নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জেনারেল, সাময়িক ব্যান, কমেন্ট ব্যান ও করোনার বছর।

২৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯



সামুতে আমার এই বছরটি ভালো যায়নি, অনেক সময় কেটেছে জেনারেল, সাময়িক ব্যান, কমেন্ট ব্যানের মাঝে; আজকেও জেনারেল ষ্টেটাসে আছি; এগুলো আমাকে কিছুটা নিরুৎসাহিত করার শুরু করেছে আজকাল।

বাংলা ব্লগিং'এর ব্যক্তিত্ব আছে, ইহা বাংগালীদের ব্যক্তিত্বের প্রতিফলন, ইহা সব ব্লগারদের ব্যক্তিত্বের যোগফল; আমাদের সরকার, প্রশাসন যেভাবে স্বাধীন মতামত প্রকাশে বাধা দেন, ঠিক তেমনিভাবেই প্রতিটি বাংগালী নিজের অবস্হান থেকে অন্যকে স্বাধীন মতামত প্রকাশে বাধা দেন। আমি বিদেশে চাকুরী করার সুবাদে কয়েকটি স্বাধীন মতামত প্রকাশের দেশে থেকেছি; ফলে, দেশের বাংগালীদের সাথে আমার কিছুটা গরমিল আছে; ব্লগে বেশীরভাগই দেশের ব্লগার; ফলে, সময় সময় আমাদের মাঝে মতের গরমিল লেগে থাকবে।

সামুতে আমার ব্লগিং'এর অনেক সময় কেটেছে ব্যান, জেনারেল ও কমেন্ট ব্যানের মাঝে: সামুর এডমিনরা ব্যতিতও অনেক ব্লগার সময়ে সময়ে আমাকে কমেন্ট ব্যান করেছেন; আমি ১ জন ব্লগারকেও কমেন্ট ব্যান করিনি; যারা আমাকে কমেন্ট ব্যান করেছেন, তাদের ব্লগিং 'এর বিষয় ইত্যাদি কোনদিন প্রগ্রেসিভ বলে মনে হয়নি।

ব্লগিং বাগলাদেশে ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছে; এর মুল কারণ, লেখার ধারা, ভাবনা, ধারণা সময়োপযোগী নয়; বাংলাদেশের মানুষ বিশ্বের অনেক এলাকার মানুষের তুলনায় ভাবনা, ধারণা, শিক্ষা, সংস্কৃতিতে পেছনে আছে; অনেকেই এই পেছনে-পড়া ভাবনাচিন্তাকে ভিত্তি করে ব্লগিং করে যাচ্ছেন; ইহা কোনদিন পপুলার হবে না।

আমাকে কখনো পোষ্টের বিষয়ের জন্য জেনারেল বা ব্যান করা হয়নি, করা হয়েছে কমেন্টের জন্য। সাম্প্রতিক সময়ে, সামুতে বিষয়ের উপর কমেন্ট করা হচ্ছে না বেশীরভাগই, পরিচয়ের সুত্র ধরে কমেন্ট করা হচ্ছে; ইহা ব্লগিং'এর জন্য ভালো নয়।

মন্তব্য ৪৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ৮:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

এই ব্লগটি মৌলবাদী জনে ভরে গেছে।
এখন আর আগের মত আসতে মন চায় না।

২৯ শে অক্টোবর, ২০২০ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:




দেশের শিক্ষিতদের বুঝার সুযোগ পাচ্ছেন।

২| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৯

অধীতি বলেছেন: কি করবেন। বর্তমানে সমালোচনাকে মনে করা হয় বিরুদ্ধবাদীতা বা ষড়যন্ত্র। প্রজন্ম এই মূলনীতে আগাচ্ছে। সমালোচনা বা স্বাধীন মত প্রকাশেও বৈচিত্র এসেছে। খারাপের ভালোও কেউ দেখছেনা আর ভালোর খারাপও কেউ দেখছেনা। সর্বক্ষেত্রেই উগ্রতা কাজ করছে।

২৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



এই মহুর্তে বিশ্বের সবচেয়ে উগ্র জাতিগুলো হচ্ছে: ইয়েমেন, নাইজেরিয়া, আফগানিস্তান, পাকিস্তান, ইরান, সিরিয়া। বাংলাদেশকে সেই দিকে নিচ্ছে কিছু মানুষ।

৩| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: আপনাকে ব্যান, জেনারেল, কমেন্ট ব্যান করলে সবচেয়ে কষ্ট হয় আমার। সামুও চায় না আপনার মতো মহৎ ব্লগারকে জেনারেল বা কমেন্ট ব্যান করতে। কিন্তু সমস্যাটা কোথায় ধরতে পারছি না।


ব্লগ নিয়ে আমি আশাবাদী। পৃথিবীর সব দেশেই ব্লগিং জনপ্রিয়তা পেয়েছে। শিক্ষিত মানুষ পড়তে এবং লিখতে ভালোবাসে। ইদানিং ব্লগার কম, পোস্ট কম বা পোষ্টের মান কম-- এটা বড় কোনো সমস্যা না। এটা সাময়িক সমস্যা। জোয়ার ভাটা থাকবেই। সামনের দিন গুলোতে ব্লগিং অনেক জনপ্রিয়তা পাবে। লেখার মান বাড়বে। ব্লগার বাড়বে এও ব্যাপারে আমি নিশ্চিত।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:



সামু কি করতে চাচ্ছে বুঝা মুশকিল, আমি উৎসাহ হারাচ্ছি কিছুটা।

৪| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১:০১

এলে বেলে বলেছেন: সামান্য কমেন্ট এর জন্য আবার ব্যান। এইদিকে একজন ফতোয়া দিয়েছেন যে আমরা সবাই মুনাফিক। এবং সে বহাল তবিয়তে ব্লগে জিহাদ চালিয়ে যাচ্ছেন। আর জেনারেল আপনাকে করা হচ্ছে। এইটা খুবই দু্:খজনক ব্যাপার। এই সময়ে আপনার যুক্তিযুক্ত ধারালো লেখা খুবই দরকার ছিল। সমস্যা নেই, আমরা সবসময় আপনার সাথে আছি। চালিয়ে যান আপনার ধারালো লেখনী, শেল হয়ে বিধুক মোল্লাদের বুকে।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:



আশাকরি, অনেক ব্লগারই আধুনিক, তাঁদের ভাবনা ও ধারণা আধুনিক; যারা জ্ঞানের অভাবে বিশ্বের রাজনীতি, অর্থনীতি, কুটনীতি বুঝতেছে না, তারা আমাদের জাতিকে ভুলভাবে তুলে ধরার জন্য জিহাদ মিহাদে লিপ্ত হচ্ছে।

৫| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১:১০

রাজীব নুর বলেছেন: সামু ব্লগ মানেই চাঁদগাজী।
সামুতে আপনি না থাকলে আমি এত লম্বা সময় হয়তও থাকতাম না। আপনার পোষ্ট এবং মন্তব্য গুলি খুব উপভোগ করি। এবং আপনি শুনলে অবাক হবেন আপনার বহু মন্তব্য আমি আমার কাছে যত্ন করে রেখেছি।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



সময়ের সাথে আপনার স্বীয় ধারা গড়ে উঠেছে, আপনি ঠিক আছেন; আপনি আমার পক্ষে তেমন কিছু বলিয়েন না; কারণ, সামুতে অনেক পেছনে-পড়া ব্লগার আছে, তারা আপনাকে কোণঠাসা করার চেষ্টা করবে; আমি সময়ের সাথে ভালো করবো, আশাকরি।

৬| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ২:২০

রাজীব নুর বলেছেন: আমাকে কয়েকজন বললেন, সামুতে ধর্মীয় পোষ্ট যেন না দেই। ব্লগের বেশির ভাগ লোক নাকি আমাকে পছন্দ করেন না।
আমি আপন মনে আছি। লিখছি, পড়ছি। তবে অন্যায় করছি না। আমার সময় কিছুটা খারাপ যাচ্ছে।

আমারা ধারনা, ব্লগে আপনি আছেন বলে কেউ আমাকে আক্রমন করতে পারছে না।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



