নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি-বিহীন এক রাজনৈতিক দল, আওয়ামী লীগ

২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৯



শেখ হাসিনা ৪০ বছর আওয়ামী লীগের সভাপতি থাকায়, আওয়ামী লীগ থেকে রাজনীতি বিদায় নিয়েছে, ইহা অসৎ ব্যবসায়ী ও চাঁদাবাজদের পরিরামিড ব্যবসায়ের কর্পোরেশনে পরিণত হয়েছে। শেখ হাসিনা লীগের সভাপতির পদ ও একই সময়ে দেশের প্রধানমন্ত্রী কিংবা বিরোধীদলের নেত্রী থাকায়, তিনি দলকে সঠিকভাবে পরিচালনা করতে ব্যর্থ হন, এবং দল ক্রমেই রাজনীতি থেকে সরে গেছে। ঐতিহাসিক কারণে, বিএনপি-জামাতের মতো দলের সাথে রাজনীতি করতে গিয়ে শেখ হাসিনা কিছু 'কৌশল' প্রয়োগ করেছেন রাজনীতিতে, যা উনাকে সাহায্য করেছে; কিন্তু উহা জাতিকে ভয়ংকর সমস্যার মাঝে ঠেলে দিয়েছে, জাতি রাজনীতির সুস্হ ভাবনা থেকে দুরে সরে গেছে।

আওয়ামী লীগ হলো আমাদের একমাত্র দল, যার জন্ম ঠিক ছিলো, উদ্দেশ্য ঠিক ছিলো, এখন কর্ম ঠিক নেই। ১৯৬৮ সালেও ইহার কর্ম ঠিক ছিলো না, শেখ সাহেবকে আগরতলা মামলায় গ্রেফতার করার পর তারা আন্ডারগ্রাউন্ডে চলে গিয়েছিলো, শুরুতে ইহার দরকার ছিলো; কিন্তু ১৯৬৯ সালে শেখ সাহেবকে ঝুলানোর জন্য আইয়ুব যখন তৈরি, তখনও আওয়ামী লীগে আন্ডারগ্রাউন্ডে, উহারা বুঝতে পারছিলো না যে, এখন বের হওয়ার সময় হয়েছে; যাক, দলের প্রতিষ্টাতা, মওলানা সেইবার মুখ রক্ষা করেছেন, উনি রাস্তায় বেরিয়ে ১৪৪ ধারা ভেংগে জেলের দিকে রওয়ানা দেয়ায়, আওয়ামীরা আন্ডারগ্রাউন্ড থেকে বের হওয়ার সাহস পেয়েছিলো; শেখ সাহেব মুক্ত হলেন। কিন্তু তিনি দলের এই দুর্বলতা নিয়ে ভাবেননি, দলে সঠিকভাবনার মানুষের অভাব ছিলো; দলের এই সমস্যার সমাধান করেননি শেখ সাহবে।

শেখ সাহেব যদি দলকে সঠিভাবে গড়ে তুলতেন, উনাকে হত্যা করার পর, আওয়ামী লীগের সামনে ঢাকা কেন্টনমেন্ট ৫ মিনিটও দাঁড়াতে পারতো না, হত্যাকারীরা ব্যতিত বাকীরা আওয়ামী লীগে সাথে কাজ করে সরকারকে পুন-প্রতিষ্টা করতো; কিন্তু আওয়ামী লীগ পালিয়ে যাওয়ায় ষড়যন্ত্রকারীরা খালি মাঠে দেশ দখল করে নিয়েছিলো; এরপর, আওয়ামী লীগ ৩/৪ ভাগে বিভক্ত হয়ে জেনারেল জিয়াকে নতুন দল করতে সাহায্য করে।

শেখ হাসিনা বিশাল সাহস নিয়ে দেশে ফিরে, যেইভাবে আওয়ামী লীগকে এক করে বিএনপি-জামাতের সন্মুখীন হয়েছিলেন সেটা সঠিক ছিলো; কিন্তু উনার নিজের রাজনৈতিক দক্ষতার অভাবে মিলিটারী তাদের ষ্ট্রেটেজী বদলায়ে জেনারেল এরশাদকে দীর্ঘ সময় ক্ষমতায় রাখতে সক্ষম হয়, ও গনতন্ত্রের নাম দিয়ে ভোটের রেজাল্ট বদলায়ে বেগম জিয়াকে ক্ষমতায় নিয়ে আসে। আওয়ামী লীগ বড় দল হওয়ার পরেও, উনি ১৬ বছর পর ক্ষমতা পান। এত দীর্ঘ সময় লেগেছিলো, কারণ আওয়ামী লীগের রাজনীতিতে সমস্যা ছিলো।

