নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দরিদ্র ঘরের মেয়েরাই বেশী নির্যাতিত, দেশে আর্থ-সামাজিক ও প্রশাসনিক এনার্খী চলছে

০৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৮



বাংলাদেশে নারী নির্যাতনে একটা প্যাটার্ণ আছে: নির্যাতীতারা (ধর্ষণ শব্দটা বেশী বিশ্রী) অপেক্ষকৃতভাবে দরিদ্র, অসহায় পরিবারের নারী, মেয়ে, বালিকা; যারা এদেরকে টার্গেট করে, তারা এদিকটা খেয়াল রাখে। আবার যারা এসবের বিচার আচার করার কথা, তারা এই শ্রেণীর মানুষদের নিয়ে বেশী মাথা ঘামাতে চাহে না; পুলিশও এদের জন্য অকারণ খাটতে চাহে না; পুলিশ ঘটনা জানার পর, নিজের থেকে কিছু করে না, এবং সব সময় বলে যে, কেহ তো এই ব্যাপারে কেইস করতে আসেনি, কেইস করতে এলে, তারা ব্যবস্হা নেবে।

দেশ চালাচ্ছেন নারীরা: শেখ হাসিনা, শিরীন আক্তার, মতিয়া চৌধুরী, দীপু মনি, শীপু মনি, রওশন মওশন, ইত্যাদিরা; এরা নারীদের ন্যুনতম অধিকারও রক্ষা করছে না; এরা জেনেশুনে সৌদীতে নারী পাঠাতে দিচ্ছে, নারীদের দুবাই ও মালয়েশিয়াতে পাচার করতে দিচ্ছে; এরা জানে না, সেখানে কি হচ্ছে? এরা যদি সেটা জেনে চুপ করে থাকে, এরা বস্তির একটা মেয়ে, বা নোয়াখালীর দরিদ্র পরিবারের একটা মেয়ের জন্য কিছু করবে বলে আপনার মনে হয়?

দেশে অরাজকতা চলছে; প্রতিটি এমপি, উপজেলা চেয়ারম্যান, মেয়র, আওয়ামী লীগের নেতাদের ক্যাডার আছে; এসব ক্যাডারদের কারো চাকুরী নেই; কিন্তু এদের আয় যেকোন চাকুরীজীবি থেকে বেশী; এরা চাদাবাজী, মাদক ব্যবসা, চোরাকারবাবী, ভুমিদস্যুতায় যুক্ত; দলের সব নেতার বাহিনী আছে, এরা নিজেরা মাদকে ডুবে থাকে; এরা থানা পুলিশ কাউকে পাত্তা দেয় না, উল্টো ওদের কিনে রাখে।

এগুলো কমপ্লেক্স সমস্যা, এক সময় নোয়াখালী, চট্টগ্রামের সাধারণ মানুষরা এদেরকে থামাতো, মাঝে মাঝে অভিযান চালিয়ে এলাকা পরিস্কার করতো; কিন্তু এখন বখাটে ক্যাডারেরা সাধারণ মানুষ থেকে বেশী শক্তিশালী; কারণ, চেয়ারম্যান, মেম্বার, এমপি, উপজেলা চেয়ারম্যান, সবাই মাসলম্যান, সবার বাহিনী আছে; অনেকে ২/৩ শত ক্যাডার পোষে।

সব সময় ক্যাডারেরা যে নির্যাতন করছে তা নয়, দেশের এনার্খীর সুযোগ নিয়ে সমাজের দলহীন পশুরাও নারীদের উপর নির্যাতন চালাচ্ছে। দেশের আরেক অপরাধী হচ্ছে আরবী শিক্ষার কেন্দ্রগুলো; এগুলোতে গরীবের মেয়েদের আরবী, ধর্ম ইত্যাদি শিখাতে পাঠালে, সেখানকার মোল্লারা মেয়েদের উপর অত্যাচার চালায়; যৌনচর্চা যেন আরবী শিক্ষার অংশ, ইহা আলাদা সমস্যা। যাক, এগুলো আজকাল বড় সমস্যা।

