নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশের সর্বত্র শেখ সাহবের ভাস্কর্য স্হাপনের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিবেশ আছে?

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৮



সংবাদে দেখলাম, দেশের ৬৩টি জেলায় ও ৩৮০টি উপজেলায় 'মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে' নির্মাণ করা করা হয়েছে বা হচ্ছে; এসব কমপ্লেক্সের সামনে শেখ সাহেবের ম্যুরাল/ভাস্কর্য স্থাপন করা হচ্ছে! মুক্তিযোদ্ধা কমপ্লেক্সেগুলো কিভাবে ও কি উদ্দেশ্যে ব্যবহার করা হবে আমি এখনো জানি না; আপনারা কেহ জানলে জানাবেন; এগুলো যদি সঠিক আকারের বিল্ডিং হয়, এগুলোকে অনেক কাজেই ব্যবহার করা যাবে। যদি শুধু বয়স্ক মুক্তিযোদ্ধা ও ভুয়া মুক্তিযোদ্ধাদের চা খাওয়ার যায়গা হিসেবে ব্যবহার করা হয়, তা'হলে পুরো বিনিয়োগটা মাটি হবে; কারণ, ১০ বছর পর ওখানে আসার মতো যথেষ্ঠ মুক্তিযোদ্ধা জীবিতও থাকবেন না, এমনি ভুয়ারাও তখন বেশী বয়স্ক হয়ে যাবে।

২০১২ ও ২০১৬ সালে আমি থানা ও ইউনিয়ন মুক্তিযোদ্ধা অফিসে গিয়েছিলাম কিছুক্ষণ সময় কাটাতে, পরিচিত হতে; আমি বেশীরভাগ সময় প্রবাসে কাজ করাতে মুক্তিযোদ্ধাদের সাথে আমার মেলামেশা ছিলো না; আধা ঘন্টা করে বসেছিলাম, ময়লা পরিবেশে লোকজন অকারণ আড্ডা দিচ্ছিলেন; প্রায়ই সবাই বয়স্ক, অনেকেই মোটামুটি বেকার ছিলেন সারা জীবন; অপ্রয়োজনীয় আলাপ আলোচনা চলে। ইউনিয়ন কমান্ডার ছিলো (২০১২ সালে) ভুয়া মুক্তিযোদ্ধা, সে আমার ক্লাশমেট ছিলো স্কুলে; মুক্তিযুদ্ধের পক্ষের লোক, কিন্তু যুদ্ধের সময় প্রাণ বাঁচাতে পালিয়ে ছিলো। আমাকে দেখে সে মহাবিপদে পড়ে যায়, আমি কিছু বুঝতে দেইনি, চা খেয়ে চলে এসেছি।

এসব কমপ্লেক্সের সামনে যদি শেখ সাহেবর ম্যুরাল/ভাস্কর্য স্হাপন করা হয়, এগুলোকে অবশ্যই ইলেকট্রোনিক্যালী কিংবা শারীরিকভাবে উপস্হিত থেকে পাহারা দিতে হবে; কারণটা আশাকরি আপনাদের কাছে পরিস্কার, দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিবেশ এসবের জন্য উপযুক্ত বলে আমার মনে হচ্ছে না। যদি এগুলোকে পাহারা দিতে হয়, নতুন কিছু চাকুরীর সৃষ্টি হবে; আর পয়সা খরচ না করে যদি এগুলোকে পাহারা দিতে হয়, সেটার দায়িত্ব দিতে হবে হেফাজত, জামাত ও শিবিরকে।