২০০৮ সালে ক্ষমতা পাবার পর, দলকে সঠিকভাবে গড়ে তোলার দরকার ছিলো; কিন্তু শেখ হাসিনা ২ পদ সমানভাবে দখল করে বসে থাকাতে, তিনি কোনটাতেই ভালো করেননি। সাধারণ মানুষ ১৯৭২ সাল থেকেই ক্রমেই সরকারগুলোর উপর আস্হা হারিয়ে নিজ চেষ্টায় নিজেদের জীবন গড়ার চেষ্টা চালিয়ে অনেকটা "কাবুলীওয়ালা"দের মতো হয়ে গেছে; তারা সরকারের ভুমিকা বাদ দিয়ে, রোজগারের জন্য নিজের পরিবার পরিজন ফেলে বিদেশে চলে যাবার শুরু করে; সেটা আজো চলছে। মানুষ নিজের বাঁচার দায়িত্ব নিজের হাতে নেয়ার পর, রাজনীতির টাউটরা দেশের পুরো দখল নিজেদের হাতে নিয়ে গেছে, সাধারণ মানুষের প্রতি তাদের কোন দায়িত্ব নেই, নিজেরা চলাই রাজনীতি, নিজেদের ভালো থাকার প্রচেষ্টাকে, কৌশলকে ওরা রাজনীতি নাম দিয়েছে; এটাই আজকের আওয়ামী লীগ।

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Right.

২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



বাংগালী জাতীয়তাবাদের উপর ভিত্তি করে গড়ে উঠা দলটি এখন জাতির জন্য সমস্যা হয়ে গেছে।

২| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যা হবার তাই হয়েছ।কি হতে পারতো যদি বলেন তবে বলতে হয় অনেক কিছুই হতে পারতো।সেখানে আমরা সবাই ব্যর্থ।

রাজনীতি স্থবির হয়ে আছে দলগুলোর মধ্যে গনতন্ত্র নেই।দলে গনতন্ত্র চালু করতে হবে।জোট ভেঙ্গে দিতে হবে।শতফুট ফুটতে দিতে হবে।

২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



এগুলো জোট নয়, এগুলো ব্যবসায়িক সন্ধি। আওয়ামী লীগকে কেহ ঠিক করতে পারবে বলে মনে হয় না।

৩| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন: সার কথাটুকু বলে ফেলেছেন। এরপরের সার টুকু বলেন। উত্তরনের উপায়, আর তা আসার কোনো সময়।

২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সময়উত্তরণ হবে না; শেখ হাসিনা দলের উপর কন্ট্রোল হারালে, উহা ভেংগে সঠিক কিছু ঘটতে পারে।

৪| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন: সেইক্ষেত্রে জাতীয় সরকার টাইপ কিছু একটা দাঁড়করিয়ে সবার উপরে ছড়ি ঘুরানোর স্বপ্ন দেখা কোনো আর্মি প্রধানের আবির্ভাব হতে হবে।

২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



আর্মিকে ডেকে বসাতে চাইলে আমি পালিয়ে যাবে; আর্মিকে বিশ্বের কেহ আর সাপোর্ট দেবে না।

৫| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

ইলি বলেছেন: আওয়ামীলীগ এখন ভোগের রাজনিতি করছে চারিদিকে দলীয় নেতা নামের গুন্ডা চাদাবাজ বাটপার লুটেরা ডাকাত দিয়ে ভরে গেছে দেশে। সবাই মিলে লুটেপুটে খাচ্ছে দেশটাকে।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


তা ঠিক; তবে, শেখ হত্যার ফলাফল পাচ্ছে জাতি

৬| ২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৬

আকন বিডি বলেছেন: বিদ্যুত চমকানোর মত কিছু ভালো দেখাইলেও, বাকি সময় ঘোর অমানিশার মধ্যে বিরাজ করে BAL।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:



এখন আওয়ামী লীগে যারা নেতৃত্ব দিচ্ছে, এরা রাজনীতিতে যাওয়ার মতো মেধা/জ্ঞানের অধিকারী নয়; কিন্তু শেখকে হত্যা করায়, এদের জন্য সুযোগ এসে গেছে।