শেখ হাসিনার পুলিশ, আদালত, প্রশাসন, ইত্যাদি মেয়েদের রক্ষার জন্য কোন ব্যবস্হা নিচ্ছে না; দরকার প্রতিরোধ, ঘটনা ঘটার জন্য অপেক্ষা না করে, আগের থেকে ব্যবস্হা নেয়ার, "প্রিভেনশান" দরকার।

সরকার যখন ব্যবস্হা নিচ্ছে না, ব্যবস্হা নিতে হবে আমাদের; পোষ্ট লিখে, কবিতা লিখে এগুলো কেহ থামাতে পারবে না; এগুলোর জন্য সংগঠিত হয়ে নোয়াখালী-চট্টগ্রাম ষ্টাইলে এ্যাকশনে যেতে হবে, এলাকা পরিস্কার করতে হবে।

মন্তব্য ৬৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৮

মিরোরডডল বলেছেন:



শুধু কি দরিদ্র ঘরের মেয়েরাই নির্যাতিত ? হয়তো সংখ্যায় তারা বেশী কিন্তু সব শ্রেণীর মেয়েরাই কমবেশি ভিকটিম । লোকাল এলাকায় বখাটেদের উৎপাত অসহনীয় । এ কথাটা খুব সত্যি, দলহীন পশুরাও তখন সুযোগ সন্ধানী হয়ে উঠে ।

যে দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলের প্রধান নারী, অন্যদের কথা নাই বললাম, সে দেশের মেয়েদের এ দুরাবস্থা খুবই দুঃখজনক ও লজ্জাজনক । এসব নেত্রীদেরকে শেইম !




০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



লোকাল এলাকায় "উৎপাত" নির্যাতনের মাঝে পড়ে না; আমরা আমাদের সময়, নিজ এলাকার মেয়েদের উপর "উৎপাত" করেছি। নির্যাতনের শিকার ৯০ ভাগ অপেক্ষাকৃতভাবে দরিদ্র ঘরের মেয়েরা; সামর্থ পরিবারের মেয়েদের গায়ে হাত তুললে দুষ্টরা পিপড়ার মতো মরে।

২| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪০

মিরোরডডল বলেছেন:



এখানে আসলে লোকাল এলাকায় ক্ষমতাসীন ক্যাডারদের কথাই বলতে চেয়েছি । যারা আর্মস ক্যারি করে । এবং এর বলে যা ইচ্ছা তাই করে । বিয়ের আসর থেকে কনে কে তুলে নিয়ে যাওয়ার অভিজ্ঞতাও দেখেছি । এগুলো অবশ্যই ভালো ঘটনা না ।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:



এগুলোকে উৎপাত বলে না, এগুলো ভয়ংকর নির্যাতন; এগলো ক্যাডারেরা করে; এরা অপেক্ষাকৃতভাবে অসহায় পরিবারগুলোর উপর চড়াও হয়।

৩| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫১

কল্পদ্রুম বলেছেন: দরিদ্র মেয়েদের উপর নির্যাতনের ঘটনা বেশি। তারা বিচারও কম পায়। এলাকার পাশাপাশি আমার পড়াশোনার জায়গা, কাজের জায়গাও পরিষ্কার করা উচিত। নিজে একটু সচেতন থাকলেই অনেক অঘটন রোধ করা যাবে। ধর্ষণ শব্দটা আমারও অপছন্দ৷কিন্তু এই মুহূর্তে স্পেডকে স্পেড বলাই শ্রেয়।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



গার্মেন্টস'এ কি হচ্ছে কে জানে!

৪| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৮

আমি সাজিদ বলেছেন: এগুলো নতুন কোন ঘটনা তো নয়! হচ্ছে তো হচ্ছেই। মিডিয়ায় কিছু কাভারেজ পাচ্ছে আর কিছু পাচ্ছে না, এইতো। আপনি নোটিশ করেছেন, আমাদের প্রধানমন্ত্রী সেদিন কি সুন্দরভাবে সরকারি খাদ্য ভান্ডারের বিভিন্ন জাতের চালের নমুনা দেখলেন অফিসে বসে?