শেখ সাহবেকে আগরতলা মামলা থেকে মুক্ত করে আনেন জনতা; সেই সময় থেকে শুরু করে, ১৯৭২ সালের জানুয়ারী মাসে, পাকী জেল থেকে ফিরে আসা অবধি উনার জনপ্রিয়তা বাড়ছিলো, বাড়ছিলো। উনি প্রাইম মিনিষ্টার হওয়ার পর, উনার জনপ্রিয়তা কমতে থাকে, ১৯৭৪ সালে দুর্ভিক্ষের পর উনার জনপ্রিয়তা একবারেই কমে যায়; তবে, মানুষ উনার বিপক্ষে কথা বলেনি, তখনো মানুষের আশা ছিলো, তিনি কিছু একটা করবেন, জাতি পথ খুঁজে পাবে। তিনি জাতির অর্থনৈতিক উন্নয়নের জন্য ভেবেচিন্তে অবশেষে একটা প্লাটফরম গঠন করেন, নাম দিলেন "বাকশাল"; প্লাটফরমটা ছিলো, সর্বদলীয় সরকার। কিন্তু সেই সময়ে 'আমরিকা ও সোভিয়েত ইউনিয়নের মাঝে কোল্ড-ওয়ার' চলছিলো; আমেরিকা মনে করেছিলো যে, শেখ সাহেব দেশে সমাজতন্ত্র কায়েম করছেন ও সোভিয়েত ব্লকে চলে যাচ্ছেন; সেই ভুল ধারণা থেকে, সিআইএ বাংলাদেশের মিলিটারীকে ব্যবহার করে, উহাকে হত্যা করে।

হত্যা করার পর থেকে ক্রমেই শেখ সাহবের জনপ্রিয়তা আবার বাড়ে, শিক্ষিতরা উনার ভুমিকা বুঝতে পারেন। কিন্তু বর্তমান আওয়ামী লীগ ও শেখ হাসিনার কর্মকান্ড, শেখ সাহেবের নামে এদের অপ্রয়োজনীয় পদক্ষেপগুলোকে মানুষ ভালোভাবে নিচ্ছে না; আওয়ামী লীগ ও শেখ হাসিনার ভুল আচরণে শেখ সাহেবের সুনামের ক্ষতি হচ্ছে। দেশের বর্তমান রাজনৈতিক পরিবেশ, অর্থনৈতিক অবস্হা ও সামাজিক পরিবেশে দেশের সর্বত্র গড়ে উনার মুরাল/ভাস্কর্য স্হাপনের পরিবেশ কি বিদ্যমান?

মন্তব্য ৩৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৩

ফটিকলাল বলেছেন: এই ভাস্কর্য যদি বাংলাদেশের তরুন ভাস্কর্য শিল্পীদের দিয়ে তৈরী করা হয় তাহলে সমস্যা নেই। কারন কিছু তরুন উৎসাহ পাবে তাদের পোর্টফোলিও বাড়বে এবং ভাস্কর্যগুলোর মধ্যে সৃজনশীলতা থাকবে। ঐ এক মৃনাল সেন আর কত!!

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


তরুণ আর মরুণ যেই বানাক, দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সমাজিক পরিবেশে ৬৩ জেলা ও ৩৮০ উপজেলায় স্হাপন কি সঠিক, এগুলো আক্রান্ত হবে কিনা?

নাকি রাজধানীতে এক যায়গায় বড় আকারে করলে ভালো হতো?

২| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

ফটিকলাল বলেছেন: আক্রমনের ব্যাপারটা নির্ভর করছে চরমোনাইয়ের ওপর। মামুনুল হক নরম হলেও চরমোনাইয়ের হুজুর কোনো বক্তব্য দেননি। কওমীর একটা বড় অংশের ওপর চরমোনাইয়ের প্রভাব আছে। বাংলাদেশের সবখানেই আছে তার অগনিত ভক্ত।

এদেরকে সেভাবে মানা করলেও শুধুমাত্র জেহাদী জোশে এরা আক্রমন করবে এবং সরকার তখন আরো আগ্রাসী হবে। জেএমবি নামেই হোক বা অসাম্প্রদায়িক চেতনা বা নিরাপত্তার জন্যই হোক, আ.লীগকে তখন একটা বড় সিদ্ধান্ত নিতেই হবে। জাতিকে এই জঙ্গিবাদের কড়াল গ্রাস থেকে বাচাতে এর কোনো উপায় নেই। এদের নির্মুল হওয়া প্রয়োজন তার চে বেশী প্রয়োজন জন গনের বিশ্বাস হারানো। জন গন বিশ্বাস হারালে এরা এমনিতেই হার মানবে। এরা জন গনের দান খয়রাতেই আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে এবং জন গনকেই দংশাতে চায়

