নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৫০ বছর দরিদ্রদের অধিকার হরণের কারণে দেশ গৃহযুদ্ধের দিকে যাচ্ছে

০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৪



বর্তমানে যেই পরিস্হিতির উদ্ভব হয়েছে ইহা আসলে ধর্মীয় সমস্যা নয়, ইহা হেফাজতের মাধ্যমে আসায় ধর্মীয় রূপ ধারণ করছে, শেখ সাহবে নিয়ে লাগছে; ইহা আসলে বন্চনা, অধিকার হরণ ও অর্থনৈতিক সমস্যার ফলাফল। ইহা তৃণমুল আওয়ামী লীগ ধরণের লোকজন থেকে আসবে এক সময়, তখন তারা শেখ মুজিবের ভাস্কর্য ভাংবে না, তারা দেশের প্রেসিডেন্ট ভবন আক্রমণ করবে, প্রাইম মিনিষ্টারের বাড়ী, গাড়ী ভেংগে দিবে, বসুন্ধরা মল আক্রমণ করবে, লাক্সারিয়াস বাড়ী, গাড়ী ভেংগে দিবে। হেফাজত যা করছে, এর পেছনে অনেক মানুষের সমর্থন আছে, হেফাজতের জন্য শেখ সাহেব বড় কেহ নন; হেফাজত, এতিম, এই ধরণের দরিদ্রদের জন্য শেখ সাহেব কিছু করেননি; আরো আরো অনেকের কাছে শেখ সাহেব বড় কেহ নন, অনেকের কাছে শেখ হাসিনা কেহ নন; ফলে, সমাস্যা থেকে যাবে।

মোল্লা শফীর ভাস্কর্য করে দেন, হেফাজত উহাকে ভাংবে না, অন্য কেহ উহাকে ভাংগে; অর্থাৎ এই ধরণের দেশ পরিচালনার ফলে দেশ কখনো স্হিতিশীল হবে না; যারা হেফাজতকে পছন্দ করে না, তারা কি হেফাজতকে থামাতে যাবে? মোটেই না, তারা জানে হেফাজতের পথ সঠিক না, কিন্তু তারা চুপ করে থাকবে; সাধারণ মানুষ ইহাকে শেখ হাসিনার পারিবারিক সমস্যা হিসেবে নিচ্ছে, যদিও ইহা যেকোন মহুর্তে জাতীয় সমস্যা পরিণত হতে পারে। শেখ হাসিনা অকারণে সবকিছুতে শেখ সাহবেকে নিয়ে এসে, শেখ সাহেবকে অনেকের শত্রুতে পরিণত করছে।

এই ধরণের সমস্যা ইয়েমেনে চলে আসছিল ৫৫/৬০ বছর; ইয়েমেনীরা এই সমস্যার সমাধান করতে পারেনি, অবশেষে উহা বিস্ফোরিত হয়েছে ধর্মীয়দের হাতে। একই ঘটনা ঘটেছে সিরিয়ায়, আসাদ পরিবারের ৪৫ বছর কুশাসনের ফলে সেখানে গৃহযুদ্ধের শুরু হয়েছে। আফগানিস্তানের ইতিহাসের সাথে আমাদের অনেক মিল; তারাও আমাদের মতো একটু ভালো থাকতে গিয়ে আজীবনের গৃযুদ্ধের মাঝে চলে গেছে। আফগানিস্তান দরিদ্র দেশ হিসেবে দীর্ঘদিন চুপ করে ছিলো, রাজা জহির শাহ মানুষের জন্য কিছু করেনি; মানুষ রাজতন্ত্র থেকে বের হতে গিয়ে ভুল মানুষদের হাতে পড়ে যায়, সেটা ঘুরেফিরে বেকুব ধর্মীয়দের হাতে চলে গিয়েছিলো, মাদ্রাসার লোকজনের হাতে, যা বাংলাদেশেও সম্প্রতি দেখা যাচ্ছে। পড়ালেখায় আমাদের সাধারণ লোকজন সিরিয়ার লোকজন থেকে অনেক পেছনে, আমাদের প্রশাসন ও সরকারের লোকেরা বাশারের চেয়েও ধুরন্ধর; আমাদের মাদ্রাসার লোকজন আফগান ও ইয়েমেনের লোকজনের মতো; অবস্হা ভালো নয়; আমাদের কুশাসনের ৫০ বছর পুর্ণ হচ্ছে।