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:



প্রশাসনের দুষ্টরা অকারণ স্তুতি ( তেল ঢেলে, "আপা জানেন"! ) করে, শেখ হাসিনাকে অবশেষ বেগম জিয়ায় পরিণত করেছে, এখন সেই সুযোগে লুটতরাজ চালাচ্ছে!

৫| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৯

আমি সাজিদ বলেছেন: আজকে সিভিএফ এর Afghanistan,Barbados, Bhutan, Costa Rica, Ethiopia, Ghana, Kenya, Kiribati, Madagascar, Maldives, Nepal, Philippines, Rwanda, Saint Lucia, Tanzania, Timor-Leste, Tuvalu, Vanuatu and Vietnam এই দেশগুলোর অনলাইন মিটিংং আছে। আমরা নেতৃত্ব দিবো। বিশ্ব মঞ্চে আমরা নেতৃত্ব দেওয়া শিখেছি।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ, ইয়েমেন ও আফগানিস্তানই এখন বিশ্বনেতাদের দেশ।

৬| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৯

স্থিতধী বলেছেন: লেখক বলেছেন:লোকাল এলাকায় "উৎপাত" নির্যাতনের মাঝে পড়ে না; আমরা আমাদের সময়, নিজ এলাকার মেয়েদের উপর "উৎপাত" করেছি।

আপনি হয়তো নায়ক জনাব ফারুক সাহেবের জমানার গানে গানে নায়িকা কবরী কে " সব সখী কে পাড় করিতে নেবো আনা আনা" জাতীয় 'উৎপাত' এর কথা উল্লেখ করতেছেন। তবে আজকের দুনিয়াতে এসে সখী আদৌ আপনার নৌকা তে উঠে আপনার গান শোনার ইচ্ছা রাখে কিনা সেটা আগে একবার জেনে নিতে হয়। তাছাড়া সব সখারাও কোনটা নেহাত "দুষ্টামি" আর কোনটা চরম "ইতরামী" সেটার পার্থক্য করতে পারেনা। ফলে আজকাল সব লোকাল 'উৎপাত' সর্বদা 'উৎপাত' না থেকে প্রায় ই নির্যাতন এ পরিণত হয়।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


এখনো স্কুল, কলেজে, পাড়ায় "উৎপাত" আছে; কিশোরীরাও উৎপাত করতে চায়।

তবে, দেশে নারীদের উপর, বিশেষ করে দরিদ্র ও অসহায় পরিবারের নারীদের উপর ভয়ংকর নির্যাতন/অত্যাচার হচ্ছে; মানুষকে নোয়াখালী-চট্টগ্রাম ষ্টাইলে উহার মোকাবিলা করতে হবে।

৭| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৪

স্থিতধী বলেছেন: লেখক বলেছেনঃ মানুষকে নোয়াখালী-চট্টগ্রাম ষ্টাইলে উহার মোকাবিলা করতে হবে

একমত। লোকাল মানুষকে একজোট হয়ে এসবের মোকাবিলা করতেই হবে। দেয়ালে পীঠ মানুষের ঠেকেই আছে। এরপরও চুপচাপ বসে থাকলে এবার দেয়াল ধ্বসে সবাইকে নীচে পরতে হবে।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



যদিও বড় গলায় বলছি, "নোয়াখালী-চট্টগ্রাম" ষ্টাইলে পরিস্কার করতে হবে; সেই ধরণের মানুষ কি আছে?

৮| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩০

একাল-সেকাল বলেছেন:
বরাবরের মতই আপনার বিশ্লেষণ চমৎকার লেগেছে। রাজনৈতিক প্রেক্ষাপটের বাইরের নারীবাদী অংশটাও নিশ্চুপ। বছর কয়েক আগে ব্যরিসটার মইনুলের একটা মন্তব্যে মাসুদা ভাটটির সমর্থনে নারীবাদী সংগঠন গুলো উষ্ণ হয়ে উঠেছিলো। একের পর এক ধর্ষণের ঘটনা কিন্ত তাদের কে উষ্ণতা দিতে পারেনি। এটাও বিবেচ্য বিষয়।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


নারীবাদী বাংলাদেশে নেই; নারীবাদী থাকলে, আদম বেপারীরা কি করে সৌদী আরবে নারী পাঠালো ও পাঠিয়ে যাচ্ছে?