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস-করা জেনরেশনই অকেজো, ওরা কি করবে কেহ জানার কথা নয়; পীর মীর বাদ দেন, বুয়েটের তাবলীগরা, চট্টগ্রাম ও রাজশাহী ইুনিভার্সিটির গ্রেজিয়েটরা আরো ভয়ংকর।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: মূর্তি, ভাস্কর্য, মসজিদ, মন্দির এইসব আসলে কোনো কাজের জিনিস না। এইসব দিয়ে দেশ, সমাজের কোনো উপকার হয় না। ধার্মিকেরা ঘরে নামাজ পড়তে পারেন।

আমাদের দরকার লাইব্রেরী, আমাদের দরকার স্কুল কলেজ। আমাদের দরকার বিজ্ঞানাগার, কলকারখানা।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


ঢাকায় শেখ সাহেবের একটা বড় প্রতিকৃতি স্হাপন করলে, যার ইচ্ছা সে গিয়ে দেখে আসতে পারতো।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩১

শাহ আজিজ বলেছেন: বিবিধ রকমের ভাস্কর্য হতে পারে শুধু বঙ্গবন্ধু নয় তবে চলতি সময় অর্থনৈতিক অবস্থা উপযুক্ত নয় ভাস্কর্য বানানোর মত ব্যায়বহুল কাজে , একজন ভাস্কর শিল্পী হিসাবে আমার এরকম মত। টিকা এবং মাস্ক আয়োজন করুন , ফ্রি মাস্ক দিন , গরীবদের জন্য ফ্রি টিকার আয়োজন করুন ।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



অর্থনীতি, রাজনৈতিক পরিবেশ, আওয়ামী লীগের কর্মকান্ড এত বেশী পরিমাণ ভাস্কর্য স্হাপনের পক্ষে নয়, একটা বড় আকারের প্রতিকৃতি করলেই হতো।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ঢাকায় শেখ সাহেবের একটা বড় প্রতিকৃতি স্হাপন করলে, যার ইচ্ছা সে গিয়ে দেখে আসতে পারতো।

বন্ধবন্ধু আমাদের হৃদয়ে আছেন।
হৃদয়ের চেয়ে সিমেন্ট নিশ্চই বেশি গুরুত্বপূর্ন না।

তাছাড়া বঙ্গবন্ধুকে টিভি ছাড়লেই দেখা যায়। বিশেষ করে বিটিভিতে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



আওয়ামীলীগের হৃদয়ে নেই; তাই, তাদের জন্য একটা প্রতিকৃতির দরকার আছে, মনে হয়।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

সোহেল.রানা. বলেছেন: ভাস্কর্য জিইয়ে থাকলে চেতনা জিইয়ে থাকবে সবার মাঝে,এতে করে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী পরবর্তী তাঁর উত্তরাধিকারদের জন্য রাষ্ট্র পরিচালনা একটুও সহায়ক হয় তবে এই ভাস্কর্যে বিনিয়োগ মন্দ কী!

০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



প্রাইম মিনিষ্টারের রাজনৈতিক দল আছে, সেজন্য উনি দেশ চালাচ্ছেন; কিন্তু দেশের পরিবেশ ভালো নয়, উনি দেশের পরিবেশের উন্নয়ন করতে সমর্থ হচ্ছেন না, উনি ভুল পদক্ষেপ নিচ্ছেন