মন্তব্য ৪৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫১

ফটিকলাল বলেছেন: মোল্লা শফির ভাস্কর্য করলেও ভাংবে কারন হেফাজত যাদের দখলে তারা শফি বিরোধী। মাওলানা শফিকে যারা লাঞ্চনা অপমানিত এবং তার ছেলেসহ অন্যান্য সহকর্মীদের বদআখলাকের অভিযোগে অভিযুক্ত করেছে সবাই সেক্ষেত্রে মাওলানা শফির কোনো অনুসারী হাট হাজারী বা বেফাকের সদস্যপদই পাবে না।
সরকার চেস্টা করছে শফির ছেলেকে সমর্থন দিয়ে ফাটল সৃষ্টি করাতে। কেস চালু করেছে বাবুনাগরীর নামে আর তাই সে চুপ। তবে অভিযুক্ত হয়ে গেলে বাবুনাগরীর অনুসারীদের পদ ছাড়তে হতে পারে।

তাই খেলাটা সরকার স হিংস পথে খেলবে না অহিংস পথে সেটাই দেখার বিষয়।

কুস্টিয়ার ঘটনার সিসিটিভি সকল হিসাব পাল্টে দিয়েছে। হেফাজতের প্রস্তুতি ছিলো না বোধ করি এভাবে ধরা খাবার

০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:




মোল্লা শফির ভাস্কর্য করলে, প্রথমে উনার ছাত্ররা ভেংগে দেবে, পরে অনেকে এসে উহাতে আগুন লাগিয়ে দেবে।

২| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫২

শাহ আজিজ বলেছেন: একটা গোলযোগপূর্ণ অবস্থা । গনতন্ত্র নেই ছিল না , আমি ০৭,০৮ সাল খুব এঞ্জয় করেছি , এতো স্বাধীনতা কখনো ভোগ করিনি । রাষ্ট্র শাসনে অনভিজ্ঞ মানুষেরা বরাবর বিপদে পড়ে এবং বাকিদেরও ফেলে । ধর্মীয় রাজনীতি মুল প্রতিপাদ্য হলে কি ভয়ঙ্কর অবস্থা হয় আপনার আলাপে তা উঠে এসেছে , আমরাও তাই ভাবি । কেন মানুষ ক্ষমতার জন্য অসুস্থ আচরন করে বুঝিনা । শেষ হোক এই অচলাবস্থার ।

০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


আশা ছিলো শেখ হাসিনার উপর, উনি এখন বেগম জিয়ার ভুমিকায় চলে গেছেন; দেশ গৃহযু্দ্ধের দিকে যাচ্ছে, আফগানিস্তান ও ইয়েমেনের সাথে মিল দেখা যাচ্ছে।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

মিরোরডডল বলেছেন:



৫০ বছরের কুশাসনের সমাপ্তি হবে বলে মনে হয়না । এটা একটা চলছে চলবে প্রসেসে পরিণত হয়েছে আমাদের দেশে । যে ক্ষমতায় আসে, সেই আর নামতে চায়না, যক্ষের ধনের মতো ধরে রাখতে চায় । রাজনৈতিক দলাদলির বলি হচ্ছে সাধারণ মানুষ । দরিদ্র মানুষগুলো যদি তাদের অধিকারের জন্য যুদ্ধে নামে, তবে তাই হোক । ৫০ বছর অনেক দীর্ঘ সময় । দেশ যেখানে থাকার কথা ছিলো, সেখানে যায়নি ।