৯| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৫

কানিজ রিনা বলেছেন: আপনার লেখার তৃতীয় প্যারার কথাগুলোই আসল সত্য,
হঠাৎ পয়সাওয়ালা নেশাখোররা দলের শক্তি নিয়ে এইসব নোংরামিতে জড়িত। দেশে নেশাজাতীয় দ্রব্য দেশের আনাচে-কানাচে চায়ের দোকানদার পর্যন্ত এই ব্যবসায় জড়িত।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


দলের ক্যাডাররা সরকারী চাকুরেদের বাবার থেকে বেশী আয় করে: ওরা মাদক, চাঁদাবাজি, কন্ট্রাকটারী, ভুমিদস্যুতায় লিপ্ত; এরা গরীব ঘরের মেয়েদের টার্গেট করে চলেছে নিয়মিতভাবে।

১০| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪৩

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




অনেক সত্য কথার মাঝে চরম সত্য একটি কথা বলেছেন এবং উত্তর কারো জানা নেই এমন একটি প্রশ্ন রেখেছেন -
"দেশ চালাচ্ছেন নারীরা: শেখ হাসিনা, শিরীন আক্তার, মতিয়া চৌধুরী, দীপু মনি, শীপু মনি, রওশন মওশন, ইত্যাদিরা; এরা নারীদের ন্যুনতম অধিকারও রক্ষা করছে না। এরা বস্তির একটা মেয়ে, বা নোয়াখালীর দরিদ্র পরিবারের একটা মেয়ের জন্য কিছু করবে বলে আপনার মনে হয়? "


" পুলিশ ঘটনা জানার পর, নিজের থেকে কিছু করে না, এবং সব সময় বলে যে, কেহ তো এই ব্যাপারে কেইস করতে আসেনি, কেইস করতে এলে, তারা ব্যবস্হা নেবে।"
তাহলে পুলিশকে আইন শৃংখলার রক্ষক বলা হবে কেন? তাদের তো "অভিযোগ শুননেওয়ালা" ডাকা উচিৎ।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



সরকার, প্রশাসন, পুলিশ ও দল মিলে বাংলাকে পুনরায় কলোনীতে পরিণত করেছে।

১১| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪৬

জাহিদ হাসান বলেছেন: বাংলাদেশের প্রত্যেকটি জায়গায় ক্ষমতাসীন দলের কিছু পরগাছাজাতীয় পাতিনেতাদের ছত্রছায়ায় ক্যাডারবাহিনী গড়ে উঠছে। এরাই যতসব অপকর্মের সাথে জড়িত। নোয়াখালীর ঘটনা যদি দেখেন, এই ব্যাপারটা পরিষ্কার।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



প্রতিটি নেতাকে "ক্যাডার পুষতে" হয়; শধু শেখ হাসিনার ক্যাডারেরা একটু বড় গোছের, এটুকুই।

১২| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০১

ডার্ক ম্যান বলেছেন: এখন সব দুষ্ট নৌকায় উঠেছে। যেকোন সময় নৌকা ডুবে যাবে।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


অভিননন্দন, সুখী হোন।
দলকে খেয়ে ফেলেছেন শেখ হাসিনা, উনি প্রশাসনের কাঁধে বসে আছেন এখন; প্রশাসন উনাকে বেগম জিয়া বানায়েছে।

১৩| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৮

স্থিতধী বলেছেন: লেখক বলেছেনঃ যদিও বড় গলায় বলছি, "নোয়াখালী-চট্টগ্রাম" ষ্টাইলে পরিস্কার করতে হবে; সেই ধরণের মানুষ কি আছে?

