নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সরকারকে বাদ দিয়ে দেশের বেকার সমস্যা সমাধান করা সম্ভব?

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৮



সরকারকে বাদ দিয়েও বেকার সমস্যার কিছুটা সমাধান সম্ভব। ২য় বিশ্বযুদ্ধে পরাজিত হওয়ার পর, জার্মানীতে যেই অবস্হার সৃষ্টি হয়েছিলো, একা সরকার সেটার সমাধান করতে পারছিলো না; ৫০ সালের পর, যেসব জার্মানরা নিজ পায়ে দাঁড়াতে পেরেছিলো, তারা নিজেদের মাঝে সমঝোতার মাধ্যমে, সম্ভবমতো বেকার জার্মানদের চাকুরী দিয়েছিলো। এখনো জার্মানীতে বেকার জার্মানদের চাকুরীর ব্যাপারে অনেক প্রাইভেট কোম্পানী সরকারের সাথে কাজ করে, যাতে কোন জার্মান বেকারত্বে না ভোগে।

১৯৭২ সালে, আমাদের যুদ্ধকালীন প্রাইম মিনিষ্টার সাহেব নিজের চাকুরীটা রেখে, ভলনটিয়ার মুক্তিযোদ্ধাদের চাকরীগুলো খেয়ে চুপ করে বসেছিলেন; তিনি কোনদিন খোঁজও নেননি, এই লোকগুলো কোথা থেকে এসেছিলেন, যুদ্ধ করে প্রাণ দিয়ে, আহত হয়ে, বিজয় নিয়ে আসলেন; তারপর, তাঁরা কোথায় চলে গেছেন!

যারা '৭১ সালের ১৪ই ডিসেম্বর অবধি সেক্রেটারিয়েটে পাকিস্তান সরকারের অধীনে চাকুরী করেছিলো, পাকিস্তানকে চালু রেখেছিলো, তারা নতুন বাংলাদেশে চাকুরীতে যোগ দিলো; কিন্তু যারা বাংলাদেশে এনেছিলেন, তাঁদের খোঁজ কেহ নেয়নি; তাজুদ্দিন সাহেব, শেখ সাহেব তাদেরকে তাদের চাকুরীতে রাখেননি; শেখ সাহেব পশ্চিম পাকিস্তান থেকে ফিরে এসে নিজের চাকুরীটা বুঝে নিলেন, মুক্তিযোদ্ধাদের চাকুরীর কি হলো সেটার খবর রাখলেন না; সেটা ছিলো শুরু, আজকেও সেটা চলছে।

আজকে দেখেন, একটা তরুণ বিসিএস দেয়ার জন্য কি পরিমাণ কষ্ট করেন, কি পরিমাণ ভয়ের ভেতর দিয়ে যান; কোন কোন ক্ষেত্রে ঘুষ দিয়ে নিয়োগ পান; নিয়োগ পাবার পর, গোল্ড ফিশের মতো সব ভুলে যান, বাকীদের কি হচ্ছে, তাদের চাকুরী আছে কিনা, চাকুরী সৃষ্টির দরকার আছে কিনা, মানুসের ঘরে চালডাল আছে কিনা সব ভুলে যান। এরা নিজের বাচ্চাদের দেশের সবচেয়ে ভালো স্কুলে পাঠান; তারপর, বিদেশে পড়ান; কিন্তু বাকীরা চাকুরীর অভাবে দেশ ছেড়ে যে, বসনিয়ার জংগলে বাস করছেন, সেটার কোন খবর রাখে না।

শেখ হাসিনার সময় শেষ হয়ে গেছে, উনি আর নতুন কিছু করতে পারবেন না; উনার পর কি ঘটবে বলা মুশকিল; তবে, ভালো কিছু ঘতবে না; কারণ, দেশে ভালো কোন রাজনৈতিক দল নেই; শেখ হাসিনার অধীনে আওয়ামী লীগ এক ভয়ংকর দলে পরিণত হয়েছে; এই দলের বেশীরভাগ লোকের চাকুরী নেই, এরা তথাকথিত ব্যবসা করে, যেগুলো আসলে দেশের সম্পদ দখল করে মাত্র। এরা বাকীদের জন্য ব্যবসা, চাকুরীর সুযোগ সৃষ্টি করছে না।

এই অবস্হায়, মানুষের জন্য দরকারী পরিমাণ চাকুরী কারা সৃষ্টি করতে পারবন, কিভাবে সৃষ্টি করতে পারবেন?