সম্ভব হলে, আপনার নিজের পোষ্টে ধর্ম নিয়ে কিছু লিখবেন না; অন্যেরা ধর্ম নিয়ে লিখলে, আপনি আপনার বক্তব্য তুলে ধরতে পারবেন মন্তব্যে; ধর্মকে ব্লগে কম আনলে, আপনার বক্তব্য আরো বেশী শক্তিশালী হবে।

ব্লগে যাঁরা খুবই সঠিক ধারণা তুলে ধরেন, আপনি তাঁদের শীর্ষে আছেন।

৭| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৩:০৬

নূর আলম হিরণ বলেছেন: মুনাফিক চিহ্নিত করে লিস্ট করছেন একজন। উনার উদ্দেশ্য কি কে জানে ভয় কাজ করছে। উনার পোস্ট এড়িয়ে চলার জন্য অনুরোধ করছি।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগে ক্রিমিনাল লোকজন থাকাতে, অনেক ব্লগারকে প্রাণ হারাতে হয়েছে; ব্লগারদের থেকেই তথ্য বাহিরে দেয়া হয়েছে ও পরেও এদের ভুমিকা ছিলো হয়তো।

৮| ৩০ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উন্মাদরা খুব খারাবী করতে পারে সহজেই। এটা তাদের কাছে কোন ব্যাপারই না।

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের সবচেয়ে শিক্ষিত মানুষগুলোও অন্য দেশের গড় সাধারণ মানুষের তুলনায় পেছনে আছেন।

৯| ৩০ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৩০

সোহানী বলেছেন: হায় হায়, আবার কেন???

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



সামুকে বুঝা মুশকিল

১০| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩১

নীল আকাশ বলেছেন: আপনি কোন পর্যায়ের ব্লগার সেটা পূর্ণমূল্যায়নের সময় এখন এসেছে।
আমি নিশ্চিত এই ব্লগের আরেকজন ব্লগার'কেও কেউ হারিকেন দিয়েও খুজে বের করতে পারবেনা যে এতবার ব্যান এত রকমের ব্যান খেয়েছে।
এই ব্যানগুলি আপনাকে দেয়া হয়েছে আপনাকে শোধরানো জন্য। কিন্তু আসলেই কিছু মানুষের আত্মশুদ্ধি অসম্ভব ব্যাপার।

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং কি, এটা আপনি পুরো জীবনেও জানবেন না।

১১| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: মিষ্টি ফলের গাছেই বেশি ঢিল মারা হয়-
স্বর্ন যত পুড়ে ততখাটি হয়।
আপনি জেনারেল, কমেন্ট ব্যান হতে হতে মহৎ হয়ে উঠেছেন। সব খারাপের মধ্যেও কিছু ভালো দিক থাকে।

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



সামুতে ব্লগিং থাকবে না, মনে হচ্ছে, ইহা আড্ডায় পরিণত হতে পারে।

১২| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫৩

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমি আমার ব্লগের কমেন্টগুলি এতই এনজয় করেছি যা কেউ কখনও করেছে কিনা আমার সন্দেহ। আমার মনে হয় আমার লেখার চাইতেও লেখায় পাওয়া কমেন্টগুলি বেশি মূল্যবান। সে তির্যক হোক আর প্রশংসার হোক সকল কমেন্টেই বুঝতে পারি যারা পড়ছে খুঁটিয়ে পড়ছে।

আপনি পড়েননি চাঁদগাজীভাই। তাই মনে একটু কষ্ট আছে। যদিও আমি লিখছি প্রেমের গল্প। প্রেম ভালোবাসার কাব্য গল্প মনে হয় না বেশি পছন্দের আপনার।

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:




আপনার উপন্যাসের শুরুতে একটা পোষ্ট পড়েছিলাম, পরে আর পড়া হয়নি।

১৩| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৮

নতুন নকিব বলেছেন:



ভাই, মন খারাপের কিছু নেই। আপনাকে জেনারেল করা হয়ে থাকলে সেজন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত! তবে, বাংলা ব্লগ গতি হারায়নি। সামুর ভবিষ্যত ইনশাআল্লাহ উজ্জ্বল। আমাদের সবারই একটু সহনশীলতার পরিচয় দিয়ে রয়েসয়ে পোস্ট, মন্তব্য এবং প্রতিমন্তব্য ইত্যাদি করা উচিত।

সামুর সম্মানিত এডমিন অত্যন্ত দায়িত্বনিষ্ঠভাবে ব্লগ পরিচালনায় যোগ্যতার স্বাক্ষর রেখে কাজ করে যাচ্ছেন। এটা দেখে ভালো লাগে। সামু দীর্ঘজীবী হোক।

আপনাকে অনুরোধ করছি, আপনি ফিডব্যাকে একটি মেইল পাঠিয়ে কোনো ভুল ভ্রান্তি হয়ে থাকলে সেজন্য কিছু বলুন। ভবিষ্যতে সাবধানে চলার ব্যাপারেও তাদের আশ্বস্ত করুন। আশা করি, সেইফ স্ট্যাটাস আপনাকে ফিরিয়ে দেয়া হবে।

আমরাও মাননীয় এডমিন বরাবরে বিনীত আবেদন রাখছি, চাঁদগাজী ভাইকে তার সেইফ স্ট্যাটাস যাতে দ্রুতই ফিরিয়ে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। ব্লগের মাননীয় এডমিনের প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা।

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:




সামুতে ব্লগিং হচ্ছে না, এটা এখন কম্যুনিটি ভার্চুয়াল মিটিং, আড্ডা ধরণের কিছু একটা, মনে হচ্ছে।

১৪| ৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:২১

আমি সাজিদ বলেছেন: গতকালের কমেন্টের জন্য ব্যান আবার?

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



সামু সমস্যার মাঝ দিয়ে যাচ্ছে, মনে হয়।

১৫| ৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৬

ভুয়া মফিজ বলেছেন: স্কটিশ রাজা রবার্ট দ্য ব্রুস আর মাকড়সার গল্পটা তো জানেন নিশ্চয়ই। মাকড়সার কাছ থেকে শিক্ষা নিয়েই কিন্তু তিনি ইংরেজদেরকে হারাতে সক্ষম হন। আপনিও হতাশ হবেন না। আপনার ঘরে একটা মাকড়সা খুজে বের করেন আর অবজার্ভ করেন। বিজয় আপনার সুনিশ্চিত!

স্কটল্যান্ড আর নিউহয়র্কের আবহাওয়া মোটামুটি একই রকমের। এই দুই ভুখন্ডের মাঝখানে শুধু সমুদ্র। স্কটল্যান্ডে মাকড়সা থাকতে পারলে নিউইয়র্কেও নিশ্চয়ই আছে। একটু কষ্ট করে খুজে বের করেন, প্লিইইইজ!

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজের নিকটাও সঠিকভাবে তৈরি করতে পারেননি, "ভুয়া" শব্দটা আপনার কাছে সুন্দর, অর্থবহ মনে হয়েছে; দেখেন কোনদিন ব্লগিং'এর লেভেলে যেতে পারেন কিনা!

১৬| ৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৪

ভুয়া মফিজ বলেছেন: নামে কি আসে যায়? কানা ছেলের নামও 'পদ্মলোচন' হয়, জানেন তো! কামটাই বড়। তাছাড়া আপনের মতোন আমি তো ব্লগিংরে প্রফেশান হিসাবে নেই নাই......এইটা আমার কাছে জাস্ট ফান! অবশ্য আপনেরে এইসব বইলা লাভ নাই। এইসব বোঝা আপনের ক্ষমতার বাইরে!!! :P

ব্লগিং'এর লেভেল বিষয়টা কি, একটু ভাইঙ্গা কন তো! গেয়ানী মানুষের কথা শুনতেও ভালো লাগে। =p~

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং হলো আধুনিক বিশ্বে চলমান রাজনীতি, ঘটনাপ্রবাহ, অর্থনীতি, ফাইন্যান্স, টেকনোলোজী, সাহিত্য, সমাজ, ইত্যাদি নিয়ে আলোচনা। সেখানে আপনার আনাগোনা আমার চোখে পড়েনি।