আছে , সংখ্যা কম হলেও আছে। তবে পাহাড়ীদের মধ্যেই এক সময় নিজ এলাকা পরিষ্কার রাখার তাগিদ অনেক বেশী দেখা গেছে। নির্যাতনকারীদের ওরা নগদে শাস্তি দিতো। বাঙ্গালীদের মত কার দোষ বেশী, কে কী কাপড় পড়ে ছিলো এসব ফালতু বিষয় নিয়া খোশ গল্পে সময় পাড় করতোনা। এখনতো সে এলাকা আর্মিদের কমার্শিয়াল প্রজেক্ট এরিয়া করে দিয়ে আদিবাসীদের রাজনীতি বন্ধ করায়ে গোপন খুনা খুনী ছাড়া আর কিছু রাখেনাই।

০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



পাহাড়ীরা প্রকৃতির সহজ মানুষ, তাদের বিচার সঠিক। আগে নোয়াখালীতে ও চিটাগং'এ নারীদের গায়ে হাত দিয়ে কেহ বাঁচেনি।

১৪| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: সরকার ব্যবস্থা নিচ্ছে না কথাটা পুরোপুরি ঠিক না।
আসামীদের কত দ্রুত গ্রফতার করেছে তা দেখলেনই। মিন্নির বিচারও খুব দ্রুত হয়েছে বলা যলে। সিলেটের আসামীদেরও দ্রুত গ্রেফতার করা হয়েছে।

ছোট একটা দেশ। মানুষ বেশি। তাই ঘরে ঘরে এত এত অপরাধ হলে সামাল দেওয়া মুশকিল।

০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


"প্রিভেনশান" দরকার; নীতির দরকার; সৌদীতে মেয়ে পাঠালে, দেশের ভেতরে কি অবস্হা চলছে?

১৫| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৬

শায়মা বলেছেন: শাজনীনের কথা মনে আছে ভাইয়া? সে শুধু ধনী পরিবারেরই ছিলো না বরং ধনীদের ধনী পরিবারের ছিলো। সেও নিজের বাড়িতে বসেই ধর্ষিত ও খুন হয়েছিলো। কাজেই আসলে বাংলাদেশে কোনো মেয়েই নিরাপদ না ১০০%।

তবে হ্যাঁ তোমার সাথে আমি সহমত। দরিদ্র ঘরের মেয়েদের মাঝেই এই দুরাবস্থা বেশি দেখা যায়। এটার নানা কারণও আছে।
নিরাপত্তা কে দেবে জানিনা। তবে পরিবার ও সমাজের অনেক বড় ভুমিকা আছে। ঘরে ঘরে শুদ্ধিকরণ অভিযান চালানো দরকার। তাহলে হয়ত যে সব বাবা মায়েরা তাদের ছেলেটি ধোয়া তুলসী পাতা ভাবছেন তারাও একটু হলেও সচেতনতা বৃদ্ধি করাতে সহায়ক হতে পারেন।

এভাবেই বিন্দু বিন্দু জলে কখনও যদি মহাসাগর গড়ে তোলা যায়......

০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


দেশের প্রশাসন ভেংগে পড়েছে, পুলিশ এক ভীতিকর বাহিনী; মানুষ নির্যাতন সহ্য করে নিজেদের রক্ষা করছে।

১৬| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৯

সেলিম আনোয়ার বলেছেন: নির্যাতন কিষয়টি বেশ সেকেলে অথচ এখনো হচ্ছে । এবং বিত্ত এখানে একটা গুরুত্বপূর্ণ ফাক্টর । মানে বিত্তহীন অশিক্ষিতদের মধ্যে এটা বেশি দেখা যায় । নারী ও শিশু নির্যাতন বন্ধ হোক ।

