নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকায় মহামারী বাংলাদেশের পরে শেষ হতে পারে!

১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৪



আমেরিকার সাদা নাগরিকদের মাঝে শতকরা ৬৪ জন টিকা নেবেন, আফ্রিকান আমেরিকানরা শতকরা ৪৫ জন ও হিসপানিকরা শতকরা ৫৫ জন টিকা নেয়ার সম্ভাবনা আছে; হেসিডিক ইহুদীরা শতকরা ১০০ জনই টিকা নেবে না; মুরমান খৃষ্টান, সাউদার্ণ বেফটিষ্টরা মুখে কিছু বলছে না, কিন্তু তাদের একটা অংশও টিকা নেবে না; সব মিলে আমেরিকার ৩ ভাগের ১ ভাগ মানুষ টিকা নেবে না; যারা টিকা না নেয়ার সম্ভাবনা, তারা আবার মাস্কও পরে না; ফলে, আমেরিকা থেকে মহামারী সহসা বিদায় না নেয়ার সম্ভাবনা আছে।

বড় আশা হচ্ছে, বাইডেন ক্ষমতা নেয়ার পর, অবস্হা বদলাতে পারে; সোমবার (১২/১৪/২০) ইলেকটোরাল কলেজ ভোট হবে, বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন, জানুয়ারীর ২২ তারিখে তিনি ক্ষমতা পাবেন। ট্রাম্প ক্ষমতা থেকে চলে যাবার পর, বাইডেনের আসল জনপ্রিয়তা বুঝা যাবে; বাইডেন দুর্বল কেন্ডিডেট ছিলেন, এবং উনার ছেলের একটা ব্যাপার এফবিআই দেখছে, সেটা যদি আদালতে যায়, বাইডেনের জনপ্রিয়তা দ্রুত কমে যেতে পারে; জনপ্রিয়তা কমলে, মানুষ উনার কথায় খুব একটা পাত্তা দেবেন না।

ট্রাম্পকে করোনা দৈত্য বলা যায়, সে একা যেই পরিমাণ বিশৃংখলার জন্ম দিয়েছে, তাতেই আমেরিকা করোনার কাছে পরাজিত হয়েছে; আবার, করোনা তাকেও পরাজিত হতে সাহায্য করেছে; সে যদি প্রতিদিন মাস্ক পরে টিভিতে আসতো, বাইডেন তার অর্ধেক ভোট পেতো। একা ট্রাম্পের কারণে আমেরিকার ৩ লাখ মানুষ প্রাণ হারায়েছে, দেশ অর্থনৈতিকভাবে ১০ বছর ভুগবে; আগামী পুরো বছরও ৩ কোটী মানুষ বেকার থাকবেন, দেশে দারিদ্রতা বাড়বে।

আগামীকাল থেকে টিকা দেয়া শুরু হওয়ার সম্ভাবনা; কিন্তু দেশের শতকরা ৩৩ ভাগ নাগরিক যদি টিকা না নেয়, ২০২১ সালের মাঝে মহামারী হয়তো বিলুপ্ত হবে না; মৃত্যুর হার হয়তো জানুয়ারীর মাঝ থেকে কমে আসবে; কিন্তু ভাইরাস হয়তো আরো বছর খানেক থেকে যেতে পারে আমেরিকায়।

মন্তব্য ২৫ টি রেটিং +১/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: আচ্ছা করোনাকে ধ্বংসো করা হচ্ছে না। ধরা যাক সারা দুনিয়ায় ৮০ ভাগ মানুষ টিকা নিলো। তাহলে বাকিদের মাধ্যে একটা সময় পরে কি আবার ছড়িয়ে পড়তে পারে?

১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২২

চাঁদগাজী বলেছেন:



টিকা মানব শরীরে ঠিক কত সময় ধরে কাজ করবে, উহা এখনো পরিস্কার নয়; তবে, গড়ে ৯ মাসের বেশী কাজ করবে; ফলে, ৮০ ভাগ মানুষ টিকা নিলে, ও সাথে সবাই মাস্ক পরলে, ভাইরাস নির্মুল হবে; না'হয়, ভাইরাস ফ্লু'র মতো থেকে যেতে পারে।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৪

অধীতি বলেছেন: আমাদের দেশের কাঠমোল্লাদের ও ওবায়দুল কাদেরের টিকা নেওয়া উচিত নয়। কাঠমোল্লাদের উপর এই গজব পড়বেনা আর ওবায়দুল কাদের করোনার থেকে শক্তিশালী।

