, সরকারকে ভয় পায়, সরকারী লোকদের থেকে দুরে থাকতে চায়, নিজের পরিবারকে রক্ষা ইত্যাদি নিজের দায়িত্বে নেয়, ইহা নৈরাজ্য, এনার্খী। --- ভালো বিশ্লেষণ করেছেন।

কিন্তু সরকার বাহাদুর তো মনে করছে বাংলাদেশ সব দিক থেকেই ভালো করছে। ফুলিয়ে ফাঁপিয়ে জিডিপি'র প্রবৃদ্ধি দেখিয়ে দুনিয়াকে জানান দিচ্ছে আমরা সঠিক লাইনেই আছি। তাই জনগণও চুপ। তারাও লাইনেই আছে। বে-লাইন হলেই তো গুম-৫৭-হুমকি-হামলা-ট্যাগিং-মামলা আরো কত কি! জুজুর ভয় দেখিয়ে এনার্খির পথে যাত্রা।

২৫ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


জনগণ অসহায়, তারা বউয়ের কানের দুল, ঘরের ভিটা বিক্রয় করে টাকা তুলে দিচ্ছে আদম বেপারীর হাতে, সরকার ইহাকে বলছে চাকুরী; জনগণ সব সময় দাঁড়িয়েছিলো মওলানা, কিংবা শেখের পেছনে; এখন কার পেছনে দাঁড়াবে, মান্না, ডা: জাফরুরুলাহ, মোল্লা শফি, শিবিরের নুরু?

৮| ২৫ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনি আপনার লেখাগুলো বই আকারে প্রকাশ করুন ।

আপনার বই কিনে পড়বো।
তারপরও এই ব্লগে আর আসবো না।
সিদ্ধান্ত ফাইনাল।

২৬ শে আগস্ট, ২০২০ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগ থেকে দুরে গেলে, দেশের মানউষকে বুঝতে পারবেন না; সব সময় ব্লগে থাকুন।

২৬ শে আগস্ট, ২০২০ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:


মালয়েশিয়ার কৃষি ও কালকারখানা, এবং বাংগালী শ্রমিকদের নিয়ে লিখুন।

৯| ২৫ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আওয়ামী লীগ তো আর আওয়ামী লীগের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে না।প্রতিবাদী দল তৈরি করতে হবে সবার আগে।অন্যথায় প্রতিবাদ হবে ফলাফল শুন্য।
যেকোন সমস্যাতেই ছোট ছোট কিছু দল ছোট ছোট কিছু প্রতিবাদ করে।একদম যে প্রতিবাদ হয়না, তা কিন্তু নয়।তবে চোখে পড়ার মতো কিছু না।
মুসলিম দেশগুলোর নতুন মেরুকরনে হয়তো আফগান ফাফগান আর নাও হতে পারে।এখন আর এক বিশ্ব ব্যবস্থা নেই।চাইলেই কেউ যাতা করে ফেলবে।বিশ্বে এখন তিন বৃহৎ শক্তি।মুসলিমরা দুই ভাগ হয়ে তিন দিকেই আছে।দেখা যাক কোথাকার পানি কোন দিকে গড়ায়।

২৬ শে আগস্ট, ২০২০ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:


ইসলাম এখন গৃহযুদ্ধের মুলতন্ত্র: শিয়া, সুন্নী সমস্যা আর থামবে না; এইদিকে তুরস্কের এরদেগান পুরানো চার্চকে মসজিদ বানায়ে মুসলমানদের বিশ্বের বুকে বড় ইডিয়ট হিসেবে তুলে ধরছে।

১০| ২৫ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: আমি এই দেশ নিয়ে আশাবাদী। দূর্নীতি হচ্ছে কিন্তু প্রচুর কাজও হচ্ছে।
হ্যা করোনা বিরাট বিপদে ফেলে দিয়েছে দেশের মানুষকে। কিন্তু কোনো মানুষ না খেয়ে নেই। এখন পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। যারা গ্রামে চলে গিয়েছিলো তারা ফিরতে শুরু করেছে।

মন্ত্রী এমপিরা কাজের না। সরকারী লোকজনও কোনো কাজের না। শেখ হাসিনার কাছ থেকে কোনো নির্দেশ না পেলে তারা কোনো কাজ করতে পারেন না।

২৬ শে আগস্ট, ২০২০ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:



যেমন বেকুব রাণী, তেমন উনার পাইক পেয়াদারা।

১১| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৫

রাশিয়া বলেছেন: করোনা পরবর্তী ইলেকশনের নমিনেশন ফর্ম আওয়ামী লীগ ৩০ হাজার টাকায় বিক্রি করেছে এবং জেনে অবাক হবেন আওয়ামী লীগের মেথর শ্রেণীর কর্মীও সেই টাকায় নমিনেশন ফর্ম কিনেছে। হাজার হাজার মানুষের জীবিকার রাস্তা বন্ধ হয়ে গেলেও আওয়ামী লীগ নেতা কর্মী গুন্ডা পান্ডা চাকর বাকর উচ্ছিষ্টভোগীদের তাতে কিছুই হয়নি।

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সবচেয়ে বড় ভুল, আওয়ামী লীগকে রাজনৈতিক দল থেকে একটা ব্যবসায়িক সমিতিতে পরিণত করেছে।

১২| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৫

আমি সাজিদ বলেছেন: এই করোনায় একনেকে মাছের প্রজনন স্বাস্থ্য প্রকল্প পাশ হয়। ভাবি চারপাশে কি সার্কাস চলে নাকি!

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার মগজ কাজ করছে না।

১৩| ২৭ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১১

সোহানাজোহা বলেছেন: @মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ব্লগ থেকে চলে যাবেন যখন ঘোষণা দিয়েছেন তখন অবস্যই চলে যাবেন। কথার মূল্য কথার ওজন রা্খবেন। কারণ আপনাদের চলে যাবার কথায় অন্যান্য ব্লগারদের ক্ষতি হয় তারা ব্লগে থাকবেন কি থাকবেন না এই ধরনের একটি সিদ্ধান্তে দোদুল্যমান থাকেন। আপনি একা অন্যান্য ব্লগারদের ক্ষতি করতে পারেন না। এই রাইট আপনার নেই।

২৭ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:



উনি কি ব্লগ থেকে চলে যাবার ঘোষণা দিয়েছেন? কোন সমস্যা হয়েছে?

১৪| ২৭ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৬

সোহানাজোহা বলেছেন:

২৭ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


ইহা কোন ধরণের ঘোষণা নয়, ইহা হয়তো হতাশা।

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: টিকা যদি বাংলাদেশ নাও পায় তার পরও বছর খানেকের মধ্যে দেশের অর্থনীতি মোটামুটি চলনশীল অবস্থায় চলে যাবে ইনশাল্লাহ ( যদি না করোনা আবার ভয়ংকর রূপ নেয়)। এখনই ঢাকায় যানজটে ভোগান্তি শুরু হয়ে গেছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


ইনশাল্লাহ বলে কাজে লেগে গেলে টিকার দরকার হবে না।

১৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১১

খাঁজা বাবা বলেছেন: এই সরকারে আপনার অগাধ আস্থা, ভরসা। হয়ত দেশে থাকেন না, তাই কি?

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


না সেটার জন্য নয়, মিলিটারীকে থামানির দরকার ছিলো। তবে, শেখ হাসিনা বাংলাদেশের সবচেয়ে কম বুদ্ধিমান একজন মহিলা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.