নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সরকারই হেফাজত তৈরির কারখানা

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৮



বিএনপি-জামাত-হেফাজত-বিরোধী বাংগালীরা আশা করে বসে আছেন যে, শেখ হাসিনা গতবার হেফাজতকে সামলায়েছে, এবারও সামলাবে। কিন্ত রাষ্ট্রে আমাদের যেই অবস্হান, শেখ হাসিনার সাথে আমাদের যেই সম্পর্ক, আমরা কি আসলে জানি যে, শেখ হাসিনা এবার যা পারবেন, আগামীতেও তা পারবেন? শেখ হাসিনার বয়স বাড়ছে, বিএনপি-জামাত-হেফাজত মনোভাবে লোকের সংখ্যাও বাড়ছে, এবং বাড়ার কারণ আছে। যারা বিশ্বাস করেন যে, শেখ হাসিনা কিছু একটা করবেন, তারা কি এত বড় আওয়ামী লীগের আরো কারো নাম বলতে পারবেন যে, শেখ হাসিনা না করতে পারলে অন্য কেহ তা করতে পারবেন? শেখ হাসিনা ছাড়া আওয়ামী লীগের কারো উপর স্বয়ং আওয়ামী লীগেরও ভরসা নেই; শেখ হাসিনা যখন অসফল হবেন, তখন কি হবে?

অবস্হা দৃষ্টে মনে হচ্ছে, শেখ হাসিনা এবারও থামাতে পারবেন, কারণ হেফাজত ভুল দাবী নিয়ে ভুল পথে এগুচ্ছে; কিন্তু হেফাজত একদিন কিছুটা ঠিক দাবী নিয়ে ঠিকই আসবে, একদিন বলবে, তাদের কেন কোন পেশা নেই, তারা কেন বেকার, তাদর জীবনযাত্রার মান কেন নীচু, সরকার কেন এতিম থাকতে তাদের সাহায্য করেনি; সেদিন শেখ হাসিনা সামলাতে পারবে না। হেফাজত মনোভাবে লোকেরা জয়ী হলে কি হেফাজত সমস্যার সমাধান হবে? বেকারত্ব, অরাজকতা, দারিদ্রতা, কমবে? আফগানিস্তানে তালেবানরা জয়ী হওয়ার পর, আফগানিস্তানের সমস্যা কি কমে ছিলো, নাকি বেড়েছিলো? হেফাজত মনোভাবের লোকেরাই ইয়েমেনে ও সিরিয়ায় শক্তিশালী, কিন্তু দেশকে মাটির সাথে মিশিয়ে দিয়েছে।

গতবার যখন হেফাজত ঢাকা দখল করতে নেমেছিলো, উহা শেখ হাসিনার জন্য নতুন অভিজ্ঞতা ছিলো, বেশ অপ্রত্যাশিত ছিলো; কিন্তু হেফাজত ধরণের মনোভাবের লোকজন যে দেশে বাড়ছে, এবং বাড়ার কারণ যে তিনি নিজে ও তার সরকার সে এজন্য দায়ী, সেটা কি তিনি বুঝেছিলেন, নাকি আজকে বুঝতেছেন?

শিক্ষা, চাকুরী সৃষ্টি, মানুষের নাগরিক অধিকার ইত্যাদির দিক থেকে শেখ হাসিনার সরকার আসলে হেফাজত ধরণের মনোভাবের মানুষ সৃষ্টির করার কারখানা হিসেবে কাজ করছে; উনার ভুলের জন্য দেশে এই শ্রেণীর মানুষ বাড়ছে; উনাকে সেই মেকানিজম বুঝতে হবে; উনি বারবার থামাতে পারলেও, আওয়ামী লীগের কেহ ইহাকে থামাতে পারবে না; এবং হেফাজত মনোভাবের লোকজন জয়ী হলে দেশের রক্ষা হবে না, সমস্যার সমাধান হবে না, যেভাবে তালেবানদের বিজয় আফগানিস্তানকে দীর্ঘ গৃহযুদ্ধের মাঝে টেনে নিয়েছে, সেই রকম কিছু ঘটবে। শেখ হাসিনাকে নিজ সরকারের হেফাজত তৈরির কারখানা বন্ধ করতে হবে!

মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

ফটিকলাল বলেছেন: হেফাজত নামের বিষফোড়া তৈরীর পেছনে শেখ হাসিনার ভূমিকা থাকলেও সেটা তাদের ক্ষমতা টিকিয়ে রাখার জন্যই। শাপলা চত্বরের শো ডাউন মনে করিয়ে দেয় তাদের শক্তি এবং সেখানে তারা বুঝতে পারে যদি এই শক্তিটিকে বশে রাখা যায় তারা দীর্ঘদিন ক্ষমতায় থাকতে পারবে। শফি সাহেব ছিলেন তাদের শিরোমণি এবং সেই শিরোমনি নিজেই স্বজনপ্রীতি ও দুর্নীতির কাছে বিকিয়ে দিলেন তখনি হেফাজতের ভাঙ্গন সৃস্টি হয় এবং আদর্শীক মূল্যবোধের চ্যুতি ঘটে। সরকার এটা জেনেশুনেই করে এবং সে সুযোগের অপেক্ষায় ছিলো। এটা শুধু হেফাজত নয়, খোদ দেশবাসীও বুঝতে পারেনি।

এখন সে সুযোগ সরকারের এসেছে। আজকে আমিনুল ইসলামের বুলবুলের মামলা সহ অপর মামলাটি প্রমান করে সরকার দেরী করতে চাইছে না। আইনি প্রক্রিয়ার সাথে সাথে রাজপথ দখল করে হলেও হেফাজত-খোলফতকে পঙ্গু করে দেবার সকল ব্যাবস্থাই করছে। হেফাজতের সাম্প্রতিক নমনীয়তা প্রমান করে যে তাদেরও হম্বিতম্বি ভুল। তবে শীর্ষস্হানীয় আলেমদের যে দিন শেষ সেটা তারা এখন ভালোভাবেই জেনে গেছে।

এখন দেখার অপেক্ষা শেষ কামড়টা কে কিভাবে বসায়।

খেলা জমেছে

০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



হেফাজত-বিএনপি-জামাত-শিবির মনোভাবের লোকেরা জয়ী হলে দেশ হবে আফগানিস্তান; শেখ হাসিনার সরকার দেশকে করেছে কলোনী, ২টাই জাতির জন্য ভয়াবহ

২| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

ফটিকলাল বলেছেন: কিন্তু হাসিনা সাম্প্রতিক নব্য পাকিস্তানি রাস্ট্রদূতকে মুখের ওপর তাদের ৭১ এর ভূমিকা নিয়ে বলে দিলেন সেটার সম্পর্কে কি আপনার দাবীর মিল আছে?

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা উনার বাবার মতো প্রতিবাদের গুরু, কাজের বেলায় ঠনঠন। শেখ হাসিনার বর্তমান ভুমিকা জাতির জন্য ভয়ংকর ক্ষতিকর।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৫

ফটিকলাল বলেছেন: আপনি যে আব্দুর রাজ্জাক সাহেবের কথা বলেছিলেন তিনিও তো বয়সের ভারে জর্জরিত। আভ্যন্তরীন যে রাজনীতি সেটা সামলাতেই হিমশিম খান। তার নিজের এলাকার যে চেয়ারম্যান ইলেকশন হলো তার নিজের লোকই তো মনোনয়ন ও সমর্থন পেলেন না। তিনি কিভাবে শীর্ষপদ নিয়ে লীগের মতো এত বড় দল সামলিয়ে দেশ চালাবেন? তার তো সে প্রভাব ও গ্রহনযোগ্যতা নেই!

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এখন প্রাইম মিনিষ্টার থাকাটা জাতির জন্য বিপদজনক, উনার উচিত আওয়ামী লীগকে মেরামত করা; ড: রাজ্জাক ব্যতিত অন্য কোন যোগ্য লোক লীগে নেই।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

ফটিকলাল বলেছেন: যদি ড. রাজ্জাক ফেইল করেন তখন তার ভবিষ্যত কি হবে?

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



তখন আওয়ামী লীগ থাকবে, সাধারণ মানুষ থাকবেন; এখন শেখ হাসিনা আওয়ামী লীগকে বিনষ্ট করেছে ও সাধারণ মানুষকে রাজনীতি থেকে দুরে রেখেছে।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

কথক আরমান বলেছেন: হেফাজত পন্থীরা আওয়ামীলীগ বিরোধী,হেফাজত দিয়ে তারা আওয়ামীলীগকে বিপদে ফেলতে চায় কিন্তু তারা হেফাজতকে ক্ষমতায় দেখতে চায়না। গ্রহণযোগ্য নির্বাচন দিয়ে আওয়ামীলীগকে নিজের ইমেজ রক্ষা করতে হবে আরো দেরি হওয়ার আগেই।

