নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেখেছেন, মানুষ কিভাবে আমেরিকার রাস্তায় নেমেছেন?

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:১১



আজকে সকাল সাড়ে ১১'টায়, সিএনএন'এ জো বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার সাথে সাথে আমেরিকার সব শহরে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন; সবচেয়ে বেশী মানুষ জড়ো হয় হোয়াইট হাউসের চারিপাশে; বিকেলে ওখানে লাখের মতো মানুষ উপস্হিত ছিলেন; মানুষ হাঁফ ছেড়ে বেঁচেছেন; অবস্হা দেখে মনে হচ্ছিল, আমেরিকা নতুন করে স্বাধীনতা পেয়েছে। সবচেয়ে ভালো প্লাকার্ডে লেখা ছিলো, "বাইডেন-হেরিসকে অভিনন্দন", কিছু প্লাকার্ডে অনেক খারাপ কথা লিখা ছিলো, একটাতে লেখা ছিলো, "ট্রাম্প, এখুনি হোয়াইট হাউস ছাড়ো"।

এখন, রাত সাড়ে ১১টা; এখনো ৩/৪ হাজার মানুষ হোয়াইট হাউজের চারিপাশে আড্ডা দিচ্ছে, নাচগান করছে, শ্লোগান দিচ্ছে; ভেতরে, ট্রাম্পু নিশ্চয় রাগে ও ভয়ে কাঁপছে।

গত ১০০ বছরে, কোন ভোট বা কোন বিজয়ে, আমেরিকার এত মানুষ একই সাথে রাস্তায় নেমে আসেননি; তারা রাস্তায় নেমেছিলেন অনেকবার প্রতিবাদ করতে।

শেখ হাসিনার শেষ নির্বাচনে মানুষ খুশীতে উৎফুল্ল হয়ে রাস্তায় নেমেছিলেন? মানুষ কিন্তু ১৯৭০ সালের নির্বাচনের ফল শুনে ও ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দুপুরে সবাই রাস্তায় নেমে এসেছিলেন! শেখ হাসিনার শেষ নির্বাচনে যদি মানুষ রাস্তায় না নেমে থাকে, শেখ হাসিনার নাম ইতিহাসে খারাপ মানুষ হিসেবে লিখা থাকবে।

বাংলার মানুষ কোন নির্বাচনের ফলাফলের দিনে, কোন স্বাধীনতা দিবসের সকালে, কিংবা কোন বিজয় দিবসের সকালে এখন রাস্তায় নামেন? যদি না নেমে থাকেন, শেখ হাসিনার উচিত ক্ষমতা থেকে সরে যাওয়া। হয়তো, উনার ক্ষমতা ছেড়ে দেয়ার দিন মানুষ রাস্তায় নেমে আসবে, কি বলেন?

একটা সমস্যা কিন্তু তৈরি হয়েছে বাংলায়, শেখ হাসিনা যদি ক্ষমতা ছেড়ে দিতে চায়, বাংলায় কোন দল কি আছে, যারা ক্ষমতার ভার নিতে পারবে?

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশের অবস্থা বেশ গোলমেলে মনে হয়েছে। রাতারাতি কোন পরিবর্তন আসবে বলে মনে হয় না, এটা বংশ পরম্পরায় চলতে থাকবে। আমেরিকা বলেই এদেশের মানুষ এতটা স্বাধীনতা উপভোগ করতে পারছে, বাংলাদেশ হলে হয়তো এতক্ষণে কয়েক'শ এ্যারেস্ট আর কিছু গোলাগুলির ঘটনা ঘটে যেতে। তবে আপাতত বাংলাদেশে আর কোন দল আছে বলে মনে হচ্ছে না। গড ব্লেস এ্যামেরিকা।

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ সবে মাত্র চলতে শিখার সময় মিলিটারী উহার পা ভেংগে দিয়েছিলো; আশা করেছিলাম, শেখ হাসিনা উহাকে মেরামত করবে; কিন্তু উনি উহার মাথাও নষ্ট করে দিয়েছ।

২| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশে গণতন্ত্র না থাকায় আর আমলাতন্ত্র দুর্নীতিগ্রস্ত ও চরম দলীয়করন করার কারণে বাংলাদেশের ভবিষ্যৎ খুবই অন্ধকার। শেখ হাসিনার নিজের দলেরই কেউ নেই তার পরবর্তীতে এই গুরু দায়িত্ব নেয়ার মতো। আর শক্তিশালী বিরোধী দল থাকতে না দেয়াও দেশের জন্য ভয়াবহ অশনি সংকেত !