০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


দরিদ্র ও অ শায়দের উপর যারা নির্যাতন করছে, তারাও সমাজের তলালীতে আছে।

১৭| ০৭ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৪

সাজিদ উল হক আবির বলেছেন: অনলাইনে লিখে - প্রতিবাদ করে কোন সমস্যার স্থায়ী সমাধান হয়, এমনটা আমি মনে করি না। বরং ভেতরে ফুঁসে ওঠা ক্রোধ অনলাইনে ফুস করে দিলে আর মাঠেঘাটে কোন দাবীদাওয়া গড়ায় না। কাজেই, আপনার শেষ প্যারার সঙ্গে সহমত।

০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



যারা মাঠে যান না, তারাই লিখে থাকেন।
তবে, লিখার দরকার, অপধারণা থেকে বের হওয়ার জন্য সবকিছুর লজিক্যাল ব্যাখার দরকার আছে।

১৮| ০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দেশে সমাজবিজ্ঞানীর পরিমান কেমন? এরা সরকারকে কোন পরামর্শ দেয় নাকি? এগুলো প্রিভেনশনের জন্য তাদের কোন আইডিয়া আছে বলে মনে হয়?

০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে সমাজ-বিজ্ঞানীরা শিক্ষক হিসেবে আছেন; সরকারের সামাজিক উন্নয়নের নীতি নির্ধারণ করে আপা।

১৯| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৮:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মেয়েরা দেশ চালায়,এটাএকটা ভুল ধারনা।দেশ চলে একটা নিয়মে,তারা হয়তো কিছুটা প্রভাব বিস্তার করতে পারে কিন্তু সেটা বাস্তবায়ন করে বশির ভাগ পুরুষরা।
শেখ হাসিনার বহু রাজনৈতিক আদেশ বাস্তবায়ন হয় নাই,আর কোনদিন হবেও না।
দলের বাঁধন অতটা শক্ত না।নির্দেশ দিলে সেটা অনেক ডিমাতালে পালন হয়।

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


দেশের প্রাইম মিনিষ্টার ও স্পীকার নারী, উনারা নিজের মনের মাধুরী দিয়ে দেশ চালান; দেশ নিয়মে চললে, ধর্ষণও একটি নিয়মে হচ্ছে?

২০| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: আপনার শেষের কথাগুলোর বাস্তবায়ন ই দরকার ।

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:




এখন সেইসব সাহসী মানুষজন আছে কিনা দেখতে হবে; তবে, আমি আমার গ্রামে গেলে লোকজন পাবো; আমাকে হয়তো ঢাকা অভিযানে যেতে হবে।

২১| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৩৩

পাজী-পোলা বলেছেন: পোষ্ট লিখে, কবিতা লিখে এগুলো কেহ থামাতে পারবে না;

এই মর্মে আপনিও একটা পোষ্ট দিয়ে বসলেন।
শুনেছিলাম আপনি অসুস্থ get well soon.

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, রোগমুক্তির চেষ্টা করছি।

আমার পোষ্ট ও অন্যদেরও পোষ্টের দরকার আছে; মানুষ যাতে সমস্যাটি সম্পর্কে সঠিক ব্যাখ্যা পেয়ে থাকেন; যেমন, কোন ধরণের পরিবারের মেয়েরা বেশী নির্যাতিত হয়ে থাকেন? আওয়ামী লীগের সেক্রেটারীর আত্মীয় ধরণের কোন পরিবারের মেয়েকে হেনস্তাা করলে দুষ্টরা কাবাব হয়ে যাবে; কিন্তু তনুর পরিবারকে কেহ ভয় পায়নি।

২২| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


যারা 2020 সালের এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট পাবে তারা সারাজীবন টিটকারি খাবে।
লোকে বলবে, এরা 2020 সালের পরীক্ষার্থী ছিল!

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:


দীপুমনির বাবা আওয়ামী লীগের নেতা হওয়ায়, ভালো স্কুল ও মেডিক্যালে গিয়েছিলো; পড়ালেখা করেনি; উনার মা উনাকে ডাকতো, "বাদাইম্মা"।

২৩| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: একটি দেশকে ধ্বংস করার জন্য জন্য একটা ভুল সিধান্তই যথেষ্ট।পরিবারে, সমাজে এমনকি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও দেখা যায় সব ভুল সিধান্তগুলো উপর মহল থেকে আসে। যেখানে গোড়ায় গলদ সেখান থেকে ভালো কিছু কিভাবে আশা করা যায়?