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মানুষকে বাদ দিয়ে সরকার গঠন করে জাতিকে বিপদে ফেলেছেন; উনি সরে না গেলে মানুষ সরকারের কাছাকাছি আসতে পারবে না

৬| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

আমি সাজিদ বলেছেন: চিকিৎসা বিদ্যার ভাষায় ক্যাচ আপ গ্রোথ বলে একটা টার্ম আছে। সহজভাবে বুঝানো চেষ্টা করি, গ্রাম থেকে রোগা এক কিশোরী মেয়ে শহরের সাহেবের বাসায় চাকরি করতে আসলো। এরপর মাস দুয়েকের মধ্যে মেয়েটি বেশ ওজন লাভ করলো। দেখে সাহেবের স্ত্রীর তো চিন্তায় পড়লো। নিশ্চয়ই কাজের মেয়ে চুরি করে খাবার খাচ্ছে, নাহয় এত মোটা হলো কেমনে? এরপর সাহেবের স্ত্রী নানান বিচার বিশ্লেষণ করে যখন কাজের মেয়েটি চুরি করে অতিরিক্ত খাবার খাচ্ছে সেটা বের করতে পারলো না, তখন মেয়েটিকে প্রতিদিন বেদম প্রহার করা শুরু করলো। আসলেই মেয়েটি কি অতিরিক্ত খাবার চুরি করে খাচ্ছিল? না খেলে এমন হঠাৎ রোগা থেকে স্বাস্থ্যবান হওয়ার কারন কি? উত্তরটা - ক্যাচ আপ গ্রোথ। গ্রামে অসহায় কিশোরী মেয়েটি ঠিক মতোন প্রোটিন পায়নি। শরীরের গঠন ঠিক মতোন হয়নি। শহরে এসে খাবারে দুবেলা ডাল ও মাংসের এক আধ টুকরো যখন প্রতিদিন পাওয়া শুরু করলো৷ তখন শরীর আগের ঘাটতি পুষিয়ে নিয়ে দ্বিগুন বেগে গঠন হওয়া শুরু করলো। এটাই। এটা একটা সূত্র বললাম। এবার এইসূত্রে ফেলে হেফাজত ও আমাদের দেশের ক্ষমতাসীন রাজনৈতিক দলের ব্যাপারটা মেলানোর চেষ্টা করেন। উত্তর আসবে।

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:



পুষ্টিহীন একটা শিশুর দ্রুত শারীরিক পরিবর্তন লজিক্যাল; ইহাকে আপনি কোন প্যাটার্নে ফেলার চেষ্টা করছেন?

৭| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

আমি সাজিদ বলেছেন: দেখুন আমি ছয় নম্বর কমেন্টে যা বলেছি পুরোটাই বোধহয় লজিক্যাল। পুষ্টিহীন একটি শিশুর সাথে হেফাজতের নেতাদের তুলনা করুন। উনাদের ২০১৩ এর আগে কোন রাজনৈতিক দলই গুরুত্বপূর্ণ ভাবতো না। ২০১৩ এরপর কি হলো? আমাদের প্রধানমন্ত্রী কওমী জননী উপাধি নিতে চাইলেন ( আল্লাহ মাফ করুক) এরপর ওদের সার্টিফিকেটের মূল্যায়নের কথা তুলে ওদের প্রতিষ্ঠানগুলো এতদিনের চলে আসা আদর্শকে ছোট করার চেষ্টা করা হলো। ওদের নেতারা নানান সুযোগ সুবিধা আর অর্থের সান্নিধ্য পেয়ে হঠাৎ করে এমনভাবেই শিরোনামগুলোতে চলে এলেন, এর পেছনে মূলত তারা এতোদিন ধরে যে সামাজিক রাজনৈতিক অপুষ্টিতে ভুগছিল তাই প্রধান কারন।

০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



হেফাজতেরা অধিকার বন্চিত নাগরিক, অন্য অধিকার বন্চিতদের সাথে তাদের পার্থক্য হলো, তারা সভ্যতার সাথে সাংঘর্ষিক ও অচল রাজনীতিতে বিশ্বাসী। তাদেরকে শেখ হাসিনা কিন্চিত সাহায্য করেছে, যা পর্যাপ্ত নয়; তারা ভুল পথে থেকে বরাবরের মতোই নীচু মানের জীবনেই থেকে যাচ্ছে; কিন্তু তাদের সংখ্যা বাড়ছে; একই সাথে শিক্ষার মান নীচু হওয়ায়, বুয়টের ইন্জিনিয়ার, মেডিক্যালের ছাত্র, ইউনিভার্সিটির ছাত্রারা হেফাজতের মতো অচল রাজনীতিতে বিশ্বাসী হয়ে দেশে পেছনে-পড়া জনসংখ্যার বৃদ্ধি ঘটাচ্ছে।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫০

আমি সাজিদ বলেছেন: হেফাজতের রাজনৈতিক ভিউ নিয়ে তারা নিজেরাই পরিষ্কার না।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



তারা পরিস্কার নয়, ঠিক আছে, কিন্তু আমরা পরিস্কার কিনা?