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার জন্য গণতন্ত্র বুঝা কঠিন ব্যাপার; কিন্তু জাপান, কিংবা ইসরায়েলকে নকল করলেও হতো, নকল করার ক্ষমতাও নেই!

৩| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫১

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: শেষ লাইনে-ই ট্যাগ লাইন - এ জাতির জন্য।

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০৫

চাঁদগাজী বলেছেন:



দেশে গরুর পরিমাণ বাড়ছে, রাজনীতিবিদ জন্ম নিচ্ছে না।

৪| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৫

আমি সাজিদ বলেছেন: ডেমোক্রেটদের বিজয় এইবার যেমন অবাক করার মতো, তেমনভাবেই এটাও বুঝিয়ে দেয়, গনতান্ত্রিক ব্যবস্থা ও ভোটের দ্বায়িত্ব নয় - বিকল্প খুঁজে বের করা। জনগণকে বলতে সুযোগ করে দেওয়ায়ই এর মূল লক্ষ্য।

বাংলাদেশের কথা যদি বলি - বিএনপি একটা ব্যবসায়ীর দল। আওয়ামী থিংক ট্যাংক আর বিএনপি পন্থী বুদ্ধিজীবীদের নাম আর কর্ম ( দুই একজন ছাড়া) দেখলেই বুঝা যায় এটা। বিএনপি এখন যে অবস্থায় আছে এর দায় কিছুটা তাদের। আমার মনে হয় তারা আগামী বিশ বছরেও ক্ষমতায় আসতে পারবে না। শেখ হাসিনা যেমনই হোক, তার মত মাল্টিটাস্কার প্রাইম মিনিস্টার অন্তত বেগম খালেদা জিয়া নন। বয়সের সাথে শেখ হাসিনা বুঝতে পেরেছেন সব জায়গায় তার কথা বলার দরকার নেই। সেই সাথে ভূরাজনৈতিক অবস্থান থেকে আওয়ামী রাজনীতি যেভাবে আন্তজার্তিক ব্রান্ডিং পাচ্ছে, বিএনপির এমন নেই। কারন ওদের আধুনিক বিশ্বের ( বিগত দশ পনের বছরের) রাজনৈতিক পরিবর্তন নিয়ে ধারনাই নেই। এত কথা বললাম আপনার শেষ প্রশ্নটির উত্তর দেওয়ার জন্য। প্রশ্নের উত্তর - না। এই মুহুর্তে আপাতত শেখ হাসিনার বিকল্প নেই বাংলাদেশে। তবে বিকল্প শব্দটি আপেক্ষিক।

তাহলে কি সমস্যা হচ্ছে? কিছু অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি সরকারদলীয় লোকেদের দূর্নীতিও বেড়েছে। প্রশাসন নিরপেক্ষ নয়। কার্যকর বিরোধী দল না থাকায় কোন কিছুতেই প্রশ্ন তোলার কেউ নেই। এখানে গনতন্ত্রের মোড়কে অন্য কোন তন্ত্র মন্ত্র আছে। আমরা প্রায়ই এখন আমলা ও নেতাদের মধ্যে চেক এন্ড ব্যালেন্স দেখি।

এরফলে - আমেরিকার সাধারন মানুষ ভোট দেওয়ার পর যেভাবে রাস্তায় নেমেছে, উৎসব করেছে, তা আমাদের দেশে এই সময়ে সম্ভব নয়। হয় আগের রাতেই আপনার ভোট কেউ দিয়ে দিবে অথবা পরের দিন সকালে দলীয় ছোট বড় ক্যাডাররা ও এক পক্ষে ঝুলে থাকা পুলিশের লোক রাস্তায় আপনাকে দেখলে ধরে চৌদ্দ শিকে নিয়ে যাবে। এটাই বেসিক পার্থক্য।