মন্তব্য ৪১ টি রেটিং +০/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: আমার মনে হচ্ছে আপনি একজন আশাবাদী মানুষ।
দেশের প্রতি আপনার সীমাহীন টান। দেশ নিয়ে ভাবেন। দেশের মানুষ নিয়ে ভাবেন।
আমি বলল, এসব বাদ দেন। এই দেশ শেষ। এই দেশের ভালো কিছু সম্ভব না। সেই ৭১ সালের লোকজন এখন দেশে নাই। এখন যারা আছে তারা দুষ্টলোক। অমানুষ।

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



আমরা যারা শিক্ষিত আছি, আমাদেরকে কিছু একটা করতে হবে; আমাদের আশা ছিলো শেখ হাসিনা; কিন্তু তিনি দেশকে ভয়ংকর সমস্যার মাঝে নিয়ে এসেছেন; উনি নিজের দলকেও অনেকটা নষ্ট করে দিয়েছেন।

২| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার কাছে আমি যা যা আশা করেছিলাম তা পাই নি। মিথ্যা বলব না দুটা জিনিস পেয়েছি-
১। যুদ্ধাপরাধীদের শাস্তি।
২। বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার।

তবে বেশির ভাগ জিনিস সরকার প্রধানের কাছে পাই নি। যেহেতু ১২ বছর পার হয়ে গেছে, তাই বলা যায় আর পাবো না। বিএনপি'র আমলে দেশ যেভাবে চলেছে, এখনও তাই চলছে।

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


উনি সেই ২টি ঠিক মতো করেছেন, দেশকে মিলিটারী থেকে কিছুটা কেড়ে নিয়েছেন; কিন্তু মানুষের জন্য দরকারী কোনটাই সঠিকভাবে করেননি: মানুষের দরকার ছিলো: দেশ, শিক্ষা ও চাকুরী

৩| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমরা যারা শিক্ষিত আছি, আমাদেরকে কিছু একটা করতে হবে; আমাদের আশা ছিলো শেখ হাসিনা; কিন্তু তিনি দেশকে ভয়ংকর সমস্যার মাঝে নিয়ে এসেছেন; উনি নিজের দলকেও অনেকটা নষ্ট করে দিয়েছেন।


এই দেশে ভালো কিছু করা সম্ভব না।
করতে দেওয়া হবে না। আপনি দূরে আছেন। তাই হয়তো দেশের জন্য বিপুল টান অনিভব করছেন।
সারাদিন, মাস বছর চারপাশ দেখছি। মানুষের কর্মকান্ড দেখছি। প্রতিটা মানুষ বদমাইশ।
ধরুন, দেশে আপনি একটা স্কুল বা মসজিদ দিবেন সেখানে আপনাকে বেগ পেতে হবে।

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



৫০ বছর মানুষ দেখে আসছে যে, সরকার ও প্রশাসনের লোকেরা নিজ পরিবারের বাইরে কাউকে সুযোগ দেয় না; মানুষ সেইভাবে নিজকে সাজিয়ে নিয়েছে: মানুষ জানে সরকারী লোকেরা সুযোগ মতো পকেট কাটে, দলের লোকেরা সব দখল করে, দালালেরা মানুষকে বিদেশে বিক্রয় করে।

৪| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: উনি সেই ২টি ঠিক মতো করেছেন, দেশকে মিলিটারী থেকে কিছুটা কেড়ে নিয়েছেন; কিন্তু মানুষের জন্য দরকারী কোনটাই সঠিকভাবে করেননি: মানুষের দরকার ছিলো: দেশ, শিক্ষা ও চাকুরী

একদম সঠিক কথা বলেছেন।
শেখ হাসিনার আমলে শিক্ষার মান একদম কমে গেছে। ২০০০ সালের পর থেকেই দেশে শিক্ষা ব্যবস্থা একদম শু‍য়ে পড়েছে। এরপর বেশির ভাগ প্রশ্নপত্র ফাঁস জেনারেশন। এরা অনার্স মাস্টার্স পাশ করে ফেলেছে কিন্তু একপাতা দরখাস্ত ঠিক করে লিখতে পারে না।