৭| ২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৬

খায়রুল আহসান বলেছেন: রাজনীতি মানুষের প্রাচীনতম পেশাগুলোর মধ্যে অন্যতম। রাজনীতি একটি মহান পেশা। মানুষ সহজাতভাবে যেমন একটি সংঘবদ্ধ, সংঘপ্রেমী প্রজাতি, আবার তেমনি সহজাতভাবেই একটি যুদ্ধংদেহী, সংঘর্ষপ্রবণ প্রজাতি। মানুষের এই দুই বিপরীতমুখী সহজাত প্রবৃত্তির মাঝে সমন্বয় সাধনের জন্য যে সংঘবদ্ধ কৌশল বা প্রক্রিয়ার স্বাভাবিক উদ্ভব ঘটে, তার নামই রাজনীতি

রাজনীতিতে "কৌশল" প্রয়োগ একটি স্বাভাবিক প্রক্রিয়া, এটা খারাপ কিছু নয়। তবে সে কৌশলেরও একটি অলিখিত, কিন্তু প্রত্যাশিত ন্যূনতম মানদন্ড থাকে। এই অদৃশ্য ন্যূনতম মানদন্ডের নীচে নামলে সেটা হয়ে যায় অনৈতিক কৌশল, তা অসমর্থনযোগ্য। কোন একজন ব্যক্তি কর্তৃক কৃত এমন অনৈকতার প্রভাব একটি জাতির উপর তেমন বড় হয়ে দেখা নাও দিতে পারে, কিন্তু দলীয়ভাবে সেটা করলে তা সে দল এবং জাতি, উভয়ের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

বিএনপি কে হটানোর জন্য জাতীয় পার্টিকে পরোক্ষ সমর্থন দেয়া, পরে জাতীয় পার্টিকে সরানোর জন্য বিএনপি'র সাথে যৌথ আন্দোলন করাটা আওয়ামী লীগের জন্য রাজনৈতিক কৌশল হিসেবে হয়তো ডিফেন্ডেবল, কিন্তু তারও পরে বিএনপিকে পুনরায় সরানোর জন্য জামাতের সাথে যূথবদ্ধ হয়ে আন্দোলন করাটা ছিল আওয়ামী লীগের জন্য ভুল রাজনীতি, যেটা ছিল একটা অনৈতিক, অসমর্থনযোগ্য কৌশল। আরো কিছুদিন ধৈর্য ধরে দলকে ব্যবসায়ীর পরিবর্তে রাজনীতিবিদদের দ্বারা সুসংগঠিত ও পরিচালিত করে আপন শক্তি বলেই হয়তো তারা তাদের লক্ষ্যে পৌঁছাতে পারতো।

ইংরেজীতে একটা প্রবাদ আছে, ‘The end justifies the means’। ব্যক্তির ক্ষেত্রে কথাটা সঠিক হলেও হতে পারে, কিন্তু জাতীয় রাজনীতির ক্ষেত্রে মন্দ 'means’ এর কুপ্রভাব সুদূরপ্রসারী।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের সুচনা হয়েছিলো সঠিক সময়ে, প্রয়োজনে। শেখ হাসিনা কোনভাবে বিএনপি, জামাত ও জাপার সাথে কোয়ালিশন করা ঠিক হয়নি; আওয়ামী লীগ যদি তাদের জাতীয়তাবাদী রাজনীতি করে যেতো সঠিকভাবে, তারাই ভালো করতো। জামাত আধুনিক বিশ্বে রাজনীতি করার কথা ছিলো না; ফলে, উহা নিজের যায়গায় থাকতো; বিএনপি ও জাপা কেন্টনমেন্ট থেকে এসেছিলো, ঠিক সময়ে থেমে যেতো; শেখ হাসিনা ভয়ংকর ভয়ংকর ভুল করেছে, উনার ভুলের জন্য জাতির সাধারণ মানুষরা মুল্য দিচ্ছেন।

৮| ২৯ শে আগস্ট, ২০২০ রাত ১০:২৫

ডঃ এম এ আলী বলেছেন:



শেখ হাছিনা ভয়ংকর ভুলগুলি না করলে তার অবস্থা বর্তমানের বিএনপি ও খালেদা জিয়ার থেকেও বিবিধ কারণে আরো করুন হয়ে যেতে পারতো!!!! শুধু পারতনা, সে সম্ভাবনাই বেশী ছিল । রাজনীতিবিদদের মুল উদ্দেশ্য যেখানে যেনতেন ভাবে ক্ষমতায় যাওয়া , সেখানে নীজের আসন্ন ক্ষতিটা কে আর তেমন চায়!!! জনগন কি পাবে না পাবে সেটা রাজনীতিবিদদের কাছে মুখ্য
নয় । সেই নিকট অতীত হতে বর্তমান সময় পর্যন্ত এ ধারাই দেখা যায় । কোন রাজনৈতিক দলই তার উর্ধে নয়, ছিলও না ।