৭| ০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩০

বঙ্গদুলাল বলেছেন: দেশে বেশি পরিমাণ ভাস্কর্য নির্মাণের চেয়ে বড় বড় ভুল প্রজেক্ট,দূর্নীতি ইত্যাদি আগে হয়েছে,চরমোনাই মৌলানারা প্রতিবাদ করেন নি;কারণ তাঁরা দূর্নীতি বুঝার,ধরতে পারার, দূর্নীতি নিয়ে কথা বলতে পারার মতো জ্ঞানী/সেরকম অবস্থানে নেই রাজনৈতিকভাবে। আওয়ামী লীগের বাইরে যারা আছেন তাঁরা নিশ্চয়ই হেফাজত(২০১৩ থেকে হেফাজত আওয়ামী বিরোধী এবং এখন মার খাওয়ারাই পদধারী), বি এন পি,জামাত,কিছু তথাকথিত বাম এবং সুশীল।হেফাজত ইসলাম/ইসলাম আসলে জনপ্রিয় মানুষের প্রতিকৃতি ইত্যাদি বিরোধী (কারণ ইসলামী পন্ডিতদের মতে পৌত্তলিকতা শুরু হয়েছিলো জনপ্রিয়/পাওয়ারফুলদের প্রতিকৃতি নির্মাণের মধ্য দিয়ে)।কিন্তু হেফাজতের যে বক্তব্যের ঢং,আওয়ামী বিরুধীরা যেভাবে তালিয়া বাজাচ্ছেন এই মুহূর্তে (ইন্ধন দিচ্ছেন) বুঝা কিছুটা কঠিন যে এটা কী আসলে ধর্মীয় স্বার্থে নাকি অন্যকিছু!
আফটার অল একটি দেশ চলে নিজস্ব সংবিধান মতে ; বাংলাদেশ শরীয়া আইনে চলে না (বাংলাদেশের জন্ম ধর্ম নিরপেক্ষতার ভিত্তিতে)। হারাম,হালালের বাইরে এই বিষয়টিও মৌলানাদের বুঝা উচিত যদি তাঁদের উদ্দেশ্য সৎ হয়।আচ্ছা আমার কাছে একটা বিষয় আকষ্মিক লেগেছে যে, শেখ হাসিনা বারবার হেফাজত ইত্যাদির পালস বুঝে কাজ করেন।ভাস্কর্য ইত্যাদি নির্মাণের মতো আর্থ-সামাজিক অবস্থা দেশে তৈরী হয় নি, এটা আমাদের সবার আগে উনি কেন বুঝতে পারলেন নাহ, দুঃখজনক। উনি পরিস্থিতি সামলে উঠলেও এর নেগেটিভ একটা প্রভাব থেকে যাবে বলে মনে হচ্ছে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবের নামে সবচেয়ে বড় কাজ যেটা আওয়ামী লীগ করে, সেটা হলো চাঁদাবাজী; বড় ব্যবসায়ীরা চাঁদা দিতে আগ্রহী; কারণ, তারা ডাকাতী করার লাইসেন্স পায়; কিন্তু দোকানদার ইত্যাদিরা শেখের প্রতিই বিরক্ত হয়ে গেছে।

বর্তমান যুগে আধুনিক দেশ চালনার জন্য, শেখ হাসিনার ১ পয়সারও দক্ষতা নেই।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: হাই কোর্টের নির্দেশ অবশ্য পালনীয়।সরকারের কিছু করার নেই।বিরোধিতা করার কেউ থাকলে কোর্টে রিড করতে পারে,কোন বাঁধা নেই।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



হাইকোর্টের এই ধরণের নির্দেশের বিরোধীতা কেহ করবে না; তবে, কেহ হাইকোর্টের নির্দেশ নিয়ে উৎসাহিতও হবেন না।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


দরকারী মানব অধিকারগুলোতে হাইকোর্টের কোন অবদান নেই।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১১

জিকোব্লগ বলেছেন:



আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার বিচারের
জন্য আইনি লড়াইয়ে গাম্বিয়ার পক্ষের আইনজীবীদের অর্থ প্রদানের
জন্য সৌদি আরব ৩ লাখ, তুরস্ক, নাইজেরিয়া ও মালয়েশিয়া ১ লাখ
ডলার করে দিয়েছে।ওআইসির অন্যান্য ধনী দেশ গুলো এখন পর্যন্ত
কিছুই দেয় নি। সেখানে বাংলাদেশের ৫ লাখ ডলার দেওয়ার মতন
অর্থনৈতিক পরিবেশ ছিল না, কিন্তু তারপরেও দিয়েছে। দেশের স্বার্থে
ও সরকারের স্বার্থে আপা অনেক কিছুই করেন।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



দেশের পুরো বাজেট ও ফাইন্যান্সিয়েল পদক্ষেপগুলো লিলিপুটিয়ান টাইপের।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:২২