শেখ হাসিনার কাছে আমার অনেক আশা ছিলো। এখন মনে হচ্ছে, উনি কোনো রকমে যতদিন বেঁচে থাকবেন, ক্ষমতা আকড়ে বেঁচে থাকতে চাচ্ছেন। দেশ রসাতলে যাক।

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



এখন ব্যুরোক্রেটরা, পুলিশের উপরের স্তরের অফিসারেরা মিলে শেখা হাসিনাকে বেগম জিয়ায় রূপান্তরিত করেছে।

৫| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ৫০ বছর মানুষ দেখে আসছে যে, সরকার ও প্রশাসনের লোকেরা নিজ পরিবারের বাইরে কাউকে সুযোগ দেয় না; মানুষ সেইভাবে নিজকে সাজিয়ে নিয়েছে: মানুষ জানে সরকারী লোকেরা সুযোগ মতো পকেট কাটে, দলের লোকেরা সব দখল করে, দালালেরা মানুষকে বিদেশে বিক্রয় করে।

মন খুলে কিছু লিখতে পারি না। বলতে পারি না। দেখা যাবে পুলিশ এসে ধরে নিয়ে যাবে। মিথ্যা মামলা দিয়ে দেবে। তারপর কারাগারে। তাই বোবা হয়ে থাকাই ভালো।

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



ধরে নেয়াও শেখ হাসিনার একটা অবদান।

৬| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪৬

আমি সাজিদ বলেছেন: চাকরীর সরকারিকরন বন্ধ করতে হবে। চুক্তি ভিত্তিক নিয়োগ দিতে হবে। তাহলে চাকরিতে ঢুকে অফিস সময়ে ফেসবুকে সাহিত্য রচনা বন্ধ হবে।

ইঞ্জিনিয়ার হোক, আমলা হোক, ডাক্তার হোক, অন্য কোন প্রথম বা দ্বিতীয় শ্রেনীর বা এরপরের কর্মকর্তা হোক, চাকরির কোন বয়স থাকা যাবে না। চিরস্থায়ী ধরনের নিয়োগ থাকা যাবে না। আকাম করলেই লাথি মেরে বের করে দিয়ে নতুন নিয়োগ দিতে হবে। এই জায়গায় মনিটরিং করবে কে? সর্ষের মধ্যে আমি ভূত দেখি।


বেসরকারি প্রতিষ্ঠানের বেতন কাঠামো একটা স্ট্যান্ডার্ড লেভেলে নিয়ে আসতে হবে।

সরকারি কর্ম কমিশনের কাজের পরিধি বাড়াতে হবে। বিভাগ ভিত্তিক আলাদা আলাদা কর্ম কমিশন করতে হবে। তাহলে বেকার সমস্যার সমাধান হবে।


আমরা বিশ্বাস করি আমরা মধ্যম আয়ের দেশ। যদি মধ্যম আয়ের দেশ হয়েই থাকি তাহলে উপরে আমি যা বললাম সেইসব কথা শুধু 'হবে'তেই সীমাবদ্ধ থাকতো না। বর্তমান কালে 'হচ্ছে' তে পরিবর্তিত হতো।

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



দেশে সরকারী চাকুরীর সংখ্যা কতো, প্রাইভেটে ও 'সেলফ এমপ্লয়মেন্ট' কতো, বেকার কতো? সরকার কিভাবে চাকুরী সৃষ্টি করতে পারে? শিক_ষিতরা কিভাবে চাকুরী সৃষ্টি করতে পারেন?

৭| ২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




সরাকারকে ছাড়া দেশের বেকার সমস্যা অর্থনীতি বানিজ্য অগ্রগতি কোনোভাবেই সম্ভব না।

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



৫০ বছরের প্যাটার্ণ সেটাই বলছে; এই ৫০ বছর থেকে শিক্ষা থেকে, বিকল্প কিছু আছে কিনা দেখার দরকার।

৮| ২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

মিরোরডডল বলেছেন:



প্রপার ইনটেনশন, সামর্থ্য, ইফোর্ট আর প্রপার প্ল্যানিং থাকলে কিছুটা সমাধান সম্ভব ।
কর্মের জন্য দরকার কর্মসংস্থান, আর তারজন্য দরকার অর্থ । সমাজের অর্থবানরা যদি স্বদিচ্ছা নিয়ে এগিয়ে আসে, সহযোগিতা করে তাহলে কিছু বেকারের কর্মসংস্থান হতেই পারে । সমবায়ের মাধ্যমেও কিছু মানুষকে স্বাবলম্বী করা যায় ।