জনগনকে সচেতন হতে হবে, রাজনীতিতে সকল দল পেশার শিক্ষিত ও বিজ্ঞ মানুষদের এগিয়ে আসতে হবে স্বমহিমায় ,তেলবাজী করে নয় । সমাজের সকল প্রকৃত গুণীজনদেরকে রাজনীতিতে নিয়ে আসতে হলে দেশের জন্য তাদের যোগ্যতা
ও দেশ সেবার জন্য সকলের কাছে গ্রহনযোগ্য ও বাস্তবায়নযোগ্য কর্মপন্থা মানুষকে জনাতে হবে ।
দেশ রসাতলে গেল আর আমি ক্ষমতায় গেলে রসগোল্লা খাওয়াবো জাতীয় কথার কথা বললে চলবেনা।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ সচেতন হয়ে যেতে পারে, সেই ভয়ে ব্যুরোক্রেটরা বংগালীদের পড়তে দেয়নি; ১৯৭২ সালে সবাইকে স্কুলে পাঠানো যেতো, আজকে পাঠানো যায়; কিন্তু পড়তে দেবে না।

আর যেই নীচু মানের বিদ্যা শিখায়েছে , আমাদের অনেক ব্লগারদের লেখা থেকে বুঝা যায়, এগুলো আজকের জন্য অনেকটা অকেজো।

৯| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: ইদানিং শেখ হাসিনাকে আমার অসহায় বলে মনে হচ্ছে!

৩০ শে আগস্ট, ২০২০ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


উনি কি করছেন, উনি বুঝতেছেন না; ইহা দেশ চালনা নয়, ইহা জাতিকে যাযাবরে পরিণত করা।

১০| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আওয়ামী লীগ নিয়ে শেখ হাসিনা সরকার গঠন করেন: -
বাংলাদেশের প্রধান মন্ত্রী (১৯৯৬ - ২০০১)
বাংলাদেশের প্রধানমন্ত্রী (২০০৮ - ২০১৪)
বাংলাদেশের প্রধানমন্ত্রী (২০১৪ - ২০১৮)
বাংলাদেশের প্রধানমন্ত্রী (২০১৮ - বর্তমান)

২০০৮ হচ্ছে আওয়ামী লীগের ২য় বারের সরকার।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:


উনার বাবাকে কি কারণে হত্যা করা হয়েছিলো, শুধু সেটা বুঝার চেষ্টা করলে, ও ১০/১৫জন জার্মান/সিংগাপুরের এডভাইজার নিলে, উনি জাতিকে গড়তে পারতেন; এখন আর সময় ও পরিবেশ নেই।

১১| ৩০ শে আগস্ট, ২০২০ ভোর ৫:০১

অনল চৌধুরী বলেছেন: এরশাদের স্বৈরাচারী শাসনের সাথে বিরাট গণতন্ত্রী নামধারী দলগুলির শাসনের বিন্দুমাত্র পার্থক্যও দেখলাম না।
সবার নীতি-সালিশ মানি কিন্ত তালগাছ আমার।
একই কাজ অন্যরা করলে খারাপ কিন্ত আমি করলে ঠিক র-এই হচ্ছে দেশের অবস্থা !!!!!!!!!!!!!!!!!!!!!

৩০ শে আগস্ট, ২০২০ ভোর ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


চলনসই বাংগালী রাজনীতি জানতেন মওলানা ভাসানী ও শেরে বাংলা, বাকীগুলো ছিলেন হরিবোল।

১২| ৩০ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এই দলটার উপর মনে হয় শেখ হাসিনা আর আস্থা রাখতে পারছেন না........

৩০ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:




উনার সময় দল রাজনীতি ভুলে গেছে; ইহা পিরামিড ব্যবসার কর্পোরেশন।

১৩| ৩০ শে আগস্ট, ২০২০ সকাল ১১:০৪

রাশিয়া বলেছেন: আওয়ামী লীগ হল ভীরু, কাপুরুষ ও সুবিধাভোগীদের একটি দল যারা দেশের প্রয়োজনে কখনোই মাঠে নামেনি। ১৯৬৯ সাল থেকেই পাকিরা যুদ্ধ চাপিয়ে দেবার চেষ্টা করলেও আওয়ামী লীগাররা নির্বাচনের অজুহাতে আন্দোলন সংগ্রাম থেকে বরাবরই পিছু হটেছে। ফাইনালী ১৯৭১ সালে পাকিরা অন্যায় যুদ্ধ চাপিয়ে দিলেও আওয়ামী নেতারা তখন নেতৃত্ব না দিয়ে সবাই কলকাতায় ভেগে গেছে। সেনাবাহিনীর বাঙ্গালী সদস্য, ইপিআরের নেতৃত্বে এবং বামপন্থী রাজনৈতিক কর্মীদের অংশগ্রহণে সে যুদ্ধে জয়ের পর আওয়ামী লীগ নেতারা দ্রুত ফিরে এসে মুক্তিযুদ্ধের ১০০% ক্রেডিট নিজেরা নিয়ে নেয় এবং স্বাধীন সরকারের নেতৃস্থানীয় পদ্গুলো দখল করে।