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



এতিমদের বন্চিত করে হেফাজত বানায়েছে, দরিদ্রেদের কিশোরী মেয়েকে চাকরানী, ঝি ও গার্মেন্টস কন্যা বানায়েছে, কৃষকের ছেলেকে আরবী দাসে পরিণত করেক্সে; এসব সমস্যা শেখ হাসিনা সমাধান করতে পারবে না।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭

ঢাবিয়ান বলেছেন: আপনার পর্যবেক্ষক্ষন সঠিিক। বিষয়টা আসলে ভাস্কর্য নয় স্পেসিফিকলি শেখ মুজিবের ভাস্কর্য নিয়ে এই পরিস্থিতির উদ্ভব হয়েছে। ফেফাজত কি অপাারজেয় বাংলায় হাত দেবার সাহস করবে?

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


অপাারজেয় বাংলাও একদিন ভেংগে দেবে; চাকুরী না দিলে, বছরের পর বছর আরবে বিক্রয় করলে, পার্লামেন্টও ভেংগে দেবে।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

শূন্য সারমর্ম বলেছেন: বাটারফ্লাই ইফেক্ট মনে হচ্ছে।

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


বাটার ফ্লাই সিল্ক খেয়ে ফেলবে।

৬| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪১

কথক আরমান বলেছেন: বাংলাদেশের মানুষ মেরুদণ্ডহীন, এদের দিয়ে কিছু হবেনা,তিনবেলা ঠিকভাবে খেতে পারলে এইদেশের ৭০% মানুষ সন্তুষ্টভাবে যে কারো গোলামি করে যাবে,যদি এইদেশ মুদ্রাস্ফীতির কবলে পড়ে ইয়েমেনের মতো দু্র্ভিক্ষে পতিত হবে,না খেয়ে মরলেও কেউ ফিরে তাকাবেনা। বাংলাদেশের যুবসমাজের উচিৎ জনসংখ্যা নিয়ন্ত্রণে মনোযোগ দেয়া।

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:



মেরুদন্ডী বাংগালী না থাকলে '৭১ আসতো না, তখন পাকীদের তাড়ায়েছে, সামনে কোন এক সময়ে ঢাকার বাংগালীদের তাড়াবে।

৭| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: স্বাভাবিক ভাবে মানুষের মত প্রকাশের অধিকার যখন রহিত হয়,বিরোধীমতকে বা সমালোচনাকে কোন ভাবেই সহ্য করা হয়না এবং শাসকদল যখন জনগনের মৌলিক অধিকার হরন করে বা রোধ করার চেষ্টা করে তখনই এসব অস্বাভাবিক অবস্থা তৈরী হয়।

আমাদের দেশে হাজারো সমস্যা বিদ্যমান ভাস্কর্য বা মূর্তি ছাড়াও।যেগুলো আসলে জনগুরুত্বপূর্ণ ও সমাধান জরুরী। আসল এবং প্রকৃত সমস্যার দিকে নজর না দিয়ে কম গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এত মাতামাতি করে কি অর্জন হবে সেটাই বোধগম্য নয়।

আর যতদিন শেখ হাসিনা আছেন ততদিন এসব করে কোন কিছু কেউই অর্জন করতে পারবে বলে মনে হয়না। কারন তাদের সকল লাফা-লাফির শেষে শেখ হাসিনা এমন এক কৌশলী চাল দিবে যার ফলে হাতি-ঘোড়া-সৈন্য সহ সবাই অতলে তলিয়ে যাবে।কাজেই এ বিষয়ে খুব বেশী ভাবার দরকার আছে বলে মনে হয়না।

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা শেখ রাজবংশ গড়ছেন, শেখেরা দেশের সব সুবিধা দখল করছে, এতিমেরা কবর জেয়ারত করছে, সমস্যা অর্থনৈতিক; হেফাজতের পর অন্যেরা আসবে লাঠি হাতে।