১৭| ৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৫

ভুয়া মফিজ বলেছেন: আহা.....এইভাবে বললে হবে না। শুন্য লেভেল থেকে ব্লগিং'এর লেভেল পর্যন্ত; স্টেপ বাই স্টেপ বলেন। ঠিক যেভাবে গেয়ানী মানুষরা বলে। একলাফে তো ওই লেভেলে যাইতে পারবো না। আপনের কথা অনুযায়ী আমার অবস্থান তো এখন শুন্য লেভেলে। আমাকে আগাইতে হবে ধীইরে ধীইরে....স্টেপ বাই স্টেপ!

আমার আনাগোনা আপনের চোখে পড়বে কিভাবে? আপনেই তো বলছেন, আপনের চোখে সমস্যা!! ;)

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



সামুতে আপনার লেখাগুলো আড্ডা, পারিবারিক কাহিনী জাতীয়; ইহাতে সমাজ, অর্থনীতি, ফাইন্যন্স, সাহিত্য, টেকনোলোজী, রাজনীতি, সমসাময়িক ঘটনা-প্রবাহের উপর কিছু চোখে পড়েনি।

১৮| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশে অন্ধকার যুগের শুরু হয়ে গেছে ।
এই অন্ধকার যুগ সমাপ্ত হতে বাংলাদেশের কমপক্ষে 500 বছর লাগবে।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



১৯৭৫ সালে, মিলিটারী যেদিন ক্ষমতা দখল করেছিলো, সেদিন থেকে বাংলাদেশ বেদুইন শিবিরে প্রবেশ করেছিলো।

১৯| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:২৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আজকেও জেনারেল ষ্টেটাসে আছি; এগুলো আমাকে কিছুটা নিরুৎসাহিত করার শুরু করেছে আজকাল।
...........................................................................................................................................
বাংলাদেশের অগ্রগতি অনেক ভালো, অর্থনীতিতে আশেপাশের দেশ থেকে অগ্রগামী।
করোনার মধ্যে আমাদের আয় ভালই হয়েছে, তবে কিছু দেশের রাজনীতি আমাদের
শান্তি বিনষ্ট করছে, ধর্মকে উস্কানি দিচ্ছে, প্রতিবেশিকে সাবমেরিন দিয়ে রোহিঙ্গা রাজনীতির
বাহবা দিচ্ছে, এবং কোন কোন একটি ইস্যু তৈরী করে আমাদের অস্হিশীল করার গভীর কার্যক্রম চলছে ।

..........................................................................................................................................
আমরা কেন বা কিভাবে প্রতিবেশীর থেকে স্বাস্হ্য , অর্থনীতি, কৃষিতে এত্ত অগ্রগামী তা যেন সহ্য হচ্ছে না ।

৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের অর্থনীতি ভালো করতে পারে না; বাংলাদেশের মুল হার্ড-কারেন্সী আসে গার্মেন্টস ও রেমিটেন্স থেকে, ২টিই বিদেশের অর্থনীতির উপর নির্ভর করে।

বাংলাদেশ কোন প্রতিবেশী থেকে ভালো করছে না।

২০| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১:৪০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: হা হা হা, আপনি চোখ বুজে থাকলে হবে ?
...................................................................
ভারতীয় চেনেল আর পত্রিকা পড়ে দেখুন
তাদের গাত্রদাহ কেন হচ্চে , একটু অনুসন্ধান করুন ।

৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:




আমি বিশ্ব ডাটা: এইছডিআই, উৎপাদন, ক্রয়ক্ষমতা, শিক্ষার মান, বেকারত্বের হার, শিক্ষা ও চিকিৎসার সুযোগ, শিক্ষার মান, রাস্তায় শিশুর পরিমান, চাকরাণীর পরিমাণ, পুষ্টিহীনতা, মাথাপছু হাসপাতালের সিট, ইত্যাদি মেপে দেখছি।

২১| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এখন নেপাল, ভুটান, শ্রীলক্না মিয়ানমার ও আমাদের থেকে
ওষুধ আর করোনা ভ্যাকসিন কেনার জন্য ডিউ লেটার দিচ্ছে !!!