২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



গত ৫০ বছরের যারা অর্থ ও সম্পদের মালিক (বসুন্ধরা, বেক্সিমকো, খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, মওলা ব্রাদার্স, আলম ব্রাদার্স, শিকদার ব্রাদার্শ) সবাই দেশের সম্পদ ও সুযোগের ডাকাত; এরা কিছু করবে না; মানুষের সামান্য জমানো টাকা থেকেই করতে হবে।

৯| ২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

জুন বলেছেন: এটা করতে হলে প্রতিটি সরকারকে তাদের লেজুড় সংগঠন বন্ধ করতে হবে । দেশে শিশু লীগ, শিশু দল বা শিশু পা থাকলে আপনার চিন্তা ভাবনা অর্থাৎ সরকার ছাড়া চাকরীর চিন্তা প্রথমেই বাতিল। আর জার্মানীর সাথে তুলনা তো সেই আমাদের নির্বাচন কমিশনারের বাংলাদেশ থেকে আমেরিকার বাংলাদেশ থেকে নির্বাচন শেখার মত হয়ে গেল । অবশ্য এবারের মার্কিন নির্বাচন ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকবে :`>

২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


২য় বিশ্বযুদ্ধের পর, জার্মানদের কিছুই ছিলো না; সেটা থেকে তারা বের হতে পেরেছে সদিচ্ছা থাকার ফলে; সদিচ্ছাবান কি পরিমাণ বাংগালী আছেন, সেটা দেখার চেষ্টা করছি।

২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার গলাকাটা ক্যাপিটেলিজম, ওদের গণতন্ত্রকে আক্রমণ করেছে; ট্রাম্পু লাথি খাবে, আমেরিকানরা সাময়িক সমাধান বের করবে; ক্যাপিটেলিজম নিজের সমস্যার ভেতর প্রবেশ করেছে।

১০| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:১০

জুন বলেছেন: জার্মানদের মধ্যে যেই দেশ প্রেম সেটা কি আমাদের দেশের মানুষের মাঝে আছে বলে মনে হয় আপনার ! তাদের জাত্যাভিমানই তাদের দু দুটি মহাযুদ্ধে জড়িয়ে পরার অন্যতম একটি কারন । কোন জার্মানকে শুনেছেন দেশের টাকাপয়সা লুটপাট করে বিদেশে পাচার করেছে ? আমি শুনি নাই । কেউ কেউ হয়তো নিজের অর্জিত টাকা নিয়ে বিদেশে থাকছে যেমন একসময়ের বিশ্বসেরা রেসিং কার ড্রাইভার মাইকেল শুমাখার অথবা টেনিস তারকা স্টেফি গ্রাফ তাও সে আগাসিকে বিয়ে করে আমেরিকায় । কিন্ত জনগনের টাকা লুট করে বিদেশে বেগম পাড়ায় কোন জার্মান আছে বলে শুনেছেন ?

২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


জার্মানদের কাছে জার্মানী থেকে নিরাপদ দেশ নেই; বাংগালীদের কাছে বার্মাও কিছুটা নিরাপদ।

১১| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২১

ঢাবিয়ান বলেছেন: দেশ নিয়ে রম্য লেখা বাদ দিয়ে বরং আমেরিকা নিয়ে লিখুন। আম্রিকার গল্প সবাই শুনতে চায়। স্বপ্নের দেশ

২০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



এক সময় আমি আমেরিকা নিয়ে লিখতাম, এখন অনেকেই আমেরিকা নিয়ে নিয়ে লিখছেন, এবং ভালোই লিখছেন।

আমাদের দেশ নিয়ে ব্লগারেরা যা লিখেন, তা যথেষ্ট নয়; বেশীরভাগ লেখায় আসল সমস্যা থাকে না, আসল ব্যাপারগুলো উঠে আসে না; অনেকেরই দেশের আসল সুচকগুলো জানা নেই।