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার উচিত ক্ষমতা থেকে সরে গিয়ে, দলটাকে পরিস্কার করা; দল চোর-ডাকাতে ভরে গেছে

২৪| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ৩:৩১

অনল চৌধুরী বলেছেন: আমাকে ইউএস মার্শালদের মতো অস্ত্র এবং গুলি করার ক্ষমতা দিয়ে টাউন মার্শাল পদ দেয়া হোক, ১ দিনে ঢাকা শহরকে সব অপরাধীমুক্ত করে ফেলবো। কারণ আমার জন্ম , বেড়ে উঠা-সব এই শহরে। আমি অপরাধ ও অপরাধীদের নাড়ি-নক্ষত্র জানি। এছাড়াও মার্শাল আর্টস,রাইফেল পিস্তল চালানো-সবটাতেই আমি দক্ষ।United States Marshals Service
অন্যান্য এলাকাতেও এই ক্ষমতা দিয়ে শেরিফ নিযুক্ত করা হলে তারাও নারী নির্যাতনসহ সব অপরাধ দমন করতে পারে।
এ ব্যাপারে একটা লেখা কয়েকমাস আগে ইত্তেফাকে ও এই ব্লগে লিখেছিলাম।দুর্নীতিবাজ ও অপরাধী দমনে সারাদেশে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হোক
এ্যামেরিকা-ইউরোপে নারী ধর্ষণ নিয়ে কিছু লেখেন।

সেখানে যেকোনো জায়গায় মেয়েদের একা পেলেই নির্যাতন করাই রীতি। এক্ষেত্রে বাড়ি-অফিস-শিক্ষা প্রিতিষ্ঠান-এমনকি পোষাক পাল্টানোর কক্ষও বাদ নাই, যে কাজ ট্রাম্পও করেছিলো। এজন্য সন্ত্রাসী এ্যামেরিকা ধর্ষণে পৃথিবীর ১ নম্বর দেশ।E. Jean Carroll, Who Accused Trump of Rape, Seeks His DNA in Lawsuit
তবে সেখানে বাংলাদেশের মতো অপহরণ করে ধর্ষণের ঘটনা খুব কম ঘেটে।
আমরা আমাদের সময়, নিজ এলাকার মেয়েদের উপর "উৎপাত" করেছি।-একথা বলে নিজেকে ফৌজদারী মামলার আসামী বানিয়েছেন ,সেটা জানে? কারণ ফৌজদারী অপরাধের বিচার যেকোনো সময়ে করা যায় এবং আসামীর দোষ স্বীকারের ভিত্তিতে তাকে শাস্তি দেয়া যায়।

০৮ ই অক্টোবর, ২০২০ ভোর ৫:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনি হিজড়া না'তো?
আমরা আমাদের স্কুলের, এলাকার মেয়েদের সাথে উৎপাত করেছি।

২৫| ০৮ ই অক্টোবর, ২০২০ ভোর ৫:৩০

অনল চৌধুরী বলেছেন: অসভ্যতার জন্য আপনাকে স্থায়ীভাবে এখান থেকে বের করে দেয়া উচিত।
আমি কে সেটা আপনার মতো গরু না জানলেও দেশের অগণিত লোক জানে।

০৮ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


আপনি কো-এডুকেশনে পড়েছিলেন, নাকি মেয়েদের থেকে আলাদা ছিলেন?

২৬| ০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৬

পাজী-পোলা বলেছেন: লেখক বলেছেন: আমার পোষ্ট ও অন্যদেরও পোষ্টের দরকার আছে; মানুষ যাতে সমস্যাটি সম্পর্কে সঠিক ব্যাখ্যা পেয়ে থাকেন;

অথচ আপনি বলছেন "পোষ্ট লিখে, কবিতা লিখে এগুলো কেহ থামাতে পারবে না;"

আপনি কি বলেন আপনি কি জানেন, বোঝেন?