১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা সব সময় কমবুদ্ধিমানদের দরকারী পোষ্টে রাখেন, যাতে উনি সব কন্ট্রোল করতে পারেন, ওবায়দুল কাদের ঐ রকম ১ জন। মোল্লারা কম জানেন, কম বুঝেন; আমাদের প্রশাসন ও সরকার চায় যে, কিছু মানুষ সব সময় নীচের স্তরে থাকুক।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

জিকোব্লগ বলেছেন:



আমেরিকা আমেরিকা করে কাফের চাঁদগাজী /জাহাঙ্গীর আলম পুরা ব্লগ
জুড়ে ল্যাদাচ্ছে। পারলে সে দেশকেও আমেরিকার কাছে বিক্রয় করতো।

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগ হচ্ছে, ব্লগারদের যায়গা; আপনার মতো লোকজন এখানে মাছির মত উড়ে, ব্লগের পরিবেশ নষ্ট করছেন মাত্র। আপনার পক্ষে লেখাও সম্ভব নয়, মন্তব্য করাও সম্ভব নয়, অকারণ ঝামেলা মাত্র!

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



আপনি ফেইসবুক মেইসবুকে থাকার চেষ্টা করেন; এডমিন কিন্তু ব্লগকে ভাইরাস-মুক্ত করেন সময়ে সময়ে।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: সেদিন চায়ের দোকানে এক হুজুর বললেন, বাংলাদেশে করোনার যে ভাইরাস টা আছে সে বেশ দুর্বল। তাই লোকজন কম মারা যাচ্ছে।
আমেরিকার ভাইরাস টা বেশ শক্তিশালী। যদি আমেরিকার ভাইরাস বাংলাদেশে আসতো তাহলে লাখ লাখ মৃত দেহ রাস্তায় পড়ে থাকতো।
বাংলাদেশের উপর আল্লাহর রহমত আছে।

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


অনেক সময় বেকুবদের ভুল কথাও আসলের সাথে মিলে যায়; করোনা ভাইরাসের মিউটেশান হয়েছে কয়েক'শ বার; বাংগালী মাইক্রবাইওলোজিষ্টরা বলতে পারবেন, ঠিক এই সময়ের ভাইরাসের ফিজিওলোজী কি রকম।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:
কিছুদিন আগে যৌথ গবেষণায় দেখা গেছে রাজধানী ঢাকার ৪৫ শতাংশ বাসিন্দা ও ৭৪% দরিদ্র বস্তিবাসি এপ্রিল থেকে আগস্টের ভেতর একটা সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। উপসর্গহীন ভাবে। অজান্তে সেরেও গেছিলেন উপসর্গহীন ভাবে। গবেষকদের রক্ত পরীক্ষায় দেখা গেছে অলরেডি তাদের শরীরে অ্যান্টিবডি উপস্থিতি হার্ড ইমিউনিটি দেখা গেছে।

দেশের মোটামুটি ৫০% বর্তমানে আরো বেশি হবে।
এদের কখনো করনা হবে না। টিকাও লাগবে না।
টিকা দেয়ার আগে খুবই সুলভ এন্টিবডি টেষ্ট করলেই হবে।

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



ঢাকা ও চট্টগ্রাম শহরের বেশীরভাগ লোকজনের গায়ে সংক্রমণ হয়ে গেছে; কিন্তু টিকা ব্যতিত দেশ ভাইরাস-মুক্ত হবে না।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৮

শাহ আজিজ বলেছেন: বেশ ভাবিয়ে তোলে ব্যাপারগুলো । আমাদের অজ্ঞতা আমাদের ভোগাবে বেশ কিছুকাল । বাংলাদেশে মানুষকে টিকা কিনতে হবে আর ওখানেই সমস্যা । যাদের একবার করোনা হয়ে গেছে তাদের আর হবেনা এটা রঙ ইনফো । যাদের টিকা নেওয়া শেষ মানে ১ বছর সেফ । এটাকে নির্মূলের একমাত্র উপায় এক সাথে সবার টিকা আয়োজন করা । ইংল্যান্ড - আমেরিকার টিকা পলিসি ভাল । ডাণ্ডা মেরে টিকা নেওয়াতে হবে ।

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প আমেরিকার মানুষের ঐক্য নষ্ট করে দিয়েছে, ইহা কোনদিকে যাবে বলা কঠিন; আমেরিকা বেশ সমস্যায় থাকবে আগামী কয়েক বছর।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

রাবেয়া রাহীম বলেছেন: আমার স্বামী টিকা নেওয়ার জন্য চাতক পাখির মতন হয়ে আছে। যদি পারতো আজকেই নিয়ে নিতো। অবশ্য আমার অবস্থা উল্টা। সুই দেখলেই আমি হৈচৈ বাধিয়ে বসি। টিকা দেওয়ার সুই তো অনেক লম্বা দেখায় টিভি নিউজে।

আপনি কি টিকা নেওয়ার কাতারে আছেন ?

