নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বসনিয়ার জংগলে বসবাসরত বাংগালীদের নিয়ে আপনাদের বক্তব্য কি?

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৪



বসনিয়া ও ক্রোয়েশিয়া সীমান্তের জংগলে প্রায় ২০০ বাংগালী ২ বছর বাস করছেন; এরা ক্রোয়েশিয়া ও শ্লোভেনিয়া অতিক্রম করে ইতালী, অষ্ট্রিয়া, ফ্রান্স, জার্মানী যাবার চেষ্টা করছেন; এছাড়া, জংগল থেকে অদুরে জাতিসংঘের একটি ক্যাম্পে আরো কিছু বাংগালী বাস করছেন; এরাও ইতালী, জার্মানী, ফ্রান্সে যাবার চেষ্টা করছেন।

ব্লগার হিসেবে, এদের নিয়ে আপনাদের বক্তব্য কি?

এরা, এদের পরিবার গড়ে ১৫ লাখ টাকা খরচ করে ফেলেছেন; কিন্তু এরা তাদের গন্তব্যে পৌঁছতে পারছেন না; এদের প্রায় সবাই ক্রোয়েশিয়া কিংবা বসনিয়ার পুলিশের হাতে মার খেয়েছেন, নির্যাতিত হয়েছেন; ছবিতে কয়েকজনের নির্যাতনের চিহ্ন দেখায়েছে, ভয়ংকর; কারো কারো হাত-পা ভেংগে গেছে, কারো সারা শরীরে দাগ। এরা দেশে ফিরার কথা ভাবছেন না।

আপনারা কি মনে করেন যে, আমাদের সরকার এদেরকে সাহায্য করা উচিত; সরকারের উচিত এদেরকে দেশে নিয়ে আসা? সরকার কিন্তু এই ব্যাপারে কিছুই বলছে না। ইসরায়েলের ১ জন নাগরিক যদি আমেরিকায়ও বিপদে থাকে, তাকে তারা দরকারী পরিমাণ সাহায্য করে; সম্প্রতি, নিউইয়র্কে একজন হোমলেস ইহুদী দেখা গিয়েছিলো; স্হানীয় ইহুদীরা এই ইহুদীকে সাহায্য করেনি; কারণ, সে মানসিক রোগী ছিলো, সে স্হানীয়দের কথা শুনছিলো না; সেইক্ষেত্রে ইসরায়েলী কনস্যুলেট ব্যবস্হা গ্রহন করে, এখন সেই লোক হাসপাতেলে চিকিৎসা পাচ্ছে!

যেহেতু সরকার কিছু করছে না, কিছু বলছে না, দেশের মানুষের কি কিছু করা উচিত?

আমাদের এই লোকগুলো কিন্তু ভালো দেশে নেই; বসনিয়ায় বেকারের হার শতকরা ২১ জন। বসনিয়ার স্হানীয়রা চাচ্ছে, এদেরকে জংগল থেকে তাড়াতে ও জাতিসংঘের ক্যাম্প বন্ধ করে দিতে; বসনিয়ার জনসংখ্যার বড় অংশ হচ্ছে অটোম্যান যুগের তুর্কিরা ও তাদের সংমিশ্রণ। আমেরিকায়, বসনিয়া, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, আলবেনিয়া, সারভিয়া, মারভিয়ার যত লোক আছে, তারা সবগুলো ক্রিমিনাল, ওদের ১৪ গোষ্ঠীসহ ক্রিমিনাল। প্রেসিডেন্ট ট্রাম্পের পুর্ব পুরুষেরা এই এলাকার লোকজন।

আমাদের দেশের ভেতরে চাকুরী সৃষ্টির জন্য কোন মিনিষ্ট্রি নেই; গত ৫০ বছরে, কোন প্রাইম মিনিষ্টার, কোন প্রেসিডেন্ট দেশের মানুষের জন্য প্ল্যান অনুসারে চাকুরী সৃষ্টির পদক্ষেপ নেননি, বা এই নিয়ে একটা বাক্যও বলেননি। আজকে লাখ লাখ বাংগালী আদম বেপারীদের শিকার হয়ে, বে-আইনীভাবে সারা বিশ্বে ছড়ায়ে পড়েছে, চেষ্টা করছে নিজ পরিবারের জন্য আয় করতে।