৮| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

আমি সাজিদ বলেছেন: অনেকদিন পর আপনার কথার সাথে একমত পোষণ করলাম গাজী সাহেব। শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতার বার্তা নিয়ে এসেছেন, আমাদের মুক্তির কন্ঠস্বর ছিলেন। এগুলো যেমন চিরন্তন সত্য তেমনভাবে উনাকে পণ্যের মতো সব জায়গায় উপস্থাপন করাটাও দৃষ্টিকটু। নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে উনি সর্বকালের সেরা বাঙ্গালী না হলেও সেরাদের মধ্যে একজন। উনাকে বিতর্ক মুক্ত রাখাই ছিল আওয়ামী লীগের দ্বায়িত্ব। আর আজকে যে পরস্পর বিরোধী অবস্থান, কয়েকদিন আগেই তো সরকারের বন্ধুদের কাতারে আজকের বিরোধী লোকগুলো ছিল। এইসব রাজনীতিতে বেশী রিএক্ট করে আমার আপনার কোন লাভ হবে না। আমরা দিনশেষে আক্ষেপ করতে পারবো যে দেশে ভেতরে মেরুকরণ শুরু হয়ে গেছে।

০৬ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমার লেখায় হয়তো ভুল হয়ে গেছে, না হয়, আপনি কি কারণে একমত হবেন?

আমাদের মুক্তির বার্তা এসেছিলো সাধারণ মানুষ থেকে, শেখ সাহেব থাকে নয়; শেখ সাহেবের দল ছিলো বলে উনি উহা কাজে লাগায়েছেন; স্বাধীনতা আসার পর, উনি নিজে বড় চাকুরীটা দখল করে বসেছিলেন, আর বকবক করছিলেন, কাজের কাজ কিছুই করেননি।

শেখ হাসিনার দরকার ছিলো মিলিটারী থেকে দেশ কেড়ে নেয়ার জন্য; এখন দেখা যাচ্ছে, উনিও উনার বাবার মতো বকবক, কাজের বেলায় নেই।

৯| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৮

আমি সাজিদ বলেছেন: তাহলে কি ভুল লেখেছেন :| ?

প্রতি উত্তরে যেসব কথা বলেছেন এগুলো মন থেকে বলছেন কিনা জানি না। তবে কথাগুলো সত্য। আজকে ব্লগে এটিম থাকলে আপনাকে মুক্তিযুদ্ধ করেও এইসব কথা লেখার জন্য নাস্তানাবুদ হতে হতো। এখনও এটিমের দুই একজন চামচা ব্লগে এসে হাজিরা দিয়ে যায়। সে যাই হোক, শেখ হাসিনা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মিলিটারি থেকে দেশকে কেড়ে নিয়েছেন কিন্তু। আমলাতান্ত্রিক জটিলতায় তা সাধারণ মানুষ পর্যন্ত পৌঁছাতে পারছে না। তবে এই মুহুর্তে শেখ হাসিনার বিকল্প নেই বাংলাদেশে। আওয়ামী লীগ যাও মেরে কেটে দুই একটা কাজ করেছে, অন্য দল ক্ষমতায় আসলে সবার আগে সাবমেরিন ক্যাবল থেকে দেশকে বিচ্ছিন্ন করবে :)

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:



অমি পিয়াল আমার সাথে পাগলামী করার পর ঠিক হয়ে, ব্লগিং ছেড়ে ধান্ধবাজী ধরেছে; আরেকজন ছিলো বানর-প্রোপিকে উনিও অবসরে চলে গেছেন, উনাদের সাথে দফা রফা হয়েছে "আমার ব্লগ" নামে ব্লগে; এখানেও অমি পিয়াল আমার সাথে কথা বলে দেখেছে, অবশেষে ক্লান্ত হয়ে গিয়েছিলো। আরেকজন সাংবাদিক ছিলো, নিকটা মনে আসছে না।

শেখ হাসিনার সময়ে আওয়ামী লীগ রবাট ক্লাইভের দলে পরিণত হয়েছে; অন্যেরা ক্ষমতায় আসতে পারবে না; তবে, অন্যদলগুলো দেশকে ইয়েমেন বানাতে পারবে।

