নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ষ্টক-মার্কেট ভালুকের মতো কাঁপছে, ট্রাম্পের পরাজয়ের লক্ষণ।

২০ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:৪৪



নিউইয়র্ক স্টক-মার্কেটের ভালুইক্কা জ্বর শুরু হয়েছে, ইহা কিছুক্ষণের মাঝে ১০০ পয়েন্ট উপরে যাচ্ছে, আবার আধা-ঘন্টায় ৪৫০ পয়েন্ট নীচে নামছে; ইহা ভালো লক্ষণ, ইহা ট্রাম্পের পরাজিত হওয়ার লক্ষণ। ট্রাম্প পুরো আমেরিকার মাঝে সবচেয়ে নীচু মনোভাবের মানুষ, তার পুরো পরিবারও নীচু মনোভাবের; সে বর্তমানে নির্বাচনী র‌্যালিগুলোতে যেসব কথা বলছে, আমেরিকার রাজনীতিতে, কিংবা সমাজে এই ধরণের নীচু মানের কথাবার্তা কখনো শোনা যায়নি।

আমেরিকান ধনীরা ২ দলেই আছে; তবে, মনোপলি ব্যবসাগুলোর মালিক, ওয়াল ষ্ট্রিট, ঔষধ ব্যবসা, ব্যাংক ও ইনস্যুরেন্স, অস্ত্র বানানোর কোম্পানী, অয়েল ও গাড়ী কোম্পানীগুলো, মিডিয়া ও হাসপাতালের মালিলগুলো রিপাবলক্যান দলে থাকে। রিপাবলিকানরা ক্ষমতায় থাকলে ষ্টক-মার্কেট বেশী উপরে উঠে যায়; ডেমোক্রেটরা ক্ষমতায় এলে, কর্পোরেশন গুলোর উপর ট্যাক্স বাড়িয়ে দেয়; সেইজন্য ষ্টক-মার্কেট বেশী উপরে উঠে না।

করোনা ভয়ংকরভাবে হানা দেয়ার পর, আমেরিকার মুল ইনডেক্স "ডাও জনস" ৮০০০ পয়েন্ট পড়ে গিয়েছিলো মার্চ মাসে। এই মাসে সেটা আগের যায়গায় এসে গেছে; সাথে সাথে আরেকটা ইনডেক্স, "নাসদাক", সর্বকালের উপরের রেকর্ড স্হাপন করেছে। আরো একটা ইনডেক্স আছে, "এস এন্ড পি-৫০০", উহাও করোনার আগের পয়েন্টে ফিরে এসেছে। গত সপ্তাহ থেকে ইনডেক্সগুলো কাঁপার শুরু করেছে।

আজকে থেকে আসল অবস্হা বুঝা যাবে; ফাইন্যাল ভোটের দিন অবধি আর আছে ১৫ দিন। আজকে সকালে "ডাও ফিউচার" ২০০ পয়েন্ট উপরে (প্লাস) ছিলো; মার্কেট শুরু হওয়ার পর, ৩/৪ বার ২০০ পয়েন্ট থেকে নেমে গতকালের সমানে আসে; তারপর ২/১ ঘন্টা উঠা নামা করে, অবশেষে ডাও ৪০০ পয়েন্ট, নাসদাক ২০০, এস এন্ড পি ৫০ পয়েন্ট নীচে এসে থেমেছে; ইহাতে কিছু মেসেজ আছে, মেসেজটা হচ্ছে, বিনিয়োগকারীরা ধরে নিয়েছে যে, ট্রাম্প পরাজিত হবে।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:৫৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ট্রাম্প, মোদীরা জনগণের ধর্মীয় ও জাতীয়তাবাদের আবেগকে পুঁজি করে ক্ষমতায় আসছে। প্রথম দিকে এরা অর্থনৈতিক কিছু ভেল্কিবাজি দেখতে পারলেও শেষমেশ দেশের অর্থনীতির বারোটা বাজিয়ে ছাড়ছে। এদের ফলোয়াররা ছাগলের তিন নম্বর বাচ্চার মতো লম্ফোঝমফ করলেও এক সময়ে স্তিমিত হয়ে পড়বে

২০ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প রেসকিউ প্যাকেজের নামে কর্পরেশনগুলোকে ২ ট্রিলিয়ন দিয়েছে, আরো ২ ট্রিলিয়ন আসছে; অথচ ৩০ মিলিয়নের চাকুরী নেই, কয়েক মিলিয়ন আন এমপ্লয়মেন্টে; ১০ বছরেও এই পরিমাণ ডেফিসিটের মোকাবেলা করতে পারবে না।