বে-আইনীভাবে বিবিধ দেশে যেতে গিয়ে বাংগালীরা লিবিয়া, ইরাক, লেবাননের মতো ভয়ংকর দেশে যাচ্ছে; বসনিয়া, আফ্রিকা, মেক্সিকোর জংগলে বাস করছে; এদের আশা, এরা একদিন কিছু একটা করে, নিজেদের পরিবারকে সাহায্য করবে।

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৮

জনৈক অপদার্থ বলেছেন: এদের জন্য ইস্টার্ন ইউরোপে ব্রাউন কমিউনিটিদের হেনস্তা বাড়ছে। ফ্রান্সে লা পেন জিতে যাবেন জাস্ট এই ট্রাম্প কার্ড খেলেই। এদের প্রত্যেকে ১৫-২০ লাখ খরচ করে বসনিয়ায় এসেছে। অথচ সেম টাকা খরচ করে লিগ্যালিই মিডল ইস্টে যেতে পারত, রেমিটেন্স পাঠাতে পারত। কিন্তু তা না করে এসাইলাম পাবার লোভে ইউরোপে এভাবে আসছে।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৭

চাঁদগাজী বলেছেন:



মিডলইষ্টে ভিসা দিচ্ছে? আপনি নিজেই তো দেশে এদের নিয়ে কোন সম্ভাবনার কথা বললেন না?
আদম বেপারীরা জাল ভিসায় কত বেশী লোকজন নিয়ে গেছে আরব দেশে, কত মানুষ বিনা কাজে বসে আছেন ওখানে?

২| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৪

রাজীব নুর বলেছেন: এইসব ছাগল অবৈধ্য পথে অবৈধ্য ভাবে গেল কেন?
এদের শাস্তি হওয়া দরকার। সরকার যে চিৎকার করে বলছে, এভাবে কেউ জীবনের রিস্ক নিয়ে বিদেশে পাড়ি দিবেন না। তারা কি জানে না? এখন ওরা মরুক।

এরা নিজেরাও মরবে, দেশের বদনামও করবে। এত টাকা খরচ করে গেছে, এই টাকা দিয়ে তো দেশেই ব্যবসা করতে পারতো।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:



সরকার তো বলছে, রিস্ক নিয়ে, বে-আইনীভাবে বিদেশে না যেতে; দেশে সরকারী চাকুরী পাওয়া কি সম্ভব?
বিসিএস ক্যাডারেরাও ঘুষ দিয়ে জয়েন করছে; টাকা দিয়ে মানুষ এমপি হচ্ছে; ১৫ লাখ টাকা দিয়ে কি আওয়ামী লীগের পদ কিনবে এসব লোকজন?

৩| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: সমস্যা হলো- দরিদ্র দেশ। এর মধ্যে আবার বেশির ভাগই চোর।
সরকারী চাকরি পাওয়ার সম্ভবনা নাই। আওয়ামী লীগের পদ কিনতে ১৫ লাখ টাকার বেশি লাগে।

পাকনামি করলেই ধরা খেতে হয়। ওড়া কেন ভুল পথে বিদেশ পাড়ি দিলো। এটা অন্যায়। আমার তো চাকরি নাই। আমি তো এই অন্যায় করি নাই।
যারা ভুল পথে বিদেশ গেছে, আসলে ওরা সম্ভবত কোনো অপরাধী। হয়তো ওদের নামে কোনো মামলা আছে।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনার চাকরী নেই, ভাইয়েরা চাকুরী করছেন, ঢাকায় বাড়ী আছে!