১২| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আওয়ামী লীগের একা নওফেল বলেছে যারা শেখ মুজিবের ভাস্কর্য ভাঙতে চায়,আওয়ামী লীগ তাদের ঘাড় মটকে দিবে,আর কেউ বলেনি।আজ বহু মাওলানা বলছে ভাস্কর্য ভাঙতে যারা বাঁধা দিবে তাদের ঘাড় মটকে দেয়া হবে।

কয়জন বেকারের সমস্যা দুর করবেন,যেখানে হাজার হাজার মাদ্রাসায় লক্ষ লক্ষ নতুন বেকার তৈরি হয়।জার্মানীতে এত মাদ্রাসাও ছিল না এত মৌলভী ছিল না।
একটা বড় রকমের পরিবর্তন ছাড়া এই টুক টাক সংস্কারে খুব একটা কাজ হবে না।
যেটা ৭২ রে খুব সহজ ছিন সেটা দিন দিন কঠিন থেকে কঠিনতর হচ্ছে।

২০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


ব্যুরোক্রেটরা নিজেদের বাচ্চাদের দেশের সেরা স্কুলে দিচ্ছেন, তারপর বিদেশে পড়াচ্ছেন; মাদ্রাসায় কারা তাদের সন্তান দিচ্ছেন, এসব ডাকাত ব্যুরোক্রেটরা কি তার খোজ রাখে? মাদ্রাসা থেকে বের হয়ে, জাতিকে ভুল পথে টানে। কিন্তু সরকারী টাকায় এদেরকে স্কুলে পড়ালে, এরা ভালো নাগরিক হতো।

১৩| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এখন ব্যুরোক্রেটরা, পুলিশের উপরের স্তরের অফিসারেরা মিলে শেখা হাসিনাকে বেগম জিয়ায় রূপান্তরিত করেছে।

অনেকে মনে করেন, শেখ হাসিনাকে টিকিয়ে রেখেছে, পুলিশ, র‍্যাব, আর্মিরা আর সরকারী আমলারা।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



এক সময়, পুলিশ, র‍্যাব, আর্মিরা আর সরকারী আমলারা শেখ হাসিনাকে ভয় পেতো, উনার আদেশ অমান্য করতে ভয় পেতো; এখন ওরা কৌশলে উনাকে লালন পালন করছে; "আপা সব জানে"।

১৪| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৪১

বঙ্গদুলাল বলেছেন: একজন ইউরোপের নাগরিক একজন আফ্রিকা/এশিয়ান নাগরিকের তুলনায় কম অপরাধ প্রবণতার কারণ তাঁর উঁচু মানের শিক্ষা, রাষ্ট্র প্রদত্ত যথাযথ নাগরিক অধিকার। নাগরিকের অসংলগ্ন আচরণ, অপরাধের দায় রাষ্ট্র কোনোভাবে দায় এড়াতে পারে না।
আর যারা সীমিত সম্পদের এই দেশে রাজনৈতিক আশ্রয়ে সমস্ত সুযোগ একা দখল করে নাগরিকদের শিক্ষা, মৌলিক অধিকার থেকে বঞ্চিত করেছে তারা ভয়ংকর অপরাধী।এরাই কালো টাকা,লুটের টাকা নিয়ে বিদেশ গিয়ে হালাল খাবার খোঁজে, মানুষ সারাদিন এই পাপ ঐ পাপ বলে চিল্লান, অথচ এরকম ভয়ংকর পাপের চেয়ে গুরুতর কোনো পার্থিব পাপ আমার চোখে পড়েনি।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:



ইউরোপকে ধ্বংস করে দেবে আরব, আফ্রিকান, পাকিস্তানীরা মিলে। বাংলাদেশীরা, যারা বড় অংকে পাচার করে বিদেশ আছে, তারা লো-প্রোফাইলে থাকে মোটামুটি।

১৫| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১:০৭

বঙ্গদুলাল বলেছেন: উইকি বলছে-আহমেদ সালমান ফজলুর রহমান হলেন একজন বাংলাদেশি শিল্পপতি, একাদশ জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা। ২০১৭ সালের মার্চে চীনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবালে প্রকাশিত বিশ্বের ২ হাজার ২৫৭ জন ধনী ব্যক্তির তালিকায় তার অবস্থান ছিল ১৬৮৫তম।২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তখন থেকে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।
বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা হিসেবে উনি কী কী ভূমিকা রেখেছেন?