১০| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই সমস্ত আন্দোলনে জনগন কোথায় দেখলেন,সকলেইতো মোল্লা মৌলভী।জনগনের বিশেষ একটা অংশ।এরা সকলেই নাকে দড়ি বেঁধেে এক মাথা সরকারের হাতে দিয়ে রেখেছে।দড়ি ধরে টান দিলেই নম: নম: করে শ্রীঘরে চলে যাবে বিএনপির মতো।শাপলা চত্তর হল এদের মরন ফাঁদ।বহু মামলা আছে হাজার হাজার আসামি।তেতুল হুজুর এমনি এমনি শান্ত ছিল না।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:



এরা আপনার পরিবারের দয়ায় মোল্লা হয়নি, এতিম খানার দয়ায় মোল্লা হয়েছে, না হয় টোকাই হতো; এদের জন্য জাতির পয়সা ছিলো, সেই পয়সা আপনার পেছনে ও ক্যাডেট কলেজে ব্যয় হয়েছে, তাপস ও জয়ের পেছনে ব্যয় হয়েছে।

১১| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১০

ফটিকলাল বলেছেন: স্বরাস্ট্রমন্ত্রির বক্তব্য অনুযায়ী ফয়জুরের উইকেট যখন তখন ডাউন হবে। খেলাফতে মজলিস-হেফাজতের মামুনুল একা কি করবে তখন সেটাই দেখার বিষয়।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:



স্বরাষ্ট্রমন্ত্রী ইত্যাদিরা জাতির সম্পদ বেশী দখল করায়, বাকীরা কিছু পাচ্ছে না, উহারা একদিন দেশ ছেড়ে পালাবে; পালানোর সময় টাকা পয়সা নিয়ে পালাবে; জামাত-শিবির ও বেকুব এতিমরা দেশকে ইয়েমেনে পরিণট করবে।

১২| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৬

রন৬৬৬ বলেছেন: Superb observations by the writer. Hats-off to him. I have been thinking in the same directions as the writer wrote correctly on the above mentioned article. How long these marginalized people will have to wait? Fifty years is a long time. There are two kinds of people exists in our society: 'to have' and 'to have not'. About 60% to 70% of Bangladesh belongs to the later group. Tsunami is on the way. We better be prepared for ourselves. Bourgeoisie and bureaucrats have gathered too much wealth. Very soon Bangladesh will look like Afghanistan, Pakistan, Somalia and Yemen. Pathetic indeed.

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


সরকার লোকেরা , প্রশাসন, দল ও ব্যবসায়ীরা মিলে দেশের সব সম্পদ ও সুযোগ দখল করে বসে আছে।

১৩| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের কুরবানীর পশুর চামড়ার টাকা কারা নিল।আমি অবশ্য কখনো কুরবানী দেই নাই।আমার বাবা দিত,তার মৃত্যুর পর আমার স্ত্রী তার টাকাদিয়ে কুরবানী দেয়।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:



রাষ্ট্র আর কুরবানীর চামড়াকে এক করিয়েন না, দেশের সম্পদে সবার অধিকার আছে; আপনারা নিজেই দেশে সুখী না হয়ে পালিয়ে গেছেন, দরিদ্ররা পালাতে পারবে না, দেশ তাদের।

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪৮

বঙ্গদুলাল বলেছেন: সব মিলিয়ে হযবরল অবস্থা।সাধারণ মানুষ যাঁরা ক্ষমতাসীন দলের রাষ্ট্র পরিচালনায় সন্তুষ্ট নন, একপেশে মনে করেন এবং বাকি দলগুলোকেও উপযুক্ত/কাজের মনে করেন না ;এই মুহুর্তে এঁরাই সবচেয়ে বিব্রতবোধ করছেন (মনে হয়)।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:


সরকারগুলো দমনের ফলে, মানুষ ভুলেও গেছে যে, তাদের একটা দেশ আছে। আশা ছিলো শেখ হাসিনার উপর, উহাও বিশ্বাসঘাতক।