যেই ১ কোটী ১০ লাখ বিদেশে গেছে, তাদের অনেকই গ্রামের বাড়ী/জমি বিক্রয় করে, বন্ধক রেখে গিয়েছেন; দেশের অর্থনীতি বুঝার চেষ্টা করেন।

৪| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: বর্তমানে বাংলাদেশের ফরেন রিজার্ভের পরিমাণ ৩২ বিলিয়ন ডলার। যা কিনা পাকিস্তানের ৮ বিলিয়ন ডলারের থেকে ৪ গুন বড়!
পাকিস্তানের মাথাপিছু ঋণের পরিমাণ ৯৭৪ ডলার যেখানে বাংলাদেশের মাত্র ৪৩৪।
বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪২ টি দেশের মধ্যে ২৯ তম স্থানে রয়েছে এবং এর সামগ্রিক স্কোর আঞ্চলিক ও বিশ্বের গড়ের তুলনায় অনেক কম।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বর্তমান রিজার্ভ ৩৮ বিলিয়ন ডলারের বেশী; দেশের ইমপোর্ট অনুসসারে, দেশের দরকার ৩০ বিলিয়নের নীচে রিজার্ভ রাখা; অর্থমন্ত্রী গাধা হওয়ায়, ৮ বিলিয়ন ডলার অলস বসায়ে রেখেছে; ইহা দ্বারা ২/৩ লাখ মানুষের চাকুরী সৃষ্টি করা যেতো।

৫| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: চাকরি সৃষ্টি না করে বরঞ্চ যুব শ্রেণীকে এন্টারপ্রেনারশিপ ডেভলপ করার জন্য উৎসাহিত করছে । হাঁস মুরগি পালন , বিভিন্ন ধরনের লাভজনক উদ্ভিদ চাষবাস করা এবং বিভিন্ন ধরনের ছোটখাটো ব্যবসা , ছোটখাটো ইন্ডাস্ট্রি করার ব্যাপারে সরকার উৎসাহিত করছে । এর মাধ্যমে যুবশ্রেণী দ্রুতই বেকার সমস্যা থেকে বের হয়ে আসবে। হয়তো।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের ক্যাডারদের চাঁদা, প্রশাসনের ঘুষ, ব্যাংকের পার্সেন্টেজ দিয়ে, সাধারণ বাংগালী কোন কলকারখানা করতে পারবে না; এগুলো করতে আওয়ামী লীগার কিংবা জামাতী হতে হবে।

৬| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আওয়ামী লীগের ক্যাডারদের চাঁদা, প্রশাসনের ঘুষ, ব্যাংকের পার্সেন্টেজ দিয়ে, সাধারণ বাংগালী কোন কলকারখানা করতে পারবে না; এগুলো করতে আওয়ামী লীগার কিংবা জামাতী হতে হবে।

তাহলে তো জীবনের রিস্ক নিয়ে শেষ সম্বল বেঁচে নৌপথ পারি দিতে হবে। ভাগ্য ভালো হলে সাফল্য, ভাগ্য মন্দ হলে গুলি খেয়ে মরতে হবে। তার মানে এই দেশে জন্মগ্রহন করাটাই পাপ হয়েছে।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:


চিটাগং থেকে ট্রলারে মালয়েশিয়া যেতে, নৌকায় ভুমধ্য-সাগর পার হয়ে ইতালী যেতে, পায়ে হেঁটে দক্ষিণ আফ্রিকা যেতে, মেক্সিকো থেকে পায়ে হেঁটে আমেরিকা যেতে, ট্রাকের কন্টেনাইরে আমেরিকা যেতে, অনেক অনেক বাংগালী প্রাণ হারায়েছেন।

৭| ২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

শাহ আজিজ বলেছেন: এটা নতুন কিছু নয় । আগে চীন থেকে ট্রেনে মস্কো - হাঙ্গেরি বর্ডার দিয়ে ইতালি যেত । অনেক বাঙালি তুষার ঝড়ে মারা গেছে যার খবর আজো মেলেনি । চীনারা ভিসা বন্ধ করলে ওই রুট বন্ধ হয়। এরা এখন রাষ্ট্রহীন । ইউ এন তাদের দেখভাল করছে , করোনায় ইউরোপে ধাক্কা না দিলে একটা ব্যাবস্থা হত । সরকার কিই বা করতে পারে । আমি শুনলাম ওরা বলছে মরে যাব তবু দেশে যাব না ।