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি কি বলি, আমি বুঝি; আপনি বুঝার চেষ্টা করেন।

২৭| ০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:০৬

একাল-সেকাল বলেছেন: @ চাঁদগাজি,
আমি বুঝাতে চেয়েছি, যারা নারী অধিকার নিয়ে সোচ্চার তাদেরকে। খুশি কবির, সুলতানা কামাল সহ নারী সংবাদ কর্মী যারা একটা কটূক্তির (তাদের ভাষায়) জন্য ভাটটির পক্ষে সাফাই গেয়েছিলেন সারাদেশ থেকে ২২ টি মামলাও মইনুল সাহেবের ঘাড়ে চেপেছিল তাদের কাউকেই এম সি কলেজ, নোয়াখালী ঘটনায় মুখ খুলতে দেখা যায়নি।

এদেশে কটূক্তি ধর্ষণের চাইতেও জঘন্য অপরাধ ! নচিকেতার সেই গানের মত, " প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ, ঘুষ খাওয়া কখনই নয় "

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪২

চাঁদগাজী বলেছেন:



দেশ স্বাভাবিকভাবে চলছে না; ফলে, মানুষের কার্যকলাপ অস্বাভাবিক।

২৮| ০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নারী সে যাই হোক উচ্চ বা নিম্নবিত্ত সেই আতংকে থাকে।

ধর্ষণ যখন সামাজিক ব্যাধি তখন তা লিখতে ও বলতে কেন বিশ্রী শোনাবে। একজন ধর্ষক ধর্ষক তাকে অন্য নামে ডেকে সুশীল পরিচয় দেওয়ার কেনা মানে নেই। সর্বোচ্চ শাস্তির বিধান করা হোক।

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৪

চাঁদগাজী বলেছেন:



পুলিশ ও আদালত সমস্যা বাড়িয়ে দিচ্ছে, সঠিক পদক্ষেপ নিচ্ছে না।

২৯| ০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: শেখ হাসিনার উচিত ক্ষমতা থেকে সরে গিয়ে, দলটাকে পরিস্কার করা; দল চোর-ডাকাতে ভরে গেছে

সেখ হাসিনা সরে গেলে নতুন যে আসবে সে কি শেখ হাসিনার চেয়ে ভাল দেশ চালাতে পারবে?

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



উনাকে নিজ দল থেকে, কিংবা দেশের ১ জন বুদ্ধিমান মানুষকে প্রধানমন্ত্রী করতে হবে।

৩০| ০৮ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৮

পাজী-পোলা বলেছেন: লেখক বলেছেন: আমি কি বলি, আমি বুঝি; আপনি বুঝার চেষ্টা করেন।

ঠিক আপনার মোটা মাথা অবশ্যই বুঝবেন, আমার ছোট ক্ষুদ্র মাথা এত ম্যাওপ্যও ধরে না।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


আপনার মাথা সম্পর্কে আপনার ধারণা সঠিক।

৩১| ০৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পরীক্ষা যেহেতু নেওয়া হচ্ছে না তাহলে পরীক্ষার ফি বাবদ যে টাকাগুলো নেয়া হয়েছিল সেগুলো প্রত্যেক পরীক্ষার্থী কে ফেরত দেয়া হোক।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


পুরোটাই গুহামানবদের কাজকর্ম

৩২| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এখন আপনি বলেন,
দেশে বালিকা বিদ্যালয় থাকার পক্ষে যুক্তিটা কী?

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


বালিকা বিদ্যালয়, মাদ্রাসা, ইত্যাদি বানরদের চিন্তাভাবনা; বিশ্বে, সবার জন্য ১২ বছরের জেনারেল এডুকেশন চলছে।

৩৩| ০৯ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:৩৬

পাজী-পোলা বলেছেন: লেখক বলেছেন: আপনার মাথা সম্পর্কে আপনার ধারণা সঠিক।

আপনারটা সম্পর্কেও নিশ্চয় ভুল করিনি ?

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আমার সম্পর্কেও আপনার ধারণা সঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.