স্বাধীনতার পর থেকেই তারা প্রতিবেশী ভারতের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় এদেশে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির সুযোগ পায় এবং এভাবেই অবশেষে ২০০৯ সালে ক্ষমতা পাকাপোক্ত করে। এখন এই সরকার কোন বিপদে পড়লে দেখবেন আওয়ামী লীগের ৯০% নেতা হঠাত করেই নেই হয়ে যাবে।

৩০ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনি বরং স্বাধীনতাযুদ্ধে রাাকরদের ভুমিকার উপর সঠিক বক্তব্য দিতে পারবেন, মনে হয়।

১৪| ৩০ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৩

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা যেকোন মূল্য ক্ষমতায় আসতে চেয়েছেন, তাই হয়তো সঠিক পন্থায় আসতে পারেনি এবং সঠিক পন্থায় আসার অপেক্ষা করলে তিনি ক্ষমতায় আসতে পারতেন না বলে মনে হয়।
তবে ক্ষমতায় আসার পর উনি আওমীলীগ দলের জন্য কাজ করেননি। যতসব ইডিয়েট এনে দলে জায়গা দিয়েছেন। আজো উনি দল চালানোর মত দক্ষ লোক তৈরি করছেন না।

৩০ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



উনার পর, আওয়ামী লীগ ভেংগে যাবে।

১৫| ৩০ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৮

ঢাবিয়ান বলেছেন: অগাধ টাকা পয়সা, বিত্ত বৈভব, বাদশাহী জীবন নিশ্চিত করার নাম এ দেশে রাজনীতি।

৩০ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:




উনি রাজনীতির বদলে 'কৌশল' প্রয়োগ করে, বেআইনীদের পরাজিত করেছেন; কিন্তু মানুষকে পরাজিত করেছেন, সরকারের সাথে মানুষের কোন বন্ধন নেই।

১৬| ৩০ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৯

অক্পটে বলেছেন: ওনার সব চেয়ে বড় কৌশল হল ভোটবিহীন গণতন্ত্র। তার এ কৌশলে বাংলাদেশ পেয়েছে হাজার হাজার বিলিয়নিয়র। আমরা এগিয়ে যাচ্ছি বৈকি!

৩০ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



উনার বেকুবীর কারণে সাধারণ মানুষের কপাল পুড়ছে, আরো পুড়বে।

১৭| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৪

অনল চৌধুরী বলেছেন: আপনি বরং স্বাধীনতাযুদ্ধে রাাকরদের ভুমিকার উপর সঠিক বক্তব্য দিতে পারবেন, মনে হয়[/sb -রাাকর কি?
রাজাকার?

৩০ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, রাজাকার হবে।

১৮| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:০৮

সাজিদ উল হক আবির বলেছেন: এই পোস্টে প্রথম মন্তব্যটা বোধয় আমার ছিল স্যার। মন্তব্যটা কেটে দিলেন?

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


না, আপনার মন্তব্য কেটে বা মুছে দেয়া হয়নি, এই পোষ্টের পরের পোষ্ট আপনার মন্তব্যটি ছিলো; সেই পোষ্ট ড্রাফট করেছি।

১৯| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫১

আমি সাজিদ বলেছেন: এইসব পোস্ট দেওয়াতে কোনদিন না আপনাকে ধরে নিয়ে বাংলাদেশে বিচার করতে পাঠানোর ব্যবস্থা করে !

৩১ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


বিচার করতে পারে; দলে কিন্তু রাজনীতি নেই।

২০| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের প্রধান মন্ত্রীর বয়স কম হয় নাই। আমাদেরকে দূর ভবিষ্যতে ওনার অনুপস্থিতিতে চলার ব্যাপারে একটা কিছু পদ্ধতি আবিষ্কার করতে হবে। কারণ উনি ছাড়া কোন্দল থামানোর মতো কোনও ব্যক্তিত্ব দেখা যাচ্ছে না।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


"আমাদেরকে" বলতে কাকে বুঝাচ্ছেন? আপনি কোন পদ্ধতি সম্পর্কে কিছু জানেন, নাকি পদ্ধতি শব্দটা জানেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.