২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:



সরকার ৫০ বছরে কিছু করতে পারেনি, আজকে কিইবা করবে; সরকারে তো ব্লগারদের মতো, বা ব্লগারদের চেয়ে কম বুদ্ধিমানরা কাজ করে।

৮| ২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

গফুর ভাই বলেছেন: বসনিয়াতে বসবাসরত অবৈধ বাংগালি দিয়ে বাংলার সামগ্রিক অর্থনিতি বিচার করা যায় না। তবে তারা যে পরিমাণ টাকা খরচ করে দুর্দুশাগ্রস্থ অবস্থায় নিয়ে গেছে সেই টাকা খরচ করে দেশে ভালো কিছু করতে পারত।আমি তাদের এই ধরনের সিধান্ত কিভাবে নিয়ে থাকে এখানে আসার সেটা আমাকে ভাবিয়ে তুলে।

২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:




আপনি নিজে কি চাকুরী করেন, নাকি ব্যবসা করেন? চাকুরী যদি করে থাকেন, উহা পেতে কত সহজ ছিলো?

১৫ লাখ টাকা দিয়ে গ্রামের একজন লোক কি কি করতে পারেন বাংলাদেশে?

৯| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৪০

গফুর ভাই বলেছেন: ১ম প্রশ্ন= আমি কি করি এবং কিভাবে পেয়েছি?

নিজে খুজে ৬৫০০ টাকায় প্রথম যোগদান করি ২০১৩ সালে তা পেয়েছিলাম সহজেই। এখন বাংলাদেশে চাইলে সরকারি চাকরি বাদ দিয়ে অন্য চাকরি পাওয়া যায় ১২ থেকে ২০ হাজার টাকার কোনরকম অভিজ্ঞতা ছাড়া।আমার সময়ে নেয়া চাকরি প্রথমদিকের যে টাকা দিত তার চেয়ে এখন বেশ ভালো দেয়।সরকারি চাকরি সবাই লাফিয়ে খুজে এর বড় কারন হল
১। নিশ্চিত চাকরি জতোই আকাম করে না কেন তা চলে যাবার সম্ভাবনয়া কম।
২। রিটায়েরমেন্ট এ আসলে ভালো একককালিন টাকা
৩। সমগ্র পৃথিবীর তুলনায় সবচেয়ে কম কাজ করে বেশি ঘুষ খেয়ে রাজার মত জীবন যাপন করা যায়।

২য় প্রশ্ন = ১৫ লাখ দিয়ে কিছু করা যায় কিনা?

আমি আমার মফস্বল এর বাজার নিয়ে কাজ করি চাকরির পাশাপাশি বলা যায় স্টার্টআপ বিজনেস এর মত।৬৫০০০ টাকায় কাচা শব্জি ও অন্যান্য আইতটেম কিনে বিক্র্য করি প্রতি চালানে প্রতি দিন ১৬০০ থেকে ১৮০০ টাকা লাভ থাকে। ১৫ লাখ টাকা থাকলে আমি এই ব্যাবসা কে আর বড় করে তুলতে পারতাম। আমার এই ব্যবসা তে একজন বেতনভুক্ত লোক কাজ করে।

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


করোনার আগে (২০১৯ সালে), ২ লাখ ২৫ হাজার মানুষ গেছে বিদেশে, ১ লাখের বেশী ফেরত এসেছে, এদের বড় সংখ্যা হচ্ছে গ্রামের; এসের পড়ালেখা খুবই কম।

এরা হয়তো তরকারীর ব্যবসা, বাজারে চিপস, টং চা দোকান করতে পারবেন। আড়াই লাখ, শিক্ষাদীক্ষাহীন মানুষ যদি ১৫ লাখ করে ক্যাপিটেল নিয়ে ১ বছরের মাঝে বাজারে নামে, গ্রামের অবস্হা কি হবে?