তাদেরকে জিজ্ঞাসা করা হোক, জাতির জন্য ১৯৭২ সালের সংবিধান সঠিক, নাকি মদীনা সনদ সঠিক, তখন আরো পরিস্কার হয়ে যাবে?

৯| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৪

ইমন তোফাজ্জল বলেছেন: এসব কথা উল্টা পাল্টা লিখে ব্লগটাকে আবার হুমকির মুখে ঠেলে দিয়েন না । যে যার মত করে বুঝে ভেতরেই রেখে দেন । বলাতে এখন কিছু যায় আসে না ।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:




আপনাকে বেশ বুদ্ধিমান মনে হচ্ছে, ব্লগের ভালো জন্য কি নিয়ে লিখলে ভালো হবে?

১০| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কাল্পনিক এক সমস্যার কথা চিন্তা করে দেশ পরিচালনা করা যায় না। আমার জীবনে আমি কখনো দেখিনাই ইসলাম পন্থী দলগুলো
জনগনের দাবি নিয়ে আন্দোলন করে।তারা আন্দোলন করে আল্লার দাবি নিয়ে।কার্যত জনগনের সাথে তাদের কোন সম্পর্কই নাই।
তাদের সম্পর্ক আল্লাহ সাথে।জনগন কি চায় তারা কিছুই জানে না,তারা জানে আল্লাহ কি চায়।

খাওয়া পরার দাবি তাদের কখনো ছিল না ভবিষ্যতেও থাকবে না।তারা ভাল করেই জানে ,খাওয়ানোর মালিক আল্লাহ।মানুষের কাছে এই দাবি করা হারাম।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



হেফাজত মনোভাবের লোকজন বাড়ছে, নাকি কমছে?

১১| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৮

ইমন তোফাজ্জল বলেছেন: রূপকথা ।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:



ইহা লেখার লোকের অভাব নেই ব্লগে; হরিণী কথা বলতে পারে, মানুষ মাছের পেটে ৪০ বছর বেঁচে থাকে, অনেক গল্প চলছে।

১২| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: আমাদের অবস্থা হলো- পোনুত নাই ত্যানা, মিডা দি বাত হানা!!

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা গরীবদের অবস্হা বদলানোর অর্থনীতি না করে, ধনীদের লাগামহীনভাবে বাড়তে দিচ্ছে; এতে করে, বাংলাদেশে মিলিওনার সৃষ্টির হার বিশ্বে সবার থেকে বেশী; এইদিকে হেফাজত, মেফাজতদের কোন পেশা নেই, গার্মেন্টেস বাচ্চাদের পড়ালেখা নেই, রেমিটেন্স সৈনিকদের বউ নেই, গ্রেজুয়েটদের চাকুরী নেই।

১৩| ০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মাদ্রাসা বাড়ছে হেফাজতি বাড়ছে।মাদ্রাসা কমে গেলে হেফাজতি কমে যাবে।যারা মাদ্রাসা বানায় তাদের টাকা পয়সার হিসাব নেয়া শুরু হলেই মাদ্রাসা কমে যাবে।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


মাদ্রাসা কমানোর ভালো বুদ্ধি আছে আপনার কাছে, ভালো।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৫৫

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব যদি ১৯৭২ সাল থেকে প্রতিটি শিশুকে স্কুলে ভর্তি করাতেন, আজকে কি অবস্হা হতো?

আজকে যদি প্রতি শিশুকে স্কুলে নেয়ার ব্যবস্হা করা হয়, মাদ্রাসার দরকার হবে?