১৫| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: দেশটা কি মগের মুল্লুক?
ক্ষমতায় যে থাকবে, তার ইচ্ছা মতো কেন আমাদের চলতে হবে?
ধার্মিক লোকজন গোয়াড় হয়। বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতেও তারা পরাজিত হবে। তাদের পরাজয় নিশ্চিত।

আফগান ইয়েমেন থেকে আমরা ভালো আছি। থাকবো।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:



ইহা হয় মগের মুল্লুক, না'হয় শেখ মুল্লুক; ইহাকে দেশ বলা মুশকিল।

১৬| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পালিয়ে আসিনি।নিজেকে নিজে দেখার সামর্থ নেই দৈহিক কারনে তাই চলে এসেছে।ছেলেমেয়েরা যেতে চায় না তাই বাধ্য হয়ে আছি।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:


গরীব ও এতিমরা দেশ ছেড়ে যেতে পারবে না, ওরা অন্য দেশে যাবার ভিসা, দেশে শেখ হাসিনা একা থাকতেন।

১৭| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:০২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার পর্যবেক্ষণ সম্পূর্ণ সঠিক। স্বাধীনতার পঞ্চাশ বছরেও জনগণের নূন্যতম মৌলিক চাহিদা পূরণের জন্য কোনো সরকারই আন্তরিক ছিল না - সম্পদের সুষম বন্টনতো দিল্লি হনুজ দূর আস্ত।

এতিম ও ছিন্নমূল্যের জন্য কোনো সরকারই নূন্যতম দায়িত্ব পালন করে নি - তাই মানুষ কতটুকু অসহায় হলে প্রচলিত আধুনিক শিক্ষা ব্যবস্থার বিপরীতে এই মাদ্রাসায় যেতে বাধ্য হয় তা সত্যি অনুমেয়। সরকার জনগণের মৌলিক চাহিদা পূরণের দায়িত্ব পালন করতে না পারলেও অন্তত মাদরাসাগুলোর শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করার জন্য পদক্ষেপ নিতে পারতো - যা এই সকল এতিমদের আধুনিক শিক্ষার সাথে খাপ খাওয়াতে সাহায্য করতো। কিন্তু কোনো রাজনৈতিক দলেই কি একজনও এই ধরণের দূরদর্শী স্বপ্নদ্রষ্টার অস্তিত্ব নেই !!!! কোটি কোটি টাকা দিয়ে আতশবাজি পোড়ানোর দেশে এই টুকু করার মতো মানসিকতা কবে হবে আমাদের রাজনৈতিক নেতাদের ?

০৭ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:১২

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব মুক্তিযোদ্ধাদের বিধবা স্ত্রী ও এতিম সন্তানদেরও খবর নেননি; মোল্লারা কিছু এতিমক্বে অপ্রয়োজনীয় পেশা দিয়ে থাকে; শেখ হাসিনা জাতির টাকা খরচ করে ধনীদের ছেলেমেয়েদের ক্যাডেটে, মেডিক্যালে পড়াতে।

১৮| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:১২

রানার ব্লগ বলেছেন: যুদ্ধ বাধবে কি না জানি না কিন্তু বারুদের গন্ধ পাই।

০৭ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:১২

চাঁদগাজী বলেছেন:


গৃহযুদ্ধ লাগবে এক সময়।

১৯| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:৩৪

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: অধিক পিতৃ-বন্দনায় রেডিও -টিভি একসময় বিষিয়ে উঠেছিল।সম্প্রতী আবার শুরু হয়েছে।"শেখ হাসিনা অকারণে সবকিছুতে শেখ সাহেবকে নিয়ে এসে,শেখ সাহেবেকে অনেকরে শত্রুতে পরিণত করেছেন।"--হাজার কথার এক কথা ,মূল কথা বলে ফেলেছেন।

০৭ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবের জনপ্রিয়তা কমাচ্ছে শেখ হাসিনা

২০| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪০

রানার ব্লগ বলেছেন: আমি চাই না যুদ্ধ লাগুক, গৃহ যুদ্ধ ভয়াবহ একটা বিষয়!!