১০| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৩

গফুর ভাই বলেছেন: ১। বেশির ভাগ ফেরত আসার কারন আমার মতে তা হল তারা শ্রমিক পেশায় ছিল, কাজ না থাকায় ফেরত আসবে এটাই স্বাভাবিক করোনায় যেহেতু অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এটা বিশ্বব্যাপী সমস্যা ।
২।বসনিয়ার ২০০ বাংগালী ১৫ লাখ টাকা নিয়ে বাজারে ব্যবসা করতে আসলে মফস্বল বাজার একটা বিশাল বাজারে পরিনত হত যেখানে ভালো ক্যাস ফ্লোও এর কারনে বেশ ভালো পরিমানে ওই এলাকার দারিদ্র সীমার নিচে থাকে লোকজনে আয় রোজগারের ব্যবস্থা হত।দেশের টাকা দেশে থাকত ওই টাকা বিদেশি দালাল পেত নাহ।

আপনার কি মনে হয় তাদের কারনে বাংলাদেশের যারা বৈধভাবে যেতে চায় তাদের উপর কি রকম প্রভাব পরবে কাজ পেতে, ইমিগ্রঅ্যান্ট পেতে, বাংলাদেশ এর ব্র্যান্ড ইমেজে?আপনি ক্ষমতাধর হলে তাদের ফিরিয়ে নিয়ে আসার বেপারে কি সিধান্ত নিতেন?অবৈধ ভাবে দেশ পাড়ি দিয়ে বাঙ্গালীদের যাবার ব্যাপারে আপনি কি ভাবেন?

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


ইউরোপে বাংলাদেশের ইমেজ ভয়ংকর খারাপ; ইউরোপ নতুন নবীও চাহে না, ওদের যায়গা নেই।

তরকারী বিক্রয়, টংগের চা দোকান বর্তামান বিশ্বের জীবনযাত্রার মান নয়; মানুষকে আধুনিক শিক্ষা দিয়ে, ট্রেনিং দিয়ে, জাতির প্রয়োজনীয় কাজে চাকুরী ও ব্যবসায় সুযোগ দিতে হবে। সরকারের উচিত, মানুষের উচিত দেশের মানুষের জন্য প্ল্যান করে চাকুরী সৃষ্টি করা।

১১| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৯

জুন বলেছেন: আমাদের সাথে একবার ঢাকা আসার ফ্লাইটে মালয়েশিয়া থেকে ফেরত পাঠানো সাতজন যাত্রী ছিল। কি যে দুরবস্থা দেখে খুব কষ্ট লাগছিলো। ভোররাতে গিয়ে কুয়ালালামপুর পৌছেছে, এয়ারপোর্টেই সারাদিন না খাওয়া অবস্থায় রেখে বিকেলের ফ্লাইট এ উঠিয়ে দিয়েছে। গরীব মানুষগুলো ভিটেমাটি বিক্রি করে আদম ব্যাপারী ধরে গিয়েছিল ট্যুরিস্ট ভিসায়। কিন্ত ট্যুরিস্ট ভিসায় যে সাথে মিনিমাম ডলার ক্যারি করতে হয় তা কারো কাছেই ছিল না। প্লেন ওড়ার পর ড্রিংক সার্ভ করলো না খাওয়া মানুষগুলো ট্রে থেকে একটার পর তুলে খাচ্ছিলো যা কেবিন ক্রু পর্যন্ত অবাক।
এইসব মানুষ কেন যে যায় এত টাকা খরচ করে।

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:



আপনি সীতাকুন্ডের মানুষ দেখেছিলেন, ওরা সীম রোপন করতে জানে, কাঠ কাটতে জানে, পানের বরে কাজ করতে জানে; এখন সেইসব কাজ নেই; শেখ হাসিনা ওদের জন্য কি চাকুরীর ব্যবস্হা করেছে?