আপনি একটা জিনিস খেয়াল করেছেন কিনা জানি না, জো বাইডেন যখনই কিছুটা জেতার মতো পরিস্থিতিতে চলে এসেছে, তার এলাকা নো ফ্লাই জোনে ঘোষিত হয়েছে। ট্রাম্পের মিথ্যাচারের সময় টিভি চ্যানেলগুলো তাকে সম্প্রচার করাই বন্ধ করে দিল মাঝপথে। গণমাধ্যম গুলো নিরপেক্ষ থেকেছে। এমনকি ফক্স নিউজও সুর পাল্টেছে। আমাদের দেশে এমন কল্পনাই করা যাবে না।

খুবই অদ্ভুত।

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ১৭ বছর প্রাইম মিনিষ্টার, ১০ বছর বিরোধী দলের নেত্রী, ৪০ বছর আওয়ামী লীগের সভাপতি। এতটুকু সময় পেলে চট্টগ্রামের পাহাড়ের বানরও কম্প্যুটার বানায়ে ফেলতে পারতো!

৫| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌আমরা গা ভাসিয়ে দিয়েছি, সময় যেদিকে নিয়ে যাবে আমার সেদিকেরই পথিক।

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১১

চাঁদগাজী বলেছেন:


ব্লগের পোষ্ট দেখলেই সেটা বুঝা সহজ হয়ে যায়।

৬| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: শুধু মাত্র দূর্নীতি বন্ধ করতে পারলেই আমাদের দেশ অনেক এগিয়ে যাবে।

০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা দুর্নীতি বন্ধ করে, সুনীতি চালু করার মত দক্ষ নন।

৭| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৪৬

কহেন কবি কালীদাস বলেছেন: আমেরিকা চলে কন্সটিটিউশন অনুসারে। আর তার পাশে বাংলাদেশ! হাসালেন মশাই।

রাস্তায় নামার কথা বললেন তো, ওই চিন্তা মাথায় আনবেন না! শেষ বার ভোট দিতে পারি নাই। ককটেল ফুটাইছিল শোনার ছেলেরা ভোট কেন্দ্রের সামনে ! তারপরেও অপেক্ষায় ছিলাম, দেখি অন্য দলের পোলিং এজেন্ট কে পিটাচ্ছে পুলিশদের সামনে। পড়ে চলে আসছি ভোট না দিয়ে।
বিচিত্র এই দেশ।
বাংলাদেশ এর মানুষ আওয়ামীলীগ, বিএনপি, জামাত ইসলাম ছাড়া আর কোন দল কে চেনে না। আর এই সব দল গুলা সব চোর/বাটপারে ভর্তি। কাজেই এদের দিয়ে পরিবর্তন আশা করা বোকামি।আমাদের দেশের মানুষ যেমন নিকৃষ্ট, নেতাও নিকৃষ্ট! কাজেই পরিবর্তন আসবে না।আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলে গেলে, তার আসলেই পুরোপুরি বিকল্প নেই।

সবচে ভালো হোল, ভালো আর শিক্ষিত মানুষদের বাহিরে সেটেল করা , বিশেষত কানাডায়। চোর/বাটপার/দুরনিতিগ্রস্থ দেশে থেকে লাভ নেই! এই দেশ পরিবর্তন হবে না, দিনকে দিন খারাপের দিকে যাবে।

০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা যাদের এমপি পদে মনোয়ন দেন, এরা অমানুষ; এদের ভোট দিলে বা না দিলে কইছু আসে যায় না। ১৮ কোটী মানুষকে চালানোর মত আয় করার বুদ্ধি উনার সরকারের লোকজনের মাথায় নেই।

৮| ০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

একলব্য২১ বলেছেন: জো বাইডেনের পররাষ্ট্রনীতি ট্র্যাম্পের থেকে কিছুটা পৃথক হবে বলে বিবিসির একটা রিপোর্ট পড়ছিলাম। চিনের ব্যাপারে জো বাইডেন পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কি মনোভাব নিবেন বলে মনে করেন। নাকি এক্ষেত্রে ট্রাম্পের নীতিই অনুসরণ করবেন।

০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা তার আগের ভুমিকায় (ওবামা যুগে ) ফিরে যাবে, নতুন করে যুদ্ধে যাবে না; রাশিয়া ও ইরান সমবেতভাবে আমেরিকাকে বিপদে ফেলার চেষ্টা করবে।

৯| ০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৪

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বাংলাদেশে নির্বাচনের কোন উৎসব না থাকায়, দেশের মানুষ অন্য দেশের নির্বাচনে উৎসবের মজা নেওয়ার চেষ্টা করছেন। কি আর করা, গত ১০ বছরে দেশের মানুষ ভোটের উৎসব পালন করতে পারেনি, হয়তো তাই।

০৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ভয়ে ভয়ে থাকে, কোনদিন তাকে মেরে ফেলে; নিজকে রক্ষা করে চলতে গিয়ে আওয়ামী লীগ ও সরকারকে এমন পর্যায়ে নিয়ে গেছে যেখানে দেশ ও মানুষের জন্য কিছু করার নেই।

১০| ০৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে দিলে রগকাটা বাহিনী রাস্তায় নেমে আসবে। আমাদের পালিয়ে থাকতে হবে।

০৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



সেটাই সমস্যা, বাংলাদেশ যেভাবে রগকাটাদের জন্ম দিয়ে চলেছে, শেখ হাসিনাকে ক্ষমতা থেকে তাড়াবারও উপায়ও নেই; শালার বুয়েট, ঢাকা ইউনিভার্সিটিতেও এসব হায়েনারা বাস করার শুরু করেছে।

১১| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:৪৩

রাজীব নুর বলেছেন: আমেরিকার মানুষ কি এখন খুশি?

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


মানুষ চিন্তিত ও ট্রাম্পের পরাজয়ে একাংশ খুশী; কিন্তু অন্য অংশও প্রায় সমান।

১২| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ২:৩৮

আমি সাজিদ বলেছেন: নিজের শহর থেকে দেওয়া বাইডেনের প্রথম বক্তব্য কেমন লাগলো? যে ইউনিটির ডাক দিয়েছে তা আসবে? কোভিড নিয়ে ব্লু প্রিন্টের কথা বললো, কতোটুকু বাস্তবায়ন করবে আপনার মনে হয়?

০৯ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:



ঐক্যের ডাক কাজ করবে, কিছুটা সময় লাগবে।

করোনা এখন কন্ট্রোলের বাহিরে চলে গেছে; বাইডেন যদি মানুষকে জাতীর সমস্যা সঠিকভাবে তুলে ধরতে পারেন, মানুষের সহযোগীতা পাবেন। তবে, আমেরিকা ভয়ংকর অর্থনৈতিক সমস্যায় পড়েছে।

১৩| ০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হাসিনা খাদেলার চেয়ে বুদ্ধিমতী তাতে কোন সন্দেহ নেই কিন্তু হাসিনা কোন নির্বাচনকে সুষ্ঠুভাবে হতে দেননি ভোটের আগের রাতেই ব্যালট বাক্স পূর্ণ করেছে হাসিনার হয়েনা বাহিনী। বাংলাদেশের ইতিহাসে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ ভোটের একটা সুষ্ঠূপরিবেশ সৃষ্টি করেছিলেন সেটা হাসিনা সমূলে উচ্ছেদ করেছেন। বাংলাদেশের প্রেক্ষাপটে যারা মূলত দেশ চালায় অর্থাৎ ক্যাডার সার্ভিস সেটাকে উনি শেষ করে ফেলেছেন; ক্যাডার সার্ভিসে কট্টর আওয়ামী লীগ ও বিশেষ সম্প্রদায় ছাড়া কাহারো পক্ষে চাকুরী পাওয়া সম্ভব নয়। হাসিনার আমলেই বাংলাদেশের সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারী গুলো হয়েছে ওনার দলের নেতাদের প্রত্যক্ষ বা পরোক্ষ মদদে মাঝখানে খালেদা ২ কোটি টাকা চুরির দায়ে জেলখাটছে সুতরা হাসিনার নির্বাচনে জনগন খুশিতে উৎফুল্ল হবার মতো কোন কারন নেই।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা কেন এসব করছে?

১৪| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা ভয়ে ভয়ে থাকে, কোনদিন তাকে মেরে ফেলে; নিজকে রক্ষা করে চলতে গিয়ে আওয়ামী লীগ ও সরকারকে এমন পর্যায়ে নিয়ে গেছে যেখানে দেশ ও মানুষের জন্য কিছু করার নেই।

চরম সত্য কথা বলেছেন। এরকম সত্য কাউকে বলতে শুনি না। অবশ্য কেউ বললে পরের দিন তাকে গ্রফতার বা গুম করা হবে নিশ্চিত।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


জিয়ার এক বিশ্বাসঘাতকতা জাতীকে ৭০ বছরের জন্য পংগু করে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.