১৩ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



টিকা নেয়া ঠিক হবে কিনা ভাবছি; আমার সামান্য সমস্যা আছে, ডাক্তারের পরামর্শ নিতে হব। এখানকার নার্সদের বেশীরভাগই খুবই দক্ষ, আপনি টেরও পাবেন না যে, আপনাকে টিকা দিয়েছে।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এটাই যদি বাস্তবতা হয়,তবে কোন সন্দেহ নাই সবটাই চীনের পরিকল্পনা।চীন বার বার বলছে দশ বছরের মধ্যে চীন হবে বিশ্বের বৃহৎ শক্তি।আর এই দশ বছর আমেরিকা নিজেকে নিয়ে ব্যস্ত থাকবে।

১৩ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



চীন বিশ্বের বড় অর্থনীতি এখনই; কিন্তু ওরা কখনো বিশ্বকে নেতৃত্ব দিতে পারবে না।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫০

জিকোব্লগ বলেছেন:



চাঁদগাজী ওরফে জাহাঙ্গীর আলম , এডমিনতো বহু আগেই
আপনার মত ভাইরাস-মুক্ত করতেন। কিছু ব্লগারের সুপারিশে
ও এডমিনের অতি দয়া থেকে আপনার এই আইডি রেখে
দিয়েছেন । এডমিন ইহাও জানেন , আপনার মতন লোকেরা
ব্লগ ছাড়া আর কোথাও কিছু করতেও পারবে না। এই আইডি
খেয়ে দিলেও আরেক আইডি দিয়ে বেহায়ার মতন আবার
পায়খানা পোস্ট ও মন্তব্য করবেন। এখান থেকেও এডমিনের
আপনার মতন বৃদ্ধ কর্মহীন নিঃসঙ্গ লোকের প্রতি দয়া হয়।
এডমিনের দয়া দেখানো ভালো , কিন্তু একজন ভুয়া মুক্তিযোদ্ধাকে
নয়। কারণ মুক্তিযোদ্ধা টাইটেলটি অতি সহজ বিষয় নয়।
এডমিনকে অনুরোধ করবো ইহা ভেরিফাই করতে।

১৩ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:



আমি মনে করি, আমার মতো মানুষের জন্য ব্লগিং একটা প্রভিলীজ; আপনার জন্য অর্থহীন সময় কাটানোর যায়গা। আপনি কোনদিন কিছু লিখতে পারবেন বলে মনে হয় না।

আমার নিকে বা কোথায়ও মুক্তিযোদ্ধা শব্দটা নেই, আপনি এত ব্যস্ত হচ্ছেন কেন? পারলে ১টা পোষ্ট লেখেন, দেখবেন, পোষ্টে মাছি উড়ছে।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৪

ইলি বলেছেন: আমি মনে করি সবার টিকা নেয়া উচিত, টিকা না নিলে এই ভাইরাস নির্মূল সম্ভব নয়, আমেরিকার মানুষ কেন নিবেনা তা আমার বধগম্য না, তবে নেয়া উচিত। আমাদের এখানে জানুয়ারি থেকেই দেয়া হবে, নেব ইন্সাহ আল্লাহ। ধন্যবাদ।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



আপনি কোন দেশের কথা বলছেন?

১১| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৩

ঢাবিয়ান বলেছেন: কিছু কিছু এয়ারলাইন আগাম ঘোষনা দিয়ে দিয়েছে যে টিকা ছাড়া তাঁদের এয়ারলাইনে ওঠা যাবে না। টিকা নিতে এই একটা কারনই যথেষ্ঠ মানুষের জন্য । সিঙ্গাপুর এখনও ফাইজারকে অনুমোদন দেয়নি। টিকার কার্যকারীতা দেখতে চাচ্ছে আগে। কারন অনুমোদন দিলেই জনগন টীকা নিয়ে ভ্রমনের জন্য মরিয়া হয়ে উঠবে।

১৪ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



এখন বিবিধ দেশ, অনেক দেশের সাথে এয়ারলাইন কানেকশানকে সীমিত করে রেখেছে, টিকা নেয়ার পর খুলে দেবে; এয়ারলাইন গুলো ব্যবসা করার জন্য মরিয়া হয়ে উঠেছে, তারা বসে থাকলে মেইটেন্যান্স সবার থেকে বেশী।

১২| ১৪ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

আমি সাজিদ বলেছেন: তাহলে প্রেসিডেন্ট ইলেক্ট কে হলো? ট্রাম্প বললো খেলা এখনও বাকি।

১৪ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়াকে চুলে ধরে মইন রোড থেকে বের করেছিলো, ট্রাম্পকে লাথি মেরে বের করবে ২০ শে জানুয়ারী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.