শেখ সাহবে বেঁচে থাকলে, শেখ হাসিনা বেকার থাকতেন ও সপ্তাহে ২ বার মোরগ পোলাও রান্না করতেন।

১২| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৪৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ঢাকায় কোন রকমে একটা ঝুড়ি কিনতে পারলেও রোজ দুই চারশ টাকা আয় করা যায়। যে কোন একটা বাজারের সামনে দাঁড়ালে তার কাজ ঝুটে যাবে।
কাজের লোক বেকার নেই।বেকার আছে জমিদারের ছেলেরা,ছোট কাজকে যারা ঘৃনা করে।
নাটকে দেখেছিলামঃকাদের চল,রিকশা চালাই।
কাদেরঃমামা,সৈয়দ বাড়ির ছেলে হয়ে রিকশা চালাবো,আমাদের একটা ইজ্জত আছে না!তার চেয়ে চলেন চুরি করি।
মামাঃচুরি করলে ইজ্জত যাবে না?
কাদেরঃচুরি করলে কেউ দেখবে না।
আমাদের হয়েছে সেই অবস্থা। অবৈধ পথে জংগলে যেয়ে পড়ে আছে,এর চেয়ে বেশি লোক বর্মার জংগলে গন কবরে আছে।ওরা সভ্য বলে বাচিয়ে রেখেছে।
ব্লগাররা এখনো কোন উপায় বের করতে পারে নাই,দেখেন কে কি বলে।

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতার ৫০ বছর পর, বাজারে ঝুঁড়ি নিয়ে দাঁড়ানোর মতো বুদ্ধি কেন আসছে আপনার মাথায়; ঝুড়ি নিয়ে কত লাখ দাঁড়াবে?

১৩| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫০

প্রবাসী দেশী বলেছেন: শেখ হাসিনা এখন বসরে ২ বার মোরগ পোলাও রান্না করেন যখন উনার ছেলে দেশে আসেন ।
বাকশাল তো চলছে ! আপনারা তো এটাই চেয়েছিলেন সো একোর্ডিং টু সিস্টেম (!) থিজ আর কলাত্মরাল ডেমেজ হিসাবে দেখেন.

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



বাকশাল চালু থাকলে, আপনি মান-সম্পন্ন পড়ালেখার সুযোগ পেতেন, রাজনীতি বুঝতে পারতেন, "বাকশাল" কি উহা বুঝতে পারতেন; শেখ সাহেবের অনেক সমস্যা থাকলেও, কমপক্ষে আপনার থেকে কম বুঝতেন না।

১৪| ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১১:২৮

প্রবাসী দেশী বলেছেন: মানসম্পন্ন লেখাপড়া অনেক আগেই দেশ থেকে শেষ করে এসেছ.
!!!!!!!!!আমাকে রাজনীতি কেন বুঝতে হবে !!!!!!!
কথায় কথায় রাজনীতি আর 75 বলে কি বোর্ড কাঁপিয়ে ফেলেন ! 7 কোটি মানুষ এর কথা তো কোনো কেউ শুনলো না আজ যা 17 কোটিতে পৌছেছে !মুক্তি যুদ্ধ করেছেন ! কেন করেছেন ? যুদ্ধ করার সময় কি মনে প্রশ্ন আসেনি ?

বাকশাল !


HOXX< ডাক্তার সাহেব ঔষধ দিয়েছেন আর বলেছেন বেড রেস্ট !নো মুভমেন্ট সুন উইল বিল টাইম!আপ
ভালো থাকবেন সবসময় ।

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যদি বাকশালের পক্ষে মাত্র ১জন থাকেন, সেটা আমি।

শেখ হাসিনা রাজনীতি জানতেন না; উনি বাকশাল বুঝার কথা নয়। রাজনীতি না জানলে, গণতন্তর, সমাজতন্ত্র, রাজতন্ত্রের মতো তত্বগুলো বুঝা সম্ভব নয়।

মুক্তিযু্দ্ধ করেছিলেন দেশের দরিদ্ররা, আশা করেছিলেন একটু ভালো থাকবেন; কিন্তু ভালো রাখার মতো দক্ষতা তাজউদ্দিন সাহেব, বা শেখ সাহেবের ছিলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.