রাজীব নুর বলেছেন: পাথরের গায়ে ঢিল ছুড়লে সেটা ফিরে এসে পালটা আঘাত করে।

কাজেই আওয়ামীল ভুল করলে তার সাজা ভোগ করতে হবে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ রাজনৈতিকভাবে এখন একটি ভুল দল; শেখ হাসিনার সময় ইহা রবার্ট ক্লাইভের দলে পরিণত হয়েছে; এই দলে রাজনীতি বলতে কিছু বাকী নেই।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:১৮

কবিতা ক্থ্য বলেছেন: কিছু মানুষের পকেট ভারী করার উপায় হলো এই প্রজেক্ট।
শুভো কামনা আওয়ামীলীগ।

০৯ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা আওয়ামী লীগকে এমনভাবে নষ্ট করেছে যে, আওয়ামী লীগের লোকেরা ভুলেও গেছে যে, তারা একটা রাজনৈতিক দল; আওয়ামী লীগের লোকজন দেশকে কলোনী ভেবে ইহার থেকে জীবিকা অর্জন করছে।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩৫

অক্পটে বলেছেন: আচ্ছা একটা ভাস্কর্য বানাতে মোটামুটি কত টাকা ব্যয় হতে পারে?

০৯ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১৩

চাঁদগাজী বলেছেন:



আমার সঠিক ধারণা নেই; বাংলাদেশে বানাচ্ছে সিমেন্ট, বালু, পাথর, রড দিয়ে, এগুলো সস্তা হবে; হয়তো ২/৩ লাখ টাাকা। মার্বেলের হলে, দাম পড়তো ৫০ হাজার ডলার, বা তার চেয়ে বেশী।

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২৪

রানার ব্লগ বলেছেন: ভালো করে লক্ষ করে দেখুন সমস্যা টা কিন্তু ভাষ্কর্য নিয়ে নয় , সমস্যা টা বংগবন্ধুর ভাস্কর্য !!! তাকে নিয়ে এই সব জামাতি হেফাজত চোরমনাই ও ধর্ম ভিত্তিক ভিক্ষুক দল গুলার চুলকানি থাকবে এটাই স্বভাবিক, এরা আসলে ছাগলের চামড়ার আড়ালে এক এক টা শিয়াল !!

০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক আছেন, জামাত-হেফাজত ইত্যাদিরা স্বাভাবিক নাগরিক নয়, এরা জাতির জন্য ক্ষতিকর মানুষ; শেখ হাসিনার কারণে এদের সংখ্যা বাড়ছে, নাকি কমছে?

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৩

রানার ব্লগ বলেছেন: বাড়ছে বললে ভুল হবে পিপিড়ার মত বাড়ছে।

০৯ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



খাবার ও পড়ালেখার অভাবে মগজ শুকায়ে গেছে অনেকের।

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: ব্যাক্তিগতভাবে আপনি কোন দল সাপোর্ট করেন?

০৯ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ

১৬| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪৩

সোমহেপি বলেছেন: অথচ আমরা জানিই না , এগুলা ইস্যু । যেনো আমরা এসব নিয়া কথা কই । ব্লগ লিখি । হালকা শীতে হালকা গরম হই ।

১২ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের কিছু সমস্যা আমাদেরকে পেছনে টেনে রেখেছে, আমরা অন্যদের মতো ভালো কিছু করতে পারছি না।

১৭| ১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:০১

আমি সাজিদ বলেছেন: বিচারকরা এই ইস্যুতে রাস্তায় নামতে পারে কিনা, পুলিশ বা অন্য সরকারী কর্মকর্তা রাস্তায় নামতে পারে কিনা?

১৪ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:১০

চাঁদগাজী বলেছেন:



সব বিচারকেরা নাকি ঘুষ নে্য, এরা কসের বিচারক?

১৮| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১২

কাবিল বলেছেন: ভাস্কর্য নিয়ে আরও আগে আন্দোলন হওয়ার দরকার ছিলো কিনা? এখনই বা কেন এত আন্দোল?

১৪ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশের যেই শ্রেণী ভাস্কর্যের বিপক্ষে কথা বলছেন, তারা আসলে বেকারত্ব, নীচু মানের শিক্ষা ও নাগরিক অধিকার থেকে বন্চিত; তারা নিজেদের দরকারী বিষয়ে আন্দোলন না করে ভুল বিষয়ে আন্দোলন করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.