নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ফ্রি শিক্ষা, সবার জন্য চাকুরী, জাতির কাজ নিজেরা করার নীতি

৩০ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫২



শেখ হাসিনা বিনা প্ল্যানে, বিনা তত্বে দেশ চালাচ্ছেন; উনার কোন অর্থনৈতিক বড় ভাবনা নেই, জাতির জন্য কোন গন্তব্য ঠিক করা হয়নি, কোন রাডম্যাপ নেই, কোন রাজনৈতিক তত্ব নেই; আধুনিক বিশ্বে এভাবে একটা জাতি কোনভাবে টিকে থাকার কথা নয়; আফগানেরা কোথায় যাচ্ছে কেহ জানে না, ইয়েমেনীদের ভবিষ্যত কি কেহ বলতে পারবে না, প্যালেষ্টাইন কোনদিন দেশ হবে কিনা বলা কঠিন, বার্মা রোহিংগা সমস্যার সমাধান করবে কিনা তা অপরিস্কার; বাংলাদেশের মানুষ শান্তিতে জীবন কাটাতে পারবে কিনা, সেটা একেবারেই অনিশ্চিত, কোন প্ল্যান নেই!

শেখ হাসিনা এভাবেই ৪০ বছর কাটিয়ে দিয়েছেন, এখন তত্ব, মত্ব, স্বত্বের জন্য আর সময় নেই; জাতির কপাল যা পোড়ার পুড়েছে; এখন হাতে যা সময় আছে, তা দিয়ে চেষ্টা করতে হবে, সবাইকে ফ্রি শিক্ষাটুকু যেন দেয়া যায়, সবাই নিজ বাড়ীতে থেকে ৩/৫ হাজার টাকা আয়ের মতো একটা কাজ যেন করতে পারে; পদ্মা, মেট্রোরেল, তিস্তার মতো বড় প্রকল্পগুলোকে চীন, ভারত, ইতালীয়ান হাতে না দিয়ে দেশের মানুষ নিজে করলে, কমপক্ষে জাতি ভিয়েতনামের মতো হলেও পেটেভাতে খেয়ে পরে চলতে পারবে। বউ রেখে কাবুলীওযালাদের মতো আজীবন প্রবাসে থাকা সঠিক কাজ নয়।

আওয়ামী লীগের শুরুতে রাজনৈতিক তত্ব ছিলো জাতীয়তাবাদ; জেনারেল আইয়ুবের অসম অর্থনীতির কারনে আওয়ামী লীগ ৬ দফাতে যায়; ৬ দফা অর্থনৈতিক সমাধানের বদলে জাতিকে স্বাধীনতার পথে নিয়ে গেছে, কিন্তু স্বাধীনতার পর তারা জাতীয়তাবাদ থেকে তারা সরে গেছে; ফলাফল ভালো হয়নি,শেখ সাহেব রাতারাতি জনপ্রিয়তা হারায়েছিলো। সেটা মেরামতের জন্য শেখ সাহবে "বাকশাল" নামে প্লাটফরম গঠন করেন; বাংলাবাকশাল যদি ক্যাপিটেলিজম হতো, সিআইএ ও দেশের মিলিটারী শেখ সাহেবকে হত্যা করতো না; বাকশাল যদি আমেরিকা ও মিলিটারীর বিপক্ষে না যেতো, ওরা মিলে শেখকে হত্যা করতো না।

শেখ হাসিনা বাবার আদর্শ আদর্শ বলে মুখে ফেনা তোলেন, কিন্তু মুখে বলেন না যে, ৬ দফা ও বাকশালের বাহিরে উনার বাবা কি অন্য কিছুর কথা বলেছিলেন? আমরা তো শুনিনি। যাক, উনার বাবার আদর্শ যাই থাকুক, উনার কোন আদর্শ নেই। এখন নতুন কোন আদর্শের জন্য সময় নেই, এখন জাতির জন্য কিছু রোডম্যাপ দরকার।