যাক, দৈত্যের পতন হবে, ষ্টক-মার্কেট সেটা বলছে

২| ২০ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ট্রাম্পের জয় পরাজয়ে আমেরিকা ছাড়া অন্য দেশের লোক জনের তেমন কিছু যায় আসে না। সে যখন বাংলাদেশে লোক পাঠায় বন্ধুত্বের আশায় তখন বুঝা যায় বিশ্ব রাজনিতিতে তাদের অবস্থান কোথায়।
সিরিয়ায় জনগন তাদের পাথর মেরে অগ্রসর হতে দেয় নি।ইরাক থেকে পালাতে পারলে বাঁচে।আফগানিস্তানেও একই অবস্থা।তাদের ভোট নিয়ে বিশ্ববাসির আর কোন আগ্রহ নেই।
নতুন যে জোট করেছে ভারত,জাপান,অষ্ট্রেলিয়াকে নিয়ে,সেই জোটের চার জনে তিন রকমের কথা বলে।

২০ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, ইউরোপ, কানাডা, চীন, জাপান, রাশিয়া, ইরান, ইসরায়েল, সৌদী, ভেনেসুয়েলা ইত্যাদি ট্রাম্পের জয়-পরাজয় নিয়ে জড়িত; শুধু ব্লগারদের জন্য ইহা বিষয় নয়।

৩| ২০ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১৪

বিষন্ন পথিক বলেছেন: সারা দুনিয়ার স্টকের একই অবস্হা, ইনভেস্টরা পাগলের মত আচরন করছে, অষ্ট্রেলিয়ার এসক্সর পোর্টফোলিওতে সকালে ২% প্রফিট তো বিকালে ৫% লস। নাসডাক মার্কেট ক্লোসিং এ ইনডেক্স দেখি। সবচেয়ে হাস্যকর ট্রাম্পের করোনা নিউজে মার্কেট ১০০ পয়েন্ট লস করেছিলো ৫ মিনিটে। হ্যারে বড়লোকেরা গোনায় ধরে।
বাইডেন আসলে কি কোভিড শেয়ার বাজার বাড়বে?

২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:



বাইডেন জয়ী হলে, ক্ষমতায় আসবে ২০২১ সালের জানুয়ারীতে; বাইডেন জয়ী হলে, প্রথমে নভেম্বরে মার্কেট নেমে যাবে; কিন্তু ট্রাম্প চুপ হয়ে যাবে, মানুষ নিয়ম কানুন মানার শুরু করবে, করোনা সংক্রমণ ট্রাম্পের সময় থেকে হারে কমে আসবে। শীতে আমেরিকায় অনেক মানুষ মারা যাবে।

০১ লা নভেম্বর, ২০২০ সকাল ৭:৩০

চাঁদগাজী বলেছেন:



ষ্টক-মার্কেট দেশের ফাইন্যান্ষ সম্পর্কে ও বিনিয়োগ সম্পর্কে ধারণা দেয়; কিন্তু বেকারত্ব, মাথাপিছু আয়ের সঠিক অনুপাত ইত্যাদি বুঝাতে পারে না।

৪| ২০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: ট্রাম্প দি দিন পাগল হয়ে যাচ্ছে। তার আচরন এবং কথা বার্তা পাগলের মতোন। ট্রাম্প পরাজিত হবে।

২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:



করোনা ওর মগজ নষ্ট করে দিয়েছে,সে ইডিয়টে পরিণত হয়েছে।

৫| ২০ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ইহাতে আমাদের কি কি লাভ বা লোকসান হওয়ার আশংকা রহিয়াছে?

২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:



বাইডেন জয়ী হলে, বিশ্বের সবাই লাভবান হবে; আমেরিকার প্রেসিডেন্ট, বিশ্বের প্রেসিডেন্ট।

৬| ২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৮

জগতারন বলেছেন:

আমি গতকাল বাইডেন সহ ডেমোক্রেট সকল প্রার্থীদের
ভোট দিয়ে এসেছি।

২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:



এবারের জন্য এটাই সঠিক পদক্ষেপ।
ট্রাম্প আমেরিকার মান-সন্মান নীচে নামিয়ে দিয়েছে; হাজার মানুষ তার সুরক্ষার্থে কাজ করছে ২৪ ঘন্টা, ইডিয়ট করোনায় আক্রান্ত হয়েছে ।

৭| ২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ডোনাল্ড ট্রাম্পের বিদায় আমেরিকার জন্য নবযুগের সূচনা করতে পারে।
এই পরিবর্তনটা আমেরিকা তথা বিশ্বের জন্য খুবই জরুরী।

২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



আজকে আমেরিকার ৫০ ভাগ মানুষ কাজ না করে অলস বসে আছে; সব চাইনীজ কাজে যাচ্ছে, সব ভিয়েতনামী কাজে যাচ্ছে; যেই পরিমান ছোট ব্যবসা বন্ধ হয়েছে, ইহা থেকে বের হতে ১০ বছর লাগবে।

৮| ২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৬

সাহাদাত উদরাজী বলেছেন: কি হবে তা ভাবছি না, পরিবর্তন হলেই ভাল বা কিছু একটা হবে।

২১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:



ওবামা প্রেসিডেন্ট হওয়ায়, রেসিষ্টা সাদারা ডেমোক্রেটদের উপর ক্ষেপেছিলো, তারা ট্রাম্পকে দিয়ে সেটার প্রতিশোধ নিচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.