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:


সালমান রহমান, সামিট পাওয়ার, ওরিয়ন, এই ধরণের কিছু কোম্পানী শল্প ব্যাংকের সব টাকা দখল করে রেখেছে ২০/৩০ বছর; এরা ব্যতিত কেহ কলকারখানা করতে পারেনি। শেখ হাসিনা এই ধরণের মানুষকে এডভাইজার করে, অন্য বিনিয়োগকারীদের পেটে লাথি মেরেছেন।

১৬| ২১ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:০৪

এমেরিকা বলেছেন: এদেশে মাস ইন্ডাস্ট্রিয়ালাইজেশনের মাধ্যমে যে পরিমাণ কর্মসংস্থান তৈরি করা সম্ভব - অন্য কোনভাবেই তা সম্ভব নয়। কিন্তু অতি উচ্চ কর ও সুদের হার এবং সরকারী নানা নীতি ও দূর্নীতির কারণে উদ্যক্তাদের জন্য বিরাট ঝুঁকি হয়ে যাচ্ছে নতুন ইন্ডাস্ট্রি তৈরি বা বিদ্যমান ইন্ডাস্ট্রির সম্প্রসারণ।

আপনি বা আপনার কমিউনিটি যদি চেষ্টা করেন সেখানকার ব্যবসায়ী সম্প্রদায়ের মাধ্যমে সেখানে ব্যাপকভাবে বাংলাদেশী পণ্য আমদানির, তাহলে সীমিত পরিমাণে হলেও এদেশে অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যাবে। বিশেষ করে তৈরি পোষাক এবং চামড়া শিল্পের জন্য এটা খুবই দরকার।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


কলকারখানায় বিনিয়োগ দখল করেছে সামান্য কয়েকটি পরিবার, এরা শেখ হাসিনা ও প্রশাসনকে কাজে লাগাচ্ছে; বাকিদের জন্য সুযোগ নেই।

১৭| ২১ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশের বেকার সমস্যার সমাধান সরকার কবে করেছে বলতে পারেন ? গার্মেন্টস সহ শিল্পে স্বল্প বেতনে চাকুরী উদ্যোক্তারা নিজেদের আখের তাড়াতাড়ি গুছানোর স্বার্থেই সৃষ্টি করেছে। আর জীবনবাজি রেখে প্রবাসে পাড়ি দিয়ে কামলা দিতে যাওয়া শ্রমিক শ্রেণী স্বউদ্যোগেই বিশাল ঝুঁকি নিয়েছে। আপনি ইউটোপিয়ার জগতে বাস করছেন বলে এখনো আপনার মনে ক্ষীণ আশা আছে আপনার প্রিয় সরকারের মাধ্যমে জনগণের বেকারত্ব দূরীকরণের।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব, শেখ হাসিনা নিজের চাকুরী নিয়েই খুশী ছিলেন ও আছেন, অন্যদের যে চাকুরীর দরকার আছে, এই ব্যাপারটি উনাদের মাথায় ঢুকেনি কোনদিন।

১৮| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এক কথায় প্রকাশঃ না

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:




আপনার মতো ভুল ভাবনার লোকের সংখ্যা দেশে সংখ্যায় বেড়ে গেছে।

১৯| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: আমেরিকার বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে কিছু লিখুন।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



১ম ওয়েভ থেকে ১০ গুণ বেশী মানুষ আক্রান্ত হচ্ছে প্রতিদিন; গতকাল ১লাখ ৯৩ হাজারের করোনা ধরা পড়েছে ১ দিনে। মানুষ মরছে মাছির মতো।

২০| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:০২

রানার ব্লগ বলেছেন: সর্ষের মধ্যে আমি ভূত দেখি

আপনার লেখার দ্বতীয় প্যারার ক্রমবর্ধমান রুপ এখন চলছে, সম্ভাবত আগামিতেও তাই হবে। দিনে দিনে বাংলাদেশের মানুষ অকর্মন্য ও অপদার্থ হয়ে যাচ্ছে।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা, প্রশাসন, শেখ হাসিনা, প্রেসিডেন্ট, এরা কেহ অন্যদের চাকুরীর প্রয়োজন আছে কিনা, অন্যদের আয়ের দরকার আছে কিনা, সেটা বুঝে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.