জাতির সাধারণ মানুষ ৫০ বছরে কিছুই পায়নি, জাতির সামান্য যা সম্পদ ছিলো ২ লাখ পরিবার সেগুলো দখল করে নিয়েছে; বাকীদের জন্য এখন বিদেশে সস্তা শ্রমিকের চাকুরী, গার্মেন্টস'এর চাকুরী, বাসার চাকরাণী ও ঝি'এর কাজ। এগুলোর সমাধান দরকার; শেখ হাসিনার পর, দেশে আবার লম্বা সময়ের জন্য গোলমাল হবে; সেই গোলমাল ঠেকেনোর জন্য সমাধান হচ্ছে, এখন অন্য নতুন বড় প্রজেক্ট না করে, সবাইকে ফ্রি পড়ানো ও বাড়ীর কাছে কিনারে ৩/৫ হাজার টাকা আয়ের একটা চাকুরীর ব্যবস্হা করা; ভারতীয়, চীনা বা অন্য বিদেশীদের কাজ না দেয়া।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ৯:২০

সাজিদ উল হক আবির বলেছেন: স্যার, এই ধরণের বিশ্লেষণ ব্লগে আপনার জনপ্রিয়তায় ধ্বস নামিয়ে দেবে! তবুও, আপনি লাল মাওলানার প্রতি শ্রদ্ধা রাখেন জেনে আপনার প্রতি শ্রদ্ধা অনেকগুনে বেড়ে গেছে আমার।

এই সূচনাবাক্য সমূহের পর যদি বলি, শেখ হাসিনার বিরোধী দল যেখানে তাকে গ্রেনেড মেরে নিশ্চিহ্ন করে দেয়ার চেষ্টা করেছে, সেখানে স্রেফ রাজনীতি করে শেখ হাসিনা তাঁর বিরোধী দলকে বাংলাদেশের রাজনীতির মাঠ থেকে নিশ্চিহ্ন করে দিয়েছে - এই বিবেচনায় বাংলাদেশের রাজনীতির মাষ্টারমাইন্ড শেখ হাসিনা। আপনার কি মত এ ব্যাপারে?

৩০ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা রাজনীতির মাষ্টার মাইন্ড নন, তিনি 'কৌশলের' মাষ্টার মাইন্ড; রাজনীতির দেশের কিশোরীরা শিক্ষি্ত মানুষের ঘরের চাকরানী হয় না, মেয়েরা দর্জি হয় না; পুরুষেরা বউ রেখে আরব ও মালয়েশিয়া যাওয়ার কথা নয়।

২| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১০:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সময় উপযোগী 1 টি পোস্ট।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বৃথা সময় নষ্ট করেছেন জাতির; এখন উনার উচিত জাতিকে সাহায্য করার, উনি ২/৩ লাখ পরিবারকে সাহায্য করছেন মাত্র।

৩| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১০:১৭

জাহিদ হাসান বলেছেন: আপনি ছাড়া এসব কথা আর কেউ বলে না

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাকী অনেকেই দেশের ও সাধারণ মানুষের অবস্হা পুরোপুরি বুঝতেছেন বলে মনে হয় না

৪| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকার মতের বিরুদ্ধে গেলেই তাকে হত্যা করতে হবে,এটা জংলীনিতি।কোন সভ্যদেশ এটা করে না।

যে হারে মাদ্রাসা বাড়ছে বাকি স্কুলগুলো কতোদিন টিকে থাকতে পারে সেটাই এখন দেখার বিষয়,পড়াশুনার মান পরের প্রশ্ন ।

উন্নতি কিছু কিছু হয়,আরো হতো রাজনৈতিক অবস্থা ভাল হলে।সম্পদের সুসম বন্টন একটা বড় সমস্যা।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



মাদ্রাসা শিক্ষার বিপক্ষে শিক্ষিতরা দাঁড়াচ্ছে না, মোল্লারা ইহাকে ইয়েমেন বানাবে।

৫| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: যত যাই ই বলেন, শেখ হাসিনার বিকল্প কেউ আছে?

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, দেশে অনেক মানুষ উনার থেকে অনেক বেশী বুঝেন; কিন্তু ওদের স্হান নেই আওয়ামী লীগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.