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৬

বঙ্গদুলাল বলেছেন: আপনার রাজনৈতিক, অর্থনৈতিক দর্শন আমার পছন্দের। ঠিক কখন থেকে আপনার লেখা চোখে পড়েছিলো এবং ভালোলাগা শুরু হয়েছিলো মনে নেই (২/৩ বছর আগে থেকে তো হবেই)।কোনো এক লেখার কমেন্টে আপনি বলেছিলেন আপনাদের তিনজন ছেলে সন্তান। উনাদের স্টাডি কোন কোন বিষয়ের ওপর?(আমি জানি, ব্যক্তিগত বিষয় জিজ্ঞেস করা আপনি তেমন পছন্দ করবেন না)।স্বাচ্ছন্দবোধ না করলে মুছে দিয়েন কমেন্ট।(আপনি কোনো একজনকে ব্যক্তিগত মেইল শেয়ার করেছিলেন ২/৩ বছর আগে [email protected] এরকম কিছু একটা;এক্সাকলি মনে পড়ছে না, মেইল ঠিকানা/অন্য যোগাযোগের মাধ্যম না থাকায় এখানে এই কমেন্ট)।আপনাকে অনেক ক্ষেত্রে আদর্শ মানি তো, তাই জাস্ট জানার আগ্রহ থেকে এই প্রশ্ন। অন্যভাবে নিয়েন নাহ,প্লিজ।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:



আমার ছেলেরা তেমন পড়ালেখা করেনি, ২ জন ব্যাচেলর ফাইন্যান্সে, অন্যজন কম্প্যুটার সায়েন্সে।

১৫| ০৮ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৪:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি ৭২ সালেই সারা বাংলাদেশ ঘুরেছি।রাস্তা ঘাট ব্রীজ কালভাট সব ভাঁঙ্গা।দেশে হাজারো সমস্যা,যারা ভারতে ছিল তারা আসতে
শুরু করেছে ,তাদের খাবার নেই থাকার যায়গা নেই।যখন একটু গুছিয়ে এনেছে তখন সবশেষ।তার পর দীর্ঘ দিন আওয়ামী বিরোধিরা ক্ষমতায় ছিল।তারা স্কুল না করে মাদ্রাসা করে দেশের বারটা বাজিয়েছে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহবে ও তাজুদ্দিন সাহেবের ক্রমাগত ভুলের সুযোগ ধরে সিআইএ উনাদের হত্যা করায় ও বাংলাদেশ বিরোধীদের ক্ষমতায় নিয়ে আসে।

১৬| ০৮ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৬:১৯

কবিতা ক্থ্য বলেছেন: আপনি সুস্হ আছেন তো?

০৮ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৭:২০

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি ভালো আছি; আপনি ভালো থাকুন।

১৭| ০৮ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৭:২৪

কবিতা ক্থ্য বলেছেন: It's always a pleasure to talk to some one like you.
Be safe.

০৮ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমি আনন্দিত।

১৮| ০৮ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৫

বঙ্গদুলাল বলেছেন: খুব সম্ভবত সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী বলেছিলেন -"লেখক,সাহিত্যিক এবং পন্ডিতরাই জাতির আত্মা।"
বর্তমানে দেশের কয় জন এই ভুমিকায় আছেন আমার জানা নেই।অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ এরকম দুই একজন ব্যাতীত অধিকাংশ কবি,সাহিত্যিক,লেখক,পণ্ডিতকে মানুষ সম্মান করেন না।জাতির আত্মা এই হাল কেন?কীভাবে, কবে থেকে এই পচন শুরু?

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:



জাতিতে গভীর জ্ঞানের শিক্ষিত মানুষের সংখ্যা খুবই কম। বেশীরভাগ গার্বেজ সাহিত্য রচিত হচ্ছে।

১৯| ০৮ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২৬

রানার ব্লগ বলেছেন: আওমিলীগ সাপ নিয়ে খেলছে !!!

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ নিজেরাই "রবার্ট ক্লাইভ লীগে" পরিণত হয়েছে

২০| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: হেফাজতের নেতৃত্ব দখল করে নিয়ে তা জামায়াতের স্বার্থের রাজনীতিতে ব্যাবহার করা ।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:



হেফাজত, জামাত ও বাকী ইসলামী দলগুলোর মাঝে আসল মিল হলো, এরা ভয়ংকর ও অপদার্থ

২১| ০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২০

রানার ব্লগ বলেছেন: যত দিন এই হেফাজত জামাত চরমনাই ও ধর্ম কেন্দ্রিক ভিক্ষুক দল নামক বিষবৃক্ষ রাজনীতিতে ফ্যাক্ট হয়ে থাকবে ততদিনে বাংলাদেশের অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক উন্নয়ন সম্ভব না।

০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:



এরা তো বেড়েই চলছে, বুয়েট, রাজশাহী, চট্টগ্রাম ইউনিভার্সিটি, মেডিক্যাল কলেজগুলতে এদের জন্ম হচ্ছে; শেখ হাসিনার ভুলের জন্য এগুলো ঘটছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.