............................................................................................
নেপাল তো টিকার ২০ লক্ষ টাকার চুক্তি করে ফেলেছে । অনেক দেশ করোনায়
যেখানে জিডিপি ধরে রাখতে পারে নাই, সেখানে আমাদের জিডিপি
বেড়েছে । বাংলাদেশকে তুচ্ছ করার সময় এখন আর নাই ।

৩১ শে অক্টোবর, ২০২০ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:



জার্মানী, ফ্রান্স, আমেরিকা, ইতালীর জিডিপি কমে গেছে; বাংলাদেশের জিডিপি বেড়েছে, কারণ সরকার মানুষকে সাহায্য করেনি, মানুষ রেমিটেন্স পাঠিয়েছে।

১ টি টিকার দাম গড়ে ১০ ডলার পড়লে (গড়ে ৫০/৬০ পড়বে) ২০ লাখ টাকায় ২/৩ হাজার লোকের টিকা পাবে নেপাল। বাংলাদেশে করোনার টিকা কে বানাচ্ছে?

২২| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ২:২৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভুল বলেছি ২০ লক্ষ টিকার অর্ডার দিয়েছে ।
যার প্রতিটির দাম নির্ধারন হয়েছে ৩৫০০.০০
.................................................................................
The World Health Organisation (WHO) has listed the Covid-19 vaccine developed by a Bangladeshi pharmaceutical company, Globe Biotech.

Globe's vaccine was listed on the WHO's draft landscape of Covid-19 candidate vaccines on 15 October.

৩১ শে অক্টোবর, ২০২০ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:



গ্লোবের টিকা ব্যবহারযোগ্য হবে কিনা তা বলা মুশকিল। গ্লোবের টিকা এখন যেখানে আছে, সময় মতো বাজারের আনতে পারবে কিনা, সেটা ঠিক বলা যাবে না।

২৩| ০৪ ঠা নভেম্বর, ২০২০ রাত ৮:৩৫

গিলগামেশের দরবার বলেছেন: চাঁদগাজী কে শুরু থেকেই পেয়েছি, এবং জেনেছি তার সৃষ্টিশীল মন্তব্যের কারনে। আমার মতের সাথে আরেক জনের মতের মিল থাকবে, এটা আমি কখনোই আশা করি না। সায়েন্টিফিক লেখা লিখতে গেলে, পিয়ার রিভিউড না হলে, সে লেখার কোন মূল্য নাই। একজন সৃষ্টিশীল মন্তব্য প্রদান কারী, সেই সকল নামিদামী বিজ্ঞান সাময়িকীর এডিটর-ইন-চীফ বা এডিটরের মত, যার মন্তব্যের কারনে আপনার লেখা বৈজ্ঞানিক সমাজে গ্রহনযোগ্যতা পায়। কি লেখা যায়, আর কি লেখা যায় না, সেটা যেমন একজন এডিটর ভালো জানেন বা মন্তব্য করে সেটা রিভিসন করিয়ে নেন লেখক থেকে, চাঁদগাজীকে বরবরই আমার তেমনটা মনে হয়েছে। সামুর কোন কী-পার্সন কে আমি চিনলে, আমি তাকে অন্তত অনুরোধ করতাম চাঁদগাজীকে ব্লক, ব্যান বা এম্বারগোতে না ফেলার জন্য।

০৪ ঠা নভেম্বর, ২০২০ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ আপনাকে।
সামু ব্লগিং থেকে আড্ডাক বেশী পছন্দ করছে, মনে হয়।

২৪| ০৫ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সে কি!! আপনি আবার জেনারেল হলেন কবে??

০৫ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৩০

চাঁদগাজী বলেছেন:



আমাকে আবার "সেইফ" ষ্ট্যাটাস দেয়ার জন্য ধন্যবাদ।

অক্টোবরের ৫ তারিখ থেকে 'জেনারেল' ষ্টেটাসে আছি।

এখন সফটওয়ার থেকেই কি "জেনারেল'" (কিছু কমেন্ট মুছে দেয়ার পর) করা হয়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.