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



বসুন্ধরা সব ভুমি দখল করে নিচ্ছে, খুলনা পাওয়ার ব্যবসার নামে সরারের সাথে টাকা ভাগাভাগী করছে, সামিট পাওয়ার সব কাজ বাগিয়ে নিয়েছে; এদের মতো ৫০০টা টা পরিবার দেশের সকল সুযোগ দখল করে রেখেছে; গার্মেন্ট'এর মেয়েরা আজীবন চাকুরী করার পর, থাকার মতো একটা ঘর করতে পারে না; পুরুষেরা সবাই বিদেশে গিয়ে পড়ে থাকে, দেশে পরিবার চলে না; ইহা কত বছর চলবে?

২১| ০৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

রোকসানা লেইস বলেছেন: যুদ্ধ নয় শান্তি চাই। দেশের বেশির ভাগ মানুষ নিরিহ। সাধারন জীবন যাপন করতে চায়। কিন্তু কিছু মৌলবাদীর চাহিদার জন্য যুদ্ধ লাগবে দেশে এটা কেমন কথা।

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি বাংগালী ধর্মের নামে মিথ্যা কাহিনীতে জড়িয়ে পড়ে; ব্লগার দের অবস্হা দেখেন, কিছু ব্লগার আছে, যারা আজগুবি জীবনের কথা বলে, এরা সমাজে অশান্তি ডেকে আনছে।

২২| ০৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫১

ঢাবিয়ান বলেছেন: দেশীয় সম্পদ লুট করে যারা দেশে বিদেশে ভাল আছে তাঁদের চোখে হেফাজত কেবলই একটি উগ্রবাদী সংগঠন যারা সম্পুর্ন অবুঝের মত ধর্মকে ব্যবহার করে দেশে অকারনে যুদ্ধ লাগাতে চায়। তাদের গায়ে মৌলবাদী, উগ্রবাদী ট্যাগ লাগানো সহজ আর সেই সহজ কাজটাই আমরা সবাই করে থাকি। কিন্ত কেন তারা আজকে এই অবস্থায় এসেছে তার বাস্তবসম্মত কারনগুলো আপনি তুলে ধরেছেন আপনার পোস্টে ও কমেন্টে। অসংখ্য ধন্যবাদ দেশের সাধারন মানুষকে নিয়ে একটু ভাবার জন্য, তাঁদের হয়ে কলম ধরার জন্য। ক্ষুধার অভাবে যারা মধ্যপ্রাচ্যে দাস/ দাসী হয়ে যায়, ভূমধ্যসাগরে নৌকা নিয়ে সাগর পারি দেয় কিংবা নিজ দেশে মাদ্রাসায় স্রেফ দুই বেলা খাবারের আশায় ভর্তি হয়ে পাশ করে বের হয়ে বেকারের খাতায় নাম লেখায় তাদের হয়ে কথা বলা মানুষের সংখ্যা খুব কম।

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


মাদ্রাসায়, এতিমখানায় পড়ে মানুষ বেকার থাকে; কলেজ, ইউনিভার্সিটিতে পড়ে মানুষ বেকার থাকছে, কিংবা নীচুমানের জীবন যাপন করে, এরা জাতিকে সাহায্য করতে পারে না, শেষমেষ এরা অন্যদের হত্যা করবে একদিন।

২৩| ০৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৩

রাজীব নুর বলেছেন: শুনুন আমাদের দেশটা নিঃশেষ হতে হতেও হয় না। হবেও না।
এই যে করোনা দেখেন আমেরিকাতে লাখ লাখ লোক মারা গেছেন। কিন্তু আমাদের দেশে মাত্র ৬ হাজারের কিছু বেশি লোক মারা গেছেন। অথচ অনেকে ভেবেছিলো রাস্তায় রাস্তায় মানুষ মরে পড়ে থাকবে।

সব মিলিয়ে আমাদের দেশ টিকে থাকবে। একদিন হয়তো মাথা উঁচু করে দাঁড়াবে।

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



এই ধরণের জীবন মাথা তোলার জীবন নয়, ইহা ইয়েমেনের দিকে যাত্রা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.